নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সম্পদহীনদের জন্য শিক্ষাই সম্পদ

চাঁদগাজী

শিক্ষা, টেকনোলোজী, সামাজিক অর্থনীতি ও রাজনীতি জাতিকে এগিয়ে নেবে।

চাঁদগাজী › বিস্তারিত পোস্টঃ

প্রাইম মিনিষ্টার সৌদী, মোদী, বৌদিদের বিনিয়োগ কেন চায়?

১৭ ই অক্টোবর, ২০১৮ রাত ১১:০৬



মনে হয়, এটা বিনিয়োগের ব্যাপার নয়, আসলে কৌশলে ভিক্ষা চাওয়া; সৌদীরা শেখ হাসিনাকে পছন্দ করে না, ওদের পছন্দের লোক হলো বেগম জিয়া, জামাত, মুসলমিক লীগ! সৌদী রাজপুত্র সালমান আমেরিকান বিনিয়োগ চাচ্ছে সৌদীতে, আর শেখ হাসিনা সৌদী বিনিয়োগ চাচ্ছেন বাংলাদেশে, এগুলো থেকে লজিক বের করা বেশ কষ্টকর। আমাদের প্রাইম মিনিষ্টার, মিনিষ্টারেরা বিদেশে গেলে, তাদের দেশপ্রেম উথলে উঠে, তারা দেশে বিনিয়োগ চায়; কিন্তু চীনা, মীনা, লীনারা ছাড়া বাংলাদেশে বর্তমানে কেহ সঠিকভাবে বিনিয়োগে উৎসাহী নয়, অনেক রিস্ক!

সৌদী প্রিন্স সম্প্রতি খোসেগী না কোসেগীকে কাবাব বানায়ে বেশ চাপে আছে; এই চাপের সুযোগে, আমেরিকান অস্ত্র ব্যবসায়ীরা কয়েক বিলিয়ন ডলারের চুক্তিতে একটি সই নেয়ার তালে আছে; আমেরিকানরা তাদের বিদেশ সেক্রেটারীকে সৌদী পাঠায়েছে ঐ কাগজটা পকেটে দিয়ে; কতজন সৌদী নাগরিক রাজরোষে পড়ে মাথা হারায়, আমেরিকা কি তার হিসেব রাখে, নাকি তাতে কাঁদে?

শেখ হাসিনার লোকেরা মনে করেছে যে, প্রাইম মিনিষ্টার বিনিয়োগ চাইলে হয়তো নগদ কিছু মিলে যাবে; বাংলাদেশে সৌদীরা বিনিয়োগ করলে মুলধন কখনো ফেরত যাবে না, সেটা সবাই জানে। সৌদীরা প্রিন্সরা যেখানে বিনিয়োগ করে, মুলধনসহ হারায়।

যদি সৌদীরা বাংলাদেশে বিনিয়োগ করে, হয়তো ৫/১০ বিলিয়ন ডলার বিনিয়োগ করবে, সেটার জন্য প্রাইম মিনিষ্টারকে লাগিয়ে দিয়েছে মুহিত টুহিত সাহেবেরা। ওরা মনে করছে, যে কাসেগী যখন মরেছে, কিছু দান খয়রাত করতে বাধ্য হবে প্রিন্স। আসলে, বাংগালী সাধারণ মানুষ ও অসাধারণ মানুষদের কাছে ১৫/২০ বিলিয়ন ডলারের মত ক্যাশ বালিশের নীচেই পড়ে আছে। সেগুলোকে যদি কাজে লাগানো যেতো, বিনিয়োগও হতো, সাধারণ মানুষও লাভবান হতো।

দেশের মানুষের টাকা পড়ে আছে: তারা জমি কিনছে, এপার্টমেন্ট কিনছে, অকারনে গাড়ী কিনছে, কলিকাতা গিয়ে লেহেংগা কিনছে, মালয়েশিয়া ও কানাডায় বাড়ী কিনছে; সরকার তাদের টাকা নিয়ে বিনিয়োগ করে না কেন? কারণ, মানুষের টাকা বিনিয়োগ করতে হলে, অনেক বুদ্ধির দরকার; দেশের ব্যুরোক্রেটরা অনেক চালাক, কিন্তু বুদ্ধিমান নন; পাবলিক টাকা নিয়ে, বিনিয়োগ করে, সেই টাকা থেকে লাভ করে, মানুষকে দেয়ার পদক্ষেপগুলো ফাঁসকরা প্রশ্নপত্রে কখনো ছিলো না। সৌদী, মৌদী, বা বৌদি থেকে পেলে, উহা সরকারের ঘাঁড়ে থাকে, ওখান থেকে কয়েক বোন্ধা ডলার পকেটে করে বাড়ী নিয়ে গেলে কেহ সেটা নিয়ে মাথা ঘামায় না, কারণ সবাই একই পথের পথিক!

মন্তব্য ৮২ টি রেটিং +১২/-০

মন্তব্য (৮২) মন্তব্য লিখুন

১| ১৭ ই অক্টোবর, ২০১৮ রাত ১১:১৩

সনেট কবি বলেছেন: যার যেটা দরকার!

