নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সম্পদহীনদের জন্য শিক্ষাই সম্পদ

চাঁদগাজী

শিক্ষা, টেকনোলোজী, সামাজিক অর্থনীতি ও রাজনীতি জাতিকে এগিয়ে নেবে।

চাঁদগাজী › বিস্তারিত পোস্টঃ

রাজিবেরা কোনভাবে জয়ী হতে পারবে না এই বিশৃংখল সমাজে

১৭ ই এপ্রিল, ২০১৮ সকাল ৯:১৪



বাসে হাত হারানো রাজিব বেঁচে নেই; রাজিবের মৃত্যু হয়েছে মস্তিস্কের আঘাতের কমপ্লিকেশনে, যা ডাক্তারদের অদক্ষতার কারণে ঠিক সময়ে ধরা পড়েনি। রাজিব যে বাসে ছিল, কোন না কোনভাবে তার হাত সেই বাসের বাহিরে ছিল; অন্য বাসের ঘর্ষনে তার হাত বিচ্ছিন্ন হয়ে গিয়েছিল; একই সময়ে সে মাথায়ও আঘাত পেয়েছিল; কিন্তু ডাক্তারেরা তা ধরতে পারেনি সঠিক সময়ে। আহত হওয়ার পর, তাকে সহজেই হাসপাতালে ভর্তি করা সম্ভব হয়েছিল, যা সাধারণত ঢাকায় বিরল ঘটনা; এবং ডাক্তারেরা তার ব্যাপারে সিরিয়াস ছিল; এখন বুঝা যাচ্ছে যে, ঢাকার ডাক্তারেরা মানবিক হতে চাইলেও, তাদের অজান্তেই তাদের অদক্ষতা রোগীর মৃত্যুর কারণ হচ্ছে।

রাজিবের হাত বিচ্ছিন্ন হওয়াতে সাধারনভাবে সবার নজর ছিল হাতের দিকে; কিন্তু ডাক্তারদের দৃষ্টি কি সাধারণ মানুষের মত হাতের উপরই নিবদ্ধ থাকার কথা, নাকি তার পুরো শরীরে আঘাত লাগার সম্ভাবনা মনে রেখেই তাকে পরীক্ষা করার দরকার ছিলো?

রাজীবের মা-বাবা ছিলো না, চাচী নাকি খালা তাকে এত দুর এনেছিল; ঢাকা এসেছিল অনেক আশা নিয়ে, কিন্তু ঢাকার বিশৃংখল অবস্হা তার সমস্ত স্বপ্নকে কবর দিয়ে, অবশেষে তাকেও কবর দিয়ে দিয়েছে।

ঢাকায় যেভাবে একটি কাজের দিন শুরু হয়, যেভাবে মানুষ ঘর থেকে বের হয়ে, বাস, মিনিবাসে, রিকসা, সিএনজি, ট্যাম্পু, মটর সাইকেল, সাইকেল, প্রাইভেট গাড়ীতে কাজে যায়, যেভাবে বিশৃংখলার মাঝে যাতায়ত করে মানুষ, ও ঘরে ফিরে; মনে হয়, কেয়ামতের দিন সারা বিশ্বে ঢাকার মতই ঘটনা ঘটবে।

ঢাকায় যেভাবে বাস চলাচল করে, যেভাবে যাত্রী তোলে, যেভাবে রাস্তার যেকোন লেইনে যাত্রী নামিয়ে দেয়, অন্য দেশে হলে, প্রতিদিনই ২ হাজারের বেশী মানুষ মারা যেতো; কিন্তু ঢাকার লোকজন এতই দক্ষ যে, রাজিবের মতো ২/১ জনের মৃত্যু হয় মাসে দুই মাসে; বলতে হবে, ঢাকার মানুষ বিশ্বের সবচেয়ে সতর্ক ও দক্ষ মানুষ!

বাসের এই ভয়ংকর সমস্যার একটা আংশিক সমাধান হলো, ঢাকা শহরের যাত্রীদেরকেই বাসের ও মিনিবাসের মালিক হতে হবে। যাত্রীরা একটা সময়বায়ের সদস্য হিসেবে একটা করে শেয়ারের মালিক হবে; সমবায়ের মাধ্যমে বাস পরিচালিত হবে। সমবায়ের বাসগুলো সদস্যদের কাজে নেয়া আসা করবে সকালে ৩ ঘন্টা, ও বিকেলে ৩ ঘন্টা (পিক আওয়ারস); এই সময়ে তারা সাধরণ যাত্রী বহন করবে না; বাসগুলো মালিক-যাত্রীদের নিরাপদ চলাচলের নিশ্চয়তা দিবে।

মন্তব্য ৭৮ টি রেটিং +৬/-০

মন্তব্য (৭৮) মন্তব্য লিখুন

১| ১৭ ই এপ্রিল, ২০১৮ সকাল ৯:২০

মোস্তফা সোহেল বলেছেন: রাজীবের জন্য খারাপ লাগছে।আশা করি সরকার রাজীবের পরিবারে জন্য কিছু করবে।

১৭ ই এপ্রিল, ২০১৮ সকাল ৯:২৪

চাঁদগাজী বলেছেন:


সরকারের উচিত রাজীবের জন্য কিছু করা; যেমন তাকে মমি করে রাখা, বা ঢাকা ইউনিভার্সিটির মসজিদের পাশে কবর দেয়া।

