নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সম্পদহীনদের জন্য শিক্ষাই সম্পদ

চাঁদগাজী

শিক্ষা, টেকনোলোজী, সামাজিক অর্থনীতি ও রাজনীতি জাতিকে এগিয়ে নেবে।

চাঁদগাজী › বিস্তারিত পোস্টঃ

বিএনপি ঠেকাতে গিয়ে জাতির নৈতিকতা ধ্বংস করছেন শেখ হাসিনা

২৭ শে জুন, ২০১৮ রাত ১১:১০




বিএনপি ঠেকাতে গিয়ে শেখ হাসিনা পুরো ইলেকশান সিস্টেমকে এমনভাবে ম্যানিপুলেশন করছেন, যা ঠিক করতে উনার পিতার চেয়েও বড় নেতার সময় লাগবে ৪৭ বছরের বেশী; বিএনপি ঠেকানো উনার ১ নং এজেন্ডা ছিল জীবনে; এবং ইহার পেছনে ঐতিহাসিক কারণও আছে; তবে, উনার এজেন্ডা কার্যকরী করতে গিয়ে তিনি যেসব কৌশল প্রয়োগ করছেন, তারমাঝে সবচেয়ে খারাপ কৌশল হলো ইলেকশান সিষ্টেমে হাত দেয়া; কারণ, এতে বিএনপির পরাজয় নিশ্চিত হলেও জাতির নৈতিকতা ধ্বংস করা হচ্ছে বেশ দীর্ঘ মেয়াদে; ভোট ডাকাতীর জন্য যে ইঁদুরের পাল সৃষ্টি করা হয়েছে, উহারা বাচ্চা দিতে থাকবে অগণিত হারে, ও জাতির ভিটামাটিসহ নষ্ট করে দেবে।

বিএনপি হলো বাংলাদেশ মিলিটারীর সিভিলিয়ান ব্রান্ড; বাংলাদেশ মিলিটারী পাকিস্তান ও মিশরের মডেল অনুসরণ করে বেশ সফলতা অর্জন করেছিলো; এদের সফলতার পেছনে সিআইএ, জামাত ও ভারত-বিরোধী মনোভাবের বাংগালীরা ছিলেন। বাংগালী জাতির সবর্বশেষ মহাযুদ্ধ ছিল সামরিক শাসক আইয়ুব খান ও ইয়াহিয়া খানের বিরুদ্ধে, অর্থাৎ মিলিটারী শাসনের বিরুদ্ধে; এরপর কিভাবে জেনারেল জিয়া প্রায় ৭ বছর, জেনারেল এরশাদ ৯ বছর, ও বেগম জিয়া ১০ বছরের বেশী টিকে ছিলেন? কারণ, বাংগালীরা রাজনীতিকে নিজেদের স্বার্থ-সিদ্ধির জন্য ব্যবহার করে আসছেন, তাঁদের রাজনৈতিক ভাবনায় সমগ্র জাতির স্বার্থকে খর্ব ও অপমান করা হয়েছে।

আওয়ামী লীগের দুর্বল রাজনীতি ও দুর্নীতিকে কাজে লাগিয়ে মিলিটারী সহজে ক্ষমতা দখল করেছিলো বাংলাদেশে, ১৯৭৫ সালে; এবং জাতির মৌনতার সুযোগ নিয়ে তারা জাতিকে ভুল পথে নিয়ে গেছে। বাংগালী জাতির একাংশ বরাবরই মিলিটারী শাসনের পক্ষে ছিলো, তারা আইয়ুব খানকে সাপোর্ট করেছে, ইয়াহিয়াকে যুদ্ধে মিলিশিয়া দিয়ে সাহায্য করেছে। জাতির এই অংশ পুরো জাতির ও নিজেদের ক্ষতি করে যাচ্ছে ক্রমাগতভাবে।

যাক সময়ের সাথে, জাতির বড় অংশ মিলিটারী শাসনের বিপক্ষ অবস্হান নিচ্ছে; ২০০৭ সালে, মিলটারী ক্ষমতা নেয়ার পর, আগের মতো টিকে থাকার সুযোগ পায়নি; তবে, তারা বর্তমানে কচ্ছপের মতো মাথা খোলসের ভেতর রাখলেও তারা সুযোগ পেলে ব্যস্ত হয়ে যাবে।

শেখ হাসিনা বাংলাদেশ মিলিটারীর বড় আইকন বেগম জিয়াকে জেলে দেয়ার পর, উনাকে স্বৈরশাসক বলে প্রচার চালাচ্ছে বিএনপি'র লোকেরা; কিন্তু বিএনপি'র লোকেরা যে আসলে স্বৈরশাসনের উত্তরাধিকারী, জেনারেল জিয়ার অনুসারী সেটা তারা ভুলে যায়; শেখ হাসিনা মিলিটারীর আইকন বেগম জিয়াকে জেলে দিয়েছে মাত্র; কিন্তু বিএনপি'র প্রতিষ্ঠাতারা দেশের যুদ্ধকালীন প্রাইম মিনিষ্টারসহ আওয়ামী লীগের ৪ নেতাকে জেলে হত্যা করেছে; এবং কাউনটার ক্যু করে মুক্তিযোদ্ধা জেনারেলদের হত্যা করে সেটার নামক দিয়েছে "বিপ্লব"। এসব দিক বিবেচনা করলে, ও মিলিটারীর যেই হত্যাকান্ড শেখ হাসিনাকে বাংলার রাজনীতি দখল করতে সাহায্য করেছে সেটা হিসেবে রাখলে, শেখ হাসিনার এসব কৌশল একেবারে হিসেবের বাইরে নয়।

জিয়া গলাকাটা ক্যাপিটেলিজম চালু করে, দেশকে রাজনীতিবিদ ও ব্যবসায়ীদের বাজার বানায়েছে; সেটা থেকে মুক্তির কোন পথ এখনো দিগন্তে নেই; এখন তার উপর যোগ হচ্ছে, রাজনৈতিক নৈতিকতাহীন নতুন জেনারেশন, যেটা দেশকে গাদাফী, সাদ্দাম, বাশারের দেশের কাতারে নিয়ে যাবে।

মন্তব্য ৯০ টি রেটিং +২/-০

মন্তব্য (৯০) মন্তব্য লিখুন

১| ২৭ শে জুন, ২০১৮ রাত ১১:২৭

রাজীব নুর বলেছেন: ১। বিএনপির কোমর ভেঙ্গে দিয়েছে আওয়ামীলীগ। মনে হয় না তারা আগামী পাঁচ বছরে উঠে দাঁড়াতে পারবে।
২। ক্ষমতায় যারা থাকে তাদের ইচ্ছার বিরুদ্ধে যাওয়ার সাহস কারো নেই। গেলেই তার খবর আছে।
৩। যদি হিসাব করি, তাহলে বিনা দ্বিধায় বলা যায় বিএনপির চেয়ে আওয়ামীলীগ দেশ ভালো চালাচ্ছে। যদিও দুর্নীতি থেমে নেই।

২৭ শে জুন, ২০১৮ রাত ১১:৩৫

চাঁদগাজী বলেছেন:


বিএনপি'কে কোর্টের সাহায্য নিয়ে বিলুপ্ত করে দিয়ে ভালোভাবে দেশ চালানোর দরকার ছিলো শেখ হাসিনার; উনি বিএনপি'কে মাঠে রেখে, জাতির নৈতিকতা ধ্বংস করছেন।

