নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সম্পদহীনদের জন্য শিক্ষাই সম্পদ

চাঁদগাজী

শিক্ষা, টেকনোলোজী, সামাজিক অর্থনীতি ও রাজনীতি জাতিকে এগিয়ে নেবে।

চাঁদগাজী › বিস্তারিত পোস্টঃ

শেখ সাহেকে ফেরাউন ডেকে জাতিকে বিভ্রান্ত করা হয়েছে

২৫ শে জুলাই, ২০১৮ ভোর ৪:২০



শেখ সাহেবের মনোভাব ফেরাউনের মতো হয়ে গেলে, মনে হয়, জাতির সবচেয়ে বড় কাজ হতো, উনার মৃত্যুর আগের থেকেই পার্লামেন্ট ভবনের সামনে একটা পিরামিড গড়ার কাজ শুরু করার দরকার হতো; উনি ইহলোক ত্যাগ করলে, জাতিকে একটা বড় স্বর্ণের নৌকা, উনার পাইপ, মুজিব কোট, ও কয়েকজন মুজিববাদীকে উনার সাথে মমি করে, সেই পিরামিডে রক্ষণ করতে হতো; আর কিছু করা লাগতো? মনে হয় না। তখন পেছনভাগে জেনারেল জিয়ার জন্য এত বড় মাজার শরীফ করার দরকার হতো না।

উনি ফেরাউন হয়ে গেলেও, বেগম জিয়াকে একদিনের জন্য জেলে যেতে হতো না; সালাউদ্দিন কাদের চৌধুরীকে ফাঁসীতে ঝুলতে হতো না; তাজুদ্দিন সাহেবকে জেলে মরতে হতো না; জিয়ার বিপক্ষে ১৯ টি ক্যু হতো না, গোলাম আজম পাকিস্তানে মরতো, মির্জাকে বেগম জিয়ার মুক্তির জন্য কান্নাকাটি করা লাগতো না। শেখ হাসিনার ভয়ে মেয়র খোকা, হারেস চৌধূরী, মিলন ফিলনকে দেশ থেকে পালাতে হতো না; ফালু কোনদিন বিলিওনিয়ার হতো না; তারেক বাংগাদেশ মিলিটারীতে বাবার মতো লেফট রাইট, লেফাট রাইট করতো; কোকো নামে তার কোন ভাই থাকতো না।

উনি ফেরাউন হয়ে গেলেও, দেশের অবস্হা আজকের মতো ভয়ংকর হতো না; উনি কোনদিনওটাকা পয়সা চুরি করতেন না, আওয়ামী লীগের কেহ ব্যাংকের মালিক হতো না, দেশে কোন প্রাইভেট ইউনিভার্সিটি হতো না; শামীম ওসমান, জয়নাল হাজারী, পিন্টু, রওশন কোনদিন পার্লামেন্টের ভিতরে যাওয়ার সুযোগ পেতো না; ওবায়দুল কাদের কোনদিন আওয়ামী লীগের সেক্রেটারী হতো না।

শেখ সাহেব ফেরাউন হয়ে গেলেও, রাজাকার সাইদী কোনদিন এমপি হতো না, মুজাহিদ, নিজামীরা আফগানিস্তানে যুদ্ধ করতো; বাংলাদেশে আসতো না। কোন না কোন সময়ে মওলানা ভাসানী জাতির পক্ষে কাজ করার সুযোগ পেতেন; কোটার জন্য আন্দোলন করে, হাতুড়ীর পেটা খেতে হতো না। আজকে যারা শেখ হাসিনার ভয়ে কাঁপছে, তারা শেখ হাসিনাকে মাঝে মাঝে টেলিভিশনে দেখতেন; বেগম জিয়া মিলিটারী অফিসারদের বউদের সাথে চুড়ি ও শাড়ীর গল্প করতেন।

