নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সম্পদহীনদের জন্য শিক্ষাই সম্পদ

চাঁদগাজী

শিক্ষা, টেকনোলোজী, সামাজিক অর্থনীতি ও রাজনীতি জাতিকে এগিয়ে নেবে।

চাঁদগাজী › বিস্তারিত পোস্টঃ

২০১৫ সালের আন্দোলনে পরাজিত হয়ে, আজকের ভোটে জয়ী হওয়া সম্ভব?

২৮ শে অক্টোবর, ২০১৮ রাত ৮:৩৭



২০১৫ সালের আন্দোলনে পরাজিত হয়ে, মাত্র ৩ বছরের মাথায়, শেখ হাসিনার সরকারের অধীনে হওয়া নির্বাচনে জয়ী হওয়া কি সম্ভব? আমার মতে সম্ভব নয়!

বিএনপি'র ২০১৫ সালের আন্দোলন, মানুষের অধিকার আদায়ের আন্দোলন ছিলো না, ছিলো শেখ হাসিনার সরকার পতনের আন্দোলন; সেই আন্দোলনে পরাজিত হওয়ার পর, মাত্র ৩ বছরের ভেতর, সেই সরকারের অধীনে অনুষ্ঠিত ভোটে জয়ী হওয়ার কোন সম্ভাবনা থাকতে পারে? আমি যখন এই ধরণের কথা বলি, মন্তব্যে কিছু কিছু ব্লগার লিখেন, "নিরপেক্ষভাবে ভোট দিয়ে দেখেন"; নিরপেক্ষভাবে ভোট দেয়ার ক্ষমতা আমার নেই; আমি সবার মতো একজন সাধারণ ব্লগার; আমি যা বলছি, সেটা দেশের রাজনৈতিক অবস্হাকে দেখে, লজিক্যাল অনুমান করছি মাত্র। নিরপেক্ষভাবে ভোট দেয়ার ক্ষমতা যারা রাখেন, তারাই ২০১৫ সালের আন্দোলন থামায়েছেন, এখন তারাই ভোট দিচ্ছেন!

বিএনপি নিরপেক্ষ ভোট চাচ্ছে এখন, ২০১৫ সালের আন্দোলনে যদি সরকারের পতন হতো, ওটা কি শেখ হাসিনার জন্য নিরপেক্ষ পতন হতো? বিএনপি'র আন্দোলনের পরাজয়ের মুলে ছিলো, আন্দোলনে সাধরণ মানুষ অংশ গ্রহন ছিলো না; কারণ, বিএনপি মানুষের জন্য আন্দোলন করছে কিনা, মানুষ জানতো না, বা মানুষ বিশ্বাস করেনি যে, বিএনপি মানুষের জন্য আন্দোলন করছে; মানুষের অবস্হা দেখে মনে হয়েছে, বিএনপি মানুষের জন্য নয়, নিজের জন্য আন্দোলন করছে!

২০১৫ সালের আন্দোলনে কমপক্ষে ৩ শতের বেশী মানুষ প্রাণ হারায়েছেন: একজন জন পরিচিত আওয়ামী লীগার, কিংবা ১ জন পরিচিত বিএনপি নেতার গায়ে একটা ঢিলও পড়েনি; ১০০ জনের মত মেয়ে আগুনে পুড়ে পংগু হয়ে গেছেন, এদের বিয়েও হবে না; আন্দোলনের পর, বেগম জিয়া এই মেয়েগুলোর জন্য কিছু করেছেন? শেখ হাসিনা সরকারী টাকা খরচ করে কয়েকজনকে সামান্য কিছু দিয়েছেন; এগুলো আমরা অনেকে ভুলে গেলেও শেখ হাসিনা ভুলেছে বলে মনে হয় না; যদিও সাম্প্রতিক সভা টভায় তিনি এসব নিয়ে কিছু বলছেন না।

২০১৫ সালের আন্দোলনে মানুষ বর্তমান বিএনপি সম্পর্কে একটি পরিস্কার ধারণা পেয়েছেন, মানুষ আওয়ামী লীগের উপর ক্ষুব্ধ হলেও, তারা বিএনপি'কে যোগ্য দল বলে মনে করছেন না।

২০১৫ সালের আন্দোলনে যাওয়ার আগে, দেশের মানুষের অধিকার আদায় করার জন্য দরকারী রাজনীতি করার দরকার ছিলো; মানুষের সম্পৃক্ততা পুর্ণ হলে, আন্দোলনে যাবার দরকার ছিলো; বিএনপি জানতো যে, মানুষ ২০১৪ সালের ভোট নিয়ে মোটেই খুশী নয়; কিন্তু মানুষ কি বিএনপি'র উপর খুশী ছিলো, বা বিএনপি'র উপর মানুষের আস্হা ছিলো?

