নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সম্পদহীনদের জন্য শিক্ষাই সম্পদ

চাঁদগাজী

শিক্ষা, টেকনোলোজী, সামাজিক অর্থনীতি ও রাজনীতি জাতিকে এগিয়ে নেবে।

চাঁদগাজী › বিস্তারিত পোস্টঃ

দরকার ছিলো শেখ সাহেব থেকে দক্ষ কেহ, জাতি পেলো জিয়া, এরশাদ, বেগম জিয়া, শেখ হাসিনাকে

৩০ শে জুলাই, ২০১৮ রাত ৯:০৩



১৯৭২ সালের মাঝামাঝি সময়ে জাতির বু্দ্ধিমান অংশ বুঝতে পেরেছিলেন যে, দেশ চালানোর জন্য, আমাদের দরকার শেখ সাহেব থেকে দক্ষ কেহ, কমপক্ষে তাজুদ্দিন সাহেব; গত ৪৩ বছরে জাতি শেখ সাহেব থেকে যেসব দক্ষ লোক পেয়েছেন, তারা হচ্ছেন, জেনারেল জিয়া, এরশাদ, বেগম জিয়া ও শেখ হাসিনাকে; পাওয়ার বাকী আছে বেগম রওশন এরশাদ, মির্জা সাহেব, ব্যারিষ্টার জামুল হুদা কিংবা রিজভী সাহেবকে।

শেখ সাহেব যেভাবে দেশ চালাচ্ছিলেন, সেটা তেমন ভালো ছিলো না, জাতির প্রত্যাশার সাথে মিল ছিল না; তবে, শেখ সাহেব সেইভাবে চালালেও, আজকে আমাদের অবস্হা এত খারাপ হতো না; শাহজাহান, মুহিত সাহেব, বেগম এরশাদ কখনো বাংলার বড় বড় চেয়ারে বসতে পারতেন না; এমন কি বেগম জিয়াকে লাল ঘরের ভাত খেতে হতো না।

আমাদের আজকে এই অবস্হানে এনেছেন জেনারেল জিয়া; জেনারেল জিয়া আজও অনেকের কাছে বেশ পপুলার! যাদের কাছে উনি খুবই পপুলার তারা কি বিষয়গুলো মিস করছেন? তারা মনে করেন যে, দেশ খারাপ চালালে দেশের প্রেসিডেন্টকে হত্যা করা সমীচিন, দেশের পার্লামেন্ট বিলুপ্ত করা অপরাধ নয়, দেশে প্রেসিডেন্টের মৃত্যু হলে, সেনা বাহিনী দেশের ক্ষমতা দখল করতে পারে। অথচ, প্রজাতন্ত্রে্ এগুলো সবই অপরাধ; দেখা যাচ্ছে যে, বাংলাদেশের বেশ পরিমাণ নাগরিকদের কাছে প্রজাতন্ত্রের সাধরণ রীতি নীতি পরিস্কার নয়; এদের রাজনৈতিক সিদ্ধান্ত জাতির জন্য ভালো হবে না কোনদিন।

যাঁরা জেনারেল জিয়ার ভক্ত, তাঁরা অনেকগুলো ব্যাপার হিসেবে নেননি: তার মাঝে হলো, উনার বিপক্ষে মুক্তিযোদ্ধা সৈনিকদের ১৯টি কাউন্টার ক্যু, ২ জন মুক্তিযোদ্ধা জেনারেলের মৃত্যু, ৪০ জনের কাছাকাছি মুক্তিযোদ্ধা অফিসারের মৃত্যু, ৩০০ শত মুক্তিযোদ্ধার প্রানদন্ড, ১১ শতের বেশী সৈনিকের জেল ও কয়েক হাজার চাকুরী থেকে বরখাস্ত। জেনারেল জিয়ার এসব সাপোর্টারেরা ১৯টি কাউন্টার ক্যু'কে অপরাধ হিসেবে গণ্য করেন; কিন্তু তারা খুঁজে পান না যে, এই কাউন্টার ক্যু'গলো ১৯৭৫ সালের ক্যু'এর বেনেফিসিয়ারীদের ক্ষমতাচ্যুত করে দেশে বেসামরিক সরকার প্রচেষ্টা ছিলো।

জিয়ার এসব সাপোর্টারেরা জামাতের লোকদের কেবিনেটে স্হান পাওয়াকেও স্বাভাবিক ভাবেন! এরা কারা, কি করে এরা ১৯৭১ সালের গণহত্যার সহকারীদের কেবিনেটে দেখেও জেনারেল জিয়ার বেনেফিসিয়ারীদের পক্ষে ছিলেন? মিলিটারী একা নন, এসব নাগরিকদের মিলিটারী শাসনের প্রতি আনুগত্য আমাদেরকে আজকে অবস্হানে এনেছেন। আজকে যারা শেখ হাসিনার লাঠির শাসনে কান্নকাটি করছেন, তারা বুঝতে পারেন না যে, শেখ হাসিনা ক্ষমতায় এসেছেন জেনারেল জিয়া কর্তৃক সৃষ্ট শুন্যতাকে পুরণ করতে গিয়ে মাত্র, না'হয় উনি বাংলার বড় চেয়ারের দেখা পেতেন না।

মন্তব্য ৮০ টি রেটিং +০/-০

মন্তব্য (৮০) মন্তব্য লিখুন

১| ৩০ শে জুলাই, ২০১৮ রাত ৯:১৩

মিঃ আতিক বলেছেন: আমরা আগামীতে জয় সাহেবের জন্য অধীর আগ্রহে অপেক্ষা করছি।

৩০ শে জুলাই, ২০১৮ রাত ৯:৩৭

চাঁদগাজী বলেছেন:


শেখ হাসিনার ক্ষমতা থেকে সরার ১ দিন আগে জয় বাংলাদেশ থেকে চলে যাবে।

২| ৩০ শে জুলাই, ২০১৮ রাত ৯:২৪

রসায়ন বলেছেন: মূল বক্তব্য কি ?

