নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সম্পদহীনদের জন্য শিক্ষাই সম্পদ

চাঁদগাজী

শিক্ষা, টেকনোলোজী, সামাজিক অর্থনীতি ও রাজনীতি জাতিকে এগিয়ে নেবে।

চাঁদগাজী › বিস্তারিত পোস্টঃ

শেখ হাসিনাকে জনতার সাথে নিজ দলের জনপ্রিয়তা যাচাই করতে হবে

২৮ শে আগস্ট, ২০১৮ সন্ধ্যা ৬:৫১



শেখ হাসিনা অনেক কিছু করেছেন, যাতে জাতির সার্বিক অবস্হান কিছুটা ভালো হয়েছে; কিন্তু জাতির সাধারণ মানুষ উনার উন্নয়নের ভাগ পাননি; উনার উন্নয়নের ভাগ সাধারণ মানুষ পেলে, তাঁরা পরিবার ফেলে নৌকায় ভুমধ্যসাগর পাড়ি দিতো না, পায়ে হেঁটে মেক্সিকো হয়ে আমেরিকায় প্রবেশ করতো না, মৃত্যু অনেকটা নিশ্চিত জেনেও দক্ষিণ আফ্রিকায় যেতো না; ট্রলারে চড়ে চট্টগ্রাম থেকে মালয়েশিয়ায় যেতো না, নিজের বউকে কেহ আরব দেশে চাকরাণীর কাজে পাঠাতো না; শেখ হাসিনা উন্নয়নের জন্য টাকা বরাদ্ধ করেন, কিন্তু উন্নয়নের ফসল কার ঘরে উঠে সেটার হিসেব রাখেন না; দেশের স্বল্প সংখ্যাক লোভী মানুষ উনার সব উন্নয়নের ফসল ঘরে তুলেছে; উনি জনপ্রিয়তা হারায়েছেন; উনার রাজনীতির, অর্থনীতির তত্বের ঠিক ঠিকানা নেই, মাথায় যা আসে, তা করে বেড়াচ্ছেন!

উনার দলে ভালো রাজনীতিবিদের অভাব আছে; যাদের উপর মানুষের আস্হা নেই, তারা উনার দলের মুখপাত্র; ড: হাছান মাহমুদ, হানিফ, মায়া, ইনুদের কথা মানুষ কোনভাবে বিশ্বাস করে না; এদের মুখে উন্নয়নের কথা শুনলে, মানুষ সত্য কথাকেও মিথ্যা হিসেবে নেন; শেখ হাসিনা এগুলো কোনভাবে বুঝতে পারছেন না, এটা উনার অদক্ষতা; এত অদক্ষতা নিয়ে এত বিশাল জনসংখ্যার দেশ চালানো সত্যই কঠিন; সবচেয়ে বড় দলের মালিক হলেই যে দেশ চালাতে পারবেন, সেটা সঠিক নয়।

যাক, ঐতিহাসিক কারণে সহজে ক্ষমতা ছাড়তে পারবেন না; কারণ, অন্য কোন দল ক্ষমতায় আসার মতো অবস্হানে নেই; এই অবস্হায়, জাতির ভোগান্তি কমাতে তিনি সংসদীয় এলাকার সবচেয়ে শিক্ষিত, দক্ষ, ও পপুলার লোকজনকে পার্লামেন্টে আনতে পারেন। এটা সঠিক যে, কোন এলাকার দক্ষ কোন লোক কোনভাবেই কোন দলে নেই, তাঁদেরকে যদি তিনি পার্লামেন্টে আনেন, তাঁর সরকারে মানুষের আস্হা আসবে।

দলের বাহিরের মানুষকে পার্লামেন্ট নির্বাচনে জয়ী করে পার্লামেন্টে আনা, কিংবা কেবিনেটে নেয়া বেশ কঠিন পদ্ধতি হবে; কিন্তু এটা ব্যতিত তিনি উন্নয়নের কথা বলে, শুধুমা্ত্র বসুন্ধরা, খুলনা পাওয়ার, সামিট পাওয়ার, ওরিয়ন, আলম ব্রাদার্স, সালমান রহমান গং পরিবারের ভোট পাবেন। উনার প্রতি জাতির আস্হা ফিরে না এলে, জাতির অস্হিরতা কমবে না; মানুষ দেশ ছেড়ে পালাতে চাইবে, জাতির শ্রমে অন্য জাতিরা গড়ে উঠবে বরাবরের মতো; এবং শেখ হাসিনাও অস্হিরতায় ভুগতে থাকবেন।

মন্তব্য ৭৭ টি রেটিং +৪/-০

মন্তব্য (৭৭) মন্তব্য লিখুন

১| ২৮ শে আগস্ট, ২০১৮ সন্ধ্যা ৭:০৬

পদাতিক চৌধুরি বলেছেন: সহমত। জনসংযোগ গনতন্ত্রের শেষ কথা। অবশ্য যদি ফেয়ার অ্যান্ড ফ্রেস নির্বাচন হয়।

২৮ শে আগস্ট, ২০১৮ সন্ধ্যা ৭:০৮

চাঁদগাজী বলেছেন:


নির্বাচনেও জেটার পরও গতবার উনার প্রতি মানুষের আস্হা ছিলো না; গত ৫ বছর জাতি অস্হিরতায় ভুগেছে; এটার সমাধান দরকার।

২| ২৮ শে আগস্ট, ২০১৮ সন্ধ্যা ৭:০৭

সনেট কবি বলেছেন: লাভেরটা কুমিরে খায় এমনটাই বরাবর হয়ে এসেছে।

২৮ শে আগস্ট, ২০১৮ সন্ধ্যা ৭:১১

চাঁদগাজী বলেছেন:


উনি নিজেই কুমীরের ফার্ম খুলেছেন; ব্যবসা বাণিজ্যের নামে কারা দেশের মানুষকে 'কলোনীর বাজারে" পরিণত করেছে উনি বুঝেন না? না বুঝলে, ২ সপ্তাহ নরওয়ে কিংবা জার্মানীতে ট্রেনিং নিতে পারেন

৩| ২৮ শে আগস্ট, ২০১৮ সন্ধ্যা ৭:১৬

বিচার মানি তালগাছ আমার বলেছেন: উনি ছাত্রলীগের সন্ত্রাসীদের পুরস্কার দেন পদ দিয়ে। উনি অযোগ্য মন্ত্রীদের বরখাস্ত করতে লজ্জা পান। উনার আর বদলানোর সম্ভাবনা নেই। তার চেয়ে জয় কেমন করে সেটাই দেখার বিষয়...

২৮ শে আগস্ট, ২০১৮ সন্ধ্যা ৭:২২

চাঁদগাজী বলেছেন:


যদিও শেখ হাসিনা নিজের বাবার তুলনায় ৪ গুণ বেশী সময় আওয়ামী লীগ চালায়েছেন, ৫ গুণ বেশী সময় দেশের প্রাইম মিনিষ্টার ছিলেন, তিনি শেখ সাহেবের কোন রাজনৈতিক উত্তরাধিকারী নন।

জয় বাংলাদেশ ১ দিনও চালাতে পারবে না।

৪| ২৮ শে আগস্ট, ২০১৮ সন্ধ্যা ৭:২৪

গিয়াস উদ্দিন লিটন বলেছেন: দলের মুখপাত্র; ড: হাছান মাহমুদ, হানিফ, মায়া, ইনুদের কথা মানুষ কোনভাবে বিশ্বাস করে না; এদের মুখে উন্নয়নের কথা শুনলে, মানুষ সত্যকে কথাকেও মিথ্যা হিসেবে নেন; দুঃখজনক হচ্ছে এরা মিথ্যা বললেও শেখ হাসিনা সেটাকে সত্য মনে করেন।

২৮ শে আগস্ট, ২০১৮ সন্ধ্যা ৭:৩৭

চাঁদগাজী বলেছেন:


অবস্হা দেখে তাই মনে হচ্ছে; এখন উনাকে মাথা খাটাতে হবে, এইভাবে জাতি কি সন্মান নিয়ে বাঁচবে, মেয়েরা কি সৌদী যাবে চাকুরী করতে, লাখ লাখ কিশোরী কি চাকরাণী আর ঝি হয়ে থাকবে উনার 'নারীর ক্ষমতায়নের" সময়!

