নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সম্পদহীনদের জন্য শিক্ষাই সম্পদ

চাঁদগাজী

শিক্ষা, টেকনোলোজী, সামাজিক অর্থনীতি ও রাজনীতি জাতিকে এগিয়ে নেবে।

চাঁদগাজী › বিস্তারিত পোস্টঃ

সংলাপের সবচেয়ে বড় সমস্যা: বেগম জিয়ার মুক্তি, নির্বাচনকালীন সরকার

৩১ শে অক্টোবর, ২০১৮ ভোর ৪:১৫



বৃহস্পতিবার 'ঐক্যফ্রন্ট' ফ্রন্টের সাথে শেখ হাসিনার সংলাপ হবে; ড: কামাল, জাসদের রব, মান্না সবাই উনারই লোকজন; উনি যখন এদের মুখ থেকে শুনবেন, সংলাপের একটা বিষয় হচ্ছে, বেগম জিয়ার মুক্তি, ও আরেকটি উনার সরকার ভেংগে দিয়ে, সরকারের বাইরের লোকজন দিয়ে নির্বাচনকালীন সরকার গঠনের কথা, তখন শেখ হাসিনার নাক, কান দিয়ে ধুয়া বের হওয়ার শুরু করবে!

শেখ হাসিনা হাঁড়ে হাঁড়ে অনুধাবন করেন বেগম জিয়া উনার জন্য কে? শেখ হাসিনার জন্য বেগম জিয়া হলেন, শেখ ও তাজুদ্দিনের হত্যাকারীদের সবচেয়ে দীর্ঘজীবি উত্তরাধিকারী! বেগম জিয়ার মুক্তির দায়িত্ব শেখ হাসিনা নেবেন না, এবং বেগম জিয়ার মুক্তির কথা যখন ড: কামালের ও রবের মুখ থেকে বের হবে, সেটা শেখ হাসিনার জন্য কষ্টকর মহুর্ত হবে, অনেক পুরাতন স্মৃতি উনার মনে ভেসে উঠবে: এই রবেরা, এই ড: কামালেরা উনার বাবার হত্যার বিচার চায়নি!

শেখ হাসিনা তিনটি আওয়ামী লীগকে এক করে, ১৯৯৬ সালে সরকার গঠন করেছিলেন; এরপর ২০০৮ সালে সরকার গঠন করেছেন, ড: কামাল, রবেরা বিএনপি'র বিপরিতে নিজেদের সরকার গঠন করেননি কোনদিন; যারা সরকার গঠন করেননি, তারা সরকার ভাংগার কে? এই প্রশ্নটা আসতে পারে শেখ হাসিনার মনে!

শেখ হাসিনা কোন অবস্হায় বিএনপি'র সাথে সংলাপে বসতে চাননি; কিন্তু সংলাপের সময়, ড: কামাল সাহেবের ডান ও বাম পকেট থেকে বের হয়ে আসবেন মির্জা ফখরুল, ড: খোন্দকার মোশারক, মওদুদ সাহবে; তাদের বক্তব্য কি হবে বলা মুশকিল! তবে, শেখ হাসিনা মওদুদ সাহেব ও ড: খোন্দকার মোশারফকে পছন্দ করেন না; শেখ হাসিনা যাদের ব্যক্তিগতভাবে পছন্দ করেন না, তাদেরকে এই ধরণের সংলাপে পাঠানো সঠিক হচ্ছে না।

সংলাপে হয়তো সবচেয়ে বিরক্তিকর চরিত্র হবে, আসম আবদুর রব, মাহমুদুর রহমান মান্না ও ডা: জাফর উল্লাহ; রব যদি চুপ করে বসে থাকে ভালো, রবের প্রতি বাক্যেই শেখ হাসিনা বিরক্ত হবেন; আর যদি রব নিজের মুখে বেগম জিয়ার মুক্তি চায়, উনাকে শেখ হাসিনা চুপ থাকার জন্যও বলতে পারেন। মান্না যদি বসে বসে চা ও বিস্কুট খেয়ে সময় কাটান, সেটা হবে সবচেয়ে ভালো, শেখ হাসিনা মান্নাকে কখনো কোন ব্যাপারে সিরিয়াস মানুষ হিসেবে নেন না।

মন্তব্য ৬৫ টি রেটিং +৩/-০

মন্তব্য (৬৫) মন্তব্য লিখুন

১| ৩১ শে অক্টোবর, ২০১৮ ভোর ৪:৪৭

বিচার মানি তালগাছ আমার বলেছেন: তাহলে কি রব, মান্না, কামাল হোসেন না থেকে খালেদা জিয়ার সাথেই বসা উচিত ছিল উনার জন্য? রব কিন্তু উনার-ও গৃহপালিত মন্ত্রী ছিল...