উনি ফেরাউন হলেও, জেনারেল জিয়া, এরশাদ, বেগম জিয়া বা শেখ হাসিনাদের মতো ডোডোগিরি করতেন না; দেশের মানুষ অনেক ভালো থাকতো; মুক্তিযোদ্ধা জেনারেলদের গায়ে কেহ হাত তুলতে পারতো না; দেশের মানুষকে বউ ফেলে সৌদী ও মালয়েশিয়া যাওয়ার দরকার হতো না। ব্লগে, আপনারা উনাকে মুজিব ভাই ডাকতে পারতেন।

মন্তব্য ৩৮ টি রেটিং +৩/-০

মন্তব্য (৩৮) মন্তব্য লিখুন

১| ২৫ শে জুলাই, ২০১৮ ভোর ৪:৩৯

উদাসী স্বপ্ন বলেছেন: হইতে পারে। বাস্তবতা তার অসামর্থ্য আর অকার্যকরী স্বজনপ্রীতির কারনেই দেশে চূড়ান্ত ধ্বংসের দিকে চলে গিয়েছিলো যদিও কিছু কাজ ভালো করেছিলো কিন্তু তার সুফল তৎক্ষনাৎ পাওয়া যায় নাই।

২৫ শে জুলাই, ২০১৮ ভোর ৪:৪৩

চাঁদগাজী বলেছেন:


দেশ কোথায়ও যায়নি সেই সময়ে, আপনারা বুটের ভাষা সহজে বুঝেন

২| ২৫ শে জুলাই, ২০১৮ ভোর ৪:৪৮

উদাসী স্বপ্ন বলেছেন: ৭৪ এর দুর্ভিক্ষ নিয়া এই অমর্ত্যের কি মত ছিলো তা এই রিভিউ এর এই প্যারাটা পড়ে দেইখেন। তারপরও যদি বলেন বুঝতে ভুল করছি তাহইলে কিছু বলার নাই। সবাই যদি সনেট কবির মতো ভুল বলে সকল রেফারেন্স দেয়া সত্বেও কই যাই রে ভাই। কই ভুল করলাম সেইটা তো বলবেন।

২৫ শে জুলাই, ২০১৮ ভোর ৪:৫৬

চাঁদগাজী বলেছেন:

৭৪ এর দুর্ভিক্ষের কারণ আমি অমর্ত্যে সেনের থেকে ভালো বুঝি।

৩| ২৫ শে জুলাই, ২০১৮ ভোর ৪:৫৫

উদাসী স্বপ্ন বলেছেন: আমি রাজনীতি বুঝি না, এইটা স্বীকার করি। তবে এইটা বুঝি কোনটা ভালো কোনটা মন্দ। আপনি একটা মন্দ কাজ কইরা সেইটা ঢাকতে রাজনীতি বা ধর্মকে ঢালা বানাবেন, সেটা আমার বুঝে আসবে না। আপনি ভুল করছেন, দীর্ঘমেয়াদে কি ভালো বা কি মহান হবে সেটা পরে। বর্তমানে কত মানুষ মরলো, কি জুলুম স হ্য করলো সেটাই আসল কথা। বাকশাল তো দীর্ঘমেয়াদের ভালোর কথা বইলাই চালু করছিলেন। কিন্তু তোফায়েলের আন্ডারে রক্ষীবাহিনী যা শুরু করলো এবং যা করতেছিলো সেটা দেখলে তো স্বয়ং স্বৈরাচারী মবতুও লজ্জা পেতো

২৫ শে জুলাই, ২০১৮ ভোর ৫:১৭

চাঁদগাজী বলেছেন:



উদাসী স্বপ্ন,
আপনি বলেছেন, " আমি রাজনীতি বুঝি না, এইটা স্বীকার করি। তবে এইটা বুঝি কোনটা ভালো কোনটা মন্দ। "

-আপনি রাজনীতি বুঝে না, সেটা পরিস্কার।

আপনি ভালোমন্দও বুঝেন না; আপনার ভালো মন্দ জ্ঞান থাকলে, আপনি শেখ সাহেবকে 'শুয়োর" ডাকতেন না; আপনি মনে করেছেন যে, উনি আপনার গোত্রের; আসলে, সেটা আপনার ভুল ধারণা।