৫| ২৮ শে আগস্ট, ২০১৮ রাত ৮:১০

তারেক ফাহিম বলেছেন: আওয়ামীলীগের আত্মা অনেক বড়।
কাজেই প্রমান।

টাকার উৎস্য খোঁজার সময় কই।

২৮ শে আগস্ট, ২০১৮ রাত ৮:২৯

চাঁদগাজী বলেছেন:


তাদের আত্মা বড়, পেট বড়, পকেট গভীর; জনতা সৌদীর মরুভুমিতে, দক্ষিণ আফ্রকার সমুদ্রতীরে, ভুমধ্যসাগরে; ভোটার কমে আসছে ক্রমেই

৬| ২৮ শে আগস্ট, ২০১৮ রাত ৮:২৪

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: মিথ্যাকে সত্য, সত্যকে মিথ্যা হিসাবে প্রতিষ্ঠিত করতে পারাও একটা রাজনৈতিক সাফল্য; এটা যে-কোনো দলই করে থাকে। সরকারে বর্তমানে যে থিঙ্কট্যাঙ্ক আছে, অন্য কোনো দলে নেই। ফলে বিরোধী দলের কোনো আন্দোলনই প্রসার পাচ্ছে না। এটাও সরকারি দলেরই সাফল্য। দেশের মানুষ বর্তমানে আগের যে-কোনো সময়ের চাইতে অনেক বেশি সচ্ছল। কিন্তু তার পরও এত মানুষ এত ক্ষিপ্ত হওয়ার পেছনে কিছু মানুষের লাগাতার লাগামহীন মিথ্যাচার, দমন পীড়ন, জেলহাজত, ছাত্রদের বেপরোয়া ভাব, খুন, ধর্ষণ, দুর্নীতি দায়ী। এগুলো সরকার যদি কন্ট্রোল করতে পারে, দেশকে তখন সত্যই মনে হবে উন্নত। শেখ হাসিনার কিছু ইউনিক কোয়ালিটি আছে, যেগুলো এদেশে অন্য কারো মধ্যে তেমন দেখা যায় নি। জনপ্রিয়তার হিসাবে তাঁর শীর্ষেই থাকার কথা, কিন্তু কিছু মানুষের ঐ মিথ্যাচারের জন্য তিনি পিছিয়ে পড়ছেন।

২৮ শে আগস্ট, ২০১৮ রাত ৮:৩৫

চাঁদগাজী বলেছেন:


উনি মুক ও বধির নন( এক কানে বোধ হয়, মাঝে মাঝে কম শোনেন) নন যে, মানুষ মিথ্যাচার করে উনার জনপ্রিয়তা কমাচ্ছে, আর উণি জানেন না! হানিফ, ড: হাছান, ইনু, মায়া, উনার গুণগান করলেই উনার জনপ্রিয়তা এমনিতেই তলায় চলে যাবার কথা

৭| ২৮ শে আগস্ট, ২০১৮ রাত ৮:২৮

সাহাদাত উদরাজী বলেছেন: আহ, এই লেখাটা যদি তার কাছে পৌছানো যেত!

২৮ শে আগস্ট, ২০১৮ রাত ৮:৩১

চাঁদগাজী বলেছেন:


উনার কোন কিছু পড়ার সময় নেই, অস্হির হয়ে ভোটের বাক্স বানাচ্ছেন

৮| ২৮ শে আগস্ট, ২০১৮ রাত ৮:৫৮

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: আমার কথাটা ধরতে পারেন নি, কারণ আমি অনেক ক্লিয়ার করে কথাটা বলি নি। যাদের নাম বললেন, তাঁদের মুখটা সংযত করলে শেখ হাসিনার জনপ্রিয়তা আরো অনেক বাড়তো বলে আমার ধারণা।

২৮ শে আগস্ট, ২০১৮ রাত ৯:০৫

চাঁদগাজী বলেছেন:


লাগাতার লাগামহীন মিথ্যাচার, দমন পীড়ন, জেলহাজত, ছাত্রদের বেপরোয়া ভাব, খুন, ধর্ষণ, দুর্নীতি ও উন্নয়ন সমান্তরালভাবে হয় না; মানুষ শ্রম দিচ্ছে, তার ফলে দেশের জিডিপ বাড়ছে; জিডিপি'তে একাংশ হচ্ছে মুলধন, অন্য অন্য অংশ লাভ; মানুষ লাভের অংশের ভাগী নন, তারা মুলধন খাটিয়ে শ্রম দিয়ে লাভের ভাগী হতে পারছে না; শেখ হাসিনা এই সমস্যাকে সমস্যা হিসেবে বুঝেন না।

৯| ২৮ শে আগস্ট, ২০১৮ রাত ১০:১৩

গিলগামেশের দরবার বলেছেন: এলাকার সবচেয়ে শিক্ষিত, দক্ষ ও পপুলার লোকটি যদি রাজনীতির "র" না বোঝে সেক্ষেত্রে আপনার মতামত কি? শিক্ষিত লোক কেবিনেটে চাওয়া যাইতেই পারে কিন্তু পলিটিক্স একটা আর্ট। এই আর্ট বোঝা লোক না থাকলে সে কেবিনেট প্রতি পদে মুখ থুবড়ে ধুলা বালি মেখে ফেলবে। যারা সারা বছর মাঠে খেটে, লবিং করে রাজপথ গরম করেছে তাদের উপযুক্ত স্থান কে দিবে? চাঁদ গাজি ভাই আমরা পড়েছি শাখের করাতের মধ্যি খানে। কোন দিকে যাবার যায়গা নাই। যাই হোক, বরাবরের মত আপনার চিন্তাযুক্ত পলিটিক্যাল পোস্ট।

২৮ শে আগস্ট, ২০১৮ রাত ১০:৩১

চাঁদগাজী বলেছেন:


দক্ষ লোকজন যেকোন কিছু শিখতে পারেন খুব অল্প সময়ে; স্বয়ং শেখ হাসিনাই তার উদাহরণ, শেখ সাহেব নিজেই মেয়েকে রাজনীতি থেকে বাদ দিয়েছিলেন; তোফায়েল, রব, সিরাজুল আলম খান, আজীবন পথে থেকেও রাজনীতি 'র'ও শিখেনি।

১০| ২৮ শে আগস্ট, ২০১৮ রাত ১০:২৯

খায়রুল আহসান বলেছেন: ভাল পোস্ট।
আপনার এ কথাগুলোকে যদি সরকার বাহাদুরের নিকট পৌঁঁছানো যেত, তবে ভাল ফল পাওয়া যেত।
ড: হাছান মাহমুদ এর মত একজন পিএইচডি ডিগ্রীধারী ব্যক্তির মুখ থেকে মাঝে মাঝে যেসব কথাবার্তা শুনি, তাতে আমার মনে অনেক বিস্ময় জাগে।