৩০ শে জুলাই, ২০১৮ রাত ৯:৩৮

চাঁদগাজী বলেছেন:


মুল বক্তব্য কিছু নেই

৩| ৩০ শে জুলাই, ২০১৮ রাত ৯:২৫

কেএসরথি বলেছেন: ভাবতেছি পৃথিবীতে এমন কয়টি দেশের উদাহরন আছে, যারা প্রথমে অনেক দুর্নীতিগ্রস্ত ছিল, কিন্তু পরে আইনের সুশাসনে উন্নতি লাভ করেছে। :-0

৩০ শে জুলাই, ২০১৮ রাত ৯:৩৯

চাঁদগাজী বলেছেন:


সিংগাপুর, থাইল্যান্ড

৪| ৩০ শে জুলাই, ২০১৮ রাত ৯:২৭

পদাতিক চৌধুরি বলেছেন: তাহলে আপনি বলছেন জেনা. জিয়া কর্তৃক সৃষ্ট শূন্যতা পূরণ করতেই শেখ হাসিনার পদার্পণ? বেশ বিতর্কিত কথা। দেখা যাক আলোচনা কোন দিকে যায়।

৩০ শে জুলাই, ২০১৮ রাত ৯:৪০

চাঁদগাজী বলেছেন:



আপনার মনে কি হয়, সেটা বলেন; আলোচনা থেকে উত্তর খোঁজেন দিশেহারারা

৫| ৩০ শে জুলাই, ২০১৮ রাত ৯:২৭

জগতারন বলেছেন:
শেখ হাছিনার পরে আমাদের দেশ চালানোর ব্যাক্তি কে হতে পারেন ?

মিঃ আতিক -এর সাথে কি সহমত জানাতে পারি ?
কেন যেন ভরসা পাচ্ছি না।
জয় সাহেব !
???

৩০ শে জুলাই, ২০১৮ রাত ৯:৪২

চাঁদগাজী বলেছেন:


মনে হচ্ছে,অাবায়দুল কাদের

৬| ৩০ শে জুলাই, ২০১৮ রাত ৯:৩৩

পাঠকের প্রতিক্রিয়া ! বলেছেন: অবজেকশন,
আপনার সমস্যা কী?
পোস্টে এসব পেঁচা, গাধার ছবি দেবার কোন মানে হয়? নাকি নিজেকে প্রদর্শন করার লোভ সামলাতে পারেন না??:P




জয় বাংলা

৩০ শে জুলাই, ২০১৮ রাত ৯:৪৩

চাঁদগাজী বলেছেন:


দিয়েছিলাম আপনার প্রোপিক, উহার এই অবস্হা কেন?

৭| ৩০ শে জুলাই, ২০১৮ রাত ৯:৪০

পাঠকের প্রতিক্রিয়া ! বলেছেন: @যাঁরা জেনারেল জিয়ার ভক্ত, তাঁরা অনেকগুলো ব্যাপার হিসেবে নেননি: তার মাঝে হলো, উনার বিপক্ষে মুক্তিযোদ্ধা সৈনিকদের ১৯টি কাউন্টার ক্যু, ২ জন মুক্তিযোদ্ধা জেনারেলের মৃত্যু, ৪০ জনের কাছাকাছি মুক্তিযোদ্ধা অফিসারের মৃত্যু, ৩০০ শত মুক্তিযোদ্ধার প্রানদন্ড, ১১ শতের বেশী সৈনিকের জেল ও কয়েক হাজার চাকুরী থেকে বরখাস্ত। জেনারেল জিয়ার এসব সাপোর্টারেরা ১৯টি কাউন্টার ক্যু'কে অপরাধ হিসেবে গণ্য করেন, কিন্তু তারা খুঁজে পান না যে, এই কাউন্টার ক্যু;গলো ১৯৭৫ সালের ক্যু'এর বেনেফিসিয়ারীদের ক্ষমতাচ্যুত করে দেশে বেসামরিক সরকার প্রচেষ্টা ছিলো।
কথাগুলো ভাবা দরকার।
... আমি বুঝি না, মানুষ কীভাবে মেজরকে সাপোর্ট করে। এদের মাথায় কি মগজ নেই??
সবচেয়ে বড় কথা মেজর ক্ষমতায় গিয়েছিলেন অবৈধভাবে। আর উনার গনতন্ত্র মানে গরু মেরে জুতা দান।


আমরা ওয়াশিংটন(মুজিব) পেয়েছি, কিন্তু লিংকন, রুজভেল্ট, কেনেডিকে পাই নি।:(

৩০ শে জুলাই, ২০১৮ রাত ৯:৫১

চাঁদগাজী বলেছেন:



পাকিস্তানী সাধারণ মানুষ সিভিল গভর্মেন্ট থেকে মিলিটারীকে বেশী পছন্দ করে; তারা সিভিলকে ভোট দেয়ার পরও, চায় যে মিলিটারী সিভিলের মাথার উপর থাকুক; বাংলাদেশের অর্কেক মানুষ একই মননের।

৮| ৩০ শে জুলাই, ২০১৮ রাত ৯:৪১

বিচার মানি তালগাছ আমার বলেছেন: এসব আলোচনা হাইপোথেটিক্যাল। দেশের বেশীরভাগ মানুষ মনে করে জিয়া কন্টিনিউ করলে পরিবারতন্ত্র, স্বজনপ্রীতি, দুর্নীতি এসব বন্ধ হত। ক্যু, পাল্টা ক্যু, সিআইএ, আমেরিকা, রাশিয়া - তৃতীয় বিশ্বের যে কোন নতুন দেশেই হয়...

৩০ শে জুলাই, ২০১৮ রাত ৯:৪৯

চাঁদগাজী বলেছেন:


জিয়া ১৯ নম্বর ক্যু'তে নিহত হয়েছেন; যারা ভেবেছিলেন যে, "জিয়া কন্টিনিউ করলে ..."; তাদের কাছে সামান্য পরিমাণ ভাবনা শক্তি থাকলে, তারা বুঝতে পারতেন যে, "জিয়ার পা কবরে চলে গেছে ১৯৭৫ সালের ৭ই নভেম্বর"; কমবুদ্ধির লোকেরা দিবাস্বপ্ন দেখেন।

৯| ৩০ শে জুলাই, ২০১৮ রাত ৯:৫৪

প্রশ্নবোধক (?) বলেছেন: রাষ্ট্রের কোন বন্ধু বা শত্র নেই। এটা যারা মানেনা তারা শ্রেফ মূর্খ। আমরা বলি অমুক রাষ্ট্র আমাদের বন্ধু, চলুন কাপড় খুলে ইজ্জত বিলিয়ে দিই। আমাদের মানষিকতা এটাই।

৩০ শে জুলাই, ২০১৮ রাত ১১:৩০

চাঁদগাজী বলেছেন:



আপনার প্রোপিকটা আপনার বক্তব্যের যথার্থ প্রকাশ: মগজ অনেকে আগেই বাস্পীভুত হয়ে গেছে।

আপনি একটি পোষ্ট দেন, সেখানে প্রশ্ন রাখেন, "পাকিস্তান কি বাংলাদেশের বন্ধুদেশ?"

