নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সম্পদহীনদের জন্য শিক্ষাই সম্পদ

চাঁদগাজী

শিক্ষা, টেকনোলোজী, সামাজিক অর্থনীতি ও রাজনীতি জাতিকে এগিয়ে নেবে।

চাঁদগাজী › বিস্তারিত পোস্টঃ

ভারতে দারিদ্রতা দ্রুত কমে আসছে, মনে কিছুটা ইর্ষা জন্ম নিচ্ছে!

০৩ রা জুলাই, ২০১৮ রাত ১২:০৫



ভারতে দারিদ্রতা দ্রুত কমে আসছে, এবং ২০৩০ সালের দিকে 'ভয়ংকর দরিদ্র' ধরণের মানুষ থাকবে না ভারতে; 'ভয়ংকর দরিদ্র' হচ্ছে, যাদের কিছুই নেই, ঘরের ভিটা, চাকুরী, চিকিৎসা, বা আগামীকালের খাবারেরও নিশ্চয়তা নেই। ভারতের মানুষের মাথাপিছু 'প্রাকৃতিক সম্পদ' বাংগালীদের চেয়ে অনেক অনেক বেশী: ভারতে প্রতি বর্গ-কিলোমিটারে ৩৯০ জন মানুষ বাস করেন মাত্র; চাষের জমি, পাহাড়, বনজংগল, পাথর, বালি, দামী গাছ, খনিজ, গবাদি পশু বেশী; তাদের শিক্ষার হার বেশী, শিক্ষার মান বেশী।

মোগল আমল থেকে শুরু করে, বৃটিশ স্হাপনা, রেললাইন, বন্দর, কলকারখানা, টেকনোলজী, টুরিষ্ট এলাকা, বর্ণিল মন্দির, বিবিধ রাজাদের রাজধানী, ঐতিহাসিক স্হাপনা; এসব দিক থেকে ভারত আসলেই ধনী।

এতসব থাকার পরও ভারতে যেভাবে এতদিন 'ভয়ংকর দারিদ্রতা' ছিলো, সেটাই হতবাক হওয়ার মতো বিষয়; তাদের সেই অবস্হার জন্য বেশ দায়ী তাদের মানিসকতা, ধর্ম ও ধর্মানুসারে মানুষকে বর্ণে বিভক্তিকরণ; ভারতের আরেকটা কারণ হলো, বহুভাষা, বহু সংস্কৃতি। ভারতে, অনেক বর্ণের হিন্দুদের, মুসলমান, বৌদ্ধ ও খৃষ্টানদের দরিদ্র করে রাখা হয় সাধরণ মানুষ ও সরকারের যৌথ প্রচেষ্টায়।

যাক, অবশেষে ভারতের মানুষ কিছু একটা পথ খুঁজে পেয়েছেন; আর মাত্র ১২ বছরের মাথায় ভারতে 'ভয়ংকর' দারিদ্রতা থাকবে না; সাধরণ মানুষের জন্য কিছুটা হলেও সুসংবাদ।

তবে এটা ঠিক যে, ২০৩০ সালের মাঝে দারিদ্রতা পুরোপুরি বিলুপ্ত হবে না; কারণ, বিশ্বে বিলিওনিয়ার ও মিলিওনিয়ার জন্ম দেয়ার হারেও ভারত সামনের সারিতে আছে! ফাইন্যান্স একত্রে বিলিওনিয়ার ও 'দারিদ্রতাহীন' মানুষ একই সময়ে প্রসব করতে পারে না; ফাইন্যান্স যখন বিলিওনিয়ার মিলিওনিয়ার বেশী জন্ম দেয়, তখন দরিদ্র মানুষও বেশী জন্ম দেয়; ফলে, ভারত হয়তো ২০৪০ সালে যদি দারিদ্রতামুক্ত হয়, সেটাও ভালো।

বাংলাদেশের মানুষ একজাতি, এক ভাযা, এক সংস্কৃতির সুষম জাতি ছিলো; এখান থেকে দারিদ্রতা দুর করার জন্য কৃষক ও রাখাল ছে্লের প্রচেষ্টাই যথেষ্ট ছিল; কিন্তু এই জাতিকে দরিদ্র করার জন্য অনেক শিক্ষিত বিসিএস'দেরকে রাজনীতিবিদ ও মিলিটারীর সাথে বছরের পর বছর কাজ করে হচ্ছে; আমাদের প্রশাসন আমাদেরকে আফ্রিকানদের মতো দাসে পরিণত করেছে।

মন্তব্য ৮৩ টি রেটিং +৩/-০

মন্তব্য (৮৩) মন্তব্য লিখুন

১| ০৩ রা জুলাই, ২০১৮ রাত ১২:১৯

গেছো দাদা বলেছেন: অতি সুন্দর বিশ্লেষন । লাইক না দিলে গুনাহ অইবো । তাই লাইক দিলাম ।

০৩ রা জুলাই, ২০১৮ রাত ২:০৪

চাঁদগাজী বলেছেন:



নরকের তালিকায় নাকি আপনার নাম আছে?

২| ০৩ রা জুলাই, ২০১৮ রাত ১২:২২

শাহরিয়ার কবীর বলেছেন:

এখন শামসুর রাহমান বেঁচে থাকলে, "স্বাধীনতা তুমি" অথবা
"উদ্ভট উঠের পিঠে চলেছে স্বদেশ" কবিতার ২য় পা'ট লিখতেন। ;)

বাংলাদেশে একটা ভূমিকম্প হওয়া জরুরী, এতে সবাই মারা যাবে
তারপরে আপনার ভাবনাগুেলা বাস্তবায়ন হতে পারে। :P

০৩ রা জুলাই, ২০১৮ রাত ১২:৪৪

চাঁদগাজী বলেছেন:


'৭২'এর ভুমিকম্প ফিরে আসবে, এবার বাংগালীর হাতে বাংগালী মরবে।

৩| ০৩ রা জুলাই, ২০১৮ রাত ১২:২৪

সৈয়দ ইসলাম বলেছেন: ভারতবর্ষ আরো আগেই এগিয়ে যেত, না যাওয়ার কারণদের মধ্যে যে ক'টি আপনি উল্লেখ করেছেন তারমধ্যে একটা হচ্ছে, বৃটিশরা যখন ভার্সিটি তৈরি করছিল ভারতিরা তখন আজাইরা মহল ও আন্দর পূর্ণ করছিল। তাই তো এ'বছরের শুরুর দিকেও ভারতকে টাকা খরচ করে সামরিক অস্ত্র ক্রয় করতে হল। ভারত এখনো এগুয়নি! তারা এখনো ধর্মীয় বন্ধাত্বতা, একঘুয়েমি ও শ্রেণি বৈষম্য পুড়ছে। এই তো কিছুদিন আগেও অনেক মানুষ মারা গেল ধর্মীয় আক্রোশে। তাদের ছবিগুলোতে এখনো শ্রেণি বৈষম্য রয়ে গেছে। অর্থনৈতিক উন্নতি তারা আরো আগে করতে পারতো কিন্তু তারা তাদের পথে না এগিয়ে ভিন্ন পথে এগুনোর কারণে আরো একযুগের পরও অর্থনৈতিক আসল উন্নতি ও শান্তি পাবে না।