৪| ২৫ শে জুলাই, ২০১৮ ভোর ৫:২১

বিষন্ন পথিক বলেছেন: উদাসী, আপনার কমেন্ট গ্রহনযোগ্য না, দেশের ইতিহাসের সবচেয়ে বড় নেতাকে আপনি ঐ নামে সম্বোধন করতে পারেন না, বিদেশে বসে বিদেশী স্টাইলে কাউকে গালি দেয়া যায়, জাতীয় পতাকা স্যান্ডেল বানায়ে ঘোরা যায়, কিন্তু আমাদের দেশের কালচারে সেটা বেমানান।

২৫ শে জুলাই, ২০১৮ ভোর ৫:৫৩

চাঁদগাজী বলেছেন:


উনি রাজনীতি বুঝেন না, ভালোমন্দ জ্ঞানও উনার আছে বলে মনে হয় না।

৫| ২৫ শে জুলাই, ২০১৮ ভোর ৬:০৪

পাঠকের প্রতিক্রিয়া ! বলেছেন: @চাঁদগাজী
আপনার লেখায় তথ্যমূলক/বিশ্লেষণধর্মী কিছু নেই। ডোডো টাইপ লেখা!!


@ উদাসী স্বপ্ন
আপনি সমালোচনা করেন। তাই বলে এমন কেন??( ১নং মন্তব্যের শেষ বাক্যের প্রথম শব্দ বুঝেশুনে বলেছিস তো??X(X()

ব্যাক্তিগত আক্রমনে গেলাম না। আপনি কেমন, অতীতে কী আকাম করেছেন, কেন বাঁশডলা খেয়েছেন, সেটা ব্লগাররা বুঝে নিবে!!! আজকে দুটো গালি দেয়ার খুব ইচ্ছে ছিল, দিলাম না। পারলে বিকেলে ব্লগে থাইকেন, ৭১-৭৫নিয়ে কথা হবে।।


পুনশ্চঃ
ব্লগের কোন হাজী আমার কমেন্টে রিপোর্ট করে?? আমার কমেন্টের অশ্লীল শব্দ পড়লে কার ওযু নষ্ট হয়??X(

২৫ শে জুলাই, ২০১৮ ভোর ৬:২৪

চাঁদগাজী বলেছেন:


তথ্য দেয়ার দরকার হয়নি; শেখ সাহেবকে হত্যার পর, একটা গুজব রটানো হয়েছিল, উনি ফেরাউন হয়ে গিয়েছিলেন; সেটা নিয়ে পোষ্ট।

৬| ২৫ শে জুলাই, ২০১৮ ভোর ৬:১৬

পাঠকের প্রতিক্রিয়া ! বলেছেন: শেখ সাহেব নেতা হিসেবে সফল(১নাম্বার) বাট রাষ্ট্র নায়ক হিসেবে ততটা সফল নন। দেশ পরিচালনায় উনার সততার কোন অভাব ছিল না কিন্তু পরিকল্পনার কিছু ভূল ছিল। সবচেয়ে বড় কথা সময়টি তার পক্ষে ছিল না।
আপনার কি মত???

২৫ শে জুলাই, ২০১৮ ভোর ৬:২৭

চাঁদগাজী বলেছেন:


সময় টময়, টাকা পয়সা, সবকিছু উনার অনুকুলে ছিলো; কারণ, উনি ব্যতিত আর কেহ তখন ছিলো না; তিনি কোনকিছুই পরিকল্পনা মাফিক করেননি, ও জনতাকে দেশ চালনায় সম্পৃক্ত করেননি; এটাই ছিলো সমস্যা

৭| ২৫ শে জুলাই, ২০১৮ ভোর ৬:২৭

হাসান কালবৈশাখী বলেছেন:
ফেরাউন বাদ দিয়া বর্তমানের কথা ভাবেন।
শেখের বেটিও খারাপ টানে নাই।