১০| ৩০ শে জুলাই, ২০১৮ রাত ১০:১৭

বলেছেন: আপনি BODI সম্পর্কে কিছু উল্লেখ করা উচিত।

৩০ শে জুলাই, ২০১৮ রাত ১১:২৭

চাঁদগাজী বলেছেন:


BODI কি জিনিষ?

১১| ৩০ শে জুলাই, ২০১৮ রাত ১১:৪৮

প্রণব দেবনাথ বলেছেন: দেখে বলবেন মুক্তি

৩১ শে জুলাই, ২০১৮ রাত ১২:১২

চাঁদগাজী বলেছেন:


দেখলাম, আসল ঘটনার একবারেই কাছাকাছি

১২| ৩১ শে জুলাই, ২০১৮ রাত ১২:১০

ভ্রমরের ডানা বলেছেন:



আমরা ওয়াশিংটন(মুজিব) পেয়েছি, কিন্তু লিংকন, রুজভেল্ট, কেনেডিকে পাই নি।:( পাঠকের প্রতিক্রিয়া এটা ঠিকই বলেছেন।


এই ব্যর্থতা কি ওয়াশিংটনের নাকি জনগনের?

৩১ শে জুলাই, ২০১৮ রাত ১২:১৪

চাঁদগাজী বলেছেন:


ব্যর্থতা শেখ সাহেবরই; তবে, উনাকে না মারলে উনি ভালোর দিকে নিতে পারতেন জাতিকে; জাতির প্রতি জিয়া বা অন্যদের সেই ভালোবাসা ছিলো না।

১৩| ৩১ শে জুলাই, ২০১৮ রাত ১২:২২

ভ্রমরের ডানা বলেছেন:




মানে উনি কি! উনি কি নেভি সিল কমান্ডো ছিলেন? উনাকে একটা বিশাল চক্রান্তে নির্মম ভাবে হত্যা করা হয়েছে। অনেক মাস্টারমাইন্ড এতে সক্রিয় ছিল। হত্যার শিকার হবার ব্যর্থতা উনার নয়। সে ব্যর্থতা সাবেক সেনা প্রধানের, গোয়েন্দা সংস্থার, নিরাপত্তারক্ষীদের আরো অনেকের। শহীদ কর্ণেল জামিল তাকে রক্ষা করতে নিজের জীবন দিয়েছিলেন। এভাবে যেদিন একটা ইউনিট যদি এগিয়ে আসত তবে ইতিহাস বদলে যেত!



উনার ব্যর্থতা একটাই। উনি মোস্তাক নামের এক কালসাপকে চিনতে ভুল করেছিলেন।

৩১ শে জুলাই, ২০১৮ রাত ১:০৪

চাঁদগাজী বলেছেন:


উনি নিজের দলের ঘনিষ্টদের চিনতে যদি ভুল করেন, উনি পাকিস্তানের পরাজয়ের ক্ষোভকে যদি বুঝতে না পারেন, উনি নিজের অপ্রয়োজনীয় ছাত্র-রাজনীতির লোকদের কাজকর্ম যদি না বুঝেন, অকারণে এত বড় মিলিটারী পোষার অসারতা যদি না বুঝেন, উনাকে কে কিভাবে সাহায্য করতে পারতো, যেখানে তিনি কারো উপদেশকে পাত্তাই দিতেন না!

১৪| ৩১ শে জুলাই, ২০১৮ রাত ১:১৬

ভ্রমরের ডানা বলেছেন:



জনাব, শেখ মুজিবের অবস্থা শুধুই শেখ মুজিব বুঝেছিল। আর বাকিরা তার দোষ খুঁজে গেছে! উনি যা করেছেন তার সব কিছু বিভিন্ন বইয়ে লেখা রয়েছে। বিভিন্ন মনের বিভিন্ন জন লিখেছেন। কারো নাম বলব না। তবে সে সব পড়ে আর পরিস্থিতি বিচার করে এটাই বুঝেছি অশান্ত এক সময়ে যখন কিউবাতে পাট পাঠানো হল আমেরিকার এমবার্গো লংঘন করে তক্ষনি প্লট তৈরী হয়ে গিয়েছিল। সেখানে ছকটা এতো সুক্ষ্ম ছিল যে বোঝা মুস্কিল ছিল। দেশের অরাজক পরিস্থিতি তৈরী হলে নেতার উপর কারো ভরসা থাকে না। সেটা ম্যানুয়ালি ম্যানুফ্যাকচার করা হয়েছিল। এতে আগুনে ঘি দিয়েছিল জাসদ। চরমপন্থা বেছে মিয়ে মানুষ হত্যাও করেছিল। ইতিহাসে আছে।


যুদ্ধের দাগ মুছে না যেতেই দেশে যখন এমন ষড়যন্ত্র তখন এমন পরিস্থিতিতে বেইমান বের হবেই যেভাবে বের হয়েছিল মীরজাফর। উনি মানুষ ছিলেন। আর মানুষ যখন বাংগালিকে বিশ্বাস করে তখন ভুল করে। তবে মানুষে বিশ্বাস হারানো পাপ! তিনি যা করেছেন সবই পরিস্থিতি বুঝে! বিভিন্ন বই পড়ে কোরিলেট করুন। আপনি আমার থেকে আরো ভাল বুঝবেন!