৩১ শে অক্টোবর, ২০১৮ ভোর ৪:৫৩

চাঁদগাজী বলেছেন:


রব মন্ত্রী ছিলো, এখনো সামনাসামনি হলে শেখ হাসিনা হাসিমুখে কথা বলবেন; রব, বা ড: কামাল সাহেবের মুখ থেকে অনেক কথা শুনতে চাইলেও, বেগম জিয়ার মুক্তির কথা শুনতে চাইবেন না শেখ হাসিনা; এটা আমার নিচক ধারণা মাত্র। উনারা যদি সেই প্রসংগ নিজেরা না তুলে, মির্জা সাহেবের জন্য রাখে, সেটা হবে বুদ্ধিমানের কাজ!

২| ৩১ শে অক্টোবর, ২০১৮ ভোর ৫:০০

বিচার মানি তালগাছ আমার বলেছেন: আমারও মনে হয় খালেদা মুক্তি না চাওয়াটাই বুদ্ধিমানের কাজ হবে। এত ডিমান্ড শেখ হাসিনা পূরণ করবেন না। শুধু নির্বাচনকালীন সরকারের ব্যপারটাকে গুরুত্ব দেয়া উচিত। কারণ, শেখ হাসিনা ও তার মন্ত্রীসভা নির্বাচন করলে সে নির্বাচনের ফলাফল আগেই ঠিক করে দেয়া হবে...

৩১ শে অক্টোবর, ২০১৮ ভোর ৫:৪১

চাঁদগাজী বলেছেন:



আমি জানি না, আলোচনায় ২ পক্ষ খুশী হওয়ার মতো 'কমন' কোন কিছু আমি দেখছি না।

৩| ৩১ শে অক্টোবর, ২০১৮ ভোর ৬:১৯

স্বামী বিশুদ্ধানন্দ বলেছেন: খালেদার জিয়ার মুক্তি চাওয়ার দাবি করে সংলাপ ভেস্তে যাওয়ার ঝুঁকি বিএনপির নেয়া উচিত হবে না, বরং তা চরম আহাম্মকি হবে যা তারা সবসময়েই করে থাকে | নির্বাচনকালীন সংলাপের দাবি নিয়ে দরকষাকষি করতে পারে ঐক্যজোট |

যে শেখ হাসিনা একসময় 'তত্বাবধায়ক' 'তত্বাবধায়ক' জপতে জপতে নাওয়া খাওয়া ভুলে গিয়েছিলেন, তার কেন নির্বাচনকালীন সরকারে এতো অনীহা ? নাকি তিনি লেভেল প্লেয়িং ফিল্ডে জয় নিয়ে সন্দিহান আছেন ? তিনি যদি যে কোনো মূল্যেই নির্বাচনে জয় লাভ করতে চান তবে বিরোধীদের কোন দাবি দাওয়াই মেনে নেয়া তার পক্ষে সম্ভব হবে বলে আমার মনে হয় না | ১/১১ এর পূর্বে তারেক জিয়া এই ধরণের গোঁয়ার্তুমিই করেছিল |

৩১ শে অক্টোবর, ২০১৮ ভোর ৬:৩০

চাঁদগাজী বলেছেন:

আপনি বলেছেন, "১/১১ এর পূর্বে তারেক জিয়া এই ধরণের গোঁয়ার্তুমিই করেছিল | "

-তারেক জিয়া কে ছিলো? যারা শেখ সাহেব ও তাজুদ্দিন সাহেবকে হত্যা করেছিলো, তাদের উত্তরসুরী, এই তো?

এখন যা দেখছেন, এটাই আসল শেখ হাসিনা; উনি এখানে আসার পথ হিসেবে তত্বাবধায়ক, মত্বাবধায়ক করে কান্নাকাটি করেছিলেন; এখন উনি নিশ্চয়ই সেই সবে বিশ্বাস করেন না; কারণ, তিনি জানেন যে, সবকিছুর দরকার হয়েছিলো শেখ ও তাজুদ্দিন সাহেবকে হত্যা করায়; না হয়, আজকে উনাকেও সংলাপে বসার দরকার হতো না।

৪| ৩১ শে অক্টোবর, ২০১৮ ভোর ৬:২২

আবু তালেব শেখ বলেছেন: সরকারের অধীনে নির্বাচন হলে কতটা সচ্ছ হবে???

৩১ শে অক্টোবর, ২০১৮ ভোর ৬:৩৪

চাঁদগাজী বলেছেন:



বিএনপি-জামাতের বিজয়ের জন্য স্বচ্ছ ভোট উনি কোন দু:খে করতে যাবেন? বাংলাদেশের স্বাধীনতায় বিশ্বাসী দলগুলোর জন্য স্বচ্ছ ভোটের দরকার আছে।

৫| ৩১ শে অক্টোবর, ২০১৮ সকাল ৭:০৬

আবু তালেব শেখ বলেছেন: জনসমর্থনে বিএনপি সংখ্যাগরিষ্ট, জামাতের কথা বাদ। প্রশ্ন হচ্ছে যারা বিএনপিকে সমর্থন বা ভালোবাসেন তারা কি সবাই দেশবিরোধী? মুক্তিযুদ্ধে বিশ্বা করেনা? আপনার
কথায় বোঝা যাচ্ছে আমলীগ যে করবে সে দেশপ্রেমিক? বাহবাহ আপনিও ব্যক্তিগত ক্ষোভের বশে সংখ্যাগরিষ্ট জনগনকে দেশদ্রোহী বানায়ে দিলেন??