২৮ শে আগস্ট, ২০১৮ রাত ১০:৪৪

চাঁদগাজী বলেছেন:


আমার ধারণা, এসব লোক কোন ধরণের ফাঁকিবাজী প্রোগ্রামে অন্যের লেখা ইত্যাদি জমা দিয়ে কোনভাবে ডিগ্রি যোগাড় করেছে; উনার কথায় পিএইডি'র ব্যক্তিত্ব নেই। বিশ্বের অনেক দেশে কিছু স্কুল আছে, যারা নিজেরাই ছাত্রদের সাহায্য করে; অনেক দুষ্ট এডভাইজার আছে যারা ছাত্র বেশী নিয়ে টাকা আয় করে।

১১| ২৮ শে আগস্ট, ২০১৮ রাত ১১:০৫

লায়নহার্ট বলেছেন: {আপনারা যে দেশকে স্বাধীন করেছেন, সেখানে স্বাধীনতার স্বাদ নেয়ার জন্য পকেটে পয়সা থাকা লাগে। ফেনীর একটি সরকারি কলেজে এক ইংরেজি শিক্ষক ৬ বছর ধরে রসায়ন পড়াচ্ছেন। ছাত্রদের কত কথা, কত দুঃখ আমাদের কাছে পৌছায় না....আমি ভাবি এদেশে একটি জাতীয় আদর্শ সৃষ্টির উপায় কি? বাংলাদেশের যা গতিবিধি, বিএনপি, আওয়ামীলীগের কথা, তাদের ভবিষ্যৎ ভেবেও কষ্ট না পেয়ে উপায় পাই না}

২৮ শে আগস্ট, ২০১৮ রাত ১১:২২

চাঁদগাজী বলেছেন:


যেসব আওয়ামী লীগার ও যেই জনতা দেশ স্বাধীন করেছিলেন, আজ তারা ক্ষমতায় নেই, ক্ষমতার আশেপাশেও নেই; এতে অবশ্য জেনারেল জিয়ার বিশাল অবদান আছে।

জাতির যেই অংশ জিয়াকে ভালোবেসেছিলো, তারাও এই অবস্হার জন্য দায়ী।

১২| ২৯ শে আগস্ট, ২০১৮ রাত ১:২৬

আঁধার রাত বলেছেন: বিনা বাধায় ভোটারকে ব্যালটে ছিল মারার সুযোগ দিয়ে জনপ্রিয়তা যাচাই করতে যাওয়ার রিস্ক ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান নির্বাচনেও নেয় নাই জাতীয় নির্বাচনে নেবে??? মনে হয় না।

সব ডান্ডা মেরে ঠান্ডা করে দেবে।

প্রিজাইডিং/সহকারী প্রিজাইডিং অফিসারদের ট্রেনিং বা নির্দেশনা মুলক কর্মশালায় বলে দেবে আপনারা সবার আগে নিজের নিরাপত্তার নিশ্চিত করবেন। জীবন গেলে পাবেন না, বৌ বাচ্চার ভবিষ্যৎ অন্ধকার হয়ে যাবে। সে কারনে সবার আগে নিজের নিরাপত্তা নিশ্চিত করে শান্তিপূর্ণ ভাবে নির্বাচনী দায়িত্ব পালন করবেন। গতবার রিটানিং অফিসারের এ বক্তব্য শুনে অবাক হয়েছিলাম। এবং জবাব পেয়েছিলাম কেন স্কুল টিচারের চেয়ে নির্বাচনের দায়িত্বে একেবারে নবীন ব্যাংকার রা।

যদি এমন নির্দেশনা আসে তাহলেই বুঝে ফেলব আনুসঙ্গিক আর কি কি ঘটবে পাঁচজন নির্বাহী ম্যাজিষ্ট্রেট এক মাইক্রোতে চারটা পর্যন্ত আনন্দ ভ্রমন করবে কারন প্রিজাইডিং অফিসারের আহবান ছাড়া তারা কোন কেন্দ্রে যেতে পারবে না। গিয়েও কিছু করতে পারবে না কারন তাদের মাইক্রোতে পেশকার দেওয়া হবে না। অভিযোগ উপস্থাপন করার কোন লজিষ্টিক সাপোটিংই থাকবে না।
সেনাবাহিনীর সৈনিকরা জলপাই রং ড্রেস পড়ে গাড়িতে করে শট ড্রাইভ ইমেজে দিনটা কাটাবে কারন একমাত্র ভোট কেন্দ্রের প্রধান ডাকলেই তারা যাবেন আর ভোট কেন্দ্রের প্রধানকে বলা হয়েছে ”চাচা আপন জান বাচা” । দুই বার তিনবার ফেরত দিলেও সকাল সাড়ে এগারটার সত্যিই আপন জান বাচানোর পরিস্থিতিতে ”তোদের যা খুশি করেক গা “। যা শালা ব্যালেট পেপারই শেষ বেলা বারটার আগেই।

বুইড়াদের একটা মারাত্নক সমস্যা আছে তারা মনে করে ”বাল শুধু তারাই ফেলতে পারে যাদের বয়স কম তারা বাচ্চা, তারা পারে না তারা পারবে না” । অথচ ঐ ছাওয়াল গন্ডায় গন্ডায় বেছোন জন্মাতে পারে। আস্থা রাখুন নতুনদের উপর আপনাদের ডিএনএ এর রেপ্লিকা নিয়েই দুনিয়াতে এসেছে আপনার ভালমন্দ সবটুকু শিক্ষাকে সংঙ্গে করে নিয়ে এসেছে। প্রয়োজনে বাতিল বুইড়াদের চেয়ে সুনিপুন ভাবে সে জ্ঞান তারা প্রযোগ করতে পারবে।
বাবা মেয়ের মধ্যে অনেক অমিলের মধ্যে একটা উল্লেখযোগ্য মিল হল দু’জনই চোরের খনি পেয়েছে”।


অবশ্যই ম্যাঁ প্যাঁ মন্তব্য কারন মন্তব্য লিখেছি পোষ্টের শিরোনাম পড়ে আপনার লেখা পড়ে না। অবশ্য না পড়লে কেমন হয় তাই শেষে পড়েছি বটে কিন্তু সংশোধন আর করতে ইচ্ছে করছে না। যা লিখছি তা লিখছি।

২৯ শে আগস্ট, ২০১৮ রাত ২:৩৫

চাঁদগাজী বলেছেন:


শেখ হাসিনা রাজনীতি কর‌্তে আসেননি, উনি এসেছেন বাবা, পরিবারের বিচার করতে, ও হত্যাকারীদের উনার পায়ের নীচে ফেলতে। উনার বাবাকে যারা মেরেছে, পরিবারের সবাইকে যারা মেরেছে, তিনি তাদের জন্য গণতন্ত্রের লাল কার্পেট বিছায়ে রাখার কথা নয়।

উনার বাবার হত্যাকারীদের ইচ্ছা পুর্ণ হয়েছে, উনার ইচ্ছা পুর্ণ হচ্ছে; লুজার হচ্ছে সাধারণ মানুষ, যাঁরা প্রাণ দিয়ে দেশ এনেছিলেন।