০৩ রা জুলাই, ২০১৮ রাত ১২:৪৬

চাঁদগাজী বলেছেন:


ওদের লোক বেশী, ধর্ম বেশী, কর্ম কম।
তবে, দ্রুত ভালো দিকে যাচ্ছে, ব্রুকিং ইনষ্টিটিউট বলছে; আমাদের চোখেও পড়ছে।

৪| ০৩ রা জুলাই, ২০১৮ রাত ১২:৩৫

বিচার মানি তালগাছ আমার বলেছেন: ভারতে কষ্ট করে হলেও গণতন্ত্র চালু আছে। আমাদের দেশে গণতন্ত্র থাকলে আমরাও এগিয়ে যাব। তবে ভারতে হিন্দু, মুসলমানের দ্বন্দ্ব কিন্ত অতীতের চেয়ে এখন আরো বেশী। এটা সুরাহা না করলে আবার পিছিয়ে পড়বে ভারত...

০৩ রা জুলাই, ২০১৮ রাত ১২:৫১

চাঁদগাজী বলেছেন:


গণতন্ত্র থাকার পেছেন অনেকগুলো ফ্যাক্টর আছে: শিক্ষা, হিন্দুধর্ম, ১ম বৃটিশ লাট, শক্ত ব্যুরোক্রেসী, মিলিটারীকে ক্ষমতা থেকে দুরে রাখা।

তারা সবাই মিলেই নিম্ন-বর্ণের হিন্দু, মুসলিম, বৌদ্ধ ও খৃষ্টানদের দরিদ্র করে রাখতে চায়।

৫| ০৩ রা জুলাই, ২০১৮ রাত ১২:৫২

পদাতিক চৌধুরি বলেছেন: শ্রদ্ধেয়,

একটা ওয়েলফেয়ার স্টেটের অন্যতম একটি লক্ষ্য দারিদ্র দূরীকরণ । আজ আপনার পোষ্টটিও সেটি নিয়েই। তবে দুবছরের গ্যাপে ভারত ও চিন স্বাধীনতা পেয়েছে। দুটি দেশের সাফল্যের প্যারামিটারের মধ্যে বিস্তর প্রভেদ
।আপনি ভারতের দারিদ্র্য যেভাবে তুলে ধরেছেন বাস্তব চিত্রটি কিন্তু তা বলেনা। সরকার এ. পি. এল ও বি. পি. এল চালু করে দুটাকা কেজিদরে চাল গম চালু করে নিজেদের ভোট ব্যাঙ্ককে অটুট রেখেছে।
পার্মানেন্ট অন্নসংস্থানের ব্যবস্থা না করে কমদামে খাদ্য সর্বরাহ করাটা কী কখনোও স্থায়ী সমাধান হতে পারে?

২ দক্ষিণ ২৪ পরগানা আর মুর্শিদাবাদ হল রাজ্যের অন্যতম দরিদ্র দুটি জেলা। প্রতি বছর শুধু বাবুর বাড়ির কাজের আশায় হাজার হাজার মেয়ে পতিতালয়ে বিক্রি হয়ে যায়। তাদের বাবামায়ের সেই আর্থিক অবস্থা থাকেনা, মেয়েকে খুঁজে ঘরে নিয়ে আসার
। দক্ষিণ ২৪ পরগানার ক্যানিং লক্ষীকান্তপুর , বারুইপুর ডায়মন্ডহারবার থেকে হাজার হাজার মহিলা প্রত্যেকদিন সকালে কোলকাতা শহরে বিভিন্ন বাড়িতে পরিচারিকার কাজে আসে। আবার দুপুরে বাড়ি ফিরে যায়। এলাকায় এক ফসলী জমি, তাও আবার আইলার পরে ধান হওয়াও কমে গেছে। অথচ স্বাধীনতা প্রাক্কালে তেভাগা আন্দোলনের সময় এই জেলা অগ্রনী ভূমিকা নিয়েছিল। পোষ্টটি নিয়ে বললে কথা ক্রমশ বাড়তেই থাকবে। বরং আপনার দৃষ্টিকে সম্মান জানাই । তবে সত্যিই যদি ভারতের দারিদ্র্যতা দূরীকরণ ঈর্ষনীয় হয় তবে তা না করে অনুকরন করাটাই বেশি কাঙ্খিত বলে আমার মনে হয়। যায় তাহলে বোধহয় বেশি মনে হয়।

০৩ রা জুলাই, ২০১৮ রাত ১:০২

চাঁদগাজী বলেছেন:


ভারত অনেক ভাষা, অনেক সংক্কৃতি, অনেক ধর্ম ও অনেক কুসংস্কারের দেশ; সমস্যাকে বিভিন্ন কোণ থেকে দেখেন; সুষম না হলে, একটা কিছু বাড়তি সমস্যা থাকে।

ভারতের মানুষের মাঝে সহযোগীতা নেই বললেই চলে; আরেকটা কথা, দয়ামা্যা কম; সেজন্য ভারতকে বেশী ভুগতে হয়েছে; তবে, পথ খুঁজে পাচ্ছে।

৬| ০৩ রা জুলাই, ২০১৮ রাত ১:২১

কানিজ রিনা বলেছেন: কলকাতার দমদম ইস্টেশনে রাত হলে
অজশ্র মানুষ ঘুমায় পা দেওয়ার জায়গা
থাকেনা। তারা ভুমিহীন রাস্তার মানুষ।
ভারতে বড় বড় শহরের স্টেশন গুলতে একই
দশা।

০৩ রা জুলাই, ২০১৮ রাত ১:৫২

চাঁদগাজী বলেছেন:


ভারতীয়রা প্রথমত: অনেক ভাষাভাষী, অনেক কুসংস্কারে বিশ্বাস করে; সর্বোপরি, ওদের মাঝে দয়ামায়া একবারেই কম।
আমাদের তুলনায় ওদের অনেক বেশী সম্পদ; ওরা নিজেদের প্রতিবেশীকে ভালোবাসে না।

