নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সম্পদহীনদের জন্য শিক্ষাই সম্পদ

চাঁদগাজী

শিক্ষা, টেকনোলোজী, সামাজিক অর্থনীতি ও রাজনীতি জাতিকে এগিয়ে নেবে।

চাঁদগাজী › বিস্তারিত পোস্টঃ

শেখ হাসিনাকে নাড়া দেয়ার দরকার ছিলো, স্কুলের ছেলেমেয়েরা নাড়া দিয়েছে

০৩ রা আগস্ট, ২০১৮ বিকাল ৫:২৩



শেখ হাসিনা স্কুলের বাচ্চাদের ৯ দফা যেভাবে সুরসুর করে মেনে নিয়েছেন; বুঝা যাচ্ছে যে, উনার প্রচুর দুর্বলতা আছে; উনার মুখের কড়া কথা শুনলে মনে হয়, উনি ভয় পাননা; ৯ দফা উনি খুশী হয়ে মেনে নেননি, এবং সাহস করে এই ব্যাপারে এখনো কিছু বলেননি। তিনি একবার সাহস করে আমেরিকার ফরেন সেক্রেটারী জন কেরির কথা শুনেননি, এতে আওয়ামী লীগাররা উনাকে বিশ্বের সবচেয়ে সাহসী মহিলা হিসেবে প্রচার চালাচ্ছে; তবে, ৯ দফা পুরণের প্যাটার্ণ দেখে উনার সাহসের নমুনা বুঝা গেছে; উনি সাহসী নন, উনি জেদী!

স্কুল ছাত্রদের নাড়াটা উদার আওয়ামী লীগ ও দেশের উদার বাংগালীরা মনে রাখবে; আওয়ামী লীগের উদার অংশ শাহজাহানের মত মাফিয়া, শামীম ওসমানের মত মাফিয়াকে সহ্য করে না, কিন্তু এই মাফিয়ারা শেখ হাসিনার খুবই কাছের লোক, এটা উদার আওয়ামী লীগার ও উদার বাংগালীদের জন্য খুবই খারাপ অবস্হা। নাড়াটাকে শেখ হাসিনা যদি বুঝতে পারে, সবার জন্য ভালো হবে; কারণ, সামনে আরো নাড়া আসার কথা, অনেক দুর্বল পয়েন্ট আছে; এবং প্যাটার্ণ দেখে মনে হচ্ছে, এভাবে চলতে থাকলে, ছাত্র-জনতার আন্দোলনে এক সময় শেখ হাসিনার পতন হবে।

স্কুলের ছেলেরা এর আগে আন্দোলন করেছে আইয়ুব খানের আমলে, সালটা আমার মনে নেই, হামিদুর রহমান শিক্ষা কমিশনের রিপোর্টের বিপক্ষে; তখন এত ছাত্র ছিলো না, শতকরা ২০ ভাগ পরিবারের ছেলেমেয়রা স্কুলে যেতো; সারাদেশের ছেলেমেয়েরা মিছিল করেছিল।

এবার বিপুল পরিমান ছেলেমেয়ে রাস্তায় ছিলো; তারা সফল হয়েছে; তারা বাহবা পেয়েছে, আগামী কোন এক বড় আন্দোলন অবধি তারা হিরো হয়ে থাকবে।

ব্লগে ও মিডিয়ায় তাদেরকে "কোমলমতি" বলা হয়েছে; আমার একটু সন্দেহ হচ্ছে, তারা কোনভাবেই কোমলমতি নয়; কারণ, হামিদুর রহমান শিক্ষা কমিশনের রিপোর্টের বিপক্ষে মিছিলের সময়, পুলিশকে গালি দেয়া হয়েছিল "ঠোলা" বলে; এই "ঠোলা" শব্দটা তখন সবার মাঝে প্রচলিত ছিল; এবার "ঠোলা"র চেয়ে বেশী বলা হয়েছে; ঠোলা না বলে, প্লাকার্ডে অণু-কবিতা লিখে ছাত্রছাত্রীরা বিনা লাজে সেগুলো সবাইকে দেখায়েছে।

আন্দোলন মানে মিলাদ নয়, এটা সঠিক; তবে, এদের হাতের প্লাকার্ডে যা লেখা ছিলো, সেগুলো তারা দেখাতে কোনভাবে লজ্জিত হয়নি; এটা একটা ব্যাপার প্রমাণ করেছে, "এরা পর্ণ দেখছে নিয়মিত, এদের লজ্জা ভেংগে গেছে, এরা আমাদের জাতিরই সন্তান, এরা কোমলমতি নেই"; এবং এটা এখন একটা প্রমাণিত সমস্যা।

শেখ হাসিনা এবার যদি না বদলায়, উনি নিজকে বদলানোর সময় পাবেন না, উনার সমস্ত পাওয়া ও সামান্য যা অবদান আছে, সবই মুছে যাবে।

মন্তব্য ১০৩ টি রেটিং +৮/-০

মন্তব্য (১০৩) মন্তব্য লিখুন

১| ০৩ রা আগস্ট, ২০১৮ বিকাল ৫:৩৭

সনেট কবি বলেছেন: সহমত

০৩ রা আগস্ট, ২০১৮ বিকাল ৫:৪৪

চাঁদগাজী বলেছেন:



সবই ঠিক আছে; আসলে, বাচ্চারা শেখ হাসিনাকে সাহায্য করেছে; উনার দুর্বলতা উনি যদি বুঝেন, সবার জন্য ভালো হবে; তবে, আগামী জেনারেশন হবে লজ্জাহীন নতুন বাংগালী

২| ০৩ রা আগস্ট, ২০১৮ বিকাল ৫:৪৭

ঢাকার লোক বলেছেন: যথার্থ পর্যবেক্ষণ ! উপস্থাপনও ভালো হয়েছে।

০৩ রা আগস্ট, ২০১৮ বিকাল ৫:৫৪

চাঁদগাজী বলেছেন:


আমি একজন সাধরণ দর্শক

৩| ০৩ রা আগস্ট, ২০১৮ সন্ধ্যা ৬:০০

ভ্রমরের ডানা বলেছেন:



পর্ন দেখছে ৭৭ ভাগ (রিপোর্ট প্রথম আলো, ১ অক্টোবর ২০১৬)। ইহাদের যারা সাপোর্ট দিয়ে কোমলমতি বানিয়েছে তারাও মনে হয় একই জাতের। এদের ইউটিউব খন্ড যদি ব্লগে তুলে আনি এখন তবে কোমলমতির মা হাউমাউ করে পালাবে। এঁদের লজ্জাহীনতা, অশালীনতা নিয়ে কথা বলতে গেলে বলা হয় আন্দোলন ভিন্ন খাতে নাকি নিতে চেয়েছি। অনেক গুণীজন আমার মন্তব্যে যথেষ্ট প্রতিক্রিয়াশীল হয়ে বলেছেন আমার অবস্থান লজ্জাজনক।

শুধু তাই নয়, ব্লগের খোপেখোপে লুকিয়ে থাকা কিছু সারমেয় যারা কিনা ঘোলাপানির অপেক্ষায় থাকে, সুযোগ পেলেই কামড়ে দিতে আসে তারাও থেমে থাকেনি। রেগুলার যারা ছিলেন, কবি, সাহিত্যিক ইত্যাদি ইত্যাদি তারা সবাই বিরক্ত! কী করছে এই ভ্রমরের ডানা! যৌক্তিক আন্দোলনের প্রতি এলোমেলো ছবি বিলি করে তার জোর, অবস্থান নষ্ট করছে।

তখন মনে হল আমি শুধু একাই হুদাই কাউকাউ করছি। এখন মনে স্বস্তি পেলুম। তবে অ্যানালাইসিস আরো করব।লেখব দিস্তা দিস্তা মাসের পর মাস।

থ্যাংকস!

০৩ রা আগস্ট, ২০১৮ সন্ধ্যা ৬:০৫

চাঁদগাজী বলেছেন:


আন্দোলনটির দরকার ছিলো; শেখ হাসিনা বালির উপর খুঁটি দিয়ে নীলকুঠি বানায়েছেন, বাচ্চারা তা প্রমাণ করেছে; শেখ হাসিনার উচিত স্কুলগুলোতে মিষ্টি ও কনডম পাঠিয়ে দেয়া

৪| ০৩ রা আগস্ট, ২০১৮ সন্ধ্যা ৬:০৫

রঞ্জন রয় বলেছেন:

বর্তমান নবীন প্রবীণ সবাই পর্ণে আসক্ত।

০৩ রা আগস্ট, ২০১৮ সন্ধ্যা ৬:১১

চাঁদগাজী বলেছেন:


মনে হচ্ছে, আপনি সমস্যায় আছেন!

৫| ০৩ রা আগস্ট, ২০১৮ সন্ধ্যা ৬:২৩

পাকাচুল বলেছেন: বাচ্চাদের পর্ণ দেখার সুযোগ কে করে দিয়েছে?

০৩ রা আগস্ট, ২০১৮ সন্ধ্যা ৬:২৭

চাঁদগাজী বলেছেন:


টেকনোলোজী, সরকার ও পরিবার

৬| ০৩ রা আগস্ট, ২০১৮ সন্ধ্যা ৬:২৫

জুনায়েদ বি রাহমান বলেছেন: ছাত্ররা অহিংস আন্দোলন করে জাতিকে আন্দোলন করাও দেখিয়ে দিয়েছি। তাদের উদ্দেশ্য ছিলো সৎ এবং প্রশংসনীয়।
গতকাল রাতে ইউটিউবে অনেক বিডিও দেখেছি, একদম শুরু থেকে। শুরুতে কিন্তু তাদের(ছাত্রদের) হাতে বা মুখে এমন ভাষা ছিলো না। বরং পুলিশকে তাদের প্রকৃতরূপে দেখা গেছে। প্রথম দিনের একটা ভিডিও ক্লিপে দেখলাম, একজন পুলিশ অফিসার চোখ রাঙ্গিয়ে ''আমাকে এখানে দেখছো না, খায়া ফেলমু, খায়া ফেলমু!" বলে রাস্তা থেকে ওঠার হুমকি দিচ্ছেন। তারপর, বিকেলে লাঠিচার্জ!