২| ১৭ ই এপ্রিল, ২০১৮ সকাল ৯:৩৮

তারেক_মাহমুদ বলেছেন: প্রতিদিন আমিও এভাবেই অফিসে যাই, এমন ঘটনা আমার সাথেও ঘটতে পারতো। আল্লাহ তাকে বেহেশত নসিব করুণ।

১৭ ই এপ্রিল, ২০১৮ সকাল ৯:৪৪

চাঁদগাজী বলেছেন:


এভাবে অফিসে যাওয়া বিপদজনক, সমবায়ের মাধ্যমে নিজেদের বাস কেনার দরকার।

৩| ১৭ ই এপ্রিল, ২০১৮ সকাল ৯:৩৯

রাজীব নুর বলেছেন: আমার নামও রাজীব। এই জন্যই ছেলেটার জন্য আমার কষ্ট বেশি হচ্ছে।

১৭ ই এপ্রিল, ২০১৮ সকাল ৯:৪৬

চাঁদগাজী বলেছেন:


স্বাভাবিক, যাদের সাথে কোনভাবে মিল থাকে, তাদের জন্য মনে সিমপ্যাথী থাকে।

৪| ১৭ ই এপ্রিল, ২০১৮ সকাল ৯:৪৪

ইমরান আল হাদী বলেছেন: লক্ষ রাজিব মৃত্যুর পাশে হাটে।
নিজেকে রাজিবের থেকে ভিন্ন ভাবি না।

১৭ ই এপ্রিল, ২০১৮ সকাল ৯:৪৭

চাঁদগাজী বলেছেন:


ঢাকার মানুষ আসলে প্রাণ হাতে নিয়ে হাঁটে, কিন্তু তারা সমাধান খোঁজে না; সমবায়ের মাধ্যমে বাসের মালিক হলে, রিস্ক অনেকটা কমে আসবে।

৫| ১৭ ই এপ্রিল, ২০১৮ সকাল ৯:৫৫

ক্স বলেছেন: রাজীবেই শেষ নয়। গত সপ্তাহেও সেই ফার্মগেটেই নিউ ভিশনের একটি বাস পাল্লা দিতে গিয়ে কর্মজীবী এক নারীর পা থেঁতলে দিয়েছে। আমি যে পথে অফিসে যাই, প্রায় প্রতি মাসেই দুএকটা দুর্ঘটনা নজরে আসে। ট্রাফিক শৃঙ্খলা রক্ষায় পুলিশ মারাত্মক উদাসীন। তবে কাগজপত্র পরীক্ষা ও মামলা দেবার ব্যাপারে তার খুবই সিরিয়াস।

১৭ ই এপ্রিল, ২০১৮ সকাল ১০:১১

চাঁদগাজী বলেছেন:


পুলিশ মানুষকে সাহায্য করার সম্ভাবনা আপাতত নেই; মানুষকে নিজের কথা নিজে ভাবতে হবে; যাত্রী নিজেই বাসের মালিক হলে, কিছুটা নিরাপত্তা বাড়বে।

৬| ১৭ ই এপ্রিল, ২০১৮ সকাল ৯:৫৯

সৈয়দ তাজুল বলেছেন: জনসাধারণের দৃষ্টি ছিল হাতের দিকে, জনসাধারণের সাহায্যের জন্য সৃষ্ট সুশিক্ষিতদের দৃষ্টিও রাজিবের হাতের দিকে নিবদ্ধ ছিল; এতে প্রমাণ করে, আমাদের ডাক্তারেরা সাধারণ পাব্লিকের থেকে বেশিদূর এগুতে পারেনি!

১৭ ই এপ্রিল, ২০১৮ সকাল ১০:১৩

চাঁদগাজী বলেছেন:


গত ১৫/২০ বছরে যারা ডাক্তার হয়েছে, তাদের একাংশ মেধাবী ক্রিমিনালে পরিণত হচ্ছে।

৭| ১৭ ই এপ্রিল, ২০১৮ সকাল ১০:৩৮

টারজান০০০০৭ বলেছেন: পরিবহন ব্যাবস্থার বেশিরভাগটাই এখন নেতা- পাতিনেতাদের দখলে। ইহারা ট্রাফিক সার্জেন্টরেই পাত্তা দেয় না, সাধারণ মানুষতো দূরের কথা ! ঢাকাকে খুব দ্রুতই ডিসেন্ট্রালাইজ করা দরকার। না হইলে মেট্রো, পাতাল রেল, ফ্লাইওভার দিয়াও কাজ হইব না ! পরিবহন ব্যবস্থা এক কথায় জঘন্য !
দুর্ঘটনায় কংকাশন অনেক সময়ই বোঝা যায় না ! বিরাট দুর্ঘটণাতেও মাথায় কিছু হয় না, আবার ক্রিকেট বলের আঘাতেই কংকাশন হইতে দেখা যায়। ডাক্তাররা চেষ্টা করিয়াছেন ! মিডিয়া যেভাবে রাজীবকে ওয়াচে রাখিয়াছিল , তাহাতে কোন ধরণের অবহেলার সুযোগ ছিল না !