১৭ ই অক্টোবর, ২০১৮ রাত ১১:২৯

চাঁদগাজী বলেছেন:


মুহিত সাহেবের দরকার ঈদে মোটা গরু, সাইফুর রহমান সাহেব গাভী পালন করতেন।

২| ১৭ ই অক্টোবর, ২০১৮ রাত ১১:১৭

কাওসার চৌধুরী বলেছেন:



চমৎকার একটি পোস্ট লিখেছেন। সহমত আপনার সাথে। আপনি চরম সত্য বিষয়টি অপকটে বলে গেছেন। আপনার সুস্বাস্থ কামনা করছি। ভাল থাকুন সব সময়।

১৭ ই অক্টোবর, ২০১৮ রাত ১১:৩৬

চাঁদগাজী বলেছেন:


ধন্যবাদ, প্রাইম মিনিষ্টার ও অর্থমন্ত্রী মানুষের কথা তেমন ভাবছেন না; সৌদীদের কাছ থেকে মানুষ বিনিয়োগ চাহে না, সবাই ভিক্ষা চায়।

৩| ১৭ ই অক্টোবর, ২০১৮ রাত ১১:২৪

সৈকত জোহা বলেছেন: শত শত কোটি টাকা লোপাট হবার পরও বাংলাদেশে টাঁকার প্রবাহ কেমনে চলে সেটা চিন্তা করি

১৭ ই অক্টোবর, ২০১৮ রাত ১১:৩৮

চাঁদগাজী বলেছেন:


এখন বাংলাদেশে সরকারের ঋণ হয়তো ৪০ বিলিয়ন ডলার ছাড়িয়ে যাচ্ছে, এসব টাকা নতুন টাকার জন্ম দিচ্ছে ও ধনী প্রসব করছে ১৭.৪ ভাগ হারে।

৪| ১৭ ই অক্টোবর, ২০১৮ রাত ১১:২৯

আকতার আর হোসাইন বলেছেন: আগামাথা কিছুই বুঝলাম না... বুঝার ইচ্ছাও নাই।

১৭ ই অক্টোবর, ২০১৮ রাত ১১:৩৮

চাঁদগাজী বলেছেন:


প্রশ্নফাঁস অবধি অপেক্ষা করেন।

৫| ১৭ ই অক্টোবর, ২০১৮ রাত ১১:৪৩

বিলিয়ার রহমান বলেছেন: জানিনা কী-বোর্ডের বাটনগুলো প্রেসের সময় আপনার মুখাবয়ব কেমন ছিলো। কল্পনা করে নিচ্ছি ওটা গম্ভীর এবং উৎকন্ঠিত টাইপ কিছু একটাই ছিলো।

তবে আপনার এমন পোস্ট পড়ে আমি কিন্তু মুচকি মুচকি হাসতেছি মেয়াবাই! :)

১৭ ই অক্টোবর, ২০১৮ রাত ১১:৪৬

চাঁদগাজী বলেছেন:



আপনি আজকাল কোন ধরাতে থাকেন, কোন আকাশে উড়েন?

৬| ১৭ ই অক্টোবর, ২০১৮ রাত ১১:৪৯

বিলিয়ার রহমান বলেছেন: হা হা হা

লেখক বলেছেন:

“কোন ধরাতে থাকেন,
কোন আকাশে উড়েন?”

মেয়াবাই দেখছি কবি হয়ে যাচ্ছেন দিন দিন। B-)

১৮ ই অক্টোবর, ২০১৮ রাত ১২:০৮

চাঁদগাজী বলেছেন:


আপনি লেখার শুরু করেন, ব্লগে প্রাণ আসুক।

৭| ১৭ ই অক্টোবর, ২০১৮ রাত ১১:৫১

বিচার মানি তালগাছ আমার বলেছেন: এগুলো থেকে লজিক বের করা বেশ কষ্টকর। আসলেই। সুইস ব্যাংকে বাংলাদেশীদের অঢেল টাকা। মালয়েশিয়া মাই সেকেন্ড হোম- প্রকল্পে ৩য় স্থানে বাংলাদেশীরা। বিশ্বে সুপার ধনী বাড়ার দেশ বাংলাদেশ। আর প্রধানমন্ত্রী গিয়েছেন সৌদি বিনিয়োগ আনতে! আসলে উনি নতুন দূতাবাস খুলতে গিয়ে চান্সে ভিক্ষা করে নিলেন। সৌদি আরবের সেই গৌরব এখন আর নেই...