সে আসার আগে পাকিস্তান আলাদা হয়ে যাওয়া বাংলাদেশের চেয়ে অনেক সমৃদ্ধ ছিল।
বর্তমানে হাসিনার বাংলাদেশ সকল সেক্টরে দখলদার পাকিদের চেয়ে ভালো অবস্থানে।

বাংলাদেশ এখনই সুইজারল্যান্ড হইতে হবে, এমনটা এখনি চাইয়া বইসেন না।

২৫ শে জুলাই, ২০১৮ ভোর ৬:৩০

চাঁদগাজী বলেছেন:


১৯৭২ সালের তুলনায় দেশ অনেক এগিয়েছে; বেগম জয়ার সময় বাংলাদেশে যা উন্নয়ন হয়েছে, তা বিএনপি ও জামাতের পেটে গেছে; এখন যা হচ্ছে, তা আওয়ামী লীগের পেটে যাচ্ছে

৮| ২৫ শে জুলাই, ২০১৮ ভোর ৬:৫২

উদাসী স্বপ্ন বলেছেন: @পাঠকের প্রতিক্রিয়া !

আপনাদের সাথে ইসলামিক জঙ্গি বা জামাত শিবিরের এখন কোনো পার্থক্য নেই। নিজের মত না মিললে ব্যাক্তিগত আক্রমনে পটু। যদিও আমি চাদগাজী বা আপনাদের কাউকে ব্যাক্তিগত আক্রমন করেছি কিনা সন্দেহ। আমি মানুষ, বার বার বলি যেহেতু আমি স্বঘোষিত কোনো মহাপুরুষ নই, ভুল থাকবেই। আপনি বুকে হাত দিয়ে বলেন আপনার কোনো ভুল নেই।!

আর যুক্তির ব্যাপারে বলি এই ব্লগে আর যা নিয়েই কথা বলি না কেন যুক্তি হলো সেই গ্রাফিন যেটা প্রকৃতিগত ভাবে পাওয়া যায় না এবং এটা এখনও ল্যাবে তৈরী হওয়া দুর্লভ জিনিস। আরেকটা আছে এন্টি পার্টিক্যাল।

ভাই, পোস্টে একটা নোবেল জয়ীর জার্নালের সংক্ষিপ্ত রিভিউ দিলাম যাকে কিনা হাসিনার আমলেই মাঝে মাঝে ডেকে এনে পুরস্কার স হ বিভিন্ন বিশ্বব্যাংক স হ আর্থিক প্রতিষ্ঠানে লবিং করানো হয়, তাকেই হেসে উড়িয়ে দিলেন। আর কি বলবো জানি না।

আর বিকেল বেলার যুক্তি, আপনাদের যখন বিকেল আমার এখানে ভর দুপুর। স্বভাবতই আমাকে কাজ করে খেতে হয়। তবুও একটা পোস্ট দিয়েন রাতে সব কাজকর্ম শেষ করে সময় করে সেসবের উত্তর দিবো। তবে ব্যাক্তিআক্রমনে বিপর্যস্ত হবারও প্রস্তুতি নিয়ে রাখলাম। কারন আপনাদের অস্ত্র হলো দুটো এক গালি আরেকটা ব্যাক্তিগত আক্রমন। সমস্যা নেই, এটা আমি করবো না, আপনারা যতই করেন না কেন

৯| ২৫ শে জুলাই, ২০১৮ সকাল ৭:২৩

স্রাঞ্জি সে বলেছেন:

শেখ সাহেব কে মমি করে রাখলে মন্দ হত না। আজকাল প্রজন্ম গুলো শেখ সাহেবের পাশে গিয়া সেল্ফি নিতে পারত ।

২৫ শে জুলাই, ২০১৮ সকাল ৯:১৮

চাঁদগাজী বলেছেন:


উনি মানুষের মনে আছেন সারাক্ষণ, সেটা মমির থেকে বেশী।

১০| ২৫ শে জুলাই, ২০১৮ সকাল ৭:৩৭

সনেট কবি বলেছেন: তিনি এখন বিগত। তিনি যা পারেন নাই আমরা তা’ করার চেষ্টা করলেই হয়।