৩১ শে অক্টোবর, ২০১৮ সকাল ৭:২০

চাঁদগাজী বলেছেন:


বাংলাদেশে একাডেমিক জরীপের ব্যবস্হা নেই; ফলে, কঠিন হবে কার সমর্থক বেশী বলা।

যারা শেখ সাহেব ও তাজুদ্দিন সাহেবকে হত্যা করে, কেন্টনমেন্টে বসে পার্টি বানায়েছ; এবং তাদের যারা সাপোর্ট করে, তাদের সংখ্যা দিয়ে কি হবে?

৬| ৩১ শে অক্টোবর, ২০১৮ সকাল ৮:১৬

রাজীব নুর বলেছেন: আজ সংলাপ হপে। কিন্তু কোনো লাভ হপে না।

৩১ শে অক্টোবর, ২০১৮ সকাল ১০:৪৭

চাঁদগাজী বলেছেন:


সংলাপ না'হলে শেখ হাসিনার বদনাম হতো; এখন, কার বদনাম হবে, দেখা যাক।

৭| ৩১ শে অক্টোবর, ২০১৮ সকাল ৮:৪৩

ঢাবিয়ান বলেছেন: সরাসরি সম্প্রচার করা হলে সবচেয়ে ভাল হয় এই সংলাপ।আর বিএনপির ঘটে যদি সামান্য বুদ্ধি থাকে তবে তাদের উচিৎ হবে নিঃশব্দ থাকা। যা বলার তা বলবে শূধু ডঃ কামাল হোসেন। সংলাপে কোন সমাধান অবস্যই আসবে না, কিন্তু ঐক্যফ্রন্ট যদি আইনের ভাষায় যুক্তি দিয়ে সরকারের সাথে কথা বলে তবে এর ইম্প্যক্ট হবে বাইরে।সরকারের স্বৈরাচারী মনোভাব প্রকটভাবে ধরা পড়ার জোড় সম্ভাবনা।

এইসবই ভেস্তে যাবে যদি বিএনপি সাজাপ্রাপ্ত দুর্নীতিবাজ ''খালেদা জিয়ার মুক্তি চাই '' নিয়ে প্যচাল পারা শুরু করে। সরকার এটাই চায়।

৩১ শে অক্টোবর, ২০১৮ সকাল ১০:৪৫

চাঁদগাজী বলেছেন:


৭ দফার প্রথম দফাই বেগম জিয়ার মুক্তি; সেখানেই গন্ডগোল লেগে যাবে।

৮| ৩১ শে অক্টোবর, ২০১৮ সকাল ৯:০৭

নাহিদ০৯ বলেছেন: এ পর্যন্ত কোন সংলাপ টা ফলপ্রসু হয়েছে বলুন তো?

বিএনপি এর আমলে সাধারন সম্পাদক পর্যায়ের বৈঠক/সংলাপ হয়েছে লাভ হয়নি কোন।
আওয়ামিলীগ এর আমলেও একবার সংলাপ হয়েছিলো, আমরা শুধু সংলাপ দেখেছি। কোন লাভ দেখিনি।

তবুও সংলাপ হউক। সংলাপে মান অভিমানের বরফ গলে। ব্যক্তিগত মান অভিমানে বৃহৎ জাতীয় স্বার্থ চাপা পড়ে যায়।

৩১ শে অক্টোবর, ২০১৮ সকাল ১০:৪৪

চাঁদগাজী বলেছেন:


যারা সংলাপে যাচ্ছেন, এদেরকে সংলাপের মানুষ বলে মনে হয়?

৯| ৩১ শে অক্টোবর, ২০১৮ সকাল ১০:৩৭

সনজিত বলেছেন: কোন লাভ নাই।

৩১ শে অক্টোবর, ২০১৮ সকাল ১০:৪৩

চাঁদগাজী বলেছেন:



বেগম জিয়ার মুক্তি চাইলে, আর শেখ হাসিনার সরকার বাদ দিয়ে নির্বাচনের জন্য অন্য সরকার চাইলে, সংলাপ ঠুস

১০| ৩১ শে অক্টোবর, ২০১৮ সকাল ১১:৩৯

দেশ প্রেমিক বাঙালী বলেছেন: এই সংলাপে কোন লাভই হবেনা কারণ হাসিনা ভালো ভাবেই জানে সত্যিকারের সংলাপ করতে হলে তাকে ক্ষমতা ছাড়তে হবে। সুতরাং সংলাপের ফলাফল জিরো।

৩১ শে অক্টোবর, ২০১৮ বিকাল ৫:২৮

চাঁদগাজী বলেছেন:


আধুনিক বিশ্বের তুলনায় শেখ হাসিনা দেশ খারাপভাবে চালাচ্ছেন; এর থেকে দক্ষ বাংগালী দেশে আছেন; তাঁরা যদি শেখ হাসিনার সাথে যোগ দিয়ে দেশ চালান, বা আলাদা দল করে দেশ চালান জাতি শীঘ্রই সমস্যা থেকে বের হয়ে আসবে।