অহিংস আন্দোলনে এই যদি হয় পুলিশের অবস্থান তাহলে ছাত্রদের ক্যামন হবে? আর এরা তো শাবানা আলমগির যুগের না। এরা শুভা নাসির, রুবেল হ্যাপী যুগের। এরা বাবামায়ের সাথে বসে ইংলিশ ফিল্ম দ্যাখে। তারকারদের স্ক্যান্ডাল দ্যাখে। পুলিশের এহেন ভূমিকার এগেনেস্টে তাদের কাছে আর ভালো কি আশা করেন?!

০৩ রা আগস্ট, ২০১৮ সন্ধ্যা ৬:৩০

চাঁদগাজী বলেছেন:


পুলিশদেরও বাচ্চা আছে, তাদেরও শরম ভেংগে গেছে; আন্দোলন মিলাদ নয়, লজ্জা শরম যে থাকতে হবে, এটা শর্ত নয়; এটা প্রমাণ করেছে যে, আমাদের আগামী জেনারেশন আমাদের মতো বাংগালী হবে না।

৭| ০৩ রা আগস্ট, ২০১৮ সন্ধ্যা ৬:৪২

জুনায়েদ বি রাহমান বলেছেন: ব্যর্থতা আমাদের, আমাদের সরকারের। আমরা তাদের বাঙ্গালি হিসেবে গড়ে তুলতে পারছি না। তাছাড়া নেটওয়ার্ক - টেকনোলোজির ব্যবহারে বহিঃবিশ্বের ঐতিহ্য, সংস্কৃতির প্রভাবও পড়ছে।

০৩ রা আগস্ট, ২০১৮ সন্ধ্যা ৭:০৪

চাঁদগাজী বলেছেন:


সরকার দেশকেই ব্যর্থ দেশে পরিণত করে ফেলছে; মাফিয়া মন্ত্রী শাহজাহান পুরো দেশের পরিবহনে মাফিয়ার সৃষ্টি করে সম্পদ দখল করে চলেছে, অরাজকতা তারই ফসল; এটা তো একটা সেক্টর, সব যায়গায় একই চিত্র; এই অবস্হায় সুনাগরিক থাকবে না কেহ।

৮| ০৩ রা আগস্ট, ২০১৮ সন্ধ্যা ৬:৪২

ভ্রমরের ডানা বলেছেন:




কোমলমতিদের সাংস্কৃতিক মেরুদন্ডদেশে আর সাপোর্টারসদের (পড়ুন যারা বাচ্চাদের কাঁধে চেপে বন্দুকবাজি করে) পশ্চাদেশে কষে পদাঘাত করার জন্যে আপনাকে অনেকে রাজাকার, আলবদর, আওমী দালাল বানায় দিবে। নিশ্চিত থাকেন।

০৩ রা আগস্ট, ২০১৮ সন্ধ্যা ৬:৫৩

চাঁদগাজী বলেছেন:


শেখ হাসিনার দুর্বলতা উদার বাাংগালীদের জন্য খারাপ সংবাদ, শেখ হাসিনার অন্যায় উদার বাংগালীদের জন্য দু:খের কারন; বাচ্চারা উনাকে আগের থেকে হুশিয়ার করে দিয়েছে; উনি না বুঝলে, উনার পতন হবে ছাত্র-জনতার আন্দোলনে; যারা রাজাকার মন্ত্রীদের মাঝে "দেশ প্রেম" খুঁজে পেয়েছিলেন, তারা আমাদের সমাজে আছে, কাজ করে যাচ্ছে।

৯| ০৩ রা আগস্ট, ২০১৮ সন্ধ্যা ৬:৪৭

কথার ফুলঝুরি! বলেছেন: কোমলমতিরা এখন আর কোমলমতি নেই ।

০৩ রা আগস্ট, ২০১৮ সন্ধ্যা ৬:৪৮

চাঁদগাজী বলেছেন:


জাতির বিশৃংখলা ওদের লজ্জা শরমের ইতি ঘটায়েছে অকালে

১০| ০৩ রা আগস্ট, ২০১৮ সন্ধ্যা ৭:০০

ভ্রমরের ডানা বলেছেন:



সর্ষের মধ্যে কিছু ভূত অবশ্যই আছে। শুনেছি তারা নাকি আজকাল রাম রাম করছে। এঁদের মাফিয়াগিরি বের হয়ে যাবে। নাড়া দরকার ছিল উনার! উনি বুঝে গেছেন। এবার ক্লিয়ার হবে অনেকটাই!

০৩ রা আগস্ট, ২০১৮ সন্ধ্যা ৭:০৬

চাঁদগাজী বলেছেন:


উনার বাবাকে যারা মেরে বিপ্লব বলে চালিয়েছে, তারা কাথায়ও যায়নি; উনার ভুলগুলো ওদেরকে সুযোগ করে দিচ্ছে

১১| ০৩ রা আগস্ট, ২০১৮ সন্ধ্যা ৭:০৬

লায়নহার্ট বলেছেন: {আপনার সাথে একমত বিশেষত শেষের কথাগুলোয়। উদার আওয়ামীলীগের কয়েকজনের নাম বললে, উপকৃত হই-}

০৩ রা আগস্ট, ২০১৮ সন্ধ্যা ৭:১৩

চাঁদগাজী বলেছেন:


একজন ড: জাফর ইকবাল; আরো আছে ৪/৫ কোটী মানুষ যারা প্রথাগতভাবে কাগজে কলমে আওয়ামী লীগের মেম্বার নন, কিন্তু লীগে বিশ্বাস করেন।

১২| ০৩ রা আগস্ট, ২০১৮ সন্ধ্যা ৭:১৪

কেএসরথি বলেছেন: ঠ্যালার নাম বাবাজি!
সরকার সবার চোখে ধুলো দেবার জন্য এইসব দফা-টফা মেনে নিয়েছে। ২ দিন পর সব হাওয়া হয়ে যাবে। আর যেসব ছাত্ররা মিছিলে সামনে ছিল - ওদের কি এমনি এমনি ছেড়ে দেবে। আমার তো মনে হয় ভেতরে ভেতরে সবগুলোকে মার্ক করে রাখছে।

কি আশ্চর্য্য রাস্তায় নিরাপদভাবে চলতে চাই, যাতে ট্রাকের নিচে না পড়তে হয়, এটার জন্যও আন্দোলন করা লাগে।

০৩ রা আগস্ট, ২০১৮ সন্ধ্যা ৭:২০

চাঁদগাজী বলেছেন:


মন্ত্রী শাহজাহানের মাফিয়া সাম্রাজ্য যদি পরিবহনে এসব অরাজকতার সৃষ্টি না করতো, এই আন্দোলনের দরকার হতো না; এই আন্দোলন শেখ হাসিনার অনেক দুর্বল দিক বের করে এনেছে

১৩| ০৩ রা আগস্ট, ২০১৮ সন্ধ্যা ৭:২৩

রাকু হাসান বলেছেন:


’ঠোলা শব্দের সঠিক অর্থ জানি না ,ধরে নিলাম ,নোংরা কোন বকা । তাহলে সে সময়কার নেতিবাচক কিছূ এখনও ধারণ করে বলছে ! বিষয়টা কি ঐতিহ্যগত !
তাঁদের অশ্লীল শব্দের ব্যবহার নিয়ে ,আলোচনা -সমালোচনার পেছনে কৃতিত্ব যেন ঢেকে না পরে,ব্যক্তিগত ভাবে সেই প্রত্যাশা ।
ছাত্রদের এই একটি খারাপ দিক ছাড়া ,এ আন্দোলনের নেতিবাচক কিছু দেখি না । দিনশেষে এমন চাইবে না কেউ ,ছোট,নেতৃত্বহীন একটি আন্দোলন । অশ্লীল শব্দ ব্যবহার নিয়ে ভাবতে হবে সবার । উটতি প্রজন্ম টা এমন নোংরা ভাষা ব্যবহার করে ,তা নিয়ে অনেক আগে থেকে উদ্বিগ্ন ছিলাম । আমরা আমাদের দায়িত্ব পালন করতে পারিনি ,সরকার ও দ্বায় এড়াতে পারে না , এ প্রজন্ম টা কে শ্লীলতা শিক্ষা দিতে । আমিও হয়তো আমার দায়িত্ব পালন করতে পারিনি ,সে জন্য ব্যক্তিগত ভাবে লজ্জিত ।
পোস্টের শেষ লাইন টি দারুণ ! এ বার্তা ঠিক মত না বুঝলে ,পালাবার পথ হয়তো বন্ধ হয়ে যাবে । ছাত্র আন্দোলনের প্রতি পূর্ণ সমর্থন জ্ঞাপন করছি ।

০৩ রা আগস্ট, ২০১৮ সন্ধ্যা ৭:৩২

চাঁদগাজী বলেছেন:

শোধরানোর মানসিকতা শেখ হাসিনার মাঝে দেখা যায়নি আগে; এখন শোধরানোর সময় উনার হাতে আছে কিনা, সেটা আমার সন্দেহ হচ্ছে; ১ বছরের মাঝে ছাত্ররা ফিরে আসবে; উনি কোটা সমস্যার সমাধান করেননি, এটার সমাধান করবেন কিনা, বলা মুশকিল।

লজ্জাহীনভাবে প্লাকার্ড দেখানো মানে ওরা ক্রিমিনাল নয়, ওরা লজ্জাহীন জেনারেশন হবে।

১৪| ০৩ রা আগস্ট, ২০১৮ সন্ধ্যা ৭:৩০

বিচার মানি তালগাছ আমার বলেছেন: এরা আমাদের জাতিরই সন্তান, এরা কোমলমতি নেই"; এবং এটা এখন একটা প্রমাণিত সমস্যা।
স্কুলের ছাত্র বলেই শেখ হাসিনা এবার ছাড় দিয়েছে, সব সময় এত নমনীয় থাকবে এটা আশা করা যায়না...