১৮ ই অক্টোবর, ২০১৮ রাত ১২:১০

চাঁদগাজী বলেছেন:



সৌদীরা ভয়ে আছে, টাকাটুকা লুকিয়ে ফেলছে ইউরোপে। ওরা বিনিয়োগ করলে, সোনাও মাটি হয়ে যায়।

৮| ১৭ ই অক্টোবর, ২০১৮ রাত ১১:৫২

আখেনাটেন বলেছেন: শেষে যা লিখেছেন তা ঠিক আছে। তারপরও উনি যদি পেট্রোডলারের সঠিক বিনিয়োগ যোগাড় করতে পারেন তা অবশ্যই দেশের জন্য ভালো হবে।

এমনিতে দেশে ভারত ও চায়নার ভূ-রাজনৈতিক স্বার্থবাদী উচ্চ সুদের বিনিয়োগ ছাড়া আর কেউ বিনিয়োগ করতে ভরসা পাচ্ছে না। সেখানে মোল্লার শিরোমনিরা যদি কিছু পেট্রোডলার এ দেশে ফেলে যায় তাতে দেশের নাজুক কর্মসংস্থানের কিছুটা হলেও উন্নতি ঘটবে।

১৮ ই অক্টোবর, ২০১৮ রাত ১২:১২

চাঁদগাজী বলেছেন:


জামাতের কারণে, শেখ হাসিনাকে সৌদীরা পছন্দ করে বলে মনে হয় না।

৯| ১৮ ই অক্টোবর, ২০১৮ রাত ১২:১০

ফারিহা হোসেন প্রভা বলেছেন: সব মাথার উপর দিয়ে গেলো! :(

১৮ ই অক্টোবর, ২০১৮ রাত ১২:১০

চাঁদগাজী বলেছেন:


বুঝা যাচ্ছে যে, কমপক্ষে মাথা আছে।

১০| ১৮ ই অক্টোবর, ২০১৮ রাত ১২:১৩

যুক্তি না নিলে যুক্তি দাও বলেছেন:



খেয়েদেয়ে কাজ নেই ঐ মোল্লারা এদেশে বিনিয়োগ করবে। তেল বেচে ফুর্তি টুর্তি করাই ওদের মুল কাজ।

১৮ ই অক্টোবর, ২০১৮ রাত ১২:১৫

চাঁদগাজী বলেছেন:


ওরা তেলই বেচে, অন্য কিছু বুঝে না

আগামী ২/১ মাসেই কয়েক বিলিয়ন ডলারের তেল বিক্রয় করবে, ইরান বাজারে তেল চাড়বে না, সেটা পুরণ করবে সৌদী

১১| ১৮ ই অক্টোবর, ২০১৮ রাত ১২:১৪

বিলিয়ার রহমান বলেছেন: আশা করছি শুরু করতে পারবো।

যদিও করি করি করা হয়ে উঠছেনা ইদানিং।

১৮ ই অক্টোবর, ২০১৮ রাত ১২:১৮

চাঁদগাজী বলেছেন:



লেখেন, আপনার অনেক পাঠক আছেন।

১২| ১৮ ই অক্টোবর, ২০১৮ রাত ১২:১৮

রাজীব নুর বলেছেন: আপনার শেষ প্যারাটা সম্পর্কে বলতে চা।
আসলে দেশের সব মানুষের কাছে টাকা নেই। বিশেষ এক শ্রেনীর মানুষের কাছে টাকা আছে। তারা এক ধাক্কায় এলিট শ্রেনীতে রুপান্তর হয়েছে।

যাই হোক, আপনি কেমন আছেন? চোখের সমস্যাটা কমেছে?

১৮ ই অক্টোবর, ২০১৮ রাত ১২:২১

চাঁদগাজী বলেছেন:


না চোখের সমস্যা কমছে না; সামনে কোন এক সময় ভালো হয়ে যাবে, আশাকরি।

মানুষ ৪০ লাখ টাকা দিয়ে আমেরিকা যাচ্ছে, ৫ লাখ টাকা দিয়ে কক্সবাজারে ট্রলারে করে মালয়েশিয়া যাচ্ছে। টাকা যোগাড় করছে। যারা সরকারী টাকা ডাকাতী করছে, তারা বিনিয়োগ করবে না।

১৩| ১৮ ই অক্টোবর, ২০১৮ রাত ১২:২৮

রাকু হাসান বলেছেন:

শেষের কথাগুলো আমার খুব ভালো লাগছে । সৌদি সরকার খুব চাপে আছে । শেখ হাসিনার সাথে বৈঠকে স্পষ্ট ছাপ দেখলাম । বলে দেখছে ,পথ খোলা রাখা আর কি । যদি কিছু বিনিয়োগ আসে মন্দ হয় না । দেশপ্রেমটা বিদেশের মাটিতেই বেশি দেখি ।
কাল মনে হয় ব্লগে ছিলেন না .।

১৮ ই অক্টোবর, ২০১৮ রাত ১২:৩৫

চাঁদগাজী বলেছেন:



না, চোখের হাসপাতালে সারাদিন চলে গেছে। শেখ সাহেব ও তাজুদ্দিন সাহেব দেশের সম্পদ দেখেননি, শেখ হাসিনা কোথা থেকে দেখবেন? এরা আসলে জেনেটিক্যালী কানা