১৭ ই এপ্রিল, ২০১৮ বিকাল ৫:২৬

চাঁদগাজী বলেছেন:


কনকাশন এর চিকিৎসা আছে আজকাল; মনে হচ্ছে, রাজীবের বেলায় দেরীতে ধরা পড়েছে।

ডিসেন্ট্রালাইজ করা দরকার; কিন্তু যারা বাড়ীঘরের মালিক, ব্যবসার মালিক, তারা সরতে অনেক সময় লাগবে। সর্বোপরি, সরকার এখনো সেটা নিয়ে কোন পদক্ষেপ নেয়নি; ঢাকা বাড়ছে প্রতিদিন। যেহেতু ঢাকার কোন সীমানা নেই, ঢাকা বাড়ছে; ফলে, ডিসেন্ট্রালাইজ স হজে হবে না।

৮| ১৭ ই এপ্রিল, ২০১৮ সকাল ১০:৪৪

কানিজ রিনা বলেছেন: প্রতি নিয়ত আমাদের দেশে কোনও কোনও
জায়গায় বাস দুর্ঘটনা অন্যান্ন যান বাহন
দুর্ঘটনায় কত কত রাজীবের মত প্রান যাচ্ছে
বলে সারা যাবেনা। ঢাকার যান চলাচল সব
চেয়ে বেশী বিচ্ছৃংখল। প্রায় ১৫ বছর আগে
কলতায় গিয়ে ঠিক একই অবস্থা দেখেছিলাম
আমি যখন গিয়েছিলাম তারপর ৫ বছর পর
গিয়ে দেখি কলকাতার রাস্তার আমুল পরিবর্তন।
সুচ্ছৃংখল প্রতিটি রাস্তা, অবাক হয়েছিলাম
কিভাবে সম্ভব হয়েছে এত তারাতারি এত
সুচ্ছৃংখলতা ফিরিয়ে আনা।
অথচ আমাদের দেশে সরকারের কোনও
মাথা ব্যাথাই নাই যান বাহন বিচ্ছৃংখল
অবস্থা ঠেকাতে। আমার মনে হয় কোনও
মন্ত্রী প্রধান মন্ত্রী বিচার পতি এঅবস্থার শিকার
হলে হয়ত এঅবস্থা দ্রুত পাল্টানো হত।
খুব ভাল লাগল এবিষয়ে লেখার জন্য
আন্তরিক ধন্যবাদ।

১৭ ই এপ্রিল, ২০১৮ বিকাল ৫:৩১

চাঁদগাজী বলেছেন:


কলিকাতার লোকজন ঢাকার লোকের থেকে বেশী শিক্ষিত ও কম দুর্নীতিবাজ; ঢাকার লোকেরা যেভাবে গাড়ী কিনছে, আমার মনে হয়, কলকাতার লোকেরা এত সহজে গাড়ী কিনতে পারে না। কলকাতায় ট্রাফিক নিয়ন্ত্রণ নিশ্চয় ঢালা থেকে ভালো। ঢাকার মেয়রেরা সব সময় নতুন সমস্যার সৃষ্টি করেছে।

৯| ১৭ ই এপ্রিল, ২০১৮ সকাল ১০:৪৫

পদাতিক চৌধুরি বলেছেন: রাজিবের বিদেহী আত্মার শান্তি কামনা করি।ঢাকার মানুষ অত্যন্ত মানবিক শুনে খুশি হলাম।আপনার সমবায় সমিতির প্রস্তাবটি বেশ ভাল।তবে প্রতিদিন এভাবে বহু রাজিব অকালে ফুরিয়ে যাচ্ছে,এটা আমাদের যন্ত্রনার কারন।
ভাল থাকুন।সুস্থ থাকুন।

১৭ ই এপ্রিল, ২০১৮ বিকাল ৫:৪১

চাঁদগাজী বলেছেন:


সাধারণ মানুষকে যান-বাহন, খাবার, চিকিৎসা ও রিয়েল-ষ্টেটের মালিক হতে হবে।

১০| ১৭ ই এপ্রিল, ২০১৮ দুপুর ১২:০৫

মো: নিজাম উদ্দিন মন্ডল বলেছেন:


লেখা ভাল হয়েছে। রাজীবের একটা ছবি দিতে পারতেন? ছেলেটার মায়াবী মুখটা চোখের সামনে ভাসছে।।

১৭ ই এপ্রিল, ২০১৮ বিকাল ৫:৪২

চাঁদগাজী বলেছেন:


ছবিটা বারবার এসেছে ব্লগে, মানুষ তার ছবি দেখলে ব্যথিত হবে সব সময়।

১১| ১৭ ই এপ্রিল, ২০১৮ দুপুর ১২:০৯

মো: নিজাম উদ্দিন মন্ডল বলেছেন:

"ঢাকায় যেভাবে বাস চলাচল করে, যেভাবে যাত্রী তোলে, যেভাবে রাস্তার যেকোন লেইনে যাত্রী নামিয়ে দেয়, অন্য দেশে হলে, প্রতিদিনই ২ হাজারেরবেশী মানুষ মারা যেতো; কিন্তু ঢাকার লোকজন এতই দক্ষ যে, রাজিবের মতো ২/১ জনের মৃত্যু হয় মাসে দুই মাসে; বলতে হবে, ঢাকার মানুষ বিশ্বের সবচেয়েসতর্ক ও দক্ষ মানুষ!""
-- সহমত।

ঢাকার যানযটের মূল কারন প্রাইভেট কার।

** দেশের ডাক্তোরেরা অদক্ষই রয়ে গেল :(

১৭ ই এপ্রিল, ২০১৮ বিকাল ৫:৪৭

চাঁদগাজী বলেছেন:


রাস্তার অনুপাতে কি পরিমান গাড়ী শহরবাসীকে কিনতে দেয়া হবে, সেটা নিশ্চয় নিয়ন্ত্রণ করা হয় না।