বর্তমানে মানুষ বেশ রাজনীতি বিমুখ; সেটার শুরু হয়েছিলো ১৯৭২ সাল থেকেই; ১৯৭৪ সালের দুর্ভিক্ষ রাজনীতির উপর মানুষের অনীহার সৃষ্টি করেছিলো; ১৯৭৫ সালের হত্যাকান্ড মানুষকে হতাশার মাঝে ঠেলে দিয়েছিলো; যদিও বিএনপি অনেকদিন ক্ষমতায় ছিলো, তারা মানুষের রাজনৈতিক আস্হা অর্জন করতে পারেনি। ২০১৫ সালে, বিএনপি মানুষের ক্ষুব্ধতা দেখেছে; কিন্তু সেটাকে এনালাইজ করে, নিজকে বুঝতে পারেনি; বুঝতে পারলে, ২০১৫ সালের পরাজয়ের পর, আজকে ভোটে জয়ী হওয়ার সম্ভাবনার কথা ভেবে অকারণ ক্লান্ত হতো না।

মন্তব্য ৬০ টি রেটিং +২/-০

মন্তব্য (৬০) মন্তব্য লিখুন

১| ২৮ শে অক্টোবর, ২০১৮ রাত ৮:৫১

পদাতিক চৌধুরি বলেছেন: বিষয়টা এভাবে না দেখলেও বরং একটু অন্যভাবে বললে মাত্র তিন বছরের মধ্যে একটি শাসকদলের পরাজয় ভাবাটা বোধ হয় বাড়াবাড়ি। তবে মনের মধ্যে যাই থাকুক নির্বাচন অবাধ ও শান্তিপূর্ণ হওয়াটাই কাম্য । বিশেষ করে শাসক দলের জনপ্রিয়তা বা তোদের সাংগঠনিক শক্তি এবং প্রধানমন্ত্রীর নিজস্ব কারিশমা বা ধারাকে অব্যাহত রাখতে সুষ্ঠু নির্বাচনের মাধ্যমে ম্যান্ডেট পেয়ে ক্ষমতার আসাটাই কাম্য । এখন দেখার তারা কোন পথে হাঁটে ।

২৮ শে অক্টোবর, ২০১৮ রাত ৮:৫৪

চাঁদগাজী বলেছেন:



সরকার পতনের আন্দোলনে পরাজিত হওয়ার পর, ৩০০ মানুষ প্রাণ যাবার পর, সবকিছু স্বাভাবিকভাবে হওয়ার সম্ভাবনা কতটুকু?

২| ২৮ শে অক্টোবর, ২০১৮ রাত ৮:৫৫

হাবিব বলেছেন:



আমার মনে হয় কোন দল কোন কালেই জনগনের কল্যান হবে এমনটা ভেবে কোন আন্দোলন করে নাই। যে যেই আন্দোলনই করেছে তারা তাদের আখের গোছানোর জন্য করেছে। শুধু সাইন বোর্ড হিসেবে সামনে টাঙাইয়া রাখছে জনগনের ঊন্নতি নামক চকচকে লেখা। আপনি যথার্থই বলেছেন। একমাত্র ১৯৭১- এ বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মানুষের জন্য, দেশের জন্য স্বাধীনতার ডাক দিয়েছিলেন। সেটা ক্ষমতায় যাওয়ার জন্য ছিলোনা। আজ আর কাল যখনই হোক, যেভাবেই নির্বাচন হোক বিএনপি বড়জোর ঐ ছাগলের তিন নাম্বার বাচ্চা হয়েই থাকতে হবে। তবে জনগনের জন্য যেই লাউ সেই কদু।

২৮ শে অক্টোবর, ২০১৮ রাত ৯:০০

চাঁদগাজী বলেছেন:


বিএনপি'র আন্দোলনে ৩০০ সাধারণ মানুষ প্রাণ হারায়েছেন, এই ভোটে শেখ হাসিনা জিতবেন, এমপিরা ভোটের বদলে 'ব্যাংকের চেক বই' পাবেন, সাধারণ মানুষ ঘরে বউ রেখে সৌদী আরব যাবেন।

৩| ২৮ শে অক্টোবর, ২০১৮ রাত ৮:৫৮

রাজীব নুর বলেছেন: কল্প বিজ্ঞানে অদূর ভবিষ্যতে মানুষ যদি পৃথিবীর সৌরজগতের বাইরের কোনও গ্রহ উপগ্রহে, মানুষের চেয়ে কোনও উন্নত বুদ্ধিমান প্রাণীর সমাজ অবকাঠামো ব্যবস্হার সন্ধান পায় এবং সেখানে যদি মানুষের অবাধ যাতায়াত শুরু হয়, তখনও মানুষ ঝামেলা পাকাবে।

২৮ শে অক্টোবর, ২০১৮ রাত ৯:০৪

চাঁদগাজী বলেছেন:


যাক, মানুষ এই গ্রহের বাহিরে যেতে পারবে না; ফলে, সেই চিন্তা থেকে মুক্ত হয়ে, পৃথিবী নিয়ে সময় কাটালেই সবার মংগল হবে।

৪| ২৮ শে অক্টোবর, ২০১৮ রাত ৯:০৬

হাবিব বলেছেন: "সাধারণ মানুষ ঘরে বউ রেখে সৌদী আরব যাবেন" আমার জন্য একটা ভিসা রাখার অনুরোধ রইলো...... যদি আমাকেও যেতে হয়?

