নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সম্পদহীনদের জন্য শিক্ষাই সম্পদ

চাঁদগাজী

শিক্ষা, টেকনোলোজী, সামাজিক অর্থনীতি ও রাজনীতি জাতিকে এগিয়ে নেবে।

চাঁদগাজী › বিস্তারিত পোস্টঃ

পোষ্ট ও কমেন্টের মান বাড়ানোর কথা ভাবুন

২০ শে জুলাই, ২০১৮ সন্ধ্যা ৬:০৬



সময়ের সাথে, সব ব্লগারকে নিজের লেখার মান সম্পর্কে ভাবতে হবে: দেখতে হবে, গত পোষ্ট থেকে এবারের পোষ্টটাকে নিজের কাছে ভালো লাগছে কিনা, এবং অতীতে কমেন্টকারীরা কি কি বিষয়ে সমালোচনা করেছেন: শিরোনাম, লেখার বিষয়বস্তু, লেখার ষ্টাইল, পোষ্টের আকার, ফরমেট, রেফারেন্স, ভুল ডাটা, বিষয়ের উপর কম দখল ইত্যাদি; সেগুলোকে মনে রেখে লিখতে হবে।

লেখার বিষয়বস্তু সঠিক, লজিক্যাল, সার্বজনীন ও চিরন্তন হতে হবে: সায়েন্সের উপর লিখতে হলে সায়েন্সে ন্যুনতম দখল থাকতে হবে, চাঁদ ও পৃথিবীর মাঝে দুরত্ব নিশ্চয় 'বর্গ কিলোমিটার' এককে মাপা হয় না; ষ্টিফেন হকিং'এর সমালোচনা করতে হলে সায়েন্সের ডোমেইনে থেকে আলোচনা করতে হবে, জাকির নায়েকের রেফারেন্স টানা লজিক্যাল হবে না; এমন কি ধর্মীয় রেফারেন্স না টানাই ভালো। নিজের মৌলিক ধারণা না থাকলে, শুধুমাত্র উইকি মুইকি দেখে লিখলে, উহা পাঠকের মন পাবে না।

ব্লগে কবিতা বেশী প্রকাশিত হয়; কবিরা হলেন সমাজ ও মানুষের বিবেক ও কন্ঠস্বর; কবিতায়, মানুষের হৃদয়ে আটকে থাকা অনুভুতিগুলোকে ভাষা দেয়া হয়; সেই ভাষা হতে হবে সুন্দর, হৃদয়গ্রাহী, ঝর্নার মত উৎসরিত, পাহাড়ী নদীর মত বহমান, দীঘির জলের মত প্রশান্ত, রংধনুর মতো রংগীন, কিশোরীর মত আবেগী; কবি যদি রবিসন ক্রুশোর মত নিজকে নিয়ে ব্যস্ত থাকেন, পাঠকেরা হতাশ হয়ে ফিরে যাবেন।

রাজনীতি নিয়ে লিখতে হলে আপনাকে অনেক বিষয়ে বুঝতে হবে, ও নিজের আইডিয়া যোগ করতে হবে; কারণ, রাজনীতি হচ্ছে অনেক বিজ্ঞানের সমন্ময়ে একটি জটিল বিজ্ঞান: পলিটিক্যাল সায়েন্স, সোস্যাল সায়েন্স, লজিক, দর্শন, অংক, ইতিহাস, রাজনৈতিক তত্বসমুহ, ইকোনমি, ফাইন্যান্স, পলিট-ইকোনমি, টেকনোলোজী, জেনারেল সায়েন্স ইত্যাদি সম্পর্কে সঠিক ধারণা থাকতে হবে; কিছুটা এনালাইটিক্যাল জ্ঞানও দরকার। লেনিনকে না দেখে, বা সোভিয়েত ইউনিয়নে না গিয়ে, সোস্যালিজম নিজে কথা বলতে হলে অদেখা বিষয়ের উপর লজিক্যাল ধারণা ও এনালাইটিক্যাল দক্ষতার দরকার; ১৯৭৫ সালের ৭ই নভেম্বরে, যেদিন ক্যু ও পাল্টা ক্যু'তে মুক্তিযোদ্ধা জেনারেল খালেদ মোশারফকে হত্যা করা হয়েছে, উহা একটা 'ক্যু' কিংবা 'কাউণ্টার ক্যু' মাত্র, উহাকে 'বিপ্লব' বলে চালিয়ে দিলে তো চলবে না; তা'হলে মাও টাও'দের অবদানকে ছোট করে দেখা হবে।

গল্প লিখতে নতুন নতুন প্লটের দরকার; জিং জাং, পর্ণ মর্ণের জোড়াতালি দিয়ে ঘটনাবহুল কাহিনী বানানো কিন্তু গল্প নয়; গল্পের জন্য শক্ত প্লট থাকতে হয়, সমাজের প্রতিফলন থাকতে হয়, উহাই গল্পের আসল ভিত্তি; দুর্বল ভিত্তির উপর ইট সিমেন্ট লাগালে উহা সুন্দর ইমারত হবে না; কৃষক ইমারত তৈরি করেন না, আর্কিটেক্ট ইমারত বানায়।

আমাদের পরিবেশে, আস্তিক নাস্তিক নিয়ে পোষ্ট লেখা আসলে ব্লগিং নয়, মনে হচ্ছে! ব্লগে, এই আলোচনার শেষও নেই, উপসংহারও নেই; সৃষ্টি সম্পর্কে এখন দুইটি মতবাদ আছে: একটি ধর্মীয়, অন্যটি সায়েন্টিফিক; ২টির শুরু এক, গন্তব্য ভিন্ন।

সাধরণ জ্ঞান, সামাজিক, অর্থনৈতিক, টেকনোলোজিক্যাল বিষয়ে লেখার সময় খুবই হুশিয়ার থাকার দরকার; এখন মানুষের জানার লেভেল অনেক উঁচুতে; কিছু একটা লিখে দিলে হবে না; বাংলাদেশের উপর লিখতে গিয়ে যদি কেহ লেখেন যে, বাংলাদেশে ৭ থেকে ৯ বছরের শিশুর পরিমাণ ৪২.৩৯ মিলিয়ন, উহা সাধরণ জ্ঞান-সম্পন্ন মানুষের কাছে ধরা পড়বে; অনেক ব্লগার খেয়াল না করলেও, লেখককে খেয়াল রাখতে হবে।

সময়ের সাথে সামুর ব্লগারদের মান বাড়ছে; তবে, লেখক যদি নিজের লেখার মানের প্রতি নজর রাখেন, আমরা সব সময়ই মানসম্পন্ন ভালো লেখা পড়ার সুযোগ পাবো। লেখকদের মৌলিক ভাবনায় ভুল থাকলে, পোষ্ট ভুলকে প্রতিষ্ঠিত করতে পারে কিছু সময়ের জন্য হলেও।

আগে, লেখার মান বাড়ানোর কথা নিয়ে সিনিয়র, অভিজ্ঞ, পপুলার ও দক্ষ ব্লগারদের থেকে পোষ্ট আসতো মাঝে মাঝে; কিন্ত সম্প্রতি এই ধরণের পোষ্ট আসেনি অনেকদিন; তাই, আমি কিছু একটা বলার চেষ্টা করছি, হাজার হলেও বাংগালী মানুষ তো, কিছু না কিছু বলার আছে সব সময়।




মন্তব্য ১৭২ টি রেটিং +১৬/-০

মন্তব্য (১৭২) মন্তব্য লিখুন

১| ২০ শে জুলাই, ২০১৮ সন্ধ্যা ৬:১৫

মনিরা সুলতানা বলেছেন: বাহ! চমৎকার লেখা!!
কিছু না কিছু বলার থাকা কিন্তু বেশ ভালো ব্যাপার,অভিজ্ঞদের অভিজ্ঞতাই নবীনদের কাজে আসে;আপনি চেস্টা করেছেন এবং বেশ ভালো প্রচেষ্টাই বলা চলে।

২০ শে জুলাই, ২০১৮ সন্ধ্যা ৬:২২

চাঁদগাজী বলেছেন:


পোষ্ট ও কমেন্টের মান ক্রমেই ভালোর দিকে যাওয়া উচিত; না হয়, আমরা একই অবস্হানে আটকা পড়ে যাবো দীর্ঘ সময়।

২| ২০ শে জুলাই, ২০১৮ সন্ধ্যা ৬:১৭

শাহিন বিন রফিক বলেছেন:



বিজ্ঞান নিয়ে কথা বলার সময় যেমন ধর্ম গ্রন্হ নিয়ে টানাটানি করা উচিত না বরং বিজ্ঞান দিয়ে আলোচনা করা উচিত, তেমনি কেউ ধর্ম নিয়ে লিখলে সেখানে গিয়ে বিজ্ঞানের মসল্লা ঢেলে দেওয়া উচিত না বরং উচিত ধর্ম দিয়ে মোকাবেলা করা তাহলে ক্যাচাল কখনও লাগবে না।

আপনি যদি ধর্ম লেখায় বিজ্ঞান মসল্লা ঢালেন তাহলে মোল্লারা আপনার বিজ্ঞান লেখায় ধর্মীয় বিষয় দিয়ে নিয়ে সরগম করবে।

২০ শে জুলাই, ২০১৮ সন্ধ্যা ৬:২৫

চাঁদগাজী বলেছেন:



বিজ্ঞান হলো মানুষের অর্জিত জ্ঞানের সমষ্টি, আর ধর্ম হলো 'প্রাপ্ত জ্ঞান'; যে যেটা প্রয়োগ করে সুখে থাকে সে সেটাই করুক।

৩| ২০ শে জুলাই, ২০১৮ সন্ধ্যা ৬:১৯

নাজিম সৌরভ বলেছেন: চাঁদের দূরত্ব কোন এককে মাপা হয়? আলোকবর্ষ এককে?

২০ শে জুলাই, ২০১৮ সন্ধ্যা ৬:২৮

চাঁদগাজী বলেছেন:


দুরত্বের একক ইন্চি, ফুট, মাইল, সে: মি, মিটার কিলোমিটার, আলোকবর্ষ; আয়তন মাপা হয় বর্গে; এগুলো না জেনে বড় বড় সায়েন্টিফিক পোষ্ট লিখতে গেলে, মৌলিক সমস্যা হবে।

৪| ২০ শে জুলাই, ২০১৮ সন্ধ্যা ৬:২০

রাজীব নুর বলেছেন: ওস্তাদ মানুষ তো লেখালেখি শিখে ব্লগে আসবে না।
ব্লগে এসে লেখালেখি শিখবে। এক অর্থে ব্লগ একটা স্কুল।

আমাদের গ্রামে একটা কথা আছে। গাইতে গাইতে গায়েন। ঠিক তেমনি লিখতে লিখতে লেখক। লেখক না হলেও লেখার মান ভালো হবে।
যে যতটুকুই লিখে আমাদের উচিত তাদের উৎসাহ দেওয়া। আর সুন্দর ভাবে ভুল গুলো ধরিয়ে দেওয়া।

তারপরও আমি বলল আপনি ভালো পরামর্শ দিয়েছেন। আমি তো সেই মতো চলব এবং অন্য ব্লগারদের বলব- এই নিয়ম গুলো মেনে চলতে।

২০ শে জুলাই, ২০১৮ সন্ধ্যা ৬:৩০

চাঁদগাজী বলেছেন:


গত পোষ্ট থেকে এবারের পোষ্টটাকে একটু উপরের স্তরে নেয়ার ছেষ্টা করলে, মান বাড়বে।

৫| ২০ শে জুলাই, ২০১৮ সন্ধ্যা ৬:২১

বাবুরাম সাপুড়ে১ বলেছেন: এই ব্লগে আসার পর আমার শব্দভাণ্ডার সমৃদ্ধ হয়েছে : জিং জিং খেলা ,টুং-টাং ,ম্যাও -প্যাও --প্লাজিয়ারিসম করিব না তাই আমার লেখায় শব্দসকল ব্যবহার করার কপিরাইট কিনিতে চাই!