১৩| ২৯ শে আগস্ট, ২০১৮ রাত ১:৩৮

আঁধার রাত বলেছেন: আর শিক্ষিত বলতে আপনি কি বোঝেন? ইউনিভার্সিটির ডিগ্রী? সেই মানদন্ডে রবীন্দ্রনাথ, হাকিমপুরী জর্দার মালিক, শ্যামলী পরিবহনের মালিক, হরি দা, আকিজের মালিক, বদি ভাইয়ের মত লিজেন্টরা কিন্তু ফেল মারবে। খাট বানাবেন আপনি কাঠমিস্ত্রীর ডিগ্রী থাকার দরকার নাই সুন্দর খাট বানাতে জানলেই চলবে। কাজ জানা সৎ রাজনৈতিক তার যদি ডিগ্রীও থাকে তাহলে তো সোনায় সোহাগা। বর্তমান ক্যাবিনেটে একজন পূর্ণ মন্ত্রী আছেন যিনি হুদা কমিশনের হলফ নামায় শিক্ষাগত যোগ্যতা লিখেছিল মেট্রিকুলাম পাশ। সেই মন্ত্রনালয়ের ওয়েব সাইডে মন্ত্রীর শিক্ষাগত যোগ্যতা লিখা আছে এম এ।
বুইড়ারা না গেলে হবে না। তারা পরিবর্তন চাই না। তাদের কাজে শুধু গুজামিল।

২৯ শে আগস্ট, ২০১৮ রাত ২:৩৯

চাঁদগাজী বলেছেন:



আকিজ বিড়ির ব্যবসার ফলে, ৪/৫ কোটী বাংগালী অকালে প্রাণ হারায়েছেন; বাংলাদেশে শ্যমলী পরিবহন হওয়ার কথা ছিলো না, কত্যহা ছিলো আপনার আমার পরিবহন হওয়ার।

শিক্ষিত মানুষজন প্রকৃতিকে ভালোবাসেন, মানব সভ্যতাকে পথ দেখান।

১৪| ২৯ শে আগস্ট, ২০১৮ রাত ৩:৫৫

চঞ্চল হরিণী বলেছেন: আপনার পোস্টটা ভালো হয়েছে। তবে এসব তো শেখ হাসিনার কান পর্যন্ত পোঁছাবে না, আর পোঁছালেও উনি কোন ব্যবস্থা নেবেন বলে মনে হয় না। উনি জানেন না বা বোঝেন না এমন কিছু নেই। সেদিন এক প্রেস ব্রিফিং এ সাংবাদিকদের উনি নিজেই বলেছেন, "আপনারা কি লেখেন সেসব আমি পড়ি তো, টিভিতে কি সব সংবাদ পরিবেশন করেন মাঝে মাঝে দেখি তো" । তো সব দেখে, জেনেও তিনি কোন ব্যবস্থা গ্রহণ করছেন না কেন? কারণ, তিনি ক্ষমতার মোহে পড়ে গেছেন। তাছাড়া ঠগ বাছতে গাঁ উজাড় অবস্থাও হবে। একটা বড় ধরণের ঝামেলা/ গণ্ডগোল/ বিশৃঙ্খলা ছাড়া এদেশের রাজনৈতিক অবস্থার পরিবর্তন হবে বলে আমার মনে হয় না।

২৯ শে আগস্ট, ২০১৮ ভোর ৫:১৯

চাঁদগাজী বলেছেন:


উনার মিশন মোটামুটি শেষ, এখন উনি চাইবেন যে, বিএনপি-জামাত যাতে ক্ষমতায় না আসে; সেটার জন্য দরকার ছিলো দেশে সুশাসন চালু করা; তিনি দল ও প্রশাসনকে সেভাবে গড়ে তোলেননি; আবার প্রশাসনে বিএনপি-জামাত প্রভাবও আছে।

১৫| ২৯ শে আগস্ট, ২০১৮ ভোর ৪:৩৪

ঠাকুরমাহমুদ বলেছেন: ৮০’র দশকে বাংলাদেশে একটি কথা খুব তোড় জোড় করে প্রচলিত হয়েছিলো “দুবাই যামু টাকা দেন” এই দেশের মানুষের বিদেশ প্রেম মারাত্বক, আমি কাউকে ছোট করে বলছি না তবে আমার কর্ম জীবন ও ব্যাবসা জীবনে যেই দেশে কোনো না কোনো কাজে গিয়েছি বাংলাদেশীকে দেখেছি সবচেয়ে নিম্নশ্রেণীর কাজগুলো করে চলতে - কেনো ? বাংলাদেশে একটি সুপারশপে, গার্মেন্টসে সাধারণ মেট্রিক পাশ করা মেয়েরা দ্রুত গতীতে কাজ করছে দেখলে ভালো লাগে, মালদ্বীপে বাংলাদেশীরা মাছের প্যাকেটে প্রাইজ ট্যাগ, ওয়েট ট্যাগ বসাতে পারে না - তারা কুলীর কাজ করে মাছ বাক্স করে ঠেলাতে করে কোল্ড ষ্টোরে নেয় লোডিং আনলোডিং করে, প্যাকিং র‌্যাপিং তামিল ক্যারালা’র ছেলে মেয়েরা করে থাকে ।

সম্পূর্ণ বিনা খরচ অথবা নাম মাত্র খরচে ট্রেইনিং করার জন্য বাংলাদেশে প্রতিটি জেলা শহরে ক্ষেত্র বিশেষে থানাতেও ভোকেশনাল টেইনিং সেন্টার আছে - সেখানে ছাত্র ছাত্রী নেই, ঢাকায় সরকারী মিরপুর কোরিয়া টেকনিক্যাল, জার্মান টেকনিক্যাল, বেগম ফজিলাতুন্নেসা টেকনিক্যাল সহ কয়েক শত টেকনিক্যাল আছে সেখানে ছাত্রছাত্রী নেই, বিশালাকার ভবন গুলো জ্বীন ভুত প্রেত শয়তানের আখরা।

বাংলাদেশের সাধারণ মানুষ স্কিল করতে হলে বাড়ী ঘর হতে ছেলে মেয়েদের হিন্দি টিভির সামনে থেকে, মোবাইল ফোন আর ফেসবুক ইউটিউব থেকে পুলিশ দিয়ে ধরে আনতে হবে । - এও সম্ভব ??? ছাত্রছাত্রী আন্দোলোন করে রাস্তা বন করে দেবে, শ্রেফ রাস্তা বন করে দেবে । তাদের একটাই কাজ রাস্তা বন করে দেওয়া !!!

২৯ শে আগস্ট, ২০১৮ ভোর ৫:২১

চাঁদগাজী বলেছেন:

জাতি গঠন করার কথা ছিল শেখ সাহেব, তাজুদ্দিন ও মুক্তিযোদ্ধাদের; সেই সুযোগ দেয়নি জেনারেল জিয়া।

১৬| ২৯ শে আগস্ট, ২০১৮ সকাল ৯:৩৭

রাজীব নুর বলেছেন: রাজনীতিবিদদের আমি বলব- অ‌তি‌রিক্ত তৈল অাদান- প্রদান গ্যা‌স্ট্রি‌কের কারণ।

২৯ শে আগস্ট, ২০১৮ বিকাল ৩:২০

চাঁদগাজী বলেছেন:


রাজনৈতিক দলগুলো দেশের সম্পদ দখল করে ফেলেছে, তারা সেটাতে যাতে সাধারণ মানুষের প্রবরশ না থাকে সেই ব্যবস্হ করে নিয়েছে; সাধারণ মানুষকে আয়ের জন্য দেশের বাহিরে ছেলেমেয়ে পাঠা্তে হবে

