নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সম্পদহীনদের জন্য শিক্ষাই সম্পদ

চাঁদগাজী

শিক্ষা, টেকনোলোজী, সামাজিক অর্থনীতি ও রাজনীতি জাতিকে এগিয়ে নেবে।

চাঁদগাজী › বিস্তারিত পোস্টঃ

আমি কি বেগম জিয়াকে নিয়ে বেশী লিখে ফেলেছি?

২৫ শে জুন, ২০১৮ সকাল ৮:২৯



আমি কি বেগম জিয়াকে নিয়ে বেশী লিখে ফেলেছি, লেবু তিতা হয়ে গেছে? আসলে মোটেই না, বেগম জিয়াকে নিয়ে আমি যা লিখেছি, এটা কিছুই না; উনাকে নিয়ে শতশত ব্লগারের হাজার হাজার পোষ্ট লেখার দরকার ছিলো, উনার প্রকৃত পরিচয় তুলে ধরার দরকার ছিলো।

একজন ব্লগার বলেছেন যে, আমি বেগম জিয়াকে নিয়ে শ'এরও বেশী পোষ্ট লিখেছি; শ'খানেক অবশ্যই হবে না, ঐ ব্লগার আসলে বেগম জিয়ার অন্ধ সাপোর্টার; উনি নিজে সব ব্যাপারে বেগম জিয়ার থেকে অনেক বেশী দক্ষ ও গুণী, উনি নিজকে সন্মান কম করেন; আমার পোষ্টগুলো উনাকে বিরক্ত করেছে মাত্র; ফলে, উনার কাছে শ'খানেক মনে হয়েছে।

বেগম জিয়াকে নিয়ে এই ঐতিহাসিক মুহুর্তে কিছুই লেখা হয়নি, কিছুই লেখা হচ্ছে না; বেগম জিয়ার বিচার, জেল, অসুস্হতা ও উনাকে নিয়ে রাজনৈতিক অংগনের ঘটনাসমুহ জাতির জীবনে এক বড় ঐতিহাসিক পরিবর্তনের সুচনা করছে; এটাকে সঠিকভাবে বুঝতে পারলে জাতি রাজনৈতিকভাবে কিছুটা উপকৃত হবে হবে; না হয়, জাতির অনেকভাবে ক্ষতিগ্রস্ত হবেন।

১৯৮৩ সালে, বেগম জিয়াকে যদি সঠিকভাবে তুলে ধরা হতো, মানুষ বেগম জিয়াকে বুঝতে পারতেন; কোন সুস্হ নাগরিক বিচারপতি সাত্তার সাহেবের স্হলে বেগম জিয়ার সভাপতি হওয়া সাপোর্ট করতেন না।

১৯৭২ সালে, মুক্টিযুদ্ধে বেগম জিয়ার অবস্হানকে যদি সঠিকভাবে তুলে ধরা হতো, জাতি উনাকে সঠিকভাবে জানার সুযোগ পেতেন; জাতি জানতে পারেন যে, বেগম জিয়া একজন মমুক্তিযোদ্ধার স্ত্রী হয়েও পাকীদের প্রতি অনুগত ছিলেন। তখন ১৯৮৩ সালে, উনি বিএনপি'র সভাপতি হতে পারতেন না, মানুষই বাধা দিতো, বিএনপি'র ভেতর থেকেই উনাকে থামানো হতো। ততকালীন সময়ে যারা বিএনপি'র নেতৃত্বে ছিলেন, তারা ছিলেন বিএনপি'র কলাগাছ; তারা কোনভাবে জানতো না, কারা কিভাবে বেগম জিয়াকে সভাপতি বানাচ্ছে।

আজকে মানুষ বেগম জিয়ােক সঠিকভাবে না বুঝে অকারণে বেগম জিয়ার প্রতি সহানুভুতিশীল হচ্ছেন; বেগম জিয়া কোনদিনও বাংলার মানুষের প্রতি সহানুভুতি দেখাননি; তিনি নিজের জন্য ও নিজ পরিবারের জন্য সব করেছেন। বেগম জিয়াকে সভাপতি বানায়েছে মিলিটারী ও ব্যুরোক্রেটরা; ডা: বদরুদোজা, নোমান ফোমানরা ছিলো মন্চের অভিনেতা মাত্র। দেশকে, জাতিকে বুঝার মতো, বা দেয়ার মতো কোন দক্ষতা বেগম জিয়ার ছিলো না; বিএনপি'তে উনার অবস্হান জাতিকে বিপুলভাবে পেছনে টেনেছে মাত্র; কোটী কোটী নারী পুরুষ তাঁদের ন্যায্য মৌলিক অধিকার থেকে বন্চিত হয়ে খুবই নিম্নমানের জীবন যাপন করেছেন।

মন্তব্য ১১১ টি রেটিং +১/-০

মন্তব্য (১১১) মন্তব্য লিখুন

১| ২৫ শে জুন, ২০১৮ সকাল ৮:৪১

সনেট কবি বলেছেন: অনেকে আপনার কথা বুঝার চেষ্টা করছে না।

২৫ শে জুন, ২০১৮ সকাল ৮:৪৮

চাঁদগাজী বলেছেন:



প্রত্যেকের নিজষ্ব রাজনৈতিক ধারণা আছে, নিজস্ব ভাবনা আছে; তবে, জাতি নিজেদের অবস্হা উন্নয়নের জন্য ঐক্যবদ্ধ নন; এটার সুযোগ নিচ্ছে আওয়ামী লীগ, বিএনী-জামাত ও জাপার অপরাজনীতিবিদরা।

২| ২৫ শে জুন, ২০১৮ সকাল ৮:৪২

মোঃ খুরশীদ আলম বলেছেন: একচোখো পোষ্ট (অবশ্য যাদের অন্তরের চোখ বন্ধ তাদের পোষ্ট এমনই হবে, এর আর কি) ।
বেগম জিয়া এবং মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার মধ্যে পার্থক্যটা কি বলতে পারবেন স্যার?
আর কি পার্থক্য আছে তাদের মধ্যে যারা এতদুভয়ের সাথে লেজুড় বৃত্তি করে সমাজে পরিবর্তন আনতে চায়?
প্রশ্ন থাকলো, আশা করি নিরপেক্ষ উত্তর দিয়ে যাবেন।

২৫ শে জুন, ২০১৮ সকাল ৮:৫৫

চাঁদগাজী বলেছেন:


বেগম জিয়া ছিলেন টিপিক্যাল মিলিটারী অফিসারের স্ত্রী; বিদ্যাবুদ্ধিহীন, ফ্যাশান মেশান নিয়ে ব্যস্ত, চাকর চাকরাণী ঘর চালাবে, উনারা সোস্যালাইজেশন করে বেড়াবেন; গাড়ী, বাড়ী, শাড়ী নিয়ে ব্যস্ত থাকবেন।

শেখা হাসিনা রাজনৈতিোক পরিবারের মেয়ে ছিলেন; বাবা উনাকে রাজনীতি থেকে বাদ দেন; ফলে, তিনি ইন্দিরা গান্ধী হননি, হয়েছিলেন সাধারণ গৃহবধু; জেনারেল জিয়া উনার বাবাকে হত্যা করায়, উনি অনেকটা জোর করে আওয়ামী লীগের নেতৃত্ব দখল করে উহাকে উনার লাঠিয়াল বাহিনীতে পরিণত করেছেন।

আপনার চোখ দেখছি ৩ টা; আপনি কি কি দেখছেন, আমাদেরকে জানান।

৩| ২৫ শে জুন, ২০১৮ সকাল ৮:৫১

আনাতোলিয়া বলেছেন: লিখতে থাকুন।

২৫ শে জুন, ২০১৮ সকাল ৮:৫৬

চাঁদগাজী বলেছেন:


চেষ্টা করছি।
বেগম জিয়াকে নিয়ে আপনার কি ধারণা?

৪| ২৫ শে জুন, ২০১৮ সকাল ৯:০৮

আনাতোলিয়া বলেছেন: সত্যি কথা বললে তো চাকরী থাকে না ।

২৫ শে জুন, ২০১৮ সকাল ৯:১৪

চাঁদগাজী বলেছেন:


হ্যাঁ, সত্য বলাতে মানুষের চাকুরী চলে গেছে, মানুষের অধিকার কেড়ে নেয়া হয়েছে; তারপরও মানুষ সত্য বলেছেন বলেই সোভিয়েত, চীন, মালয়েশিয়ায় মানুষ পথ খুঁজে পেয়েছেন।

৫| ২৫ শে জুন, ২০১৮ সকাল ৯:০৯

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন: স্যার, আমার এক‌টি কথা আ‌ছে। আপ‌নি বাংলা‌দে‌শের তরুণ‌দের‌কে স্বপ্ন দেখা‌তে পা‌রেন। তরুণ‌রা আজ বিভ্রান্ত। তা‌দের এক জন স্ব‌প্নের ফে‌রিওয়ালা দরকার। আপনার লেখার মাধ্য‌মে তা‌দের চো‌খে, ম‌নে আ‌রো স্বপ্ন ঢে‌লে দিন। আ‌মি পড়া‌শোনা কম জা‌নি। ভুল হ‌লে আমা‌কে মার্জনা কর‌বেন। কথা‌টি আপনা‌কে বল‌ছি, কারণ আপ‌নি এক জন মু‌ক্তি‌যোদ্ধা। বাংলার সেরা মানুষ‌দের এক জন

২৫ শে জুন, ২০১৮ সকাল ৯:১৬

চাঁদগাজী বলেছেন:


আমি জানি, আমাকে আরো চেষ্টা করতে হবে; যাঁরা জাতির আসল অবস্হা বুঝেন, তাঁরা কখনো সাক্ষী গোপাল হয়ে বসে থাকবে না, এটা আমার বিশ্বাস।

৬| ২৫ শে জুন, ২০১৮ সকাল ৯:১৫

দেশ প্রেমিক বাঙালী বলেছেন: আওয়ামী লীগ ও বিএনপি এই দুদলেই গনতন্ত্র নেই তার গনতন্ত্রের মর্ম বুঝবে কি করে।

২৫ শে জুন, ২০১৮ সকাল ৯:১৯

চাঁদগাজী বলেছেন:



বিএনপি ক্যানটনমেন্টে জন্ম নিয়েছিল, ওখানে গণতন্ত্র থাকার কথা নয়; শেখ হাসিনা নিজের একক এজেন্ডা পুরণ করতে গিয়ে নিজের তন্ত্র চালু করেছেন; উনি ওটা থেকে বের হওয়ার মতো দক্ষ নন, উনার এজেন্ডা পুরণ হয়েছে, এখন সরে যাওয়া উচিত

৭| ২৫ শে জুন, ২০১৮ সকাল ৯:১৭

নতুন নকিব বলেছেন:



অন্যদের আপনি বেগম জিয়ার অন্ধ সাপোর্টার বলছেন। আপনিও তো মনে হয় কারও অন্ধ সাপোর্টার। আপনি কার?