৩১ শে জুলাই, ২০১৮ রাত ২:০৯

চাঁদগাজী বলেছেন:


হ্যাঁ, তিনি কিউবার ফিদেল ও যুগোশ্লাভিয়ার মার্শাল টিটোর সাথে বন্ধুত্ব করার পরপরই সিআইএ উনাকে সরানোর জন্য পদক্ষেপ নেয়।

১৫| ৩১ শে জুলাই, ২০১৮ রাত ৩:২১

অনল চৌধুরী বলেছেন: চারিদিকে চোরের খনি দেখে শেখ সাহেব নিজেও হতভম্ভ হয়ে গিয়েছিলেন।জনসভায় বলেছিলেন,যা কিছুই অানেন,সব চোররা নিয়ে যায়।
এই চুরিই দেশটাকে ৪৭ বছরেও উন্নত হতে দিলো না।
সিঅাই এ লুমুম্বা,সুকর্ণ,দিয়েম অার অার অালেন্দেকে হত্যা করা সিঅাইএ ১৯৭৫ এ বাকশালের মাধ্যমে সমাজতন্ত্র কায়েম করা হচ্ছে মনে করে আগষ্ট হত্যাকান্ড ঘটায় পরাজিত ভুট্টো অার পাকিস্তানী সেনাবাহিনীর সহায়তায়।
এরশাদ অবশ্যই অধম কিন্ত বিগত ২৮ বছরে উহা অপেক্ষা উত্তম কে????

৩১ শে জুলাই, ২০১৮ রাত ৩:৪০

চাঁদগাজী বলেছেন:



এরশাদ যত ভালোই হোক না কেন, ক্ষমতা দখল করে জাতির বিরুদ্ধে অপরাধ করেছে। মিলিটারীও তখন ২ ভাগে বিভক্ত হয়েছিল, বিএনপি ও এরশাদের গ্রুপ।

১৬| ৩১ শে জুলাই, ২০১৮ রাত ৩:৫৩

অনল চৌধুরী বলেছেন: অামি এরশাদকে ভালো বলেছি কটাক্ষ করে।এরশাদের একটাই কৃতত্বি,সে জিয়ার অামলের মতো তার এলাকায় খুনাখুনি হতে দেয়নি।
এছাড়া সবদিক দিয়ে সে সেরা নষ্ট-নীচ।প্রায়কেই সময়ে ক্ষমতায় বসার কারণে মহাথিরের মতো সেও বাংলাদেশকে মালয়শিয়া বানাতে পারতো।
কিন্ত টাকা লোভ অার লাম্পট্যের জন্য পারেনি।নিজের জীবনে ধর্মের কোন প্রভাব কোনদিন ছিলোনা কিন্ত রাষ্ট্রধর্ম ঘোষণা করেছিলো।
ধর্মীয় অাইন মানা হলে চুরির জন্য তার হাত কাটা যায়,মদ খাওয়ার জন্য চাবুক মারতে হয় অার অগণিত ব্যাভিচারের জন্য পাথর ছুড়ে হত্যা করতে হয়।
কিন্ত ভন্ডদের এই দেশে নাস্তিক হওয়া অপরাধ অার মোনাফেক হয়ে সব অপকর্ম করা ভালো কাজ!!!!

৩১ শে জুলাই, ২০১৮ ভোর ৪:১১

চাঁদগাজী বলেছেন:


ভুল করেছেন শেখ সাহেব; যদি ১৯৭২ সালে, সবাইকে উনি পড়াতে শুরু করতেন, জাতি তাঁর পথ খুঁজে নিতেন!

১৭| ৩১ শে জুলাই, ২০১৮ ভোর ৪:৪১

অনল চৌধুরী বলেছেন: ওয়াশিংটন(মুজিব)-কিভাবে? একজন সরাসরি যুদ্ধ করা সেনাপতি,অন্যজন রাজনৈতিক নেতা।

৩১ শে জুলাই, ২০১৮ ভোর ৪:৫৮

চাঁদগাজী বলেছেন:



তুলনাটা আপেলের সাথে আমের তুলনা হয়ে গেছে

১৮| ৩১ শে জুলাই, ২০১৮ ভোর ৬:২২

জহিরুল ইসলাম সেতু বলেছেন: আপনার বিশ্লেষণ ভাল লেগেছে। ভাল লেগেছে, গরু মরলে পরে ভাগাড়ে শকুনদের লাভের বিষয়ের একটা হিসাবও।
তবে তাজউদ্দিন সাহেবকে আজ যে মূল্যায়ন করলেন, আগে এমনটা করতে দেখিনি, তাঁকেও আপনি নির্বোধের কাতারেই ফেলতেন বরাবর। তাঁর প্ররোচনায় ৭২ সালে মুক্তিযোদ্ধাদের চাকুরী গিয়েছিল কিনা জানি না। তবে আমার মতো নির্বোধের কাছে বঙ্গবন্ধুর আশেপাশে ছিল এমন মানুষ-কাক-শকুনদের মাঝে তাকেই সবচেয়ে বিচক্ষণ এবং ত্যাগী মানুষ বলে মনে হয়।

৩১ শে জুলাই, ২০১৮ সকাল ৭:১৯

চাঁদগাজী বলেছেন:



তাজুদ্দিন সাহেব ছিলেন কানা মামা।

১৯| ৩১ শে জুলাই, ২০১৮ সকাল ৮:৩৩

প্রশ্নবোধক (?) বলেছেন: @চাদগাজী, আপনার মত বেকুবের পক্ষে আমার পোষ্ট বোঝা অসম্ভব।

৩১ শে জুলাই, ২০১৮ বিকাল ৫:০০

চাঁদগাজী বলেছেন:



কমপক্ষে এটা সঠিক বলছেন; আমার মতো বেকুব আপনার পোষ্ট বুঝবে না, আপনার পোষ্ট বুঝতে হলে, আপনার সমান বেকুব হতে হবে।

২০| ৩১ শে জুলাই, ২০১৮ সকাল ৮:৪৮

পাঠকের প্রতিক্রিয়া ! বলেছেন: @লেখক
ইদানিং আপনি দু-এক লাইনে দায়সারা প্রতিউত্তর করছেন। সকাল বিকেল একটু জিমটিম করুন..:P

@ ভ্রমরের ডানা
৭৫এর ২৫শে আগষ্টের ঘটনার জন্য অনেকেই দায়ীঃ
গোয়েন্দা বাহিনীর(স্পেশালি DGFI ব্রি. রউফ)
রক্ষীবাহিনীর (৩০০০ লোক গোলাবিহীন কয়েকটা ট্যাঙ্ক দেখে ভয় পায়?)
সামরিক বাহিনীর!!!X( (এরাই আসল কালপ্রিট)
আর শুধু ফারুক-রশিদ গং আর মেজর জিয়া কেন? শাফায়েত জামিল, খালেদ মোশাররফ এর মৌন সমর্থন। আর কে এম শফিউল্লাহর সিদ্ধান্তহীনতা কি কম দায়ী??X(


@ অনল চৌধুরী

১.@"এরশাদ অবশ্যই অধম কিন্ত বিগত ২৮ বছরে উহা অপেক্ষা উত্তম কে????"