০৩ রা আগস্ট, ২০১৮ সন্ধ্যা ৭:৩৫

চাঁদগাজী বলেছেন:



আমার মতে, ছেলেমেয়েরা উনাকে সাহায্য করেছে, উনার নিজের অন্যায় ও দুর্বলতা বুঝতে; উনি কৃতজ্ঞ থাকা উচিত; উনি বুঝতে না পারলে, এদের হাতে উনার পতন হবে, এরা ফিরে আসবে।

১৫| ০৩ রা আগস্ট, ২০১৮ রাত ৮:০৯

পদাতিক চৌধুরি বলেছেন: আংশিক সহমত আপনার সঙ্গে একারণে যে আন্দোলনের একটি লক্ষ্য নিঃসন্দেহে ছিল, যেকারনে এতটা তীব্রতা পেয়েছে। সরকার হয়তো পঠন পাঠন এক হিসাবে বন্ধ। সারাদেশ অনেকাটা উন্মাদনায় ফেটে পড়েছে। এখানে মাননীয়া প্রধানমন্ত্রী অচলাবস্থা কাটানোর জন্য শিক্ষার্থীদের দাবী মেনে নুতন করে কোনও অপ্রীতিকর ঘটনা অ্যাভয়েড করে দূরদর্শিতার পরিচয় দিয়েছেন বলে আমার মনে হয়। দ্বিতীয়ত - কোমলমতিদের নয়া পরিচয়ে বাবামা, সমাজ বা দেশের অবদান অবশ্যই আছে। তাই বলে আধুনিক টেকনোলোজি থেকে তাদের দূরে রাখাটাও কোনও অবস্থায় কাম্য নয়। যদিও বাড়ি ও বিদ্যালয়ের পরিবেশ শিশুমনে সবচেয়ে বেশি প্রভাব ফেলে বলে আমার বিশ্বাস ।
তৃতীয়ত - আন্দোলন নিয়ে যখন গোটা দেশ তোলপাড় তখন প্রধানমন্ত্রী দ্রুত শিক্ষার্থীদের দাবী মেনে যথার্থ মানবিক দৃষ্টির পরিচয় দিয়েছেন। পাশাপাশি বিরোধীদের বিষয়টি নিয়ে শিক্ষার্থীদের প্ররোচনার সুযোগটিও বন্ধ করে দিয়েছেন।

০৩ রা আগস্ট, ২০১৮ রাত ৮:১৭

চাঁদগাজী বলেছেন:


প্রধানমন্ত্রী বুদ্ধিমানের কাজ করেছে কিনা বুঝতে আরেকটু সময় লাগবে; কারণ, এখনো অনেককিছু পরিস্কার নয়; আসলে, উনার দিকটা ভালোই অপরিস্কার, তিনি কোটা সমস্যার সমাধান করেননি, সময় যাচ্ছে, ক্ষোভ জমা হচ্ছে।

বাচ্চাদের লজ্জা ভেংগে গেছে, আগামী জেনারেশন হবে কিছুটা অবাংগালী

১৬| ০৩ রা আগস্ট, ২০১৮ রাত ৮:৪৩

কলাবাগান১ বলেছেন: বিশেষ করে তিন চারজন ব্লগার আছেন তারা কোন ইস্যু পেলেই 'আন্দোলনের' সফলতা কামনা করে সবাইকে রাস্তায় নেমে আসতে আহবান জানান...এই সফলতা যে বাচ্চাদের কাধে বন্দুক রেখে আবার রাজাকারদের গাড়ীতে পতাকা তোলাকে ই বুঝায় সেটা আকারে ইংগিতে বুঝায়ে দেয়...হাসিনার উপর গাড়ী তুলে দিলে কেমন লাগবে তা নিয়ে পোস্ট দেয়..।কেউ মারা না গেলেও, গুজব ছড়াতে ব্যস্ত...রগ না কাটলেও রগ কাটার গুজব কানাডা থেকে উড়ে উড়ে আসে। গতকাল ই দেখলাম কাইকরকে বলছে.. সাবধানে থেকো কেননা তোমাদের 'দরকার' আছে...সেই দরকার টা আবার পতাকা রাজাকারদের গাড়ীতে...

গতকালই ওয়াশিংটন ডিসির বেল্ট ধরে বাসায় ফিরছিলাম... ১৫ মাইল যেখানে ২০-২৫ মিনিটে যাওয়া যায় সেখানে প্রায় দেড় ঘন্টা লাগল...রাশ আওয়ারে....অথচ ছবিতে দেখুন পাশের লেন খালি (শুধু মাত্র ২ বা বেশী যাত্রী নিয়ে চালানো গাড়ীর জন্য রাশ আওয়ার লেন) , কেউ সেই লাইনে যাচ্ছে না....নিয়ম মেনে চলছে......নরমাল লাইনের এর এই জ্যাম সবাই মেনে নিচ্ছে....

নিজে আইন মানবে এবং কথায় কথায় সরকার এর পদত্যাগ কেউ চাইবে না.....



নিজে আন্দোলন করে সরকার কে গদিচ্যুত করুক কোন আপত্তি নাই...সরকারের অনেক দোষ আছে... রাস্তার এত জন্জাল ঠিক করা উচিত ছিল অনেক আগেই....জন্জাল মন্ত্রী গুলিকে আগেই অপসারন করা দরকার ছিল...

কিন্তু অন্যের কাধে বন্দুক রেখে গর্ত থেকে বের হওয়া লোকজন দেখলেই রাগে ....।

০৩ রা আগস্ট, ২০১৮ রাত ৮:৫৪

চাঁদগাজী বলেছেন:


৪/৫ লাখ ব্লগারের মাঝে ২/১ হাজার লাফালাফি-ব্লগার থাকা সম্ভব; তবে, এরা ব্লগে নিজেদের শোধরানোর সুযোগ পাচ্ছেন; এরা সামনের দিন গুলোতে আরো ভেবেচিন্তে কথা বলবেন; বাস্তবতা বুঝতে সময় লাগে।

এটা সঠিক যে, শেখ হাসিনা সমস্যার গোডাউন খুলেছেন।

১৭| ০৩ রা আগস্ট, ২০১৮ রাত ৯:১৭

খায়রুল আহসান বলেছেন: চমৎকার আলোচনা করেছেন, মূল পোস্টে এবং কিছু প্রতিমন্তব্যে।
ছেলেপুলেরা সরকারকে এবং সরকার প্রধানকে রীতিমত নাড়া দিয়েছে, একথাটা সত্য। এখন দেখার বিষয় হচ্ছে, সরকার এ নাড়া থেকে কতটা শিক্ষা নিয়েছেন এবং তা থেকে নিজেদের অবস্থান কতটা সংহত করতে পারেন সেটা। এখন পর্যন্ত ধৈর্যের পরিচয় দিয়ে উনি ভাল কাজটি করেছেন, তবে ওনাকে বিপথে উস্কে দেয়ার লোকের অভাব নেই।
উনি কোটা সমস্যার সমাধান করেননি, এটার সমাধান করবেন কিনা, বলা মুশকিল (১৩ নং প্রতিমন্তব্য) - কোটা সংস্কার দাবীকারী ছাত্রদেরকে দেয়া তার প্রতিশ্রুতি থেকে সরে এসে, এবং পরে ওদেরকে ধরে ধরে জেলে পুরে/অজানা স্থানে রেখে তিনি ছাত্রদের কাছে বিশ্বাস এবং আস্থা হারিয়েছেন, যা একটি খারাপ দৃষ্টান্ত। এখন ছাত্রদের পক্ষে তাকে কথা ও কাজের প্রমাণ ছাড়া বিশ্বাস করাটা কঠিন হবে।
চলমান আন্দোলনে ছাত্র-ছাত্রীদের হাতে ধরা কয়েকটা প্লাকার্ডের অশ্লীল ভাষার স্বপক্ষে বেশ কয়েকটা পোস্ট এসেছে এ ব্লগে এবং ফেইসবুকেও। তার কয়েকটাতে আমি আমার মনোভাব ব্যক্ত করেছি। এ ব্যাপারে মন্তব্য এবং প্রতিমন্তব্য এখনো আসছে। অবস্থাদৃষ্টে মনে হচ্ছে, আমি বোধহয় এ ব্যাপারে ব্যাকডেটেড হয়ে গেছি। তবে স্বস্তির কথা, অনেক বিচক্ষণ ব্লগার আমার মত ছাত্রদের অশ্লীল ভাষার প্রতি তাদের অননুমোদনের কথা জানিয়েছেন এবং বেশ যৌক্তিক ভাষায় তা ব্যক্ত করেছেন।
@ভ্রমরের ডানা, আপনি বলেছেন, তখন মনে হল আমি শুধু একাই হুদাই কাউকাউ করছি - না, আপনি একাই শুধু তা করেন নি। আরো অনেকে করেছেন।
মাফিয়া মন্ত্রী শাহজাহান পুরো দেশের পরিবহনে মাফিয়ার সৃষ্টি করে সম্পদ দখল করে চলেছে, অরাজকতা তারই ফসল -(৭ নং প্রতিমন্তব্য)- এখন মাফিয়া মন্ত্রী শাহজাহান খান যেটা করেছেন, আগে আরেক মাফিয়া মন্ত্রী আমির হোসেন আমুও তাই করতেন, তারও আগে বিএনপি'র মন্ত্রী মির্জা আব্বাসও তাই করেছিলেন। মোটকথা, পরিবহণ সেক্টরে মাফিয়াদের কাছ থেকে জাতি কখনো নিষ্কৃতি পায়নি।