২০ শে জুলাই, ২০১৮ সন্ধ্যা ৬:৩১

চাঁদগাজী বলেছেন:


আমার পোষ্টের কোন কপিরাইট নেই

৬| ২০ শে জুলাই, ২০১৮ সন্ধ্যা ৬:২৩

সনেট কবি বলেছেন: ভাল বলেছেন।

২০ শে জুলাই, ২০১৮ সন্ধ্যা ৬:৩২

চাঁদগাজী বলেছেন:


কারো কারো লেখার ধরণ সময়ের সাথে বদলাচ্ছে না; ভালোর দিকে পরিবর্তন হওয়ার দরকার।

৭| ২০ শে জুলাই, ২০১৮ সন্ধ্যা ৬:২৬

রাজীব নুর বলেছেন: তবে মন্তব্য করার ক্ষেত্রে একটু চিন্তা ভাবনা করা উচিত।

কবিতা লেখা সহজ এজন্য মনে হয় ব্লগাররা বেশি কবিতা লিখেন।

''কবিতার জন্য মন লাগে, লাগে প্রকৃতি।
এই নগরীতে আজ কেবল আবর্জনা...''

২০ শে জুলাই, ২০১৮ সন্ধ্যা ৬:৩৪

চাঁদগাজী বলেছেন:


মানুষ যখন আবেগ অনুভব করেন, কোন কিছুকে হৃদয় থেকে বলতে চান, তখনই কবিতার জন্ম হয়; কবিতা হলো সাহিত্যের সুন্দর অংশ।

৮| ২০ শে জুলাই, ২০১৮ সন্ধ্যা ৬:২৭

নাঈম জাহাঙ্গীর নয়ন বলেছেন: খুব সুন্দর পোষ্ট, ভালো লাগলো, পরামর্শ গুলো যৌক্তিক।

এখন কথা হচ্ছে, আমি নিজেই জানিনা কোনটা ভালো লেখছি, আমি তো চাইই যে আমার নতুন লেখাটি ভালো হোক, কিন্তু ভালো লেখার গুণগুলোই যদি ধরতে না পারি তবে কিভাবে লিখবো ভালো কিছু। এখন কথা হচ্ছে লেখার ভালো গুণ বুঝতে হলে তো জ্ঞানী হতে হবে, জ্ঞানী হতে হলে জানতে হবে, জানতে চাইলে পড়তে হবে বুঝতে হবে। এতো সময় কই! তাহলে কি মনের মধ্যে ঘুরঘুর করা কথাগুলোর প্রকাশ হবে না কোনদিন, চেপে রাখবো? কিছুই বুঝি না মাঝেমধ্যে, কি যে করি!! আবার মাঝেমধ্যে না লিখলেও ভালো লাগে না।

২০ শে জুলাই, ২০১৮ সন্ধ্যা ৬:৩৭

চাঁদগাজী বলেছেন:


নিজের লেখাকে নিজেই অনুভব করতে হবে; এবং কমেন্টের উপর নির্ভর করতে হবে। "প্রিয় ভাইটি", আপুমনি ধরণের কমেন্ট সাহায্য করবে না; যাঁরা পড়ে কমেন্ট করেন, তাঁদের কমেন্ট থেকে আপনি নিজকে বুঝতে পারবেন।

৯| ২০ শে জুলাই, ২০১৮ সন্ধ্যা ৬:৩০

মহসিন ৩১ বলেছেন: বেশ বলেছেন কিন্তু চাঁদ গাজী ভাই ।আমি আপনার কথা খুব সমর্থন করি। আমরা সবাই কত কত দূরে দূরে থাকি এই বিশাল পৃথিবীটা আসলে আমাদের অন্তরের বিশালতার মতই। আমরা এত দূরে দূরে থাকছি কিন্তু দেখেন ভালবাসার এই টানে সময় দেই সামু তে---- একটু সময়ের জন্য হলেও ঢুঁ মেরে যাই। তাই এটাকে পচানো উচিত কাজ হবে না। ----আমি ব্লগিং করতে আগ্রহ পেয়েছি আপনার মত সাহসী ব্লগারদের কাছ থেকে বুঝে আর শিখে। ----

২০ শে জুলাই, ২০১৮ সন্ধ্যা ৬:৩৯

চাঁদগাজী বলেছেন:


শিক্ষিতদের লেখা পড়ে, জাতির "জ্ঞানের লেভেল" মাপা সম্ভব; ফলে, সামু আমাদের শিক্ষিতদের সম্পর্কে পরিস্কার ধরণা দেয়ার কথা।

১০| ২০ শে জুলাই, ২০১৮ সন্ধ্যা ৬:৩৪

কথার ফুলঝুরি! বলেছেন: লেখার শিরোনাম ও লেখা দুটোই ভালো লেগেছে। সিনিয়র দের মাঝে মাঝে এমন শিক্ষণীয় পোস্ট দেওয়া উচিত যেন আমাদের মত নতুনরা কিছু শিখতে পারে।

একদম সত্যি কথা। শুধু লিখলেই হবেনা, বানান সহ, লেখাটা যেন সবদিক দিয়ে মানসম্পন্ন হয় সেদিকে লক্ষ্য রাখতে হবে।

আমি আমার লেখার ক্ষেত্রে এই বিষয়গুলো নিয়ে ভাবি। একটা লেখা পোস্ট করার আগে অনেকবার পড়ি, ভুল আছে কিনা দেখি, তারপরেও মাঝে মাঝে কিছু অনিচ্ছাকৃত ভুল থেকে যায় কিন্তু তখন যদি কেউ সেটি ধরিয়ে দেয় তাহলে নিজেকে শুধরানোর সুযোগ হয়। তবে সমালোচনাটাও যদি একটু সুন্দর ভাষায় হয় তাহলে ভালো লাগে । জানিনা প্রথম থেকে এখন পর্যন্ত আমি কতটুকু ইম্প্রুভ করতে পেরেছি । পাঠকরা ভালো বলতে পারবে।

২০ শে জুলাই, ২০১৮ সন্ধ্যা ৬:৪১

চাঁদগাজী বলেছেন:


নিজের লেখা নিজের কাছে ভালো লাগতে হবে, এটা একটা বড় ধরণের পরিমাপ।

সিনিয়রেরা সম্প্রতি এসব নিয়ে কম লিখছেন, তাই আমি এটা সেটা বলার সুযোগ পেলাম।

১১| ২০ শে জুলাই, ২০১৮ সন্ধ্যা ৬:৩৪

ভুয়া মফিজ বলেছেন: চমৎকার লেখা। সব ব্লগারের পড়া উচিত এবং পড়ে বোঝা উচিত। তবে একটা কথা, ব্লগে বেশীরভাগ মন্তব্যই হয় খুব বেসিক; 'ভালো লাগলো, সুন্দর লাগলো' টাইপ। ভালো বা মন্দ সমালোচনা একটু ডিটেইলসে হলে খুব ভালো হতো, লেখার মানও বাড়তো।

এবার দু'টা প্রশ্নঃ
১. চাঁদ ও পৃথিবীর মাঝে দুরত্ব নিশ্চয় 'বর্গ কিলোমিটার' এককে মাপা হয় না; তা হয় না, কিন্তু এই তথ্য আপনি কোথায় পেলেন?
২. সনেট ভাই এর লেখা আমাকে নিয়ে সনেটে আপনি বলেছেন, উনি নিক চয়েস করার সময় বেশী ইমোশাল ছিলেন, মনে হয় এমনটা আপনার কেন মনে হলো? জাস্ট কিউরিওসিটি!

আপনার সু-স্বাস্থ্য কামনা করছি।

২০ শে জুলাই, ২০১৮ সন্ধ্যা ৬:৪৫

চাঁদগাজী বলেছেন:


নিজের নিকে "ভুয়া " শব্দটা যোগ করা, আমার কাছে ইমোশানেল মনে হয়ছে।

এক সায়েন্টিফিক পোষ্টে চাঁদের দুরত্ব লিখতে "বর্গ কিলোমিটার" ব্যবহার করা হয়েছে ব্লগে, সেখানে ৫২টি মন্তব্য ছিল; কেহ এই ভুল নিয়ে কথা বলেননি।

১২| ২০ শে জুলাই, ২০১৮ সন্ধ্যা ৬:৩৮

নাজিম সৌরভ বলেছেন: চাঁদ নিয়ে বা চাদের দূরত্ব নিয়ে কোন পোস্ট আমি দেব না। তবে আপনি গত কয়েকটি লেখায় ও মন্তব্যে চাদের দূরত্ব প্রসঙ্গ টেনে এনেছেন। আপনি বলছেন চাঁদের দূরত্ব কিলো মিটার এককে মাপা হয় না। আপনি কি একটু বলে দিবেন চাঁদের দূরত্ব কোন এককে মাপা হয়?

২০ শে জুলাই, ২০১৮ সন্ধ্যা ৬:৪৭

চাঁদগাজী বলেছেন:


আমি বলেছি, "চাঁদের দুরত্ব মাপতে একক হিসেবে 'বর্গ কিলোমিটার' ব্যবহার করা হয়েছে"। আপনি 'বর্গ' শব্দটা খেয়াল করেননি, কিংবা আমি হয়তো দিইনি।

১৩| ২০ শে জুলাই, ২০১৮ সন্ধ্যা ৬:৪১

শাহিন বিন রফিক বলেছেন:


লেখব বলেছেন-
বিজ্ঞান হলো মানুষের অর্জিত জ্ঞানের সমষ্টি, আর ধর্ম হলো 'প্রাপ্ত জ্ঞান'; যে যেটা প্রয়োগ করে সুখে থাকে সে সেটাই করুক।
সবাই এটা মানলে আর এত চাপাতি-কুপাতি আমাদের দেখতে হত না।

২০ শে জুলাই, ২০১৮ সন্ধ্যা ৬:৪৮

চাঁদগাজী বলেছেন:


আমি শুধু ব্লগারদের কথা বলছি; পৃথিবীর সবার কথা বলা সঠিক হবে না।

১৪| ২০ শে জুলাই, ২০১৮ সন্ধ্যা ৬:৫২

ভুয়া মফিজ বলেছেন: নিজের নিকে "ভুয়া " শব্দটা যোগ করা, আমার কাছে ইমোশানেল মনে হয়ছে কেন আপনার এমনটা মনে হলো সেটাই জানতে চাচ্ছিলাম। :)

যাইহোক, আমার নিক সম্পর্কে বিভিন্ন সময়ে অনেকেই প্রশ্ন করেছেন, জানতে চেয়েছেন। সবাইকে আমি প্রথম ব্যাখ্যার লিংক দেই। আপনাকেও দিলাম, ৫ নং মন্তব্য এবং উত্তর দেখুন [link||view this link]

২০ শে জুলাই, ২০১৮ সন্ধ্যা ৭:০০

চাঁদগাজী বলেছেন:


নীচে আপনার ব্যাখ্যা,
"লেখক বলেছেন: আমাদের দেশের কিছু এলাকার মানুষকে একটু বোকা ভাবা হয়, তাদেরকে মফিজ বলে জানেন বোধহয়! জীবনে কিছু কিছু বোকামীর জন্য নিজেকে মফিজ মনে হয়। আবার জীবন পুরাটাই তো আর বোকামীতে পরিপূর্ণ না! তাই আমি সত্যিকারের মফিজ না, মিথ্যা মফিজ, অর্থাৎ ভুয়া মফিজ... :)। নিকের গোপন সন্ধি-বিচ্ছেদ আপনাকেই প্রথম বললাম, কাউকে আবার বলবেন না যেন... =p~
যতোই ক্ষ্যাপান, যেভাবেই ক্ষ্যাপান নিকের বদল হবে না। আমার খুব পছন্দের নিক এটা!!! "

-আপনাকে ব্যাখ্যা দিতে হচ্ছে! এটা নিশ্চয় চলতে থাকবে!
-নিক হতে হবে আকর্ষণীয়, পছন্দনীয়; এটা আমার ধারণা

১৫| ২০ শে জুলাই, ২০১৮ সন্ধ্যা ৬:৫৩

ভুয়া মফিজ বলেছেন: view this link

১৬| ২০ শে জুলাই, ২০১৮ সন্ধ্যা ৬:৫৬

পাঠকের প্রতিক্রিয়া ! বলেছেন: লেখক? আপনি নিজেই একটা ম্যাওপ্যাও!!! X(
আভিযোগ :
১. আপনি ঠিকমত/পয়েন্ট টু পয়েন্ট প্রতিউত্তর করেন না।
২. একটা পোস্টে শুধু একটা কমেন্ট করা যাবে এটা কোন ওহিতে লেখা আছে???