২৫ শে জুলাই, ২০১৮ সকাল ৯:২১

চাঁদগাজী বলেছেন:


উনার মেয়ে এখন বাধা; উনি যা করতে চেয়েছিলেন, মেয়ে সেগুলোর নামও নেয় না।

১১| ২৫ শে জুলাই, ২০১৮ সকাল ৮:৪৮

জাতির বোঝা বলেছেন: স্পিকার আব্দুল মালেক উকিল সাহেব লন্ডনে গিয়া কহিয়াছিলেনঃ বাংলাদেশে ফেরাউনের পতন হইয়াছে।

এই উকিল এই কথা যদি স্পিকার থাকা অবস্থায় কহিতে পারিতেন তাহা হইলে উনাকে বাপের ব্যাটা কিংবা পিতার পুত্র কহা যাইতো।

ঈমানের পরীক্ষা হয় সংকটকালে। ১৫ই আগস্টের পরের নীতি বাক্য রীতিমতো চামচামি । উহার কোন মূল্য আছে বলিয়া বিবেচনা করি না।

২৫ শে জুলাই, ২০১৮ সকাল ৯:২৪

চাঁদগাজী বলেছেন:



মালেক উকিল ইডিয়ট ছিল; কথাটা ছাড়ায়েছিল মিলটারী ও জামাত; উকিল সেখান থেকে তোতা পাখির মতো বলেছে। উকিল, মিজানুর রহমান, শাহ আজিজ, মোস্তাকসহ অনেকেই উনাকে ভেতরে ভেতরে পছন্দ করতো না।

১২| ২৫ শে জুলাই, ২০১৮ সকাল ৮:৫৪

পদাতিক চৌধুরি বলেছেন: শুভসকাল মান্যবরেষু,

শ্রদ্ধেয় রাষ্ট্রনায়ককে চার অক্ষরের বিশেষণে কল্পনা করাটা আমার মতবিরোধী। উনি যে অবস্থায় দেশ সামলেছিলেন, তখনতো আর্থিক ভাবে ভয়াবহ অবস্থা। একদিকে দেশের চূড়ান্ত দারিদ্রতা অপরদিকে আকাশছোয়া চাহিদা - এসব সমলে হয়তো উনি আশানুরূপ উন্নতি করতে পারেননি, তবে ওনার সততা ছিল প্রশ্নাতীত। যে কারনে আজ এতবছর পরেও ওনার জনপ্রিয়তা সমান অটুট। কাজেই ওনার প্রতি এমন কল্পনা আমার বিবেচ্য নয়।

শুভেচ্চা নিরন্তর।

২৫ শে জুলাই, ২০১৮ সকাল ৯:১৬

চাঁদগাজী বলেছেন:


উনাকে হত্যা করে খুনীরা দেশ চালায়েছে; তাদের ১ জন খুন হয়েছে, ১ জন জেলে খেটেছে, ১ জন জেলে আছে। কিন্তু দেশকে মগের মুল্লুক করে ছেড়েছে।

১৩| ২৫ শে জুলাই, ২০১৮ সকাল ৯:৪৬

রাজীব নুর বলেছেন: বঙ্গবন্ধু খারাপ ছিলেন না। খারাপ ছিলেন হয়তো তার দলের অল্প কিছু মানুষ।
ঠিক এইভাবে বলা যায় শেখ হাসিনা খারাপ নয়, খারাপ হলো তার দলের কিছু লোকজন।
কথায় বলে না, একটা কানি বক পুরো বিল নষ্ট করে দেয়।

বঙ্গবন্ধুর দেশের প্রতি সীমাহীন টান ছিল। এরকম টান আর কোনো নেতাকর্মীর দেখা যায় নি। শেখ হাসিনারও দেশের প্রতি সীমাহীন টান। কিছু দুষ্টলোকের জন্য দল বদনামের স্বীকার হয়।