০৩ রা আগস্ট, ২০১৮ রাত ৯:৪২

চাঁদগাজী বলেছেন:


কোটার ব্যাপারে শেখ হাসিনা যা করেছেন, এটা উনাকে ভয়ংকর খারাপ পজিশনে নিয়ে গেছে; উনি এই ধরণের পজিশনে থেকে এই ধরণের ভুল কাজ করে ভংকর উদাহরণের সৃষ্টি করছেন; উনি নিজের অবস্হানকে সন্মান করছেন না; এটা উনার জন্য বড় বিপদ হবে; মুক্তিযোদ্ধারা উনার ভুলের জন্য হেয় হবেন।

স্কুলের বাচ্চারা উনাকে চোখে আংগুল দিয়ে দেখায়েছে যে, উনি ভয়ংকর মাফিয়াকে মন্ত্রী বানানোতে দেশের পরিবহন ডাকাতদের হাতে জিম্মি হয়ে আছে, ভয়ংকর পরিমাণ অপসম্পদের মালিক হচ্ছে হাজার হাজার দুষ্ট মাফিয়া সদস্যরা

বাচ্চারা প্লাকার্ডে কি দেখানো উচিত/অনুচিত সেটা বুঝতে পারেনি, কারণ তাদের লজ্জা শরম গেছে; এটা এখন জাতি বুঝতে পারলো।

আপনার অবস্হান পরিস্কার।

১৮| ০৩ রা আগস্ট, ২০১৮ রাত ৯:৫৫

ভ্রমরের ডানা বলেছেন:



আমি ছাত্রদের অশ্লীল ভাষার প্রতিবাদ করাতে কয়েকজন পোষ্টে পোষ্টে প্রচ্ছন্ন হুমকীও দিয়েছেন তাদের উদ্দেশ্য বানচাল হচ্ছে দেখে। আমি মরে গেলে আপনারা তরুণদের আমাদের সংস্কৃতি নিয়ে বাচতে বলিয়েন, অপসংস্কৃতি নিয়ে নয়! আমি আমার দেশকে ভালবাসি, ভালবাসি এই দেশের তরুণদের! ওরা নষ্ট হোক এটা আমি চাই না।

০৩ রা আগস্ট, ২০১৮ রাত ১০:০২

চাঁদগাজী বলেছেন:


মন খারাপ করবেন না, ব্লগারেরা পরিবর্তনের মাঝ দিয়ে যাচ্ছেন; অনেকে এখনো সঠিকভাবে, লজিক্যালী ভাবতে পারছেন না; বাচ্চাদের লজ্জাহীনতা জাতির জন্য একটা সমস্যা, এটা অনেকে সহজে বুঝবেন না; জাতির শিক্ষিত অংশ এই আন্দোলনকে অনুসরণ করেছেন, তাঁরা চিন্তিত!

১৯| ০৩ রা আগস্ট, ২০১৮ রাত ১০:০৬

ভ্রমরের ডানা বলেছেন:

তারা চিন্তিত নন, তারা ভবিষ্যৎ নষ্ট করছেন। তাদের এই কর্মকান্ডে আমি চিন্তিত, আমরা চিন্তিত কতিপয় দালাল! হ্যা আমি দালাল, আমি লাখোলাখো বার দেশের দালালি করব। এই নষ্টামোর শেকড়বাকড় উপ্রে ফেলব!

০৩ রা আগস্ট, ২০১৮ রাত ১১:২৮

চাঁদগাজী বলেছেন:


বাংলাদেশ সমস্যার মাঝ দিয়ে যাচ্ছে, ভুগছে সাধারণ মানুষ; আমাদেরকে চেষ্টা করতে হবে, সঠিক সমাধানের পক্ষে থাকার।

২০| ০৩ রা আগস্ট, ২০১৮ রাত ১০:১৬

যবড়জং বলেছেন: আমি সব সময় আপনার পোষ্ট যৌক্তিক কথা খুজে পাই । সময়ে সাথে সংস্কিৃতির যে পরিবর্তন আসে সেই পরির্তনকে ইতিবাচক দিকে নিয়ে যেতে কোন কাজ হচ্ছে না । বাচ্চাদের অশ্লীলতা থেকে দূরে রাখতে সঠিকভাবে কাজ হওয়া উচিত , সমস্যা যখন সামনে এসেছে সমাধানের আলোচনাও হওয়া উচিত ।

০৩ রা আগস্ট, ২০১৮ রাত ১১:৩২

চাঁদগাজী বলেছেন:


এই আন্দোলন সরকারের একটা ভয়ংকর বিশৃংখল দিকের উপর আলোকপাত করেছে, সাথে সাথে জাতির আগামী দিনের নাগরিকদের মানসিক, সাংস্কৃতিক উন্নয়নের লেভেল উন্মুক্ত হয়েছে

২১| ০৩ রা আগস্ট, ২০১৮ রাত ১০:২১

প্রশ্নবোধক (?) বলেছেন: এগুলো কিছু নয় আগুন জ্বলার পূর্বের ধোয়া।

০৩ রা আগস্ট, ২০১৮ রাত ১১:২৬

চাঁদগাজী বলেছেন:


কোটা আন্দোলন ও এবারের আন্দোলন শেখ হাসিনা যেভাবে হ্যান্ডলিং করলেন, জাতির ভালো অংশ চিন্তিত হবেন।

২২| ০৩ রা আগস্ট, ২০১৮ রাত ১০:২৬

বালাম সিটিকে বলেছেন: আমি বাচ্চা অথবা কোমলমতি কোনটাই বলবনা.....বরং আন্দোলনকারী বলাই ভাল.....একটি কথা বার বার বলা হচ্ছে যে....ওরা পর্ণো আসক্ত.......হ্যা সত্যি, কারণ প্রত্যেকের হাতে হাতে যখন স্মার্ট ফোন....ট্যাব ইত্যাদি....তাহলে তো পর্ণ আসক্তি আসবেই.......... কিন্তু যা বলতে চাই তা হলো.....ওরা যে অশ্লীলতা প্রয়োগ করেছে..তার জন্যে পর্ণো দর্শক হওয়ার প্রয়োজন আছে বলে আমি মনে করি না.........এটুকু সবারই ভাণ্ডারে সমৃদ্ধ...... সহমত পোষন করছি.........

অভিনন্দন চাদগাজী ভাই.....অনেক দিন পর আপনার পোষ্ট এ আসলাম.....

০৩ রা আগস্ট, ২০১৮ রাত ১১:২৫

চাঁদগাজী বলেছেন:


ওরা ভয়ংকর এক অরাজকতার প্রতিবাদ করেছে, এটার দরকার ছিলো; এরা বড় হলে, কাউকে সন্মান না করার সম্ভাবনা আছে।

২৩| ০৩ রা আগস্ট, ২০১৮ রাত ১০:৩১

ভ্রমরের ডানা বলেছেন:

@জনাব খায়রুল আহসান স্যার, আপনি বলেছেন-


তবে স্বস্তির কথা, অনেক বিচক্ষণ ব্লগার আমার মত ছাত্রদের অশ্লীল ভাষার প্রতি তাদের অননুমোদনের কথা জানিয়েছেন এবং বেশ যৌক্তিক ভাষায় তা ব্যক্ত করেছেন।
@ভ্রমরের ডানা, আপনি বলেছেন, তখন মনে হল আমি শুধু একাই হুদাই কাউকাউ করছি - না, আপনি একাই শুধু তা করেন নি। আরো অনেকে করেছেন।


অনেকের মধ্যে আপনার অবস্থান আমি লক্ষ্য করেছি। আপনি ওদের সচেতন অভিভাবক! আমি হয়ত খুবই কড়া ভাষার রূঢ় ব্যক্তি। অনেকের নিকট আওয়ামীপন্থী দালাল! অন্ততপক্ষে, ব্লগের জ্ঞানীগুণীর মাঝে। আমি যদি তা হয়ে থাকি তবে শুধুই বাংলাদেশের সংস্কৃতিপন্থী দালাল! যার যা ভাবার ভেবে নিক! কোন অপসংস্কৃতি ও অশালীনতা আমি তরুণদের লালন করতে দেখতে চাই না।

২৪| ০৩ রা আগস্ট, ২০১৮ রাত ১০:৩৩

ইফতেখার ভূইয়া বলেছেন: আমার নিচের মন্তব্যটি পোস্ট করেছি অনেকগুলো পোস্টে। @চাঁদগাজী, আপনার লিখার প্রতি পূর্ণ সমর্থন দিচ্ছি। @খায়রুল আহসান এবং @ভ্রমরের ডানা, আপনাদের বক্তব্যের সাথে সহমত পোষণ করছি।

ছাত্রদের এই আন্দোলনকে পূর্ণ সমর্থন জানাই। পাশাপাশি ভাষার প্রতিও কিছুটা নজর দেয়ার অনুরোধ জানাই। আন্দোলন, ক্ষোভ সম্পূর্নভাবে যৌক্তিক, কিন্তু তাদের কিছু প্ল্যাক্যার্ডের ভাষা অতি নিন্মমানের এবং নিন্দনীয়। অসুন্দরকে সুন্দর বলার অবকাশ নেই। আন্দোলন চলুক দুর্বার গতিতে।

০৩ রা আগস্ট, ২০১৮ রাত ১১:২২

চাঁদগাজী বলেছেন:


শেখ হাসিনার সরকারে ভয়ংকর ভয়ংকর দুর্বল যায়গা আছে, এবং অসংখ্যা; শেখ হাসিনা কোটা আন্দোলন থেকে কিছু শেখেননি, এবং সেটা উনার জন্য সমস্যা হয়ে ফিরে আসবে।

বাচ্চাদের লজ্জা কমে গেছে, এটা জাতির জন্য একটা বড় সমস্যা হবে; এসব বাচ্চারা এক সময় কাউকে সন্মান করবে না।

২৫| ০৩ রা আগস্ট, ২০১৮ রাত ১০:৩৮

ঋতো আহমেদ বলেছেন: শেখ হাসিনা এখনও অস্পস্ট। ধোঁয়াশার ভেতর রেখেছেন। সময়ই বলে দেবে উনি কতোটা শিক্ষা নিয়েছেন এবং সেটা কী ধরনের। নিজে কতোটা আর আমাদের কতোটা বদলাবেন এ ব্যপারে এখনও সন্দেহের অবকাশ রয়েগেছে। তিনি বলেছেন ছাত্রলিগকে ছাত্রদের পাশে থাকতে বলেছেন। আর এর নমুনা গতকাল মিরপুরে আমরা দেখেছি। অনেক ছাত্রকে খুঁজে পাওয়া যাচ্ছে না। গুম/খুন-এর কালচার আওয়ামী সরকার ও দলের মজ্জাগত। বেনজির আহমেদ-এর প্রচ্ছন্ন হুমকি শুনে মনে হচ্ছে আমাদের সত্যি কি কোনো শিক্ষা হয়েছে, নাকি উপযুক্ত সময়ে উপযুক্ত শিক্ষা দেয়ার পরিকল্পনায় আছি !

