নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সম্পদহীনদের জন্য শিক্ষাই সম্পদ

চাঁদগাজী

শিক্ষা, টেকনোলোজী, সামাজিক অর্থনীতি ও রাজনীতি জাতিকে এগিয়ে নেবে।

চাঁদগাজী › বিস্তারিত পোস্টঃ

জাতীয় বিশ্বাস, জাতীয় চরিত্র, জাতির ভুল, জাতির কক্ষপথ রচনা করে

১৩ ই ফেব্রুয়ারি, ২০১৯ বিকাল ৫:৪৪



জাপানীরা ১৯৪১ সালের ৭ই ডিসেম্বর আমেরিকার পার্ল-হারবার আক্রমণ করেছিলো, তদের ভুল ধারণা ছিলো যে, তারা প্রথমে আমেরিকা আক্রমণ করে, আমেরিকাকে দুর্বল করে দিবে; ফলাফল, ২টি এটম বোমা। জাপানীরা ২৪০০ আমেরিকানকে হত্যা করেছিলো সেই আক্রমণে, কিন্তু তারা পার্ল-হারবার দখল করার অবস্হানে ছিলো না, দরকারী জনবল নিয়ে পার্ল-হারবার পৌঁছার সম্ভাবনা কোনদিনও ছিলো না; জাপানীদের ভুল বিশ্বাসের কারণে হিরোশিমা ও নাগাসাকিতে এটম বোমা পড়েছিলো।

ফ্রান্সের লোকজন ও নেপোলিয়ন ভুল-বিশ্বাস থেকে রাশিয়া আক্রমন করেছিলো: নেপোলিয়ন ১৮১২ সালের জুন মাসে, ৫ লাখের বেশী সৈন্য নিয়ে রাশিয়া আক্রমন করে; সেই বছর সেপ্টেম্বরে নেপোলিয়ন মস্কো জয় করে নগরে প্রবেশ করে; নেপোলিয়ন ভেবেছিলেন যে, রাশিয়ার জার(সম্রাট) আত্মসমর্পন করতে আসবে; কিন্তু রাশিয়ান সম্রাট ও মস্কোবাসীরা নগর ছেড়ে চলে যায়; নেপোলিয়ন ১ মাস মস্কোতে থেকে দেশে রওয়ানা দেন; দেশে পৌঁছেন ১ লাখের কম সৈন্য নিয়ে। একই ভুল করেছিলো জার্মানরা, ফলাফল ভয়ংকর: ৪ বছর যুদ্ধ করে জার্মানরা ভয়ংকরভাবে পরাজিত হয়েছিলো, জার্মানী ২ ভাগে বিভক্ত হয়েছিলো।

পাকিস্তান স্বাধীন হওয়ার সাথে সাথে ততকালীন সরকার ও মোহাম্মদ আলী জিন্নাহ এক অদ্ভুত জাতী গঠনের দিকে মনোনিবেশ করে: তারা বিশ্বাস করতো যে, পাকিস্তানীরা মুসলিম হিসেবে একই ধরণের পোশাক-পরা উচিত, একই ভাষায়(উর্দু'তে) কথা বলা ও একই সংস্কৃতি অনুসরণ করা উচিত। যেখানে সব যায়গায় ইংরেজী চলছিলো, সেখানে উর্দু'কে রাষ্টভাষা করার ঘোষণা দেয়া, এটা বিশাল ভুল ধারণা ছিলো। বাংগালীরাও মগজ হারিয়ে, বাংলাকে রাষ্টভাষা করার জন্য লেগে যায়; বাংগালীরা ইংরেজীকে রাষ্টভাষা হিসেবে চাইলে ততকালীন সরকারের জন্য সমঝোতার পথ খোলা থাকতো; ২ পক্ষই চরম পথ অবলম্বন করায় ৪ জনের বেশী বাংগালীকে প্রাণ দিতে হয়; ১৯৫১/৫২ সালে, উর্দু বা বাংলা'কে রাষ্টভাষা চাওয়া ছিলো ভুল ধারণার বিকাশ।