যেদিন বঙ্গবন্ধুকে হত্যা করা হয় সেদিনই প্রতিটা বাঙ্গালীর কপাল পুড়ে যায়।
আজ যদি পদা সেতু আর মেট্রোরেলটা কমপ্লিট হয়ে যায়- তাহলে কত ভালো হবে একবার ভেবে দেখুন।

১৪| ২৫ শে জুলাই, ২০১৮ সকাল ১০:২৭

ঋতো আহমেদ বলেছেন: You should write the name শেখ মুজিবুর রহমান

১৫| ২৫ শে জুলাই, ২০১৮ দুপুর ১২:২৬

টারজান০০০০৭ বলেছেন: আপনি খুব আপেক্ষিক প্রশ্ন করিয়াছেন! নেতা হিসেবে ভীষণ সফল একজন মানুষ শাসক হিসেবে ব্যার্থ ! তাই নেতা মুজিবকে মানুষ শাসক মুজিবের উপরেই আজও স্থান দেয়, পছন্দ করে , ভালোবাসে !

কিন্তু তাহার সময়ে যাহারা সেই সময়ের গিরগিটি , সাপদের হাতে নির্যাতিত হইয়াছে, বঞ্চিত হইয়াছে তাহাদের কাছে তিনি প্রিয় হইবেন কেমনে ? তিনি গিরগিটি আর সাপদের দমন করিতে পারেন নাই ! শাসক হিসেবে দৃঢ়তা দেখাইতে পারেন নাই। তিনি যদি গান্ধীর মতন ক্ষমতা হইতে দূরে থাকিতেন তাহা হইলে কতই না ভালো হইতো।

তাহার মেয়ে বরং অনেক দৃঢ় ! কিন্তু সুশাসনের চেয়ে প্রতিপক্ষকে নিশ্চিহ্ন করাই তাহার লক্ষ্য মনে হয় ! একারণেই দারুন অর্থনৈতিক সাফল্যের পরেও দুর্নীতি ও আইন শৃঙ্খলার যাচ্ছে তাই অবস্থার কারণে সাফল্য সব হাওয়ায় মিলিয়া যাইতেছে !

উদাসী স্বপ্নের মাঝে মাঝেই স্বপ্নদোষ হয় ! নোংরাটা ব্লগে আসিয়াই নিক্ষেপ করে ! হেতে আবার biraaaaaaaaaat স্কলার! রেফারেন্স ছাড়া নিজের চুলকেও হিন্দি চুল বলিয়া মানিতে রাজি না !

আমাদের শাসক, জাতীয় ও ধর্মীয় নেতৃবৃন্দের গালাগালি , অসম্মান আমার পছন্দ নহে ! তাহারা মানুষ। তাহাদের ভুল হইতেই পারে , সমালোচনাও হইতে পারে ! তবে ন্যাক্কারজনক ভাষায় কেন ? ইহার বিরুদ্ধে মডুর ব্যবস্থা নেওয়া উচিত।

১৬| ২৫ শে জুলাই, ২০১৮ দুপুর ১২:৪৯

রানার ব্লগ বলেছেন: উদাসি স্বপ্নের সমস্যা টা অন্য জায়গায়, উনি যদি এই প্রজন্মের হন তো অনার বাপ দাদা যে আকাম কুকাম করছে তার ধারাবাহিকতা উনি পারছেন না তাই উনি উত্তেজিত। আর যদি যুদ্ধ পূর্ববর্তি প্রজন্ম হন তো আকাম গুলা আর কেন করতে পারলেন না আর আকাম করতে গিয়া বাসের চিপায় আইটকা গিয়া যে ব্যাথা টা পাইছেন তার দুঃখে উনি দুঃখিত।

১৭| ২৫ শে জুলাই, ২০১৮ দুপুর ১:১০

চিন্তিত নিরন্তর বলেছেন: সততা ধবংসের জন্য একমাত্র এরশাদ দায়ী। তার আগে কেউ রাষ্ট্র নায়ক হয়ে এমন করে নাই।