১৭| ২৯ শে আগস্ট, ২০১৮ সকাল ৯:৪৭

ইমরান আশফাক বলেছেন: যারা ৮-১০ লক্ষ টাকা খরচ করে ভূমধ্যসাগর পাড়ি দিয়ে বিদেশ যাইতে যায় লাইভ রিস্ক নিয়ে, তাদের মানসিক সমস্যা আছে ধরে নিতে হবে। এখানে আমার/আপনার তেমন কিছু করার নেই। কয়েক লক্ষ টাকা খরচ করে মালয়শিয়া/সৌদি আরব যায় শুধু দালালের মূখের কথার উপর ভরসা করে খুব কম বেতনে, তাদের আপনি কি বুঝাবেন? লিবিয়া হয়ে ইউরোপ যাবার জন্যে দালালকে জমিবেচা ১০-১৫ লক্ষ টাকা দেয়ার পর লিবিয়ায় নিয়ে তাদেরকে আটকে রেখে পরিবারে ফোন করে দালালরা আরও কয়েক লক্ষ টাকা আদায় করে নেয় ভয়ভীতি দেখিয়ে। আসলে বিদেশ মাত্রই ভাল এই বোধটা আমাদের মধ্যে জেনেটিকভাবে ঢুকে গেছে, এ থেকে সহজে পরিত্রানের উপায় ও দেখছি না।

তবে এ সরকার বেশ কয়েকটি যুগান্তরী পদক্ষেপ নিয়েছে যেমন, সম্পূর্ন নিজেস্ব অর্থায়নে পদ্না সেেেতু নির্মানের উদ্যোগ, মহাকাশে স্যাটেলাইন ঢাকা বিমানবন্দরে ৩য় টার্মিনাল, রুপপুর আনবিক বিদ্যুৎকেন্দ্র নির্মানের উদ্যোগ গ্রহন, প্রভৃতি কবরা_কবর নেয়াজনএ

২৯ শে আগস্ট, ২০১৮ বিকাল ৩:২৩

চাঁদগাজী বলেছেন:


"তবে এ সরকার বেশ কয়েকটি যুগান্তরী পদক্ষেপ নিয়েছে যেমন, সম্পূর্ন নিজেস্ব অর্থায়নে পদ্না সেেেতু নির্মানের উদ্যোগ, মহাকাশে স্যাটেলাইন ঢাকা বিমানবন্দরে ৩য় টার্মিনাল, রুপপুর আনবিক বিদ্যুৎকেন্দ্র নির্মানের উদ্যোগ গ্রহন, প্রভৃতি কবরা_কবর নেয়াজনএ "

-আপনি পদ্মাসেতুতে চাকুরী পেয়েছেন?
-সরকার জানে না মানুষ জমি বিক্রয় করে কেন বিদেশে যায়?
-রূপনগরে আনবিক বিদ্যুৎকেন্দ্র জাতির অস্তিত্ব বিলোপ করে দেয়ার সম্ভাবনা আছে।

১৮| ২৯ শে আগস্ট, ২০১৮ সকাল ১০:০১

আঁধার রাত বলেছেন: আকিজ বিড়ির ব্যবসার ফলে ৪/৫ কোটি জনসংখ্যা নিয়ন্ত্রন করা সম্ভব হয়েছে। ভাল অবদান। তারা কাশতে কাশতে না মরলেও তারা আজ হোক আর কাল হোক মরেই যেত। যারা আকিজ বিড়ি খাই বা কোন বিড়িই টানে নাই তারা কেউ হাজার ধরে বেঁচে নেই। মরার আগে দেশকে যথেষ্ট রাজস্ব দিয়ে মরেছে এবং সে রাজস্ব স্বাস্থ্য খাতে ব্যয় হয়েছে এটুকুই সান্ত্বনা।

শ্যামলী আমার আপনার পরিবহন হলে ব্যাপক সমস্যা ছিল। আমার পরিবহন হলে বাড়ির সামনে বাস দাঁড়ায়ে থাকত আর আমি একটু আয়েশ করে আরামে বের হতাম। বহু মানুষেরই সে আমালে একটা টেম্পু ছিল কিন্তু তা মুলধন করে তিনি একটা আন্তজাতিক পরিবহন ব্যবসা দাঁড় করিয়েছেন। সে কারনে সে আমার কাছে গনেশদা লিজেন্ড।

”জাতি গঠন করার কথা ছিল শেখ সাহেব, তাজুদ্দিন ও মুক্তিযোদ্ধাদের; সেই সুযোগ দেয়নি জেনারেল জিয়া। ”
ষ্টেইটমেন্টটা খুব সরলীকৃত এবং দ্বিচারী। আপনার বক্তব্য অনুযায়ী যে তিন ক্যাটাগরির জাতি গঠন করার কথা ছিল জেনারেল জিয়া তারা একটা ক্যাটাগরির অন্যতম সদস্য ছিলেন।







২৯ শে আগস্ট, ২০১৮ বিকাল ৩:২৯

চাঁদগাজী বলেছেন:


কিছু বাংগালীর কাছে জেনারেল জিয়া মুক্তিযুদ্ধের বীর, অন্য কিছু বাংগালীর কাছে জেনারেল জিয়া শেখ হত্যার বীর, আপনার কাছে উনি ১ম, নাকি ২য় কাজের জন্য বীর? যারা বাংলাদেশ চাহেনী জিয়া আজকে তাদের কাছে বীর, জামাতের কাছেও বীর।

আপনি আকিজের সম্পর্কে যা বলেছেন, আপনার সঠিক মানবিক কোন গুণ আছে বলে মনে হয় না।

১৯| ২৯ শে আগস্ট, ২০১৮ সকাল ১১:০৪

ব্লু হোয়েল বলেছেন:
জাতি গঠন করার কথা ছিল শেখ সাহেব, তাজুদ্দিন ও মুক্তিযোদ্ধাদের; সেই সুযোগ দেয়নি জেনারেল জিয়া ।

@ভাল রাজনীতিক ভাল প্রশাসক হয় না । তিনি বলেছিলেন সাড়ে সাত কোটি কম্বল এসেছে আমারটাও আমি পাইনি । তিনি বলেছিলেন সারা পৃথিবীর মানুষ পায় তেলের খনি সোনার খনি আর আমি পাই চোরের খনি । তিনি আরও বলেছিলেন আমি ভিক্ষা করে আনি আর চাটার দল তা লুটেপুটে তা খেয়ে ফেলে । এখনো তাই চলছে । ব্যাংক, শেয়ারবাজার, কয়লা-ময়লা-পাথর কি আর বাকি ?