৭| ০৩ রা জুলাই, ২০১৮ রাত ১:২২

ঠাকুরমাহমুদ বলেছেন: চাঁদগাজী ভাই,
আপনার লেখার শেষ পাঠ বাংলাদেশ নিয়ে বিশ্লেষণ করে বলছি বাংলাদেশ হচ্ছে একটি “চা বাগান” এখানে আমারা সাধারণ জনগন চা বাগানের কুলি স্বরূপ খুব নিম্ন মানের চিকিৎসা পাবো, খুব নিম্ন মানের শিক্ষা আর নিম্ন মানের সকল বিনোদন সহ দেশী দারু বাংলা মদ খেয়ে আমরা লিভার কিডনি পঁচাবো - এটি একটি রাষ্ট্রিয়, সাংসদীয়, আইনি ও আমলাতান্ত্রিক এজেন্ডা । এ্জেন্ডা থেকে বাংলাদেশের জনগনের কেনো সয়ং বাংলাদেশের ও মুক্তি নেই, আমরা কুলি ছিলাম কুলি আছি কুলি থাকবো চিরোকাল ।।

- কেউ আমীন না বলে যাবেন না, (কুমিল্লা দাউদকান্দি তিতাস এলাকায় আমীন নামক এক ফটবল পাগল আর্জেন্টিনা হেরে যাওয়ায় রাতে স্বামী স্ত্রী কলহ করে স্ত্রীকে তালাক দিয়েছে - আর্জেন্টিনার খেলোয়ার’রা তথা সেই দেশের জনগণ কোনোদিন জানবে ও না দুঃখিনি সেই রাহেরা নামক মেয়েটির কথা যে গভীর রাতে বাবার বাড়ীর দিকে কান্নাচোখে বিদায় নিয়েছে )

০৩ রা জুলাই, ২০১৮ রাত ১:৫৭

চাঁদগাজী বলেছেন:


অভাব, নিপীড়ন, সুযোগের অভাব, প্রশাসন ও ক্ষমতাশালীদের অত্যাচারে দেশের ৩০% মানুষ মানষিক রোগে ভোগে; ফলে, বল খেলাকে কেন্দ্র করে, তরকারীতে লবন ঠিক না হওয়ায় লাখ লাখ মেয়ের বিয়ে ভেংগে যায়।

আমাদের অমানুষেরা পড়ালেখা না করে, রাজনৈতিক দলের মাফিয়া হয়ে দেশে ডাকাতী করছে।

৮| ০৩ রা জুলাই, ২০১৮ রাত ১:৫৯

ব্লগ মাস্টার বলেছেন: এসব বিষয় আরো গভীর ভাবে ভাবতে হবে। কেমনে হঠাৎ ভারত তাল গাছে উঠে গেল আমরাই দিনকাদিন দরিদ্রের অতলে হারিয়ে যাচ্ছি কেন? এর জন্য আমরা কোন দিক দিয়ে দায়ী এসব বিভিন্ন বিষয় প্রসঙ্গে।

০৩ রা জুলাই, ২০১৮ রাত ২:০৫

চাঁদগাজী বলেছেন:


মাল মুহিতের ফাইন্যান্স সিষ্টেম ডাকাতের জন্ম দিচ্ছে; ডাকাতেরা সব দখল করছে, মানুষের জন্য কিছুই নেই

৯| ০৩ রা জুলাই, ২০১৮ রাত ২:২৬

ঠাকুরমাহমুদ বলেছেন: চাঁদগাজী ভাই,
বাংলাদেশে শিক্ষাগত সমস্যা ভয়ংকর !!! নমুনা দিচ্ছি -
* মালামাল মুহিত সাহেব অর্থমন্ত্রী - কিন্তু তিনি কোনো অর্থনিতীবিদ নন।
* তারানা হালিম (এক কালে বাংলা নাটকে তৃতিয় শ্রেণীর অভিনেত্রী) তার শিক্ষা ও পদবী কতোটুকু সামঞ্জস্যপূর্ণ্য ?
* রেল মন্ত্রিী - যিনি রেলের নাটবল্টু সম্পর্কেও জ্ঞান রাখেন না,
* মন্ত্রী ও এমপি যার যার ক্ষেত্রে মহা মুর্খ্য - আজব দেশের গজব কাহিনী !!!

এই দেশ যতোটুকু এগিয়েছে দেশের সাধারণ মানুষ হাড় ভাঙ্গা পরিশ্রম করে এগিয়ে নিয়ে গেছে, এখানে কোনো রাজনৈতিক সফলথা নেই, তাছাড়া আপনার লেখা যাতে আমি ১০০ তে ১০০ সমর্থন করি এই দেশকে সবসময় দরিদ্র রাখার জন্য কাজ করা হয়েছে - কথাটি চিরন্তর সত্য - বেদ বাক্য ।।

০৩ রা জুলাই, ২০১৮ রাত ৩:২১

চাঁদগাজী বলেছেন:


মুহিত সাহেব ৩য় শ্রেণীর সাধারণ প্রশাসনিক অফিসার, উনি অর্থনীতিবিদের অফিস দখল করে বসে আছেন; হাউকাউ

আমাদের ব্যুরোক্রেটরা জানতো যে, উনারা যেভাবে ডাকাতী করছে, দেশে শিল্প মিল্পের প্রসার ঘটবে না; মানুষকে অশিক্ষিত করে রেখে বিদেশে ক্রীতদাস হিসেবে বিক্রয় করলে ডালার আসবে।

১০| ০৩ রা জুলাই, ২০১৮ রাত ২:৪৪

অনল চৌধুরী বলেছেন: দারিদ্রতা না,শব্দটা দরিদ্রতা।
ভারতের লোকজন খাবার না পেয়ে ঘাস খায়।
প্রতিদিন ২৯ কোটি লোক না খেয়ে থাকে,পৃথিবীর প্রতি ৪ জন অভুক্ত মানুষের মধ্যে একজন ভারতীয়।
উন্নয়নের এইসব চাপাবাজি সব কাগুজে,বাংলাদেশের উন্নয়নের মতো।
উন্নয়ন অাসলে কি,তা দেখিয়েছে চীনারা।

০৩ রা জুলাই, ২০১৮ রাত ৩:৩০

চাঁদগাজী বলেছেন:


স্যরি, শব্দটা আসলেই "দারিদ্রতা"।
চীনারা উন্নতি করলে তো সমস্যা হয়ে যাচ্ছে! ওরা তো সোস্যালিজমে ছিলো।