... আমরা উত্তম কাউকেও পাই নি। যাদের পেয়েছি তারা হয় কানা মামা নয় তো খারাপের ভালো।।:(


@ অনল চৌধুরীবলেছেন:ওয়াশিংটন(মুজিব)-কিভাবে? একজন সরাসরি যুদ্ধ করা সেনাপতি,অন্যজন রাজনৈতিক নেতা।"
...ওয়াশিংটন আমেরিকানদের জাতির জনক, প্রথম রাষ্ট্রপতি। কথাটা আমি সেই উদ্দেশ্য বলেছি।
আমাদের জাতীর জনক, মুক্তিযুদ্ধের সর্বাধিনায়ক কে সেটা নিশ্চয়......?;)
এই সুযোগে আমিও একটু পড়লুমঃ
মুক্তিযুদ্ধের সর্বাধিনায়ক কে?
সামহোয়্যার ইন ব্লগ - বাঁধ ভাঙ্গার আওয়াজ

৩১ শে জুলাই, ২০১৮ বিকাল ৫:০৭

চাঁদগাজী বলেছেন:


সামনা সামনি আলোচনার বিষয়গুলো লিখিতভাবে আলোচনা হচ্ছে; ফলে, আলোচনা সব সময় বিশদ নয়; আমি চেষ্টা করি, আমার জানা বিষয়গুলো তুলে ধরতে।
পোষ্ট দেয়ার উদ্দেশ্য থাকে, এই পোষ্টের উদ্দেশ্য হলো, জিয়া উত্তমকে হত্যা করাতে তার মত অধম ও অন্যান্য অধমদের বাংলাদেশের মাথায় বসায়ে দেয়।

২১| ৩১ শে জুলাই, ২০১৮ সকাল ৯:০২

পাঠকের প্রতিক্রিয়া ! বলেছেন: দুঃখিত, ২০নাম্বার কমেন্টের নীচের লিংকটি ঠিক করে দেয়া হল:
ইতিহাস খুড়ে দেখা : মুজিবনগর সরকার, স্বাধীনতার ঘোষনাপত্রের মুল দলিল এবং মুক্তিযুদ্ধের সর্বাধিনায়ক - মিরাজ এর বাংলা ব্লগ


@ভ্রমরের ডানা
ইয়ে মামানে! উপরের কমেন্টে র' এর টাইপো আছে...:P

@লেখক
ভালো লাগলে, আপনার পোস্টে আমি বড়জোর তিনটি কমেন্ট করবো। সেটা অবস্যই প্রাসঙ্গিক।

(তবে আমার পোস্টে যে কেউ, যে কোন রকম/সংখ্যক মন্তব্য করতে পারবে।)

৩১ শে জুলাই, ২০১৮ বিকাল ৫:১৪

চাঁদগাজী বলেছেন:


ব্লগারদের কমেন্টের ওজন থাকতে হয়; ১জন ব্লগার অনেক কমেন্ট করলে, আসলে পোষ্টের মানসন্মান থাকে না।

২২| ৩১ শে জুলাই, ২০১৮ সকাল ৯:৪৬

রক বেনন বলেছেন: সমস্যা হচ্ছে আমরা কাঠের চেয়ার বেশি করে ফোম দিয়ে বানিয়ে রেখেছি যাতে ওই চেয়ারে বসে আমাদের শাসন করার যায় কিন্তু পাশাপাশি ইলেকট্রিকের চেয়ার বানিয়ে রাখা হয়ে উঠেনি।

৩১ শে জুলাই, ২০১৮ বিকাল ৫:১৫

চাঁদগাজী বলেছেন:


সঠিক, দুষ্টদের জন্য ইলেকট্রিকের চেয়ার দরকার।

২৩| ৩১ শে জুলাই, ২০১৮ সকাল ১০:০৩

রাজীব নুর বলেছেন: আচ্ছা, ওস্তাদ আপনি যদি ক্ষমতায় থাকতেন, তাহলে এপর্যন্ত যতটুকু উন্নয়ন হয়েছে। তার চেয়ে কি বেশি আপনি করতে পারতেন?

৩১ শে জুলাই, ২০১৮ বিকাল ৫:১৭

চাঁদগাজী বলেছেন:


একা একজন মানুষের পক্ষে অনেক কিছু করা যায় না; দেশবাসী মিলে করলে সব করা যায়; আমি দেশবাসীকে সম্পৃক্ত করতে পারতাম।

২৪| ৩১ শে জুলাই, ২০১৮ দুপুর ১:০৫

জুনায়েদ বি রাহমান বলেছেন: বঙ্গবন্ধুর ব্যর্থতা, তিনি দলের কর্মীসহ জাতিকে নিজের প্লান-পরিকল্পনা সম্পর্কে ধারণা দিতে পারেন নি। চিনতে পারেন নি বন্ধু ও শত্রুদের।

অবাক হই যখন তৎকালীন জাসদ তথা আওয়ামীলীগের স্বার্থপরতার ইতিহাস পড়ি।
অথচ অনেকের মতে এই জাসদ নাকি বুদ্ধিজীবী, দেশপ্রেমিক চৌকশ নেতাকর্মীদের সমন্বয়ে গঠিত হয়েছিলো!!