২৮ শে অক্টোবর, ২০১৮ রাত ৯:১৩

চাঁদগাজী বলেছেন:


বাংলাদেশ নতুন একটা পেশার সৃষ্টি করেছে, "আদম ব্যাপারী"; এগুলো আসলে আধুনিক দাস ব্যবসায়ী

৫| ২৮ শে অক্টোবর, ২০১৮ রাত ৯:১৮

হাবিব বলেছেন: সব আমাদের রাজনীতির ফসল। চিন্তা কি এই চোটে দেশে বেকারত্ব শুন্যতা সৃষ্টি হবে। সবই ভাগ্য বুঝলেন। আদম ব্যপারির আবার সুদিন কি ফিরবে তাহলে?

২৮ শে অক্টোবর, ২০১৮ রাত ৯:২৬

চাঁদগাজী বলেছেন:


কিবরিয়া সাহেব, সাইফুর রহমান, মুহিত এই দেশে চাকুরী ও সম্পদ সৃষ্টি করার দায়িত্বে ছিলেন; উনাদের দক্ষতা পশ্চিমের ১০ম শ্রেণীর ছাত্র থেকেও কম ছিলো।

দেশে 'বিদেশে চাকুরী দেয়ার জন্য মন্ত্রণালয় ' আছে; কিন্তু নিজ দেশে চাকুরী সৃষ্টির জন্য কোন সরকারী মন্ত্রনালয় নেই; এটা আধুনিক হবুরাজ্য

৬| ২৮ শে অক্টোবর, ২০১৮ রাত ৯:২৮

তারেক ফাহিম বলেছেন: আন্দোলন পান্দোলন করে দেশের কিছু বেকার খেয়ে পরে দিন কাটাচ্ছে।

২৮ শে অক্টোবর, ২০১৮ রাত ৯:৫৮

চাঁদগাজী বলেছেন:


আন্দোলন করে যারা জীবিকা নির্বাহ করে, তারা পুরো জাতির স্বাভাবিক উন্নয়নের পথে বাধা

৭| ২৮ শে অক্টোবর, ২০১৮ রাত ৯:৩১

হাবিব বলেছেন:




"দেশে 'বিদেশে চাকুরী দেয়ার জন্য মন্ত্রণালয় ' আছে; কিন্তু নিজ দেশে চাকুরী সৃষ্টির জন্য কোন সরকারী মন্ত্রনালয় নেই; এটা আধুনিক হবুরাজ্য"

হবু রাজ্য কেন বলছেন? অলরেডি রাজ্য তো হয়েই আছে। তবে দেশে যে সরকারী কর্ম কমিশন রয়েছে তার মাধ্যমে যা নিয়োগ দেয়া হয় তার সংখ্যা নেহায়েত অল্প। আপনার মতো করে কখনো ভেবে দেখা হয়নি। নতুন করে ভাবার সুযোগ সৃষ্টি হলো।

২৮ শে অক্টোবর, ২০১৮ রাত ১০:০১

চাঁদগাজী বলেছেন:


বিশ্বের সব দেশের অর্থনীতি ও ফাইন্যান্স মাপা হয়, সাপ্তাহিক বেকারত্বের হার দিয়ে; আর আমাদের দেশে মাপা হচ্ছে পদ্মাসেতু ও স্যাটেলাইট উৎক্ষেপণ দিয়ে।

৮| ২৮ শে অক্টোবর, ২০১৮ রাত ৯:৪৯

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন: শ্রীলঙ্কার রাজনী‌তি মোটামু‌টি ভা‌লো ছিল। এখন দেখ‌ছি তারাও তাল‌গোল পা‌কি‌য়ে ফেল‌ছে। আফ‌সোস!

২৮ শে অক্টোবর, ২০১৮ রাত ১০:০২

চাঁদগাজী বলেছেন:



শ্রীলংকার মানুষ শিক্ষিত, তারা ভুল করলেও আবার সঠিক পথ বের করতে পারবে সহসা

৯| ২৮ শে অক্টোবর, ২০১৮ রাত ৯:৫৯

রাকু হাসান বলেছেন:


ঠিক ,প্রজন্মটাই যেন রাজনীতি বিমুখ । হাসিনা সরকার ক্ষতিগ্রস্তদের জন্য কিছু না কিছু করছেন । তবে সরকারে না থাকলে কি করতো? শুধু রাজনীতির জন্য এতগুলো মানুষ প্রাণ হারালো । বিষয়টা দুঃখজনক ।

২৮ শে অক্টোবর, ২০১৮ রাত ১০:০৪

চাঁদগাজী বলেছেন:



শেখ হাসিনা ৩০০ মৃত পরিবারের জন্য বিএনপি থেকে ক্ষতিপুরণ আদায়ের জন্য পদক্ষেপ নেয়নি, উনি শুধু উনার বাবার হত্যার বিচারটাি করেই হয়রাণ হয়ে গেছেন, সাধারণ মানুষের মৃত্যুটা উনার কাছে বড় মনে হয়নি।

১০| ২৮ শে অক্টোবর, ২০১৮ রাত ১০:৪১

হাবিব বলেছেন: চাকরি দে হারামজাদা নইলে স্যাটালাইট খাবো (দু:খিত আপনাকে বলিনি)

২৯ শে অক্টোবর, ২০১৮ রাত ১২:২৪

চাঁদগাজী বলেছেন:


অর্থনীতিকে ধনী-বান্ধব করে সাজায়েছেন সরকার; এদিক থেকে শেখ হাসিনা অবশ্যই জেনারেল জিয়াকে অনুসরণ করছেন

১১| ২৮ শে অক্টোবর, ২০১৮ রাত ১০:৫৮

আখেনাটেন বলেছেন: সাধারণ মানুষের কল্যাণের জন্য এ দেশের কোনো দলের কোনো নেতারই মাথাব্যথা নেই। তা থাকলে এ দেশ সিঙ্গাপুর না হোক মালয়েশিয়ার পর্যায়ে যাওয়া অসম্ভব ছিল না স্বাধীনতার এত বছর পরেও। গদির মোহ নেতাদের অন্ধ করে রেখেছে।

অর্ধ শতাব্দী পরেও দেশের মানুষকে গণতন্ত্র, শিক্ষা-স্বাস্থ্য ইত্যাদি নিয়ে হা পিত্যেশ করতে হয়।

আর আপনি যে ভোটের হিসেব নিয়ে এসেছেন তা ভুল। দেশের কিছু সংখ্যাক মানুষ কঠোর লীগপন্থী, কিছু সংখ্যাক কঠোর বিএনপিপন্থী। সামান্য কিছু জামাত-শিবির-রাজাকার ও হেফাজত-এরশাদ বান্ধব। বাকি একটি বিশাল অংশের সাপোর্ট উঠানামা করে (এই অংশটাই সরকার কে গঠন করবে নির্ধারণ করে), অার একটি বড় অংশ ভোট দিতেই যায় না (এদের দেশের রাজনীতি নিয়ে মাথাব্যথা নেই, থাকলেও লীগ, বিএনপিকে একই পাল্লায় মাপে)।

এখন ঐ যে অংশের সাপোর্ট উঠানামা করে সেই অংশটির বেশির ভাগ ভোট লীগের বিপক্ষে যাবে (সেটা অবশ্যই বিএনপিকে ভালোবেসে নয়, অাওয়ামী কুশাসনের জবাব স্বরূপ; এখানে নন-সাসটেইনেবল উন্নয়নকে শিক্ষিত শ্রেণি সন্দেহের চোখে দেখে)। আর এটাই ক্ষমতাসীনদের ভয়। নিরপেক্ষ নির্বাচন এ কারণেই ক্ষমতাসীনদের জন্য অাতঙ্ক।

২৯ শে অক্টোবর, ২০১৮ রাত ১২:২১

চাঁদগাজী বলেছেন:


আমার ধারণা, এই হিসেবটা শেখ হাসিনার কাছেও আছে; ফলে, উনি সেই হিসেবে ব্যবস্হা নিতে যাচ্ছেন।

দেশের মানুষের উচিত হবে, শেখ হাসিনার উপর চাপ সৃষ্টি করা, যাতে ক্ষমতা দখল করে, ধনী প্রসব না করেন, সাধারণ মানুষের টাকায়, সাধারণ মানুষের জন্য দেশকে গড়ে তোলেন: ফ্রি শিক্ষা ব্যবস্হা, চাকুরী সৃষ্টি ও সাধারণ মানুষ্বের টাকা বিনিয়োগের ব্যবস্হা করেন।

১২| ২৮ শে অক্টোবর, ২০১৮ রাত ১১:০২

শাহাদাৎ হোসাইন (সত্যের ছায়া) বলেছেন: অনেক দিন পর ব্লগে আসলাম। ব্লগের পরিবেশ বুঝার চেষ্টা করছি। মডুডের ওয়াচে রাখলাম।

২৯ শে অক্টোবর, ২০১৮ রাত ১২:২২

চাঁদগাজী বলেছেন:


তাইতো, আপনি বেশ কিছুদিন নেই; লিখুন।

১৩| ২৯ শে অক্টোবর, ২০১৮ রাত ১২:৫৫

অলিউর রহমান খান বলেছেন: বাংলাদেশে যে দুটি দল আছে, একটি দলও নিজেদের দোষ বর্ণনা করতে রাজি নয়। তাহলে তারা কেউই সৎ নন। তাদের দ্বারা দেশে শান্তি আসবেটা কি করে?