বিএনপি বেআইনীভাবে করেছে মিলিটারীরা, আইনী পদক্ষেপের মাধ্যমে এর বিলুপ্তির দরকার।

১১| ৩১ শে অক্টোবর, ২০১৮ দুপুর ১২:০৩

হাসান রাজু বলেছেন: এইরকম অসৎ, লম্পট নেতাদের যিনি পছন্দ করেন না। রব আর কামালের মত নিকৃষ্টরা হত্যার বিচারে নিরব ছিলেন বলে তাদের যিনি ক্ষমা করতে পারেন না। মওদুদের মত উভচর দের যিনি প্রশ্রয় দেন না। মান্নার মত দেশ নিয়ে সিরিয়াসনেসের অভাব যাদের আছে তাদের যিনি দেখতে পারেন না। তিনি তো সাক্ষাত দেবী । আর আপনার মত একজন সামান্য ব্লগার মাঝে মাঝেই এমন দেবীকে ক্যামন খারাপ খারাপ মন্তব্য করে বসেন !!!! যদিও পরক্ষণে হাত কচলে জিহবা বের করে পরম অনুগত হয়ে উঠেন। এই পোস্ট পড়লে তা যে কেউ বুঝতে পারবে। আমি অনেক দিন যাবত বলে আসছি আপনি হলেন হাসিনার পা-চাটা প্রাণীদের মাঝে সবচেয়ে সস্তা সংস্করণ। কিছু কিছু পাঠক আপনাকে নিরপেক্ষ ভাবেন !!!(ক্যামতে) (ক্যামতে) (ক্যামতে) ???

৩১ শে অক্টোবর, ২০১৮ বিকাল ৫:৩৪

চাঁদগাজী বলেছেন:



আপনার কথার তেমন কোন মুল্য নেই।
আমি আপনার লেখা পড়েছি, তেমন কিছু নেই লেখায়

১২| ৩১ শে অক্টোবর, ২০১৮ দুপুর ১২:১০

হাসান রাজু বলেছেন: হাসিনা প্রস্তাব দিবেন। ১। খালেদাকে মুক্তি দেই সে বিদেশে ছেলের কাছে চলে যাক। বিএনপি না মানলে ব্যাপারটা এখানেই শেষ।
এবার বাকিদের নিয়ে খেলা। ২। বাকিদের প্রস্তাব করা হবে, তোমারা বিএনপি কে বাদ দাও। তারপর নির্বাচন করো। জাপার মত বিরোধী দলের সম্মান পাইবা। হালুয়া রুটির অংশীদার হইবা।

৩১ শে অক্টোবর, ২০১৮ বিকাল ৫:৩৬

চাঁদগাজী বলেছেন:


বিএনপি করার প্রস্ততি হিসেবে, মুক্তিযুদ্ধের সময়ের প্রধানমন্ত্রী তাজুদ্দিন সাহেবকে হত্যা করেছে মিলিটারী; এই দলের বিলুপ্তি দরকার।

১৩| ৩১ শে অক্টোবর, ২০১৮ দুপুর ১২:২৮

নজসু বলেছেন: পত্রিকায় দেখলাম বাংলাদেশের ইতিহাসে এই প্রথম বাংলাদেশ আওয়ামী লীগের সভাপতি ও সরকারপ্রধান
দেশের বিরোধীদলীয় জোটের সঙ্গে নির্বাচন বা রাজনৈতিক সংকট প্রশ্নে গণভবনে নৈশভোজে মিলিত হচ্ছেন।

খাওয়া দাওয়ার মেনু নিশ্চয় রাজকীয় হবে।

আহা যদি দাওয়াত পাইতাম।

৩১ শে অক্টোবর, ২০১৮ বিকাল ৫:৩৭

চাঁদগাজী বলেছেন:


পেশাজীবিদের নিয়ে একটি রাজনৈতিক দল করেন, আমেরিকান কংগ্রেসও দাওয়াত দেবে একদিন

১৪| ৩১ শে অক্টোবর, ২০১৮ দুপুর ১২:৩৬

হাবিব বলেছেন:




"বিএনপি-জামাতের বিজয়ের জন্য স্বচ্ছ ভোট উনি কোন দু:খে করতে যাবেন?"
তার মানে স্বচ্ছ ভোট হলে বিএনপি জিতে যাবে?

৩১ শে অক্টোবর, ২০১৮ বিকাল ৫:৪০

চাঁদগাজী বলেছেন:


বিএনপি-জামাতই স্বচ্ছ নির্বাচনের পথে বাধা; ওদেরকে নির্বাচন থেকে বাদ দিয়ে, বাংগালীদের নিয়ে এই দেশে স্বচ্ছ নির্বাচন চালু করা শেখ হাসিনার দায়িত্ব, তিনি সেটার চেষ্টা না করে জাতির ক্ষতি করছেন।

১৫| ৩১ শে অক্টোবর, ২০১৮ দুপুর ১২:৪৩

রক বেনন বলেছেন: মনে হচ্ছে আওয়ামীলীগ আবার সরকার গঠন করবে। তবে ভয়টা অন্যখানে। ঘরের ইঁদুর ই বেড়া কাটে কিনা!