২| ২৭ শে জুন, ২০১৮ রাত ১১:৫৪

শামচুল হক বলেছেন: নিজে বাঁচলে বাপের নাম।

২৮ শে জুন, ২০১৮ রাত ১২:০২

চাঁদগাজী বলেছেন:


বাপের পরিচয় ভুলায়ে দেবে আওয়ামী লীগ, মনে হচ্ছে

৩| ২৭ শে জুন, ২০১৮ রাত ১১:৫৭

সূচরিতা সেন বলেছেন: হুম ।

২৮ শে জুন, ২০১৮ রাত ১২:০৩

চাঁদগাজী বলেছেন:


দেশকে এমন যায়গায় নিয়ে যাচ্ছেন শেখ হাসিনা, হয়তো সেটা ঠিক করতে আরেকটা যুদ্ধের দরকার হবে।

৪| ২৮ শে জুন, ২০১৮ রাত ১২:০৩

বিচার মানি তালগাছ আমার বলেছেন: যে যেভাবে পারুক ক্ষমতায় এসেছে এবং গিয়েছে। কিন্তু এবার শেখ হাসিনা যে সিস্টেম রেখে যাচ্ছেন কোন ভাবে যদি তারেক জিয়া আসতে পারে (খালেদা'র আশা ছেড়ে দিলাম) তাহলে আবারও দেশ, সংবিধান ক্ষতির সম্মুখীন হবে। কারণ, তখন একমাত্র এজেন্ডা হবে আওয়ামী লীগ ঠেকানো...

২৮ শে জুন, ২০১৮ রাত ১২:১১

চাঁদগাজী বলেছেন:


দেশের মানুষ হতাশ হয়ে রাজনীতি থেকে সরে যাচ্ছেন; ভোট কাটার যে ইঁদুর প্রজাতির জন্ম দিচ্ছেন শেখ হাসিনা, উহা জাতিকে লিবিয়া, বা ইরাকে পরিণত করবে; ৯৮% ভোটে জয়ী হবে কোন কোন দল।

৫| ২৮ শে জুন, ২০১৮ রাত ১২:১৩

রাকু হাসান বলেছেন: এই ঠেকানোর রাজনীতি কবে শেষ হবে । বাংলাদেশর সামনে একটি ভাঙ্গন আসবে । তার মঞ্চ তৈরী হচ্ছে। সলতে দরকার । কেরোসিন রেডি ...।বাঙালিরা যখন জাগবে তখন পালাবার পথ কেউ পাবেন না ।

২৮ শে জুন, ২০১৮ রাত ১২:৪৬

চাঁদগাজী বলেছেন:


যারা জাগার লোক, তারা এখনো শেখ হাসিনার সাপোর্টার, সেটাই সমস্যা; কিন্তু তাদের উচিত শেখ হাসিনাকে কিছু শক্তি দেখানো।

৬| ২৮ শে জুন, ২০১৮ রাত ১২:১৫

সূচরিতা সেন বলেছেন: তবে এবার একদেশের জন্য অন্য দেশের সাথে না । যে যুদ্ধ হবে সেটা হল একদল থাকবে আওয়ামীলিগ আরেক দল হবে বিএনপি।
মধ্যে থেকে সাধারন নিরহ মানুষদের হবে ক্ষয়ক্ষতি।

২৮ শে জুন, ২০১৮ রাত ১২:৫০

চাঁদগাজী বলেছেন:


আওয়ামী লীগের সাথে আওয়ামী লীগের তৃণমুলের সমস্যা হবে; বিএনপি বলতে কিছু থাকবে না।

৭| ২৮ শে জুন, ২০১৮ রাত ১২:৩১

ভিন্নচিন্তা ভিন্নমত ভিন্নপথ বলেছেন: @ চাঁদ গাজী- জনাব, আজ এই আনন্দের দিনে মেকি হতাশার এই পোস্ট কেন ? গাজীপুরে সম্রাট জাহাঙ্গীর দুই লাখ ভোটের ব্যবধানে বিএনপিকে হারিয়ে চ্যাপ্টা বানিয়েছে। আজ সৃষ্টি-সুখের উল্লাসে মোর মুখ হাসে, মোর চোখ হাসে, মোর টগবগিয়ে খুন হাসে !!!!!

২৮ শে জুন, ২০১৮ রাত ১২:৪৯

চাঁদগাজী বলেছেন:


বিএনপি'কে জিততে দেবে না শেখ হাসিনা, সেটার ঐতিহাসিক কারণ আছে; তবে, ইলেকশান সিষ্টেম ধ্বংস করার ফলে জাতির নৈতিকতা নীচে নেমে যাচ্ছে; পরে এই সমস্যা থেকে বের হওয়া মুশকিল হবে।

৮| ২৮ শে জুন, ২০১৮ রাত ২:২৯

:):):)(:(:(:হাসু মামা বলেছেন: সুন্দর আগের মতই হয়েছে ওস্তাদ। :)

২৮ শে জুন, ২০১৮ রাত ৩:১৪

চাঁদগাজী বলেছেন:


লেখায় লজিক আছে?

৯| ২৮ শে জুন, ২০১৮ রাত ২:৪৭

কল্পদ্রুম বলেছেন: ইলেকশন সিস্টেমের ম্যানিপুলেশন রেওয়াজ কি আগে ছিলো না?আমার তো মনে হয় এই সরকার পুরানো রীতিকেই চালু রেখেছে কেবল।এটার পরিবর্তন নিশ্চয় আসবে।আপনি যেরকম ভবিষ্যৎ নিয়ে ভয় পাচ্ছেন,আমাদের দেশ কখনোই এরকম কিছু হবে না।আমাদের পুরো জেনারেশন রাজনৈতিক নৈতিকতাবোধহীন না।নিজের অবস্থান থেকেই বলছি।

আমি ব্যক্তিগতভাবে বিশ্বাস করি সবদেশের উন্নতির ইতিহাসে একটা নির্দিষ্ট জেনারেশন টার্নিং পয়েন্ট হিসেবে কাজ করে।বাংলাদেশে সেই সোনার জেনারেশন হয়তো ৭১ এ পেয়েছিলো,অনেকাংশে হারিয়েছে।এরকম একটা জেনারেশন সামনে আবার আসবে।আপনারা বেঁচে থাকেন ততদিন।

২৮ শে জুন, ২০১৮ রাত ৩:১৬

চাঁদগাজী বলেছেন:


কাউকে না কাউকে তো এগিয়ে আসতে হবে; দেখা যাক, ইয়াবা ও প্রশ্নফাঁস জেনারেশনের মাঝেও কিছু পদার্থ আছে কিনা!

১০| ২৮ শে জুন, ২০১৮ রাত ২:৫৩

দরজার ওপাশে আমি বলেছেন: আপনার এই মন্তব্য ভাল লাগছে '' আওয়ামী লীগের সাথে আওয়ামী লীগের তৃণমুলের সমস্যা হবে '' । স্থানীয় পর্যায়ের নির্বাচন দলীয় প্রতীকে করা উচিৎ হয় নাই বা ওই অবস্থায় আমরা এখনো নাই । সামনের জাতীয় নির্বাচনের পর শেখ হাসিনা কি করেন এইটা দেখতে হবে , আসলে উনি কি চাচ্ছেন এইটা দেখতে চাচ্ছি । নিশ্চয় একটি দল দিয়ে আর দেশ এগিয়ে নেওয়া সম্ভব না !