১১| ০৩ রা জুলাই, ২০১৮ রাত ২:৪৮

রাকু হাসান বলেছেন: স্যার বিশ্লেষণ ভাল লেগেছে আমার । বাংলাদেশ ,একজাতির ,এক সংস্কৃতি ও ভাষার দেশ হয়েও পারবে কিভাবে! দেশে স্বাধীনতার পূর্বে ১ জন কোটিপতি ছিল বলে জানতে পেরেছি ,স্বাধীনতার পর সেখানে শত শত কোটি পতি হয়েগেছে । আর এটা দিন দিন বেড়েছে ..এখনো চলমান এ প্রক্রিয়া । লুটের রাজনীতি না ছাড়লে ভারতের মত দ্রুত উন্নয়ন অনেক ধেরি আছে । আমরা কথায় কথায় বলি ‘‘ভারতের মানুষ খোলা রাস্তায় পায়খান করে ’’ অথচ শতশত উদাহারণ দেওয়া যাবে যে এগিয়ে আছে আমাদের চেয়ে । গণতন্ত্র,আইনের শাসনের দিকে দৃষ্টি নিক্ষেপ করলেই সহজে চোখে পড়ে যায় ।

শুভরাত্রি জনাব চাঁদগাজী সাহবে । :-B

০৩ রা জুলাই, ২০১৮ রাত ৩:১৭

চাঁদগাজী বলেছেন:



ভারতের পাশাপাশি আর যাওয়া হচ্ছে না; এবার নাইজেরিয়ার পাশাপাশি হাঁটতে হবে; প্রসংগক্রমে বলতে হয়, নাইজেরিয়া দরিদ্রের সংখ্যা দ্রুত গতিতে বাড়ছে

১২| ০৩ রা জুলাই, ২০১৮ ভোর ৬:৩৩

সিগন্যাস বলেছেন: প্রিয় চাদঁগাজী,
ভারত এগিয়ে যাচ্ছে। সহমত।বর্তমানে আন্তর্জাতিক ছাত্রদের ৫০% হলো ভারতীয়।কানাডায় নাকি আজকাল সাদা চামড়া খুঁজে পাওয়া যায়না এই ভারতীয় পোলাপানদের জন্য।তবে আমি চীন নিয়ে একটা পোষ্ট চায়ছি।চীন মাত্র দুবছর আগে স্বাধীনতা লাভ করে কিভাবে এতো ভয়ানক গতি এগিয়ে গেল?সেটা নিয়ে বিস্তারিত একটা পোষ্ট করুন।

০৩ রা জুলাই, ২০১৮ সকাল ৮:৪০

চাঁদগাজী বলেছেন:


ভারতীয়রা ডাক্তার, ইন্জিনিয়ার, কম্প্যুটারের ভার নেবে, আমরা রাস্টা পরিস্কারের ভার নেবো।

চীন সব করেছে সোস্যালিষ্ট অর্থনীতি অনুসরণ করে।

১৩| ০৩ রা জুলাই, ২০১৮ সকাল ৮:৪৫

ঢাবিয়ান বলেছেন: ভারত কি অবস্থায় আছে সেটা বাদই দিলাম। কিন্ত এবার দেশে গিয়ে দেখলাম বড় বড় কোম্পানিতে উচু পদে প্রচুর ভারতীয় কাজ করছে আমাদের দেশে । হাস্পতালাগুলোতেও ভারতীয় ডাক্তারদের ছড়াছড়ি। আজ থেকে আঠারো বছর আগে যখন দেশে ছিলাম তখন এদের উপস্থিতি দেখিনি। সরকারি চাকুরি ছাত্রলীগের দখলে, প্রাইভেট প্রতিষ্ঠানেও যদি অন্য দেশের লোকদের ঢোকানো হয় তবে আমাদের ছাত্ররা পাশ করে যাবে কোথায়? অধিকার চাইতে গিয়ে রাজপথ রঞ্জিত হচ্ছে ছাত্রদের রক্তে।

০৩ রা জুলাই, ২০১৮ সকাল ৮:৫৩

চাঁদগাজী বলেছেন:


চাকুরী সৃষ্টি করতে হবে নিজেদেরকে; শেলহ হাৈনার সরকারের কেহ চাকুরী সৃষ্টি করার মত দক্ষ নন।
ভারতীয়দের একাযংশ আসছে জয়েন্ট-ভেনচারের মাধ্যমে; বাংগালীরা দেশে ইনভেষ্ট না করে টাকা নিয়ে যাচ্ছে বিদেশে; এটাও একটা সমস্যা

১৪| ০৩ রা জুলাই, ২০১৮ সকাল ৮:৪৯

অনন্য দায়িত্বশীল আমি বলেছেন: বাঙ্গালীরা শুধু গন্ডা গন্ডা পোলাপান তৈরীতে মহাকারীগর। তাদের পোলাপান বড় হইবো কিন্তু শিক্ষা ছাড়াই আর এরাই রাজনীতির সংগে জড়িয়ে চাঁদাবাজী মাস্তানী করবে যেখানে সাধারণ মানুষ অসহায়।

০৩ রা জুলাই, ২০১৮ সকাল ৮:৫৪

চাঁদগাজী বলেছেন:



চাঁদাবাজি হলো রাজনৈতিক ব্যবসায়ের সবচেয়ে বড় আয়; এটাকে থামানো যাবে কিভাবে কে জানে?

১৫| ০৩ রা জুলাই, ২০১৮ সকাল ১০:০৪

সিগন্যাস বলেছেন: ভারতীয়রা ইদানীং ইসরায়েল নিয়ে বেশি লাফালাফি করছে।ইউটিউবে ইসরায়েলের উপর কোন ভিডিও আপলোড হলে ইন্ডিয়ানরা সেখানে হুমড়ি খেয়ে পড়ে।মোদিও লাফাচ্ছে।এর কারন কি?ইসরায়েল কি ভারতীয়দের জন্য ইমিগ্রেশন চালু করেছে?

০৩ রা জুলাই, ২০১৮ বিকাল ৩:৫৮

চাঁদগাজী বলেছেন:


কম্প্যুটিনং, মেডিসিন ও টেকনোলোজীতে ইসরায়েলের অনেক রিসার্চ হচ্ছে; ভারতীয়রা ওখান থেকে রোডম্যাপ বুঝার চেষ্টা করছে।

১৬| ০৩ রা জুলাই, ২০১৮ সকাল ১০:৩৪

রাজীব নুর বলেছেন: দশ বছর আগে একবার কোলকাতা গিয়ে আমি মুগ্ধ হয়ে গিয়েছিলাম!
ওরা বাঙ্গালী আমরাও বাঙ্গালী। কিন্তু ওরা সব কিছুতেই আমাদের থেকে অনেক উন্নত। কথায়, লেখাপড়ায়, কেনাকাটায়, ব্যবসায়, রাস্তা ঘাটে এবং এমনকি মন মানসিকতায়।

০৩ রা জুলাই, ২০১৮ বিকাল ৪:০৫

চাঁদগাজী বলেছেন:



কিন্তু বেশীরভাগ বাংগালী কলকাতার মানুষজনকে নিয়ে হাসাহাসি করে; এদের নিজেদের কি অবস্হা?