৩১ শে অক্টোবর, ২০১৮ বিকাল ৫:৪২

চাঁদগাজী বলেছেন:


আওয়ামী লীগ এখন আর সাধারণ মানুষের দল নয়, এরা মোটামুটি কলোনিয়েল শক্তির মতো, অসাধু ব্যবসায়ীদের দল। এদের সঠিকভাবে চালায়নি বলে শেখ সাহেবের ভয়ংকর পরিণতি হয়েছে

১৬| ৩১ শে অক্টোবর, ২০১৮ দুপুর ১:১৯

ঢাবিয়ান বলেছেন: আপনার এই পোস্টটি পুরোপুরি নিরপেক্ষতা বজায় রেখেছে বলা যায়। কারন আপনি প্রধানমন্ত্রীর একেবারে সঠিক ভাবনাটা তুলে ধরেছেন।

বিএনপির প্রতিটি সমর্থকের খুব ভাল করেই জানা উচিৎ যে খালেদা জিয়া ও তার ছেলের বিরুদ্ধে করা সকল দুর্নীতি ও অপরাধের অভিযোগ সত্য। বিরোধি দলে বসে গায়ের জোরে সেগুলো মিথ্যা বলে সারাক্ষন চিৎকার করায় আজ দশ বছর ধরে এই জাতি ভোটাধিকার থেকে বঞ্চিত। বিএনপি যদি জনগনের পক্ষের দাবী নিয়ে কথা বলত তবে এই সরকার গায়ের জোরে এতদিন ক্ষমতায় টিকে থাকতে পারত না। বিএনপির দাবীগুলো বেশীরভাগ বেআইনি বলেই সেগুলো জনগন এবং বহির্বিশ্বের সমর্থন পায়নি।

ডঃ কামাল হোসেন বিচক্ষন ব্যক্তি। তিনি জেনে বুঝেই পদক্ষেপ নেবেন। মির্জা ফখরুল দলীয় বক্তব্য এই সংলাপে হাজির করে সংলাপকে দুর্বল করবেন না আশা করা যায়।

৩১ শে অক্টোবর, ২০১৮ বিকাল ৫:৪৫

চাঁদগাজী বলেছেন:


একজন ব্লগার হিসেবে, আমি অবস্হা বুঝার চেষ্টা করছি।

জেনারেল জিয়া বিএনপি করেছিলেন মিলিটারী শাসন থেকে ট্রানজিশন করার জন্য, উনার নিজের জন্য; এখন যারা বিএনপি'তে আছেন, এগুলো জাতির গার্বেজ

১৭| ৩১ শে অক্টোবর, ২০১৮ দুপুর ১:২৩

জুনায়েদ বি রাহমান বলেছেন: ব্লগে ব্লগারদের মন্তব্যে পড়ে বুঝা যাচ্ছে বর্তমান সরকারের জনপ্রিয়তা কমছে।
জিয়ার মুক্তি ড: কামাল, মান্নাদের দাবী হওয়ার কথা নয়; তারা বিএনপির জন সমর্থন ভোগ করার জন্য এটা শর্ত হিসেবে নিয়েছে।

২০১৪'র নির্বাচনের পূর্বে শেখ হাসিনা'ই তো জিয়াকে সংলাপের আমন্ত্রণ জানিয়েছিলেন।

৩১ শে অক্টোবর, ২০১৮ বিকাল ৫:৫৫

চাঁদগাজী বলেছেন:


শেখ হাসিনা যেভাবে দেশ চালাচ্ছেন, তিনি সারা দেশে মিলে শুধু অসাধু ব্যবসায়ীদের ভোট পাবার কথা; তিনি মুহিতের সাহায্যে সাধারণ মানুষের অধিকার খর্ব করে, দেশে শতকরা ১৭.৪ হারে ধনী প্রসব করছেব; জনপ্রিয়তা থাকারই কথা নয়; উনার জনপ্রিয়তা হচ্ছে, মানুষের বিএনপি ও জামাত-বিরোধীতা র ফল; জামাত-বিএনপি না থাকলে উনার নিজের জামানত ফেরত পেতেন না

১৮| ৩১ শে অক্টোবর, ২০১৮ দুপুর ২:২২

ব্লু হোয়েল বলেছেন: এটা সংলাপের নামে অপলাপ মাত্র ।
কোটা আন্দোলনকারীদের পক্ষেও একাত্মতা হয়েছিল ।
নিরাপদ সড়কের দাবিও তারা গ্রহণ করেছিল ।
বাকিটা শুধুই ইতিহাস ।

৩১ শে অক্টোবর, ২০১৮ বিকাল ৫:৪৭

চাঁদগাজী বলেছেন:


১৯৭৫ সালের ১৫ আগষ্ট সকালের শেখ হাসিনাকে কল্পনা করুন, সেদিন উনি কি করতে চেয়েছিেলন?