৩০ লাখ মানুষের প্রানের বিনিময়ে অর্জিত স্বাধীন বাংলাদেশে, ১৯৭২ সালেই চরমপন্হীরা মানুষ মেরে ক্ষমতা দখলে নেমে যায়; সিরাজ শিকদারের লোকেরা দেশের গ্রামগুলোতে জোতদার নাম দিয়ে সাধারণ চাষীদের হত্যার শুরু করে; নতুন দেশে এগুলো ভয়ংকর ধারণা; এরপর, একই কাজে নেমে পড়ে জাসদ'এর গণ-বাহিনী; তাদের ধারণা ছিলো, তারা লেনিন বা মাও'এর মতো বাংলাদেশের ক্ষমতা দখল করে নেবে; ফলাফল, অপ্রয়োজনীয় রক্ষীবাহিনীর জন্ম, জাসদের ১০/১২ হাজার তরুণের মৃত্যু।

শেখ সাহেবকে হত্যা করে, জেনারেল জিয়া ক্ষমতা দখল করার পর, দেশে ৩ ভাগের ১ ভাগ লোকজন জিয়াকে বীর হিসেবে মেনে নেয়, এটা ছিলো ভংকর ভুল; মিলিটারী ক্ষমতায় থাকায়, বাকীরা চুপ হয়ে যায়; জেরারেল জিয়া হ্যাঁ/না ভোট দিয়ে মিলিটারী এডমিনিষ্ট্রেটর থেকে প্রেসিডেন্টে পরিণত হয়; মিলিটারীর সাপোর্টারেরা উনাকে 'জাতীয়তাবাদী' হিসেবে প্রচার চালায়, এটা জাতীয়তাবাদের বিপক্ষে বিশাল আক্রমণ ছিলো, কিন্তু এই ধারণা আজও চালু আছে। এই ধারণা জাতিকে ২ ভাগে বিভক্ত করেছে; আজকে দেশে যা ঘটছে, তার পেছনে এই ভুল ধারণাও কাজ করছে।

জাতীয় বিশ্বাসগুলোকে তলিয়ে দেখার জন্য, জাতির বর্তমান চরিত্র বুঝার জন্য, জাতির ভুলগুলো ধরিয়ে দেয়ার জন্য, জাতির একটা নিজস্ব প্রতিষ্ঠান থাকার দরকার।

মন্তব্য ২৮ টি রেটিং +৪/-০

মন্তব্য (২৮) মন্তব্য লিখুন

১| ১৩ ই ফেব্রুয়ারি, ২০১৯ সন্ধ্যা ৬:০৩

পদাতিক চৌধুরি বলেছেন: শেখ সাহেবকে হত্যা বাঙালি জাতির পক্ষে ঐতিহাসিক ভুল । মিলিটারি অ্যাডমিনিস্ট্রেশনের সামনে দেশ-জাতি মুখ খোলেনি ঠিকই কিন্তু বহির্বিশ্বে সেটা প্রমাণিত হয়েছে যে এটা একটা ব্লান্ডার ছিল এবং যে ক্ষত আজও অপূরণীয় । দেশ ও বহির্বিশ্বে ওনার অমলিন জনপ্রিয়তার তারই সাক্ষ্য দেয় ।

১৩ ই ফেব্রুয়ারি, ২০১৯ সন্ধ্যা ৬:১১

চাঁদগাজী বলেছেন:


আজো দেশে 'বিএনপি' নামের একটা দল আছে, যারা বিশ্বাস করে যে, শেখ সাহেবকে হত্যা করার দরকার ছিলো; এই বিশ্বাস জাতিকে ভয়ংকরভাবে বিভক্ত করেছে, যার ফলাফল নিয়তই দেখা যাচ্ছে।

২| ১৩ ই ফেব্রুয়ারি, ২০১৯ সন্ধ্যা ৬:১০

মৃন্ময়ী শবনম বলেছেন: মিলিটারি একটি দেশে কোনোভাবে শান্তি দিতে পারে না, তার উদাহরণ পাশের দেশ বার্মা, বাংলাদেশী পাকিস্তানী মানুষের মস্তিস্ক একই ধরনের তা হচ্ছে মাথা ভর্তি নোংরা। বাংলাদেশের মানুষ কেমন তা জানতে হলে বাংলাদেশে মেয়ে হয়ে জন্মাতে হবে।

১৩ ই ফেব্রুয়ারি, ২০১৯ সন্ধ্যা ৬:১৩

চাঁদগাজী বলেছেন:


বাংলাদেশের পুরুষেরা, যারা সৌদী ও মালয়েশিয়ায় কাজ করছেন, তারা আমাদের বিভক্তির ফসল; মেয়েদের চাকরাণী হওয়া , ঝি হওয়া আমাদের জাতীয় অবিচারের ফসল।