৩১ শে জুলাই, ২০১৮ বিকাল ৫:১৯

চাঁদগাজী বলেছেন:


জাসদ ছিল ছাত্রলীগের হিংসুকদের দল; যারা ঢাকা ইউনিভার্সিটিতে ভর্তি হয়ে, ১ দিনও ক্লাশে যায়নি তাদের দল।

২৫| ৩১ শে জুলাই, ২০১৮ দুপুর ১:১২

জুনায়েদ বি রাহমান বলেছেন: ক্রাচের কর্ণেল সহ আরো কয়েকটা নিবন্ধন পড়েছিলাম বেশ আগে। কর্ণেল তাহের নাকি, বঙ্গবন্ধুকে সতর্ক করেছিলেন। তিনি আচ করতে পেরেছিলেন এমন কিছুএকটা হবে।
তবে উনার জীবনী পড়ে উনাকে আমার ভালো লাগেনি। কেমন যেনো কুটিল স্বভাবী। উনাকে নিয়ে যদি কিছু লিখতেন-

৩১ শে জুলাই, ২০১৮ বিকাল ৫:২৪

চাঁদগাজী বলেছেন:


আমার মতে, উনি কমবুদ্ধিমান সামরিক অফিসার ছিলেন; দেশের মিলিটারী বিপ্লব করে না, তারা চাকুরী করে; উনি ওদের নিয়ে বিপ্লব করতে চেয়েছিেলন।

২০ জন অফিসার তাদের অধীনস্হ ৫০০ সৈনিক নিয়ে, ক্যু করে শেখ সাহেবকে হত্যা করলো; উনার ভুমিকা হওয়ার দরকার ছিলো যে, এইসব অফিসার ও সৈনিকদের সেনা বাহিনী থেকে বের করে, পার্লামেন্টের স্পীকারকে প্রেসিডেন্ট করে, সরকার চালু রাখার পক্ষে।

২৬| ৩১ শে জুলাই, ২০১৮ দুপুর ১:২৯

সিফটিপিন বলেছেন: আমাদেরও দরকার চাঁদগাজী সাহেবের চেয়ে আরও দক্ষ ব্লগার।

৩১ শে জুলাই, ২০১৮ বিকাল ৫:১১

চাঁদগাজী বলেছেন:



ব্লগে আমার চেয়ে অনেক বেশী দক্ষ ব্লগার আছেন, অতীতেও ছিলেন, আগামী দিনগুলোতে অনেক বুদ্ধিদীপ্ত ব্লগারদের উদ্ভব ঘটবে।

২৭| ৩১ শে জুলাই, ২০১৮ দুপুর ২:২৪

মোঃ মাইদুল সরকার বলেছেন: যোগ্য ও দক্ষ লোকের হাতে ক্ষমতা না গেলে প্রহসন পোহাতেই হবে।

৩১ শে জুলাই, ২০১৮ বিকাল ৪:৫৫

চাঁদগাজী বলেছেন:


শেখ সাহেবকে হত্যা না করলে, উনি সেটা করতে পারতেন।

২৮| ৩১ শে জুলাই, ২০১৮ বিকাল ৪:৪৪

গরল বলেছেন: শেখ মুজিব থেকে দক্ষ কেউ না হলেও চলত যদি উনি নিজে দক্ষ লোকদের খুজে বের করে তাদের দিয়ে দেশ পরিচালনা করতেন।

৩১ শে জুলাই, ২০১৮ বিকাল ৪:৫৪

চাঁদগাজী বলেছেন:


উনি পাকিস্তানীদের ফেলে যাওয়া কলকারখানা জাতীয়করণ করেন; এরপর সেখানে আওয়ামী লীগের ইডিয়টদের সেগুলো চালাতে দেন। চট্রগ্রামে, একটা ভেজিটেবল অয়েল কারখানা ছিলো, সেখানে সেলস ম্যানজার আসে গোপালগন্জের এক আওয়ামী লীগার, বিএ পাশ, যিনি আগে কোনদিন চাকুরী করেননি; এই হলো উনার দক্ষ লোকজন! উনি দলের বাহিরের লোকদের কাছে টানেননি।

২৯| ৩১ শে জুলাই, ২০১৮ বিকাল ৫:৩৬

রাকু হাসান বলেছেন: এটাই আপনার বৈশিষ্ট্য সত্য বলতে পিছপা হন না ,সত্যকথন জানলাম । অনেক বেশি ধন্যবাদ ।

৩১ শে জুলাই, ২০১৮ রাত ৯:২৩

চাঁদগাজী বলেছেন:


চেষ্টা করছি; শিক্ষিতদের দাটিত্ব হলো সমস্যা বুঝে, উহা সমাধানে অবদান রাখা।

৩০| ৩১ শে জুলাই, ২০১৮ সন্ধ্যা ৬:৩৬

জাতির বোঝা বলেছেন:
সামরিকতন্ত্র নিপাত যাক।
ব্যক্তিতন্ত্র নিপাত যাক।

৩১ শে জুলাই, ২০১৮ রাত ৯:২২

চাঁদগাজী বলেছেন:



জাতির বুদ্ধিমান, দক্ষ ও কর্মঠদের নিয়ে, বাকীদের সঝায্য করতে হবে, যাতে সবাই অবদান রাখতে পারে।

৩১| ৩১ শে জুলাই, ২০১৮ রাত ৮:৪১

বলেছেন: আওয়ামী লীগের সংসদ সদস্য এমপি আব্দুর রহমান বদি--ইয়াবা গডফাদর

৩১ শে জুলাই, ২০১৮ রাত ৯:০৯

চাঁদগাজী বলেছেন:


শেখ হাসিনা দুনিয়ার গার্বেজ বহন করছেন শুধুমাত্র বিএনপি'কে থামাতে; এগুলো উনার ভয়ংকর ভুল।

৩২| ৩১ শে জুলাই, ২০১৮ রাত ১১:০৭

নূর আলম হিরণ বলেছেন: বাংলাদেশের ব্যবসায়িক অবস্থা খুবই খারাপ। মাঝারী ব্যবসায়ীরা খুবই বিপদে আছে!