১২| ১৭ ই এপ্রিল, ২০১৮ দুপুর ১২:১৫

শাহ আজিজ বলেছেন: কাজী জাফর আহমেদ কতৃক লঘূকৃত দণ্ড পুনঃস্থাপন করা হউক । এরশাদ ৮৮ সালে এটিকে অনুমোদন দিয়েছিলেন । হোমো এখন বিরোধী দলে , বাসমালিক সমিতির নেতা এখন নৌ মন্ত্রী , পুনস্থাপনের কাজটি সহজ হবে। হত্যার বদলে চালকের যাবজ্জীবন বা ফাসি ।

১৭ ই এপ্রিল, ২০১৮ বিকাল ৫:৫০

চাঁদগাজী বলেছেন:


আইনের অভাব আছে বলে মনে হয় না; যান-বাহনের বেসিক নিয়ম কানুন মানা হচ্ছে না; অধিক শাস্তির থেকে অধিক ট্রেনিং গ্রহনযোগ্য সব সময়।

১৩| ১৭ ই এপ্রিল, ২০১৮ দুপুর ১২:৫১

আখেনাটেন বলেছেন: ঢাকার পাবলিক পরিবহন ব্যবস্থা পৃথিবীর মেগাসিটিগুলোর মধ্যে সবচাইতে জঘন্য। এখানে শতশত গডফাদারেরা সরকারী ছত্রছায়ায় গোটা সিস্টেমটাকে কুক্ষিগত করে রাখে। খালি ঘোষণা। হেন কারেঙ্গা, তেন কারেঙ্গা। এক মেট্রোরেলের একটি লাইন করতেই যুগ যুগ লাগছে। শুধু কিছু অসৎ মানুষের সীমাহীন লোভের বলি হয়ে।

অথচ ঢাকার মেইন লাইফলাইন হচ্ছে গাজীপুর টু সায়েদাবাদ ভায়া মহাখালী-মগবাজার-মতিঝিল। প্রতিদিন হাজার হাজার গাড়ি চলছে এ লাইনে। এই মহাসড়কের সমান্তরালে বিদ্যমান রেইলাইনকে সহজেই পরিবহন হাব করা যেতে পারে। ধরুন, কমলাপুর স্টেশন থেকে লজিস্টিক সাপোর্ট সরিয়ে মেইন স্টেশন হিসেবে জয়দেবপুর বা টঙ্গির কোথাও করে, কমলাপুর থেকে কমিউটার ট্রেন প্রতি পাঁচমিনিট পর পর এই রুটে চললে উত্তরা থেকে মতিঝিলের যান চলাচল ৮০ শতাংশ কমে যাবে।

পাশাপাশি কমলাপুর থেকে নায়ারনগঞ্জ ও অন্যান্য পার্শ্ববর্তী শহরগুলোতে কমিউটার ট্রেন মেট্রো স্টাইলে চলাচল করার ব্যবস্থা করলেও শহরের যানজট ড্রাস্টিক্যালি কমে যেত। এগুলো দেশের পলিসিমেকাররা জেনেও বাস্তবায়নে যায় না। কারণ ঐ সীমাহীন লোভের মধুর ভাগ কে ত্যাগ করতে চায়।

১৭ ই এপ্রিল, ২০১৮ বিকাল ৫:৫৪

চাঁদগাজী বলেছেন:


সরকারের কিছু পরিকল্পনা আছে, কিন্তু সেগুলোকে কম সময়ে কার্যকরী করার মতো দক্ষ লোকজন নেই; এসব কাজের জন্য ২/১ জন বিদেশী প্রজেক্ট-লীড নিয়োগ দিলে হয়তো, কাজ গতিশীল হতো।

১৪| ১৭ ই এপ্রিল, ২০১৮ দুপুর ১:১২

জুজুগাগা বলেছেন: এদেশে ডাক্তার নামক কসাই বাসকরে। তারা রুগের অবস্থা জানার আগে পকেটের অবস্থা যানে। আর হিসাব করে কতদিন আইসিইউতে রাখলে কত টাকা বিল হবে। হাসপাতালে মৃত নিয়ে গেলও ২/৪দিন আইসিইউতে রাখে

১৭ ই এপ্রিল, ২০১৮ সন্ধ্যা ৬:০০

চাঁদগাজী বলেছেন:


বাংলাদেশের ডাক্তারদের বিশ্বাস করা কঠিন হয়ে গেছে।

১৫| ১৭ ই এপ্রিল, ২০১৮ দুপুর ২:০৫

নতুন বাঙ্গাল বলেছেন: জাতি হিসাবে আমরা শুরু থেকেই বিশৃনংখল , দিনে দিনে বেড়ে এখন এটা অস্থিরতায় পরিনত হয়েছে। এখন শিখিত অশিখিত সবার একই অবস্থা।
যাই হোক আশাকরি ভাল আছেন। অনেকদিন পর ব্লগে এসে আপনার লিখা দেখে খুব ভাল লাগলো।

১৭ ই এপ্রিল, ২০১৮ সন্ধ্যা ৬:০২

চাঁদগাজী বলেছেন:



মনে হচ্ছে, আপনি বেশ সময় ব্লগের বাহিরে ছিলেন; সব কিছু ভালো তো?

১৯৭২ সালে শুরুটাই ছিল লাউজি পাউলি

১৬| ১৭ ই এপ্রিল, ২০১৮ বিকাল ৪:৪৯

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন: ঢাকা শহরে কোন গাড়ীর গতিবেগ তো ঘন্টায় ৩ কি মি এর বেশী হবার কথা নয়। এর মধ্যে এরা দুর্ঘটনা ঘটায় কি করে?

