নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সম্পদহীনদের জন্য শিক্ষাই সম্পদ

চাঁদগাজী

শিক্ষা, টেকনোলোজী, সামাজিক অর্থনীতি ও রাজনীতি জাতিকে এগিয়ে নেবে।

চাঁদগাজী › বিস্তারিত পোস্টঃ

বিএনপি\'র নেতারা শেষমেষ ড: কামালের মাথা খারাপ করে ছাড়বে?

০৪ ঠা নভেম্বর, ২০১৮ সকাল ১১:৩৩


More dialog requested by Dr. Kamal Hossain & BNP

ড: কামাল হোসেন ২১ সদস্যের ডেলিগেশন নিয়ে, ৩ দিন আগে শেখ হাসিনার সাথে সংলাপ করে এসেছেন ৭ দফা দাবীর ভিত্তিতে; আজকে উনার কোয়ালিশনের মুল দল, বিএনপি'র সাথে বসে সংলাপের মুল্যায়ন করেছেন; বিএনপি সংলাপের রেজাল্ট নিয়ে খুশী নয়; ড: কামাল সাহেব আবারো ৭ দফা নিয়ে শেখ হাসিনার সাথে কথা বলতে চান। ৭ দফার মাঝে, বেগম জিয়ার মুক্তি ও নির্বাচনকালীন সরকার নিয়ে শেখ হাসিনা অনড় থাকবেন; বাকী কি নিয়ে ড: কামাল সাহেব কথা বলবেন? বিএনপি অবশ্যই উনাকে নিয়ে আবারো বেগম জিয়ার মুক্তি ও নির্বাচনকালীন সরকার নিয়ে কথা বলতে চাইবেন।

এটা ঠিক যে, ২য় দফায় বিএনপি কিংবা ড: কামাল সাহেব যদি আবারো বেগম জিয়ার মুক্তি ও নির্বাচনকালীন সরকার নিয়ে কথা তোলেন, সংলাপে 'অচল অবস্হার সুচনা' হবে; একবার অচল অবস্হার সৃষ্টি হলে, প্রথম বৈঠকের অর্জনটুকুও হারিয়ে যাবে!

২য় দফায় যদি যেতে হয়, এবং ড: কামাল যদি পুরানো ৭ দফা নিয়ে যান, সংলাপে 'অচল অবস্হার সুচনা' হবেই হবে; জেনেশুনে সংলাপে অচল অবস্হা সৃষ্টি করা মোটেই সঠিক হবে না। রিজভী, মির্জা, মওদুদ বা ড: মোশারফের কাছে নতুন কোন প্রস্তাব, বা আপোসমুলক কোন সমাধান আছে বলে মনে হয় না; এই ধরণের পরিস্হিতেতে হঠাৎ করে ২য় দফায় না গিয়ে, আরো ভেবেচিন্তে সময় নিয়ে যাওয়া উচিত।

২য় দফা সংলাপে যেতে হলে, ড: কামালের হাতে গ্রহনযোগ্য আপোষমুলক কোন প্রস্তাব থাকতে হবে; খালি হাতে গেলে, খালি হাতে ফেরার সম্ভাবনা একশত ভাগ; যাওয়ার আগে ড: কামালকে ভাবতে হবে, তিনি গ্রহযোগ্য কোন প্রস্তাব নিচ্ছেন কিনা!

২য় দফায় যেতে হলে, ড: কামাল একা যাওয়া সঠিক হবে, সর্বাধিক আবদুর রবকে সাথে নিয়ে যেতে পারেন; শেখ হাসিনা যদি আপোষমুলক কিছু বলতে চান, তিনি কখনো বিএনপি'র লোকদের সাথে সেটা নিয়ে আলাপ করবেন না; এমন কি শেখ হাসিনা আবদুর রবের উপস্হিতিতে কোন ধরণের আপোষমুলক কিছু উচ্চারণ করবেন না; সবচেয়ে ভালো হবে, ড: কামাল আপোষমুলক প্রস্তাব নিয়ে একাই যান।

ভুলক্রমে ড: কামাল যদি পুরানো ৭ দফা নিয়ে আবার যান, ও খালি হাতে ফেরত আসেন; বিএনপি'র লোকেরা শেখ হাসিনাকে দোষারোপ করার শুরু করবে; শেখ হাসিনাকে দোষারোপ করার সাথে সাথে ড: কামালকে যে দোষারোপ করবে না, বলা কঠিন; ড: কামাল তখন কোন ধরণের অবস্হান নেবেন, অনুমান করা মুশকিল হবে; তবে, তিনি বিএনপি'র প্রতি ক্রমেই বিরক্ত হয়ে উঠতে পারেন!