২৫ শে জুন, ২০১৮ সকাল ৯:২০

চাঁদগাজী বলেছেন:


আমি সাধারণ মানুষের সাপোর্টার।

৮| ২৫ শে জুন, ২০১৮ সকাল ৯:২০

রাজীব নুর বলেছেন: বেগম জিয়া একজন অদক্ষ রাজনীতিবিদ। তার অদক্ষতার কারনে মূল্য দিতে হয়েছে সাধারন জনগনকে। বিএনপি করে অসংখ্য লোক টিভি চ্যানেলের মালিক হয়েছে। পত্রিকার মালিক হয়েছে। বিদেশে বাড়ি করেছে, ব্যবসা প্রতিষ্ঠান করেছে, ব্যাংক খুলেছে।
তারা এখন বেশ ভালোই আছে। দেশের মানুষের কোনো উন্নয়ন হয়নি।

২৫ শে জুন, ২০১৮ সকাল ৯:২২

চাঁদগাজী বলেছেন:


বিএনপি'র সামান্য পরিমাণ লোকজন দেশের অর্ধেক সম্পদ দখল করে রেখেছে; বাকী অর্ধেক ও পুরো সুযোগ দখল করে রেখেছে আওয়ামী লীগ; মানুষ নিজ দেশে রোহিংগা

৯| ২৫ শে জুন, ২০১৮ সকাল ৯:২১

আবু তালেব শেখ বলেছেন: লেবু বেশি চটকালে তিতা হয়ে যায়। আপনার খালেদা মার্কা পোস্টের তেমন একটা মুল্যায়ন হচ্ছে না ইদানিং।
নিরপেক্ষ নামে একক ভক্তের আচরন।

২৫ শে জুন, ২০১৮ সকাল ৯:২৭

চাঁদগাজী বলেছেন:


ব্লগে ও সাধারণ মিডিয়ায় বেগম জিয়াকে সঠিকভাবে তুলে ধরা হয়নি; বেগম জিয়া লন্ডনের রাণী থেকেও পপুলার। এত পপুলারিটির গড়তে কাদেরকে বেদীতে প্রাণ দিতে হচ্ছে, সেটা বুঝার চেষ্টা করেন।

১০| ২৫ শে জুন, ২০১৮ সকাল ৯:৩২

আবু তালেব শেখ বলেছেন: এদের কাধে চড়েও আওয়ামী লীগ ক্ষমতায় এসেছে বা রাজনীতি করেছে।
তার ব্যাখ্যা কি?

২৫ শে জুন, ২০১৮ সকাল ৯:৩৫

চাঁদগাজী বলেছেন:


কাহাদের কাঁধে চড়ে আওয়ামী লীগ ক্ষমতায় এসেছে? আপনি কাহাদের কথা বলছেন?

১১| ২৫ শে জুন, ২০১৮ সকাল ৯:৩৭

পদাতিক চৌধুরি বলেছেন: শুভ সকাল শ্রদ্ধেয়। আপনার লেখা থেকে বুঝতে পারছি উনি এখন অস্তমিত সূর্য হলেও আপনারা ওনাকে কত ভালোবাসেন। আর একারনেই এহেন নেত্রীকে নিয়ে তার পূর্বজীবনের কিছু ঘটনাকে সামনে আনার প্রচেষ্টা। তরুণ প্রজন্ম অবশ্য সিদ্ধান্ত নেবে তারা কোন পথে হাঁটবে।

ভালো থাকুন, সুস্থ থাকুন।

২৫ শে জুন, ২০১৮ সকাল ৯:৪৬

চাঁদগাজী বলেছেন:


মানুষ শনি গ্রহ দেখে না, কিন্তু তার প্রভাব (ধর্ম মতে) অনুভব করে।

বেগম জিয়া অস্তগামী, কিন্তু উনার অনুসারীরা জাতির বাকী অংশের উপর নিজেদের প্রভাব রাখছে।

১২| ২৫ শে জুন, ২০১৮ সকাল ৯:৩৭

সিগন্যাস বলেছেন: এমআইটি থেকে পিএইচডি করা এক ব্যক্তি বুয়েটে লেকাচারারের চাকরিও পাইনি।কারণ ঐই ব্যক্তি বুয়েটে পড়েন নি পড়েছেন ঢাবিতে।

২৫ শে জুন, ২০১৮ সকাল ৯:৪৮

চাঁদগাজী বলেছেন:


ঢাবি হলো লাল, নীল, সাদা, গোলাপী শিয়ালদের আড্ডাখানা

১৩| ২৫ শে জুন, ২০১৮ সকাল ৯:৫৪

নতুন নকিব বলেছেন:




গত এক দশকেরও বেশি সময় বেগম জিয়া এবং তার দল ক্ষমতার কেন্দ্র বলয়ের চতুর্পার্শ্বে নেই। যারা ক্ষমতায়, সুবিধাসকল তারাই ভোগ করে চলেছেন। অসুবিধাও। দেশের কিছু মাত্র উন্নয়ন সাধনে সক্ষম হলেও, ধন্যবাদ ও কৃতজ্ঞতা প্রাপ্য হবেন তারা। দেশ গিলে খেলেও দায়ভার বহন করবেন তারা। খালেদাগং নন। তারা এখন ক্ষমতার ধারে কাছে যেহেতু নেই। লুটপাটের ক্ষমতাও তাদের নাগালের বাইরে।

যাদের নিয়ে লেখা দরকার, তাদেরকে রাখছেন দৃষ্টির বাহিরে। লেখার আওতার বাহিরে। গুম, খুন, অত্যাচার নির্যাতন, ক্রস ফায়ার, এনকাউন্টারসহ হালের অনেক তাজা ইস্যু রয়েছে, যা মানুষকে ভাবায়, দেশবাসীকে কাঁদায়, এগুলো আপনার মনে ভাবনা জাগায় না কেন? বুঝি না। আপনাকে এসব নিয়ে রা শব্দটি পর্যন্ত করতে দেখা যায় না। আপনি আটকে থাকতে চান, প্রাচীন রূপকথার মত, যুগ পেরিয়ে যাওয়া খালেদায়! এর কারন কি? এই কারনই অধিকাংশ ব্লগারদের বোধগম্য নয়। এই কারনগুলো দয়া করে একটু মাঝে মধ্যে চিন্তা ভাবনায় রাখলে, ব্লগারদের পক্ষ থেকে আপনার একঘেয়ে লেখার যে অভিযোগ, তা থেকে রেহাই পাবেন, আশা করি।

ধন্যবাদ।

২৫ শে জুন, ২০১৮ সকাল ১০:০২

চাঁদগাজী বলেছেন:


জেনারেল জিয়ার কর্মকান্ড দেশকে এই রাজনৈতিক কক্ষে এনেছে; এখান থেকে বের করার দায়িত্ব ছিলো আওয়ামী লীগের; কিন্তু তারা জিয়ার সেট-আপ পছন্দ করেছে, তারা সেটাকে কাজে লাগাচ্ছে; বিএনপি'র পেছনে শেখ হাসিনা উনার সময় ও রিসোর্স খরচ করে চলেছেন।

বেগম জিয়া বিএনপি'র প্রাণ; শেখ হাসিনা একা দেশের ভাগ্য নির্ধারণ করছে না, বিএনপি এখনো এক বিশাল প্রভাবশালী পক্ষ; বিএনপি'র প্রভাব কমলে, মানুষ তখন আওয়ামী লীগের দিকে নজর দিতে পারবে; এখন মানুষ বিভক্ত

১৪| ২৫ শে জুন, ২০১৮ সকাল ১০:১২

টারজান০০০০৭ বলেছেন: ইহা একটি ম্যাঁও প্যাও পোস্ট !!!!!!!! :D :P :D

২৫ শে জুন, ২০১৮ সকাল ১০:১৮

চাঁদগাজী বলেছেন:


আমি বুঝার চেষ্টা করছি, বেগম জিয়াকে নিয়ে এত পোষ্ট দেয়াকে ব্লগারেরা কিভাবে দেখছেন?

১৫| ২৫ শে জুন, ২০১৮ সকাল ১০:২২

মোঃ খুরশীদ আলম বলেছেন: স্যার, ২নং মন্তব্যের উত্তরে আপনি যা উল্লেখ করলেন তার জন্য খুব ব্যাথিত হলাম, বিশেষত আপনার মানসিকতা দেখে। সাজ-গোজ করা, চাকর-চাকরানির সেবা যত্ন গ্রহণ করা অপরাধ সেটা আজ জানলাম। আমি মনে করি তাতে কোন সমস্যা নাই। আমি যেখানে সমস্যা দেখেছি সেটা হলো এই উভয় নেত্রী এবং তাদের দল বা সংগঠন কোনটাই আদর্শের দিক থেকে সঠিক নয়, তারা জাতির কাঙ্খিত মুক্তি ও জাতীয় সমস্যাগুলো কখনোই কঙ্খিত মাত্রার কাছাকাছিও সমাধান দিতে পারেননি। বরং বারংবার নির্বাচনের বিশেষ মুহূর্তে ধর্মীয় ইস্যুসমূহকে কাজে লাগিয়ে নিজেদের আসন পাকাপোক্ত করেছেন। তাই বিশেষ কেউ নয় বরং উনারা উভয়ই ব্যর্থ। আপনার চোখে সেটা ধরা পড়েনি সেটা আমি বিশ্বাস করিনা ( যেটুকু আমি বোধ করি আপনি একজন বিজ্ঞ ব্যাক্তি )।
আপনিই হয়তো সত্যিই বলেছেন, আমার চোখ ৩টি। এজন্য আপনাকে ধন্যবাদ না জানিয়ে পারিনা। বাহ্যিক চোখের বাইরেও অন্তরের একটা চোখ আছে সেটা হয়তো আমি কোন পুস্তকে খুঁজে পাননি। আশা করি আজ জানলেন।

২৫ শে জুন, ২০১৮ বিকাল ৪:৩৪

চাঁদগাজী বলেছেন:

জাতিকে ভুল পথে ধরে রেখেছে শেখ হাসিনা; ফলে, সে ব্যর্থ হয়েছে; বেগম জিয়াকে জাতির জন্য কাজ করতে নিযুক্তি দেয়া হয়নি, উনাকে মিলিটারীর মুখপাত্র হিসেবে সামনে রাখা হয়েছিল, এখন মিলিটারী উনাকে সাহায্য করতে পারছে না।

এই মহুর্তে শেখ হাসিনা ব্যতিত অন্য কেহ বেগম জিয়াকে সরাবে না; ফলে, শেখ হাসিনা জাতির হয়ে একটা কাজ করে দিচ্ছে; একা শেখ হাসিনাকে ক্ষমতা থেকে বাদ দেয়া জাতির জন্য সহজ হবে, বেগম জিয়া মাঠে থাকলে, তা কঠিন হবে।

১৬| ২৫ শে জুন, ২০১৮ সকাল ১১:০৮

মোগল সম্রাট বলেছেন: আমাদের দুর্ভাগ্য খালেদা জিয়ার মতো বকলম এদেশের প্রধান মন্ত্রি হয়েছিল। কিন্তু আপনি একজন বকলমের পিছে যে সময় ও মগজ ব্যায় করছেন তা উলুবনে মুক্তা ছড়ানোর মতোই। বর্তমানে হাসিনা দেশের ভাগ্যবিধাতার ভুমিকায়, দেশে যে যে সেক্টরের পিছন দিয়ে আজোড়া বাঁশ দিচ্ছে তা নিয়ে কিছু লেখেন, জাতির উপকৃত হোক।