চালকদেরকে কঠোর শাস্তির আওতায় আনা জরুরি। একটি নির্দিষ্ট ক্লাস পর্যন্ত শিক্ষাগত যোগ্য বেধে দেয়া দরকার। যাকে তাকে ড্রাইভার বানানো উচিত নয়।

১৭ ই এপ্রিল, ২০১৮ বিকাল ৫:৪৬

চাঁদগাজী বলেছেন:


ঢাকার যান-বাহনের লোকেরা "সেইফটি রুল" ইত্যাদি বুঝার কথা নয়; তাদের ড্রাইভিং হিস্ট্রী নিয়ে কাজ করছে না। বাস মালিকদের ব্যবসার ধরণ, ব্যবসা পরিচালনার ধরণ, আয় ব্যয় সম্পর্কে সিটি কর্পোরেশন জানে বলে মনে হয় না।

১৭| ১৭ ই এপ্রিল, ২০১৮ বিকাল ৫:১৪

কামরুননাহার কলি বলেছেন: রাজিবের মৃত্যুর সংবাদটা আমাকে খুবই কষ্ট দিয়েছে। আল্লাহ যেনো রাজিব ভাইয়াটাকে বেহেস্তবাসী করেন।

১৭ ই এপ্রিল, ২০১৮ বিকাল ৫:৩৯

চাঁদগাজী বলেছেন:


রাজিব নিশ্চয় বেহেশতে যাবার জন্য বাসে চড়েনি সেদিন; সে এখানে থাকার সংগ্রাম করছিলো! তার আশা পুর্ণ হয়নি

১৮| ১৭ ই এপ্রিল, ২০১৮ বিকাল ৫:২৯

মনিরা সুলতানা বলেছেন: গরু ছাগল আলদা করতে পারলেই যারা লাইসেন্স দেয়ার পক্ষে,সাধারন জনগনের সাথে না থেকে যারা মালিক সমিতির পক্ষে থাকে তাদের কাছে আর কি বিচার আর কি সুরাহা চাইবো!!!!
রাজিব আজ আমাদের দেশের প্রকৃত চিত্র আমাদের রাষ্ট্রের মাথায় আঘাত সেখানে রক্ত ক্ষরণ হচ্ছে আর আমাদের কে ভুলিয়ে রাখা হয়েছে উন্নয়ন এর দিকে নজর দিয়ে।

১৭ ই এপ্রিল, ২০১৮ বিকাল ৫:৩৬

চাঁদগাজী বলেছেন:


বাংলাদেশে যেসব মেগা-ব্যবসার উদ্ভব ঘটেছে, ইহা প্রমাণ করে যে, দেশে অর্থ আসছে; কিন্তু এসব অর্থ যাচ্ছে পরিচিতদের কাছে: বসুন্ধরা, বিএসআরএস, আলম ব্রাদার্স, ফালু, সালমান, ওরিয়নরা উন্নতির সবকিছু নিজেদের পকেটে নিয়ে নিচ্ছে, সাধরণ মানুষের কাছে যাচ্ছে না, সাধরণ মানুষ বাজার মাত্র।

১৯| ১৭ ই এপ্রিল, ২০১৮ বিকাল ৫:৪৫

অনন্য দায়িত্বশীল আমি বলেছেন: আসলেই রাজিবেরা কোনভাবে জয়ী হতে পারবে না এই বিশৃংখল সমাজে।

১৭ ই এপ্রিল, ২০১৮ বিকাল ৫:৫৯

চাঁদগাজী বলেছেন:


বিশৃংখল সমাজে দরিদ্ররা ঘটনাবহুলতার কারণে বিবিধ বিপদে পড়ে প্রতিনিয়ত। যেমন, কোথায়ও যদি ৬/৭ মানুষ গন্ডগোল করে, পুলিশ যদি কারো গায়ে হাত তোলে, ওদের মাঝে যেজনের কাপড়-চোপড় দরিদ্র বলে মনে হবে, পুলিশ তার গায়ে হাত তুলবে প্রথম।

২০| ১৭ ই এপ্রিল, ২০১৮ সন্ধ্যা ৭:৪১

শাহারিয়ার ইমন বলেছেন: এই ডাক্তার মনে হয় প্রশ্ন পেয়ে ডাক্তারিতে চান্স পেয়েছিল

১৭ ই এপ্রিল, ২০১৮ রাত ৮:০৭

চাঁদগাজী বলেছেন:


শেখ হাসিনা, প্রেসিডেন্ট ও বেগম জিয়া এসব ডাক্তারদের বিশ্বাস করেন না, উনারা বিদেশে চিকিৎসা নিয়েছেন সব সময়।

২১| ১৭ ই এপ্রিল, ২০১৮ রাত ৮:০৭

যুক্তি না নিলে যুক্তি দাও বলেছেন: দেশের ডাক্তাররা মোক্তার হয়ে গেছে!!!!!" :(

১৭ ই এপ্রিল, ২০১৮ রাত ৯:০৬

চাঁদগাজী বলেছেন:


ওরা যেই ধরণের মাফিয়া গঠন করে, ক্লিনিক ও হাসপাতাল চালাচ্ছে, এরা জাতির জেনেটিক বদলায়ে দেবে।

২২| ১৭ ই এপ্রিল, ২০১৮ রাত ৮:৩০

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন: রাজি ব হ ত্যা র বি চা র চাই ।

১৭ ই এপ্রিল, ২০১৮ রাত ৯:০৫

চাঁদগাজী বলেছেন:


মাথায় কদুর তেল দেন; এগুলোর কিছু সমাধান হলো, জনতাকে বাসে মালিক হওয়া।

২৩| ১৭ ই এপ্রিল, ২০১৮ রাত ৮:৪৩

বিচার মানি তালগাছ আমার বলেছেন: বছরের পর বছর কিছু কুলাঙ্গার পরিবহন সেক্টর নিয়ন্ত্রণ করছে। এদের এতই ক্ষমতা যে মেয়র, মন্ত্রী মিলেও এই পরিবহনকে শৃঙ্খলায় আনতে পারছে না। আমাদের চালকদের মত দক্ষ আসলেই অন্য কোথাও হবে না। এভাবে একটা রাজধানী চলতে পারে না...