তবুও আশায় বুক বেঁধে আছি। আমরা বদলাবো।

০৩ রা আগস্ট, ২০১৮ রাত ১১:১৮

চাঁদগাজী বলেছেন:



এই ধরণের কোন এক আন্দোলনে, হঠাৎ করে পুলিশ শেখ হাসিনা থেকে নিজেদের সাপোর্ট তুলে নেবে; বেনজির আহমদের কাছে বেনজির ঠেকবে সবকিছু।

২৬| ০৩ রা আগস্ট, ২০১৮ রাত ১০:৪৩

হাসান কালবৈশাখী বলেছেন:
যারা তাদের অশ্লিল স্লোগানগুলো লিখে প্লাকার্ড ধরিয়ে দিচ্ছে, খুব কৌশলে -

এক্সিডেন্ট করলো ড্রাইভার, খুন করে নদিতে ফেলেদিল হেল্পার।
এসব লাইসেন্স বিহীনদের বিরুদ্ধে কোন স্লোগান নেই, পরিবহন মাফিয়া চাদাবাজদের বিরুদ্ধেও নেই। শাজাহান খানের বিরুদ্ধেও নেই।

সব স্লোগান পুলিশ, পুলিশ, পুলিশ। মাঝে মাঝে নেতা, বিচারপতি ...

সুধু পুলিশ চু..ি পুলিশ চু..ি পুলিশ চু..ি
নেতা চু..ি নেতা চু..ি
ট্রাফিক আইন ট্রাফিকপুলিশকে গালাগালি .. গু ে লাঠি ভরবে, আবার নিরাপদ সড়কও চাইবে ..ভালই!

০৩ রা আগস্ট, ২০১৮ রাত ১১:১৫

চাঁদগাজী বলেছেন:


কেহ এত বাচ্চাকে ডেকে আনতে পারবে না; সমস্যা বেশ ভয়ংকর; এই ধরণের আন্দোলনে কি হবে, কি ঘটবে বলা মুশকিল; এই আন্দোলন শেখ হাসিনার জন্য ভালো হুশিয়ারী; উনি ঘুরেফিরে জাতির প্রাইম মিনিষ্টার। আমি মনে করি, এটা শেখ হাসিনাকে ভাবতে হবে; এই ধরণের আন্দোলন এক সময় ভয়ংকর রূপ নেবে।

২৭| ০৩ রা আগস্ট, ২০১৮ রাত ১০:৪৭

খায়রুল আহসান বলেছেন: @ইফতেখার ভূইয়া, আপনার এ মন্তব্যটা আমি কয়েকটা পোস্টে লক্ষ্য করেছি এবং সম্ভবতঃ একটা বা দু'টাতে সহমত প্রকাশ করেছি। স্পষ্ট বক্তব্যের জন্য ধন্যবাদ।
@ভ্রমরের ডানা, ধন্যবাদ এমন বলিষ্ঠ স্ট্যান্ড নেয়ার জন্য। আমার মনে হয়, ছাত্র ছাত্রীদেরকে জনসমক্ষে হেয় করার জন্য এটা একটা সুচিন্তিত পদক্ষেপও হতে পারে। এ পর্যন্ত শুধু ঐটুকু বিচ্যুতি ছাড়া ওরা নিষ্কলুষ রয়েছে। তাই ওদের দাবী এবং স্পৃহার প্রতি সমর্থন পুনর্ব্যক্ত করছি।

২৮| ০৪ ঠা আগস্ট, ২০১৮ রাত ১:২৬

দয়িতা সরকার বলেছেন: প্রথমে শব্দ গুলো দেখে বিশ্বাস করতে কষ্ট হয়েছে, এগুলকি বাচ্চারাই লিখেছে?এর পর দেখলাম ভাষার ব্যবহার শুধু ব্লগেই । ভিডিও, নিউজ চ্যানেল গুলোতে নেই। এক ব্লগারের পোষ্টে মন্তব্যে হেনা ভাইয়া কয়েকটা প্ল্যাকার্ডে সংশয় প্রকাশ করেছেন। আমিও উনার মতো সংশয় প্রকাশ করছি। হয়তবা দুএকটা থাকতে পারে বাকি গুলো এডিট করা। এই জেনারেশন লজ্জাশরমহীন ভাবে বড় হচ্ছে তাতে কোনও সন্দেহ নেই।
আমি অফ লাইন এ ব্লগ প্রায় প্রতিদিনই পরি। প্রথম পাতায় সুযোগ নেই , কি আর করা শুধু পড়েই যাই।

০৪ ঠা আগস্ট, ২০১৮ রাত ২:৫২

চাঁদগাজী বলেছেন:


প্লাকার্ডগুলো নিয়ে সামনের দিনগুলোতে আলোচনা হবে নিশ্চয়।

২৯| ০৪ ঠা আগস্ট, ২০১৮ রাত ২:১০

ভ্রমরের ডানা বলেছেন:

@সুপ্রিয় লেখক খায়রুল আহসান স্যার, আপনাকে ধন্যবাদ আমার অবস্থানটি বোঝার জন্যে। যদি ছাত্রদের হেয় করতে কেহ চায় সেটা যথেষ্ট সম্ভব। তাদের সেটি করার যথেষ্ট রাজনৈতিক কারণ রয়েছে। সম্ভবত কিছু ফেইক পোষ্টার বের হয়েছিল। তবে এটাও সত্যি যে তারা বেশ বাজে ভাষা ব্যবহার করেছিল। অপরদিকে, কারা তাদের এসব পোষ্টার বানাতে শিখিয়ে দিয়েছে অথবা তারা কেন এসব লেখালেখি করল তার একটা তদন্ত হওয়া উচিত। যেহেতু ঢাকার বিভিন্ন পয়েন্টে স্লোগান গুলো এক, আমি মনে করি এই স্লোগানগুলোর পেছনে মাস্টারমমাইন্ডটিও একক কোন ব্যক্তি বা গোষ্ঠী! পোষ্টার বহনকারীদের জিজ্ঞাসাবাদে চাঞ্চল্যকর তথ্য বেরিয়ে আসলে অবাক হব না।


আমি এই আন্দোলননে পূর্ণ সমর্থন দিতাম যদি না তারা জাতীয় একটি বিষয়ে এত হীন ও নীচমনের ভাষা ব্যবহার করত। আমি মনে করি তাদের অভিভাবকরা মানে আমরা এর প্রতিবাদ করলে সেটা বেশি ভাল হত। যাই হোক, আমি ওদের এই আচরণে ক্ষুদ্ধ ও হতবাক হয়েছি। তাদের কর্মকাণ্ড সম্পর্কে আমি আগেও রিসার্চ করেছি। তরুণ প্রজন্ম ইউটিউব ফেসবুকে কি করছে তা আমি বিগত কয়েক বছরধরেই পর্যবেক্ষণ করে আসছি। এটা নিয়ে লিখেছিও কয়েকটি কবিতা অনুগল্প। ভ্যালেন্টাইন নিয়ে একটি কবিতা এদের নষ্টামি দেখেই লেখা।

যাকগে, আমি প্রথম থেকেই চেয়েছি জাবালে নূরের মালিক পক্ষের বিচার। লাইসেন্সবিহীন গাড়ি ও ড্রাইভার রাস্তায় নামানোর অপরাধে তারাই সবচেয়ে বেশি দোষী মনে হয়েছে আমার কাছে। তাই আমিও আন্দোলনের পক্ষেই ছিলাম। তবে শিশুদের রাস্তায় নামতে দেখে অবাক হয়েছি। দায়িত্বটা আমাদের ছিল। কিন্তু তাদের ভাষা আমাকে হতাশ করেছে! দুঃখিত! খুব যৌক্তিক দাবী হওয়া স্বত্ত্বেও আমি ওদের সাথে (যারা খারাপ ভাষা লালন করছে) নেই! দাবীগুলো যৌক্তিক তার পূর্ণ বাস্তবায়ন চাই! নিরাপদ সড়ক হোক সকলের শ্লোগান! কোন অশ্লীল ভাষা নয়!

৩০| ০৪ ঠা আগস্ট, ২০১৮ রাত ২:৫৩

ঠাকুরমাহমুদ বলেছেন: নিরাপদ সড়ক হোক সকলের শ্লোগান! কোন অশ্লীল ভাষা নয়!
ফেসবুক ও অন্যান্য সামাজিক যোগাযোগ মাধ্যমের কারণে ছড়িয়ে পরে কিছু নষ্ট মন্তব্য সম্বলিত প্লেকার্ড - যা ছাত্রছাত্রী বহণ করেছে লাজ লজ্জাহীন ভাবে - এখানে প্রমাণ করে তারা ও তাদের মন মানষিকতা কোন পর্যায়ে আছে - আমরা সবাই কম বেশী ফেসবুক ইউটিউব দেখি, বাংলাদেশর টিনেজ ছেলেমেয়ে যা করছে তা নোংরামী ছাড়া আর কিছুই না । হয়তোবা এটা সত্য আগামীতে বাংলাদেশ পাবে বিশাল অংকের বাংলাদেশী পর্ণষ্টার - বাংলাদেশের অর্থমন্ত্রী সংসদে গলা কাঁপিয়ে বলবেন বাংলাদেশে রেমিটেন্সের নতুন দ্বার উন্মোচন হয়েছে সেই দ্বার দেশের পর্ণষ্টার !!!