২৯ শে আগস্ট, ২০১৮ বিকাল ৩:৩২

চাঁদগাজী বলেছেন:



তিনি ভুলগুলো যতদিন ধরতে পারেননি, ততদিন সিআইএ তাঁকে বাঁচতে দিয়েছে; যখনি তিনি নিজের ভুল, ও আওয়ামী লীগের অন্যায় ধরতে পেরে সেটার সমাধান বের করেছেন, তখন তা সিআইএর পছন্দ হয়নি, উনাকে সরায়ে দিয়েছে জেনারেল জিয়াকে দিয়ে।

২০| ২৯ শে আগস্ট, ২০১৮ সকাল ১১:০৬

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন:
পৃ‌থিবীর কম প‌ক্ষে প্রায় সব দে‌শেই সাধারণ মানু‌ষের চে‌য়ে অ‌পেক্ষাকৃত খারাপ লো‌কেরাই রাজনী‌তি ক‌রে। খারাপ মানু‌ষের কা‌ছে ভা‌লো কিছু প্রত্যাশা কেউই ক‌রে না।

২৯ শে আগস্ট, ২০১৮ বিকাল ৩:৩৬

চাঁদগাজী বলেছেন:


পৃ‌থিবীর খারাপ লো‌কেরা রাজনী‌তিতে ঢুকে ৩য় বিশ্ব নামে একটা নতুন বিশ্বের জন্ম দিয়েছে: পিন্টু, ফালু, আমান উল্লাঃ আমান, শামীম ওসমান, হানিফ, ড: হাছান, বেগম জিয়ারা ৩য় বিশ্বের জন্মদাতা।

২১| ২৯ শে আগস্ট, ২০১৮ দুপুর ১২:৩১

এটম২০০০ বলেছেন: Awami League is a political party without any moral or principle. They declared and made the people to swallow the bitterest pill. It was declaring the first Rajakar of Bangladesh as father of the nation. Yes, the first Razakar surrendered to Pakistan army on condition of ensuring self and his family's safety. The man even agreed to Pakistan army's condition of 'not selecting any person as the head of revolution'. That turned the job of the liberation seekers most difficult, because no government could have confidence in them. In Bangladesh 3 million innocent people died and other havocs happened, and all these happened only due to the blunder of this man. Awami league made him the father of the nation, but the people of Bangladesh did not. To them he is the first Razakar who betrayed people. Now they cannot raise their voice because his descendants are in autocratic power.

২৯ শে আগস্ট, ২০১৮ বিকাল ৩:৪২

চাঁদগাজী বলেছেন:



হয়তো, আপনি বাংগালী পিগমীদের থিংকট্যাংক

২২| ২৯ শে আগস্ট, ২০১৮ দুপুর ১:২৩

এ.এস বাশার বলেছেন: ওদের অনেক আছে তবু নিজেরাই খায়।।।।
এভাবে চলতে থাকলে বিপ্লব আর ঘুমিয়ে থাকবে না।।

২৯ শে আগস্ট, ২০১৮ বিকাল ৩:১৪

চাঁদগাজী বলেছেন:



ওদের একাংশ বিপ্লবী ছিলো, ফলে তারা সাধারণ মানুষের বিপ্লব থামিয়ে, সাধারণ মানুষকে দাস বানিয়ে বিদেশে বিক্রয় করে লাভবান হচ্ছে; মতিয়া চৌধুরী বিপ্লবী; কিন্তু সৌদীতে বাংগালী মেয়েকে চাকরাণী হিসেবে পাঠানো হচ্ছে; মান্নান ভুঁইয়া বিপ্লবী ছিলেন, দেলোয়ার হোসেন ভুঁইয়া, নোমান, এরা সবাই বিপ্লবী।

২৩| ২৯ শে আগস্ট, ২০১৮ বিকাল ৩:১১

কাজী ফররুখ আহমেদ বলেছেন: বাংলাদেশের সাধারণ মানুষ স্কিল করতে হলে বাড়ী ঘর হতে ছেলে মেয়েদের হিন্দি টিভির সামনে থেকে, মোবাইল ফোন আর ফেসবুক ইউটিউব থেকে পুলিশ দিয়ে ধরে আনতে হবে । - এও সম্ভব ??? ছাত্রছাত্রী আন্দোলোন করে রাস্তা বন করে দেবে, শ্রেফ রাস্তা বন করে দেবে । তাদের একটাই কাজ রাস্তা বন করে দেওয়া !!! - ঠাকুর সাব সব বলে দিয়েছেন, আমার মনে হয় না আজকের প্রজন্ম নিয়ে আর কিছু সংসদে বলার আছে ! ?

২৯ শে আগস্ট, ২০১৮ বিকাল ৩:১৭

চাঁদগাজী বলেছেন:


প্রজন্ম কে সেদিকে যাবার ব্যবস্হা করেছে বিএনপি ও আওয়ামী লীগের লোকেরা, তারা ভারতীয় সবকিছু নিয়ে এসেছে; এটার বিরুদ্ধ নীরব আন্দোলন ঘটাতে হবে।

২৪| ২৯ শে আগস্ট, ২০১৮ বিকাল ৩:৪৬

নীলপরি বলেছেন: সঠিক গনতন্ত্র সুফল আনে । ভালো লিখেছেন ।

২৯ শে আগস্ট, ২০১৮ বিকাল ৪:১৯

চাঁদগাজী বলেছেন:


খুব অল্প বাংগালী গণতন্ত্র বুঝেন; ড: এমাজুদ্দিন বুঝন না; সাধারণ অশিক্ষিত মানুষের জন্য এটা কঠিন বিষয়

২৫| ২৯ শে আগস্ট, ২০১৮ বিকাল ৩:৪৬

হাসান জাকির ৭১৭১ বলেছেন: শেখ হাসিনার ভাল কাজসমূহের সুফল জনগণের কাছে পৌছায় না সহজে।
চরপাশে চামচা-চ্যালা আর তৈলবাজদের দৌরাত্ব্য।
আর দলের নেতা ও মন্ত্রিদের লাগামহীন কথা হযত তাকে সবচেয়ে বড় বিপদে ফেলতে পারে।।

২৯ শে আগস্ট, ২০১৮ বিকাল ৪:২১

চাঁদগাজী বলেছেন:


আগে উনি নিজেও ভুল বকবক করতেন; আজকাল, উনি যদি ইনু,পিনুদের কথা বলটে না দিতেন, মানুষ এত হতাশায় ভুগতো না

২৬| ২৯ শে আগস্ট, ২০১৮ বিকাল ৪:০৩

আঁধার রাত বলেছেন: বঙ্গবন্ধু হত্যা মামলার কয় নম্বর আসামী ছিল জেনারেল জিয়া? বুইড়াদের মাথা এক সময় ফিক্সড হয়ে যায়। একই মিথ্যা বারবার বলতে থাকলে যে মিথ্যা বলে তার নিজের কাছেও মনে হয় কথাটা সত্য।

২৯ শে আগস্ট, ২০১৮ বিকাল ৪:১৭

চাঁদগাজী বলেছেন:


বাংলাদেশে মৃতদের নামে মামলা নেয়া হয় না; আপনার চিন্তাশক্তি বানরের লেভেলে আছে এখনো

২৭| ২৯ শে আগস্ট, ২০১৮ বিকাল ৪:৩৪

অপর্ণা মম্ময় বলেছেন: আজকে আমার কলিগকে জিজ্ঞেস করলাম আগামি নির্বাচনে সে ভোট কাকে দেবে? তার উত্তর - ব্যক্তিকে দেখে ভোট দিব। তখন তাকে জিজ্ঞেস করলাম - ব্যক্তি নির্বাচনে নতুন ক্যান্ডিডেট কিন্তু সে জাতীয় পার্টির ব্যানারে দাড়াইছে। ব্যক্তিটা ভালোও। আপনি তাকে ভোট দিবেন? ( জাতীয় পার্টি / বি এন পি / জামাত/ বিকল্প/ লাউ / কদু -- হোয়াটেভার - জাস্ট উদাহরণের জন্য বললাম। ) নাকি যে ব্যক্তি নতুন ক্যান্ডিডেট কিন্তু লীগের ব্যানারে দাড়াইছে তাকে দিবেন ভোট?