১৭| ০৩ রা জুলাই, ২০১৮ সকাল ১০:৪১

ক্স বলেছেন: ভারতে বিএনপির মত কোন দল নেই, তাই লাগালাগিও নেই। আছে উন্নয়ন এবং কর্মসংথান

০৩ রা জুলাই, ২০১৮ বিকাল ৪:০৭

চাঁদগাজী বলেছেন:


পেছনে-পড়া, পাকিস্তানে বিশ্বাসীদের নিয়ে জেনারেল জিয়া আবর্জনার স্তুপ, বিএনপি গড়েছিল।

১৮| ০৩ রা জুলাই, ২০১৮ সকাল ১১:৪১

একদম_ঠোঁটকাটা বলেছেন: চিন হচ্ছে হবু সুপার পাওয়ার, আগামী বিশ্ব নিয়ন্ত্রক। এক নায়কতান্ত্রিক,পার্টি সর্বস্ব কম্যুনিস্ট সরকারের উচ্চাকাঙ্ক্ষা আজকে চিনকে এই উচ্চতায় নিয়ে গেছে। তাঁরজন্য গনতন্ত্র এর টুঁটি চিপে ধরতে হয়েছে, বিরোধী দল, নিরপেক্ষ সংবাদমাধ্যম ও বুদ্ধিজীবী দের জেলে পুড়তে হয়েছে, এক সন্তান নীতির কঠোর বাস্তবাইয়ন করে, ন্যূনতম শ্রমমুজুরি বলবত রেখে, ট্রেড ইউনিয়ন তুলে দিয়ে, শিল্প পতিদের জমি পছন্দ সই জমি দেবার জন্য রাতারাতি ঢাকার মত জনবহুল শহর পেশিবলের সাহায্যে খালি করতে হয়েছে।
ভারতে বহু দলীয় গনতান্ত্রিক শাসন ব্যবস্থায় ইহা সম্ভব নহে।
তবে বাংলাদেশে শেখ হাসিনার পক্ষে তা সম্ভব হলেও হতে পারে। অবশ্য তাঁর জন্য বাংলাদেশের মানুষ কে চিনের জনগণের মত অনেক বলিদান দিতে হবে।
এখন কথা হল , বাংলাদেশের জনগণ কি সেই বলিদান দিতে প্রস্তুত?

০৩ রা জুলাই, ২০১৮ বিকাল ৪:০৩

চাঁদগাজী বলেছেন:


চীনে মানুষের মুল্য কখনো ছিলো না; এখন যদি মানুষের মুল্য বাড়ে, চীনারা মানুষ হিসেবে গণ্য হবে।

বাংলাদেশের প্রশাসন ও সরকার মানুষকে মানুষ হিসেবে গণ্য করে না; সেদিক থেকে আমরা চীনের মানুষের মতো।

শেখ হাসিনা জমিতে আগাছা জন্ম ঠেকায়েছে, কিন্তু ফসল বুনতে জানে না।

১৯| ০৩ রা জুলাই, ২০১৮ দুপুর ১:০৬

হাঙ্গামা বলেছেন: পাইছি আপনের ভুল !!! ;)
শব্দটা "দরিদ্রতা" হবে। দারিদ্রতা নয়।
হয় আপনাকে "দরিদ্রতা" নয়তো "দারিদ্র" ব্যবহার করতে হবে। :#)

০৩ রা জুলাই, ২০১৮ বিকাল ৩:৫৫

চাঁদগাজী বলেছেন:



আমার কাছে বাংলা অভিধান নেই, গুগলে দারিদ্রতা শব্দটি আছে।

২০| ০৩ রা জুলাই, ২০১৮ দুপুর ২:৩১

সিগন্যাস বলেছেন: @হাঙ্গামা
আপনি ডিকশনারি খুলুন।বানান ঠিকই আছে।উপরে আরেকজন বানান নিয়ে মন্তব্য করেছে।সেটা দেখুন।

০৩ রা জুলাই, ২০১৮ বিকাল ৩:৫৯

চাঁদগাজী বলেছেন:



ধন্যবাদ

২১| ০৩ রা জুলাই, ২০১৮ বিকাল ৪:১৭

অচেনা হৃদি বলেছেন: আশা করি বাংলাদেশও শীঘ্রই দারিদ্র্যমুক্ত একটি উন্নত দেশে পরিণত হবে । নিজেদের দেশ নিয়ে গর্ব করব আমরা । ভারতকে ঈর্ষার চোখে দেখতে হবে না ।

০৩ রা জুলাই, ২০১৮ বিকাল ৪:২৯

চাঁদগাজী বলেছেন:



আশা তো শেখ সাহেব করেছিলেন, উনার যেই অবস্হা হয়েছে, তাতে আশা নিজেই পালিয়ে গেছে।

২২| ০৩ রা জুলাই, ২০১৮ বিকাল ৪:৩৮

অচেনা হৃদি বলেছেন: একজন নেতাকেই সব করতে হবে এমন তো নয় স্যার । বঙ্গবন্ধু স্বপ্ন দেখিয়ে গেছেন, উনার পরবর্তি প্রজন্ম সেই স্বপ্নকে বাস্তবে রূপ দিবে ধীরে ধীরে ।

০৩ রা জুলাই, ২০১৮ বিকাল ৪:৫০

চাঁদগাজী বলেছেন:


যে গাছ সময়ে ফল দেয় না, উহাকে সরায়ে নতুন গাছ লাগাতে হয়। এখন যারা দেশ ও প্রশাসন চালাচ্ছে, এরা আমাদেরকে নাইজেরিয়া বানাচ্ছে।

২৩| ০৩ রা জুলাই, ২০১৮ সন্ধ্যা ৬:১২

হাঙ্গামা বলেছেন:
সিগন্যাস বলেছেন: @হাঙ্গামা
আপনি ডিকশনারি খুলুন।বানান ঠিকই আছে।উপরে আরেকজন বানান নিয়ে মন্তব্য করেছে।সেটা দেখুন।

আমি আমার স্কুলে যা শিখেছি তা মোটে ও ভুল নয়।
আর যদি ভুল হয়ই তাহলে এখানের ৩০৩ নাম্বার ও ভুল।
উইকিপিডিয়া:উইকিপ্রকল্প_বানান_শুদ্ধিকরণ
এবার আপনি প্রমান করুন আপনি সঠিক। @সিগন্যাস

২৪| ০৩ রা জুলাই, ২০১৮ সন্ধ্যা ৬:১৪

হাঙ্গামা বলেছেন: Click This Link

০৩ রা জুলাই, ২০১৮ সন্ধ্যা ৬:৫৫

চাঁদগাজী বলেছেন:


বানান নিয়ে মহা হাংগামা?