নোংরা বুলিতে ছেলেদের চেয়ে যদিও মেয়রা কয়েক শত গুন এগিয়ে আছে তবে এই এগিয়ে যাওয়ার পেছনে শক্তি যুগিয়েছে অবস্যই নতুন প্রজন্ম ছেলেরাই । ইউটিউবে ইদানিং গরম হয়ে আছে ক্রিকেটার নাসির মিয়া আর শোভা আকতার !!! - ছিঃ

০৪ ঠা আগস্ট, ২০১৮ রাত ৩:০৮

চাঁদগাজী বলেছেন:


নীতি ও সংস্কৃতির দিকে নজর দেননি শেখ হাসিনা; স্কুল কলেজ চলছে ব্যবসায়ীদের ইচ্ছার উপর; উনার পতন হবে ছাত্রচাত্রীদের হাতে

৩১| ০৪ ঠা আগস্ট, ২০১৮ রাত ৩:২৬

ভ্রমরের ডানা বলেছেন:
@গাজী ভাই, সব দেখবে শেখ হাসিনা না, ছেলেরা ইউটিউবে কি করবে এটা উনার এখতিয়ারে আছে? চীনের আছে, তারা এগুলো ব্যান করে দিছে। বাংলাদেশে নেই কোন সুযোগ। একমাত্র ছাত্রছাত্রীদের অভিভাবকদের এই সুযোগ রয়েছে যে তারা তাদের সন্তানকে কি মোবাইল দেবে নাকি দেবে না। আম্রিকায় কি আঠারোর নিচে কেউ পর্ণ দেখে?

০৪ ঠা আগস্ট, ২০১৮ ভোর ৪:৪৪

চাঁদগাজী বলেছেন:


শেখ হাসিনা স্কুল পর্যায়ের বাচ্ছাদের জন্য কোন নিয়ম কানুন করেছে বলে মনে হয় না; সরকার চাইলে, বাচ্চাদের ফোনের ব্রাইজার ইত্যাদি কন্ট্রোল সম্ভব।

৩২| ০৪ ঠা আগস্ট, ২০১৮ রাত ৩:৩০

পিকো মাইন্ড বলেছেন: সংসদে যদি লীগের এমপিরা অশ্লীল কথা বলতে পারে তবে বাইরে বললে সমস্যা কি? ঔ আন্দোলন ১৯৬২ সালে হয়েছিল। ইন্টারনেটে সবই আছে।

০৪ ঠা আগস্ট, ২০১৮ ভোর ৪:৪৬

চাঁদগাজী বলেছেন:



ধন্যবাদ, মনে হচ্ছে ১৯৬২ সালেই হয়েছিলো; ছেলেমেয়েরা অবশ্যই অশ্লীল কথা বলতে পারে; বলুক।

৩৩| ০৪ ঠা আগস্ট, ২০১৮ রাত ৩:৪৬

মলাসইলমুইনা বলেছেন: আপনার লেখার বড় একটা অংশের সাথে একমত I একটা স্কুলের ছেলে বা মেয়ে যা শেখে তা কিন্তু সমাজের প্রতিফলন থেকেই শেখে I দিনরাত হিন্দি মুভি চ্যানেল সহজলভ্য করে, সংসদে নোংরা খুস্তি খেউরের বন্যা বইয়ে দিয়ে(সংসদে পিটিয়ে স্পিকার হত্যার উধাহরনও মনে হয় আমাদের দেশেই আছে), স্কুলের বই থেকে মহা মনীষীদের কাহিনীগুলো তুলে দিয়ে আমরা যে অবস্থা করেছি তার পরে স্কুল ছাত্র ছাত্রীরা নীতি মূল্যবোধের জাহাজ উড়োজাহাজ হবে সেটা আশা করাইতো একটা ভুল I কঁচু বুনেতো আর আপনি আপেল আশা করতে পারেন না I এই কঁচু বোনার কাজ করেছি আমরা অনেক যত্নে অনেক দিন ধরে I এখন তা থেকেই আপেল আশা করছে মনে হয় অনেকে ! আর তাছাড়া রাস্তায় প্রতিবাদে ছাত্র ছাত্রীসহ হাজার হাজার মানুষ নেমে এসেছে এত বড় একটা বিক্ষোভ প্রতিবাদের মধ্যে দু'একটা অনাখাংখিত ঘটনা ঘটেতেই পারে I সেটাকে বড় করে দেখার কোনো কারণ আছে বলেও কিন্তু আমার মনে হয় নি I ছাত্র ছাত্রীদের রাস্তায় নেমে এসে প্রতিবাদ করার কারণটা অনেক অনেক বড় এই দু একটা অশ্লীল পোস্টারের চেয়ে | এই পোস্টারের কারণে দেশ ধ্বংস হবে না I কিন্তু যেই কারণে এই ঘটনাগুলো ঘটছে তাতে আশংকার অনেক কারণ আছে বলে আমার মনে হয় I

০৪ ঠা আগস্ট, ২০১৮ ভোর ৪:৫৪

চাঁদগাজী বলেছেন:



একমাত্র শেখ হাসিনা ও সরকারে থাকা আওয়ামী লীগের লোকজন ছাড়া বাকীরা এই ধরণের প্রতিবাদের প্রয়োজনীয়তা অনুভব করছে। এবং এই ধরণের কোন এক আন্দোলন শেখ হাসিনাকে তামিয়ে দিতে পারে।

দেশ বিশৃংখল, জাতি বিশৃংখলভাবে চলছে, ছেলেমেয়েরা যৌন ছবি দেখছে; অস্বাভাবিক যৌন সম্পর্ক চলছে আশেপাশে; এগুলো ছেলেমেয়েদের উপর প্রভাব ফেলেছে! এটা সামাজিক সমস্যা, এটা জাতির চরিত্র কিছুটা বদলায়ে দেবে। ২/৪টা প্লাকার্ডে বরফের ভাসমান অংশ নজরে পড়েছে

৩৪| ০৪ ঠা আগস্ট, ২০১৮ ভোর ৪:০৩

সচেতনহ্যাপী বলেছেন: ঝুড়ির সব আপেল এক না এটা কথ্য।। আজ যা দেখছি, অতীতেও কি তা দেখি নি!!

আন্দোলন শেষ, আবার সেই পরিনতি!! বলিহারি, বগল বাজানোর সময় এখনই!!

০৪ ঠা আগস্ট, ২০১৮ ভোর ৪:৫৮

চাঁদগাজী বলেছেন:


জাতিকে সরকারগুলো যেখানে নিয়ে গেছে, নিজ কক্ষে আনা তাদের দ্বারা মোটামুটি অসম্ভব

৩৫| ০৪ ঠা আগস্ট, ২০১৮ ভোর ৪:৪৯

ভ্রমরের ডানা বলেছেন:

@আইন মানে বাংলার দামালেরা। নিয়ম কানুন তো রাস্তায় মানে না। এসব বলে হবে না গাজী ভাই। আজ রাস্তায় ৯০% মানুষ নিয়ম ভেঙে রাস্তা পারাপার হতে দেখেছি। নিয়মাদি টিয়মাদি আমাকে শোনাবেন না। চীনের মত ইউটিউব ফেসবুক বন্ধ করে দেওয়া উচিত!

০৪ ঠা আগস্ট, ২০১৮ ভোর ৪:৫৬

চাঁদগাজী বলেছেন:


জাতির নিজস্ব সংস্কৃতিকে প্রধান্য দেয়ার জন্য ইউটিউব, ফেসবুক বন্ধ করে, নিজেদের কিছু চালু করা উচিত।

৩৬| ০৪ ঠা আগস্ট, ২০১৮ ভোর ৫:০৭

ভ্রমরের ডানা বলেছেন:

বাংলায় সামাজিক যোগাযোগ আছে। উহার নাম এই প্রজন্মের ৯৫ ভাগ জানে না মেবি! ফেবু টেবু, ইউটিউব ফিউটিউব এগুলো বন্ধ করা উচিত। দেশি কিছু চালু করা উচিত! দেশের সংস্কৃতি বেচে থাকুক! বাংলাদেশের গরুছাগলের সংকরায়ন করা গেলেও জাতির আপগ্রেডেশনে কে কোন দেশে আপগ্রেডেশন নিবে তা নিজ ইচ্ছায় নিক তবে জাতীয় আপগ্রেডেশন হোক আমাদের সংস্কৃতির!