@ "১৯৭৫ সালের ৪ই নভেম্বরে, যেদিন ক্যু ও পাল্টা ক্যু'তে মুক্তিযোদ্ধা জেনারেল খালেদ মোশারফকে হত্যা করা হয়েছে"
...ওহে হিরো/ভিলেন!!! ক্যূ কত তারিখে হয়েছিল??
১৫আগষ্ট, ৩নভেম্বর ও ৭ নভেম্বর। ৭তারিখেই খালেদ সাহেবকে হত্যা করা হয়!!


@"উহা একটা 'ক্যু' কিংবা 'কাউণ্টার ক্যু'মাত্র, উহাকে 'বিপ্লব' বলে চালিয়ে দিলে তো চলবে না"
.. সহমত। ৭ নভেম্বরের ঘটনা ‘বিদ্রোহ’ ছিল, কোন মতেই ‘বিপ্লব’ নয়। আর মেজর জিয়া সেটার একটা ভিলেন। X(

২০ শে জুলাই, ২০১৮ সন্ধ্যা ৭:০৬

চাঁদগাজী বলেছেন:


রাজনীতি একটা কঠিন সাবজেক্ট; এটা বিবিধ সায়েন্সের সমষ্টি; বিএনপি'র বড় বড় নেতা ৭ই নভেম্বেরকে 'বিপ্লব' বলেছেন তাদের বক্তব্যে; এরা রাজনীতি বুঝে না।

একই পোষ্টে একই পাঠক ৫/৬ বার বা বেশী কমেন্ট করলে পোষ্টের ওজন কমে যায়। অন্তত, আমার পোষ্টে ২/৩ বারের বেশী কমেন্ট আমি পছন্দ করি না।

১৭| ২০ শে জুলাই, ২০১৮ সন্ধ্যা ৭:০১

জাহিদ অনিক বলেছেন: আমার একটা কবিতার শিরোনাম ছিল- "একজন কবির এত ব্যস্ততা কিসের"---
নাগরিক জীবনে কবিদের যা অবস্থা তাতে সত্যিই রবিনসন ক্রুসো হতে হয়, কেননা কবিতা ভাত দেয় না।

২০ শে জুলাই, ২০১৮ সন্ধ্যা ৭:০৮

চাঁদগাজী বলেছেন:



পাঠক হিসেবে আমি মনে করি, আপনার কবিতায় একটা নতুন ধারা আছে; আপাতত আপনি ক্রুশো নন

১৮| ২০ শে জুলাই, ২০১৮ সন্ধ্যা ৭:০২

রেজওয়ানুল ইসলাম পাপ্পু বলেছেন: যুন্দর পরামর্শ দাদা।

আমার একটি প্রশ্ন ছিল---

আমার প্রোফাইল নামটি যদি পরিবর্তন করতে চাই, তাহলে কীভাবে করব?

২০ শে জুলাই, ২০১৮ সন্ধ্যা ৭:১০

চাঁদগাজী বলেছেন:


আপনি 'নিক'এর কথা বলছেন? আমি জানি না; আশাকরি, অন্যেরা আপনাকে সাহায্য করবেন।

১৯| ২০ শে জুলাই, ২০১৮ সন্ধ্যা ৭:১২

ভুয়া মফিজ বলেছেন: আমার প্রশ্নের পরিস্কার উ্ত্তর পাওয়া গেল না, আপনি আমার করা মন্তব্য দিয়ে কাজ সারছেন। আমার মন্তব্য না দেখলে কি বলতেন?

পাঠকের প্রতিক্রিয়া ! বলেছেন: ১. আপনি ঠিকমত/পয়েন্ট টু পয়েন্ট প্রতিউত্তর করেন না। এটাই কি প্রতিষ্ঠিত হচ্ছে না? যাকগে, আপনাকে আর কষ্ট করে উত্তর দিতে হবে না। মনে হয়, আপনিও তখন ইমোশনালী কমেন্টটা করেছিলেন। :)

চাদগাজীও কোন আকর্ষণীয়, পছন্দনীয় নিক না; এটা আমার ধারণা ;)
যাকগে, এই আলোচনা আপনার পোষ্টের বিষয়বস্তুর একটু বাইরে, তাই যবনিকা টানছি।

২০ শে জুলাই, ২০১৮ সন্ধ্যা ৭:২৩

চাঁদগাজী বলেছেন:


"চাঁদগাজী " ফেনী শহরের দক্ষিণে একটি বিখ্যাত গ্রাম, এখানে "যেড-ফোর্স" পাকীদের সাথে সন্মুখ যুদ্ধ করেছে; ব্লগার "গিয়াস উদ্দিন লিটন" চেনেন বলে মনে হয়।

"চাঁদগাজী " নিক সেই গ্রাম ও মুক্তিযুদ্ধের সন্মানে

২০| ২০ শে জুলাই, ২০১৮ সন্ধ্যা ৭:১৬

নিভৃতেনৈঃশব্দে বলেছেন: সবুজের অভিযান ভালোই হলো I দেখা যাক আধ মরাদের ঘা মেরে বাঁচানো যায় কি না I ব্লগে মুড়ি মুড়কির মতো পোস্ট না করে একটু ভেবে চিনতে লেখার কথা বলাটা ভালো লাগলো I

২০ শে জুলাই, ২০১৮ সন্ধ্যা ৭:২৩

চাঁদগাজী বলেছেন:



নিজের লেখাকে একটু উপরের লেভেলে নেয়ার প্রচেষ্টা থাকতেই হবে।

২১| ২০ শে জুলাই, ২০১৮ সন্ধ্যা ৭:৩৭

কাছের-মানুষ বলেছেন: ভাল লিখেছেন, লেখার মানের সাথে কমেন্টের মান বাড়ানো উচিৎ! তৈলাক্ত কমেন্ট লেখকের জন্য ক্ষতিকর!
আমার মনে হয় ফেইসবুকের একটা ইফেক্ট এটা, ফেইসবুকে এই ধরনের কমেন্ট লাইক হয়! তবে নতুন ব্লগারদের মাঝে মাঝে পরিমান মত তৈল মারা জায়েজ আছে!!

কমেন্ট ভাল হলে ভাল বলা যায় এবং খারাপ হলেও কোন জিনিষটা খারাপ এটা বলা উচিট এতে লেখকের উপকার হয়!

আপনার এই লেখা থেকে ব্লগাররা বেশ ভাল পুষ্টি পেয়ে মান সম্মত লেখা উপহার দিবে আশা করি।

২০ শে জুলাই, ২০১৮ রাত ৯:২৫

চাঁদগাজী বলেছেন:


গত ৩/৪ মাসে, হঠাৎ করে ব্লগে 'কমেন্ট মাইনিং' বেশ খোলাখুলি হয়ে গেছে, দেখতে ভালো দেখাচ্ছে না; এটা ব্লগিং'এর জন্য ভালো হয়নি। লেখককে উনার লেখার ব্যাপারে সাহায্য করতে হবে, অকারণে 'সুন্দর কমেন্ট' করলে, লেখক নিজের ভুল টের পাবেন না।

সায়েন্টিফিক পোষ্টে ৫২টি কমেন্ট হয়েছে, অথচ একটি 'বেসিক ভুল' ধরা পড়েনি; এগুলো ব্লগিংকে সাহায্য করছে না।

২২| ২০ শে জুলাই, ২০১৮ সন্ধ্যা ৭:৫০

আব্দুল্লাহ্ আল মামুন বলেছেন: আপনার লেখাতে যুক্তি আছে।। ভাল

২০ শে জুলাই, ২০১৮ রাত ৯:২৮

চাঁদগাজী বলেছেন:


অন্যদের পোষ্ট পড়ে, সঠিক কমেন্ট করুন; লেখক আপনাকে মনে রাখবেন।

২৩| ২০ শে জুলাই, ২০১৮ সন্ধ্যা ৭:৫৪

আব্দুল্লাহ্ আল মামুন বলেছেন: আশা করি আমরা লেখার সময় এইকথা মনে রাখার চেষ্টা করবো।
তবে এখনো প্রথম পাতায় লেখার সুযোগ হয়নি।।। ভালো হয় না খারাপ হয় সেটা যাচাই করার সুযোগ নাই।
কেউ না দেখলে, পড়ার সুযোগ না পেলে, বা মন্তব্য না করলে কি করে বুঝব। লেখা কেমন হচ্ছে।।।

শুভ কামনা সবার জন্য।।।
আপনার উপদেশ খানা মনে রাখাত চেষ্টা করবো ।।।

২০ শে জুলাই, ২০১৮ রাত ৯:২৭

চাঁদগাজী বলেছেন:



সামুকে [email protected] এ ইমেইল করে অনুরোধ করেন, অভিযোগ করবেন না।

২৪| ২০ শে জুলাই, ২০১৮ রাত ৮:৩৯

সুমন কর বলেছেন: ভালো বলেছেন।

২০ শে জুলাই, ২০১৮ রাত ৯:৩৩

চাঁদগাজী বলেছেন:


সিনিয়রেরা আজকাল কিছু বলছেন না, তাই আমি শুন্যস্হান পুর্ণ করছি।

২৫| ২০ শে জুলাই, ২০১৮ রাত ৮:৪৩

মাইজদী কোট বলেছেন: বড় ভাই সারা জীবনের জন্য শিক্ষক হিসাবে সন্মান পাবেন ।এমন একটি পোষ্টবড় ভাই সারা জীবনের জন্য শিক্ষক হিসাবে সন্মান পাবেন ।এমন একটি পোষ্ট

২০ শে জুলাই, ২০১৮ রাত ৯:৩৫

চাঁদগাজী বলেছেন:


বলিয়েন না, আমার নিজেরই খবর নেই; তবে, আমি ব্লগিং ভালোবাসি

২৬| ২০ শে জুলাই, ২০১৮ রাত ৮:৪৩

বিচার মানি তালগাছ আমার বলেছেন: আমি মনে করি ব্লগ হবে কপি, পেস্ট, উইকিপিডিয়া মুক্ত। আর নিজের মত করে একটা মতামত বা বক্তব্য দাঁড় করানো। আমি নিজের লেখা উন্নত করার চেষ্টা করি। যেসব লেখায় শুধু তথ্য থাকে (যেমন- নুরু ভাইয়ের ফুলেল শুভেচ্ছা, রাজীব নূরের 'অমুক' দেশটা সম্পর্কে জানি) ঐসব লেখা আমাকে টানে না। তাই মন্তব্য করা থেকে বিরত থাকি।
ব্লগারদের যে বিষয়েরই লেখা হোক সে বিষয়ে নিজের বক্তব্যও জানাতে হবে...