১৮| ২৫ শে জুলাই, ২০১৮ দুপুর ২:০৪

ঠাকুরমাহমুদ বলেছেন: চাঁদগাজী ভাই,
দীর্ঘদিন বৃটিশ-ভারত তারপর পাকিস্তান রাষ্টায়াত্ব একটি দেশ স্বাধীন হওয়ার পর যখন বাংলাদেশ নামে রুপান্তর হলো, শেখ সাহেব পর্যাপ্ত সময় কোথায় পেলেন দেশে কাজ করার ??? - উনি তো দেশের জন্য স্বপরিবারে প্রাণ দিয়ে দিলেন তারপর ও কম - কম - কম !!! ব্লগে যারা বড় বড় কথা বলেন কয়জনের পরিবারে দেশের জন্য কয়জন প্রাণ দিয়েছেন দয়াকরে জানাবেন কি, আমরাও দয়াকরে শুনি !!!

*** সেইসব ব্লগারদের কাছে জানতে চাই “দেশে, ব্যাংকে, বাজারে, মানুষের হাতে তখন পাকিস্তানি কারেন্সী নোট” - তা কিভাবে বাংলাদেশেী কারেন্সীতে রুপান্তর হলো ? কারেন্সী বুঝেন তো আপনারা, যার অর্থ বিনিময়, আমরা এখন বলি টাকা !!! তাহলে এই পাকিস্তানি কারেন্সী বাংলাদেশী কারেন্সীতে কিভাবে রুপান্তর হলো কিসের বিনিময়ে ??? যান, এখন গুগল খোজে খোজে ফাতা ফাতা করে ফেলেন তাঁরপর ব্লগে আসিয়েন “অতি অতি সম্মানী ব্লগারগণ” !!!

না জেনে মন্তব্য করার আগে দশ বার ভেবে নেবেন, তা না হলে সামহোয়ারইনব্লগ থেকে ব্যান খাবেন, শেখ মুজিবুর রহমান স্বপরিবারে প্রাণ দিয়েছেন দেশের জন্য - শেখ সাহেব দেশ নিয়ে জাননি, দেশ সেখ সাহেব কে তাঁর ভালোবাসায় বুকে নিয়ে নিয়েছে, যা বোঝার জ্ঞান আমাদের মতো “অতি অতি সম্মানী ব্লগারগণদের নাই” !!! হবে ও না !!!

১৯| ২৫ শে জুলাই, ২০১৮ দুপুর ২:১৬

ঠাকুরমাহমুদ বলেছেন: চাঁদগাজী ভাই,
আমি মনে করি রেফারেন্স অর্থ বিশ্বস্ত সুত্র, অবস্যই নিজের লেখা ব্লগে পোষ্ট না - নাকি নিজের পোষ্ট রেফারেন্স হিসেবে দিয়ে থাকেন যাতে তার ভিউআর আসে !!! লাইক আসে !!! অথবা তিনি হয়তো নিজেকে তথ্য ভান্ডার হিসেবে প্রমাণ করতে চাইছেনর তিনি “সাল সাবিল মিষ্টান্ন ভান্ডার, আবাবিল তৈল ভান্ডার, কেরামত পান সুপারি ভান্ডার, নাকি দয়াল ভান্ডারী লাইন ছাড়া চলে না রেল গাড়ী - এমন কিছু !!!

২০| ২৫ শে জুলাই, ২০১৮ দুপুর ২:২১

ঠাকুরমাহমুদ বলেছেন: চাঁদগাজী ভাই,
দীর্ঘদিন বৃটিশ-ভারত তারপর পাকিস্তান রাষ্টায়াত্ব একটি দেশ স্বাধীন হওয়ার পর যখন বাংলাদেশ নামে রুপান্তর হলো, শেখ সাহেব পর্যাপ্ত সময় কোথায় পেলেন দেশে কাজ করার ??? - উনি তো দেশের জন্য স্বপরিবারে প্রাণ দিয়ে দিলেন তারপর ও কম - কম - কম !!! ব্লগে যারা বড় বড় কথা বলেন কয়জনের পরিবারে দেশের জন্য কয়জন প্রাণ দিয়েছেন দয়াকরে জানাবেন কি, আমরাও দয়াকরে শুনি !!!