আমাদের সফটওয়্যার বানানোর মত যথেষ্ট ছেলে রয়েছে। আমাদের প্রজেক্ট দিলে আমরা ছোটখাটো কয়েকটা বানিয়ে নিতে পারব। এসব আমাদের ছেলেদের কাছে কিছুই না। এটা নিয়ে একটু লেখিয়েন।

০৪ ঠা আগস্ট, ২০১৮ ভোর ৫:৪৩

চাঁদগাজী বলেছেন:


আমি চেষ্টা করবো লিখতে।

জাতীর সংস্কৃতির সাথে মিল রেখে, নিজস্ব সামাজিক সফটওয়ার তৈরি করা, ইত্যাদি ণিয়ে আপনার আইডিয়া লিখুন।

৩৭| ০৪ ঠা আগস্ট, ২০১৮ ভোর ৬:৩০

স্বামী বিশুদ্ধানন্দ বলেছেন: অশ্লীলতা অবশ্যই পরিত্যাজ্য | তবে যে দেশে সংসদে খিস্তি খেউর করা হয়, এক দলের নেতা/নেত্রীরা অন্য দলের নেতা/নেত্রীদের চরিত্র নিয়ে অশ্লীল ইঙ্গিত এবং মন্ত্যব্য করেন, সেই দেশের শিশু কিশোররা তাদের এই শীর্ষ অভিবাবকদের কাছ থেকে এর চাইতে ভালো কিছু শিখতে পারবে কি ? চরম দুর্নীতিগ্রস্থ রাজনৈতিক নেতা কর্মীরা তাদের স্বার্থের জন্য সব ধরণের হীন ক্রমেই লিপ্ত হয়ে পড়েন, দেশ ও ভবিষ্যৎ প্রজন্মের কথা সম্পূর্ণ বিস্মৃত হয়ে | তাই সর্বাগ্রে প্রথমে প্রধান রাজনৈতিক দলগুলোর নেতা নেত্রী এবং এদের কর্মী-সমর্থকরা সভ্য এবং ভব্য হতে শিখুক, মানবিক গুণাবলীর অধিকারী হওয়ার জন্য নূন্যতম সচেষ্ট হউক | তাহলেই তারা ভবিষ্যৎ প্রজন্মের কাছ থেকে নূন্যতম শ্রদ্ধা এবং বিনয়ের আশা এবং দাবি করতে পারে |

০৪ ঠা আগস্ট, ২০১৮ সকাল ৮:১৩

চাঁদগাজী বলেছেন:



দেশের রাজনৈতিক দলের নেতাদের সন্মান করার মত কোন সাধরণ লোক এই দেশে আছে বলে আমার মনে হয় না।

৩৮| ০৪ ঠা আগস্ট, ২০১৮ সকাল ৯:০০

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন:
কোমলমতি বলুন আর যাই বলুন- এই প্রজন্মের কাছে সেই প্রজন্ম ফেল।
আমার মনে হয় এই প্রজন্মকে সঠিক ভাবে শিক্ষা দিলে জাতির অবস্থা বদলাতে পারে।

০৪ ঠা আগস্ট, ২০১৮ বিকাল ৪:১৬

চাঁদগাজী বলেছেন:


কে কাকে কি শিক্ষা দেবে? আমাদের স্কুল, কলেজ, ইউনিভার্সিটি এখন কি শিক্ষা দিচ্ছে বলা মুশকিল; এই প্রতিবাদ এখনো উদ্দেশ্যহীন; তবে, সরকার যে মোটেই ঠিক না, সেটা প্রমাণ হচ্ছে

৩৯| ০৪ ঠা আগস্ট, ২০১৮ সকাল ৯:৩৫

নতুন নকিব বলেছেন:



অশ্লীলতা সকল অবস্থায় পরিত্যাজ্য। তবে, ইতিমধ্যেই অনেকের প্রশ্ন দেখে আমরাও ঘোরের ভেতরে রয়েছি, অশ্লীলতাপূর্ন প্লাকার্ড, ফেস্টুন ইত্যাদি যা ছাত্রদের হাতে দেখা যায়, তা বাস্তব চিত্রেরই কি প্রতিচ্ছবি, না কি কোনো অপশক্তি কর্তৃক প্লাকার্ড, ব্যানার বা ফেস্টুন ইত্যাদি এডিটিং হয়ে তাতে অশ্লীলতা যুক্ত হয়েছে, যাতে করে আন্দোলনরত ছাত্রদের চরিত্রের উপর কালিমা লেপন করে তাদের আন্দোলন নস্যাত করার দুরভিসন্ধি বাস্তবায়ন সহজ হয়। আন্দোলনকে স্তব্ধ করে দেয়ার ভিন্ন ষড়যন্ত্র কি এটি?

আমার কখনোই বিশ্বাস করতে ইচ্ছে হয় না, আমাদের তরুনরা ফেস্টুন, ব্যানার আর প্লাকার্ডে এই ধরনের খিস্তি-খেউড় উঁচিয়ে ধরতে পারেন। আমাদের সন্তানরা এখনো এতটা মূল্যবোধ হারিয়েছেন- একথা মেনে নিতে পারছি না।

বিষয়টিতে আপনার মতামত কী?

পোস্ট এবং মূল্যবান মন্তব্যগুলোতে অনেক কিছু উঠে এসেছে। ধন্যবাদ।

০৪ ঠা আগস্ট, ২০১৮ বিকাল ৪:১৮

চাঁদগাজী বলেছেন:


বাংগালী রাজনৈতিক কর্মীরা অসৎ, মিডিয়া অসৎ; যারা রাস্তায় বের হয়েছেন, তারা বলতে পারবেন; আমি দুরে থাকেয় অনুমান করছি মাত্র।

৪০| ০৪ ঠা আগস্ট, ২০১৮ সকাল ১১:০২

হাঙ্গামা বলেছেন: এদেশে এখন অশ্লীলতা আর অশালীনতা প্রকাশ গর্বের বিষয়।
আমি সানি লিওনি, শাশা গ্রে, জনি সিন্স সহ.....()*৳&%)*)#*), *)(%&;)ঁ)*৳%* সবাইকে চিনি। এটা অনেক গর্বের বিষয়।

০৪ ঠা আগস্ট, ২০১৮ বিকাল ৪:২০

চাঁদগাজী বলেছেন:


বাচ্চারা যদি লজ্জাহীন হয়, হতভম্ব হওয়ার কারণ নেই, আমাদের সমাজ লজ্জাহীন হয়ে গেছে অনেক আগেই।

৪১| ০৪ ঠা আগস্ট, ২০১৮ সকাল ১১:২৯

অক্পটে বলেছেন: তারা পর্ণ দেখুক আর যাই দেখুক তারা আঙ্গুল দিয়ে দেখিয়ে দিয়েছে এই ঘুনে ধরা সমাজটাকে অন্যায়ের প্রতিবাদ কি করে করতে হয়। এই ডিজিটাল যুগে তারা পর্ণ দেখার সুযোগ পায় বড়দের কারণেই লক্ষ লক্ষ পর্ণ সাইট থাকলে সেগুলো বন্ধ করারও রাস্তা আছে। সরকার উদ্যোগ নিলে তা বন্ধ করা অসম্ভব? একটা যৌক্তিক আন্দোলনকে পর্ণ লেভেল দিয়ে খাট করা ঠিক নয়। ছাত্রলীগের তুলনায় ওরা অবশ্যই কোমলমতি।

শেখ হাসিনাকে বিশ্বাস করার কোন কারণ নাই। সে আজ বলেছে মেনে নিয়েছি কাল দেখা যাবে সেসব কিছুই না। কোটা আন্দোলনও সে মেনে নিয়েছিল, পরে দেখা গেল রাস্তার কুকুর গুলো ওদের কামরাচ্ছে। ওরা রক্তাক্ত হয়েছে এবং ওরাই জেলে আছে। শেখ হাসিনা চাইছে বলেই এমন হয়েছে।

০৪ ঠা আগস্ট, ২০১৮ বিকাল ৪:২৪

চাঁদগাজী বলেছেন:


এই প্রতিবাদও থামিয়ে দেবে সরকার ও সাধরণ মানুষ। তবে, সাধারণ মানুষ এখন সরকারকে আরো কাছে থেকে বুঝার সুযোগ পাচ্ছে; সরকার দেশ ভালোভাবে চালাচ্ছে না, সেটা বুঝতে সহজ হচ্ছে।

৪২| ০৪ ঠা আগস্ট, ২০১৮ সকাল ১১:৩৪

নাইম রাজ বলেছেন: ভালো লিখেছেন ।

০৪ ঠা আগস্ট, ২০১৮ বিকাল ৪:২৬

চাঁদগাজী বলেছেন:


আমি ঘটনাস্হলে নেই, অনুমান করে লিখছি

৪৩| ০৪ ঠা আগস্ট, ২০১৮ সকাল ১১:৪৭

রাজীব নুর বলেছেন: আমি সব সময় আগ্রহ নিয়ে আপনার পোষ্ট এবং মন্তব্য গুলো পড়ি।

০৪ ঠা আগস্ট, ২০১৮ বিকাল ৪:২৭

চাঁদগাজী বলেছেন:


আমি অন্য ব্লগারদের পোষ্ট থেকে অনুমান করে লিখছি; আসলে কি হচ্ছে, আপনার জানার কথা

৪৪| ০৪ ঠা আগস্ট, ২০১৮ দুপুর ১:০৯

লায়নহার্ট বলেছেন: {গতকাল ছেলেরা জাফর ইকবালের গায়েবি জানাজা পড়তে নিয়েছিলো, তারা ধরে নিয়ে ছিলো উনি মারা গেছেন বলে কিছু বলছেন না}

০৪ ঠা আগস্ট, ২০১৮ বিকাল ৪:২৫

চাঁদগাজী বলেছেন:


এই পরিস্হিতিতে জাফর ইকবাল সাহেবের বলার কি আছ?