২০ শে জুলাই, ২০১৮ রাত ৯:৩৮

চাঁদগাজী বলেছেন:


লেখার মুল বিষয়ের উপর লেখকের নিজস্ব কিছু থাকতে হবে, না হয় পাঠক আগ্রহ হারায়ে ফেলেন; ব্লগারের নিজের বক্তব্য থাকতে হবে, অবশ্যই।

২৭| ২০ শে জুলাই, ২০১৮ রাত ৮:৫২

রাজীব নুর বলেছেন: লেখক বলেছেন:
গত পোষ্ট থেকে এবারের পোষ্টটাকে একটু উপরের স্তরে নেয়ার ছেষ্টা করলে, মান বাড়বে।

এই কথাটা ঠি কইছেন।
সেই চেষ্টা সকলের করা দরকার। ইনশাল্লাহ আমিও করবো।

২০ শে জুলাই, ২০১৮ রাত ৯:১৫

চাঁদগাজী বলেছেন:


কিছু ব্লগার কমেন্টের গুরুত্ব বুঝেন না, বা গুরুত্ব দিতে চান না; তাঁদের লেখা এক লেভেলে এসে স্হবির হয়ে যায়।

২৮| ২০ শে জুলাই, ২০১৮ রাত ৮:৫৪

স্রাঞ্জি সে বলেছেন:

প্রীশু ভাইজান।

লেখার মান বাড়ার সাথে সাথে বানানের দিকে যেন খেয়াল রাখা হয়। যদিও তা কথার ফুলঝুরি আপু সুন্দরভাবে উপস্থাপন করিয়াছেন।

আপনার এই লেখাতেও কিছু বানান ভুল আছে। আরেকবার পড়ে বানান গুলো শুদ্ধ করে দিবেন।

[sb ]যদ্যপি আপনার আজকের লেখা চলনসই।

২০ শে জুলাই, ২০১৮ রাত ৯:১০

চাঁদগাজী বলেছেন:


আমার লেকায় বানান একটা সমস্যা, চেষ্টা করছি।

২৯| ২০ শে জুলাই, ২০১৮ রাত ৮:৫৪

রাজীব নুর বলেছেন: লেখক বলেছেন:
মানুষ যখন আবেগ অনুভব করেন, কোন কিছুকে হৃদয় থেকে বলতে চান, তখনই কবিতার জন্ম হয়; কবিতা হলো সাহিত্যের সুন্দর অংশ।

খুব সুন্দর করে বলেছেন।
আপনি কবিতা লিখেন না কেন? এর আগেও একবার আমি আপনাকে কবিতা লেখার জন্য অনুরোধ করেছিলাম।

২০ শে জুলাই, ২০১৮ রাত ৯:১২

চাঁদগাজী বলেছেন:


শ্বেতভুজা ভারতী আমাকে সেই ভার দেননি এখনো।

৩০| ২০ শে জুলাই, ২০১৮ রাত ৮:৫৮

দপ্তরবিহীন মন্ত্রী বলেছেন: যারা 'আপুমনি', 'ভাইয়াটা' ছাড়া কমেন্ট শুরু করে না, তাদের ব্যপারে কী বলবেন? ব্লগে কি এসবের স্থান আছে?

২০ শে জুলাই, ২০১৮ রাত ৯:০৬

চাঁদগাজী বলেছেন:


সবাই পরিবিত ব্লগারদের সাতে হয়তো আলাপ করতে চান, খোঁজ কবর নিতে চান, সেটা ওকে; কিন্তু পোষ্ট না পড়ে, "প্রিয় ম্রিয়, আপু মাপু" করাটা ব্লগের কালচার হওয়া উচিত নয়। এতে সটিক কমেন্ট পাবার সম্ভাবনা থাকে না।

৩১| ২০ শে জুলাই, ২০১৮ রাত ৯:১৪

উদাসী স্বপ্ন বলেছেন: প্রিয় চাদগাজি ভাই

আপনার পোস্ট পড়ে আবেগে আপ্লুত। জাতির এই সুক্ষনে কুলক্ষুনে পোস্ট থুক্কি কুক্ষনে সলক্ষুনে পোস্ট আশার বর্তিকা দেখিয়ে মংলা পোর্টের হাতিবান্দা বন্দরে নিয়ে যাবেই। কিন্তু সমস্যা হলো সেখানে সেনাবাহিনী সাবমেরিন পোর্ট বানাইতেছে। এখন জাতি কই যাবে?

পোস্ট যথারীতি প্রিয়তে

২০ শে জুলাই, ২০১৮ রাত ৯:১৯

চাঁদগাজী বলেছেন:


জাতিতে নেতা নেই, মানুষকে নিজেদের মাঝে, জাতীয় বিষয়ে ঐক্যবদ্ধ হতে হবে; সেটার শুরু হবে, "নাগরিক ফোরাম" গঠনের মাঝ দিয়ে; এটার পেক্ষে ভাবতে পারেন, কি করে নাগরিকেরা নিজেদের মৌলিক অধিকারের ব্যাপারে এক হতে পারে।

৩২| ২০ শে জুলাই, ২০১৮ রাত ৯:১৬

ঢাবিয়ান বলেছেন: অন্যকে দেয়া জ্ঞান সবচেয়ে আগে নিজের ওপড় প্রয়োগ করুন।

২০ শে জুলাই, ২০১৮ রাত ৯:৩২

চাঁদগাজী বলেছেন:



সেটাই করতে হবে, নিজের উপর প্রয়োগ করছি; আপনার মতো জ্ঞানীকে জ্ঞান দিতে হলে শিবির কিংবা ছাত্রলীগ দরকার হবে।

৩৩| ২০ শে জুলাই, ২০১৮ রাত ৯:২০

জুন বলেছেন: পোষ্টের মান বাড়ানোর জন্য ভালো পরামর্শ দিয়েছেন ।
কিন্ত ভ্রমন ব্লগ লেখার ব্যপারে কিছু বললেন না যে :-*

২০ শে জুলাই, ২০১৮ রাত ৯:৪২

চাঁদগাজী বলেছেন:



আসলেই তো! যাক, ভ্রমণ কাহিনীর বেলায়, নিজকে সরজমিনে উপস্হিত থেকে সবকিছু দেখে বুঝে লিখতে হয়; যায়গা, মানুষ ও সংস্কৃতিকে বুঝে লিখতে হয়।

এই ব্যাপারে আপনি পোষ্ট দিলে অনেকেই উপকৃত হবেন।

৩৪| ২০ শে জুলাই, ২০১৮ রাত ৯:২১

আবুহেনা মোঃ আশরাফুল ইসলাম বলেছেন: গুরুত্বপূর্ণ বিষয় নিয়ে আলোচনা করেছেন। ধন্যবাদ ভাই চাঁদগাজী।

২০ শে জুলাই, ২০১৮ রাত ৯:৪৫

চাঁদগাজী বলেছেন:


সিনিয়র কেহ লিখলে ভালো হতো; আমার কমেন্ট নিয়ে সামান্য এটা সেটা ঘটে, সেজন্য আমি এসবের মাঝে আসতে চাই না।

৩৫| ২০ শে জুলাই, ২০১৮ রাত ৯:২২

উদাসী স্বপ্ন বলেছেন: হ একজনকে ফোরাম গঠন করি আরেক দিকে ফোরামের সভাপতির পদের জন্য লোক আমার কাছুয়া নিয়া টানাটানি শুরু করুক! জাতির যে খাইসলত!

মাফও চাই দোয়াও চাই

২০ শে জুলাই, ২০১৮ রাত ৯:৪৮

চাঁদগাজী বলেছেন:


মানুষ যেভাবে বিভক্ত হয়েছেন, অনেক কিছুই ঘটবে; তারপরও মানুষ পথ কুঁজে পাবেন।

৩৬| ২০ শে জুলাই, ২০১৮ রাত ৯:২৮

রাজীব নুর বলেছেন: লেখক বলেছেন:
কিছু ব্লগার কমেন্টের গুরুত্ব বুঝেন না, বা গুরুত্ব দিতে চান না; তাঁদের লেখা এক লেভেলে এসে স্হবির হয়ে যায়।

আমি নিজেও এই দোষে দোষী। আসলে আমি মন খুলে মন্তব্য করলে সবার রেগে মেগে যাবেন। কাউকে রাগাতে চাই না।

২০ শে জুলাই, ২০১৮ রাত ৯:৫০

চাঁদগাজী বলেছেন:


মন খুলেই মন্তব্য করুন, সেটাই ব্লগিং

৩৭| ২০ শে জুলাই, ২০১৮ রাত ৯:৩১

রাজীব নুর বলেছেন: লেখক বলেছেন:
শ্বেতভুজা ভারতী আমাকে সেই ভার দেননি এখনো।

''শ্বেতভুজা ভারতী'' উনি কে?

২০ শে জুলাই, ২০১৮ রাত ৯:৩৯

চাঁদগাজী বলেছেন:


কবিতা আর লেখাপড়ার কি একজন দেবী আছেন না, যিনি কবি বাল্মিকীর উপর ভর করেছিলেন! কি যেন নাম?

৩৮| ২০ শে জুলাই, ২০১৮ রাত ৯:৪২

মলাসইলমুইনা বলেছেন: ভালো লাগলো আপনার সাজেশন I লেখার মানের কথা সবারই মনে রাখা উচিত I ফেসবুকে হয়তো দরকার নেই সেটা ভাবার কারণ ওটা ব্যক্তিগত ব্যাপার (ফ্রেন্ড ছাড়া অন্যরা সব দেখবে না) | কিন্তু ব্লগতো একটা পাবলিক প্লেস I এখানে লেখা পোস্ট করার আগে ভাবনা চিন্তা করাটা আমার মঈন হয় খুব দরকার I এটা নিয়ে দ্বিমত করার কিছু আছে বলেতো মনে হয় না | এটা যারা ব্লগিং করছেন তারা বুঝলেই ভালো I

২০ শে জুলাই, ২০১৮ রাত ৯:৫৪

চাঁদগাজী বলেছেন:


আজকের ব্লগারেরাই আগামীকালের লেখক, সেটাই সত্য

৩৯| ২০ শে জুলাই, ২০১৮ রাত ১০:০৬

খায়রুল আহসান বলেছেন: ভালো লিখেছেন।
নিজের লেখা তথ্যকে ডিফেন্ড করার মত জ্ঞান ও বিচক্ষণতা ব্লগারদের থাকতে হবে। নিজের লেখার মান বাড়াতে হবে। অন্যের লেখায় মন্তব্য করার আগে মন্তব্যের ভাষা সম্পর্কে সতর্ক থাকতে হবে। সর্বোপরি, একটা পোস্টে মন্তব্য করার আগে অবশ্যই পোস্টটা ভাল করে মন দিয়ে পড়তে হবে, সম্ভব হলে মন্তব্যকারীদের মন্তব্যগুলোও লক্ষ্য করতে হবে। আমি অনেক পোস্টে মূল লেখার চেয়ে মন্তব্যকারীদের মন্তব্যে অনেক গুরুত্বপূর্ণ কথা পেয়েছি। আপনার কথাগুলো নবীন প্রবীণ সব ব্লগারদেরই কাজে আসবে বলে আশা করি।

২০ শে জুলাই, ২০১৮ রাত ১০:১৮

চাঁদগাজী বলেছেন:


আপনার ব্লগিং স্টাইল খুবই সুন্দর। আমার কমেন্টে কিছু সমস্যা থাকে, তাই আমি এসব ব্যাপারে কথা বলতে চাই না; সম্প্রতি সিনিয়র ব্লগারের কিছু না বলায়, আমি চেষ্টা করছি।

আমাদেরকে প্রত্যেককে দেখতে হবে, আমার লেখার মান বাড়ছে কিনা!

৪০| ২০ শে জুলাই, ২০১৮ রাত ১০:০৭

চাডেরনুর বলেছেন: আচ্ছা, ভাইয়া আপনি নতুন নারি ব্লগারের পোস্টে সহজ সহজ মন্তব্য করেন ; কিন্তু নতুন পুরুষ ব্লগারকে বাজায় দেখেন। এইটা কি পুরুষের সহজাত প্রবৃত্তি থেকে উতসারিত?