২৮ শে জুন, ২০১৮ রাত ৩:১৩

চাঁদগাজী বলেছেন:


উনার বাবা চেয়েছিলেন সমঝোতার মাধ্যমে সবাইকে ১ প্লাটফরমে আনতে; সেটা ঘটেনি; উনি ঘটায়েছেন শক্তি ও কৌশলের মাধ্যমে; এখন সেটা ফল জাতিকে দিতে হবে। একা আও্য়ামী লীগ সব খেতে গেলে, ভয়ংকর সমস্যা হবে।

১১| ২৮ শে জুন, ২০১৮ রাত ৩:০৩

কাওসার চৌধুরী বলেছেন: "যা লাউ তাই কদু"........

শেখের বেটি সময়ের সেরা সদ্ব্যবহার করছেন; মিলিটারী আপা এই সুযোগ পেলে তিনিও তাই করতেন। এদেশে পাওয়ার পলিটিক্স হয়; গণতন্ত্রের চর্চা নয়। এদেশের একটি লাশ পড়লে দশটি লাশ/গুম হয়।

এদেশে নীতিবাক্য শুধু শিশুদের স্কুলে শেখাতে দরকার হয়; বড়রা এগুলোকে কেটে টুকরো টুকরো করে ভর্তা বানিয়ে খায়।

২৮ শে জুন, ২০১৮ রাত ৩:০৭

চাঁদগাজী বলেছেন:


২০১৪ সালের ভেতর উনার এজেন্ডা কার্যকরী হয়ে গেছে; জাতি উনাকে সাহায্য করেছে; এখন উনাকে জাতির জন্য কাজ করতে হবে। ইলেকশানের উপর হাত দিয়ে তিনি বড় ধরণের সমস্যার সৃ্ষটি করছেন।

১২| ২৮ শে জুন, ২০১৮ ভোর ৫:২২

জহিরুল ইসলাম সেতু বলেছেন: বুঝতে পারছি, চাঁদগাজী ভাইএর সব ক্ষোভ মিলিটারী আর বিম্পির উপর, বাকিদের উপরও কিছুটা আছে, হালকা ডোজের।

ক্ষমতা যখন নিরঙ্কুশ হয়, তখন স্বৈরাচারী মনোভাব বেড়ে যায়, আম্লীগের অবস্থা এখন তা-ই। আর এ অবস্থায় দূর্নীতি চলে ব্যাপকভাবে। ভোগের কামড়াকামড়িতে দ্বন্দ্ব বাড়ে, নিজেদের ভেতরই তৈরি হয় কোন্দল। তাই পরিস্থিতি বলছে কোমরভাঙ্গা বিম্পি আম্লীগের বড় শত্রু না, আম্লীগের শত্রু আম্রলীগের ভেতরেই আছে , এবং দানা বাঁধছে। বাইরের শত্রু লাগবে না।
আর, শ্লোগানে মুক্তিযুদ্ধের পক্ষ-বিপক্ষ যাই বলি না কেন, ক্ষমতা টিকিয়ে জনগণকে ঠকানোর রাজনীতি করে এসব লীগ, পার্টি, দল সকলেই। কেউ শেয়াল, কেউ হায়েনা, কেউবা শকুন। দেশপ্রেমিক, গণতান্ত্রিক কেউই নাহ।

২০০৭ সালে মিলিটারী বা সুশীল সরকার যারাই আসুক না কেন, সাধারণ মানুষের কল্যাণে তাঁরা কাজ করেছেন, ক্ষমতার হালুয়া রুটির জন্য বুভুক্ষু ছিলেন না। যথেষ্ট ভদ্র ও দেশপ্রেমী ছিলেন তাঁরা। কেবলমাত্র স্বার্থেন্বষী দুশ্চক্র রাজনীতিবিদ ও ব্যবস্যায়ীরাই ওদের নিন্দা গেয়ে ফেরেন। সেনাশাসনের সমর্থন না করলেও সে সময়টাতে সেনাসমর্থিত ওই শাসনেরই দরকার ছিল বলে মনে করি। নয়তো ইয়াজগংরা যেভাবে চেপে বসেছিল পরিবর্তন অতোটা সহজ ছিল না।

২৮ শে জুন, ২০১৮ সকাল ৮:৪৩

চাঁদগাজী বলেছেন:


গতবারের মিলিটারী সরকার মানুষের সমর্থ পেয়েছিল সাময়িক সময়ের জন্য; করণ, তারা বড় বড় শয়তানদের ধরেছিলো। কিন্তু তারা পরে ডাকাতী করেছে; একা মেয়র খোকা থেকে ৮২টি প্লট ও এপার্টমেন্ট নিয়েছে মিলিটারীরা।

১৩| ২৮ শে জুন, ২০১৮ ভোর ৫:২৪

হাসান কালবৈশাখী বলেছেন:

বাংলাদেশে রাজনৈতিক দল মুলত একটাই। আওয়ামীলীগ।
বিম্পি ও জাতিয় পার্টি কে রাজনৈতিক দল বলা যায় না।
এটাকে আওয়ামী বিরোধী পাকিস্তান পন্থি, ভারত বিদ্বেষী ক্লাব বলা যায়।

আনফরচুনেটলি ৩০-৩৫% জনসংখা বুঝে হোক না বুঝে হোক এন্টি আওয়ামীলীগ। এদের নির্দিষ্ট কোন দল নেই।
এরা একসময় মুসলিম লীগ, পরে একবার বিএনপি এরপরে জাতিয় পার্টি, আবার বিএনপি, জামাত, মাঝে মাঝে ফ্রীডম পার্টি।
এদের কাছে হাসিনা পাচওয়াক্ত নামাজ পড়লেও হাসিনা হিন্দু।
বেনামাজি খালেদা দুপুর ১২টা ঘুম থেকে উঠলে নিয়মিত মদ্যপান করলেও খালেদা এদের কাছে সাচ্চা মোসলমান।

২৮ শে জুন, ২০১৮ সকাল ৮:৪৫

চাঁদগাজী বলেছেন:


বিএনপি ও জাপা বেআইনীভাবে ক্যানটনমেন্টে গঠিত হয়েছে; শেখ হাসিনার উচিত, এখন দল ২টি'কে আইনীভাবে বিলুপ্ত করা।

১৪| ২৮ শে জুন, ২০১৮ ভোর ৫:২৮

সিগন্যাস বলেছেন: কিছু বলার নাই।আপনার বলা প্রতিটা কথা যথার্থ।বাঙালিরা কখনোই সুখে ছিল না।এখনো সুখে নাই।রাজীব নূরের পোষ্ট দেখলে সেটা স্পষ্ট হয়ে উঠে

২৮ শে জুন, ২০১৮ সকাল ৮:৪৮

চাঁদগাজী বলেছেন:




শেখ হাসিনা আওয়ামী লীগের বাইরে যে বাংগালী আছে, সেটা বুঝে না। বেগম জিয়া একার দরকার হয়েছিলো ২৭টি চাকরাণী, এই মহিলার মগজ বলতে কিছু ছিলো? এরা বাংলার মানুষের ক্ষতযি করার জন্য জন্ম নিয়েছেন।

১৫| ২৮ শে জুন, ২০১৮ সকাল ৮:৩৭

ভিন্নচিন্তা ভিন্নমত ভিন্নপথ বলেছেন: @ হাসান কালবৈশাখী- Wikipedia হিসাব অনুযায়ী 2016 সালে বাংলাদেশের জনসংখ্যা ছিলো 16 কোটি 30 লাখ(16,29,51,560)। তার মধ্যে আপনার হিসাবে 30-35 % এন্টি আওয়ামী লীগ। হিসাব করে দেখলাম সংখ্যাটি দাঁড়ায় 4 কোটি 89 লাখ হতে 5 কোটি 70 লাখের উপর !!! (যেখানে সৌদী আরবের মোট জনসংখ্যা মাত্র 3,35,48,974 আর মালয়েশিয়ার - 3,20,38,823 জন)।উন্নয়নের এই জোয়ারের সময় ছয় কোটির কাছাকাছি জনগণ আওয়ামী লীগ বিরোধী !!! ছয় কোটি লোক অবুঝদার ? আনফরচুনেটলি ? তাই বুঝি আকাশে স্যাটেলাইটে পাঠিয়েও মাটির পৃথিবীতে ভোট ডাকাতি করতে হয় ? তো ছয় কোটি এন্টি আওয়ামী লীগ নিয়ে আপনার মতো বুঝদার,ফরচুনেট আওয়ামী সমর্থকের পরিকল্পনা কি ?