২৯ শে অক্টোবর, ২০১৮ রাত ১:০৯

চাঁদগাজী বলেছেন:


আওয়ামী লীগ রবার্ট ক্লাইভের দল; বিএনপি মারাঠাদের দল।

১৪| ২৯ শে অক্টোবর, ২০১৮ রাত ২:২৩

বিচার মানি তালগাছ আমার বলেছেন: বটম লাইন কী? এভাবেই আওয়ামী লীগ গণতন্ত্র ছাড়া ক্ষমতায় থাকুক?

২৯ শে অক্টোবর, ২০১৮ রাত ২:৩৫

চাঁদগাজী বলেছেন:


৪৮ বছর বাংলাদেশের ২টি জেনারেশন আওয়ামী লীগ ও বিএনপি-জামাতের ভিকটিমে পরিণত হয়েছে।

এই নির্বাচনে, ড: কামালের ভুলের জন্য মানুষের প্রতি শেখ হাসিনার দায়িত্ব আরো কমে গেলো; মানুষকে বিএনপি'র নাম ভুলে গিয়ে, শেখ হাসিনাকে চাপের মাঝে রাখতে হবে।

১৫| ২৯ শে অক্টোবর, ২০১৮ ভোর ৫:৫০

স্বপ্নীল ফিরোজ বলেছেন: লোকটাকে আমরা যত জ্ঞানী মনে করি তিনি কি আসলেই অতটা?

২৯ শে অক্টোবর, ২০১৮ সকাল ৭:০২

চাঁদগাজী বলেছেন:



আপনি যতটুকু মনে করেন, তার কাছাকাছি

১৬| ২৯ শে অক্টোবর, ২০১৮ সকাল ৭:৫৬

রাফা বলেছেন: পৃথিবির কোথাও কোন কিছু নিরপেক্ষভাবে হয়না। বি,এন,পি -যে নিরপেক্ষতার কথা বলে পক্ষান্তরে সেটা যাতে তাদের পক্ষে হয়।কারন নিরপেক্ষ নির্বাচন হলে বিএনপি ইহ-জনমে ক্ষমতায় আসবেনা।

বাংলাদেশের মানুষের প্রধাণ সমস্যা হইতেছে তাদের নিজেদের আপার চেম্বারে কিছুই নাই।তাদেরকে যখন যা খায়ানো হয় তাই তারা খায়।একারনেই যখন মূল্যায়ন করতে বলা হয় তখন গয়রাহা মন্তব্য করে ।যেমন দুই দল,দুই নেত্রী,-সবকিছুতে এত সরলী করন যে একটু ঘিলু খাটিয়ে দুই লাইনও কিছু বলতে পারবেনা পৃথকভাবে।শুধু একারনেই ভিন্ন যাত্রায় ও তারা একই ফল দেখে ।

২৯ শে অক্টোবর, ২০১৮ সকাল ৮:২৬

চাঁদগাজী বলেছেন:


মানুষকে অশিক্ষিত করে রেখে পুরো জাতিকে পংগু করে রেখেছে সরকারগুলো; অর্ধেক মানুষ শিক্ষিত হওয়ায়, এরা বাকীগুলোকে দাসের মত বিক্রয় করছে।

শেখ হাসিনার উচিত ছিলো, বিএনপির জন্ম কেন্টনমেন্টে হওয়ায়, উহাকে কোর্টে নেয়া।

১৭| ২৯ শে অক্টোবর, ২০১৮ দুপুর ১২:৩৫

দেশ প্রেমিক বাঙালী বলেছেন: বিএপির যেমন ভরাডুবি হয়েছিল নির্বাচনে যদি সুষ্ঠু ভোট হয়া তাহলে বাল (BAL) এর ঠিক একই অবস্থা হবে অর্থাৎ ৪০ টি আসন পাওয়া দূস্কর হবে ১০০% গ্যারান্টি দিতে পারবো।

২৯ শে অক্টোবর, ২০১৮ বিকাল ৪:৪৭

চাঁদগাজী বলেছেন:


আপনি বলছেন যে, লীগ ৪০ সীটের কম পাবে; লীগ যদি ৪০ টি আসন পায়, বাকীগুলো কে পাবে?