২০ শে জুলাই, ২০১৮ রাত ১০:১২

চাঁদগাজী বলেছেন:



সঠিক।

৪১| ২০ শে জুলাই, ২০১৮ রাত ১০:১৪

চাডেরনুর বলেছেন: ঠাকুরপো, শব্দটা কি মুনাফেক হবে নাকি হিপোক্রেট হবে?

৪২| ২০ শে জুলাই, ২০১৮ রাত ১০:২০

চাডেরনুর বলেছেন: অহ ঠাকুরপো, আরবি শব্দটা তো হিপোক্রেট মীন করছে। আমার ধারণা ছিল আমানতের খিয়ানত করা।

৪৩| ২০ শে জুলাই, ২০১৮ রাত ১০:২৩

ডঃ এম এ আলী বলেছেন: মুল্যবান কথা সমৃদ্ধ পোষ্ট । ঠিকই বলেছেন এমন পোষ্ট অনেকদিন ধরে সামুতে দেখা যায়না । পোষ্টটি ব্লগারদের লেখার মান বাড়াতে সহায়তা করবে ।

২১ শে জুলাই, ২০১৮ রাত ১২:১৩

চাঁদগাজী বলেছেন:



অনেকের লেখা বেশ উন্নতমানের; সামান্য কিছু ব্লগারের অস্হা বদলাচ্ছে না; এঁরা যদি কারণ খুঁঝেন, অবস্হা বুঝতে পারবেন।

৪৪| ২০ শে জুলাই, ২০১৮ রাত ১০:২৬

চাডেরনুর বলেছেন: রাজিবের কথা আর কি বলব, @ঠাকুরপো। একজন সাংবাদিক যে এত ক্লাস্লেস হইতে পারে? মন্তব্য বেশি পাবার জন্য সে আস্তিকরে বলে আমি মাঝে মাঝে ধর্ম পালন করি, আবার নাস্তিকের পোস্টে মন্তব্য করে ধর্ম সকল অধর্মের মূল

২১ শে জুলাই, ২০১৮ রাত ১২:১৫

চাঁদগাজী বলেছেন:


আপনি রাজীবের লেভেলে জীবনে যেতে পারবেন না, মনে হয়!

৪৫| ২০ শে জুলাই, ২০১৮ রাত ১০:৩০

নীলপরি বলেছেন: আপনার পরামর্শ ভালো লাগলো । লেখকের সাথে পাঠকের একটা দায়িত্ব থাকে মান নির্ণয়ে ।

২১ শে জুলাই, ২০১৮ রাত ১২:১৬

চাঁদগাজী বলেছেন:


এঁদের মধ্য থেকেই বড় বড় লেখক হবেন অনেকেই

৪৬| ২০ শে জুলাই, ২০১৮ রাত ১০:৪৫

ঠাকুরমাহমুদ বলেছেন: চাঁদগাজী ভাই,
দুপুরের পর ব্লগে আসতে পারিনি দুঃখিত । বাংলাদেশে সাধারণত তিনটি সম্বোধন চালু আছে মাত্র “আপনি, তুমি, তুই” আর জাপানে আছে “আপনি, অতি সম্মনী আপনি, অতি অতি সম্মানী আপনি, তুমি, তুই, নিকৃষ্ট তুই” যাই হোক আমি অতি অতি সম্মানী ব্লগারের উদ্যেশ্য বলছি ১৯৭৫ সন পুরোটা ছিলো ক্যূ !!!

বাংলাদেশের ইতিহাসে সবচেয়ে ভয়ংকর জঘণ্যতম সন ছিলো ১৯৭৫ !!!

২১ শে জুলাই, ২০১৮ রাত ১২:২১

চাঁদগাজী বলেছেন:


জিয়ার শুরু থেকে পতন অনধি ছিল ১৯ টি ক্যু, এরপর এরশাদের ক্যু

৪৭| ২০ শে জুলাই, ২০১৮ রাত ১১:২৯

চাডেরনুর বলেছেন: চাদগাজি, জানি গালাগালির আলাদা মজা আছে। সেই মজাও নিবেন, আবার আদর্শিক আতলামি করবেন, এইটা ঠিক না। হিপোক্রেসি করা হয়ত পুরা বন্ধ করা সম্ভব না, তবে চেস্টায় এই অভ্যাস কমে। আর আপ্নে অন্যের কিছু কিছু পোস্টে হুদাই উস্কানি/ ফাত্রামি টাইপ মন্তব্য করসেন এইটা কেন? দরকার ছিল না, এতে আপনার অন্য উইটি মন্তব্য কিছুটা ওজন হারায়। আত্মসমালোচনা জরুরি।

পোস্টের বক্তব্য দারুণ। এতে সন্দেহ নাই। ঠাকুরপোর মন্তব্য ভাল না লাগ্লে বা উত্তর দিতে বিব্রত বোধ করলে ব্লক করেন, গাইল্লাইতাসেন ক্যান?

২১ শে জুলাই, ২০১৮ রাত ১২:২২

চাঁদগাজী বলেছেন:



ব্লগ ডোডোদের ন্য নয়

৪৮| ২১ শে জুলাই, ২০১৮ রাত ১:০৯

ঠাকুরমাহমুদ বলেছেন:

চাঁদগাজী ভাই, আপনার ব্লগে এমন একটি ছবি অত্যন্ত জরূরী হয়ে পরেছে । আমেরিকা থাকা সম্ভবত বড় ধরনের হিংসার বিষয় - আপনি হিংসার আক্রমণে আছেন । ভালো থাকুন । ।

২১ শে জুলাই, ২০১৮ রাত ১:৫৬

চাঁদগাজী বলেছেন:



"ব্যবহারে ভংসের পরিচয়? বংশ ("ভংস" ) বানান হয়েছে

৪৯| ২১ শে জুলাই, ২০১৮ রাত ১:৫৫

এখওয়ানআখী বলেছেন: একটা ভাল পোস্ট, পড়লাম অনেক দেরিতে। কবিতাবিষয়ক মন্তব্যগুলো আমাকে খুব টেনেছে। অন্য বিষয়গুলোও মনে রাখার মতো। ধন্যবাদ

২১ শে জুলাই, ২০১৮ ভোর ৪:০৮

চাঁদগাজী বলেছেন:


সবাই চান ভালো করতে, ভালো লিখতে; কেহ যেন লেখার সময় ঢিলা না দেন, সেটা মনে করিয়ে দেয়ার প্রচেষ্টা

৫০| ২১ শে জুলাই, ২০১৮ রাত ১:৫৮

ব্লগ মাস্টার বলেছেন: ধিক্কার আর ঘৃণা জানাই সামুর মডারেটরদের যারা আমায় জেনারেল করে রেখেছে। B-))

২১ শে জুলাই, ২০১৮ ভোর ৪:১২

চাঁদগাজী বলেছেন:


আশাকরি আপনাকে ১ম পাতায় লিখার সুযোগ দেবেন শীঘ্রই! আপনি ক্রুদ্ধ হলে, ব্যাপারটা কঠিন হয়ে যেতে পারে।

৫১| ২১ শে জুলাই, ২০১৮ রাত ২:৪৮

অনল চৌধুরী বলেছেন: এই লেখাটা ভালো।
বাংলাদেশের বেশীরভাগ মানুষের ধর্ম পালন,রাজনৈতিক দল অার নেতা-নেত্রীদের সমর্থন,পন্ডিত সাজার চেষ্টা করা-সবকিছুই হুইন্যা হুইন্যা।
ইউরোপ-এ্যামেরিকার মতো পড়াশোনা করে সব বিষয় বোঝার চেষ্টা করার মতো মানসিকতা এদের নাই।

এজন্যই তো দেশের অবস্থা এতো শোচনীয়।

২১ শে জুলাই, ২০১৮ ভোর ৪:১৪

চাঁদগাজী বলেছেন:


ব্লগিং'এ যারা আছেন, এটা একটা চিন্তাশীল জেনারেশন'এ পরিণত হবেন।

৫২| ২১ শে জুলাই, ২০১৮ রাত ৩:১৬

জুনায়েদ বি রাহমান বলেছেন: যথোপযুক্ত পরামর্শ। অবশ্যই লেখার মান বাড়ানোর চেষ্টা করা উচিত।

২১ শে জুলাই, ২০১৮ ভোর ৪:১০

চাঁদগাজী বলেছেন:


না হয়, পাঠকেরা এক সময় বিরক্ত হয়ে যায়।

৫৩| ২১ শে জুলাই, ২০১৮ রাত ৩:৩০

ঠ্যঠা মফিজ বলেছেন: এটা অতন্ত একটা ভালো দিক তুলে ধরেছেন।

২১ শে জুলাই, ২০১৮ ভোর ৪:০৯

চাঁদগাজী বলেছেন:


মনে করিয়ে দেয়া

৫৪| ২১ শে জুলাই, ২০১৮ ভোর ৬:৩২

পাঠকের প্রতিক্রিয়া ! বলেছেন: @১৯৭৫ সালের ৪ই নভেম্বরে, যেদিন ক্যু ও পাল্টা ক্যু'তে মুক্তিযোদ্ধা জেনারেল খালেদ মোশারফকে হত্যা করা হয়েছে,

১. আপনি তো এখনো ৪তারিখ দিয়ে রেখেছে!!!! ঠিক করেন!!
২. ৭৫এর ঘটনা নিয়ে আপনি একটা পোস্ট দিবেন।
৩. ব্লগের সবাই আপনাকে জ্বী হুজুর বলবে না/আমার মত দু-একটা ডোডো পাখি থাকবে। এটাও ব্লগিং এর একটা অংশ। :P

২১ শে জুলাই, ২০১৮ সকাল ৮:১৫

চাঁদগাজী বলেছেন:


ধন্যবাদ, ঠিক করে দিয়েছি; জ্বী হুজুর ইত্যাদি ব্লগারদের কাছ থেকে কেহ আশা করতে পারবে না কোনদিন

৫৫| ২১ শে জুলাই, ২০১৮ সকাল ৭:০৯

সিগন্যাস বলেছেন: আগে একসময় দশমিনিটও একটা লেখা প্রথম পাতায় থাকতো না । অন্য পোষ্ট তার জায়গা দখল নিত । আর বর্তমানে পোষ্ট করার দুতিন ঘন্টা পরেও সেটা এক জায়গায় থাকে । এর মানে হলো আগের থেকে পোষ্টের সংখ্যা অনেক কমে গেছে । যদি সামগ্রিক ভাবে পোষ্ট করা বেড়ে যায় তাহলে সকলের লেখার মান আপনাআপনি ভালো হয়ে যাবে । গেম চেঞ্জার এমন একটা পোষ্ট অনেকদিন আগে করেছিল । আজ আপনি করলেন ।

২১ শে জুলাই, ২০১৮ সকাল ৮:২০

চাঁদগাজী বলেছেন:


কিছু লোকের মৌলিক সমস্যা আছে, সেগুলোর দিকে নজর দেয়ার দরকার আছে।

৫৬| ২১ শে জুলাই, ২০১৮ সকাল ১০:৫১

ঈপ্সিতা চৌধুরী বলেছেন: বাহ্‌ দারুণ কিছু কথা বলেছেন ভাইয়া!! আসলেই এসব নিয়ে আমাদের সকলের ভাবা উচিৎ !

২১ শে জুলাই, ২০১৮ বিকাল ৪:৩৩

চাঁদগাজী বলেছেন:


সবাই ভালো লিখতে চান অবশ্যই; এজন্য, পোষ্ট দেয়ার সময় সম্ভব মতো একটু রিফাইন করা উচিত।

৫৭| ২১ শে জুলাই, ২০১৮ সকাল ১১:১৪

রাজীব নুর বলেছেন: মন্তব্য গুলোতে একবার এসে চোখ বুলিয়ে গেলাম।

২১ শে জুলাই, ২০১৮ বিকাল ৪:৩৫

চাঁদগাজী বলেছেন:


ব্লগার গিয়াসুদ্দিন লিটন মন্তব্যে কি লিখেছেন, সেটা পড়েছেন?