২৫ শে জুন, ২০১৮ বিকাল ৪:৩৬

চাঁদগাজী বলেছেন:


শেখ হাসিনা জাতির জন্য ভালো কিছু করছে না; কিন্তু কমপক্ষে বেগম জিয়া ও দুষ্ট বিএনপি'কে কোণঠাঁসা করে জাতির কাজ কমায়ে দিচ্ছে। বেগম জিয়া না থাকলে, শেখ হাসিনার প্রয়োজন ফুরাবে।

১৭| ২৫ শে জুন, ২০১৮ সকাল ১১:২৬

তানভির জুমার বলেছেন: একজন আওয়ামীপন্থি (আপনি) লোকের কাছ থেকে এরকম পোষ্টই আসবে। আপনি আবার মাঝে মাঝে আওয়ামী বিরোধী কিছু পোষ্ট দেন এটা হচ্ছে আপনার সার্ভাইবাল টেকনিক। গত ১০ বছর ধরে যে দেশটা লুটেপুটে খাচ্ছেন এটা কি মাথায় আছে? বিএনপি লুটেপুটে খেয়েছে এখন আপনারা খাচ্ছেন এটাই বাংলাদেশের বাস্তবতা। স্বাধীনতার পর থেকে বাংলার জনগণ বলির পাঠা হয়েই আছে যে যা ই বলুক এদের ভাগ্য আর সহসা পরিবর্তন হবে না।

২৫ শে জুন, ২০১৮ বিকাল ৪:৩৯

চাঁদগাজী বলেছেন:


আমার টেকনিক কাজ করছে, নাকি আমি নিজেই বিকল হয়ে যাচ্ছি?

আপনি শেখ হাসিনা, বা বেগম জিয়ার মাঝে কোনটাকে সরাতে পারবেন, নাকি ২টাকে বাদ দিতে পারবেন?
শেখ হাসিনা কমপক্ষে আপনার ৫০% কাজ কমায়ে দিচ্ছে।

১৮| ২৫ শে জুন, ২০১৮ সকাল ১১:৩১

কানিজ রিনা বলেছেন: নিশ্চয় বেগম জিয়াকে নিয়ে আপনি এক
ঘেয়েমি লিখে চলেছেন। বর্তমান পরিস্থিতি
লেজে গবর তা নিয়ে আপনার তেমন কোনও
জোড়ালো পোষ্ট নাই। শুকনো ঘু ভিজিয়ে
গন্ধ বেড় করা, কাঁচা ঘু আড়াল করার
প্রবনতা আপনার একঘেয়মিতে প্রতিপাদ্য।

২৫ শে জুন, ২০১৮ বিকাল ৪:৪১

চাঁদগাজী বলেছেন:


শেখ হাসিনা যেভাবে শক্তি সংগ্রহ করেছে, সেটা মরা বিএনপি'র সার থেকে; বিএনপি না থাকলে, মানুষ শেখ হাসিনাকে ঝাড়ুপেটা করবে; বেগম জিয়া মানুষকে বিভক্ত করে, জাতিকে শক্তিহীন করে রেখেছে।

১৯| ২৫ শে জুন, ২০১৮ সকাল ১১:৩৯

ব্লু হোয়েল বলেছেন: ৫ নং প্যারায় ১৯৭২ সালে মুক্তিযুদ্ধে বেগম জিয়ার অবস্থান নিয়ে প্রশ্ন তোলা হয়েছে । মুক্তিযুদ্ধটা কবে হয়েছিল জানার ইচ্ছা করছি ।

২৫ শে জুন, ২০১৮ বিকাল ৪:৪৩

চাঁদগাজী বলেছেন:


মুক্তিযুদ্ধ হয়েছে ১৯৭১ সালে;যুদ্ধের সময়, বেগম জিয়া যে পাকীদের অনুগত ছিল, তা সাধরণ মানুষের গোছরে এসেছে ১৯৭২ সালে

২০| ২৫ শে জুন, ২০১৮ দুপুর ১:২৭

ভিন্নচিন্তা ভিন্নমত ভিন্নপথ বলেছেন: @ চাঁদ গাজী- এই সময়ের বাংলাদেশে জেনারেল জিয়া,বিএনপি ও বেগম খালেদা জিয়া-কে কষে গালাগালি করা অত্যন্ত লাভজনক ব্যবসা। বেগম জিয়াকে গালাগালি করে সারা জীবন রাস্তায় রাস্তায় হাঁটা হাসানুল হক ইনু,রাশেদ খান মেনন-রা মন্ত্রী হতে পেরেছে। নির্বাচনে দাঁড়ালে যারা দশ ভোটও পাবে না সেইসব মইনুদ্দিন খান বাদল আর দীলিপ বড়ুয়া-রা এম.পি হতে পেরেছে। আওয়ামী লীগ নেতা হাসান মাহমুদ,কামরুল ইসলাম,অপু উকিল-দের রাখা-ই হয়েছে বেগম জিয়াকে গালাগালি করার জন্য। আওয়ামী লীগ /জাসদ
নেতাদের গালাগালি করার কারণ সহজে বোধগম্য । তারা বেগম জিয়াকে রাজনৈতিক কারণে ,রাজনৈতিক প্রতিপক্ষ হিসেবে দলীয় দৃষ্টিভঙ্গি হতে গালাগালি করছে। কোন ভাণ করে বা নিরেপক্ষ সেজে নয়, একেবারে সরাসরি। আমার এতে বিন্দুমাত্র আপত্তি নেই। রাজনীতিবিদ-রাই রাজনীতিবিদদের সমালোচনা করবে,সব গণতান্ত্রিক দেশে এইটাই রীতি। আমার আপত্তি চাঁদগাজী ছদ্মনামের পর্দার আড়ালে লুকিয়ে থাকা বর্ণচোরা মানসিকভাবে অসুস্থ গীবতকারী বৃদ্ধ লোকটির পোস্ট নিয়ে। রাজনৈতিক সমালোচনা আর দিনের পর দিন নির্দিষ্ট একজনকে ব্যক্তিকে গালাগালি করা সম্পূর্ণ ভিন্ন জিনিস। চাঁদগাজীকে সরাসরি প্রশ্ন করছি, বেগম জিয়াকে গালাগালি করে কি পেতে চান ? খূদ-কূড়ো ? প্রধানমন্ত্রীর একটু করুনা ? নাকি বয়স্ক-ভাতা ? এগুলি সহজে পাবেন তবে বড়কিছু পাওয়ার মতলব থাকলে বলব দেশে তৈলমর্দনকারী চাটুকারদের লাইন কিন্তু বিশাল, আমেরিকার চিপায় বসে থেকে সুযোগ মিলবে না। ব্লগে লিখবেন , আপনার চাটুকার ব্লগাররা প্রশংসা করবে, তৈল মারবে , কেউ কেউ কবিতাও লিখবে তাতে কি ঘোড়ার ডিম মিলবে ? আপনাকে একটা পরামর্শ দিই,বৃদ্ধ বয়সে রং মেখে সং সেজে যখন রংগমন্চে নেমেই পড়েছেন তখন ঘোমটা রেখে লাভ কি ? ঘোমটা খুলেই নাচূন। আমারা-ও বুড়ো হাড়ের ভেলকি দেখি।

২৫ শে জুন, ২০১৮ বিকাল ৪:৪৯

চাঁদগাজী বলেছেন:


ইনু ফিনু, বাদল মাদল, মতি ফতিয়া, মেনন ফেনন, সবাই ছাত্র নেতা; এরা ঘুরেফিরে আওয়ামী লীগ, বিএপি, বা জাপা থেকে সরকার যাবেই যাবে। নিজামী, সাইদী, কাদের মোল্লারা রাজাকার, বেগম জিয়া আধা-রাজাকার, এরা ঘুরেফিরে বিএনপি'তে যাবে।

আমি সাধারণ জনতার কাতারের মানুষ, তাদেরকে প্রকৃত চিত্র বুঝানোর চেষ্টা করছি; আপনি পিগমী, আপনার কাজ নিরীহ পাখী শিকার করা।

২১| ২৫ শে জুন, ২০১৮ বিকাল ৩:১৭

নতুন বাঙ্গাল বলেছেন: ঈদ, বিশ্বকাপ উন্মাদনায় বিএনপির রিজভি, ফকরুল পর্যন্ত যখন খালেদার কথা ভুলে গেছিল, আপনি শুধু শুধু মনে করিয়ে দিলেন।

২৫ শে জুন, ২০১৮ বিকাল ৪:৫১

চাঁদগাজী বলেছেন:


বিশ্বকাপে আমরা নেই, আমাদের তরুণরা বল খেলতে পারে না, বেকার; কেহ কেহ ইয়াবা খাচ্ছে, যাকে ভালোবাসে, টাকার অভাবে তাকে বিয়েও করতে পারে না, পরে সামুতে কবিতা লেখে।

২২| ২৫ শে জুন, ২০১৮ বিকাল ৩:২০

দরজার ওপাশে আমি বলেছেন: আমি আপনার সব পোস্টই পড়ি শুধু তাই না আমি পোস্টের কমেন্টও পড়ি । দেখতে পাই ৩-৪ জনের মতো আপনার সাথে ভিন্ন মতামত দিয়ে থাকে তবে লাস্ট কয়েকটা তে একটু বেশি ফেডাপ উনারা মনে হয় ! আপনি প্রবীন ব্লগার অনেক কিছুই জানেন এবং আমাদের জানতে সহায়তা করছেন মানে আপনার রাজনৈতিক বিশ্লেষন । কিছু ব্লগার সাম্প্রতিক সমস্যা নিয়ে আলোচনা করতে বলেছেন, কিন্তু আমি ছাড়া অনেকেই জানে আপনি দেশের বাইরে থাকেন সো আপনার পক্ষে তা ভালভাবে বিশ্লেষন সম্ভব না ।

সাবেক প্রধানমন্ত্রী সম্পর্কে কিছু বলার নাই, রাজনৈতিক দক্ষতার অভাবের কারনে তার এই করুন পরিনিতি । কিছু নারী থাকে যাদের সৌন্দর্য ছাড়া আর কোনো গুনই থাকে না উনি সম্ভবত সেই দলের।

দেশে আওয়ামীর বিকল্প বিএনপি না । একটা নতুন পুরাতন কিছু দক্ষ লোক নিয়ে নতুন দল গঠন করা উচিৎ তা ছাড়া এই গোলক ধাধা থেকে বের হওয়া সম্ভব না। এক বিএনপির জন্য নতুন দল আসতে পারছে না , দেশের প্রায় ৩-৪ কোটি মানুষ তাদের কারনে আজ বিভ্রান্ত ।

ইদানিং ভারতের সাহায্যের জন্য তারা মরিয়া হয়ে উঠেছে । তারা এখন মনে প্রানে বিশ্বাস করে ভারতের সহায়তা ছাড়া তারা ক্ষমতায় আসতে পারবে না। এ নিয়ে রীতিমত তারা মরিয়া , আর ক্ষমতায় না আসতে পারলে তারেক জঙ্গিতে অর্থায়নও করবে । এই দলের নিষ্পত্তি কেন হবে না , বিএনপি এখন দেশের জন্য রীতিমত অভিশাপ!