মনে হয়, ২টিই শুদ্ধ

২৫| ০৩ রা জুলাই, ২০১৮ রাত ৮:১৭

গিয়াস উদ্দিন লিটন বলেছেন: আমাদের প্রশাসন আমাদেরকে আফ্রিকানদের মতো দাসে পরিণত করেছে। সুন্দর বলেছেন।
এটা আপনার ৯০০ তম পোস্ট! শুভেচ্ছা নিন গাজী ভাই।

০৩ রা জুলাই, ২০১৮ রাত ৯:২১

চাঁদগাজী বলেছেন:



ধন্যবাদ।
ব্লগে আপনার রম্য আসছে কেন?

২৬| ০৩ রা জুলাই, ২০১৮ রাত ৮:২৫

রানার ব্লগ বলেছেন: ভারতের দারিদ্রতা কমার অনেক কারনের মধ্যে একটা কারন হোল তারা তাদের নিজেদের বানানো পন্য ব্যাবহার করতে পছন্দ করেন।

০৩ রা জুলাই, ২০১৮ রাত ৯:২২

চাঁদগাজী বলেছেন:


ওরা সহজে বিদেশী জিনিষ কেনে না, এটা বিশাল এক ভালো গুণ।

২৭| ০৩ রা জুলাই, ২০১৮ রাত ৮:২৭

আখেনাটেন বলেছেন: ভারত বৃহৎ রাষ্ট্র। বিহার-উত্তরপ্রদেশ-মধ্যপ্রদেশ-ছত্রিশগড় থেকে এত সহজে দরিদ্রতা যাবে না। সেখানে মানুষের মাথাপিছু আয় বাংলাদেশের প্রায় অর্ধেক। আবার দক্ষিণ ভারতের অবস্থা বিপরীত। সেখানে এখন হাজার হাজার ইন্টারনাল মাইগ্রেশন হচ্ছে। সেদিন এক রিপোর্টে দেখলাম কেরালাতে শত শত বাঙ্গালী চাকরীর সন্ধানে যাচ্ছে। কিছু মানুষ এদেরকে বাংলাদেশি বলে রাজনীতির মাঠে জল ঘোলা করার চেষ্টাও করছে।

তবে এটা ঠিক বাংলাদেশ মোটামুটি একটি হোমোজেনাস জাতি নিয়েও এভাবে পিছে পড়ে থাকার জন্য পুরোপুরি রাজনৈতিক অদূরদর্শিতা ও আমলাতন্ত্রের অদক্ষতায় দায়ী। সঠিক পথ দেখানোর নেতা স্বাধীনতার অর্ধ-শতক পরেও আমরা পেলাম না। আপসোস।

০৩ রা জুলাই, ২০১৮ রাত ৯:২৪

চাঁদগাজী বলেছেন:


বাংগালীদের সামনে এগুতে বাধা দিয়েছে ব্যুরোক্রেটরা ও মিলিটারী শাসন; এবং শেখ হাসিনার প্রতিশোধের রাজনীতি

২৮| ০৩ রা জুলাই, ২০১৮ রাত ৯:৪২

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন: স্যার, এখনো ভারতের প্রচুর জমি অনাবাদী পড়ে থাকে। অথচ আমাদের তো বলতে গেলে জমিই নেই।

০৩ রা জুলাই, ২০১৮ রাত ১০:৫০

চাঁদগাজী বলেছেন:



আমাদের সব জমি বসুন্ধরা, ওবায়দুল কাদের সাহেবদের রিয়েলষ্টেট, মওলা ব্রাদার্সের পেটে চলে গেছে

২৯| ০৪ ঠা জুলাই, ২০১৮ রাত ১২:১৯

মহসিন ৩১ বলেছেন: যখন টিকে থাকা চ্যলেন্জ হয় তখনও কিন্তু দৌড়ে জিতে থাকে যে কিনা দরিদ্র সে ই। অর্থ আর বিত্তের প্রভাব আর সমাজের ভ্রুক্ষেপ দারিদ্রতার উপর প্রভাব ফেলবে না যদি না মানুষ তার পরিবারকে অবহেলা করে। আমাদের দেশে এখন এমন কিছু আধুনিকতা চলমান আছে; যেমন সীমাহীন দূর্নীতি-- ভারতের মত অনেক বড় দেশ আছে যারা এসবকে আধুনিকতায় এখনও এডাপ্ট করে নাই। কারন:-এটা গনতনত্র।উদাহরন স্বরুপ যেমন আমরা দেশি লোকেরা এখন আর আইন মানতে চাই না, কারন আমরা কিছুটা বিত্তের সাক্ষাত তো পেয়েই গেছি। অন্য দিকে ভারতের বহু মানুষ আছে আইন কানুন নিয়ে খুব মাতামাতি করে ; গেল গেল রব তোলে। সম্পদ অর্জনের পুর্বশর্ত আইন বাস্তবতা--এবং বুঝে ও শুনে তাকে ধরার চেস্টা। এটা নিম্ন-মধ্য-উচ্চবিত্তের সবাই একক ভাবে অংশ নিতে পারে এমন বৃহৎ কোন রাস্ট্রে।আমাদের মত একবারে লাফ দিয়ে বিত্ত বৈভব শালি হওয়া ভারতে সম্ভব হয় না। একারনে আজও তারা পরিবার কেন্দ্রিক হয়ে দারিদ্রতার চক্করে সামাল দিচ্ছে।

০৪ ঠা জুলাই, ২০১৮ রাত ১:০৬

চাঁদগাজী বলেছেন:


আমাদের সমস্যা শুরু হয়েছে '৭৫ সালের হত্যাকান্ডের মধ্য দিয়ে; মিলিটারী দেশের নির্বাচিত প্রেসিডেন্ট ও স্বাধীনতা যুদ্ধকালীন প্রিমিয়ারকে হত্যা করে, যখন আইন পাশ করলো যে, এসব হত্যার বিচার করা যাবে না, তখন থেকে জাতি অন্যায়কে মুলধন বানায়ে নিয়েছে।