১৪| ১৮ ই অক্টোবর, ২০১৮ রাত ১:২৬

শিখণ্ডী বলেছেন: মুহিত সাহেবের এলাকা সিলেটেই বহু টাকা অলস পড়ে আছে। রাস্তা নেই, ঘাট নেই ধান ক্ষেতের মধ্যে প্রাসাদোপম বাড়ি করে রেখেছে। যাদের 10 বছরে দুইবার দেশের মাটিতে পা পড়ে না। এই সব ধনবানদের টাকা দেশের বিনিয়োগে উৎসাহিত করার জন্য কোন প্রচেষ্টা পরিলক্ষিত হয় না।

১৮ ই অক্টোবর, ২০১৮ রাত ১:৪২

চাঁদগাজী বলেছেন:



শেখ হাসিনা এই লিলিপুটিয়ান কেরানীকে মন্ত্রী বানায়ে জাতীর ১২টা বাজায়েছে

১৫| ১৮ ই অক্টোবর, ২০১৮ রাত ২:২২

বাকপ্রবাস বলেছেন: সরকার নিকৃষ্ট বিচারে সওদি আরবের চাইতে বাংলাদেশ অনেক ভাল অবস্থানেই আছে, দুইটা পঁচা সরকার বসে কী করল না করল সেটার কোন আগামাথা নাই, যেটা আছে আমাদের সরকার একটু গর্ব করে প্রচার করবে একটা রাজতন্ত্র স্বৈরাচার এর পাশে বসেছি এবং গণতান্ত্রিক স্বৈরাচার সূলভ ঢাকঢোল পেটানো হবে

১৮ ই অক্টোবর, ২০১৮ রাত ৩:৩০

চাঁদগাজী বলেছেন:



প্রাইম মিনিষ্টার উনার বাবার ভুলগুলো বারবার করছেন।

১৬| ১৮ ই অক্টোবর, ২০১৮ রাত ৩:০৬

অজানা তীর্থ বলেছেন: চাঁদগাজী নাম না হয়ে সূর্যগাজী হলে আপনার লেখাগুলোর প্রতিটি শব্দ আলহামদুলিল্লাহ্ পড়তো আর আপনার জন্যে দোয়া চাইতো। চালিয়ে যেতে থাকুন মেট্রোরেলে ভ্রমণ হবে আপনার সাথে।

১৮ ই অক্টোবর, ২০১৮ রাত ৩:৩০

চাঁদগাজী বলেছেন:


শিক্ষিতদের ভাবার দরকার, কেন আমাদের মানুষ স্ত্রী পরিবার পেছনে ফেলে বিদেশে জীবন কাটিয়ে দিচ্ছে সামান্য রুটির ধান্ধায়?

১৭| ১৮ ই অক্টোবর, ২০১৮ ভোর ৫:৫৬

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন:
বিরাট ভাবনার বিষয় ।

১৮ ই অক্টোবর, ২০১৮ সকাল ৮:৫৪

চাঁদগাজী বলেছেন:



কোথায়ও গেলে, একটা প্রচার চালায়, বিনিয়োগ আনছে

১৮| ১৮ ই অক্টোবর, ২০১৮ ভোর ৬:০২

স্বামী বিশুদ্ধানন্দ বলেছেন: আপনার লেখাটা খুব ভালো লাগলো | বেশ কিছু অপ্রিয় কিন্তু চরম সত্য কথা বলেছেন |
সৌদিরা নাক ঝাড়লেও বিলিয়ন ডলার নাক থেকে ঝরে পড়ে, তাই বিনিয়োগের নাম কিছু লিল্লাহ পেলেও দেশের জনগণের কোনো লাভ না হলেও আমলা/রাজনীবিদদের আখের গোছানোর কিছুটা সুযোগ হবে তাতে সন্দেহ নেই |

সৌদিদের কাছে থেকে আরেকটি বিষয়ে সাহায্য চাইতে পারে বাংলাদেশ | বিরোধীদের কাবাব বানানোর বিষয়ে আধুনিক কৌশল | বাংলাদেশের বিরোধীদের কাবাব বানানোর পদ্ধতি সৌদিদের তুলনায় বড়োই সেকেলে | সৌদিদিরা আরেক দেশের মাটিতে গিয়ে বিরুদ্ধ মতাবলম্বীদের টুকরা করে কাবাব বানিয়ে ফেলার দক্ষতা অর্জন করে ফেলেছে | বাংলাদেশ সৌদিদের কাছ থেকে এই বিষয়ে বিনামূল্যে প্রশিক্ষণ গ্রহণ করতে পারলে বিদেশে পলাতক বিরোধীদের কাবাব বানানোর স্বপ্ন দেখা শুরু করতে পারে | ;)

১৮ ই অক্টোবর, ২০১৮ সকাল ৮:৫৫

চাঁদগাজী বলেছেন:


বাংলাদেশ সরকার আজকাল চাচ্ছে, যারা দলের লোক তারা চাইলে বিদেশে চলে যাক।

১৯| ১৮ ই অক্টোবর, ২০১৮ সকাল ৮:১৪

রানার ব্লগ বলেছেন: সৌদির সাথে মদির এক খানা ভাল গলায় গলায় প্রেম আছে বৌদি কিছু পাইলেও পাইতে পারে। সৌদি বিনিয়গ একে বারে যে নাই তা কিন্তু না, সৌদি টাকায় কওমি মাদ্রাসার মালিকগন ভালই গোলগাল হচ্ছেন।

১৮ ই অক্টোবর, ২০১৮ সকাল ৮:৫৮

চাঁদগাজী বলেছেন:


পাকিস্তান, আফগানিস্তান, নাইজেরিয়া থেকে শুরু করে, সাউথ আফ্রিকা অবধি, অনেক দেশে দেশে সৌদী মাদ্রাসা হয়ে গেছে, আরো হবে। শুনলাম লন্ডনেও হচ্ছে

২০| ১৮ ই অক্টোবর, ২০১৮ সকাল ৯:০৪

ভিন্নচিন্তা ভিন্নমত ভিন্নপথ বলেছেন: @ চাঁদ গাজী - জনাব, সৌদীরা শেখ হাসিনাকে পছন্দ করে না ঠিক নয় । এবারের সফরে সৌদী বাদশাহর প্রাসাদে মধ্যাহ্ন ভোজে প্রধানমন্ত্রী শেখ হাসিনার জন্য চৌদ্দ ধরণের খাবারের আয়োজন করা হয়েছিল। খাবারের মধ্যে ছিল স্যূপ, গরু ও মূরগির মাংস, চিংড়ি, নানা ধরণের মিষ্টান্ন ও ফলের রস । প্রধানমন্ত্রী ও সফরসঙ্গীরা হোটেলে নয় , রিয়াদের একেবারে কিং সৌদ প্যালেসে রয়েছেন । পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক কর্মকর্তা বলেন " এবারের মতো উষ্ণতা আর আন্তরিকতা আগে কখনো দেখিনি ।" ( সূত্র- bdnews24.com 17.10.18)

সবাই বলেন, আলহামদুলিল্লাহ্ !

১৮ ই অক্টোবর, ২০১৮ সকাল ৯:১০

চাঁদগাজী বলেছেন:


সৌদীরা শেখ হাসিনাকে পছন্দ করে না; তবে, মেহমানদারী করতে তো ওদের গায়ে লাগে না, চাকরেরা সব করে দিচ্ছে।

২১| ১৮ ই অক্টোবর, ২০১৮ সকাল ৯:১৫

রাজীব নুর বলেছেন: লেখক বলেছেন:
না চোখের সমস্যা কমছে না; সামনে কোন এক সময় ভালো হয়ে যাবে, আশাকরি।
মানুষ ৪০ লাখ টাকা দিয়ে আমেরিকা যাচ্ছে, ৫ লাখ টাকা দিয়ে কক্সবাজারে ট্রলারে করে মালয়েশিয়া যাচ্ছে। টাকা যোগাড় করছে। যারা সরকারী টাকা ডাকাতী করছে, তারা বিনিয়োগ করবে না।

ভালো ডাক্তার দেখান। এই আধুনিক যুগে সব সমস্যার সমাধান আছে।
আচ্ছা, গতকাল নব্য ধনীদের নিয়ে প্রথম আলোতে নিউজ হয়েছে। তাদের কি গ্রেফতার করা হবভে না? বা তাদের ধনী হবার পেছনের কারন কি দুদক জানতে চাইবে না?

১৮ ই অক্টোবর, ২০১৮ সকাল ১০:০৬

চাঁদগাজী বলেছেন:


চোখের সমস্যা দেড় বছরের বেশক্সী হয়ে গেলো; ২জন স্পেশালিষ্ট বলেছে, অপারেশন করতে হবে, আমি করাচ্ছি না।

এখন আমেরিকায় জন্ম-গ্রহন-করা একটা ভারতীয় মেয়ে (স্পেশালিষ্ট) দেখছেন; মনে হয়, সে সমস্যা বুঝতে পেরেছে।

দুদকের পিয়নও হয়তো নতুন সুপার ধনীদের মাঝে আছে।

২২| ১৮ ই অক্টোবর, ২০১৮ সকাল ১০:২২

এ.এস বাশার বলেছেন: মুদ্রা স্ফিতির কারনে নতুন টাকার সৃষ্টি দেশকে বিপদের দিকে ঠেলে দিচ্ছে। সরকারের উচিৎ হবে কালো টাকা গুলোকে সাদা করার কায়দা কৌশল রপ্ত করা। যেখান থেকে সরকারি বেসরকারি কেউ বাদ যাবেনা। প্রয়োজনে কিছু নোট ব্যান করতে হবে নির্দিষ্ট সময় দিয়ে। সরকারের সু বুদ্ধি কাম্য।

১৮ ই অক্টোবর, ২০১৮ বিকাল ৫:৪৩

চাঁদগাজী বলেছেন:



কালো টাকার মালিক হচ্ছে সরকার লোকেরা ও ব্যবসায়ীরা; ব্যবসায়ীদের লোকেরাই সরকার চালাচ্ছে; কালো টাকায় চলছে ঢাকা

২৩| ১৮ ই অক্টোবর, ২০১৮ সকাল ১০:৩৭

নূর আলম হিরণ বলেছেন: আরবরা ব্যবসায়ী ছিলো, তাদের বাণিজ্য কেন্দ্র ছিলো। তেল, স্বর্ণ পাওয়ার পর এরা অলস হয়ে গেছে।

১৮ ই অক্টোবর, ২০১৮ বিকাল ৫:৪৪

চাঁদগাজী বলেছেন:


তেল পাবার পর ওরা অলস ও অমানুষ হয়ে গেছে

২৪| ১৮ ই অক্টোবর, ২০১৮ সকাল ১০:৪৮

নীল আকাশ বলেছেন: চমৎকার একটি পোস্ট লিখেছেন। সহমত আপনার সাথে। আপনি চরম সত্য বিষয়টি অপকটে বলে গেছেন।

১৮ ই অক্টোবর, ২০১৮ বিকাল ৫:৪৫

চাঁদগাজী বলেছেন:


এসব বিষয়গুলো ব্লগারদের কাছে পরিস্কার হওয়ার দরকার।

২৫| ১৮ ই অক্টোবর, ২০১৮ সকাল ১১:২৪

খাঁজা বাবা বলেছেন: আমার মনে হয় বাংলাদেশে সুইস ব্যাংকগুলির মত একটা ব্যাংক খোলা উচিত। যেখানে সাদা, কালো, লাল, নীল সব টাকা রাখা যাবে। কেউ হিসাব চাইবে না। তাতে অন্তত দূর্নীতির কোটি কোটি ডলার বিদেশে পাচার কিছুটা কমবে। দূর্নীতি যখন বন্ধ করতে পারছি না সেখানে অন্তত টাকা গুলি যাতে পাচার না হয় সেই ব্যবস্থা করা উচিত। সেখান থেকে অল্প সুদে ভারী শিল্প খাতে ঋন দেয়া যাবে।

১৮ ই অক্টোবর, ২০১৮ বিকাল ৫:৪৬

চাঁদগাজী বলেছেন:



সেটা হয়তো সাধারণ মানুষ মেনে নেবে না, একদিন এসব টাকা বাজেয়াপ্ত হওয়ার সম্ভাবনা থাকবে।

২৬| ১৮ ই অক্টোবর, ২০১৮ দুপুর ১২:২৫

দেশ প্রেমিক বাঙালী বলেছেন: আপনার হাসিনা গং তো ২ কোটি টাকা চুরির বিচার নিয়ে ব্যস্ত কিন্তু ২০ হাজার কোটি ৪০ হাজার কোটি তাদের কাছে কিছুইনা। X(

১৮ ই অক্টোবর, ২০১৮ বিকাল ৫:৪৯

চাঁদগাজী বলেছেন:


বেগম জিয়ার শাস্তির দরকার ছিলো, এটা উদাহরণমুলক শাস্তি, টাকার পরিমাণ বড় কথা নয়। শেখ হাৈনার সময় বেশী টাকার লেনদেন হচ্ছে, চুরিও বেশী হচ্ছে, সবার বিচার হবে সময় মতো।

২৭| ১৮ ই অক্টোবর, ২০১৮ দুপুর ১২:২৬

Monthu বলেছেন: হুম।।।। ভালো।। পড়লাম। আমার ব্লগ থেকে ঘুরে আসবেন প্রিয়

১৮ ই অক্টোবর, ২০১৮ বিকাল ৫:৪৯

চাঁদগাজী বলেছেন:


ওকে, আপনার লেখা পড়ে দেখবো।

২৮| ১৮ ই অক্টোবর, ২০১৮ দুপুর ১:৩৪

শাহাদাত নিরব বলেছেন: অনেক গুরুত্বপুর্ন কথা গুলো লিখেছেন ।
আমার মনেহয় আমাদের দেশের যে পরিমান অর্থ বাইরের দেশে গড়াগড়ি খাচ্ছে ঐসব বিনিয়োগ করলে আর অন্য দের কাছে এই আকুতি টা করতে হবে না ।
দুদুক কে একটু ইশারা দিলেই যথেষ্ঠ ।

১৮ ই অক্টোবর, ২০১৮ বিকাল ৫:৫১

চাঁদগাজী বলেছেন:



দুদকে পুতুল রাখা হয় সব সময়; দুদকের লোকেরা ভালো বলে মনে হয় না।

দেশের মানুষের টাকা যদি সরকার বিনিয়োগ করতো, মানুষের অবসঘা ৫ বছরের মাঝেই ভালো হয়ে যেতো।

২৯| ১৮ ই অক্টোবর, ২০১৮ দুপুর ২:৩০

মোঃ মাইদুল সরকার বলেছেন:
চীন , জাপানের পর কুরিয়া এবার বিনিয়োগে মনোযোগী বাংলাদেশে।