১৭ ই এপ্রিল, ২০১৮ রাত ৯:০৩

চাঁদগাজী বলেছেন:


মন্ত্রী শাহজাহান হলো বাংলাদেশের সবচেয়ে বড় মাফিয়া; একে পালন করছে শেখ হাসিনা; সাধরণ মানুষের জন্য সবকিছু কঠিন হয়ে গেছে।

২৪| ১৭ ই এপ্রিল, ২০১৮ রাত ৯:০৭

ধ্রুবক আলো বলেছেন: এরকম আরও হাজার রাজীব মারা গেলেও ঢাকা শহর কেন সমগ্র দেশের চেতনা ঠিক হবে না। প্রশাসনে পঙ্গু লোক দায়িত্বে থাকলে জনগণের এমন দশাই হয়।

১৭ ই এপ্রিল, ২০১৮ রাত ৯:২৫

চাঁদগাজী বলেছেন:


গত মেয়র মারা গেছে পরিবেশ দুষণের কারণে।

জনসাধারণের জন্য এগুলো ঘটনা; মেয়রের জন্য কিছুই না; বর্তমান ডোডো মেয়র কিছুই বলেনি এই বড় ঘটনায়; ঢাকা কিন্তু বর্তমান মেয়রের জীবনের জন্যও হুমকি।

২৫| ১৭ ই এপ্রিল, ২০১৮ রাত ৯:৪০

ঢাবিয়ান বলেছেন: চাইলেই ঢাকাকে জানজট মুক্ত করা যায়, মাতাল খুনে ড্রাইভারদের শাস্তির আওয়তায় আনা যায়, মানুষের নিরাপদ জীবন নিশ্চিত করা যায়। কিন্তু সেসব করার জন্য কি তারা ক্ষমতায় গেছে? তারা ক্ষমতায় গেছে হাজার কোটি টাকা বিদেশে পাচার করে চৌদ্দ গুষ্টির বাদশাহী জীবন যাপন নিশ্চিত করতে।

১৭ ই এপ্রিল, ২০১৮ রাত ১০:১২

চাঁদগাজী বলেছেন:


পরিবহন ইত্যাদি উন্নয়নের অংশ; সরকার এগুলোকে কোনভাবেই পরিচর্যা করছে না।

২৬| ১৭ ই এপ্রিল, ২০১৮ রাত ৯:৪২

টু-ইমদাদ বলেছেন: আজকে তার জানাজার নামাজ পড়লাম সুপ্রীম কোর্ট মাযার মসজিদে বাদ যোহর।

১৭ ই এপ্রিল, ২০১৮ রাত ১০:১০

চাঁদগাজী বলেছেন:


রাজীবের ঘটনা নিশ্চয় মানুষের মনের উপর দাগ কাটছে, মানুষ সমস্যা বুঝতে পারছেন।

২৭| ১৭ ই এপ্রিল, ২০১৮ রাত ১০:৩৩

ফরিদ আহমদ চৌধুরী বলেছেন: গাড়ী চালকদের উপযুক্ত প্রশিক্ষণ ও সচেতনতা দরকার।

১৭ ই এপ্রিল, ২০১৮ রাত ১০:৫৭

চাঁদগাজী বলেছেন:


এত বড় দরকারী বিষয়টিকে সরকার কোনদিন গুরুত্ব দেয়নি

২৮| ১৭ ই এপ্রিল, ২০১৮ রাত ১১:৪৬

প্রবাসী দেশী বলেছেন: জেনারেল আর সাবেক প্রধান মন্ত্রী ব্যাতীত পোস্ট ! সমস্যা টা হয়তো অনেকেই ধরতে পারবেনা !?!

যেই ছবিটা অ্যাড করেছেন এটা কোনো সুস্থ স্বাভাবিক ও নুন্যতম জ্ঞানবুদ্ধি সম্পন্ন্ন প্রসাশনিক গণতান্ত্রিক দেশের ছবি বলতে কষ্ট হয় । বাংলাদেশ এর শাজাহানী ড্রাইভার এর কারণে .. সরি আমি আমার চোখ হারাতে চাই না।

১৮ ই এপ্রিল, ২০১৮ রাত ১২:২৮

চাঁদগাজী বলেছেন:


সরকার দেশকে পুরোপুরি উপনিবেশের মত চালাচ্ছে; ওরা যেটা ভালো মনে করে্, দরকারী মনে করে, সেটাই করছে; সরকারী এনার্খিজম।

২৯| ১৮ ই এপ্রিল, ২০১৮ রাত ১২:৩০

নূর-ই-হাফসা বলেছেন: রাজীব ছেলেটার জন্য সত্যি খারাপ লাগছে । কত স্বপ্ন নিয়ে এতো পথ পাড়ি দিয়েছিল । এতোটা পথ এসে খালি হাতে আজ চলে গেল
বাস ড্রাইভার এর ভুলের খেসারত আজ তার জীবন দিয়ে দিতে হলো । আর কত জীবন গেলে এই সমস্যার সমাধান হবে ভাববার বিষয় ।