২৫ শে জুন, ২০১৮ বিকাল ৪:২৮

চাঁদগাজী বলেছেন:



শেখ হাসিনা বিএনপি'কে আধামরা অবস্হায় রেখে, নিজের রাজ্ত্ব চালাচ্ছে স হজে; বিএনপি'র বিলুপ্তি হলে, নতুন একটা দল জন্ম নিতো সহজেই যাতে, তরুণ প্রফেশানেলরা থাকতো, ওবায়দুল কাদের, শেখ সেলিমদের ব্যবসা বন্ধ হয়ে যেতো সময়ের সাথে; বিএনপি বিপুল পরিমান মানুষকে বিভ্রান্ত করতে সক্ষম হয়েছে।

২৩| ২৫ শে জুন, ২০১৮ বিকাল ৩:৪৮

ভিন্নচিন্তা ভিন্নমত ভিন্নপথ বলেছেন: @ দরজার ওপাশে আমি- আজ দেশের তিন/চার কোটি লোক বিভ্রান্ত ? অভ্রান্ত কারা ? শুধু আপনি / আপনারা / চাঁদ গাজীরা ? দরজার ওপাশে না থেকে দরজাটা খুলে বাইরে আসুন , উজ্জ্বল আলোতে বাংলাদেশ-কে দেখুন। হায়! আজ যারা অন্ধ সবচেয়ে বেশী চোখে দেখে তারা।

২৫ শে জুন, ২০১৮ বিকাল ৪:২৩

চাঁদগাজী বলেছেন:


আপনার কমেন্টে যখন চাঁদগাজীকে নাম এসেছে, তখন আপনার ডাটাগুলো বেগম জিয়ার সাথে মিলিয়ে দেখেন:

বেগম জিয়া: ১০ শ্রেণী পাশ, কমপক্ষে ২/৩ বিলিয়ন ডলারের মালিক(ফালুসহ), বাংলাদেশের প্রাইম মিনিষ্টার ৩ বার, ২ বার বিরোধীদলের নেত্রী; উনি ১ বিলিয়নকে সংখ্যায় লিখতে পারবেন না।

আপনি: মোটামুটি ব্যাচেলর ডিগ্রিদারী, বেকার বা অর্ধবেকার; বিয়ে করাযর জন্য মাবার কাছে টাকা চেতে হয়েছে; আড়াই মাসে সামুতে ১টা পোষ্ট দিতে পারেননি! আপনিও ১ বিলিয়ন সংখ্যায় লিখতে পারবেন না।

২৪| ২৫ শে জুন, ২০১৮ বিকাল ৪:৫৩

সনেট কবি বলেছেন: হাসিনাতে তাড়িয়ে খালেদাকে ফিরিয়ে আনা বেদরকারী কাজ, জনাব চাঁদগাজী হয়ত সেটাই বুঝাতে চেষ্টা করেছেন। অনেকে হয়ত সেটা বুঝতে চাইছেনা। জাতিয়তাবাদের নামে এমন একজনকে নেত্রীপদে মানায় কি?

২৫ শে জুন, ২০১৮ বিকাল ৫:০৯

চাঁদগাজী বলেছেন:



বেগম জিয়া ও শেখ হাসিনা মিলে মানুষকে রাজনীতি থেকে বিতাড়িত করে, সৌদী ও মালয়েশিয়ার দাসে পরিণত করেছে; মানুষ বাড়ীভিটা বিক্রয় করে, বউ-বাচ্ছাকে পেছনে রেখে টাকা আয়ের জন্য প্রবাসে নিম্নমানের জীবন যাপন করছেন; আর বেগম জিয়া জেলেও চাকরাণী রাখছেন, শেখ হাসিনার আশেপাশে সবাই টাকার খনি পেয়েছে, এয়ারপোর্টগুলোতে সোনার খনি, ইউনিভার্সিটিগুলোতে ইয়াবা কনি। এগুলো অবসান হওয়ার দরকার; জনতার ৫০% কাজ শেখ হাসিনা করে দিচ্ছেন।

২৫| ২৫ শে জুন, ২০১৮ বিকাল ৪:৫৬

সনেট কবি বলেছেন: খালেদা জিয়া জাতির জন্য ভাল কি করেছেন জানতে পারলে ভাল হতো। তাঁর ভক্তকুল তেমন পোষ্ট দিয়ে আমাদের উদ্ধার করতে পারেন।

২৫ শে জুন, ২০১৮ বিকাল ৫:১২

চাঁদগাজী বলেছেন:


বেগম জিয়া সম্পর্কে তরুণরা বুঝার শুরু করেছেন। বেগম জিয়ার ভক্ত তেমন নেই, আছে শেখ হাসিনা বিরোধী; মানুষ শেখ হাসিনার থেকে দ্রুত সরে যাবে। শেখ হাসিনার মোনভাব বদলানোর দরকার, কিন্তু উনার অতটুকু দক্ষতা আছে বলে মনে হয় না।

২৬| ২৫ শে জুন, ২০১৮ বিকাল ৫:০৪

ভিন্নচিন্তা ভিন্নমত ভিন্নপথ বলেছেন: @ চাঁদ গাজী- সেই চৌদ্দশ বছর আগে হযরত আলী (আ) বলে গিয়েছেন, ইতর লোকের সর্বশেষ হাতিয়ার হচ্ছে গালি। আপনার কমেন্টসে সেটাই বূঝা গেলো। যুক্তিতে না পারলে গালি দেন । আমাকে চিনেন না জানেন না , ফুটপাতের জোতিষি সেজে গাঁজাখোর ভন্ড-র মতো একগাদা অনুমান করে গেলেন । যদি লেগে যায় !! আর আমি আপনার মতো বেকার বুড়ো ভাম না যে কাজকর্ম ফেলে সারাক্ষণ ব্লগে সময় দিবো ।

২৫ শে জুন, ২০১৮ বিকাল ৫:১৬

চাঁদগাজী বলেছেন:



আপনি বেকার নয় জেনে খুশী হলাম। আমি ব্লগিং ভালোবাসি, অন্য কাজ সেরে আমি ব্লগে আসতে ভালোবাসি।

এখন আমি আমার জন্য ও স্ত্রীর জন্য রুটি বানাচ্ছি ও ব্লগিং করছি, একটু পরে অন্য কাজে হাত দেবো ও ব্লগিং করবো। আমি আপনাকে গালি দেইনি, আপনার মন্তব্যানুসারে ক্যাটেগোরাইজ করেছি মাত্র।

২৭| ২৫ শে জুন, ২০১৮ বিকাল ৫:২৮

দরজার ওপাশে আমি বলেছেন: @ভিন্নপথ, আপনি আপনার যুক্তি তর্ক তুলে ধরতে পারেন কিন্তু থ্রেট বা অপমানসূচক কথা বলতে পারেন না । আর আমার কথা একটু বলি, আমি গত ৩ বছর আগে পড়াশুনা শেষ করেছি আর তখন থেকেই রাজনীতির করার বা শিখার চেষ্টা করছি। বই পড়ছি, ব্লগ দেখছি ,মানুষের কথা শুনছি তাদের সাথে থেকে দেখছি । সুতরাং একটু হলেও বুঝতে পারছি আপনার কথার ভাবার্থ ।

আর চাদ্গাজী সাহেব, আপনার সাথে এই ব্যাপারে একমত । কিন্তু সুস্থ রাজনীতি করার পরিবেশ কখনো ছিল কি না জানি না তবে আমি মনে করি পরিবেশ তৈরী করে নেওয়া যায় । কাদের সাহেব , সেলিম সাহেব এরা শুধু দলের অভ্যন্তরীন ব্যাপারে ভাল দক্ষতা দেখিয়েছেন মনে হয় , কিন্তু জনগনের মনো-উন্নয়নের জন্য এখনো উল্লেখযোগ্য কিছু করতে পারে নাই । তবে আওয়ামী লীগ ইজ বেটার দ্যান বিএনপি এত টুকু বুজতে সক্ষম। আব্রাহাম লিংকন বলেছিলেন, কাউকে ভাল করে বোঝার জন্য তাকে ক্ষমতা দাও ১২ বছর পর তুমি তাকে ভাল বুজতে পারবে ।

বর্তমানে আমাদের রাজনৈতিক, সামাজিক, সাংস্কৃতিক যেসব সমস্যা তা একা প্রধানমন্ত্রীর পক্ষে আর সামলানো সম্ভব নয় । এখন উনার নিজ থেকেই নতুন কিছু পরিবর্তন করে দেওয়া উচিৎ কেননা উনি দেশের যে অবস্থা করে রেখেছেন তাতে কেউ ভাল কিছু বা নতুন স্বপ্ন দেখাইতে পারবে না । একটা নতুন দল গঠন হবে যেখানে স্বাধীনতার মুল চেতনা, সমাজ ব্যবস্থা, শাসন ব্যবস্থা, অর্থনৈতিক ব্যবস্থা, উন্নয়নের সুষম বন্টন এবং শিক্ষা ব্যবস্থার কথা স্পষ্ট থাকতে হবে।

২৫ শে জুন, ২০১৮ বিকাল ৫:৪০

চাঁদগাজী বলেছেন:


মওলানা ভাসানী ও ততকালীন ভালো বাংগালীদের দল, আওয়ামী লীগকে উপনিবেশ-মনোভাবে লোক শহিদ সোহরাওয়ার্দী সাহেব দখল করেছিলেন; সর্বশেষ শেখ হাসিনা, ইহাকে ছাত্রলীগের স্তরে নামায়ে এনেছেন।

শেখ হাসিনা এসেছেন উনার নিজস্ব এজেন্ডা নিয়ে, সেটারও অবসান হয়েছে। এখন মানুষকে নিজেদের দল গঠন করতে হবে।

২৮| ২৫ শে জুন, ২০১৮ বিকাল ৫:৫৪

দরজার ওপাশে আমি বলেছেন: প্রধানমন্ত্রী যেসব এজেন্ডা ছিল তা বাস্তবায়ন করা অতি দরকারী ছিল আমার মতামত এটা । আর বর্তমানে আমাদের এই জাতি সবকিছু নিয়ে ভাল রকমের বিভ্রান্ত অবস্থায় আছে , মনে মনে জাতির মানুষ কাউকে খুজতেছে যে এসে একাই সবকিছু ঠিক করে দিয়ে যাক কিন্তু পাশে দাঁড়িয়ে দুইটা কথা বলার লোকও নাই আপনার মতে "ভালুকা জ্বর" টাইপ আর কি । কেউ ভাল কিছু বলে সামনে এগুচ্ছে না বা এগুলোও তাকে থামিয়ে দেয়া হচ্ছে ।

তবে আমি আশাবাদী, পরিবর্তন আমরা নিয়ে আসতে পারব শুধু কিছু বটগাছ লাগবে । আর এই নির্বাচন আমার কাছে অনেক গুরুত্বপূর্ন মনে হচ্ছে দেখা যাক কি হয়।

২৫ শে জুন, ২০১৮ সন্ধ্যা ৬:৫১

চাঁদগাজী বলেছেন:



আমি বটগাছের চারা দেখছি না; শেখ হাসিনা ইয়াবা দমনের নামে যে ভীতির সন্চার করেছে, এতে অনেক দুর্বল মনের যুবক রাজনীতির নাম মুখে আনবে না।

শ'খানেক আম গাছ পাশাপাশি থাকলে একটা বটগাছের মত ঝড় থামিয়ে দিটে পারবে; আমাদের দরকার, রাজনীতি বুঝে জাতির জন্য রাজনীতি করা।

২৯| ২৫ শে জুন, ২০১৮ সন্ধ্যা ৬:১৯

ভিন্নচিন্তা ভিন্নমত ভিন্নপথ বলেছেন: @ সনেট কবি- বেশ তো আছেন অখাদ্য সনেট লিখে আর অন্যান্য ব্লগারদের নিয়ে তৈলমারা পদ্য লিখে। আপনার এই মূহুর্তের দায়িত্ব হচ্ছে হানাফী ধর্মকে রক্ষা করা । চাঁদ গাজীর সাথে মিলে বেগম জিয়ার গীবত গাইতে এসেছেন ? খুব ভালো। আখেরাতে অনেক সওয়াব পাবেন । খুব তো হাদিস ঘাঁটেন তো নবী (সা) একটা হাদিস শুনেন। গীবত করা আর মৃত ভাইয়ের গোশত খাওয়া সমান।

২৫ শে জুন, ২০১৮ সন্ধ্যা ৬:৫৪

চাঁদগাজী বলেছেন:


সনেট কবি হয়তো পোষ্টে ফিরে এলে আপনার মন্তব্যের উত্তর দেবেন।
তবে, কারো ব্লগিং'এর বিষয় নিয়ে আক্রমণ করা ভয়ংকর ভুল; মানুষের নিজস্ব ভালোলাগার উপর আঘাত করা খুবই বেঠিক কাজ।

৩০| ২৫ শে জুন, ২০১৮ সন্ধ্যা ৬:৩৪

ভিন্নচিন্তা ভিন্নমত ভিন্নপথ বলেছেন: @ চাঁদ গাজী- এই বুড়ো বয়সে আপনার রুটি বানানোর কথা শুনে চোখে পানি চলে এসেছে । তাহলে এই আপনার achievement ? বুড়ো বয়সে আমেরিকা গিয়ে রুটি বেলবেন আর দেশ উদ্ধার করার জন্য বেগম জিয়াকে গালাগালি করে পোস্ট দিবেন ? চোখেও ভালো করে দেখেন না । আহা !

২৫ শে জুন, ২০১৮ সন্ধ্যা ৬:৫৯

চাঁদগাজী বলেছেন:


ঘরে হাজার খাবার থাকলেও আমি নিজের হাতের গরম রুটি খেতে পছন্দ করি; আমি মানুষের বাসায় বড় দাওয়াতে যাবার আগেও নিজের হাতের রুটি খেয়ে দাওয়াতে যাই।

আমার বয়স হয়েছে, তবে আমি ঘরে বসে থাকি না; গত শনিবারে গড়ে ৩০ বছরের নীচের বাংগালীদের সাথে ফুটবল খেলেছি, ত টা গোল করেছি। আমার জন্য চোখের পানি ফেলবেন না, আমি ভালো আছি; একটা কিশোরী চাকরাণীর জন্য চোখের জল ফেলুন।

৩১| ২৫ শে জুন, ২০১৮ সন্ধ্যা ৬:৫০

কিশোর মাইনু বলেছেন: @ভিন্নচিন্তাকে বলছি,নিজের চরকায় তেল দিন আগে।
চাদ-গাজী বুড়া ভাম বলে ব্লগে টাইম পাস করছেন,মানলাম।
আপনি তো আর বুড়া ভাম/বেকার না।
ব্লগে আপনার কাজ কি?!?!?
আরেকজনের পিছে লাগা?!?!?

৩২| ২৫ শে জুন, ২০১৮ রাত ৮:০৩

আলআমিন১২৩ বলেছেন: দয়া করে একটু পড়ুন। যোগ্যতায় খালেদা জিয়ার পর্যায়ে আসুন। তারপর বড় বড় লেকচার দিন। এর আগে এসব মানায় না।
Collected-
উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
Jump to navigationJump to search
বেগম খালেদা জিয়া
Khaleda Zia former Prime Minister of Bangladesh cropped.jpg
বাংলাদেশের প্রধানমন্ত্রী
কাজের মেয়াদ
১০ অক্টোবর ২০০১ – ২৯ অক্টোবর ২০০৬
রাষ্ট্রপতি শাহাবুদ্দিন আহমেদ
একিউএম বদরুদ্দোজা চৌধুরী
জমিরুদ্দিন সরকার (ভারপ্রাপ্ত)
ইয়াজউদ্দিন আহম্মেদ
পূর্বসূরী লতিফুর রহমান (তত্বাবধায়ক)
উত্তরসূরী ইয়াজউদ্দিন আহম্মেদ (তত্বাবধায়ক)
কাজের মেয়াদ
২০ মার্চ ১৯৯১ – ৩০ মার্চ ১৯৯৬
রাষ্ট্রপতি শাহাবুদ্দিন আহমেদ (অস্থায়ী)
আবদুর রহমান বিশ্বাস
পূর্বসূরী কাজী জাফর আহমেদ
উত্তরসূরী মুহাম্মদ হাবিবুর রহমান (তত্বাবধায়ক)
জাতীয় সংসদের বিরোধীদলীয় নেতা
কাজের মেয়াদ
২৯ ডিসেম্বর ২০০৮ – ৯ জানুয়ারি ২০১৪
পূর্বসূরী শেখ হাসিনা
উত্তরসূরী রওশন এরশাদ
কাজের মেয়াদ
২৩ জুন ১৯৯৬ – ১৫ জুলাই ২০০১
পূর্বসূরী শেখ হাসিনা
উত্তরসূরী শেখ হাসিনা
সভানেত্রী বাংলাদেশ জাতীয়তাবাদী দল
কাজের মেয়াদ
৩০ মে ১৯৮১ – বর্তমান
পূর্বসূরী জিয়াউর রহমান
ব্যক্তিগত বিবরণ
জন্ম ১৫ আগস্ট ১৯৪৫ (বয়স ৭২)
দিনাজপুর, ব্রিটিশ ভারত
(বর্তমানে বাংলাদেশ)
জাতীয়তা বাংলাদেশী
রাজনৈতিক দল বাংলাদেশ জাতীয়তাবাদী দল (১৯৮১–বর্তমান)
অন্যান্য রাজনৈতিক দল চার দলীয় ঐক্যজোট (২০০১–২০১১)
১৮ দলীয় ঐক্যজোট (২০১১–বর্তমান)
দাম্পত্য সঙ্গী জিয়াউর রহমান (বি. ১৯৬০; তালাক. ১৯৮১)
সন্তান তারেক (পুত্র)
আরাফাত (পুত্র; মৃত)
ধর্ম ইসলাম
বেগম খালেদা জিয়া (জন্ম আগস্ট ১৫, ১৯৪৫[১]) বাংলাদেশ জাতীয়তাবাদী দলের (বিএনপি) প্রধান। তিনি ১৯৯১-১৯৯৬ সাল এবং ২০০১-২০০৬ সাল পর্যন্ত তিনি প্রধানমন্ত্রীর দায়িত্ব পালন করেছেন। তিনি বাংলাদেশের প্রথম ও মুসলিম বিশ্বের দ্বিতীয় মহিলা প্রধানমন্ত্রী।[২][৩]

পরিচ্ছেদসমূহ
১ প্রারম্ভিক জীবন
১.১ পরিবার
১.২ স্থায়ী নিবাস
২ শিক্ষা
৩ বিয়ে
৪ সংসার
৫ রাজনীতিতে বেগম জিয়া
৬ আন্দোলন
৭ পঞ্চম জাতীয় সংসদ নির্বাচন
৮ ষষ্ঠ জাতীয় সংসদ নির্বাচন
৯ সপ্তম জাতীয় সংসদ নির্বাচন
১০ অষ্টম জাতীয় সংসদ নির্বাচন
১১ নবম জাতীয় সংসদ নির্বাচন
১২ গ্রেফতার
১৩ সেনানিবাসের বাসা ত্যাগ
১৪ ২০১২
১৪.১ বিদেশ সফর
১৫ আরও দেখুন
১৬ সূত্র
প্রারম্ভিক জীবন

খালেদা জিয়া, ১৯৭৯ সাল
পরিবার
বেগম খালেদা জিয়ার প্রকৃত নাম খালেদা খানম, ডাক নাম পুতুল। আগস্ট ১৫, ১৯৪৬ সালে জলপাইগুড়িতে তিনি জন্ম গ্রহণ করেন। তিন বোন এবং দুই ভাইয়ের মধ্যে তিনি তৃতীয়। ভাইয়েরা সবার ছোট। তাঁর পিতামহ হাজী সালামত আলী, মাতামহ জলপাইগুড়ির তোয়াবুর রহমান।[৪] বাবা জনাব ইস্কান্দর মজুমদার এবং মা বেগম তৈয়বা মজুমদার।[৫]

তার স্বামী বাংলাদেশের সাবেক রাষ্ট্রপতি লেফটেন্যান্ট জেনারেল জিয়াউর রহমান বীরউত্তম। তার এক ভাই মেজর(অবঃ) সাইদ ইস্কান্দার বাংলাদেশ জাতীয়তাবাদী দল থেকে ফেনী-১ আসনের নির্বাচিত সংসদ সদস্য ছিলেন। তার দুই ছেলের মধ্যে বড় তারেক রহমান বাংলাদেশ জাতীয়তাবাদী দলের ১ম ভাইস-চেয়ারম্যান। তার কনিষ্ঠ ছেলে আরাফাত রহমান কোকো ২০১৫ সালের ২৪ জানুয়ারি মালয়েশিয়ার ইউনিভার্সিটি মালায়া হাসপাতালে হৃদযন্ত্রের ক্রিয়া বন্ধ হয়ে মারা যান।[৬] আরাফাত রহমান একজন ব্যবসায়ী ছাড়াও বাংলাদেশ ক্রিকেট বোর্ড ও সিটি ক্লাবের সাথে যুক্ত ছিলেন।

স্থায়ী নিবাস
দিনাজপুর শহরের মুদিপাড়া। আদি পিতৃ-ভিটা ফেনী জেলার ফুলগাজী উপজেলার শ্রীপুর গ্রামের মজুমদার বাড়ী। বাবা জনাব ইস্কান্দর মজুমদার ছিলেন একজন ব্যবসায়ী। ইস্কান্দর মজুমদার ১৯১৯ সালে ফেনী থেকে জলপাইগুড়ি যান। বোনের বাসায় থেকে মেট্রিক পাস করেন ও পরে চা ব্যবসায়ে জড়িত হন। ১৯৩৭ সালে জলপাইগুড়িতে বিয়ে করেন। জল্পাইগুড়ির নয়াবস্তি এলাকায় ১৯৪৭ সাল পর্যন্ত বসবাস করেন। ১৯৮৪ সালের ১৫ নভেম্বর ইন্তেকাল করেন। মা বেগম তৈয়বা মজুমদার ছিলেন একান্ত ভাবে একজন গৃহিনী। তিনি বেগম খালেদা জিয়ার সঙ্গেই থাকতেন।[৭]