এই কোয়েশ্চেনের রিজন ছিল এটাই, ব্যক্তি আমি যতই ভালো হই বা ভালো উদ্দেশ্যে রাজনীতিতে নামি না ক্যানো, মাথার উপরের ছাতা এবং তাদের দলবদ্ধ সংগঠন যদি ১০০% করাপ্টেড হয়, তাহলে ব্যক্তি আমাকে দিয়া কিছুই হবে না। আমার ভালো কাজের মধ্যে তারা গু ঢালবে।

অনেক রাজনৈতিক মুভি মেকিং হয়। সেখানে যেমন রূপকথার মত কেউ আসে যিনি কিনা সাধারণ জনগণের প্রতিনিধি থেকেই আসে এবং তিন ঘণ্টার বা আড়াই ঘণ্টার সিনেমায় দেশের পুরা বর্জ্য সাফ কইরা ফেলে, ঐ সিনেমা দেইখা আমরা মজা পাই ক্যান? কারণ, বাস্তবে বর্জ্য সাফ না হইলেও আমাদের মনের ইচ্ছার সাথে সেই প্রতিবাদ বা প্রতিরোধের ধরণ মেলে এবং বাস্তবে সেটা পারি না বলেই কল্পনাশ্রয়ী সেইসব দেশপ্রেমের ছবি বা রাজনৈতিক ছবি আমাদের এত ভালো লাগে। আমাদের বলতে আমি আমার কথাই বলতেছি।

আমি আর ভোট দিতে যাবো না।

২৯ শে আগস্ট, ২০১৮ বিকাল ৪:৫৩

চাঁদগাজী বলেছেন:



এখন অনেকেই দলের বাহিরে, যোগ্যতা দেখে ভোট দেয়ার কথা ভাবছেন ।

সচেতন, শিক্ষিত মানুষ এখন কোন দলের কাউকে বিশ্বাস করবেন না, আসলে বিশ্বাস করার মত কেহ নেই; পুরো আওয়ামী লীগে শেখ হাসিনার বাহিরে ভোট পাবের মত বিশ্বস্ত কেহ নেই; পুরো বিএনপি'তে ড: মইন খান ব্যতিত অন্য কেহ ভোট পাবার মত বিশ্বস্ত নয়।

কিন্ত দলীয়ভাবে শেখ হাসিনা শক্তিশালী; উনি যদি সাধারণ মানুষ থেকে ১০০ জনের বেশী দক্ষ ও শিক্ষিত মানুষকে সাপোর্ট দিয়ে জয়ী করে আনতে পারেন, উনার প্রতি মানুষের আস্হা বাড়বে বলে আমার ধরণা।

২৯ শে আগস্ট, ২০১৮ বিকাল ৪:৫৪

চাঁদগাজী বলেছেন:


ব্লগে যারা গল্প লেখেন, সেগুলোতে মন্তব্য করার চেষ্টা করবেন; অনেকের অবস্হা হ য ব র ল।

২৮| ২৯ শে আগস্ট, ২০১৮ বিকাল ৪:৫৯

অপর্ণা মম্ময় বলেছেন: পড়বো সময় করে। এখন ফ্রি আছে। বের হবার আগ পর্যন্ত দেখব কারো কারো লেখা। আজকে আমি নিজেও পোস্ট দিলাম গল্প

২৯ শে আগস্ট, ২০১৮ সন্ধ্যা ৬:১৫

চাঁদগাজী বলেছেন:



আপনার নতুন লেখাটা পড়েছি; আমার জন্য নতুন এলাকা ছিলো; শেষ করেন, পুরোটা মিলায়ে বুঝার চেষ্টা করবো।

২৯| ২৯ শে আগস্ট, ২০১৮ বিকাল ৫:৩৯

রাজীব নুর বলেছেন: লেখক বলেছেন:
রাজনৈতিক দলগুলো দেশের সম্পদ দখল করে ফেলেছে, তারা সেটাতে যাতে সাধারণ মানুষের প্রবরশ না থাকে সেই ব্যবস্হ করে নিয়েছে; সাধারণ মানুষকে আয়ের জন্য দেশের বাহিরে ছেলেমেয়ে পাঠা্তে হবে

তারা এখন চালাক হয়ে গেছে। কেউ দেশে টাকা পয়সা রাখে না। ফ্লাট করে না। সব বিদেশে। হয়তো এমন কেউ খুঁজে পাওয়া যাবে না যার বিদেশে গাড়ি বাড়ি ব্যাংক ব্যালেন্স নাই।

২৯ শে আগস্ট, ২০১৮ সন্ধ্যা ৬:১৭

চাঁদগাজী বলেছেন:


আমাদের রাজনীতিবিদরা দেশকে "কলোনিয়েল দেশ" হিসেবে চালাচ্ছেন

৩০| ২৯ শে আগস্ট, ২০১৮ রাত ৮:৩৪

শাহারিয়ার ইমন বলেছেন: ফেয়ার ভোট হলে শেখ হাসিনা নিজের জনপ্রিয়তা টের পাবে এমনিতেই

২৯ শে আগস্ট, ২০১৮ রাত ৯:১০

চাঁদগাজী বলেছেন:


ফেয়ার ভোট দেয়ার দরকার; উনার বাবাকে ফেয়ার ভোটে মেরেছে, উনি ফেয়ার ভোট দেবেন নিশ্চয়ই

৩১| ২৯ শে আগস্ট, ২০১৮ রাত ৯:২৭

আঁধার রাত বলেছেন: আপনি কোন রোগে আক্রান্ত তা আমি জানি না। ঐ কুমিরের গল্পের মত আপনার সকল গল্পের শেষে থাকে খাঁচ কাটা, কাঁটা কাঁটা কাঁটা। মরা জেনারেলের গুপ্তকেশ টানাই আপনার জীবনের একমাত্র ব্রত তা প্রমান করে ছাড়ালেন। সাবাস। এটাই কি আপনার পেশা জনৈক বৈজ্ঞানিক সামাজতান্ত্রিক মন্ত্রীর মত?

কি অযাচিত ভাবেই না আপনি মরা জেনারেলকে টেনে আনলেন আলোচনায়! অথচ আমি বাস্তবের কঠিন মাটিতে পা রেখে আগামীর আশংকার কথাই বলেছিলাম।
মুর্খের সাথে তর্ক করতে গুনীজনের নিষেধ আছে। তবে আপনার চিন্তার দৈন্যতায় করুনা হয় আমার।

২৯ শে আগস্ট, ২০১৮ রাত ৯:৩৫

চাঁদগাজী বলেছেন:


আমার লেখা দেখে শেখ হাসিনা দেশ চালাচ্ছেন না; আমি শেখ হাসিনার দেশ চালানোর প্যাটার্ণকে ব্যখ্যা করতে চেষ্টা করছি। আপনি অন্যভাবে ব্যাখ্যা করতে পারলে করেন; লোকজন বুঝতে চায়, কেন শেখ হাসিনা এইভাবে ভোট করে, এইভাবে বেগম জিয়াকে জেলে দেয়, কেন তারেক জিয়ার মৃত্যুদন্ড হওয়ার সম্ভাবনা!

আপনি আপনার মতো করে ব্যাখ্যা করেন; আপনার পোষ্টে ব্লগার "সুখী মানুষ" ও কালিদাস কমেন্ট করবেন।

২৯ শে আগস্ট, ২০১৮ রাত ৯:৩৮

চাঁদগাজী বলেছেন:



আপনি যেসব গুণীজনের কথা শোনেন, তাদেরকে "সামু"তে ব্লগিং করতে বলেন, উনাদের গুণের পরীক্ষা হোক!