২৮ শে জুন, ২০১৮ সকাল ৮:৪৯

চাঁদগাজী বলেছেন:


হাসান কালবৈশাখী'র ভাবনাচিন্তা ছাত্র রাজনীতিবিদের মতো।

১৬| ২৮ শে জুন, ২০১৮ সকাল ৮:৫১

ঋতো আহমেদ বলেছেন: 'দেশের মানুষ হতাশ হয়ে রাজনীতি থেকে সরে যাচ্ছেন'.. ঠিক.. আমিও এইরকম একজন। রাজনীতি নিয়ে ভাবতে ইচ্ছে করেনা। তবে, আপনার এই পোস্ট এ 'ইলেকশান সিষ্টেম ধ্বংস করার ফলে জাতির নৈতিকতা নীচে নেমে যাচ্ছে' .. এই কথাটা ভাবাচ্ছে। লিখাটা আর একটু ব্যাপক হলে সম্পূর্ণতা পেতো।

২৮ শে জুন, ২০১৮ সকাল ৮:৫৯

চাঁদগাজী বলেছেন:


ব্লগারদেরকে সমাান্য বললেও উনারা বুঝতে পারেন, সেজন্য আমি পোষ্ট ছোট রাখি সব সময়; ইলেকশান সিষ্টেম নষ্ট করছে দুষ্টরা, পরে এটি ঠিক করতে পারবে না জাতি সহজে।

১৭| ২৮ শে জুন, ২০১৮ সকাল ৮:৫৩

হাসান কালবৈশাখী বলেছেন:

@ভিন্নচিন্তা

ভারত খারাপ, হাসিনা হিন্দু। কাউকে বলিসনে...
কিছু বাসায় ছোট বাচ্চাদের এসব শেখানো হয়।

২৮ শে জুন, ২০১৮ সকাল ৮:৫৬

চাঁদগাজী বলেছেন:


কারণ, শেখ হাসিনা সব নাগরিকের প্রতি সমান নন, তিনি আওয়ামী লীগের বাহিরের মানুষকে কোনরূপ সুযোগ দেন বলে মনে হয় না।

১৮| ২৮ শে জুন, ২০১৮ সকাল ১০:১৫

ভিন্নচিন্তা ভিন্নমত ভিন্নপথ বলেছেন: @ চাঁদ গাজী- জনাব,হাসান সাহেবের ভাবনাচিন্তা মোটেও ছাত্র রাজনীতিবিদের মতো নয় বরং তিনি অতিশয় জ্ঞানী ব্যক্তি। খুলনা ও গাজীপুর সিটি মেয়র নির্বাচনের ফলাফল অবাক হওয়ার মতো। খুলনার নির্বাচনে আওয়ামী লীগ প্রার্থীর প্রাপ্য ভোট- 1,76,902,BNP প্রার্থীর প্রাপ্য ভোট- 1,08,956। BNP পেয়েছে মোট ভোটের 38% । গাজীপুরের নির্বাচনে আওয়ামী লীগ প্রার্থীর প্রাপ্য ভোট- 4,00,010 , BNP প্রার্থীর প্রাপ্য ভোট-1,97,610 । BNP পেয়েছে মোট ভোটের 33 % । 38% আর 33% এর গড় 35.5 % !!! ওয়াও !!! হাসান সাহেবের আওয়ামী লীগ বিরোধী জনগণের হিসাব একদম ঠিক।
এই 35% জনগণ নিয়েই আপনার এবং হাসান সাহেবদের যত মাথাব্যথা। সামনে আবার রাজশাহী,সিলেট ও বরিশালে মেয়র নির্বাচন। আবার মাথার ঘাম পায়ে ফেলে দল/ প্রশাসন/ বাহিনী মিলে ভোট ডাকাতি করতে হবে । আর কতদিন এই যন্ত্রণা সহ্য করবে আওয়ামী লীগ ?
Option আছে অনেক। আওয়ামী লীগ বিরোধী, ভারত বিদ্বেষী ছয় কোটি জনগণকে কোথায়-ও deport করা যেতে পারে । তবে তিনদিকে ভারত , একপাশে মিয়ানমার , পাকিস্তান-ও তিনহাজার মাইল দূরে , Bay of Bengal
মূছা নবীর মতো ডুবিয়ে মারা ছাড়া তো আর পথ দেখছি না। তবে আপনাদের দুইজনের কিছু observation আশার আলো দেখাচ্ছে। BNP যখন ভারত বিদ্বেষী, তখন তাদের বিরুদ্ধে ভারত বিদ্বেষের ফৌজদারী দণ্ডবিধির আইনে মামলা করে নাস্তানাবুদ করা যেতে পারে,আর BNP যখন কোন রাজনৈতিক দল-ই না ,তার উপর বেআইনিভাবে গঠিত দল তখন উচ্চ আদালতে একটা রীট মামলা দায়ের করে, সাথে সাথে নির্বাচনে কমিশনে একটা অভিযোগ ঠুকে দিলেই তো কেল্লাফতে হয়ে যায়। সব জায়গায় তো আপনাদের মামুর বেটারা বসে আছে। BNP- ও শেষ , খালেদা জিয়া- ও শেষ। তখন আপনারা দিল খুলে মজাসে রাজত্ব-ও করতে পারিবেন, বানিজ্য-ও করতে পারিবেন।

২৮ শে জুন, ২০১৮ বিকাল ৪:৩৪

চাঁদগাজী বলেছেন:



বর্তমান আওয়ামী লীগ নিশ্চয় মওলানা ভাসানী, বা শেখ সাহেবের আওয়ামী লীগ নয়, ইহা শেখ হাসিনার, যিনি রাজনীতি করার কোন পরিকল্পনা ছিলো না। শেখ হাসিনাকে রাজনীতিতে এনেছে উনার পিতার হত্যাকান্ড; উনি কোন দু:খে বিএনপি'র কাউকে দেশ চালনার সুযোগ দিবেন?

১৯| ২৮ শে জুন, ২০১৮ সকাল ১০:৩৯

সেলিম আনোয়ার বলেছেন: কিছু তো পাইলেন? ;)

২৮ শে জুন, ২০১৮ বিকাল ৪:৩৬

চাঁদগাজী বলেছেন:


এসব কৌশল না করে, উনার দরকার বিএনপি ও জাপার বিলুপ্তি ঘটানো আইনের সহায়তা নিয়ে।

২৮ শে জুন, ২০১৮ বিকাল ৪:৪০

চাঁদগাজী বলেছেন:


আপনার মন্তব্য মুছে দিয়েছে সামু; ব্যাপার কি, কি লিখছেন?