১৮ ই এপ্রিল, ২০১৮ রাত ১২:৩৮

চাঁদগাজী বলেছেন:


ঢাকার মানুষ প্রাণ হাতে নিয়ে বাসে উঠে; এত বড় সমস্যা সমাধান করতে হলে, মেয়রের অফিস ও যোগাযোগ মন্ত্রীর কাজ করা দরকার। যোগাযোগ মন্ত্রুী কিন্ত মাফিয়ার লোক। কোন কাজই সঠিকভাবে হয় না

৩০| ১৮ ই এপ্রিল, ২০১৮ ভোর ৪:৪৬

সেলিম আনোয়ার বলেছেন: সাম্প্রতিক বাস ভ্রমনে আমার ও বাজে অভিজ্ঞতা আছে।

১৮ ই এপ্রিল, ২০১৮ বিকাল ৪:৫৬

চাঁদগাজী বলেছেন:



শহরের বাসগুলো যেভাবে যাত্রী তোলা ও নামায়, এতে সারাক্ষণ জীবনের ঝুঁকি থাকে।

৩১| ১৮ ই এপ্রিল, ২০১৮ ভোর ৫:৩৬

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন: আমাদের জনগণের কোন কিছুর ই মালিকানা পায় না। তারা অবহেলিত। তাদেরকে কোন নেতা গুণে না। ভোটের সময় কেবল ভোট চায় ।

১৮ ই এপ্রিল, ২০১৮ বিকাল ৪:৫৭

চাঁদগাজী বলেছেন:


মানুষ ভোট দেয়, ভোটগুলো নেতাদের জন্য "ব্যাংকের চেক"এ পরিণত হয়।

৩২| ১৮ ই এপ্রিল, ২০১৮ সকাল ১০:৪৭

রাজীব নুর বলেছেন: লেখক বলেছেন:
স্বাভাবিক, যাদের সাথে কোনভাবে মিল থাকে, তাদের জন্য মনে সিমপ্যাথী থাকে।


আসলে আমারও এই রকম হতে পারে।
অফিসের কাজে আমাকে দিনের বেশির ভাগ সময় বাইরে বাইরে থাকতে হয়।
কি যে রিস্ক নিয়ে চলাচল করতে হয়!!

১৮ ই এপ্রিল, ২০১৮ বিকাল ৪:৫৯

চাঁদগাজী বলেছেন:



হুশিয়ার থাকবেন, ঢাকায় যেকোন যানবাহন রিস্কি।

৩৩| ১৮ ই এপ্রিল, ২০১৮ সকাল ১১:০৭

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: মর্মান্তিক। প্রতিদিন কত খবর বেরোয় কাগজে সোশ্যাল মিডিয়ায়, জীবন পাতার আরো অনেক খবর আমরা জানতে পারি না।

আপনার সুপারিশের ব্যাপারে বলছি- যাত্রীরা বাস ড্রাইভার হলে একই ঘটনাই ঘটবে, তখন তারা ড্রাইভারই, যাত্রী না।

ট্রাফিক ডিসিপ্লিন সঠিকভাবে মেইন্টেইন করা গেলো এগুলো হতো না। যেখানে সেখানে বাস থামানো যাবে না, যাত্রী উঠানো নামানো যাবে না; ঘণ্টার পর ঘণ্টা স্টপেজে বাস দাঁড়িয়ে থাকবে না। একটা নির্দিষ্ট ইন্টারভেল পর বাস ছাড়বে। বিদেশে যেকোনো বাহনে যার্নি খুব আরামদায়ক হয়, আর আমাদের বমি আসে।

একবার মাঠে আর্মি নামানো হইছিল। ওরা যেই ডিসিপ্লিন কইরা দিয়া গেছিল, কোনো কোনো জাগায় এখনো সেটা চলতে দেখছি। আবারো মাস তিনেকের জন্য আর্মিরে নামাইয়া এগুলো সোজা করন দরকার।

১৮ ই এপ্রিল, ২০১৮ বিকাল ৪:৫৫

চাঁদগাজী বলেছেন:


দেখা গেছে, বাংগালীরা: ড্রাইবার থেকে শুরু করে, রাজনীতিবিদ ও ব্যুরোক্রেট সবাই মিলিটারীকে ভয় করে; গতবার, মিলিটারী চুরি করেছে; এগুলো স্হায়ী সমাধান নয়; স্হায়ী সমাধান হলো, শিক্ষা ও অর্থনৈতিক কন্ট্রোল।

৩৪| ১৮ ই এপ্রিল, ২০১৮ সকাল ১১:৫৫

সৈয়দ মশিউর রহমান বলেছেন: রাজনীকিরা আমাদের দেশকে শেষ করে দিল।

১৮ ই এপ্রিল, ২০১৮ বিকাল ৪:৫১

চাঁদগাজী বলেছেন:


দলের লোকেরা দেশের সম্পদ ও সুযোগ নিজেদের জন্য দখল করে নিয়েছে, জনতা ওদের ব্যবসায়ের বাজার।

৩৫| ১৮ ই এপ্রিল, ২০১৮ দুপুর ১২:৩২

রোকনুজ্জামান খান বলেছেন:
সড়ক ও যোগাযোগ
যারা পরিচালনা করে থাকে
তাদের ধরে ধরে
লোকাল বাসে উঠানো দরকার।

১৮ ই এপ্রিল, ২০১৮ বিকাল ৪:৪৯

চাঁদগাজী বলেছেন:


দলগুলো জনতার রাজনৈতিক ক্ষমতাকে কৌশলে ধ্ংস করে দিয়েছে; ওরা পাঁজারোতে, জনতা এখন বাসে ও টেম্পুতে।

৩৬| ১৯ শে এপ্রিল, ২০১৮ সকাল ১০:০৮

মিরোরডডল বলেছেন: খুবই দুঃখজনক
এটা কখনো প্রত্যাশিত না কিন্তু কোন সমাধান নেই
যারা সমাধান করতে পারেন তারা অনুভূতিহীন অমানুষ

১৯ শে এপ্রিল, ২০১৮ বিকাল ৪:১৩

চাঁদগাজী বলেছেন:



সরকারী চাকুরী পাবার পর, বেশীর ভাগ কর্মচারী কাজের সময়ে নিজের পরিবারের জন্য কাজ করে বেড়ান; ফলে, সমস্যা বাড়তে থাকে

৩৭| ২১ শে এপ্রিল, ২০১৮ বিকাল ৪:২৯

রক বেনন বলেছেন: মাঝে মাঝে মনে হয়, উন্নত দেশগুলোতে যারা সারাজীবন অসৎ কাজ করে, সৃষ্টিকর্তা তাদের শাস্তিস্বরূপ পরজন্মে বাংলাদেশের সাধারণ নাগরিক করে পাঠান।

২১ শে এপ্রিল, ২০১৮ সন্ধ্যা ৬:১২

চাঁদগাজী বলেছেন:


বাংলাদেশের মানুষ নিজের কর্মফলের চেয়ে, জিয়া, এরশাদ, রওশন, বেগম জিয়া, তারেক ও শেখ হাসিনাদের অকাজের জন্য ভুগছেন বেশী।

আপনি ভালো আছেন তো, মাঝে মাঝে আপনাকে দেখা যায় না।

৩৮| ২৪ শে এপ্রিল, ২০১৮ রাত ২:২৩

ঠাকুরমাহমুদ বলেছেন: চাঁদগাজী ভাই,
রাজীব সমস্যা ঢাকা কেনো সমস্ত বাংলাদেশে এটা কোনো সমস্যা নাহঃ !!! বাংলাদেশে প্রতিদিন দুর্ঘটনায় ২০-৫০ জন মারা যাচ্ছে বাসে ট্রাকে মটর সাইকেলে এমনকি ট্রেনে কাটা পড়ে ও এবং কালকে যদি শুনেন ঠেলা গাড়ীর নিচে পড়ে কেউ পড়ে মারা গেছে আশ্চর্য্য হবার কিছু নেই, যানবাহনের ডাইভার মুর্খ যত্র তত্র গাড়ী পিটা-পিটি ঘষা-ঘষি করে চালাচ্ছে সাথে চলছে নোংরা গালি, আর এই চাপাচাপির চাপে পড়ে প্রান হারাচ্ছে জ্ঞানি অজ্ঞানি বিজ্ঞানি মানুষ যারা সব সময় বলে এই দেশে সিস্টেম ভালো না অথচ সে নিজেও সিস্টেমের একটা অংশ ! রাস্তায় ফুটওভার ব্রিজ থাকা সত্তেও সেইসব জ্ঞানি অজ্ঞানি বিজ্ঞানি মানুষ চলন্ত গাড়ীর রাস্তায় দৌড় দিচ্ছে হুড়মুড় করে - কি বলবেন ? কিছুই বলার নেই !!!

সবচেয়ে বড় সমস্যা “ঢাহা শহুর আইস্সা আমার আশা জুরাইছে” জাতীয় জ্ঞানি অজ্ঞানি বিজ্ঞানি মানুষের ঢল এখন একমাত্র ঢাকা । কারণ সরকারী বেসরকারী হাসপাতাল, ডায়গনষ্টিক সেন্টার, কলেজ, বিশ্ববিদ্যালয় সহ আধুনিক এ্যাপার্টমেন্ট সহ ফ্লাট সব এখন ঢাকা এছাড়া ও “ঢাকায় থাকি” বলতে ও মজা আর ঢাকায় অত্যাধিক মানুষের ভিড়ে বাড়ছে সড়ক দুর্ঘটনা, মলম পার্টি অজ্ঞান পার্টি রাজনিতি ইত্যাদি মুল কথা ঢাকা এখন নরকে গুলজার পরিনত হয়েছে

২৪ শে এপ্রিল, ২০১৮ সকাল ৮:৩১

চাঁদগাজী বলেছেন:


ঢাকার বাহিরে নতুন নতুন প্রকল্প গড়ার মতো অবস্হানে মেই সরকার; বিকেন্দ্রীকরণের জন্য বিশাল মাথার দরকার।

৩৯| ২৪ শে এপ্রিল, ২০১৮ সকাল ১০:৩৮

রক বেনন বলেছেন: বেশ কিছুদিন অসুস্থ ছিলাম তাই ব্লগে আসা হয়নি। নতুন করে চোখে সমস্যা দেখা দিয়েছে। আপনি কেমন আছেন? আপনার চোখের অবস্থা এখন কেমন?

২৪ শে এপ্রিল, ২০১৮ বিকাল ৪:৫০

চাঁদগাজী বলেছেন:


আমার অবস্হা কিছুটা ভালো, চোখ ভালো হতে সময় লাগবে। হুশিয়ারে থাকবেন: হাঁটবেন, ফ্রি-হ্যান্ড ব্যায়াম করবেন, বাংগালী ভাজী মাজী খাবেন না। আপনার সুস্হতা কামনা করছি।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.