১৮ ই অক্টোবর, ২০১৮ বিকাল ৫:৪১

চাঁদগাজী বলেছেন:


জাপান ও কোরিয়া ভালো বিনিয়োগকারী, চীনাদের নিয়ে সন্দেহ, ওরা সম্প্রতি চোর ডাকাতে পরিণত হয়েছে।

৩০| ১৮ ই অক্টোবর, ২০১৮ সন্ধ্যা ৭:১৬

গিয়াস উদ্দিন লিটন বলেছেন: বিনিয়োগ টিনিয়োগ কিছুনা। সৌদি বাংলাদেশ থেকে ১০লক্ষ খাদ্দামা নিবে বললেই প্রধান মন্ত্রী খুশি হয়ে দেশে চলে আসবেন। আর সেটাকে আবালেরা সৌদি সফরের সাফল্য বলে প্রচার করবে।

১৮ ই অক্টোবর, ২০১৮ রাত ৮:১৫

চাঁদগাজী বলেছেন:


সোদী আমেরিকার অস্ত্র ব্যবসায়ীদের টার্গেটে পরিণত হয়েছে; সালমান দামী অস্ত্র কিনতে চাচ্ছে না, খাসোগীকে মেরে বিপদে আছে; বাংলাদেশ এখন সৌদীর বন্ধু হতে চাচ্ছে।

৩১| ১৮ ই অক্টোবর, ২০১৮ সন্ধ্যা ৭:৫১

কিরমানী লিটন বলেছেন: ঠিক ধরেছেন- আসলে বিনিয়োগ টিনিয়োগ কিছুই না- উনি ক্ষমতা হারানোর আতঙ্কে গাছ- বাঁশ যেখানে যেটা পাচ্ছে জড়িয়ে ধরে কাকুতি মিনতি করছে- নতুন ধান্দা, খারাপ না...

সত্যকে খোঁড়াভাবে হলেও তুলে ধরতে চেয়েছেন। তার জন্য অনেক ধন্যবাদ আপনাকে। ভালো থাকবেন। অনেক শুভাশিস আপনাকে...

১৮ ই অক্টোবর, ২০১৮ রাত ৮:১৮

চাঁদগাজী বলেছেন:



উনার থেকে ক্ষমতা নেবার কেহ তো নেই, থাকলে তো ভালো হতো! রিজভী মিজভী সাহেব দেশ চালাতে পারবে না।

৩২| ১৮ ই অক্টোবর, ২০১৮ রাত ৮:২৮

প্রশ্নবোধক (?) বলেছেন: আপনার এই লেখাটাতে লজিক আছে।ধন্যবাদ।

১৮ ই অক্টোবর, ২০১৮ রাত ১০:১০

চাঁদগাজী বলেছেন:


সরকারের লোদের পদক্ষেপগুলো বুঝার দরকার আছে।

৩৩| ১৮ ই অক্টোবর, ২০১৮ রাত ৮:৩৯

ফেনা বলেছেন: জনাব চাদঁগাজী সাহেব আপনার এই লেখাটা আমার বেশ লেগেছে।
লেখাটি আমি জানাও ডট কম এ সম্পাদকীয়তে দিতে ইচ্ছা পোষণ করছি। আপনার যদি সম্মতি থাকে আমাকে জানাবেন।
ধন্যবাদ ভাল থাকবেন সবসময়।

১৮ ই অক্টোবর, ২০১৮ রাত ১০:১০

চাঁদগাজী বলেছেন:


দিয়ে দেন, কোন অসুবিধা নেই

৩৪| ১৮ ই অক্টোবর, ২০১৮ রাত ১০:২৬

ফেনা বলেছেন: আপনাকে অনেক ধন্যবাদ।

১৮ ই অক্টোবর, ২০১৮ রাত ১১:৪৮

চাঁদগাজী বলেছেন:



ধন্যবাদ, ভালো থাকুন

৩৫| ১৮ ই অক্টোবর, ২০১৮ রাত ১০:৫৯

ফেনা বলেছেন: জানা.কম
ভিজিট করে আসতে পারেন।
ভাল থাকবেন।

(উপরের মন্তব্য গুলি মুছে দিয়েন)

১৮ ই অক্টোবর, ২০১৮ রাত ১১:৪৭

চাঁদগাজী বলেছেন:


ওকে

৩৬| ১৯ শে অক্টোবর, ২০১৮ রাত ৮:০৫

ব্লগার_প্রান্ত বলেছেন: আপনার শেষ প্যারা ভালো হয়েছে, লেখার আসল পয়েন্ট ঐখানেই।
দেখেন, সৌদি থেকে টাকা আনলে মানুষ প্রশ্ন করবে না, টাকা কই কই গেলো কি কি খাতে ব্যয় হলো। খালেদার কাছে কেউ জানতে চায়নি, খালেদা গিলে ফেলেছে, কিন্তু দেশের মানুষের টাকা নিয়ে বিনিয়োগের নামে আপনি গিলতে পারবেন না, বদহজম হবে।
আসলে আমলা টামলারা অনেক চালাক, আমার আপনার চেয়ে তারা বুদ্ধিমান, তারা নিজেরটা বুঝে, আমাদেরটা বুঝে তাদের কোন লাভ আছে?