আপনি যা জানেন, লীগ তার থেকে ভালো জানার কথা

১৮| ২৯ শে অক্টোবর, ২০১৮ দুপুর ২:০০

ব্লু হোয়েল বলেছেন:
সব কিছুরই বিচার হবে শুধুমাত্র মানুষদেরকে তাদের ভোটাধিকার ফেরৎ দেয়া হোক ।।।।।

২৯ শে অক্টোবর, ২০১৮ বিকাল ৪:৪৯

চাঁদগাজী বলেছেন:


বাংলাদেশের অনেক মানুষের নাম পাকিস্তানের ভোটার লিষ্টে চলে যাওয়া উচিত।

১৯| ২৯ শে অক্টোবর, ২০১৮ বিকাল ৩:০৩

ঠাকুরমাহমুদ বলেছেন: পেট্রোল বোমা’র আবিস্কারক জামাত ও বিএনপি ২০১৪-২০১৫ হত্যা করেছে হাজার হাজার নিরহ মানুষ আর গুরুতর আহত হয়েছে আরো হাজার হাজার মানুষ যারা পুড়ে অর্ধেক/সিকি ভাগ কয়লা হয়ে গিয়েছেন - তারপরও বাংলাদেশে বিএনপি জামাত নামক দল আছে এটা আশ্চর্য্য বিষয় । তারা নিশ্চিন্ন হয়ে যাওয়ার কথা - কেনো হয়নি সেটাই প্রশ্ন ?

২৯ শে অক্টোবর, ২০১৮ বিকাল ৪:৫১

চাঁদগাজী বলেছেন:


জামাতের নেতাদের পাকিস্তান চলে যাবার ব্যবস্হা না করা অবধি, বাংলাদেশ কখনো বাংলাদেশ হবে না।

২০| ২৯ শে অক্টোবর, ২০১৮ বিকাল ৪:২৩

মোঃ মাইদুল সরকার বলেছেন:
দু’দল মনে করে দেশটা কেবল তাদেরই, জনগণ স্রেফ বলির পাঠা।

২৯ শে অক্টোবর, ২০১৮ বিকাল ৪:৫৩

চাঁদগাজী বলেছেন:


২ দল থেকে, একটা দল কমায়ে ফেলতে পারে আওয়ামী লীগ; তখন নতুন দল হওয়ার সুযোগ হতো; মরা বিএনপি স্হান দখল করে পড়ে আছে!

২১| ২৯ শে অক্টোবর, ২০১৮ বিকাল ৫:০৫

হাসান রাজু বলেছেন: আপনি যদি সত্যি ই ভেবে থাকেন যে, বিএনপি ভাবছে নির্বাচন হবে এবং ভোটে জিতে ক্ষমতার স্বাদ নিবে । তবে আপনার বুদ্ধি নিয়ে প্রশ্ন থাকে। অবশ্য, আপনার বুদ্ধির স্তর আমরা জানি, তাও কমেন্ট করি এন্টারটেইনমেন্টের জন্য।

জনগণ বিএনপি, আঃলীগ এর মত দল গুলোর উপর খুশি কি না ? বিএনপি'র উপর মানুষের আস্হা ছিলো কি না? সেই ৭২ সাল থেকে মানুষের আস্থা উঠে যাওয়া। ব্লা ব্লা । এই ক্যাচাল শুনতে শুনতে কান ঝালাফালা । গলির চা'র দোকানে অশিক্ষিত রিক্সাওয়ালাও আপনার থেকে সুন্দর করে এগুলো বলতে পারে। হ্যাঁ । ওরা অন্তত এটা বিশ্বাসও করে না যে, বিএনপি নির্বাচনের উদ্দেশ্যে ভোটে যাচ্ছে। তেমনি হাসিনা ও সুস্‌ঠ নির্বাচন দিতে বসে আছে।

বিএনপি, আঃলীগ কেউই জনগণের যান মাল নিয়ে চিন্তা করে না। তারা ভাল করেই জানে ২০১৪ তে যেমন বিএনপি মানুষ পুড়াইছে । ২০০৬ এ শেরাটন হোটেলের সামনে বিআরটিসি'র দ্বিতল বাসে আগুন দিয়েছে আঃলীগ।

আর যা ই ভাবেন এমন আধাচিন্তাবিদের মত লেখালেখি করে কখনো ভাইবেন না মুই কি হনু রে। রাজনিতির মাঠে ডঃ কামাল হোসেনের মত নিদিরামকে বিশাল ভিলেন বানিয়ে ভাবতে বসেন না ' এইবার লিখছি একটা ' ।

সত্যি বলি, আপনি যা বুঝেন তা খুবই সাধারন। অতি সাধারন। বিশেষ কিছু না। কক্ষনই না।

২৯ শে অক্টোবর, ২০১৮ সন্ধ্যা ৬:০৪

চাঁদগাজী বলেছেন:




আপনি লিখেছেন, "সত্যি বলি, আপনি যা বুঝেন তা খুবই সাধারন। অতি সাধারন। বিশেষ কিছু না। কক্ষনই না। "

-আমি আপনার সাথে সহমত।

আমি আপনার সাড়ে ৬ বছরের ব্লগিং ইতিহাস দেখলাম, লেখাও পড়ে দেখেছি, আপনি উঁচু স্তরের ব্লগার!

২২| ২৯ শে অক্টোবর, ২০১৮ সন্ধ্যা ৬:০১

সৈয়দ তাজুল ইসলাম বলেছেন: আমার যতটুকু মনে হয়, এভারের জাতীয় নির্বাচনে সেনাসদস্য থাকবে, তবে তারা শুধু গেইটের বাহিরেই! ভোট গণনার কক্ষে একটু কারচুপির সুব্যবস্থা আগে থেকেই করে রাখা হবে!