১৯| ৩১ শে অক্টোবর, ২০১৮ বিকাল ৪:৫২

স্বপ্নীল ফিরোজ বলেছেন: এক জন প্রমানিত অপরাধীকে মুক্তি দেবে কে?
তাহলে দেশে আর আইন আদালত থাকার দরকার কি?

৩১ শে অক্টোবর, ২০১৮ বিকাল ৫:৪৯

চাঁদগাজী বলেছেন:


এইভাবেই, এই মনোভাবের লোকজন তাজুদ্দিন সাহেব ও শেখ'কে হত্যা করে এই দল গঠনের প্রস্তুতি নিয়েছিলো।

২০| ৩১ শে অক্টোবর, ২০১৮ বিকাল ৪:৫৫

স্বপ্নীল ফিরোজ বলেছেন: ঢাবিয়ান বলেছেন: সরাসরি সম্প্রচার করা হলে সবচেয়ে ভাল হয় এই সংলাপ

৩১ শে অক্টোবর, ২০১৮ সন্ধ্যা ৬:০৪

চাঁদগাজী বলেছেন:



শেখ হাসিনার সরকার, অনেকটা হবু রাজার দরবার, কিভাবে কি হয়, বলা মুশকিল; ঘটে যাবার পর বুঝা যায় কি হয়েছে, আগে অনুমান করার উপায় নেই!

২১| ৩১ শে অক্টোবর, ২০১৮ সন্ধ্যা ৬:৫০

প্রশ্নবোধক (?) বলেছেন: আশ্চর্য সেলুকাস! বেগম জিয়ার মুক্তি দেবার জন্য শেখ হাসিনা কে? আর যদি প্রধানমন্ত্রী নিজে মুক্তির বিষয়ে আলোচনায় অংশ নেন, তবে কি আদালত শেখ হাসিনার কথায় চলে?
কোন ব্যক্তির মুক্তির জন্য যদি আদালত বহির্ভুত কোন ব্যক্তি বা ব্যক্তিবর্গ থেকে থাকেন, তবে সংবিধান-আইন কাদের জন্য?

৩১ শে অক্টোবর, ২০১৮ সন্ধ্যা ৭:০৯

চাঁদগাজী বলেছেন:


আপনি ঠিক বলেছেন,বেগম জিয়ার মুক্তি সংলাপে না রাখলে ভালো হবে।
ড: কামাল সাহেবের ৭ দফা দাবীর মাঝে বেগম জিয়ার মুক্তি হলো ১ নং; সেখানে ভয়ংকর সমস্যা হবে।

২২| ৩১ শে অক্টোবর, ২০১৮ রাত ৮:০৯

মাহমুদুর রহমান সুজন বলেছেন: এই দেশে আরেকবার খালেদা জিয়া প্রধান মন্ত্রী হবেন। তা হবেন শেখ হাসিনার সহযোগিতায় । শুধু দেখতে থাকেন।

৩১ শে অক্টোবর, ২০১৮ রাত ১০:১৫

চাঁদগাজী বলেছেন:


সবই সম্ভব, আপনার মতো, বা আপনার চেয়ে কম বুঝেন, এই রকম ১০ কোটী মানুষ আছেন এই আধা পাকিস্তানে

২৩| ৩১ শে অক্টোবর, ২০১৮ রাত ৮:২৬

নূর মোহাম্মদ নূরু বলেছেন:
যতই সংলাপ হোক
তার মু্ক্তি নাই !!

৩১ শে অক্টোবর, ২০১৮ রাত ১০:১৮

চাঁদগাজী বলেছেন:


আমার মনে হয়, আপনি সঠিক

২৪| ৩১ শে অক্টোবর, ২০১৮ রাত ৯:০২

দয়িতা সরকার বলেছেন: আপনি সারাক্ষন খালেদা জিয়ার সমালোচনা করেন, শেখ হাসিনার করেন কিন্তু সেটা সমালোচনা না , ক্ষোভ। এত এত গুম তা নিয়ে আপনার একটা পোস্ট ও পেলাম না। আপনার এই পোস্ট আলোচিত পাতায় অথচ ব্লগার জুল্ভারন কে নিয়ে ২ টা পোস্ট, তা নেই। ভোট আমরা আম পাবলিক দিতে পারবনা যত দিন এ ধরনের গুম বন্ধ না হবে। আপনাকে আগেও বলেছি গুম নিয়ে লিখতে, আজ আবার বলছি লিখুন।

৩১ শে অক্টোবর, ২০১৮ রাত ১০:২৩

চাঁদগাজী বলেছেন:


গুম সম্পর্কে আমার পরিস্কার ধারণা নেই; দেশের সরকারে, ও বাহিরে প্রচুর ডাকাত লোকজন আছে; কয়েকজন দুষ্ট লোক নিজে লুকিয়ে গিয়ে গুমের অভিনয় করায় ব্যাপারটা আরো ভয়ংকর হয়ে গেছে। যেই ব্যাপার আমি পরিস্কার বুঝি না, সেটা নিয়ে আমার পক্ষে লেখা সম্ভব নয়।

অন্য ব্লগারদের লেখা সারাক্ষণ আছে আলোচিত পাতায়; ব্লগার জুলবার্ন'কে নিয়ে লেখা আমি আলোচিত পাতায় দেখেছি।

২৫| ৩১ শে অক্টোবর, ২০১৮ রাত ১০:৩৫

সৈকত জোহা বলেছেন: ফখরুল ইসলাম তার দলকে সঠিক পথে পরিচালিত করছেন। খালেদা ছাড়াই তারা নির্বাচনে অংশ নিবেন।

৩১ শে অক্টোবর, ২০১৮ রাত ১১:৫৭

চাঁদগাজী বলেছেন:


মারাঠা দলকে নিয়ে জাতি কি করবে?