৫৮| ২১ শে জুলাই, ২০১৮ সকাল ১১:৩৮

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন:
আমার মনে হয়, ব্লগের দিনও খুব বেশী থাকবে না। প্রিন্ট মিডিয়ার দিন প্রায় শেষের দিকে। পৃথিবীর অনেকগুলো পত্রিকার প্রিন্ট ভার্সন বিদায় নিয়েছে।

ব্লগের জায়গায় এসেছে ফেসবুক। আমরা বাংলাদেশেীরা অন্যের সমালোচনা সহ্য করতে পারি না। সমালোচনার বদলে ব্যক্তিগত আক্রমন করে বসেন অনেকেই। আমরা অনেকেই কেবল নিজের প্রশংসা শ্রবন করতে ভালোবাসি।

তাই কোন এক অজ্ঞাত কারণে ব্লগে মান সম্মত লেখা খুব বেশী আসে না। সাধারণ পাঠক খুব বেশী আসেন বলে মনে হয় না। লাখ খানেক নিক আইডি থাকলেও কয় জন আর লগ ইন করেন।

সামনের দিনগুলোতে তাই ধরেই নেয়া যায়- ব্লগের দিনকাল খুব ভালো যাবে না।

২১ শে জুলাই, ২০১৮ বিকাল ৪:৩৮

চাঁদগাজী বলেছেন:


ব্লগে, শেষাবধি লেখকেরা টিকবেন, খারাপ হবে না; ফেসবুকের যে সংস্কৃতি( বাংগালীদের ) উহা নিজেদের মাঝে অস্ন্তোষের সৃষ্টি করবে সব সময়।

৫৯| ২১ শে জুলাই, ২০১৮ দুপুর ১২:৫৪

দি এমপেরর বলেছেন: সহমত।

২১ শে জুলাই, ২০১৮ বিকাল ৪:৪১

চাঁদগাজী বলেছেন:


পোষ্টের আগে নিজের পোষ্টকে রিফাইন করলে, মান বাড়ার সম্ভাবনা আছে।

৬০| ২১ শে জুলাই, ২০১৮ দুপুর ১:১৯

রক বেনন বলেছেন: শুধু নতুনদের জন্যেই নয়, পুরাতন ব্লগারদের জন্যেও একটি আদর্শ পোস্ট। খুব সহজ কথায় অনেক মূল্যবান তথ্য দিয়েছেন যা সবার কাজে আসবে। চমৎকার এই পোস্টের জন্যে আপনাকে অসংখ্য ধন্যবাদ। ভালো থাকবেন। শুভ কামনা রইল।

পুনশ্চ- আপনার চোখের অবস্থা এখন কেমন?

২১ শে জুলাই, ২০১৮ বিকাল ৪:৪০

চাঁদগাজী বলেছেন:


ধন্যবাদ, চোখের অবস্হা মোটামুটি; কিন্তু বাহিরে গেলে বেশ অসুবিধা হয়, এটা একটা সমস্যা

৬১| ২১ শে জুলাই, ২০১৮ দুপুর ১:২২

গিয়াস উদ্দিন লিটন বলেছেন: উপরের একটা প্রতিমন্তব্যে আমার নামটা এনেছেন দেখে এই অপ্রাসঙ্গিক মন্তব্যের অবতারনা-

বাংলার বার ভূঁইয়াদের অন্যতম চাঁদগাজী ভূঁইয়া ছাগলনাইয়ার চাঁদগাজী এলাকায় ১৮ শতকের গোড়ার দিকে বসতি স্থাপন করেন। উনার নামেই এলাকার নামকরণ হয় ‘চাঁদগাজী’।
একাত্তরের ১ জুন নিয়মিত মুক্তিবাহিনীর তিনটি কোম্পানির সমন্বয়ে মেজর জিয়াউর রহমানের নেতৃত্বে বিলোনিয়ার পূর্ব সীমান্তে চাঁদগাজীর সামান্য দক্ষিণ দিক দিয়ে বিলোনিয়াতে প্রবেশ করেন এবং মুহুরী নদী পর্যন্ত প্রসারিতভাবে দক্ষিণ দিকে মুখ করে প্রতিরক্ষা অবস্থান গ্রহণ করেন। মুহুরী নদীর সংলগ্নে অবস্থান নেওয়া কোম্পানিটির নেতৃত্বে ছিলেন ক্যাপ্টেন অলি আহমদ (বীর বিক্রম, পরে কর্নেল), মাঝের কোম্পানিটির নেতৃত্বে ছিলেন ক্যাপ্টেন মাহফুজুর রহমান (বীর বিক্রম, পরে লেফটেন্যান্ট কর্নেল এবং জিয়া হত্যার ঘটনায় মৃত্যুদণ্ডপ্রাপ্ত) এবং সীমান্তসংলগ্ন কোম্পানিটির নেতৃত্বে ছিলেন ক্যাপ্টেন মতিউর রহমান (পরে মেজর)।
মেজর জিয়া চাঁদগাজীর নিকটবর্তী স্থানে সেক্টর সদর দপ্তর স্থাপন করেন। ১৯৭১ সালের ৩ জুনের মধ্যে মুক্তিযোদ্ধারা চাঁদগাজীতে অবস্থানের সব প্রস্তুতি সম্পন্ন করেন। পরদিন পাকিস্তান সেনাবাহিনী চাঁদগাজীর সর্বশেষ ঘটনাবলি সম্পর্কে অবহিত হয় এবং বন্দুয়া-দৌলতপুর রেললাইন ও ছাগলনাইয়া থেকে উত্তর দিকে চলে যাওয়া রাস্তা বরাবর দুটি অক্ষে অগ্রসর হয়ে এক আকস্মিক আক্রমণ করার পরিকল্পনা করে। পাকিস্তানি বাহিনী অগ্রসর হওয়ার সময় ভেবেছিল যে তাদের সামনে বিচ্ছিন্ন অবস্থায় কিছু অপ্রশিক্ষিত মুক্তিযোদ্ধা থাকতে পারে। যার জন্য তারা মানসিকভাবে খুব বেশি সতর্ক ছিল না। এই অসতর্কতার কারণেই তারা মুক্তিবাহিনীর ভারী মেশিনগান এবং প্রতিরক্ষায় অবস্থিত অন্যান্য অস্ত্রের গোলাগুলির মধ্যে পড়ে যায়। মুক্তিবাহিনীর প্রতিরক্ষা অবস্থান থেকে আসা অবিরত গোলাগুলির কবলে পড়ে ৬০ ও ৭০ জন পাকিস্তানি সেনা নিহত হন।
আমার জেলার বিক্ষাত এক মুক্তিযুদ্ধ ক্ষেত্রের নামে আপনার নিক জেনে ভাল লাগলো ।

২১ শে জুলাই, ২০১৮ বিকাল ৪:২৭

চাঁদগাজী বলেছেন:



আমার ধারণা ছিল চাঁদগাজী সম্পর্কে আপনি অবশ্যই জানেন! আপনার মন্তব্য খুবই প্রাসংগিক।
চাঁদগাজী আমাকে যেতে হবে; ১৯৭১ সালে, সেখানে একটি প্রাইমারী স্কুল ছিল, আমি ওখানে যেতে চাই!

৬২| ২১ শে জুলাই, ২০১৮ দুপুর ২:২৮

মহসিন ৩১ বলেছেন: এই দুনিয়াতে আগে বহবার অনেককে বলতে শুনেছি; '---সবসময় কইবে কম; কিন্তু শুনবে বেশী'। আর আজকাল এধরনের কথা কোথাও কাউকেই বলতে শুনা যায় না।
' কথায় আর কাজের বালেন্স---', এটা প্রত্যেক লোকেরাই হাজার বার বা ততধিক চেস্টা করে যায় ; রক্ষা করার জন্য। আমি আজ পর্যন্ত তার কারন কি এবং কেন তা বুঝতে পারি নাই। আমি মনে করি এটা হল কিছুই না করার ফল। মানসিক ব্যপার সাপার। বা সেলফ ইনডিউসড intimidation.
একদা নুরুল হুদা ভালবাসিয়াছিল। কিন্তু ফকির গোত্রের একজন ( যার কোন 'বংশ পরিচয়' নাই) হওয়ার কারনে কিনা জানিনা ; মেয়ে তাকে বিবাহ করতে রাজি হইল না। -----তাই সে হুজুরেরই শরণাপন্ন হইল ; হুজুর ব্যপারটা যে কি সেটা বুঝিল,--- খামখা কথা না বাড়াইয়া অতপর সুরু করিল-- " নাহ মাদুহু আলা নুসাল্লিহি -----", কথা শেষ না হইবার আগেই বাহিরে দুদ্দাড় আওয়াজ
হুজুর বলিলেন--"সন্ত্রাশি-- ভাগ, তারাতারি"।
নুরুল হুদা সুধু এই বুঝিল যে ইহারা 'শিবির' ও চিনে না।

২১ শে জুলাই, ২০১৮ বিকাল ৪:৩১

চাঁদগাজী বলেছেন:


আমার বোধগম্য হয়নি

৬৩| ২১ শে জুলাই, ২০১৮ বিকাল ৫:৪৫

মহসিন ৩১ বলেছেন: বুজেছি , শেষের বাক্যটাতেই আপত্তি , তাইত !! কোথাও যখন কেউ নাই আর ভাষাও ছিল নিরব ! নেহায়েত একটা গণ্ডগ্রাম রে ভাই। তাই হুজুরও এখানে সেই রকম। তাইলে এবার পুরাটা আমি ই কই , '--নাহ মাদুহু আলা নুসাল্লি হিল করিম , আম্মা বাদ...' এদিকে হুজুর কিন্তু ভাগছে। নুরুল হুদা মাথা নিচু করে জায়গাতেই , সুনতেছে সে, মাইকিং হচ্ছে '---( কিজানি কি )---আসিতাছে ......আসিতেছে...'