শিক্ষা
খালেদা জিয়ার স্কুলজীবন শুরু হয় পাঁচ বছর বয়সে দিনাজপুরের মিশন স্কুলে। এরপর দিনাজপুর গার্লস স্কুলে ভর্তি হন। তিনি এই স্কুল থেকেই অষ্টম শ্রেণী পাশ করেন।[তথ্যসূত্র প্রয়োজন]

বিয়ে
১৯৬০ সালের আগস্ট মাসে জিয়াউর রহমানের সাথে তার বিয়ে হয়। জিয়াউর রহমানের ডাক নাম কমল। জিয়া তখন ছিলেন পাকিস্তান সেনাবাহিনীর একজন ক্যাপ্টেন। ডি এফ আই এর অফিসার হিসাবে তখন দিনাজপুরে কর্মরত ছিলেন।[তথ্যসূত্র প্রয়োজন]

সংসার

Zia with husband Ziaur Rahman in 1979
১৯৬৫ সালে খালেদা জিয়া স্বামীর সাথে পশ্চিম পাকিস্তানে (বর্তমানে পাকিস্তান)যান। ১৯৬৯ সালের মার্চ পর্যন্ত করাচিতে স্বামীর সাথে ছিলেন। এরপর ঢাকায় চলে আসেন। কিছুদিন জয়দেবপুর থাকার পর চট্টগ্রামে স্বামীর পোস্টিং হলে তার সঙ্গে সেখানে এবং চট্টগ্রামের ষোলশহর এলাকায় বসবাস করেন। মুক্তিযুদ্ধের শুরুতে খালেদা জিয়া কিছুদিন আত্মগোপন করে থাকার পর ১৬ মে নৌপথে ঢাকায় চলে আসেন। বড় বোন খুরশিদ জাহানের বাসায় ১৭ জুন পর্যন্ত থাকেন। ২ জুলাই সিদ্ধেশরীতে জনাব এস আব্দুল্লাহর বাসা থেকে পাক সেনারা তাকে দুই ছেলে সহ বন্দী করে। ১৯৭১ সালের ১৫ ডিসেম্বর পর্যন্ত তিনি ঢাকা ক্যান্টনমেন্টে বন্দী ছিলেন। ১৬ ডিসেম্বর বাংলাদেশ স্বাধীন হলে তিনি মুক্তি পান। রাজনীতিতে আসার আগ পর্যন্ত বেগম জিয়া একজন সাধারণ গৃহবধু ছিলেন। মূলতঃ দুই পুত্রকে লালন পালন ও ঘরের কাজ করেই সময় কাটাতেন। জিয়াউর রহমান বাংলাদেশের রাষ্ট্রপতি থাকাকালীনও রাজনীতিতে বেগম জিয়ার উপস্থিতি ছিল না।

রাজনীতিতে বেগম জিয়া

মার্কিন যুক্তরাষ্ট্রের সাবেক রাষ্ট্রপতি বিল ক্লিনটন এর সঙ্গে খালেদা জিয়া
১৯৮১ সালের ৩০ মে এক ব্যর্থ সামরিক অভুত্থ্যানে জিয়াউর রহমান নিহত হন। এরপর বাংলাদেশ জাতীয়তাবাদী দলের বিভিন্ন স্তরের নেতা কর্মিদের আহ্ববানে তিনি ১৯৮২ সালে ৩ জানুয়ারি বিএনপিতে যোগ দেন। ১৯৮২ সালের ২৪ মার্চ সেনাপ্রধান লেফটেনেন্ট জেনারেল এরশাদ বিচারপতি আব্দুস সাত্তারকে ক্ষমতাচ্যুত করেন। বেগম জিয়া এর বিরোধিতা করেন। ১৯৮৩ সালের মার্চ মাসে তিনি বিএনপির সিনিয়র ভাইস চেয়ারম্যান হন।[৮] ১৯৮৩ সালের ১ এপ্রিল দলের বর্ধিত সভায় তিনি প্রথম বক্তৃতা করেন। বিচারপতি সাত্তার অসুস্থ হয়ে পড়লে তিনি পার্টির ভারপ্রাপ্ত চেয়ারপার্সন হিসাবে দায়িত্ব পালন করেন। ১৯৮৪ সালের ১০ মে পার্টির চেয়ারপার্সন নির্বাচনে তিনি বিনা প্রতিদ্বন্দ্বীতায় নির্বাচিত হন। তার নেতৃত্বেই মূলতঃ বিএনপির পূর্ণ বিকাশ হয়।

আন্দোলন
১৯৮৩ সালের বেগম জিয়ার নেতৃত্বে সাত দলীয় ঐক্যজোট গঠিত হয়। একই সময় এরশাদের সামরিক শাসনের বিরুদ্ধে আন্দোলন শুরু হয়। বেগম জিয়া প্রথমে বিএনপিকে নিয়ে ১৯৮৩ এর সেপ্টেম্বর থেকে ৭ দলীয় ঐক্যজোটের মাধ্যমে এরশাদ বিরোধী আন্দোলন শুরু করেন। একই সময় তার নেতৃত্বে সাত দল আওয়ামী লীগের নেতৃত্বাধীন পনের দলের সাথে যৌথভাবে আন্দোলনের কর্মসূচী শুরু করে। ১৯৮৬ সাল পর্যন্ত পাঁচ দফা আন্দোলন চলতে থাকে। কিন্তু ১৯৮৬ সালের ২১ মার্চ রাতে আওয়ামী লীগ সভানেত্রী শেখ হাসিনা এরশাদের অধীনে নির্বাচনে অংশ নেয়ার সিধান্ত নিলে ঐক্যবদ্ধ আন্দোলনে বাঁধার সৃষ্টি হয়। ১৫ দল ভেঙ্গে ৮ দল ও ৫ দল হয়। ৮ দল নির্বাচনে যায়। এরপর বেগম জিয়ার নেতৃত্বে ৭ দল, পাঁচ দলীয় ঐক্যজোট আন্দোলন চালায় এবং নির্বাচন প্রত্যাখান করে। ১৯৮৭ সাল থেকে খালেদা জিয়া "এরশাদ হটাও" এক দফার আন্দোলন শুরু করেন। এর ফলে এরশাদ সংসদ ভেঙ্গে দেন। পুনরায় শুরু হয় ঐক্যবদ্ধ আন্দোলন। অবশেষে দীর্ঘ আট বছর একটানা নিরলস ও আপোসহীন সংগ্রামের পর ১৯৯১ সালের ২৭ ফেব্রুয়ারি অনুষ্ঠিত সংসদ নির্বাচনে একক সংখ্যাগরিষ্ঠতা অর্জন করে বিএনপি বাংলাদেশের প্রধানমন্ত্রী নির্বাচিত হন। সেই নির্বাচনে খালেদা জিয়া মোট পাঁচটি আসনে অংশ নিয়ে পাঁচটিতেই জয়লাভ করেন।

২৫ শে জুন, ২০১৮ রাত ১১:১২

চাঁদগাজী বলেছেন:


বেগম জিয়া থেকে ফাতেমা অনেক মানবিক।

বেগম জিয়া পুরো বাংগালী জাতিতে, শুধু আপনার দেয়ে দক্ষ হওয়ার সম্ভাবনা।

৩৩| ২৫ শে জুন, ২০১৮ রাত ৮:০৪

সিগন্যাস বলেছেন: আপনি অতিকায় ভক্ত কুল পেয়ে গেছেন হে ব্লগীয় সামু পীর সাহেব। :) :) :)

২৫ শে জুন, ২০১৮ রাত ১১:১৩

চাঁদগাজী বলেছেন:



অনেক ব্লগার আজকাল দেশ নিয়ে ভাবছেন।

৩৪| ২৫ শে জুন, ২০১৮ রাত ৮:১০

বিচার মানি তালগাছ আমার বলেছেন: জামিন টা বেশী দেরী হওয়াতে আপনি আসলেই বেশী লিখে ফেলেছেন বেগম জিয়াকে নিয়ে...

নিরপেক্ষ বেশীরভাগ মানুষই মনে করেন হাসিনা-খালেদা কিংবা আওয়ামী লীগ-বিএনপি মুদ্রার এপিঠ-ওপিঠ। তবে দুই দলের গণতন্ত্র ধ্বংস করা, দলীয়করণ, আত্মীকরণ, লুটপাটের পদ্ধতি ভিন্ন।
আর এই খারাপের মধ্যেও বেশী খারাপ হলেন শেখ হাসিনা(উদাহরণ দিলে তেনা প্যাঁচানো হবে)। আমেরিকার চায়ের দোকানে এসব শুনবেন না। আপনাকে শুনতে হবে ঢাকার সিটিং সার্ভিস আর চা-য়ের দোকানে...

২৫ শে জুন, ২০১৮ রাত ১১:১৮

চাঁদগাজী বলেছেন:


শেখ হাসিনার বাবাকে মেরে, সংবিধান বদলানোর পর, শেখ হাসিনা যেই শক্তি নিয়ে উদয় হয়েছেন, এবং এরপর যে, ডা: বদরুদ্দোজা, ক্যাপটেন অলি, বেগম জিয়া ইত্যাদিরা যে প্রাণে বেঁচে আছেন, এটা মিরাকল।

শেখ হাসিনা জাতির বিরাট অংশকে বিশ্বাস করেন না; ফলে, জাতি নিয়ে তিনি ভাবেন বলে মনে হয় না; উনি যাদের পছন্দ করছেন, তাদেরকে ন্যায়, অন্যায়ভাবে সকল সুযোগ দিচ্ছেন।

৩৫| ২৫ শে জুন, ২০১৮ রাত ৮:৪৭

নীলপরি বলেছেন: আপনি আপনার মত রাখেন লিখে । তার সাথে কেউ একমত হতে পারে নাও পারে । অন্যেরাও চাইলে যতখুশি লিখে তাঁদের মত রাখতে পারেন ।
আপনার যে কোনো বিষয়ে লেখা মানসম্মত হয় । তাই , যাই হোক লিখতে থাকুন ।

২৫ শে জুন, ২০১৮ রাত ১১:১৯

চাঁদগাজী বলেছেন:


সময়ের সাথে তাল মিলিয়ে, যা ব্লগারদের জন্য দরকারী বলে ভাবি, সেটা নিয়ে আমি লিখি।

৩৬| ২৫ শে জুন, ২০১৮ রাত ৮:৪৯

ভিন্নচিন্তা ভিন্নমত ভিন্নপথ বলেছেন: @ Kishor Mainu-আমি চাঁদ গাজীর পোস্ট কমেন্ট করছি। আপনি যদি চাঁদগাজীকে defend করতে চান তবে তাকে করা প্রশ্নগুলির উত্তর দিন। এখানে একটা বিতর্ক চলছে। কাউকে ওয়াকওভার দেওয়া হবে না। আর আপনি আপনার চরকায় তৈল দিন। Dan Brown থেকে নকল করে পোস্ট দিচ্ছেন তাতেই থাকুন। পারলে আরো নকল কপি-পোস্ট দিতে থাকুন। সফলতা আসবেই । আর চাঁদগাজীকে তেল মেরে কিছুই পাবেন না।

৩৭| ২৫ শে জুন, ২০১৮ রাত ৯:৪৩

ঠ্যঠা মফিজ বলেছেন: আপনি বরাবরই একটু বেশি বাড়িয়ে লিখেন এটা হয়ত আপনার স্বভাব হয়ে দাঁড়িয়েছে ।এখন শরীর সাস্থ্য কেমন যাচ্ছে ?