৩০| ০৪ ঠা জুলাই, ২০১৮ রাত ২:২২

মহসিন ৩১ বলেছেন: হত্যা,ক্যু,ষড়যন্ত্র এসব তো বাঙালীর জীবনে ডালভাত হয়ে গেছিলো প্রায়। মিরজাফরের গোস্ঠিরা এদেশে আর মাথা তুলতে পারবে না।মানুষকে সত্যটা জানতে দেয়ার জন্য সুস্ঠু রাজনৈতীক আচরনের সাথে সাথে এ ও নিস্চিত হওয়া উচিত যে বৈচারিক ব্যবস্থা সম্পূর্ণ হস্তক্ষেপ মুক্ত। অর্থাৎ জনগনকেই হতে হবে ঐ রকম স্বতস্ফূর্ত , মুক্তকন্ঠ।

০৪ ঠা জুলাই, ২০১৮ রাত ২:৩৬

চাঁদগাজী বলেছেন:



এখন শেখ হাসিনার হাতে যে ধরণের প্রবল ক্ষমতা, তিনি দুষ্টদের নির্বাচনের বাইরে রেখে সুষ্ঠু নির্বাচন দিতে পারেন, দুষ্ঠদের আটকায়ে রেখে, দেশে নিরপেক্ষ বিচার ব্যবস্হা চালু করতে পারেন। কিন্তু তিনি কঠিন পরীক্ষা নিরীক্ষা করার চেষ্টা করছেন না।

৩১| ০৪ ঠা জুলাই, ২০১৮ রাত ২:৫৬

মহসিন ৩১ বলেছেন: হাঁ সময়টা খারাপ যাচেছ , তবে আমার মতে চিন্তার তেমন কিছু তো দেখছি না। ভেবে দেখেন সামনে ইলেকশান এখন চোরদের পিছন ধাওয়া --উনি করবেন কিনা। এখন মনে হচ্ছে যে কেক কাটার টাকা যোগাড় যন্ত্র হয়েছে-- সামনে হ্যপি বার্থ -ডে । উদয্পন।

০৪ ঠা জুলাই, ২০১৮ রাত ৩:৫৯

চাঁদগাজী বলেছেন:


এই মহুর্তে শেখ হাসিনা ভয়ংকর শক্তিশালী; এবার তিনি এলাকার ভালো লোকদের জয়ী করে আনার পর্যায়ে আছেন; অতীতে যারা জাতির ক্ষতি করেছে, তাদেরকে ভোটে অংশ গ্রহন করতে না দিলে সমস্যার সমাধান হয়ে যাবে; যেমন, কি কারণে আমান উল্লাঃ আমান ভোটে দাঁড়াবে?

৩২| ০৪ ঠা জুলাই, ২০১৮ রাত ৩:২৬

অনল চৌধুরী বলেছেন: ভারতীয়রা ইদানীং ইসরায়েল নিয়ে বেশি লাফালাফি করছে।ইউটিউবে ইসরায়েলের উপর কোন ভিডিও আপলোড হলে ইন্ডিয়ানরা সেখানে হুমড়ি খেয়ে পড়ে।মোদিও লাফাচ্ছে।এর কারন কি?ইসরায়েল কি ভারতীয়দের জন্য ইমিগ্রেশন চালু করেছে? দুইদেশই তো প্রতিযোগিতা করে মুসলিম -সংখ্যালঘু মারছে ফিলিস্তিন অার কাশ্মীরে।তাইতো এত আগ্রহ।
খুনী-খুনী জাতভাই।
ইসরাইলী প্রধানমন্ত্রী বলেছে “’ ভারত-ইসরাইল সম্পর্ক স্বর্গে লেখা বিয়ে।
আর কিছু বলার দরকার আছে?????

০৪ ঠা জুলাই, ২০১৮ রাত ৩:৫৯

চাঁদগাজী বলেছেন:



ইসরায়েল হলো টাকনোলোজীর রিসার্চ ল্যাব; ভারতীয়রা সেটা থেকে লাভবান হতে চাচ্ছে।

০৪ ঠা জুলাই, ২০১৮ ভোর ৪:০০

চাঁদগাজী বলেছেন:


ইসরায়েল হলো সায়েন্স ও টেকনোলোজীর রিসার্চ ল্যাব; ভারতীয়রা সেটা থেকে লাভবান হতে চাচ্ছে।

৩৩| ০৪ ঠা জুলাই, ২০১৮ রাত ৩:৩৪

অনল চৌধুরী বলেছেন: চাদগাজি অাপনি বাংলাভাষা নিয়ে ফাজলামি করবেন না।
নিজে তো ঠিকমতো জানেনই না,যারা জানে তাদেরও অসন্মান করছেন নিজেকে ব্যাকরণবিদ দাবী করে।
দারিদ্রতা একটা ভুল শব্দ।
অার চীনাদের সমাজতন্ত্র মানে রাজনীতিতে বিশৃংখলা এড়াতে একদলীয় শাসন। অর্থনীতির ক্ষেত্রে তারা অনুসরণ করে পুজিবাদ।
কোন তত্ত্ব নিয়ে ওরা পড়ে থাকে না,জনগণের জন্য যা ভালো,সেটাই করে।এজন্যই তারা বিজ্ঞান-প্রযুক্তি-অাবিষ্কারের অনেক কিছুতে তারা বিশ্বরেকর্ডধারী।
এসব বুঝতে ভারত অার বাংলাদেশের মানুষের ১০০০ জন্ম লেগে যাবে।

০৪ ঠা জুলাই, ২০১৮ রাত ৩:৫৩

চাঁদগাজী বলেছেন:


-নীচে দেখুন, ইংরেজী থেকে বাংলা ডিকশনারী: (Click This Link )


Word Poverty Pronunciation
Bengali Meaning অনটন, অভাব, অসচ্ছলতা, আকিঁচন, কার্পণ্য, ক্ষুদ্রতা, গরিবানা, ঘাটতি, ত্রুটি, দরিদ্রতা, দরিদ্রাবস্থা, দারিদ্রতা, দারিদ্র্য, নিকৃতি, মন্দতা, ক্রুটি

০৪ ঠা জুলাই, ২০১৮ রাত ৩:৫৭

চাঁদগাজী বলেছেন:



চীনারা মাও;এর ভাবনাচিন্তাকে লাথি মেরে ফেলে, এখন গলাকাটা ক্যাপিটেলিজমে আছে। ওদের মুল শক্তি ও সম্পদ সন্চয় হয়েছে সোস্যালিজমের সময়।