২০| ২৮ শে জুন, ২০১৮ বিকাল ৫:৫৯

দেশ প্রেমিক বাঙালী বলেছেন: আওয়ামী লীগ সর্বপ্রথম জাতিকে ধ্বংস করেছে বাকশাল গঠন করে এবং শেষে জাতিকে ধ্বংস করেছে বিএনপি ক্ষমতার কেন্দ্রবিন্দুতে জামাতকে এনে।

২৮ শে জুন, ২০১৮ সন্ধ্যা ৬:৩৯

চাঁদগাজী বলেছেন:


বাকশাল কাজ শুরুও করেনি, জাতিকে ধ্বংস করলো কিভাবে?

জাতিকে ধ্বং করেছে জেনারেল জিয়া: তিনি শেখকে হত্যা করে নিজে মরেছেন, এর পর এরশাদ, রওশন, বেগম জিয়া ও শেখ হাসিনাকে রাজনীতিতে আসার সুযোগ করে দিয়েছেন।

২১| ২৮ শে জুন, ২০১৮ সন্ধ্যা ৬:২০

উম্মু আবদুল্লাহ বলেছেন: নির্বাচনী ব্যবস্থার এই ধ্বংস মনে হয় বেশী দিন টিকবে না। কিন্তু এটার প্রতিকার বিএনপি দিয়ে সম্ভব নয়। আমি ভাবছি কে এই প্রতিকার করতে পারবে।

২৮ শে জুন, ২০১৮ সন্ধ্যা ৬:৩৬

চাঁদগাজী বলেছেন:


বিএনপি দলটি জাতির জন্য অস্বাস্হ্যকর; জাতির নৈতিকতা রক্ষার জন্য নাগরিকদের নিজষ্ব প্লটফরম করতে হবে: এতে শুধু সমাজের গুণীদের ভোটে দাঁড়াতে দেবে ও নির্বাচন থেকে দুষ্টদের দুরে রাখতে হবে শক্তি ও আইন ব্যবহার করে।

২২| ২৮ শে জুন, ২০১৮ সন্ধ্যা ৭:০৪

সিগন্যাস বলেছেন: ভারতকে আপনি কেমন মনে করেন?মানে তারা অর্থনৈতিকভাবে কিরকম?

২৮ শে জুন, ২০১৮ সন্ধ্যা ৭:১৮

চাঁদগাজী বলেছেন:


তারা এখন শক্তিশালী জাতি; তাদের নিজস্ব সমস্যা আছে, তারা সেগুলোর সমাধান বের করার জন্য কাজ করছে।

২৩| ২৮ শে জুন, ২০১৮ সন্ধ্যা ৭:২২

সিগন্যাস বলেছেন: মিডল ইষ্টের সমস্যা নিয়ে কিছু লিখুন।সামুর ধার্মিকেরা এই বিষয়ে খুবই আগ্রহী।তারা এইসব বিষয়ে কি ভাবে সেটা জানতে চাচ্ছি

২৮ শে জুন, ২০১৮ রাত ৮:২১

চাঁদগাজী বলেছেন:


চেষ্টা করবো।

২৪| ২৮ শে জুন, ২০১৮ সন্ধ্যা ৭:৩৬

উম্মু আবদুল্লাহ বলেছেন: "এতে শুধু সমাজের গুণীদের ভোটে দাঁড়াতে দেবে ও নির্বাচন থেকে দুষ্টদের দুরে রাখতে হবে শক্তি ও আইন ব্যবহার করে। "

এটা বাস্তবতার বাইরের একটি চিত্র। আপনি জানেন কিনা জানি না, প্রাচীন গ্রীক দার্শনিক (প্লেটো, এরিস্টটল) - এরাও একে সর্বোত্তম শাসন ব্যবস্থা হিসেবে চিত্রিত করেছিলেন। যার নাম দিয়েছিলেন "অভিজাততন্ত্র" (বাংলা প্রতিশব্দটি কি যথোপযুক্ত?)

ট্রাম্পের বিজয়ের পরে জার্মানী দাবী করেছিল জার্মানীতেও নাকি এ ধরনের সিস্টেম কিছুটা রয়েছে।

এই মডেলের সমস্যা হল "গুনী" ব্যক্তি কে হবে তার সংজ্ঞা কি?

২৮ শে জুন, ২০১৮ রাত ৮:২২

চাঁদগাজী বলেছেন:


প্রতিটি এলাকার মানুষ সেই এলাকার গুণীদের চেনেন, দুষ্টদের চেনেন; এটাই গুণী বের করার সহজ পদ্ধতি।

২৫| ২৮ শে জুন, ২০১৮ রাত ৮:২৯

পদাতিক চৌধুরি বলেছেন: শ্রদ্ধেয়,
আজকের আলোচনাটি অত্যন্ত ভরাট আলোচনা লাগলো। এমন আলোচনা চলতে থাকুক।


ভাল থাকুন, সুস্থ থাকুন।

২৮ শে জুন, ২০১৮ রাত ৮:৪৯

চাঁদগাজী বলেছেন:


রাজনৈতিক প্রেসেসগুলো সম্পর্কে ব্লগারদের ধারণা পরিস্কার থাকা দরকার।

২৬| ২৯ শে জুন, ২০১৮ রাত ৩:৪৪

অনল চৌধুরী বলেছেন: নীতি-অাদর্শ ছাড়া পৃথিবীর কোন দেশ বা সমাজ কখনো উন্নত হতে পারেনি।অার বাংলাদেশের মানুষের কাছে এটা সবচেয়ে হাস্যকর অার অর্থহীন শব্দ।

৩০ শে জুন, ২০১৮ ভোর ৬:০৮

চাঁদগাজী বলেছেন:


"নীতি-অাদর্শ " বাংলাদেশের ডিকশনারীতে নেই, বাংলাদেশ "দফা"র রাজনীতির দেশ

২৭| ২৯ শে জুন, ২০১৮ রাত ৩:৪৬

অনল চৌধুরী বলেছেন: একা মেয়র খোকা থেকে ৮২টি প্লট ও এপার্টমেন্ট নিয়েছে মিলিটারীরা। তথ্যসূত্র দেন।
শূয়র খোকার জন্য আমি নিজেও অত্যাচারিত।

৩০ শে জুন, ২০১৮ ভোর ৬:০৯

চাঁদগাজী বলেছেন:



যেই সাবরেজিষ্টার এগুলো রেজিষ্টার করেছেন, উনি আমাদের এলাকার লোক।

২৮| ২৯ শে জুন, ২০১৮ রাত ৩:৪৮

অনল চৌধুরী বলেছেন: কারণ, শেখ হাসিনা সব নাগরিকের প্রতি সমান নন, তিনি আওয়ামী লীগের বাহিরের মানুষকে কোনরূপ সুযোগ দেন বলে মনে হয় না। -কে দেয়?