১৯ শে অক্টোবর, ২০১৮ রাত ৮:০৯

চাঁদগাজী বলেছেন:


কোটা মোটা নিয়ে যুদ্ধ করে সবাই আমলা হতে চায়? আসলে, ওরা সবাই ডাকাত ছিল, ডাকাত হচ্ছে!

৩৭| ১৯ শে অক্টোবর, ২০১৮ রাত ৮:১২

ব্লগার_প্রান্ত বলেছেন: কোটা মোটা নিয়ে যুদ্ধ করে সবাই আমলা হতে চায়?
অবশ্যই, আপনার কোন সন্দেহ?
সরকারি চাকরি আপনাকে ৩টি জিনিস দিবে....(নিজের থিওরি)
-অর্থ ( বৈধ / অবৈধ )
-নিরাপত্তা (শারিরীক, মানসিক)
-সামাজিক মর্যাদা
একটা পরীক্ষা দিয়ে যদি নিজের একটা জমিদারি খোলা যায়, মন্দ কি?

১৯ শে অক্টোবর, ২০১৮ রাত ৮:৩০

চাঁদগাজী বলেছেন:


সেটাই হচ্ছে!
সাথে সাথে তারা বাকী জাতীকে দাসে পরিণত করছে।

৩৮| ২০ শে অক্টোবর, ২০১৮ রাত ১২:১৩

:):):)(:(:(:হাসু মামা বলেছেন: আহা!রে এই দেশে আরো কত কি দেখার বাকি আছে কে জানে ? ;)

২০ শে অক্টোবর, ২০১৮ রাত ২:৩১

চাঁদগাজী বলেছেন:


মানুষ নিজ পায়ে কুড়াল মারছে বসে বসে

৩৯| ২০ শে অক্টোবর, ২০১৮ রাত ২:৩৪

নাঈম জাহাঙ্গীর নয়ন বলেছেন: শেষের দিকের কথাগুলো দারুণ বলেছেন, ভালো লাগলো, আমিও আপনার সাথে একমত, দেশের ভিতর দেয়ালকে ব্যাংক বানিয়ে রাখা টাকাগুলো খুঁজে বের করে দেশের কাজে লাগাতে পারলে বিদেশী বিনিয়োগের প্রয়োজন পড়বে বলে মনে হয় না।

সুন্দর বলেছেন শ্রদ্ধেয়

২০ শে অক্টোবর, ২০১৮ সন্ধ্যা ৬:০৫

চাঁদগাজী বলেছেন:


মানুষর জমানো সামান্য সামান্য টাকাগুলো একত্রিত করলে অনেক টাকা হবে, এটাই আসল টাকা, এটাতে প্রতিটি নাগরিক উপকৃত হবে।

৪০| ২০ শে অক্টোবর, ২০১৮ রাত ৮:৩১

ভ্রমরের ডানা বলেছেন:




বিনিয়োগ দরকার, আসলেই বড় একটা বিনিয়োগ দরকার.... কেন দরকার সেটা বুঝতে কিছু রিসার্চ করা লাগবে!

২০ শে অক্টোবর, ২০১৮ রাত ৮:৪৮

চাঁদগাজী বলেছেন:


যেই পরিমাণ ঋণের ডলার বিনিয়োগের নামে পকেটে চলে গেছে, এরা বিনিয়োগ ও ডাকাতীকে সমার্থক শব্দে পরিণত করেছে।

৪১| ২৬ শে অক্টোবর, ২০১৮ রাত ৮:২৮

খায়রুল আহসান বলেছেন: চমৎকার একটি পোস্ট লিখেছেন, সহজভাবে জটিল কথা বুঝিয়েছেন।
এসব বিষয়গুলো ব্লগারদের কাছে পরিস্কার হওয়ার দরকার (২৪ নং প্রতিমন্তব্য) - অবশ্যই দরকার, এবং অনেকের কাছে এ পোস্ট পড়ে হয়তো তা কিছুটা পরিষ্কার হবে।
দুদকে পুতুল রাখা হয় সব সময়; দুদকের লোকেরা ভালো বলে মনে হয় না (২৮ নং প্রতিমন্তব্য)- একটি এপিক পর্যবেক্ষণ! :)
বুঝা যাচ্ছে যে, কমপক্ষে মাথা আছে (৯ নং প্রতিমন্তব্য) - শুধু হাসছি! :)

২৬ শে অক্টোবর, ২০১৮ রাত ৯:৪৯

চাঁদগাজী বলেছেন:


আমার উচিত, মাঝে মাঝে নিজের মন্তব্যগুলো পড়ে দেখা; ৯ নং মন্তব্যটা তখন হয়তো করে বসেছিলাম স্বাভাবিকভাবেই, আজকে পড়ে হাসছি, ইন্টারেষ্টিং!

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.