০১ লা আগস্ট, ২০১৮ রাত ৩:২৮

চাঁদগাজী বলেছেন:


মাঝারি ও সৎদের অবস্হা ভয়ংকর; বড়রা বোয়ালের মতো সবার খাবার খেয়ে ফেলছে।

৩৩| ০১ লা আগস্ট, ২০১৮ রাত ৩:৩৬

অনল চৌধুরী বলেছেন: তবে আমার মতো নির্বোধের কাছে বঙ্গবন্ধুর আশেপাশে ছিল এমন মানুষ-কাক-শকুনদের মাঝে তাকেই সবচেয়ে বিচক্ষণ এবং ত্যাগী মানুষ বলে মনে হয়-নিজের জীবন দিয়ে নৈতিকতার ইতিহাস সৃষ্টি করেছেন।এই নীতি মানা হলে দেশ উন্নত হতো।

ওয়াশিংটন আমেরিকানদের জাতির জনক, প্রথম রাষ্ট্রপতি। কথাটা আমি সেই উদ্দেশ্য বলেছি।-এ্যামেরিকানরা জোর করে কাউকে কিছু বানাতে চায় না।ইচ্ছা হলে মানবে,না হলে নাই।

ক্রাচের কর্ণেল সহ আরো কয়েকটা নিবন্ধন পড়েছিলাম বেশ আগে। কর্ণেল তাহের নাকি, বঙ্গবন্ধুকে সতর্ক করেছিলেন। তিনি আচ করতে পেরেছিলেন এমন কিছুএকটা হবে।
তবে উনার জীবনী পড়ে উনাকে আমার ভালো লাগেনি। কেমন যেনো কুটিল স্বভাবী।
তাহের অবসর নেয়ার পর একটা বাহিনীতে ঢুকে চরম বিশংখলা সৃষ্টি করেছিলেন।পৃথিবীর যেকোন দেশে এই অপরাধে তার শাস্তি হতো। তিনি গণতান্ত্রিক পথে তার দাবীগুলির পক্ষে জনমত গঠন করতে পারেতেন।
১৫ই আগষ্ট ঘটানোর জন্য তার তার জাসদের খুনাখুনি বিপ্লব নীতির বিরাট ভূমিকা অাছে।

০১ লা আগস্ট, ২০১৮ ভোর ৪:০৯

চাঁদগাজী বলেছেন:


জাসদ শেখ সাহেবকে মাটিতে নামিয়ে আনার ফলে, জামাত, মুসলীম লীগের লোকেরা শেখের বিরুদ্ধে রূপকথার মত খারাপ গল্প ছড়ায়েছে।

৩৪| ০১ লা আগস্ট, ২০১৮ সকাল ৯:১১

সিফটিপিন বলেছেন: ভারতে আসাম৷ রাজ্যে ৪০ লক্ষ বাঙালির অবস্থা সম্পরকে জানতে মন চাই। যদি পারেন একটা পোস্ট দিয়েন।

০১ লা আগস্ট, ২০১৮ বিকাল ৫:৪৭

চাঁদগাজী বলেছেন:


ওকে, তবে সেগুলো ভারতের ফেডারেল ও প্রাদেশিক সরকারের সমস্যা।

৩৫| ০১ লা আগস্ট, ২০১৮ বিকাল ৫:৪১

জহিরুল ইসলাম সেতু বলেছেন: আপনারা মুক্তিযোদ্ধারা কি করছিলেন তখন? ব্যার্থতার দায় আপনারাও এড়াতে পারেন না।
যাকে আপনি কানা মামা বলছেন, কানা মামার অবদান কি কম ছিল দেশের স্বাধীনতায়? মুক্তিযুদ্ধের সময় বঙ্গবন্ধু পাকিস্তানের কারাগারে বন্দী ছিলেন। এই কানা মামাদের নেতৃত্বেই মুক্তিযোদ্ধাগণ সংগঠিত হয়ে যুদ্ধে নেমেছিল। আপনার ব্যাখ্যা যাই বলে, ইতিহাসের কথাগুলোই অধিক গুরুত্বপূর্ণ।
আপনারা মুক্তিযোদ্ধাগণ এক একটা পুস্তক হলে ইতিহাস একটা বিশাল গ্রন্থাগার।

০১ লা আগস্ট, ২০১৮ সন্ধ্যা ৭:১৪

চাঁদগাজী বলেছেন:


মুক্তিযোদ্ধারা ছিলেন গ্রামের সাধরণ মানুষ, ও গ্রামের ছাত্ররা (শহরের ছাত্ররা যুদ্ধে যায়নি); এঁদের বাড়ী চলে যেতে বলা হয়েছিল; এদের ফিরে আসতে বলা হয়নি; এই কম বয়সী ছেলেপেলেগুলো নিজেদের বিরাট অনদানের গুরুত্বও বুঝে উঠতে পারেনি তখন; তাঁদের এই বিশাল অবদানকে ধরে রাখার দায়িত্ব ছিলো শেখ সাহেব ও তাজুদ্দিন সাহেবের।

৩৬| ০১ লা আগস্ট, ২০১৮ বিকাল ৫:৫৫

জহিরুল ইসলাম সেতু বলেছেন: লেখক বলেছেন: একা একজন মানুষের পক্ষে অনেক কিছু করা যায় না; দেশবাসী মিলে করলে সব করা যায়; আমি দেশবাসীকে সম্পৃক্ত করতে পারতাম।
৭৫ এ তা করলেন না কেন? বলবেন, পরিবেশ ভিন্ন ছিল। এই যে ভিন্ন হলো পরিবেশ এর দায় কার? আপনারা যুদ্ধ করে স্বাধীনতা আনলেন, সেটা ছিনিয়ে নেওয়ায় হলো, মুক্তিযোদ্ধাগণ সংগঠিত হলেন না কেন, সেই একাত্তুরের মতো?

০১ লা আগস্ট, ২০১৮ সন্ধ্যা ৭:১৬

চাঁদগাজী বলেছেন:


১৯৭৫ সালে আমি দেশে ছিলাম না, দেশে ফেরার মতো অবস্হানেও ছিলাম না; তারপরও খোঁজ খবর নিয়েছিলাম, মানুষ হতাশ ছিলো।

৩৭| ০১ লা আগস্ট, ২০১৮ সন্ধ্যা ৭:৫২

জহিরুল ইসলাম সেতু বলেছেন: ওটাই সত্যি, মানুষ তখন হতাশ ছিলো।
এখনো ক্রমান্বয়ে হতাশার দিকে ধাবিত হচ্ছে। শেখ হাসিনা যদি তা উপলব্ধি করতেন! মঙ্গল হতো আওয়ামী লীগের, মঙ্গল হতো দেশের।

০১ লা আগস্ট, ২০১৮ সন্ধ্যা ৭:৫৪

চাঁদগাজী বলেছেন:


শেখ হাসিনা বাংলাদেশকে পুরো "কলোনীর মতো" চালাচ্ছেন, ভালো যতটুকু করতে হয় তিনিই করবেন; আওয়ামী লীগের ব্যবসায়ীরা জাতিকে বাজার হিসেবে ব্যবহার করছে মাত্র।

৩৮| ০১ লা আগস্ট, ২০১৮ রাত ৯:৪৩

জাতির বোঝা বলেছেন:
শেখ সাহেব সাধারণ মানুষের কাছ থেকে কোন কথা শুনেনি। শুনলে কি দেশের চিত্রটা বুঝতে পারতেন।
বর্তমান প্রধানমন্ত্রীও সাধারণ মানুষরে কথা শুনেন না। তিনি শুনে আবুল আর হাবুলের কথা।
১৯৭৫ সালের ১৬ আগস্ট সাধারণ মানুষ চুপ মেরে গেল কেন?
আ লীগ নেতারা পালিয়েছিল কেন?
তারা ভীতু।

০১ লা আগস্ট, ২০১৮ রাত ১০:২৪

চাঁদগাজী বলেছেন:


শেখ সাহেবকে কারা ভোট দিয়েছিলেন, কারা দেশের জন্য প্রাণ দিয়েছিলেন, উনার মনে ছিলো বলে মনে হয়নি; মনে হচ্ছে, শেখ হাসিনা বাপের বেটি

৩৯| ০২ রা আগস্ট, ২০১৮ রাত ৩:২৯

অনল চৌধুরী বলেছেন: শহরের ছাত্ররা যুদ্ধে যায়নিকিভাবে বলেন? রুমি,বদি,অাসাদ,নাসিরউদ্দিন ইউসুফ এরা সবাই ঢাকার ।

৪০| ০২ রা আগস্ট, ২০১৮ দুপুর ২:৫৮

টারজান০০০০৭ বলেছেন:

আপনি কি ইহাই বিশ্বাস করেন ? আজব! ৭৫ হইতে এখন পর্যন্ত ক্যুয়ে জড়িত কাহারো কোনকালেই বেসামরিক সরকার প্রতিষ্ঠার নিয়ত ছিল বলিয়া মনে হয় না !

সব সরকারের আমলেই ভালো-মন্দ দুইই ঘটিয়াছে ! আপনি জিয়াকে একেবারে নাই করিয়া দিতে চাহিতেছেন ! ইহা ঠিক নহে ! তাহার আমলে সামরিক অভ্যুত্থান , নির্বিচার হত্যাকান্ড যেমন ঘটিয়াছে তেমনি উন্নতিও ঘটিয়াছে ! ইহাতো অস্বীকার করার উপায় নাই ! আইন শৃঙ্খলা পরিস্থিতির উন্নয়ন, সেনাবাহিনীর কমান্ড প্রতিষ্ঠা, অর্থনীতির উন্নতি, প্রশাসনিক শৃঙ্খলা পুণঃস্থাপন এগুলো তাহার আমলে হইয়াছে !

তবে তাহার অনুসারীরা যে দাবি করে তিনি গণতন্ত্র প্রতিষ্ঠা করিয়াছিলেন বা নির্বাচিত প্রেসিডেন্ট , ইহা কৌতুক মনে হয় !

আমি তাহাকে পছন্দ করি কারণ এমন কুল ব্রেইন মাস্টারমাইন্ড সাধারণত সিআইএ বা কেজিবিতে উচ্চপদস্থদের মধ্যে দেখা যায় !

৪১| ০২ রা আগস্ট, ২০১৮ সন্ধ্যা ৭:১৮

মোহাম্মদ আলী আকন্দ বলেছেন:





বিপ্লব আর বিদ্রোহ; আন্দোলন আর বিশৃঙ্খলা পাশাপাশি চলতে থাকে।
বিদ্রোহ যখন সফল হয় তখন সেটা বিপ্লব।
আর বিপ্লব যখন ব্যর্থ হয় তখন সেটা বিদ্রোহ।
বিপ্লব সফল হওয়ার পর সঠিক নেতৃত্ব দিতে ব্যর্থ হলে, তা বিশৃঙ্খলা এবং অরাজকতায় ডুবে যায়।
বিপ্লবের নেতারা ব্যর্থ হওয়ার পর, পরবর্তীরা চেষ্টা করেছেন অরাজকতার চোরাবালি থেকে উদ্ধার করতে।
তারা এক ধাপ উপরে উঠেছেন তো আবার তিন ধাপ চোরাবালিতে তলিয়ে গেছেন।
এই দায় বিপ্লবের নেতাদের এককভাবে নিতে হবে।

৪২| ০৩ রা আগস্ট, ২০১৮ রাত ২:৩৪

অনল চৌধুরী বলেছেন: সব সরকারের আমলেই ভালো-মন্দ দুইই ঘটিয়াছে ! আপনি জিয়াকে একেবারে নাই করিয়া দিতে চাহিতেছেন ! ইহা ঠিক নহে ! তাহার আমলে সামরিক অভ্যুত্থান , নির্বিচার হত্যাকান্ড যেমন ঘটিয়াছে তেমনি উন্নতিও ঘটিয়াছে ! ইহাতো অস্বীকার করার উপায় নাই ! আইন শৃঙ্খলা পরিস্থিতির উন্নয়ন, সেনাবাহিনীর কমান্ড প্রতিষ্ঠা, অর্থনীতির উন্নতি, প্রশাসনিক শৃঙ্খলা পুণঃস্থাপন এগুলো তাহার আমলে হইয়াছে !জিয়ার অঅমলে দেশে দুর্ভিক্ষ চলছিলো।তার লোক আমজাদ হোসেনই্ তার সময়ের সীমাহীন দারিদ্র নিয়ে ছবি বানিয়েছিলো,গোলাপি এখন ট্রেনে, ভাত দে ( জিয়া মরার পর মুক্তি পায়)।

আমি তাহাকে পছন্দ করি কারণ এমন কুল ব্রেইন মাস্টারমাইন্ড সাধারণত সিআইএ বা কেজিবিতে উচ্চপদস্থদের মধ্যে দেখা যায় ! কিসের সাথে কি!!!! All's well that end well.

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.