৩২| ২৯ শে আগস্ট, ২০১৮ রাত ১০:৩১

আঁধার রাত বলেছেন: ব্লগ যে কারো গুনের পরীক্ষার জায়গা তা আপনার কাছ থেকে জেনে প্রীত হইলাম। প্রায়শ আপনার মাষ্টারী সত্ত্বাটা জেগে ওঠে খুবই ন্যক্কারজনক ভাবে। যার কারনে আলোচনা- শুরুর বিষয়বস্তুতে আর আবদ্ধ থাকে না। ব্যক্তিগত আক্রমনের দিকে ধাবিত হয় যার শুরুটা আপনিই করেন।
কেউ পারফেক্ট না। সবজান্তা সমশের না। আমি এ দুনিয়ার কতটুকুই বা জানি। আমাদের সবারই কমবেশী জানার সীমাবদ্ধতা রয়েছে। আমার বয়স আপনার হাটুর সমান বা তার কমই হবে। তাই বেশী আপনারই জানার কথা।
মাষ্টার হিসাবে আপনার ভুল ধরার প্যাটানটা এমন যে সবচেয়ে সুবোধ ছাত্রও নিয়ন্ত্রন হারিয়ে বলতে বাধ্য হয় ”এত কুতব হইছো তো গেরামের এ ভাঙ্গা স্কুলের মাষ্টারী করতে আইছো কে?।


আবারো দূঃখিত ও ক্ষমাপ্রার্থী শুরুর বিষয়বস্তুতে থাকতে না পারার কারনে।


২৯ শে আগস্ট, ২০১৮ রাত ১০:৫৫

চাঁদগাজী বলেছেন:



ওকে, আমরা সবাই এখানে আসি জানতে, বুঝতে!

৩৩| ৩০ শে আগস্ট, ২০১৮ রাত ১২:১২

শাহারিয়ার ইমন বলেছেন: এদেশে ফেয়ার ভোট খুব কমই হইছে

৩০ শে আগস্ট, ২০১৮ রাত ১২:৩১

চাঁদগাজী বলেছেন:



ফেয়ার ভোটে শেখ হাসিনা জয়ী হওয়ার কথা; কিন্তু তিনি ভোটারদের ভোট নেয়ার উপর আস্হা রাখেন বলে মনে হয় না।

৩৪| ৩০ শে আগস্ট, ২০১৮ দুপুর ১২:৩৭

ব্লু হোয়েল বলেছেন: ফেয়ার ভোটে গোপালগঞ্জ ছাড়া আর কোথাও মনে হয় না ।

৩০ শে আগস্ট, ২০১৮ বিকাল ৫:১৫

চাঁদগাজী বলেছেন:


জামাত-বিএনপি জোটকে বাহিরে রেখে ফেয়ার ভোট করার দরকার।

৩৫| ৩০ শে আগস্ট, ২০১৮ রাত ১০:১৬

গিলগামেশের দরবার বলেছেন: সামহোয়্যার ইন ব্লগে আমার লেখালেখি ও পড়াশুনা ২ বছরের কাছাকাছি হয়েছে। সারাদিন রিসার্চ আর্টিকেল নিয়ে পড়ে থাকতে থাকতে এই ব্লগটিই একটু বাংলার স্বাদ পাই। আর ফেসবুকে যারা লেখে তারা যাই লিখুক না কেন; লেখাগুলা প্রচন্ড বায়াসড। এই ব্লগে আসার শুরুর থেকেই চাঁদগাজীর লেখা গুলা পড়তাম এবং ক্ষেত্র বিশেষে তর্ক ও করেছি তার সাথে। তবে কখনো মনে হয় নি যে উনি জ্ঞান দিচ্ছেন। @ "আঁধার রাত" প্রশ্নের উত্তর দেয়া যদি মাস্টারি হয় তবে এই ব্লগে সবাই কম বেশি সেটা করে থাকে। তবে এভাবে কাউকে আক্রমন না করাটাই উচিত। আমি চাঁদগাজীকে সাপোর্ট করতেছি না। তবে আপনি যদি তার লেখা বেশ কিছুদিন পড়ে থাকেন এবং পোস্ট ভিত্তিক আলোচনা সমালোচনা গুলা পড়েন তবে বুঝবেন উনার বিশ্লেষন গুলা এমনই। আর আপনাকে কে বলেছে যে পলিটিক্যাল ব্যাপার গুলাতে রস কস থাকবে? যিনি ন্যাচারালি একজন পলিটিক্যাল অ্যানালিস্ট তার কথায় রস-কস কম থাকবে এটাই স্বাভাবিক। এখন আপনার যদি উনাকে পছন্দ না হয় তবে লিভ দিস পার্সোন। পারসোন্যালি আমি তাকে প্রচন্ড পছন্দ করি উনার আন্তজার্তিক রাজনৈতিক বিশ্লেষনের জন্য।

যাই হোক পছন্দ অপছন্দ ব্যক্তিগত ব্যাপার। তবে ব্লগে কাউকে আক্রমন না করাই ভাল।

৩১ শে আগস্ট, ২০১৮ রাত ১:০৩

চাঁদগাজী বলেছেন:


রাজনৈতিক ঘটনাপ্রবাহকে এনালাইসিস করার আগে কোন ব্যাপারে মনস্হির করে রাখলে, এনালাইসিস সঠিক হওয়ার সম্ভাবনা নেই।

৩৬| ৩১ শে আগস্ট, ২০১৮ রাত ১:৩৯

সচেতনহ্যাপী বলেছেন: অনেকদিন পর ফিরে এসেই সত্যিই একটি লেখা পেলাম, যাতে বাস্তবতার ছোয়া আছে।।
তারপর, কেমন আছেন।। চোখের অবস্থা কেমন??

৩১ শে আগস্ট, ২০১৮ রাত ১:৪২

চাঁদগাজী বলেছেন:


চোখ তেমন ভালোর দিকে যায়নি, শীতের অপেক্ষা করছে মনে হয়! আপনার স্বাস্হ্য ভালো তো? আপনি হঠাৎ হঠাৎ নিরুদ্দেশ হয়ে যান।

৩৭| ৩১ শে আগস্ট, ২০১৮ রাত ১:৫৫

সচেতনহ্যাপী বলেছেন: =p~ । আমি ভাল-মন্দের মাঝেই আছি।। দীর্ঘ সময়ের মাঝে হলেই বুঝবেন, আর আসা হবে না।। তবে একটা প্রবাদ আছে, পাপীরা সহজে মরে না।।
একটু খেয়ালীমনের বলে!! মনের খোরাকের অভাব হলেই, পালাই।।
ত্বরিত উত্তরের জন্য ধন্যবাদ।। ঈদের শুভেচ্ছা দিলাম না কারন তাতে টক টক্ গন্ধ :-/ ।।
আমারও কিন্তু ডান চোখে ছানি পড়ছে!!

৩১ শে আগস্ট, ২০১৮ রাত ২:২৬

চাঁদগাজী বলেছেন:


বিনা দরকারে সহজে চোখে অপারেশন টপারেশন করাবেন না। ভালো থাকুন, সময় পেলে ব্লগে ঢুঁ মেরে যাবেন; আরবেরা কি করছে টরছে আমাদের জানাবেন।

৩৮| ৩১ শে আগস্ট, ২০১৮ রাত ২:৩৮

সচেতনহ্যাপী বলেছেন: সেটা সম্ভব হলে অনেক আগেই জানাতাম।। এটা "পশ্চিমা বিশ্ব" নয়, আপনার বোঝা উচিৎ :( ।।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.