*** সেইসব ব্লগারদের কাছে জানতে চাই “দেশে, ব্যাংকে, বাজারে, মানুষের হাতে তখন পাকিস্তানি কারেন্সী নোট” - তা কিভাবে বাংলাদেশেী কারেন্সীতে রুপান্তর হলো ? কারেন্সী বুঝেন তো আপনারা, যার অর্থ বিনিময়, আমরা এখন বলি টাকা !!! তাহলে এই পাকিস্তানি কারেন্সী বাংলাদেশী কারেন্সীতে কিভাবে রুপান্তর হলো কিসের বিনিময়ে ??? যান, এখন গুগল খোজে খোজে ফাতা ফাতা করে ফেলেন তাঁরপর ব্লগে আসিয়েন “অতি অতি সম্মানী ব্লগারগণ” !!!

না জেনে মন্তব্য করার আগে দশ বার ভেবে নেবেন, তা না হলে সামহোয়ারইনব্লগ থেকে ব্যান খাবেন, শেখ মুজিবুর রহমান স্বপরিবারে প্রাণ দিয়েছেন দেশের জন্য - শেখ সাহেব দেশ নিয়ে জাননি, দেশ শেখ সাহেব কে তাঁর ভালোবাসায় মমতায় বুকে টেনে নিয়ে নিয়েছে, যা বোঝার জ্ঞান আমাদের মতো “অতি অতি সম্মানী ব্লগারগণদের নাই” !!! হবে ও না !!

২১| ২৫ শে জুলাই, ২০১৮ দুপুর ২:২২

ঠাকুরমাহমুদ বলেছেন: চাঁদগাজী ভাই, দয়া করে ১৮ নম্বর কমেন্ট টি মুছে দিবেন সেখানে বানান গত ভুৃল আছে - দুঃখিত ।।

২২| ২৫ শে জুলাই, ২০১৮ বিকাল ৩:৫৪

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: আপনার শিরোনামটি বির্তকিত। আমি মনে করে আমাদের নিজ নিজ অবস্থান থেকে আরো দায়িত্বশীল হওয়া প্রয়োজন। ইচ্ছেমত যে কোন কিছু বলার নামই বাকস্বাধীনতা নয়। আলোচনা সমালোচনা করার নূন্যতম যে ভদ্রস্থ পন্থা আছে, আশা করি সকলেই তা অনুসরন করবেন।

আলোচনার নামে যারা কটুক্তি করবেন, তাদের ব্যাপারে ব্লগনীতিমালা অনুসারে ব্যবস্থা গ্রহণ করা হবে।

২৫ শে জুলাই, ২০১৮ বিকাল ৪:৩৪

চাঁদগাজী বলেছেন:


উনার মৃত্যুর পর, উনার হত্যাকে জায়েজ করার জন্য উনি ফেরাউন হয়ে গিয়েছিলেন বলে বিপুলভাবে প্রচারণা চালানো হয়েছিল। উনি ঐ ধরণের ভাবনার লোক ছিলেন না, আসলে।

২৩| ২৫ শে জুলাই, ২০১৮ বিকাল ৩:৫৮

আল-শাহ্‌রিয়ার বলেছেন: কি আর বলবো! কিছু বললে নাকি আবার চাকরি থাকে না! তবে বঙ্গবন্ধুর মত যদি তার দল বা পরিবারের সদস্যরা হত্ তবে মালায়শিয়া থেকে আমরা এগিয়ে যেতাম।

২৪| ২৫ শে জুলাই, ২০১৮ বিকাল ৪:২৮

ব্লু হোয়েল বলেছেন:

নেতা হওয়া যত সহজ শাসক হওয়া কঠিন ।।

নেতা আর শাসক এক জিনিস না ।।


আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.