৩০ শে জুন, ২০১৮ ভোর ৬:১০

চাঁদগাজী বলেছেন:


মার্কেল, মাহাথির, ট্রাম্পেরা দেয়।

২৯| ২৯ শে জুন, ২০১৮ ভোর ৬:৫৮

সিগন্যাস বলেছেন: শুভ সকাল গাজীসাহেব।যদিও আপনার স্থানে এখন রাত

৩০ শে জুন, ২০১৮ ভোর ৬:০৬

চাঁদগাজী বলেছেন:


আপনার জন্য শুভেচ্ছা রলো, আমি দুরে ছিলাম।

৩০| ২৯ শে জুন, ২০১৮ সন্ধ্যা ৬:৫২

লায়নহার্ট বলেছেন: {সামনে খারাপ সময় আসছে}

৩০ শে জুন, ২০১৮ ভোর ৬:০৫

চাঁদগাজী বলেছেন:


জাতির জীবনটা অনিশ্চয়তার মাঝে ডুবে আছে

৩১| ৩০ শে জুন, ২০১৮ সকাল ৭:১৪

ঠাকুরমাহমুদ বলেছেন: চাঁদগাজী ভাই,
ইতিহাসের পাতা নিয়ে চলে এসেছি, কর্নেল তাহের ও জিয়াউর রহমান গং সিপাহী বিপ্লবের নামে কাউন্টার ক্যু তৈরি করে - নন মেট্রিক, ক্লাস এইট পাশ হয়তোবা তাও না অর্ধ শিক্ষিত সিপাহীরা হিংস্র হয়ে উঠে গগণ ফাটিয়ে গুলি বর্ষণ আর আন্দোলনের স্লোগান -

“সিপাহী সিপাহী ভাই ভাই
-অফিসারের রক্ত চাই”


০৭ ই নভেম্বর ১৯৭৫ বাংলাদেশের আরেক সূর্য সন্তান ব্রিগেডিয়ার জেনারেল খালেদ মোশাররফ (বীর উত্তম) কে হত্য করা হয় যার মুল নায়ক কর্ণেল তাহের ও জিয়াউর রহমান গং, বিপ্লবের নামে অফিসার হত্যার কাজগুলো সাধারণ সৈনিকেরা করতো, কিন্তু ব্রিগেডিয়ার জেনারেল খালেদ মোশাররফের হত্যার দায়িত্ব পালন করে দুজন অফিসার সহ সৈনিক দল অফিসারগণকে খালেদ মোশাররফ খুবই পছন্দ করতেন “কে ফোর্সের” অধীনে ৭১ এর যুদ্ধে অংশগ্রহণকারী সেই দুজন ছিলেন ক্যাপ্টেন আসাদ ও ক্যাপ্টেন জলিল, এদের মধ্যে ক্যাপ্টেন আসাদকে ৭১ এর যুদ্ধকালীন সময়ে খালেদ মোশাররফ জীবনের ঝুঁকি নিয়ে শত্রুর হাত হতে উদ্ধর করেছিলেন ।

অসীম সাহসী মুক্তিযোদ্ধা বীরউত্তম ব্রিগেডিয়ার জেনারেল খালেদ মোশাররফের মৃতদেহ ক্যান্টনমেন্টের রাস্তায় খেজুরগাছের নিচে অপমান ও অবহেলায় পড়ে থাকে - দুখিনী বাংলাদেশের প্রদ্বীপসম সন্তানেরাে একে এক নিভে যেতে শুরু করেন ।

অফিসার হত্যার কাউন্টার ক্যু কে নানা নামে রাঙানো হয় “সিপাহী বিপ্লব, বিপ্লব ও সংহতি দিবস, জাতীয় বিপ্লব ও সংহতি দিবস” - ইত্যকার নাম, হায়রে অভাগা বাংলাদেশ ।

চলবে - - -

৩০ শে জুন, ২০১৮ সকাল ৮:৩০

চাঁদগাজী বলেছেন:


আপনি বলেছেন, "অফিসার হত্যার কাউন্টার ক্যু কে নানা নামে রাঙানো হয় “সিপাহী বিপ্লব, বিপ্লব ও সংহতি দিবস, জাতীয় বিপ্লব ও সংহতি দিবস” - ইত্যকার নাম, হায়রে অভাগা বাংলাদেশ । "

-মুক্তিযোদ্ধা জেনারেল খালেদ মোশারফ হত্যাকে যেসব কুকুরের বাচ্ছারা “সিপাহী বিপ্লব, বিপ্লব ও সংহতি দিবস, জাতীয় বিপ্লব ও সংহতি দিবস” বলে, তাদের হাড্ডি কুকুরকে দেয়ার সময় হয়েছে।

৩২| ৩০ শে জুন, ২০১৮ সকাল ৭:২২

সিগন্যাস বলেছেন: ক্যাপিটালিজম কে আপনি এতো ঘৃণা করেন কেন?আমেরিকা তো ক্যাপিটালিজম এর কারণেই এতো উন্নত

৩০ শে জুন, ২০১৮ সকাল ৮:৩৩

চাঁদগাজী বলেছেন:


আমেরিকানরা ক্যাপিটেলিজমে আছে কারণ ওরা আমেরিকান; বাংলাদেশে আমেরিকা থেকেও কড়া ক্যাপিটেলিজম চলছে, কিন্তু আমাদের ক্যাপিটেলিষ্টরা বাংগালী শ্রমিকেরা আরবের ও দক্ষিণ আফ্রিকার লোকদের লাথি খাচ্ছে।

৩৩| ৩০ শে জুন, ২০১৮ সকাল ৮:৪৪

সিগন্যাস বলেছেন: আরব দেশগুলোর তেল শেষ হয়ে গেলে তারা কি করবে?

৩০ শে জুন, ২০১৮ সকাল ৮:৫৬

চাঁদগাজী বলেছেন:



ওরা আবার পুরোপুরি বেদুইযনে পরিণত হবে।

৩৪| ৩০ শে জুন, ২০১৮ সকাল ১০:৪৯

ঠাকুরমাহমুদ বলেছেন: জিয়ার ইতিহাস নিয়ে বলে শেষ করা যাবে না এ এক আরব্য রজনী ১০০১ রাতের গল্প, রক্তের বিনিময়ে যার ক্ষমতা শুরু আর রক্তের বিনিময়েই সমাপ্ত ।

৩০ শে জুন, ২০১৮ বিকাল ৩:৪৫

চাঁদগাজী বলেছেন:


জিয়া হত্যার মাধ্যমে এসে, জাতিকে হিংসুক জাতিতে পরিণত করেছে; নিজেই সেভাবে প্রাণ দিয়েছে, তার পরিবার তাই পাপের বোঝা টানছে।

৩৫| ৩০ শে জুন, ২০১৮ বিকাল ৪:৪২

Rezuan বলেছেন: জনাব,কোটা সংস্কার আন্দোলন কারীদের আজ সংবাদ সম্মেলনে নৃশংসভাবে পেটানো হয়েছে।

কোটাবাতিল না করার কারন এবং কোটা বাতিলের যৌক্তিক্তা নিয়ে প্লিজ কিছু লিখুন।

৩০ শে জুন, ২০১৮ বিকাল ৫:১০

চাঁদগাজী বলেছেন:


কোটা নিয়ে আমি অনেকবার লিখেছি; ঠিক আছে, আবার লিখবো!

৩৬| ৩০ শে জুন, ২০১৮ বিকাল ৫:২৪

সিগন্যাস বলেছেন: আপনার পোষ্টের কমেন্টগুলো ইদানীং নেশার মতো পড়ছি।ইহা কি কোন রোগ?

৩০ শে জুন, ২০১৮ সন্ধ্যা ৬:২৯

চাঁদগাজী বলেছেন:


অনেকেই আমার কমেন্ট পছন্দ করেন না, আবার অনেকে করেন; আমাকে আমার কমেন্টের জন্য একা সামুই ৬ বার (৬টা নিক) ব্যান করেছে!