২১ শে জুলাই, ২০১৮ সন্ধ্যা ৬:১১

চাঁদগাজী বলেছেন:


ভালো কথা যে, আপনি বুঝেছেন, এটাই আসল

৬৪| ২১ শে জুলাই, ২০১৮ সন্ধ্যা ৬:৫১

মোঃ মঈনুদ্দিন বলেছেন: সালাম ও শুভেচ্ছা নিবেন। আপনার গঠনমূলক পরামর্শ নিয়ে লেখাটি খুবি যুক্তিযুক্ত হয়েছে। প্রিয়তে রেখেছি প্রয়োজন পড়লেই যেন খুলে দেখতে পারি। লেখার মানের দিকে বা বিষয়বস্তুর দিকে খেয়াল না করে লিখে গ্রহনযোগ্যতা পাওয়া যায় না, সেটা আমার বিগত কিছু পোস্টই হলো প্রকৃষ্ট উদাহরণ। সময় আর সুযোগের যথেষ্ট অভাব আছে হেতু আমার তেমন লেখাও হয় না আর ব্লগ বিচরণ ও হয় না। যখন পড়ালেখা করতাম তখন খুব পড়েছি।কিন্তু তখন স্যাটায়ারিক্যাল কবিতা লেখা ছাড়া অন্য কিছুতে মন বসতো না।। গল্প বা প্রবন্ধ লিখতে যে সময় লাগে তা আর পাই না ট্র্যাডিশনাল জব কন্ডিশনের কারণে।।
আর,
অন্যের লেখা পড়লেই আসলে বিস্তর জানা যায় তারপর লেখাও যায়।। অথচ বর্তমানে কেউ তেমন পড়তে চায় না। অবশেষে, আপনার সুন্দর সময়োপযোগী লেখার জন্য আবারও শুভকামনা.।

২১ শে জুলাই, ২০১৮ সন্ধ্যা ৭:০৩

চাঁদগাজী বলেছেন:



পাঠক কম হলে, সব লেখকই লেখার উৎসাহ হারিয়ে ফেলেন; তবে, নতুন বিষয়ের উপর খেয়াল করে লিখলে, সব সময় কিছু পাঠক আসবেনই।

৬৫| ২১ শে জুলাই, ২০১৮ সন্ধ্যা ৭:৫৫

শাহারিয়ার ইমন বলেছেন: কিছু শিখলাম অন্তত এই পোষ্ট টি পড়ে ।ধন্যবাদ

২১ শে জুলাই, ২০১৮ সন্ধ্যা ৭:৫৮

চাঁদগাজী বলেছেন:

পোষ্ট লেখার সময় কিছু ব্যাপারে সতর্ক হলে, পোষ্টটির গ্রহনযোগ্যতা বাড়বে।

৬৬| ২১ শে জুলাই, ২০১৮ রাত ৯:৪৬

মিঃ আতিক বলেছেন: দুঃখের বিষয় চাঁদগাজীর সেই স্কুল মাঠটি অত্র এলাকায় সাপ্তাহিক গরু বাজার হিসেবে বিখ্যাত।

২২ শে জুলাই, ২০১৮ দুপুর ১:৩৩

চাঁদগাজী বলেছেন:



আপনি সেটা চেনেন?
গরুর বাজার হলেও অসুবিধা নেই, আমাকে যায়গাটার উপর দিয়ে হাঁটতে হবে।

৬৭| ২১ শে জুলাই, ২০১৮ রাত ১১:৪৪

অচেনা হৃদি বলেছেন: আপনি সবসময় ব্লগারদের লেখা নিয়ে ভালো মন্তব্য করেন । কিন্তু একজন একজন ব্লগারের লেখায় আপনি মনে হয় কখনো মন্তব্য করেননি । এই ব্লগারের লেখা গল্পগুলো খুব ডাইনামিক ! এক গল্পের সাথে আরেক গল্পের পার্থক্য খুজেই পাওয়া যায় না । উনাকে কোনদিন পরামর্শ দেন না কেন ? উনার লেখা পড়ে মন্তব্য করা তো ব্লগার হিসেবে আপনার কর্তব্য । কে জানে, হয়ত আপনি একদম পছন্দ করেন না বলে মন্তব্যও করেন না । এনিওয়ে, উনার লেখা লেটেস্ট গল্পটা চাইলে পড়তে পারেন- যে গল্প পড়ে রবি ঠাকুর মাথা ঘুরে পড়ে গিয়েছিলেন !

২২ শে জুলাই, ২০১৮ দুপুর ১:৩৬

চাঁদগাজী বলেছেন:


কিছু পোষ্ট আমি পড়তে চাই না।

৬৮| ২২ শে জুলাই, ২০১৮ সকাল ১১:৪৫

সাাজ্জাাদ বলেছেন: ব্লগারদের কি তাদের নিজেদের পছন্দের উপর নির্দিষ্ট টাইপের ব্লগ লেখা উচিত নাকি বিভিন্ন বিষয়ের উপর ফোকাস করা উচিত।
বিভিন্ন বিষয়ে ফোকাস করলে কি লেখার মান কমে যাওয়ার আশঙ্কা থাকে না?

২২ শে জুলাই, ২০১৮ রাত ১০:৪২

চাঁদগাজী বলেছেন:



আসলে, যার যেই এলাকায় দখল বেশী সেই এলাকায় লিখলে লেখার মান ভালো হওয়ার কথা; তবে, মানুষ সব সময় নতুন কইছু শেখেন, সেটা নিয়ে কথা বলতে চান।

আমার খেয়াল ছিল, এই প্রশ্নের জবাব লিখেছিলাম; মনে হয়, মন্তব্য প্রকাশের বাটন হিট করিনি। দেরী হওয়ার জন্য স্যরি

৬৯| ২২ শে জুলাই, ২০১৮ দুপুর ১২:৩৫

গরল বলেছেন: অত্যান্ত সুচারু ভাবে বিবেচনার বিষয় এটা এবং ব্লগিং নীতিমালার মধ্যে আনতে হবে যেমন কোন তথ্য প্রদানের ক্ষেত্রে তথ্যের উৎস সম্পর্কে নিশিৎ হতে হবে বা উৎসের লিংক প্রদান করতে হবে তথ্যের সত্যতা ও গ্রহণযোগ্যতা নির্ণয়ের জন্য। আজকেও দেখলাম একজন লিখেছে চীনে ৪০বছর বিশ্ববিদ্যালয় বন্ধ ছিল বা উচ্চশিক্ষা বন্ধ ছিল।

২২ শে জুলাই, ২০১৮ দুপুর ১:৪৬

চাঁদগাজী বলেছেন:


পোষ্টে যাতে ভুল তথ্য, ভুল ডাটা প্রকাশিত না হয়, সেদিকটা দেখতে হবে লেখককে; আমি লক্ষ্য করছি, এই ধরণের ভুল প্রায়ই আসছে পোষ্টে।

৭০| ২২ শে জুলাই, ২০১৮ দুপুর ১:১১

আহমেদ জী এস বলেছেন: চাঁদগাজী ,





আপনার কথাতেই বলি ----
"সময়ের সাথে, সব ব্লগারকে নিজের লেখার মান সম্পর্কে ভাবতে হবে: দেখতে হবে, গত পোষ্ট থেকে এবারের পোষ্টটাকে নিজের কাছে ভালো লাগছে কিনা, এবং অতীতে কমেন্টকারীরা কি কি বিষয়ে সমালোচনা করেছেন: শিরোনাম, লেখার বিষয়বস্তু, লেখার ষ্টাইল, পোষ্টের আকার, ফরমেট, রেফারেন্স, ভুল ডাটা, বিষয়ের উপর কম দখল ইত্যাদি; সেগুলোকে মনে রেখে লিখতে হবে।"

এব্যাপারে ৪নং মন্তব্যে রাজীব নুর ২১নং মন্তব্যে কাছের-মানুষ ৪৩ নং মন্তব্যে খায়রুল আহসান সুন্দর মতামত দিয়েছেন ।

২২ শে জুলাই, ২০১৮ দুপুর ১:৪৯

চাঁদগাজী বলেছেন:


ব্লগারদের অভিজ্ঞতা বাড়ছে, অনেকেই নিজের পোষ্টের ব্যাপারে সচেতন। সমস্যা হচ্ছে, কেহ কেহ মৌলিক ভুল করেন, বিষয়ের উপর উনার ধারণাই ভুল; সেটার সংশোধন দরকার।

৭১| ২২ শে জুলাই, ২০১৮ দুপুর ২:২৫

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: চমৎকার বলেছেন। আমি মনে করি, এই পোষ্টের সবচেয়ে গুরুত্বপূর্ণ লাইন হচ্ছেঃ

"সময়ের সাথে, সব ব্লগারকে নিজের লেখার মান সম্পর্কে ভাবতে হবে: দেখতে হবে, গত পোষ্ট থেকে এবারের পোষ্টটাকে নিজের কাছে ভালো লাগছে কিনা, এবং অতীতে কমেন্টকারীরা কি কি বিষয়ে সমালোচনা করেছেন: শিরোনাম, লেখার বিষয়বস্তু, লেখার ষ্টাইল, পোষ্টের আকার, ফরমেট, রেফারেন্স, ভুল ডাটা, বিষয়ের উপর কম দখল ইত্যাদি; সেগুলোকে মনে রেখে লিখতে হবে।"

আশা করি নতুন ব্লগাররা এই বিষয়টি মাথায় রাখবেন।

২২ শে জুলাই, ২০১৮ রাত ১০:৩৭

চাঁদগাজী বলেছেন:


ধন্যবাদ, সময় করে পোষ্টে আসার জন্য।

ব্লগারেরাই আগামীদিনের বড় লেখক; এখন থেকে নিজের লেখাকে ভালোবাসলে, লেখার মান অনেক উপরে যাবার কথা।

৭২| ২২ শে জুলাই, ২০১৮ বিকাল ৩:২৬

পিয়াস রায়হান বলেছেন: খুবই গঠনমূলক একটা পোস্ট লিখেছেন। লিখায় গ্রোথ আনাটা খুবই জরুরি এবং সেটা কোয়ালিটিতে, কোয়ান্টিটিতে নয়।

২২ শে জুলাই, ২০১৮ রাত ১০:৩৯

চাঁদগাজী বলেছেন:


সময়ের সাথে ভালো লেখাগুলোই টিকে থাকবে।

৭৩| ২২ শে জুলাই, ২০১৮ বিকাল ৩:২৬

কাল্পনিক_ভালোবাসা বলেছেন:
একটি বিষয় সকলের উদ্দেশ্যে জানাতে চাই, শুধু মাত্র মতের অমিল বা ব্যক্তিগত পছন্দ অপছন্দের কারনে জনৈক ব্লগার নানা সময়ে কয়েকজনক ব্লগারকে আক্রমন করার নামে ব্লগের সামগ্রিক পরিবেশ বিনষ্ট করছেন। সম্প্রতি আমরা লক্ষ্য করেছি, যে সকল আইডি বিভিন্ন সময়ে ব্লগে ফ্লাডিং করে আসছে, তাদের সকল মন্তব্য যে আইপি থেকে এসেছে, সেই আইপি থেকে প্রতিবার আমরা অন্য একটি আইডিকে লগ ইন করতে দেখেছি। সকল আইডি থেকে ব্লগার নতুন নকিবকে কুৎসিত ভাষায় আক্রমন করা হয়েছে, চাঁদগাজীকে আক্রমন করা হয়েছে, সেই সকল আইডির আইপি এবং সেই অন্য একটি আইডির আইপি একই।

নিঃসন্দেহে এটা একটি অকাট্য প্রমান। আমরা আমাদের শতভাগ পেশাদারিত্ব বজায় রেখে এই বিষয়গুলো নিয়ন্ত্রন করতে চাই। পাশাপাশি, আমরা সকল ব্লগারদের গোপনীয়তাও রক্ষা করতে ইচ্ছুক। কিন্তু আমাদের উদারতা, আমাদের ধৈর্য অনেকের কাছে দুর্বলতা হিসেবে চিহ্নিত হওয়াতে আমরা অতি সামান্য কিছু তথ্য প্রকাশ করছি।

** মূল আইডির ইউজার নামের শেষে ২০১৭ আছে।
** মূল আইডি এবং আক্রমনের জন্য ব্যবহার করা অনেকগুলো আইডি @yandex.com নামক মেইল সার্ভার থেকে খোলা।
** যেমন, মুল আইডি ও নকিবের মা*** ভা*** @yandex.com থেকে খোলা।
আরো একটি ফ্রি মেইল সার্ভার ব্যবহার করে নোংরামি চালানো হয়, তার মধ্যে একটি হচ্ছেঃ @sharklasers.com

এই আইডি গুলোর লগ ইন আইপি, কমেন্ট আইপি, ব্রাউজিং ডিটেইলস সবই এক। আমরা চেয়েছি, ব্লগের সমস্যা ব্লগে আলোচনার মাধ্যমেই সমাধান হোক। কিন্তু যেহেতু দিন দিন ছদ্মনামের আড়ালে নোংরামি বাড়ছে, সেহেতু আমরা সাইবার নিরাপত্তা ইউনিটের সাহায্য নিয়েছি।

আমরা জানি, আরো সর্তকতার সাথে ব্লগে নোংরামী চালানো হবে। বাকস্বাধীনতার নামে যারা বাকদায়িত্বহীন আচরন করবেন, সমাজে নোংরামি ছড়িয়ে যারা নোংরামি পরিষ্কার করতে চান, তাদের ব্যাপারে এতদিন অত্যন্ত ধৈর্যশীল অবস্থানে ছিলো। কিন্তু প্রয়োজন হলে আমরা সাইবার নিরাপত্তা বিভাগের আরো সাহায্য নিয়ে এই ধরনের নোংরামির অবসান ঘটাবো।