৩| ১৩ ই ফেব্রুয়ারি, ২০১৯ সন্ধ্যা ৬:১৮

বাকপ্রবাস বলেছেন: ভুলের ধারাবাহিক পর্বে জিয়া পর্যন্ত এসে আরোকটু এগুলো হাসিনা সরকারের বিনা ভোটের জয় এবং সরকারী দলের বি টিম সংসদের বিরোধী দলে স্থান করে নেয়াটাও স্থান পেয়ে যেতে পারে।

১৩ ই ফেব্রুয়ারি, ২০১৯ সন্ধ্যা ৬:৫১

চাঁদগাজী বলেছেন:


জেনারেল জিয়া ও উনার সমর্থকদের অন্যায় ও ভুলের ফসল শেখ হাসিনা, বেগম জিয়া ও এরশাদ; শেখ সাহেবকে হত্যা না করলে, শেখ হাসিনা এখনো রান্নাঘরে থাকতেন।

৪| ১৩ ই ফেব্রুয়ারি, ২০১৯ সন্ধ্যা ৭:১৫

সনেট কবি বলেছেন: ফুলে ফুলে সজ্জিত নয়, আমাদের দেশ ভুলে ভুলে তলিয়ে গেল। আমরা এখনো সবার পিছনে থেকে দৌড়াচ্ছি।

১৪ ই ফেব্রুয়ারি, ২০১৯ ভোর ৬:২৫

চাঁদগাজী বলেছেন:



আমাদের মানুষ ভুল ধারণা নিয়ে এতদুর এসেছে গায়ে গতরে খেটে, চাকরাণী হয়ে, ঝি হয়ে, বস্তিবাসী হয়ে; এটাই আমাদের মানুষের জীবন।

৫| ১৩ ই ফেব্রুয়ারি, ২০১৯ সন্ধ্যা ৭:৩৭

সত্যপথিক শাইয়্যান বলেছেন:
মানুষের ভুল থাকবেই।

ভুলের জন্যে প্রায়শ্চিত্ত করতে হয়।

এরপরেই আসে সোনালী দিন।

১৪ ই ফেব্রুয়ারি, ২০১৯ ভোর ৬:২৬

চাঁদগাজী বলেছেন:


আমার মনে হয়, আপনি অপ্রয়োজনীয় ভাবনার নিরলস ব্যক্তি

৬| ১৩ ই ফেব্রুয়ারি, ২০১৯ রাত ৮:৩১

নীলপরি বলেছেন: ইতিহাসের ভুল গুলো দেখে সবসময় শেখা হয় না । এটাই মুশকিল হয়ে যায় ।

১৪ ই ফেব্রুয়ারি, ২০১৯ ভোর ৬:২৮

চাঁদগাজী বলেছেন:


অর্ধেক মানুষ নিজের নাম লিখতে পারে না, তারা ইতিহাস কি করে বুঝবে; ঢাকা ইউনিভার্সিটিতে পড়ে বলছে, "আমাদের জন্মের আগে মুক্তিযুদ্ধ হয়েছে, আমরা কিছু জানি না"।

৭| ১৩ ই ফেব্রুয়ারি, ২০১৯ রাত ৯:৪০

রাজীব নুর বলেছেন: একটা বির্তক আছে ৭১ এ কি ত্রিশ লাখ মানুষ মরেছিল? না ৫ লাখ?
ভিয়েতনাম যুদ্ধ অনেক বছর হয়েছে তাদেরও এত লোক মরে নাই- অনেকেই এরকম কথা বলেন।

১৪ ই ফেব্রুয়ারি, ২০১৯ ভোর ৬:৩২

চাঁদগাজী বলেছেন:


মৃতদের পরিসংখ্যান ততকালীন সরকার নেয়নি, শেখ সাহেব নেননি, আমি নিইনি, আপনিও নেননি; তবে, অংক করে বের করা সম্ভব।

৮| ১৩ ই ফেব্রুয়ারি, ২০১৯ রাত ১০:৪৯

প্রবালরক বলেছেন: 'জেনারেল জিয়া মুজিবকে হত্যা করে' - এ সর্বৈব মিথ্যা প্রচারনাটি স্রেফ রাজনৈতিক ধান্ধাবাজি ছাড়া আর কিছু নয়।

১৪ ই ফেব্রুয়ারি, ২০১৯ ভোর ৬:৩৩

চাঁদগাজী বলেছেন:



আপনি হয়তো কোন ফিল্ড মার্শাল, কিংবা প্রশ্নফাঁসে পাশকরা বিদ্যান।

৯| ১৩ ই ফেব্রুয়ারি, ২০১৯ রাত ১০:৫৭

ঠাকুরমাহমুদ বলেছেন: Gazi Bhai, what is this? Since long time you serve information at the blog and today asking someone is it half a million we loss at 1971? IS IT A JOKE?