২৬| ৩১ শে অক্টোবর, ২০১৮ রাত ১১:১৩

ঠাকুরমাহমুদ বলেছেন: খালেদা জিয়ার মুক্তি দরকার তবে সেখানে শেখ হাসিনার কোনো প্রভাবের প্রয়োজন নেই, মাননীয় বিজ্ঞ আদালত তাকে মুক্তি দিক, খালেদা জিয়া পালানোর মতো বাংলাদেশের সাধারণ জনগণ নন । বাঘ, সিংহ, কুমীর, হাতি পালানোর জায়গা পৃথিবীর কোনো জঙ্গলে নাই, তেমনি খালেদা জিয়ার মতো মানুষ সারা পৃথিবীতে কোথাও কোনো দেশে পালাতে পারবেন এটি ভুল ধারণা । খালেদা জিয়ার সাজা শুনানী হয়েছে তাকে বাসায় যেতে দেওয়া হোক - এতে দেশের জন্য মঙ্গল ।

ইলেকশান হলে হবে, না হলে নাই, ইলেকশান সম্পর্কে সাধারণ মানুষের ধারণা নেই, থাকলে সাধারণ আঙ্গুল ছাপ ইভিএম আর সিল ছাপ্পর নিয়ে ব্যাস্ত হতেন না । বাংলাদেশে শুষ্টু ইলেকশান করার মতো অবস্থায় নেই, বাংলাদেশে আমার দেখা শুষ্টু ইলেকশান একবার হয়েছে ১৯৯০ - এবং তা ইতিহাসে লৌহতাপে ব্লক করে লিখে রাখা উচিত মনে করি ।

মাননীয় বিজ্ঞ আদালত যদি জামাত বিলুপ্ত করার ক্ষমতা না রাখেন, নির্বাচন কমিশনে যদি জামাত কে ইলেকশানে নিষিদ্ধ না করতে পারেন - তাহলে খালেদা জিয়াকে কিসের সুত্রে জেল দেবেন !!! ???

১। কোথায় বাংলাদেশ ব্যাংক থেকে টাকা লুটের মামলা ?
২। কোথায় বাংলাদেশ শেয়ার মার্কেট লুটের মামলা ?

***এই রকম আরো শত শত না, হাজারো মামলা রাষ্ট্রপক্ষ কুশলী করা উচিত, তারা তা না করে খালেদা জিয়ার পেছনে আমরণ শ্রম দিচ্ছেন “কুলুর বলদ” নাকি ?



০১ লা নভেম্বর, ২০১৮ রাত ১২:০০

চাঁদগাজী বলেছেন:



বেগম জিয়া হলেন, শেখ সাহেব ও তাজুদ্দিন সাহেবের হত্যার জীবিত বেনেফিসিয়ারী ও উত্তরাধিকারী

২৭| ৩১ শে অক্টোবর, ২০১৮ রাত ১১:১৮

মাহমুদুর রহমান সুজন বলেছেন: আমি স্বাধীন রাষ্টেই জন্ম গ্রহন করেছি, স্বাধীনতার যুদ্ধে আমার গোটা পরিবার সম্পৃক্ত তাই আপনাকে অসম্মান করা আমার নীতে বাঁধে কেননা ব্লগে আপনার নিজের মুক্তিযুদ্ধা ধাবীতে নিজেকে যে রকম তালগাছ জাহির করে যাচ্ছেন তার সম্মান এই পজন্মের সবাই হয়তো দিতে পারবে না।

৩১ শে অক্টোবর, ২০১৮ রাত ১১:৫৬

চাঁদগাজী বলেছেন:


আপনার পরিবারের জন্য সন্মান রলো।
আমি নিজকে নিজে কখনো মুক্তিযোদ্ধা হিসেবে দাবী করিনি; অন্যদের কারণে, এটা ব্লগে জানাজানি হয়েছে

২৮| ৩১ শে অক্টোবর, ২০১৮ রাত ১১:৩৮

দয়িতা সরকার বলেছেন: গুম অতপর .... না ফেরা অথবা ডেড বডি পাওয়া/ না পাওয়া কতটা কষ্টের এটা আপনারা বুজবেন না। একটা স্বাধীন দেশে এবং সেটা আওয়ামীলীগ ক্ষমতায় থাকলে অনুপাত টা অনেক অনেক বেশি। হ্যাঁ অনেক ডাকাত, খুনি, দাগিরাও গুম হয়। আপনি অনেক বছর যাবত বাহিরে, দেশের ভিতরের বাস্তব চিত্র পুরোটা জানেন না, যত তুকু জানেন তা বিভিন্ন নিউজ থেকে।
আমার বাবা কেও আমরা এ ভাবে হারিয়েছি, তাই কষ্টটা বুঝি।