শুভ ব্লগিং।

২২ শে জুলাই, ২০১৮ রাত ৮:০০

চাঁদগাজী বলেছেন:


আশাকরি, আপনার টেকনোলোজিক্যাল ধারণা ও ব্লগারদের মনোভাব দুষ্টদের ভীষন চাপের মাঝে রাখবে এখন থেকে, দুষ্টরা উৎসাহ হারিয়ে ফেলবে ক্রমেই।

৭৪| ২২ শে জুলাই, ২০১৮ বিকাল ৩:৫৪

সাাজ্জাাদ বলেছেন: চাঁদগাজী ভাই,কেমন আছেন? শরীর টা ভালো তো।
আমার উপরের কমেন্টের ( ৬৮ নং) কোনও উত্তর পেলাম না।
কেন দিলেন না তাও তো বুঝে উঠতে পারছি না।
ভালো থাকবেন।

২২ শে জুলাই, ২০১৮ রাত ১০:৩৮

চাঁদগাজী বলেছেন:


তাই, স্যরি; কোনভাবে মিস করেছি।

৭৫| ২২ শে জুলাই, ২০১৮ বিকাল ৪:০১

মাঈনউদ্দিন মইনুল বলেছেন:


চাঁদগাজী ভাই, অল্পকথায় দারুণ সব নির্দেশনা দিলেন। কিছু জায়গায় রসিকতা করার সুযোগও নিয়েছেন, যা আপনার লেখার লেখার স্টাইল।

২২ শে জুলাই, ২০১৮ সন্ধ্যা ৭:৫৭

চাঁদগাজী বলেছেন:



আপনি কি ছুটি কাটাচ্ছেন, এগুলো লেখার দায়িত্ব আপনাদের!

৭৬| ২২ শে জুলাই, ২০১৮ বিকাল ৪:১০

মোঃ মাইদুল সরকার বলেছেন:

সুন্দর ঝর ঝরে বর্নণাময় একটা পোস্ট।

শুধু লিখে গেলেই হবে না, লেখাটা আমার নিজের কাছে ভাললাগে কিনা সেটা আগে দেখা উচিৎ।

ধন্যবাদ।

২২ শে জুলাই, ২০১৮ রাত ৮:০১

চাঁদগাজী বলেছেন:


নিজের লেখা নিজের কাছে ভালো লাগলে পাঠকের কাছে ভালো লাগার সম্ভাবনা

৭৭| ২২ শে জুলাই, ২০১৮ রাত ১০:০৩

রাকু হাসান বলেছেন: খুবই উপকারি ,নতুনদের তো আরও বেশি লেখা ।

২২ শে জুলাই, ২০১৮ রাত ১০:৪৪

চাঁদগাজী বলেছেন:


যাতে নিজের লেখাগুলো পাঠকের কাছে ভালো লাগে, সেই চেষ্টা থাকতে হবে।

৭৮| ২২ শে জুলাই, ২০১৮ রাত ১১:১৯

মিঃ আতিক বলেছেন: আমার নানা(আম্মার মামা) বীর মুক্তিযোদ্ধা এয়ার আহমদ,এছাড়া আমার বন্ধুর বাবা মুক্তিযোদ্ধা লিয়াকত হোসেন(নোয়াখালী), ওনাদের কাছ থেকে এ এলাকার মুক্তিযুদ্ধের গল্প শুনেছি, উনারা এ এলাকায় যুদ্ধ করেছেন, আপনিতো জিয়াউর রহমান কে পছন্দ করেন না, তবে মুক্তিযুদ্ধের গল্প শুনে আমি প্রথম জিয়াউর রহমানকে চিনেছি। তবে এটা খুব আনন্দের জীবন মৃত্যুর সন্ধিক্ষণে যেখানে ছিলেন সে মাটিকে আবার ছুঁয়ে দেখা।

২২ শে জুলাই, ২০১৮ রাত ১১:৫০

চাঁদগাজী বলেছেন:


১৯৭১ সালে, আমি জেনারেল জিয়ার অধীনে ৬ মাসের মতো ছিলাম; উনি স্বাধীনতা যুদ্ধের উজ্বল তারকা ছিলেন; তিনি শেখ সাহেবের হত্যায় জড়িত হয়ে, জাতিকে পংগু করে, নিজেও প্রাণ হারায়েছেন।

৭৯| ২৩ শে জুলাই, ২০১৮ রাত ২:৩৩

আশরাফুল অ্যাস্ট্রো বলেছেন: আপনার প্রতিটি লেখায় শিখার মতো অনেক টার্ম থাকে ,জানার মত অনেক তথ্য থাকে । তবে কিছু ফাক ফোঁকরও লক্ষণীয় ।
সর্বোপরি ,বেশ ভালো লিখেছেন । ধন্যবাদ ।

২৩ শে জুলাই, ২০১৮ বিকাল ৫:৪০

চাঁদগাজী বলেছেন:



আমি আসলে কোন ধরণের লেখক নই; ফলে, আমারো যথেষ্ট সমস্যা আছে; কিন্তু চেষ্টা করছি পাঠকদের কথা শুনে নিজকে রিফাইন করতে।

৮০| ২৩ শে জুলাই, ২০১৮ সকাল ৯:১৭

মাঈনউদ্দিন মইনুল বলেছেন:

ছুটি নয় ছুটির উল্টো অবস্থা!
ফলে সময় এবং 'মিজাজ' একসাথে মিল খাচ্ছে না। আপনি এবং আপনার মতো কয়েকজন ডাই হার্ড ব্লগার আছেন বলেই সামু আজও টিকে থাকার প্রেরণা পায়। আর আমরাও উঁকি দেবার ফুরসত পাই। :)

আপনার মতো ব্লগারদেরকে এবং ব্লগের মালিক ও মডারেটর দ্বয়কে কৃতজ্ঞতার শেষ নেই :)

২৩ শে জুলাই, ২০১৮ সকাল ৯:২২

চাঁদগাজী বলেছেন:


আমার নেশায় পরিণত হয়েছে, মনে হয়! আগামীতে এত সময় হাতে থাকবে না, মনে হয়; আপনারা কিছুটা সময় দেন, নতুনেরা সিনিয়র ব্লগারদের দেখুক।

৮১| ২৩ শে জুলাই, ২০১৮ দুপুর ২:৪৪

শামছুল ইসলাম বলেছেন: দুর্দান্ত পোস্ট!!!
সরাসরি প্রিয়তে!!!

২৩ শে জুলাই, ২০১৮ বিকাল ৫:৪১

চাঁদগাজী বলেছেন:


পড়েছেন তো? আমি কিন্তু প্রশ্ন করবো যথাসময়ে!

৮২| ২৪ শে জুলাই, ২০১৮ ভোর ৬:১৭

জসীম অসীম বলেছেন: ভাই, লিখেছেন তো চমৎকার এবং সময়-সমর্থিত লেখা। কিন্তু বিভিন্ন সময়ে আপনি বিভিন্ন ব্লগারের এত উপদ্রব সহ্য করার ধৈর্য পান কোথায়? আমাদেরও অহিংস মনোভাব অর্জনে সহায়তা করুন, আরও অধিক উপকৃত হবো। কাল্পনিক_ভালোবাসা বলেছেন,আরো সর্তকতার সাথে ব্লগে নোংরামী চালানো হবে। তাহলে তো সমূহ বিপদের আশঙ্কা। তাঁর বক্তব্যমতে, যদি বাকস্বাধীনতার নামে আরও অধিক বাকদায়িত্বহীনতা বাড়ে, তাহলে প্রয়োজনে সাইবার নিরাপত্তা বিভাগের আরো সাহায্য নেয়া হবে। কিন্তু যদি সাইবার নিরাপত্তা বিভাগের মাধ্যমেই আমাদের নিয়ন্ত্রণ করতে হয়, তাহলে আমাদের বোধের মান বা সাংস্কৃতিক উন্নয়ন ঘটলো কোথায়? এই প্রশ্ন মাথায় কাজ করছে এখন। আমাকে আপনি পরামর্শ দিন। আমি কোনো নতুন ব্লগ লিখতে পারছি না। কারণটা কী! আমিও লেখার মান ও মন্তব্যের উৎকর্ষ সাধনে আগ্রহী। তাই আপনাদের পরামর্শই আমাকে পথ দেখাতে পারে। অনুরোধ: পরামর্শ দিয়ে সহায়তা করুন।

২৪ শে জুলাই, ২০১৮ সকাল ৮:৩৯

চাঁদগাজী বলেছেন:


আপনি প্রায় ৩ বছর নতুন পোষ্ট লিখেননি; যাক, এটা কিছুই না; যেই বিষয়ে কথা বলতে আপনি ভালোবাসেন, সেটার উপর লিখুন! আপনি রাজনীতিতে ছিলেন, আছেন; সুতরাং, সেটা নিয়েও আপনি লিখতে পারেন। রাজনীতি নিয়ে লিখলে, নিজের পর্যবেক্ষণ তুলে ধরবেন, ও নিজের মতামত জানাবেন; ধরি মাছ না ছুঁই পানি টাইপের লেখা আসে মিডিয়ায়, অনলাইনে, লোকে পড়ে না।

লিখবেন ছোটাকারে, লেখার শুরুতে এমন কিছু লিখবেন, পাঠক যেন পুরো পোষ্ট সম্পর্কে একটা পরিস্কার ধারণা পেয়ে থাকেন; গুড লাক।

৮৩| ২৪ শে জুলাই, ২০১৮ সকাল ৯:২৪

খায়রুল আহসান বলেছেন: "যদি সাইবার নিরাপত্তা বিভাগের মাধ্যমেই আমাদের নিয়ন্ত্রণ করতে হয়, তাহলে আমাদের বোধের মান বা সাংস্কৃতিক উন্নয়ন ঘটলো কোথায়?" - জসীম অসীম এর এ গুরুত্বপূর্ণ্ কথাটা নিয়ে ভাবছি। শিক্ষিত সুজনদের আসরে কেন একজন দারোয়ান রাখতে হবে? যদিও স্বীকার করি, বাস্তবতার নিরিখে হয়তো এমন একটা পদক্ষেপের প্রয়োজন ছিল!

২৪ শে জুলাই, ২০১৮ সন্ধ্যা ৬:৩২

চাঁদগাজী বলেছেন:


আমাদের সংস্কৃতি ও শিক্ষা এখনো আমাদেরকে কলুষমুক্ত করতে পারেনি

৮৪| ২৪ শে জুলাই, ২০১৮ সকাল ১০:১৪

জসীম অসীম বলেছেন: আমি ভাই বলতে চেয়েছি যে, গত তিন বছর ধরে আমি আর নতুন কোনো ব্লগ লিখতে পারি না। লিখতে গেলেই মন্তব্য আসে : you are not allowed to post anything in this blog. অথচ ব্লগে আবার আমাকে ব্লকও করা হয়নি। সেফ পজিশনেই রাখা আছে। এর সমাধান কী!

২৪ শে জুলাই, ২০১৮ সন্ধ্যা ৬:২৯

চাঁদগাজী বলেছেন:


নীচের ইমেইল এ ইমেই করুন:
[email protected]

৮৫| ২৪ শে জুলাই, ২০১৮ দুপুর ২:১৭

Sujon Mahmud বলেছেন: ভালো লাগলো। আমি লেখার চেয়ে পড়াটা বেশি ভালোবাসি। সবাই যদি লেখক হয়। তাহলে পাঠক হবে কে?

২৪ শে জুলাই, ২০১৮ সন্ধ্যা ৬:২৯

চাঁদগাজী বলেছেন:



লেখকেরাই ভালো পাঠক; লেখার চেষ্টা করেন।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.