Its really sad for us, sad for Bangladesh and shame for full nation that still people asking “IS IT TRUE 3 MILLION HAS DEATH AT 1971?

Yes this is true 3 million people has death in Bangladesh at 1971. There is no confusion and no argument. We are not belongs to Pakistan’s Indians justice or their dirty politics too.

Dear Razib Noor Bhai, do you know currently how much population in Bangladesh? I am sure and confidently tell you that you never know, you don’t have simple idea about of current Bangladesh population, while Bangladesh government department don’t have idea than how you know? Are you Superman?

The dirty politics country India and Pakistan what type of news the serve we must not believe and not necessary.

YES WE LOSS 3 MILLION PEOPLE AT BLOODY WAR 1971. LET NO ONE BELIEVE OR NOT - NOT NECESSARY.

*** I am in overseas, sorry for using English language, I using here laptop, once again sorry.



১৪ ই ফেব্রুয়ারি, ২০১৯ ভোর ৬:৩৬

চাঁদগাজী বলেছেন:


শেখ সাহেব আমাদের নেতা ছিলেন, তিনি অনুমানে বলেছিলেন ৩০ লাখ; নেতার কথা মানুষের কন্ঠস্বর।

১০| ১৪ ই ফেব্রুয়ারি, ২০১৯ ভোর ৫:৪৪

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন:
বাংলাদেশে আছে মানুষ উৎপাদনের কারখানা। এখানে ৩০ লাখ মানুষ কোন ব্যাপারই না। বছরে এর চেয়ে বেশী সন্তান উৎপাদিত হয়।

বাংলাদেশ নিয়ে বেশী স্বপ্ন দেখে ভুল করছি কিনা আল্লাহই বলতে পারবেন।

১৪ ই ফেব্রুয়ারি, ২০১৯ ভোর ৬:৩০

চাঁদগাজী বলেছেন:



আপনার স্বপ্ন সঠিক আছে কিনা সেটা আগে পরখ করে দেখেন; তারপর বুঝা যাবে বাকীটুকু; আপনার স্বপ্নগুলো একদিন ব্লগে লিখেন।

১১| ১৪ ই ফেব্রুয়ারি, ২০১৯ দুপুর ১:০৭

বিচার মানি তালগাছ আমার বলেছেন: আর্মি ক্ষমতায় থাকলে বাকীরা চুপ হয়ে যায়, বর্তমান সরকারের আমলেও মানুষ চুপ হয়ে আছে। সবাই জানে জোর করে ক্ষমতায় এসেছে তারা। তবুও কেউ কিছু বলছে না। আসলেই জাতির চরিত্র বোঝার জন্য, ভুল ধরার জন্য একটা প্রতিষ্ঠান দরকার। তবে সেই প্রতিষ্ঠানের কথা যে কোন এক পক্ষের বিপক্ষে গেলেই তাদের নিয়ে বিতর্ক সৃষ্টি করা হবে। আর দুই পরিবার কখনোই এসব হতে দিবে না...

১৪ ই ফেব্রুয়ারি, ২০১৯ বিকাল ৪:২৬

চাঁদগাজী বলেছেন:



আজকের পরিবেশে, এই ধরণের প্রতিষ্ঠান করতে হবে আওয়ামী লীগের বুদ্ধিমান মানুষদিগকে, অন্যরা করতে গেলে আওয়ামী লীগ বাধা দিবে।

১২| ১৪ ই ফেব্রুয়ারি, ২০১৯ বিকাল ৪:৪৫

অক্পটে বলেছেন: খালি মাঠে গোল দিয়ে বারবার ম্যান অব দ্যা ম্যাচ হচ্ছেন হাসিনা। সারা দেশকে কারাগারে পরিণত করা এই লেডি হিটলার যদি আততায়ির হাতে খুন হন তাহলেও আপনি বলবেন .... সালে শেখ হাসিনাকে মারা ছিল জাতির জন্য বড় ভুল।