মন্তব্য ১৮ টি রেটিং +০/-০

মন্তব্য (১৮) মন্তব্য লিখুন

১| ০৪ ঠা নভেম্বর, ২০১৮ দুপুর ১২:২৯

ভিন্নচিন্তা ভিন্নমত ভিন্নপথ বলেছেন: @ চাঁদ গাজী- জনাব, ডঃ কামাল হোসেনের উচিত হবে, আপনার মতো মহাজ্ঞানীকে একেবারে চাটার্ড জেট বিমানে করে আমেরিকা থেকে নিয়ে এসে গণভবনে গিয়ে প্রধানমন্ত্রীর সাথে মিটিং করা। খালি আমেরিকায় বসে বসে ব্লগে পোস্ট দিলে হবে ? আপনার মতো জ্ঞানসাগরের যথাযথ মূল্যায়ন হওয়া উচিত।

০৪ ঠা নভেম্বর, ২০১৮ বিকাল ৫:৫৮

চাঁদগাজী বলেছেন:


আমি আমার ধারণা অনুযায়ী, ভালো পোষ্ট দিচ্ছি; আপনার পোষ্টগুলো ভয়ংকর জ্ঞানী পোষ্ট হয় সব সময়, ঐ রকম ১০/২০টা পোষ্ট ছাড়েন, ব্লগারেরা দেখুক; শুধু পিগমীদের মত লাফালে, আমরা কি করে জানবো আপনার ঠোলের ভিতর কি রান্না হচ্ছে!

২| ০৪ ঠা নভেম্বর, ২০১৮ দুপুর ১২:৩১

নূর আলম হিরণ বলেছেন: এবার সংলাপে স্বল্প পরিসরে লোকজন নিয়ে যাওয়ার কথা ভাবছে ঐক্যাফ্রন্ট। এটা যৌক্তিক হবে।

০৪ ঠা নভেম্বর, ২০১৮ সন্ধ্যা ৬:০১

চাঁদগাজী বলেছেন:


এটা আসলে শ্বশুর বাড়ীর দাওয়াত নয়, ড: কামাল প্রস্তাব নিয়ে একা গেলে, হয়তো কাজ হতে পারে; আর যদি খালি হাতে ফেরত আসতে চান, সাথে রিজভী সাহেবকে নিয়ে গেলে চলবে।

৩| ০৪ ঠা নভেম্বর, ২০১৮ দুপুর ১২:৩২

হাসান রাজু বলেছেন: ড: কামালের মাথা খারাপ করে ছাড়বে?
ড: কামালের জন্য বড় মায়া আপনার ? দুদিন আগে যারে নাস্তানাবুদ করে ছাড়লেন এই পোস্টে । আপনি পারেন ও ভাই। নিজেরে আবার এনালিস্ট ভাবতে ভালবাসেন ।

০৪ ঠা নভেম্বর, ২০১৮ সন্ধ্যা ৬:০৫

চাঁদগাজী বলেছেন:


ড: কামাল সাহেব বিএনপি-জামাতের কেহ নন; আপনি আমার পোষ্ট পড়ে ৩ বার হেসেছেন, মনে আছে?

ড: কামাল এলিট ধনী, উনার মন কাঁদছে মির্জা সাহেব, ডা: জাফর উল্লা, আমান উল্লাহ আমান, নোমান, ফালুদের জন্য; উনি গার্মেন্টস'এর মেয়েদের জন্য যাচ্ছেন না, আপনার জন্যও যাচ্ছেন না।

৪| ০৪ ঠা নভেম্বর, ২০১৮ দুপুর ১২:৫৬

খাঁজা বাবা বলেছেন: প্রথম বৈঠকের অর্জন কোন অর্জন ই নয়। ৭ দফার সবচেয়ে গুরুত্বপূর্ন বিষয় হচ্ছে নির্বাচন কালীন সরকার এবং গেগম জীয়ার মুক্তি। এর মধ্যে নির্বাচনকালীন সরকার অন্যতম। এটি বাস্তবায়িত না হলে বাকি গুলির কোন মূল্য নেই। বি এন পির কাছেও খালেদা জীয়ার মুক্তির চেয়ে নির্বাচন কালীন সরকার গুরুত্বপূর্ন। যদি নির্বাচন সুষ্ঠু হয় সেক্ষেত্রে খালেদা জীয়া কারাগারে থাকাই বরং বি এন পির জন্য ভাল। সেক্ষেত্রে মানুষের একচেটিয়া সমর্থন তারাই পাবে।

০৪ ঠা নভেম্বর, ২০১৮ সন্ধ্যা ৬:১২

চাঁদগাজী বলেছেন:


বেগম জিয়া ছিলেন শেখ সাহেব ও তাজুদ্দিন হত্যার সবচয়ে লাভবান বেনেফিসারী, উনার সারাজীবন জেলে থাকাটাই একমাত্র উচিত কাজ।
যারা বেগম জিয়াকে সাপোর্ট দিচ্ছে, দিয়ে যাক; তাদের আবার সংলাপের কি দরকার?