২৯ শে অক্টোবর, ২০১৮ সন্ধ্যা ৬:০৭

চাঁদগাজী বলেছেন:


উনার বাবাকে মেরে ফেলেছে, তাজুদ্দিন সাহেবকে মেরে ফেলেছে, তারপর বিএনপি করেছে মিলিটারী; উনাকে সেই বিএনপি গ্রনেড মেরেছে, ২০১৫ সালে উনার সরকার পতনের চেষ্টা করেছে বিএনপি; উনি বিএনপি'কে চুমা দেয়ার জন্য ভোট করার কথা নয়!

২৩| ২৯ শে অক্টোবর, ২০১৮ সন্ধ্যা ৬:১৯

সৈয়দ তাজুল ইসলাম বলেছেন: কিন্তু জনগণের ভোট দেয়ার অধিকার হননের মত বিরাট এই অপরাধ উনি করবেন না!
বাংলাদেশের মেজরিটি পিউপল ভোটকেই গণতন্ত্র মনে করে :)

২৯ শে অক্টোবর, ২০১৮ সন্ধ্যা ৬:২৪

চাঁদগাজী বলেছেন:


জামাত-বিএনপি'র অপরাধ ও আওয়ামী লীগের অপশাসনের বিপক্ষে মানুষ এক হতে পারেনি, সেটা মানুষের অক্ষমতা

২৪| ২৯ শে অক্টোবর, ২০১৮ সন্ধ্যা ৬:৩৮

সৈয়দ তাজুল ইসলাম বলেছেন: মানুষ এক হতে পারেনি, সেটা মানুষের অক্ষমতা

আমি আপনার এই কথার সাথে মোটেও একমত না! আপনি মনে হয় নোয়াম চমস্কির কোন বই পড়েননি! আমার চাইতে উনি এই কথাকে সুন্দরভাবে ব্যাখ্যা করেছেন! সরকারের একটি মহল খুব সুকৌশলে জনগণকে এক হতে দেয় না! এটা সব রাস্ট্রেই চলে! আপনি আমেরিকা থাকেন, আপনি আমার চেয়ে বেশি বাস্তবতা দেখার কথা!

ধন্যবাদ

২৯ শে অক্টোবর, ২০১৮ সন্ধ্যা ৭:০৯

চাঁদগাজী বলেছেন:



আমি চমস্কি'র কথাবার্তাকে দরকারী কিছু বলে মনে করি না; তবে, বিএনপি ও আওয়ামী লীগ মানুষকে পড়ালেখা ও রাজনীতি থেকে সরাসরিভাবে, পিটায়ে, ভয় লাগায়ে দুরে রেখেছে ১৯৭৫ সাল থেকে।

২৫| ২৯ শে অক্টোবর, ২০১৮ সন্ধ্যা ৭:২৮

সৈয়দ তাজুল ইসলাম বলেছেন: এই তো বুঝলেন ভাই, তবে একটু.
পদ্ধ পুকুর ভাইয়ের মন্তব্যের প্রতিউত্তর কী বলা যেতে পারে বলুন তো! view this link

২৯ শে অক্টোবর, ২০১৮ সন্ধ্যা ৭:৪৫

চাঁদগাজী বলেছেন:


আপনার পোষ্টে, ব্লগার পদ্মপুকুর'এর মন্তব্য পড়েছি; আমার ধারণা, সবাই দেখছেন যে, দেশে নৈরাজ্য চলছে এবং শেখ হাসিনা এদেরকে থামাচ্ছেন না, কারণ এতে উনার মিনিষ্টার যুক্ত; মানুষ হতবাক, শাহজাহানের মত মাফিয়া কিভাবে শেখ হাসিনার মন্ত্রী হিসেবে এখনো টিকে আছে! আমারও সেই প্রশ্ন, কেন উনি এসব আবর্জনা বয়ে বেড়াচ্ছেন?

২৬| ২৯ শে অক্টোবর, ২০১৮ রাত ৮:০১

সৈয়দ তাজুল ইসলাম বলেছেন: ধন্যবাদ।

৩০ শে অক্টোবর, ২০১৮ রাত ২:৫৪

চাঁদগাজী বলেছেন:


ধন্যবাদ

২৭| ২৯ শে অক্টোবর, ২০১৮ রাত ৯:৪৮

পল্লব কুমার বলেছেন: এদেশে রাতারাতি রাজনৈতিক পট পরিবর্তনের অনেক রের্কড আছে। তিন বছর তো অনেক বড় সময়। হুজুগে বাংগালির মাইন্ড চেঞ্জ হইতে এতো টাইম লাগে না।

৩০ শে অক্টোবর, ২০১৮ রাত ২:৪৯

চাঁদগাজী বলেছেন:


বাংগালীরা হুজুগী জীবন যাপন করবেন অনেক বছর; বউ থাকবে বাসায়, উনারা থাকবেন দুবাইতে

২৮| ২৯ শে অক্টোবর, ২০১৮ রাত ১০:০০

সনেট কবি বলেছেন: ভোট নিয়ে জনগণ কিছু ভাবছে বলে মনে হয়না। তারা বুঝে আরেকটা ভোট হবে, আর অবস্থা এক রকম থাকবে।

৩০ শে অক্টোবর, ২০১৮ রাত ২:৪৬

চাঁদগাজী বলেছেন:


দেশ আওয়ামী লীগ ও ব্যবসায়ীদের; মানুষ ওদের দাস

২৯| ২৯ শে অক্টোবর, ২০১৮ রাত ১০:১৯

প্রশ্নবোধক (?) বলেছেন: জনগণ কখনো কড়াই কখনো চুলোতে যাবে। ১/১১ তে নতুন যে তৃতীয় মাত্রা আসার চেষ্টা করেছিল। তারাও এদেরই কার্বন কপি।
যে দেশের মানুষ জানে না কিসে তার ভাল হবে। তাদের দেশে শাহজাহানের মত লোক মন্ত্রী হবে, এটাই স্বাভাবিক। আরেক গোষ্ঠীতো রীতিমত নিজের বউকেও বন্ধূদের হাতে তুলে দিতে পারলে নিজেদের ধন্য মনে করতো। যে ব্যক্তি কাবাডি-হাডুডু কে জাতীয় খেলা করেছিলেন, তিনি অত্যন্ত প্রজ্ঞাবান ছিলেন। :P

৩০ শে অক্টোবর, ২০১৮ রাত ২:৫৪

চাঁদগাজী বলেছেন:


ব্লগারেরা যেভাবে ভাবেন, দেশের অনেক প্রফেসরও এর শতভাগের ১ ভাগও ভাবার মত দক্ষ নন, এই হলো ১৮ কোটীর সাধারণ প্রোফাইল।

৩০| ২৯ শে অক্টোবর, ২০১৮ রাত ১০:৪০

কানিজ রিনা বলেছেন: দেশের শিক্ষিত মেধাবী ছাত্ররা দেশে যোগ্যতা
অনুসারে চাকুরী না পেয়ে বিদেশে পারি জমাচ্ছে তাতে সরকারের লাভ তারা রেমিট্যান্স
পাচ্ছে, এদিকে দেশ মেধা শুন্যের কোটায়
তার কি হবে। আর শিক্ষিতরা যারা বিদেশে
যেতে পারেনা তারা দেশে বেকার বসে বসে
নেশা গ্রস্ত হয়ে পরছে। তাই আদম ব্যবসার
প্রশার আরও বাড়ানো উচিৎ তাই নয় কি?
মিডলইষ্টে দাসী বিক্রি পাচার থেকে শুরু করে
গরীব পিতা মাতার বালিশ খেতা বিক্রি করে
শিক্ষিত হওয়া ছেলেরা হতাশ হয়ে আদম
ব্যবসায়ীর হাতে পরে অবৈধ ভাবে নানান
দেশে ঝপ জঙ্গলে মৃত্যু বরন করে কেউ
ভাগ্যক্রমে বেঁচেও ফিরে।

আমার মনে আছে দেশে গাড়ি পোড়ানোর
ঘটনা প্রথম ঘটেছিল আওয়ামী আন্দলনে
গু কম বেশী দুইদলই খেয়েছে। যেহেতু
এখন আওয়ামী সরকার তাই তাদের গাড়ি
পোঠানোর ঘটনা ঢেঁকে গেছে।
যেমন ঢেকে গেছে ফকরুদ্দিনের আওয়ামী
দুর্নীতির মামলা। ক্ষমতায় থাকলে সবসরকার
গঙ্গা স্নানে ধোয়া চকচকে হয়।
ভোট মানুষের গনতান্ত্রীক অধিকার সর্বদলিয়
ভোট গনতন্ত্রের প্রথম অধিকার। সে অধিকারের
আস্থা নাই। আইনের প্রতি আস্থা নাই আরও
কত কি আস্থা জনগন হাড়িয়েছে।
দেশে এত এত উন্নয়ন কৃতিত্ব তবুও কেন
নব্বই পার্সেন্ট জনগন নির্দলীয় ভোটের
অধিকার চায় এই চাওয়াটাই হয়ত অন্যায়
তাই নয় কি? কেন সর্ব দলীয় ভোট দিতে
সরকার এত ভয়? জামাত? তাহলে জামাত
কেন নিশিদ্ধ এখনো হয়না।

৩০ শে অক্টোবর, ২০১৮ রাত ২:৪৫

চাঁদগাজী বলেছেন:



তাজুদ্দিনের মত লোকদের হত্যা করলে, দেশ এভাবেই চলার কথা

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.