শেখ মুজিবের মৃর্ত্যুরপর সিড়ির মধ্যে পড়ে থাক অবস্থাতেই মন্ত্রীসভা গঠনের এরেঞ্জম্যান্ট করে ছিলেন এসটি ইমাম। মতিয়া মুজিবের চামড়ায় জুতা বানিয়েছে। ইনুর সেকি নাচ। এরা আজো আছে বেচেই আছে সময় পেলেই হাসিনাকে ছোবল মারবে, তখন আপনি আবার লিখবেন জিয়ার দল বিএনপি এই কাজ করেছে। শেখ হাসিনা ইনু মতিয়াদের ইমামদের পাশে বসিয়ে মৃত বাপের সাথে যেমন বেঈমানী করছে তেমনি জাতির সাথেও বেঈমানী করছে এই জাতীয় বেঈমান।

১৪ ই ফেব্রুয়ারি, ২০১৯ সন্ধ্যা ৬:২২

চাঁদগাজী বলেছেন:



শেখ হত্যা কে করেছে, কারা কিভাবে যুক্ত ছিল, কারা সাপোর্টার সবই জানার মত পজিশনে আছেন শেখ হাসিনা; শেখ হাসিনা বুদ্ধমত্তা ও রাজনীতিতে বড় কেহ নন; ফলে, উনার পদক্ষেপগুলো যে সঠিক হবে, তার কোন নিশ্চয়তা নেই; কিন্তু শেখ হত্যার কারণে উনার আগমণ ঘটেছে।

১৩| ১৫ ই ফেব্রুয়ারি, ২০১৯ সকাল ৮:৩০

আলাপচারী প্রহর বলেছেন: অভিনন্দন ওজনদার লেখার জন্য।
ব্লগ ভরে আছে চটুল লেখায়।

আসলেই ভুলে ভুলে ভরে আছে দুনিয়া।

আমার দেশের প্রসঙ্গে আসি। এ দেশের গতিপথ ভুল নয় ব্লান্ডারে চলেছে, চলছে।
ভোটাররা ভেড়ার পাল। মহাজনদের আপ্ত বাক্য হোল, "জনতা ভুল করে না।" আমি বলি ভোটার কখনো সঠিক ব্যক্তি বাছাই করে না। হয়তো নির্বাচন প্রক্রিয়াই ক্রটি আছে।

রাষ্ট্রভাষা বাংলা নিয়ে যাদের মৌলিক কাজ করার কথা সেই বুদ্ধিজীবি শ্রেণী কাজ করে নি। সাধারন জনতা ভাষা নিয়ে মৌলিক কিছু করার ছিল না। কিন্তু জনতা অযথা মাখামাখি করেছে। ফলে আমরা পেয়েছি হিন্দি / উর্দূ / ইংরেজী প্রেমী ফেসবুক জেনারেশন।

সামরিক বাহিনীর ধারনাটা আমার অপছন্দ। এরা কোনো দেশেরই কল্যাণ করেনি।

ধরুন, বঙ্গবন্ধু বেঁচে । তারপরও দেশের সংকট তীব্র হতো। কারণ বাংগালী ছিলো বুভুক্ষু জাতি। শতকের পর শতক ধরে ক্ষুধার্ত, ধনহীণ, নিম্নবিত্তেরও নিম্নে। ফলে তারা ঝাপিয়ে পড়ে অবাধ লুটপাটে। ক্ষুদ্রকায় সংখ্যক মধ্যবিত্তের স্বপ্ন ছিলো স্বাধীন দেশের ধারনায়। লুটপাটে মত্ত রাজনৈতিক নেতাদের ডামাডোমে সব হারিয়ে গেছে। হয় শক্ত হাতে বঙ্গবন্ধুকে তা নির্মূল করতে হোত না হয় আপোস করতে হোত। মাঝে মাঝে তাঁর হাহাকার শুনে মনে হয়েছে তিঁনি লুটেরাদের নিয়ন্ত্রণ করতে পারছেন না।

জাসদের কথায় আসি। বাটার অয়েল ঘি অর্থাৎ বৈজ্ঞানিক সমাজতন্ত্র কায়েম করনে ওয়ালারা যে চরম ভন্ড ছিলো তার প্রমাণ আজও জাসদের কোনো অংশ থেকেই সমাজতন্ত্রের কোনো কর্মসূচী পাওয়া যায় নাই। আপনিই বলুন কোনো সমাজতন্ত্রের প্রবক্তা এরশাদের সংসদে বিরোধী দলীয় নেতা হতে পারে?