৩৪| ০৪ ঠা জুলাই, ২০১৮ রাত ৩:৪২

অনল চৌধুরী বলেছেন: সৈয়দ ইসলাম বলেছেন: ভারতবর্ষ আরো আগেই এগিয়ে যেত, না যাওয়ার কারণদের মধ্যে যে ক'টি আপনি উল্লেখ করেছেন তারমধ্যে একটা হচ্ছে, বৃটিশরা যখন ভার্সিটি তৈরি করছিল ভারতিরা তখন আজাইরা মহল ও আন্দর পূর্ণ করছিল।[/sb
ভুল তথ্য।বৃটিশরা আসার বহু শতাবদী আগে ভারতে নালন্দার মতো প্রাচীন বিশ্ববিদ্যালয় ছিলো্আর্যভট্ট,ব্রক্ষগুপ্ত,বরাহ মিহির,অালবেরুণীর মতো বিশ্ববিখ্যাত বিজ্ঞানী ছিলো ভারতে।শুণ্যের আবিষ্কারকও ছিলোভারতীয়রা।সবকিছুতেই ইংরেজদের মাহাত্ম্য দেখা ঔপনিবেশিকতার প্রতি অন্ধভক্তি।

০৪ ঠা জুলাই, ২০১৮ রাত ৩:৫৫

চাঁদগাজী বলেছেন:


"০" আবিস্কারক বাংগালী ছিলো, মনে হয়।

৩৫| ০৪ ঠা জুলাই, ২০১৮ ভোর ৫:৪৪

অনল চৌধুরী বলেছেন: অপনার ওই তথ্যসূত্র ভুল।ইন্টারনেট-এ এমন অনেক ভুল আছে।
প্রাচীনকালে মাঝেমধ্যেই অার ১৯৪৭-এর আগে বাঙ্গালারাও ভারতীয় বলে বিবেচিত হতো।

০৪ ঠা জুলাই, ২০১৮ ভোর ৬:৪৩

চাঁদগাজী বলেছেন:


বাংগালীদের একাংশ (প: বাংলার) এখনও ভারতীয়।

এক শব্দের অনেক প্রতিশব্দ থাকে, চিন্তার কিছু নেই।

৩৬| ০৪ ঠা জুলাই, ২০১৮ সকাল ৭:২৫

সিগন্যাস বলেছেন: সোস্যালিস্ট রাষ্ট্রে কি কোন বিদেশি কম্পানি বিনিয়োগ করতে পারে?

০৪ ঠা জুলাই, ২০১৮ সকাল ৯:৫৮

চাঁদগাজী বলেছেন:


পারে, তবে দরকার হয় না।

৩৭| ০৪ ঠা জুলাই, ২০১৮ সকাল ৯:৪২

শামচুল হক বলেছেন: ভারত নিয়ে আপনি সুন্দর বিশ্লেষণ করেছেন। বাংলাদেশ নিয়ে এক লাইনে ভালই লিখেছেন। ধন্যবাদ চাঁদগাজী ভাই।

০৪ ঠা জুলাই, ২০১৮ সকাল ৯:৫৭

চাঁদগাজী বলেছেন:


ঘোলা পানিতে দাঁড়িয়ে আকাশের তারকা গণনা করছি

৩৮| ০৪ ঠা জুলাই, ২০১৮ সকাল ১০:৩১

সিগন্যাস বলেছেন: সোস্যালিজম নিয়ে বিস্তারিত লিখুন।আপনি বহু পোষ্টে সোস্যালিজম কথাটা উল্লেখ করেছেন।অথচ বহু ব্লগার এর মানে বুঝেনা

০৪ ঠা জুলাই, ২০১৮ সকাল ১০:৩৬

চাঁদগাজী বলেছেন:


ধন্যবাদ, লিখবো

৩৯| ০৪ ঠা জুলাই, ২০১৮ বিকাল ৪:৩৭

রক বেনন বলেছেন: আর আমাদের? সরকার বলছে দারিদ্রতা কমছে আর চারদিকে দেখতে পাচ্ছি দারিদ্রতা কমার হার কমে যাচ্ছে। পানির মধ্যে দাঁড়িয়ে থাকা ভবনটিতে বসে থাকা অথবা দাঁড়িয়ে বক্তৃতা দিতে থাকা মানুষ গুলো কি জানেন আজো দেশের কত ভাগ মানুষ না খেয়ে অথবা এক বেলা খেয়ে জীবনযাপন করছে?

০৪ ঠা জুলাই, ২০১৮ বিকাল ৫:০০

চাঁদগাজী বলেছেন:


শেখ হাসিনার মন্ত্রীসভা, নাকি উহা উনার কলা-বাগান? আসলে উহা উনার কলা-বাগান, এবং এসব গাছে কলার ফুলও হয় না।

৪০| ০৫ ই জুলাই, ২০১৮ সকাল ৯:৪৯

রক বেনন বলেছেন: এইসব কলাগাছগুলো হাতিকে খেতে দিলে তারাও না খেয়ে পা দিয়ে মাড়িয়ে দিয়ে যাবে!!

০৫ ই জুলাই, ২০১৮ সকাল ১০:০৭

চাঁদগাজী বলেছেন:



উনি শেখ সাহেব হত্যার বিচার করতে চেয়েছিলেন; সেটা করতে গিয়ে বুঝতে পেরেছিলেন যে, ১৯৭১ সালে যারা জাতির বিপক্ষে অস্ত্র ধরেছিলো, তারা দেশকে দখল করছে কৌশলে; সেটা থামাতে গিয়েছেন; তারপর মিলিটারীকে ক্ষমতা থেকে সরায়েছেন; এই সবের জন্য উনি সব ক্ষমতা নিজের কাছে রাখার প্রয়োজন মনে করেছেন; উনার ধারণা, সেইজন্য উনার কলাবাগানের দরকার ছিলো।

৪১| ০৬ ই জুলাই, ২০১৮ বিকাল ৩:২৩

খায়রুল আহসান বলেছেন: বাংলাদেশেও দারিদ্র্য দ্রুত কমে আসছে। ভবিষ্যতে আরো দ্রুত কমবে।

০৬ ই জুলাই, ২০১৮ বিকাল ৩:৪৯

চাঁদগাজী বলেছেন:


দারিদ্রতা থেকে বেরিয়ে এসে, একটা পরিবার সেই অবস্হায় টিকার জন্য যে অর্থনৈতিক পরিবেশ সেটা দেশে নেই; ফলে, কি হচ্ছে, বলা মুশকিল!

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.