৪৫| ০৪ ঠা আগস্ট, ২০১৮ দুপুর ১:৪০

তারেক ফাহিম বলেছেন: অনেকটা আগ্রহ নিয়ে পড়ছি।


মন্তব্যগুলোও পড়ছি।
বেশ ভালোলাগার মত একটু পোষ্ট।

আপনার লিখার সাথে মত প্রকাশ করছি।

০৪ ঠা আগস্ট, ২০১৮ বিকাল ৪:১৪

চাঁদগাজী বলেছেন:



এগুলো সামান্য ধরণা মাত্র।

৪৬| ০৪ ঠা আগস্ট, ২০১৮ দুপুর ২:২৬

ঠাকুরমাহমুদ বলেছেন: চাঁদগাজী ভাই,
বাংলাদেশে এখন দশ হাজার ছাত্রছাত্রী আন্দোলোন করছে বড়জোর দশ হাজার !!! বাংলাদেশের ছাত্রছাত্রী সংখ্যা কি দশ হাজার ??? ছাত্রছাত্রী আন্দোলোনে সরকার নড়বেনা, সরকার এতো নরম কাঠের চেয়ারে বসেন না, বরং আন্দোলোনরত ছাত্রছাত্রী পরবে নর্দমায় ঘাটারে, ডাষ্টবিনে - প্রমাণ দিচ্ছি আস্ত একটি দেশ প্যালেষ্টাইন উগ্র মনমানসিকতা নিয়ে তারা আন্দোলোন শুরু করে দিয়েছে ফলাফল প্যালেষ্ঠাইনে ছাত্রছাত্রী ০৫% এ নেমে এসেছে - সাবাস !!! আর ঈসরায়েল তাদের শিক্ষা ব্যাবস্থা আর উন্নয়ন বলার প্রয়োজন নাই “বৃক্ষ তোমার নাম কি ফলে পরিচয়”

বাপের ব্যাটা সাদ্দাম আমেরিকাকে ধুলায় মিশিয়ে দেবে - সাদ্দাম নামক ইডিয়ট ইরাককে আগামী শত শত বছরের জন্য যুদ্ধ বিগ্রহ হত্যা আগুন লুটপাট ধর্ষণ উপহার দিয়ে গেছে !!! - আমেরিকাকে কি দিতে পেরেছে - ???

০৪ ঠা আগস্ট, ২০১৮ বিকাল ৪:১৩

চাঁদগাজী বলেছেন:



খারাপ লোকদের দিয়ে শেখ হাসিনা সরকার চালাচ্ছে, এবং সরকার বেঠিকভাবে কাজ করছে, এগুলো বেরিয়ে আসছে।
বাচ্চারা যদি শহরকে অচল করে, মানুষ ক্ষেপে যাবে সহসা

৪৭| ০৪ ঠা আগস্ট, ২০১৮ বিকাল ৩:০৩

খাঁজা বাবা বলেছেন: সাহজাহান বেশি শক্তিশালী না হাসিনা?
শাহজাহান কে ছাড়া আওয়ামিলীগ চলবে না?

০৪ ঠা আগস্ট, ২০১৮ বিকাল ৪:০৯

চাঁদগাজী বলেছেন:


শাহজাহান সরকার ও শেখ হাসিনার জন্য ভয়ংকর ক্ষতিকর একজন লোক; শেখ হাসিনা তাকে রেখেছে যাতে পরিবহনে বিএনপি-জামাত না ঢুকতে পারে।

৪৮| ০৪ ঠা আগস্ট, ২০১৮ বিকাল ৩:৩৪

শাহারিয়ার ইমন বলেছেন: দাবি মেনে নিয়েছেন ,এটা আন্দোলন থামানোর প্রথম মিথ্যাচার । বাস্তবিক প্রয়োগ ২০% হয় কিনা সন্দেহ আছে ?

০৪ ঠা আগস্ট, ২০১৮ বিকাল ৪:০৬

চাঁদগাজী বলেছেন:


এটা একটা প্রতিবাদ, এটা আন্দোলন হিসেবে টিকবে না; সরকার এটা মানলে, না মানলেও কিছু আসে যায় না; ইহা আপনা থেকে থেমে যাবে; বাস ট্রাক চলাচল থেমে গেলে মানুষ নিজেরাই ছেলেমেয়েদের সরে যেতে বলবে, না সরলে পিটাবে।

৪৯| ০৪ ঠা আগস্ট, ২০১৮ বিকাল ৪:২৪

ভ্রমরের ডানা বলেছেন:
নতুন কবিতা এসেছে বাজারে। দালাল ২০১৮!

০৪ ঠা আগস্ট, ২০১৮ বিকাল ৪:২৮

চাঁদগাজী বলেছেন:


ব্লগে এসে পোষ্ট হিসেবে?

৫০| ০৪ ঠা আগস্ট, ২০১৮ বিকাল ৪:৩০

ভ্রমরের ডানা বলেছেন:
রাইট। সোনা ধুলা বালি ছাই ভাই লেখেছেন। মজাদার কবিতা! ঘুরে আসুন!

০৪ ঠা আগস্ট, ২০১৮ বিকাল ৪:৫৯

চাঁদগাজী বলেছেন:



আচ্ছা দেখবো

৫১| ০৪ ঠা আগস্ট, ২০১৮ বিকাল ৪:৫২

ঠাকুরমাহমুদ বলেছেন: ছাত্রছাত্রী ভয়ংকর অপরাধে জড়িত হয়েছে তার পরিনাম “সময় কথা বলবে” লিখে রাখেন:-

১। ছাত্রছাত্রী আইন নিজেরে হাতে তুলে নিয়েছে
২। ছাত্রছাত্রী সরাসরী প্রশাসনের বিরোদ্ধে আন্দোলোন করছে
৩। ছাত্রছাত্রী সরাসরী সরকারের বিরোদ্ধে আন্দোলোন করছে
৪। ছাত্রছাত্রী নোংরা অশ্লিল অন্ধকার পল্লির ভাষা ব্যাবহার করছে

০৪ ঠা আগস্ট, ২০১৮ বিকাল ৫:০১

চাঁদগাজী বলেছেন:



প্রতিবাদ করেছে, দরকার ছিলো।

পেছনে কিছু থাকলে বেরিয়ে আসবে।

৫২| ০৪ ঠা আগস্ট, ২০১৮ বিকাল ৫:১০

ঠাকুরমাহমুদ বলেছেন: দেশে আন্দোলোনরত ছাত্রচাত্রীদের শুভবুদ্ধি উদয় হবে না, কারণ একবার ছাত্রছাত্রী যখন আন্দোলোনে আসক্ত হয় তারা আন্দোলোন ছেড়ে যেতে পারে না, এটা না হলে অন্যটা - কোনো না কোনো আন্দোলোনে তারা জড়াবে - মাদকের নেশার চেয়ে বড় নেশা আন্দোলোনের নেশা !!!

০৪ ঠা আগস্ট, ২০১৮ রাত ৮:২৪

চাঁদগাজী বলেছেন:



ওদের পরিবারকে বুঝতে হবে।

এদের মাঝে সামান্য ২/৪ জন আছে যারা অন্যদের কথায় কিছু চলছে

৫৩| ০৪ ঠা আগস্ট, ২০১৮ বিকাল ৫:৩৫

কামরুল ইসলাম রুবেল বলেছেন: বিশ্বাস করুন আর নাই করুন! একটা মাস যেতে দিন, যে লাউ সেই কদুতে পরিণত হবে। এখন সরকার শুধু মিটিংয়ের পর মিটিং করছে কিভাবে নির্বাচন পর্যন্ত চুপচাপ থেকে সবকিছুকে ধামাচাপা দেয়া যায়। আবার নামবে রাস্তায় সেই সব দানবেরা, আবার মানুষ মরবে। আমরা আম-জনতা স্মৃতি রোমন্থন করে বলতে থাকবো “ছাত্রদের আবার নামা উচিত” । ব্যাস ও পর্যন্তই। কথাগুলো এজন্যই বলছি যে, সমস্যার মুল জায়গা অর্থাৎ বিআরটিএ নিয়ে কেউ কিছু বলছেনা। সব সমস্যার উৎপত্তি এখান থেকে কিন্তু এখন পর্যন্ত বিআরটিএ নিয়ে কোন দাবী-দাওয়া দেখলাম না। যে সমস্যা তৈরী হয়েছে এটার সমাধান করতে আমার মতে নুন্যতম ৫ বছর সময় দরকার। সর্বোপরি ট্রাফিক এবং বিআরটিএকে দূর্নীতি থেকে বের করে আনতে হবে।


বাচ্চাদের অশ্লীল প্ল্যাকার্ড দেখে বিস্ময়ে হা হয়ে গেছি! এই জেনারেশন লুকিয়ে পর্ণ দেখে তা জানতাম, কিন্তু এতোটাই নির্লজ্জ হয়ে গেছে তা কশ্মিণকালেও কল্পনা করিনি। হ্যা আন্দোলনতো আন্দোলনই, কিন্তু যুদ্ধতো নয়। তারাতো যুদ্ধ করতে নামেনি যে খিস্তি-খেউর করতে হবে। যুদ্ধকালীন সময়ে অস্ত্র ফুরিয়ে গেলে মল্লযুদ্ধের সময় প্রতিপক্ষকে গালি দিয়ে শরীরে জোশ আনা হয়। আর সব খিস্তি পুলিশকে কেনো? কৈ কোথাও তো লিখলোনা শাহজাহানকে দোচার টাইম নাই। তার মানে অবশ্যই এখানে অসুস্থ মস্তিস্কের অথবা অনুপ্রবেশকারীদের ইন্ধন আছে। সবচেয়ে বেশী খারাপ লেগেছে নির্বিকার মুখে প্ল্যাকার্ড নিয়ে মেয়েদের দাড়িয়ে থাকতে দেখে। অবাক লাগে যে এতো পর্ণ দেখে কিন্তু চ-বর্গীয় গালি কে দিতে পারে তাও শিখলোনা।

সবকথার শেষ কথা, কোন কিছুতেই কিছু হবেনা, যতদিন না সুশিক্ষিত জনগণ দ্বারা আইনের শাসন প্রতিষ্ঠিত হবে। একদিন হবে, তবে সেদিনগুলো আমরা দেখে যেতে পারবোনা তা নিশ্চিত। এখন থেকে আর এক-দেড়শ বছর পর এই দেশ সমৃদ্ধ হবে বৈকি।

০৪ ঠা আগস্ট, ২০১৮ রাত ৮:২৭

চাঁদগাজী বলেছেন:


আওয়ামী লীগের সাপোর্টরা শেখ হাসিনাকে বলতে হবে যে, তিনি দেশের ও জাতির ক্ষতি করছেন

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.