জিয়া মরে বেচে গেছে। হলে আরো করুণ পরিনতি হোত। কি রকম? দেশের অর্থনৈতিক অবস্থা পুরোপুরি ভেঙ্গে গিয়েছিলো। সেই সময়ের অর্থনৈতিক ও সামাজিক পরিসংখ্যান দেখুন।

এরশাদ জমানা জিয়ার চেয়ে ভালো, দেশের এগিয়ে চলার জন্য খারাপ ছিলো। আজকের সর্বগ্রাসী দূনীর্তির প্রাতিষ্ঠানিক সূচনা তার হাত ধরে।

জনতা ভেড়ার পাল। তাই ৯০এ ভুল দলকে ক্ষমতায় এনেছিলো। এই জায়গায় এসে আমার সন্দিগ্ন মনে প্রশ্ন জাগে আসলেই কি আম জনতার ভোটে কখনো দল নির্বাচিত হয় নাকি পর্দার আড়াল থেকেই এই দেশে সূচনা কাল থেকে নির্বাচন হয়। আর্মি, আমলা, বহিশক্তি আসলেই কোনো রোল প্লে করে।
৯০তে আওয়ামী লীগ ক্ষমতায় এলে দেশের ইতিহাস আরো মসৃণ, অকলংকীত, উচ্চ প্রবৃদ্ধিতে থাকতো।

আমাদের অতি ঘন বসতির দেশ। উপকূলের ঝড়ে যেখানে অন্য দেশে শয়ে শয়ে লোক মারা যায়, সেখানে আমার দেশে লক্ষ লক্ষ লোক মারা যায়। সেক্ষেত্রে পাকি দের কম্বি অপারেশনে লক্ষ লক্ষ লোক মারা যাওয়া অবিশ্বাস্য কিছু নয়।

আবার প্রতিষ্ঠানের কথা বলছেন, এতোবার ঘা খাওয়ার পরেও ভুল ভাংগে না?

১৫ ই ফেব্রুয়ারি, ২০১৯ সকাল ৮:৫৮

চাঁদগাজী বলেছেন:



শেখ সাহেব দেশ চালনায় রাখাল ছেলের সমান দক্ষতা দেখায়েছেন; বাকীরা মারাঠার মতো জাতির সম্পদ দখল করেছে; বাংগালীরা অন্য বাংগালীর মেয়েকে চাকরাণী বানায়ে, নিজের মেয়েকে কলেজে পড়াচ্ছে; ইহা জাতির নয়।

১৪| ১৫ ই ফেব্রুয়ারি, ২০১৯ সন্ধ্যা ৭:২০

কানিজ রিনা বলেছেন: ভুল সবই ভুল,মাত্র কয়েক বছর আগে
ডাবল বুঁশ ইরাক আক্রমন করে মিথ্যা
অজুহাতে, ইরাক আফগান দখলদারীত্ব
কায়েম করে। তাদের পরাশক্তি আজও
ইয়েমেন সহ কতগুল মুসলিম দেশ বিদ্ধস্ত
তাকি ভেবে দেখার সময় এখনো আসে
নাই? ভুল সবই ভুল নাকি ঠিক সবই ঠিক।
কিমজংউনের মত মুসলিম দেশ কতগুল
হওয়া প্রয়োজন।

১৬ ই ফেব্রুয়ারি, ২০১৯ বিকাল ৪:৪৪

চাঁদগাজী বলেছেন:


বাংলাদেশে জামাত মানুষ মেরেছে, সামনে কোনদিন আবার মারবে, ইয়েমেনে যদি নিজেরা নিজেদের হত্যা না করতো সৌদী সেখানে বোমা ফেলতো না, এখন বুশেরা নেই, কিন্তু ইরাকীরা নিজেদের লোকজনকে হত্যা করেই চলছে; ইসলামে সমাধান নেই, সমাধান খুঁজতে হবে অর্থনীতি ও রাজনীতি প্রয়োগ করে।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.