৩৭| ০১ লা জুলাই, ২০১৮ ভোর ৪:৩১

অনল চৌধুরী বলেছেন: মার্কেল, মাহাথির, ট্রাম্পেরা দেয় -বাংলাদেশে কে দেয়?
মহাথির অামার আদর্শ কিন্ত তিনিও অানোয়ার ইব্রাহিমকে জেলে দিয়েছেন

০১ লা জুলাই, ২০১৮ বিকাল ৩:৪৭

চাঁদগাজী বলেছেন:


বাংলাদেশে দুর্নীতির জন্য জেলে দিলে ২/৩ কোটী বাংগালীর জেল হবে।

৩৮| ০১ লা জুলাই, ২০১৮ সন্ধ্যা ৬:৩৬

জহিরুল ইসলাম কক্স বলেছেন: বদনাম দিয়ে শুরু করলেও বুঝা যায় যে আপনি বাকশালি।আর জিয়ার ব্যাপারে নেগেটিভ বলে প্রমাণ করলেন আপনি পক্ষপাতদুষ্ট। আওয়ামীলীগ এখন জনপ্রিয়তার দিক দিয়ে ১০০% ফেইলিওর।নির্বাচন এ চুরি না করলে কিছুতেই ক্ষমতাই আসতে পারবেনা।আমলাতন্ত্র কে হাতিয়ার হিসাবে ব্যবহার করে দেশ চালাচ্ছে সরকার। যে মূলভাব ফুটিয়ে তুলতে চেয়েছিলেন লেখায় তার জন্য আপনাকে বিবেকবান নিরপেক্ষ হতে হবে।মাইন্ড কইরেন না।এমনিতে আপনাকে বেশ পছন্দ করি আমি।

০১ লা জুলাই, ২০১৮ রাত ১১:০৮

চাঁদগাজী বলেছেন:



আমি বাকশালের সাপোর্টার, এবং বিশ্বাস করি যে, সেটাই শেখ সাহেবের ভালো প্রচেষ্টা ছিলো।

৩৯| ০১ লা জুলাই, ২০১৮ সন্ধ্যা ৭:১৮

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন: স্যার, সবার আগে আমাদেরকে শিক্ষিত হতে হবে। মানুষ হতে হবে। বিবেকবান হতে হবে। সত্যবাদী হতে হবে। দেশপ্রেমিক হতে হবে।

০১ লা জুলাই, ২০১৮ রাত ১১:০৬

চাঁদগাজী বলেছেন:



ব্যুরোক্রেটরা, প্রশাসন ও সরকার মিলে মানুষের শিক্ষিত হওয়ার পথে বাধার সৃষ্টি করেছে।

৪০| ০২ রা জুলাই, ২০১৮ রাত ২:১৭

ঠাকুরমাহমুদ বলেছেন: চাঁদগাজী ভাই,
ব্লগার সেলিম আনোয়ার ভাই আমাকে পশ্ন করেছেনঃ -
এই সরকার কোন অধ্যায় চলছে? এরা কতগুলো হত্যা করেছে। বিডিআর বিদ্রোহে কতজন প্রাণ দিয়েছেন। শেখ হাছিনা কি ক্ষমতা ছাড়বে কোনদিন। তার মতো অসভ্য নেত্রী পৃথিবীর ইতিহাসে আর আছে কিনা? শাপলা চত্বরের কসাই কতজন লোক মেরেছিলো। কতগুলো গুম হয়েছে? কত টাকা লুট করেছে হাছিনা সরকার । ১৫৪ আসনে একক প্রার্থীর পর সেটা বৈধ সরকার হয় কিভাবে?

শেখ হাছিনা যেসব চুক্তি করেছে সেগুলো দেশ বিক্রি নয় কি? দেশের নির্বাচন ব্যবস্থা বিচার ব্যবস্থা এত খারাপ কোন কালে ছিলো নাকি? মাগুরা উপনির্বাচনের কথা বলে ওনি কি বুঝাতে চান। শেখ হাছিনা ছাড়া অন্য সব দল নির্বাচনে দূর্ণীতি আর সে করে না? তার সবসময় নির্বাচন কমিশনের দায়িত্ব পালন করা উচিৎ? আইটি জয় কত টাকা চুরি করেছে? দেশের মানুষ পছন্দ না করলেও তার ক্ষমতায় থাকতে হবে । এখন কি কালো অধ্যায় চলছে না । ৭৫ সাল পর্যন্ত কি অধ্যায় ছিলো? দূর্ভিক্ষ হলো। কম্বল চুরি হলো,লবন চুরি হলো, ৭২ এর নির্বাচন কেমন হয়েছিলো? শেখ হাছিনা কি মুসলমান???

আমার উত্তর ছিলোঃ - সেলিম আনোয়ার ভাই, আপনি কেমন আছেন ভাই? আপনার প্রতিটি কথার জবাব দেওয়ার দুঃসাহস আমার নাই । তবে কয়েকটা প্রশ্নের জবাব দিচ্ছি “বাংলাদেশ বদ্বীপ দেশ তিন দিকে স্থল একদিকে জল তাও বঙ্গোপসাগর - সেখানে লবনের অভাব নেই, আমি বিজ্ঞানের ছাত্র, বয়ষ হয়েছে চুলে পাক ধরেছে অনেক দিন হলো, ভাই আমার বোঝার বাইরে বাংলাদেশে লবনের আকাল কিভাবে হয়”? আমি জানি না !!! ১৯৭৬ থেকে ২০১৮ স্বৈরশাসকের মুষ্টিগত আছে বাংলাদেশের জমিন-আকাশ-বাতাস।

সেলিম আনোয়ার ভাইয়ের সব পশ্নোত্তর দেওয়র দুঃসাহস আসলেই আমার নেই আর তাই আপনার স্বরনাপন্ন হয়েছি, সেলিম আনোয়ার ভাইয়ের প্রশ্ন সমস্ত বাংলাদেশের সচেতন জনগণের, সাহসের অভাবে এই পশ্ন কেউ করে না, আর আমি সাহসের অভাবে উত্তর দেই না ।

০২ রা জুলাই, ২০১৮ রাত ৩:১৮

চাঁদগাজী বলেছেন:


সেলিম আনোয়ার প্রেমের (বিরহের ) কবি; বাংগালী রাজনীতি, বাংগালী জাতীয়বাদের উদ্ভব, বাংগালী জাতির সামরিক শাসনের বিরোধীতা, নির্বাচিত প্রেসিডেন্টকে হত্যা, বাংলাদেশের যুদ্ধকালীন প্রাইম মিনিস্টাকে হত্যা, মুক্তিযুদ্ধের কর্ণেল ও জেনারে্লকে হত্যা, ইত্যাদি এনালাইসিস করার মত দক্ষতা উনার নেই।

আইয়ুবের ক্যু ও ক্ষমতা গ্রহনের বিরোধীতা হয়েছে বাংগালীদের পক্ষে থেকে; ইয়াহিয়াকে পরাজিত করেছেন বাংগালীরা; এরপর, বাংগালীদের নির্বাচিত প্রেসিডেন্টকে হত্যা করেছে বাংলাদেশের ১৫/২০ জন অফিসার, এরপর তাজুদ্দিন সাহেবকে হত্যা করেছে জিয়ার লোকেরা; জিয়া পাকী কর্ণেল হত্যা করার সুযোগ পাননি; কিন্তু মুক্তিযোদ্ধা কর্ণেলকে হত্যা করেছে জিয়া; মুক্তিযো্দ্ধা জেনারেলকে হত্যা করেছে জিয়ার পক্ষের জল্লাদেরা, জিয়া সেটাকে নাম দিয়েছে বিপ্লব; এগুলো সেলিম আনোয়ার সাহেবের জন্য কঠিন বিষয়; উনি এগুলোকে অনুধাবন করতে সক্ষম হবেন না।