২৫ শে জুন, ২০১৮ রাত ১১:২২

চাঁদগাজী বলেছেন:


স্বাস্হ্য ভালো, ধন্যবাদ।

আমার মনে হয়, জাতির শিক্ষিতরাও বেগম জিয়ার বেলায় ঠিক কথা লিখেননি, বা বুঝতে পারেননি।

৩৮| ২৫ শে জুন, ২০১৮ রাত ১০:০৯

কথাকথিকেথিকথন বলেছেন:




আমরা রাজনীতি বলতে বুঝি একে অন্যের পিছে লেগে থাকাকে। সুস্থ প্রতিযোগিতা বলতে কোন ব্যাপার এদেশে নেই। রাজনীতি একটি পজেটিভ বিষয় তাই আমরা মানতে নারাজ। যে রাজনীতির ছায়াতলে দেশ চলে সেই রাজনীতিতে না আসার জন্য দেশের মেধাবী ছাত্রছাত্রীদের নিরুৎসাহিত করা হয়।

২৫ শে জুন, ২০১৮ রাত ১১:২৮

চাঁদগাজী বলেছেন:


বাংলাদেশের ছাত্ররা রাজনীতি তো দুরের কথা, নিজ পরিবারকেও সাহায্য করার মত দক্ষ নয়; ছাত্র রাজনীতি আমাদের জাতিকে পংগু করে দিয়েছে। লিলিপুটিয়ান, ইনু, মেনন, আমান উল্লাহ আমান, মাতিয়া, ওবায়দুল কাদের ইত্যাদিরা নীচু মানের পিগমী ব্যতিত মানের থেকে বেয়াদব

৩৯| ২৫ শে জুন, ২০১৮ রাত ১০:৫৮

রাজীব নুর বলেছেন: বিএনপি'র এক দুর্নীতিবাজের বাসার সামনে দিয়ে আমাকে রোজ কাজে যেতে হয়। সেখানে তার অনেক গুলো গাড়ি। সবই দামী গাড়ি। গাড়িতে টিভি চ্যানেলের স্টিকার লাগানো।

২৫ শে জুন, ২০১৮ রাত ১১:২৪

চাঁদগাজী বলেছেন:


বিএনপি'র লোকেরা দেশের অর্ধেক সম্পদ দখল করে রেখেছে।

৪০| ২৬ শে জুন, ২০১৮ রাত ১২:০৯

কিশোর মাইনু বলেছেন: @ভিন্নচিন্তা
:D
চাঁদগাজীকে আমার ডিফেন্স করার দরকার নেই।আর ইচ্ছা ও নেই।
আর এখানে বিতর্ক চলছে?!?!?
কার সাথে কার???
আমি তো ব্যাক্তিগত আক্রমণ ছাড়া আর কিছু দেখছি না।

আর আপনার নকলের প্রসংগে আসি।আমি কি নকল করেছি জানতে পারি???
গল্প না কবিতা???

ব্লগে ব্যাক্তিগত আক্রমণ ছাড়া আপনি কোথাও কারো পোস্টে মন্তব্য করেছেন বলে তো মনে হয়না!!!

৪১| ২৬ শে জুন, ২০১৮ রাত ১২:৪৭

শামচুল হক বলেছেন: বেগম জিয়ার নাম একশবার না নিলে অনেকের ঘুম হয় না চাঁদগাজী ভাই তার মধ্যে আপনি একজন।

২৬ শে জুন, ২০১৮ রাত ৩:৪৬

চাঁদগাজী বলেছেন:


ইতিহাস কখন মাইলস্টোন পয়েন্ট অতিক্রম করে, অনেক বাংগালী তা টের পায় না; বেগম জিয়ার বর্তমান অবস্হা একটা ঐতিহাসিক ঘটনা; এটা ঘটার কথা ছিলো; কেহ কেহ জানতেন যে, এটা ঘটবে; সেজন্য কিছু মানুষ এই ব্যাপারে উৎসাহী।

৪২| ২৬ শে জুন, ২০১৮ রাত ১:২৭

আল ইফরান বলেছেন: আমার অভিমত হচ্ছে- হ্যা, আপনি বেশি লিখে ফেলেছেন।
উনাকে নিয়ে আপনার বিশ্লেষণর আধিক্য ইদানীং আমার কাছে মনে হয়েছে মাত্রা ছাড়িয়েছে এবং এই জন্য আমি অফলাইনে থেকে পড়েই চলে যেতাম মন্তব্য না করে।
এখানে যারা ব্লগিং করে তারা সবাই জানেন উনি কি এবং কিভাবে এই পর্যায়ে এসেছেন, সেগুলো নিয়ে সিরিজ আকারে লেখা সাধারন ব্লগারদের অস্বস্তির উদ্রেক করা অস্বাভাবিক নয়।
ওনার কারনে আম-জনতা অনেক কিছু হারিয়েছে এবং অনেক কিছুই পায় নি (উনি সেগুলো দেয়ার যোগ্যতা রাখেন কি না সেটা নিয়ে আমারো সন্দেহ আছে), কিন্তু যা পেয়েছে তা হচ্ছে ভদ্রতা, শিস্টাচার আর শব্দের ব্যবহারে পরিমিতিবোধ যা আমাদের আরেক নেত্রীর মাঝে প্রবলভাবে অনুপস্থিত।
সাধারন জনগনের পালস রিড করতে পারা অথবা মনঃস্তত্ত্ব ধরতে পারা খুব সহজসাধ্য কাজ নয় (এট লিস্ট, বঙ্গ সমতটের ক্ষেত্রে এই কথা খুবই ভালোভাবে প্রযোজ্য)।
আমি আশা করি আপনাকে আমার অবস্থান বুঝাতে সক্ষম হয়েছি।

২৬ শে জুন, ২০১৮ রাত ৩:৫০

চাঁদগাজী বলেছেন:


মনে হয়, আপনার অবস্হান আমার কাছে কিছুটা পরিস্কার।

দেশ চালনায় ভদ্রতা, শিস্টাচার বলতে যা বুঝায়,সেটা হলো নাগরিকদের সাথে সরকারের সম্পর্কের বেলায়; বেগম জিয়ার সাথে নাগরিকদের কোন সম্পর্ক ছিলো বলে আমার মনে হয় না; উনি মানুষের ভয়ংকর ক্ষতি করেছেন, নাগরিকদের মৌলিক অধিকারকে পদদলিত করেছেন।

৪৩| ২৬ শে জুন, ২০১৮ সকাল ৯:২১

রাজীব নুর বলেছেন: লেখক বলেছেন:
বিএনপি'র লোকেরা দেশের অর্ধেক সম্পদ দখল করে রেখেছে।

আর অর্ধেক আওয়ামীলীগ?

২৬ শে জুন, ২০১৮ বিকাল ৪:২২

চাঁদগাজী বলেছেন:


আওয়ামী লীগ অর্ধেকের বেশী; কারণ, তারা বিএনপি'র লোকদের থেকে "জিজিয়া কর" আদায় করছে, মনে হয়!

৪৪| ২৬ শে জুন, ২০১৮ সকাল ১০:০৩

কানিজ রিনা বলেছেন: চাঁদগাজী একটা প্রশ্নের উত্তর দেবেন?
শেখ রেহানার মেয়ে টিউলিপ যদি বাংলাদেশের
প্রধান মন্ত্রী হওয়ার নমিনেশন চায় শেখহাসিনা
কি দেবে?

২৬ শে জুন, ২০১৮ বিকাল ৪:২৬

চাঁদগাজী বলেছেন:


টিউলিপ মিউলিপরা বৃটেনে "রেশনের রাজনীতি" করে, বাংগালী এলাকায় ভোট পায়; বাংলাদেশে হলে ইউনিয়ন কাউন্সিলেও ভোট পাবে না।

শেখ হাসিনা কি করবে বলা মুশকিল; শেখ হাসিনার রাজনীতির কোন প্যাটার্ণ নেই।

৪৫| ২৬ শে জুন, ২০১৮ সকাল ১০:১১

নূর আলম হিরণ বলেছেন: ঈদ কেমন কাটিয়েছেন? আপনার শরীরের কি অবস্থা?

২৬ শে জুন, ২০১৮ বিকাল ৪:২৮

চাঁদগাজী বলেছেন:


ঈদ ভালো কেটেছে; আপনাকে ঈদের শুভেচ্ছা।

শরীর ভালো, চোখে একটা সমস্যা আছে; আশাকরি, ভালো হয়ে যাবো।

৪৬| ২৬ শে জুন, ২০১৮ সকাল ১১:৫৭

পবন সরকার বলেছেন: বেগম জিয়ার নাম ভুলে যেতে চাই আপনিই বারবার মনে করিয়ে দেন।

২৬ শে জুন, ২০১৮ বিকাল ৪:২৯

চাঁদগাজী বলেছেন:


বেগম জিয়ার লেজ ধুমকেতুর চেয়েও লম্বা, দেশে কয়েক কোটী লোকজন উনার দ্বারা বিভ্রান্ত, এরা কোথায় যাচ্ছে না।

৪৭| ২৬ শে জুন, ২০১৮ দুপুর ১২:১৫

সিগন্যাস বলেছেন: ইসরায়েলের শক্তিমত্তা কিরকম?