৩১ শে অক্টোবর, ২০১৮ রাত ১১:৫৩

চাঁদগাজী বলেছেন:


গুমের ভয়ে সারা জাতি রাজনীতি ছেড়ে দিচ্ছে, গুরুত্ব আমি বুঝতেছি; আমি লোখবো।

৩১ শে অক্টোবর, ২০১৮ রাত ১১:৫৪

চাঁদগাজী বলেছেন:


আপনাদের পরিবারের কষ্ট বুঝতেছি, সমবেদনা রলো

২৯| ৩১ শে অক্টোবর, ২০১৮ রাত ১১:৪৫

হাসান রাজু বলেছেন: আপনার কথার তেমন কোন মুল্য নেই
আপনি বলছেন, ডঃ কামাল, খন্দকার মোশারফ, রব, মান্না , মওদুদ তেনাদের সাথে কথা বললে, হাসিনার কান দিয়ে ধোঁয়া বের হবে, বিরক্ত হবেন, কষ্টের স্মৃতি মনে পরবে, পাত্তা দিবেন না। :D হা হা হা .... ভাবছেন খুব মূল্যবান কথা বলে ফেলেছেন :-B ? তবে হাসিনা তাদের ঢেকেছেন কেন? চা বিস্কুট খেতে? আপনার উর্বর মস্তিষ্ক ঘেঁটে এই ই বের হল? বাকওয়াস কথাবার্তা |-)


আমি আপনার লেখা পড়েছি, তেমন কিছু নেই লেখায়
কোন স্বার্থ নেই, নিজের কোন প্ল্যান নাই। খামাখা কিছু বিরক্তিকর মানুষের সাথে বসে চা বিস্কুট খাওয়া আর নিজের মেজাজ বিগড়ানোর উদ্দেশ্যে দেবী কিছু ইবলিস কে আমন্ত্রণ করেছেন । বড় গভীর চিন্তাযুক্ত পোস্ট প্রসব করেছেন! আহম্মকির কোন লিমিট রাখেন নি।

৩১ শে অক্টোবর, ২০১৮ রাত ১১:৫২

চাঁদগাজী বলেছেন:


শেখ হাসিনার বাবাকে সহজেই হত্যা করেছে সিআইএ, মিলিটারীর সাহায্য নিয়ে; উনি ক্ষমতায় এসে মিলিরাীর কয়েকজনকে শাস্তি দিয়েছেন; তাদের রাজনীতিকে কন্ত্রোলে এনেছেন; মিলিটারীর উত্তারাধিকারী বেগম জিয়াকে জেলে দিয়েছেন, নিজে এখনো বেঁচে আছেন।

৩০| ০১ লা নভেম্বর, ২০১৮ রাত ১:৩৪

শাহিন-৯৯ বলেছেন:



আচ্ছা এরশাদ কাকুকে কেন সংলাপে ডাকা হচ্ছে উনিতো সরকারের অংশ।

০১ লা নভেম্বর, ২০১৮ রাত ২:৩৩

চাঁদগাজী বলেছেন:


বাংগালী হলো হবুচন্দ্রের বংশধর; এরা কইছু একটা শুরু করলে সেটা ১২টা না বাজিয়ে ছাড়ে না।

এরশাদের সাথে সন্মেলনটাই আসল সন্মেলন, উনাকে "জেলের কথাটা" মাঝে মাঝে মনে করায়ে দিতে হয়, মনে য়!

৩১| ০১ লা নভেম্বর, ২০১৮ রাত ৩:০০

অবেলার পানকৌড়ি বলেছেন: ডঃ কামাল বলেছেন, খালেদা জিয়ার মুক্তি/মামলা ইত্যাদি বিএনপি দলগত ভাবেই করতে হবে, ঐক্যফ্রন্টকে এজন্য চাপ দেয়া যাবেনা তবেই তিনি জোট গঠন করবেন। এই শর্ত মেনেই জোট গঠিত হয়েছে তাহলে খালেদা জিয়ার মুক্তির প্রশ্ন আসছে কেন? ;)

০১ লা নভেম্বর, ২০১৮ ভোর ৪:২৫

চাঁদগাজী বলেছেন:



ঐক্যরা ৭ দফা দাবী দিয়েছে সরকারের কাছে, ১ নং দারী বেগম জিয়ার মুক্তি; এরা হবু, গবু ও টবু; এরা কখন কি করে নিজেরাও জানে না

৩২| ০৩ রা নভেম্বর, ২০১৮ রাত ২:১৪

অবেলার পানকৌড়ি বলেছেন: তবে আপনার লেখার ফটোগ্রাফি টা অসাধারণ হয়েছে। গাধার ওপর চলছে...

০৩ রা নভেম্বর, ২০১৮ রাত ৮:২৯

চাঁদগাজী বলেছেন:



আমাদের রাজনীতিবিদদের প্রো-পিক

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.