শেখ হাসিনার মত ১ জন গৃহবধুকে জেনারেল জিয়া কেন ৭ বছর দেশে আসতে দেয়নি; সেটা সেলিম আনোয়ার সাহেব বুঝবেন না।

তবে, শেখ হাসিনা ভালো কিছু করতে চেষ্টা করছেন না, এটা সঠিক; উনি উনার এজেন্ডা নিয়ে আছেন; এটা উনার জন্য দরকারী মনে করছেন উনি। সেলিম আনোয়ারের সব কবিতাকে মিলায়ে দেখলে মনে হবে, ১ টা মাত্র কবিতা; এটা উনার দক্ষতার সীমাবদ্ধতা মাত্র। আমার এই কমেন্ট কোথায় দিবেন না, প্লীজ।

৪১| ০২ রা জুলাই, ২০১৮ বিকাল ৩:০৬

ঠাকুরমাহমুদ বলেছেন: চাঁদগাজী ভাই,
এই মন্তব্যটি মুছে ফেলা হয়েছে, মন্তব্য করার সময় ব্লগ ব্যবহারের শর্তাবলীর দিকে খেয়াল রাখুন । শর্তাবলী - সামহোয়ারইনব্লগ এক কথায় কারো না কারো মন্তব্য মুছে দেন এটি একটি ক্লান্তিকর বিষয় হয়ে পড়েছে । আমি বিশেষ করি এই বিষয় নিয়ে একটি পোষ্ট দিয়েছি ।

০২ রা জুলাই, ২০১৮ বিকাল ৪:৫৭

চাঁদগাজী বলেছেন:


সন্দেহ হচ্ছে, এই ব্লগার বেশী তাড়াগুড়ো করছিলেন।

৪২| ০২ রা জুলাই, ২০১৮ বিকাল ৪:৩৯

আখেনাটেন বলেছেন: কয়েকদিন থেকে আপনার পোস্ট নেই।

০২ রা জুলাই, ২০১৮ বিকাল ৪:৫৬

চাঁদগাজী বলেছেন:


গরম পড়াতে চোখের সমস্যাটা বেড়েছে; তাই নিয়নিত হতে চাচ্ছি না; লিখবো। খোঁজ খবর নেয়ার জন্য ধন্যবাদ।

৪৩| ০২ রা জুলাই, ২০১৮ সন্ধ্যা ৭:১২

চঞ্চল হরিণী বলেছেন: একটি বেসরকারি নির্বাচন পর্যবেক্ষণ প্রতিষ্ঠানের হয়ে ২০১৫ ঢাকা সিটি কর্পোরেশন নির্বাচনে পর্যবেক্ষক হিসেবে দায়িত্ব পালন করেছিলাম আমি। কয়েকটি সুনির্দিষ্ট ঘটনায় মোবাইলে কোড পাঠিয়ে তাৎক্ষনিক রিপোর্ট করার নির্দেশ ছিল আমাদের উপর। যা দেখেছি তাকে কোনভাবেই ইলেকশন বলা যায়। স্পষ্টভাবেই সেটা ছিল সিলেকশন। আমি একই বিষয়ে তিনবার রিপোর্ট করেছি। শুধু একবার আমার কাছে ফোন করে জানতে চাওয়া হয়েছিলো। আমার সহকর্মী অন্যরা আমার এই কাজ দেখে হেসেছিল এবং বলেছিল কোন লাভ নেই। তারা এমনকি মাত্র এক ঘণ্টা কেন্দ্রে থেকেই চলে যায়। আমি তবুও আমার দায়িত্ব যথাযথভাবে পালন করে যাই এবং অবৈধ কাজের কিছু ছবিও তুলে ফেলি। পরে কেন্দ্র সচিব আমাকে সতর্ক করে দেন এবং আমি কিছুটা ভয় পাই। আমি তখনই চলে আসতে পারতাম কিন্তু দায়িত্ববোধে সারাদিন থেকে ভোটের ফল প্রকাশের পরেই কেন্দ্র থেকে বের হই। বের হওয়ার পর কয়েকজন আমার দিকে এগিয়ে আসে, কিন্তু আমি কোনরকম কথা বলার সুযোগ না দিয়ে দ্রুত এসে রিকশায় উঠে পড়ি। আর কেন্দ্রটা ছিল বিজিবি-র ভেতরে, সে কারণেই বোধ করি বেশি কিছু কেউ বলেনি। এরপর আমার উপলব্ধি হয়েছে, প্রতিটা মানুষ যদি যার যার জায়গা থেকে তার নিজ দায়িত্বটা সঠিকভাবে পালন করে তাহলেই বহুলাংশে, ব্যপকভাবে দুর্নীতি কমানো সম্ভব। আমি একা পরিবর্তন হলে কি হবে যদি আর কেউ না হয়, এই ভাবনা না ভেবে প্রত্যেকে যদি তার নিজ জায়গা থেকে সৎ হয় তাহলে একযোগে বিশাল পরিবর্তন ঘটবে যোগ্য নেতৃত্বের অভাব থাকলেও। যেহেতু এখন যোগ্য নেতৃত্বের ঘোরতর সংকটে ভুগছে দেশ সেহেতু দেশের এই প্রজন্মের জেনারেশনকে নিজেরাই নিজেদের দায়িত্ব নিতে হবে যতদিন না গণমানুষের নেতা তৈরি হয়।
আওয়ামীলীগের সঙ্গে তৃণমূল আওয়ামীলীগের সংঘাত বা যুদ্ধ শুরু হবে এটা খুবই গুরুত্বপূর্ণ একটা কথা বলেছেন আপনি।
আমার একটি কবিতার শেষের অংশ তুলে দিলাম। আপনি পড়েছিলেন। আপনার মনে আছে কিনা কে জানে।

এখন যারা বালক বেশ,
গড়বো মোরা সোনার দেশ।
অনিষ্ট কেউ টানলে কেশ,
দেখিয়ে দেবো সর্বনেশ।

এই যদি হয় অঙ্গীকার,
ভেংচি কাটা ভঙ্গি যার
সে যে মোদের ডরায়।
দেশের বাণী ধর্ম জানি
ক্রূশ, টুপি বা পৈতে মানি
ধারণ করবো ধরায়।

বি দ্রঃ- এ পর্যন্ত মোট চারবার ইলেকশন ডিউটি পালন করেছি আমি। পোলিং অফিসার হিসেবে তিনবার, একবার পর্যবেক্ষক।

০২ রা জুলাই, ২০১৮ রাত ৯:২০

চাঁদগাজী বলেছেন:


শেখ হাসিনার উচিত, ইলেকশান সিস্টমে কোনভাবে হাত না দেয়া; কারণ, এটা পুরোপুরি নষ্ট হয়ে গেলে, কেহই সহজে ঠিক করতে পারবে না।

৪৪| ০৪ ঠা জুলাই, ২০১৮ বিকাল ৪:৪৪

রক বেনন বলেছেন: দেশ এর থেকে আর কি ভাল চলবে? আর কে-ই বা চালাবে? সব থেকে বড় কথাই আপনি বলে দিয়েছেন। আমাদের নিজেদেরই নীতির ঠিক নেই। সেখানে তো দুর্নীতি হবেই আর এটাই স্বাভাবিক।

০৪ ঠা জুলাই, ২০১৮ সন্ধ্যা ৬:৩৮

চাঁদগাজী বলেছেন:


তবে, ১৯৭৫ সালের হত্যাকান্ড ও পরে মিলিটারীর শাসন জাতিকে এনার্খীর দিকে নিয়ে গেছে।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.