৫| ০৪ ঠা নভেম্বর, ২০১৮ দুপুর ১:০৯

পাঠকের প্রতিক্রিয়া ! বলেছেন: আপনার লেখার লাইন লেংথ ঠিক থাকছে না।

চলেন সবাই মিলে একদিন টিভিতে টকশো করি। দেখি রাজনীতি কে কেমন বোঝে...:P

০৪ ঠা নভেম্বর, ২০১৮ সন্ধ্যা ৬:১৫

চাঁদগাজী বলেছেন:


সামুতে টক'শো চলছে, এখানে টিভি'র লিলিপুটিয়ানরা ২ দিনে আ্উট হয়ে যাবার কথা; অনেকেই এখানকার টক'শো থেকে রিটায়ার করেছেন।

৬| ০৪ ঠা নভেম্বর, ২০১৮ দুপুর ২:৪১

হাসান জাকির ৭১৭১ বলেছেন: তার জোটের নেতারা ড. কামালের মাথা অলরেডি খারাপ করে ছেড়েছেন!
তিনি এখন একটা ঘোরের মধ্যে আছেন, ঘোর কাটতে আরো সময় লাগবে, তবে কেটে যাবে।।

০৪ ঠা নভেম্বর, ২০১৮ সন্ধ্যা ৬:১৬

চাঁদগাজী বলেছেন:


ড: কামালের সাথে ফালু, মালু, আমান, মির্জাদের মিল শুধু সম্পদের দিক থেকে; উনি বিএনপি-জামাতের কেহ নন।

৭| ০৪ ঠা নভেম্বর, ২০১৮ বিকাল ৩:৩৮

রাজীব নুর বলেছেন: ড. কামালের উপর আপনার অনেক রাগ?

০৪ ঠা নভেম্বর, ২০১৮ সন্ধ্যা ৬:১৯

চাঁদগাজী বলেছেন:



উনি রাজনীতির মুখ দেখেছেন শেখের কারণে, উনি এতবড় আইনবিদ হয়েছেন শেখের কারণে; উনি শেখের মৃত্যুর বিচার নিয়ে বিএনপি'র বিপক্ষে সংগ্রাম করেননি, এখন বিএনপি'র পক্ষে সংলাপ করছেন!

৮| ০৪ ঠা নভেম্বর, ২০১৮ বিকাল ৪:১২

প্রশ্নবোধক (?) বলেছেন: যদি প্রধানমন্ত্রী বা তার চেলারা খালেদা জিয়ার মুক্তি নিয়ে কোনও আশ্বাস দেন । তবে বুঝতে হবে আদালত হাসিনার পকেটে। এ পর্যন্ত যত রাজনৈতিক বিচার হয়েছে তার দায় শেখহাসিনাকে নিতে হবে।

০৪ ঠা নভেম্বর, ২০১৮ সন্ধ্যা ৬:২১

চাঁদগাজী বলেছেন:



শেখ হাসিনার একজন বাবা ছিলেন, উনি সেটা ভুলবেন বসলে মনে হয় না; বাংলাদেশের যুদ্ধকালীন ও ১ম প্রাইম মিনিষ্টার ছিলেন তাজুদ্দিন নামের একজন বাংগালী, শেখ হাসিনা উনাকে ভুলবেন বলে মনে হয় না।

৯| ০৪ ঠা নভেম্বর, ২০১৮ বিকাল ৫:৫৪

সাইন বোর্ড বলেছেন: অাপনার এই গৎ বাঁধা ভাবনা ও লেখায় পাঠকরা কি খুব বেশি বিরক্ত হচ্ছে ? অাপনার কি মনে হয় ?

০৪ ঠা নভেম্বর, ২০১৮ সন্ধ্যা ৬:৪২

চাঁদগাজী বলেছেন:



আমি আমার ধারণা থেকে লিখছি; পাঠকেরা উন্নত মানের লেখার প্রতি ঝুঁকেন সব সময়, আজকাল সামুতে রাজনীতি নিয়ে লিখে অনেকই আমার থেকে বেশী পাঠক পাচ্ছেন

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.