২৬ শে জুন, ২০১৮ বিকাল ৪:৩৫

চাঁদগাজী বলেছেন:



ইসরায়েলের শক্তিমত্তা অপরিসীম, কারণ ইহা বুদ্ধিমত্তার উপর তৈরি; বেশীরভাগ ইহুদী শান্তির সাথে বসবাস করতে চায়; প্যালেষ্টাইনীরা হামাস, পিএলও, হিজবুল্লাহ ও ইরানকে ছেড়ে যদি ইসরায়েলের সাথে শান্তিতে থাকতে চেষ্টা করতো, তাদের সমস্যার সমাধান হতো ।

******* আপনি পোষ্ট লেখার শুরু করেন, না হয় ১ম পাতায় লেখার সুযোগ পাবেন না।

৪৮| ২৬ শে জুন, ২০১৮ দুপুর ১২:৪৬

আমি ব্লগার হইছি! বলেছেন: হাসিনা খালেদা নিয়ে বেশি চিন্তা করা মানে মুল্যবান সময়ের অপচয়। বিধবা মহিলারা সাধারণত বেশিদিন বাচে। গায়ে সুড়সুড়ি না থাকায় অন্য মানুষদেরকে খুব একটা গুরুত্বও দেয়না এরা।

২৬ শে জুন, ২০১৮ বিকাল ৪:৩৭

চাঁদগাজী বলেছেন:


শেখ হাসিনা জাতির জন্য তেমন কিছু করবেন বলে মনে হয় না; উনি আওয়ামী লীগ নিয়ে ব্যস্ত।

৪৯| ২৬ শে জুন, ২০১৮ বিকাল ৩:৫৮

মোঃ জিদান খান (অয়ন) বলেছেন: ভালো লিখেছেন। আশা করি, শেখ হাসিনা, এরশাদ কে নিয়েও লিখবেন।

২৬ শে জুন, ২০১৮ বিকাল ৪:৪৪

চাঁদগাজী বলেছেন:


এরশাদকে নিয়ে লেখার একটি বিষয় আছে, উহার মৃত্যু জেলে হওয়া উচিত।

শেখ হাসিনা সরকার থেকে সরে গেলে জাতির জন্য ভালো হবে।

৫০| ২৬ শে জুন, ২০১৮ বিকাল ৪:২৯

কাছের-মানুষ বলেছেন: আমার মনে হয় আপনার লেখার মাল-মেডিসন অনেক আছে, আপনার কাছ থেকে মুক্তিযুদ্ধকালিন সময়ের কাহিনী, আপনি কেন যুদ্ধে গেলেন, আপনার অনুভূতি তখন কেমন ছিল, আপনার সহ যোদ্ধাদের কাহিনী, মুক্তযুদ্ধকালিন স্বপ্ন এবং বাস্তবাতার কাহিনী শুনতে চাই, এই প্রতিটি ব্যাপার নিয়ে পোষ্ট দিতে পারেন। রাজনৈতিক পোষ্টের পাশাপাশি নিজের অভিজ্ঞতা লিখুন, এই লেখাগুলি একসময়য় কোন না কোন গবেষক খুজে বের করে বইয়ে হয়তা লিপিবদ্ধ করবেন কারন ৪০/৫০ বছর পর হয়ত দেশে কোন জীবিত মুক্তিযোদ্ধা অবশিষ্ট থাকবে না তখন অনলাইনই হবে শেষ ভরসা তাদের জানার জন্য!!

পোষ্টের ব্যাপারে বলব বেগম জিয়াকে আপনি বেশী গুরুত্ব দিচ্ছেন!

২৬ শে জুন, ২০১৮ বিকাল ৪:৪২

চাঁদগাজী বলেছেন:


মুক্তিযুদ্ধ সম্পর্কে আমাকে আরো বুঝতে হবে; মুক্তিযোদ্ধাদের সম্পর্কে ও '৭১ সালের জেনারেশন সম্পর্কে আমার কিছুটা ধরণা আছে; আমি সেটা নিয়ে লিখবো।

বেগম জিয়া চলে গেলেও, মিলিটারী ও বেগম জিয়া কর্তৃক বিভ্রান্ত ৫/৬ কোটী লোকজন দীর্ঘদিন জাতিকে ভুল কক্ষপথে নেয়ার চেষ্টা করবে।

৫১| ২৬ শে জুন, ২০১৮ সন্ধ্যা ৭:৪০

সিগন্যাস বলেছেন: গল্প লিখেছি একটা।পাঠক নাই

২৬ শে জুন, ২০১৮ সন্ধ্যা ৭:৫১

চাঁদগাজী বলেছেন:



পাঠক হবে, সময় লাগবে!

৫২| ২৬ শে জুন, ২০১৮ রাত ৮:৪৩

সিগন্যাস বলেছেন: আপনি পড়ে আসুন।কেমন হলো বলুন।ভাল নাহলে ডিলিট অপশন তো আছেই :)

২৬ শে জুন, ২০১৮ রাত ৯:৪৯

চাঁদগাজী বলেছেন:



আমি পড়েছি; সামাজিক গল্প লিখতে পারলে ভালো হয়; লেখা প্যারাগ্রাফে বিভক্ত করবেন।

৫৩| ২৭ শে জুন, ২০১৮ রাত ৩:১১

ঠাকুরমাহমুদ বলেছেন: চাঁদগাজী ভাই,
আমি সবসময় একটা কথা বলে থাকি “ইতিহাস বলতে হলে এবং যারা শুনবেন তাদেরও ইতিহাস জানতে হবে, না জানা থাকলে বিনা কারণে অযথা আপনার সাথে তর্ক করবে - মুল বিষয়ে আসি, ততকালিন ফারুক, রশিদ, ডালিম গং ও নাটের গুরু জিয়াউর রহমান ও নাটবল্টু খন্দকার মোশতাক আহাম্মদ এর কু মন্ত্রনায় বঙ্গবন্ধু স্বপরিবারে নিহত হোন ! এবং আরোও হত্যা হয় যার নাম আমরা জেল হত্যা হিসেবে জানি তাজউদ্দিন সহ চারজন কাদের কুমন্ত্রনায় নিহত হোন ? - জ্বি - ফারুক, রশিদ, ডালিম গং ও নাটের গুরু জিয়াউর রহমান ও নাটবল্টু খন্দকার মোশতাক আহাম্মদ ।।

পরে এই বাংলার মাটিতে একটার পর একটা ক্যু হয়, মনে হচ্ছিলো দেশে ক্যু হওয়া যেনো সাধারণ হরতালের মতো একটা বিষয়। ব্রিগেডিয়ার খালেদ মোশাররফ যখন আবার সেনা ক্যু করেন তখন জিয়াউর রহমান সেনা নিবাসে আটক - তার কোর্ট মার্শাল হতো, আবার সেনা অভ্যুথ্বান ও ক্যু হয় কর্নেল তাহের এর মাধ্যেমে, যার নাম আমরা জানি সিপাহী বিপ্লব হিসেবে - জিয়াকে কর্ণেল তাহের মুক্তি করার নামে ব্রিগেডিয়ার খালেদ মোশাররফ সহ দেশের অসংখ্য সুর্য সন্তানদের নিহত করেন - এর নাম - সিপাহী বিপ্লব !!! জিয়া ক্ষমতায় এসে কর্ণেল তাহের এর সঙ্গে ন্যায় বিচার করেন !!! এবং হাজারো সৈনিকের বিচারের নামে প্রহসণ করে ফাঁসি দিয়ে হত্যা করেন খুণী জিয়াউর রহমান, তবে বিদেশে পাঠিয়ে দেন জিয়াউর রহমানের বন্ধু - ফারুক, রশিদ, ডালিম গং কে - এই ঘটনা কি জানেন এখানে যারা আপনার সঙ্গে না জেনে তর্ক করছেন ???

জিয়া পরিবার বাংলার মাটিতে একটি অভিশপ্ত পরিবার যার জায়গা হওয়া উচিত অন্ধকার কয়েদ খানায়, চাঁদগাজী ভাই আপনি সত্যি বলতে তেমন বেশি কিছু লেখেননি - জিয়া পরিবার তথা জিয়া, খালেদা, তারেক, ফালু, কোকো গং সম্পর্কিত ।

চলবে - - - - -


বি:দ্র: আমি দুঃখিত ব্যাবসার কাজে দেশের বাইরে ছিলাম তাই আপনার জরুরী কিছু পোষ্টে আমি অংশ গ্রহণ করতে পারি নি, আমার ল্যাপটপে আমি বাংলা লিখেতে পারি না ।



২৭ শে জুন, ২০১৮ সকাল ৯:০৪

চাঁদগাজী বলেছেন:


জিয়া পরিবার তাদের কইছু পাওনা পেয়েছে।
জেনারেল জিয়া একটা সঠিক কাজ করেছে, ডামী ইডিয়ট তাহেরকে ঝুলায়েছে; সেই ইডিয়ট কাউন্টার ক্যু'কে নাম দিয়েছে বিপ্লব।

৫৪| ২৭ শে জুন, ২০১৮ রাত ৩:২০

রাকু হাসান বলেছেন: আমার কাছে মোটেও বেশি লিখেন নি বলে মনে হয় । দেশের কোন দল গণতনন্ত্রের সঠিক অনুসরণ করছে । জনতা খারাপের মাঝে ভাল খুঁজছে । জিয়া নিয়ে তিনটি লেখাই আমার ভাল লাগছে । এই রকম ভাল টপিক নিয়ে নিজের ভাবনা জ্ঞান শেয়ার করার অনুরোদ জানাচ্ছি ।

২৭ শে জুন, ২০১৮ সকাল ৯:০০

চাঁদগাজী বলেছেন:


মানুষ নিজের অধিকার রক্ষার্থে এদের জানা উচিত ছিলো।

৫৫| ২৭ শে জুন, ২০১৮ বিকাল ৪:৫৫

ঠাকুরমাহমুদ বলেছেন: কমেন্টে - হযরত আলী (রাঃ) প্রসঙ্গ যখন এসেছে তখন হযরত আলী (রাঃ) বর্ণিত বাণী থেকে বলছি “আপনার হিসাব আপনাকেই দিতে হবে ইহোকালেও পরকালেও” ক্যু প্রধাণ জেনারেল জিয়া তার হিসাব দিয়েছেন জেনারেল মঞ্জুর ক্যু তে - কোনো সন্দেহ ??? - সন্দেহ হলে হযরত আলী (রাঃ) বাণী ভুল হয়ে হয়ে যাবে মনে রাখবেন, ব্লগারদের বলবো ধর্ম যখন টেনে আনবেন মনে রাখবেন কেউ না কেউ আছেন যিনি আপনার চাইতে দুই কলম অন্তত বেশী জানেন ।

ব্যাক্তিগত আক্রমণ আর নোংরা কমেন্ট - ব্যাবহার বংশের পরিচয় ( তথ্য-বাঙলা ব্যাকরণ, বাঙলা এ্যাকাডেমী)

বয়ষ হয়েছে চুলে পাক ধরেছে অনেক দিন হলো, তবে এখনো লেখা তালোয়ারের মতো ধারালো আর গায়ে আছে বুনো বাঘের শক্তি - প্রমান ব্লগে পাবেন ।।

২৭ শে জুন, ২০১৮ বিকাল ৫:০৪

চাঁদগাজী বলেছেন:


হযরত আলীও উনার সময়ে রাজনীতি করেছেন; সেটা ছিলো রাজতন্ত্র; সেই যুগে আরবী রাজনীতির ফলাফল: সবাইকে প্রাণ দিতে হয়েছে, হযরত আলীও ব্যতিক্রম নন।

৫৬| ২৭ শে জুন, ২০১৮ সন্ধ্যা ৬:০৬

সিগন্যাস বলেছেন: সেফ কবে হবো?

২৮ শে জুন, ২০১৮ রাত ১০:১২

চাঁদগাজী বলেছেন:


আপনি নীচের ইমেইলে একটা অনুরোধ পাঠান; কমপ্লেইন করবেন না।

[email protected]

৫৭| ২৯ শে জুন, ২০১৮ রাত ৩:৫৫

অনল চৌধুরী বলেছেন: ** আপনি পোষ্ট লেখার শুরু করেন, না হয় ১ম পাতায় লেখার সুযোগ পাবেন না। ** আপনি পোষ্ট লেখার শুরু করেন, না হয় ১ম পাতায় লেখার সুযোগ পাবেন না। ** আপনি পোষ্ট লেখার শুরু করেন,

৩০ শে জুন, ২০১৮ সকাল ৮:৫৯

চাঁদগাজী বলেছেন:


কিছু ব্লগার একাউন্ট খুলে বসে থাকেন, লিখেন না; সামনের পাতায় আসতে পারেন না দীর্ঘ সময়

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.