নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সম্পদহীনদের জন্য শিক্ষাই সম্পদ

চাঁদগাজী

শিক্ষা, টেকনোলোজী, সামাজিক অর্থনীতি ও রাজনীতি জাতিকে এগিয়ে নেবে।

চাঁদগাজী › বিস্তারিত পোস্টঃ

আওয়ামী লীগকে টিকিয়ে রাখতে হলে ...

১৮ ই মে, ২০১৯ রাত ৮:৫৭



শেখ হাসিনা যদি আওয়ামী লীগকে টিকিয়ে রাখতে চান, সব ধরণের মানুষকে দলে টানতে হবে; এখন, শেখ হাসিনার প্রতি অনেকের আস্হা থাকলেও, আওয়ামী লীগের প্রতি মানুষের আস্হা নেই; শেখ হাসিনার পর, আওয়ামী লীগ আজকের অবস্হানে থাকার সম্ভাবনা নেই; ১৯৬৯ সালের পলায়ন, ১৯৭৫ সালের বিভক্তি ও পলায়ন, যেই প্যাটার্নের সৃষ্টি করেছে, উহা আবারো ঘটবে! আমার জন্য, বেগম জিয়া, আমান উল্লাহ আমান, ড: হাছান, মোহাম্মদ হানিফ, সবই সমান; এর অর্থ হচ্ছে, আমি যেইভাবে বেগম জিয়ার জেল চেয়েছিলাম, একইভাবে বাকীদেরও জেল চাইবো! উনাকে সুস্হ একটা আওয়ামী লীগ, সুস্হ রাজনীতি ও সুস্হ নাগরিক সমাজ গড়ে তুলতে হবে এবার, সময় কিন্তু বয়ে যাচ্ছে!

১৯৭৫ সালের হত্যাকন্ডের পর, বিভ্রান্ত আওয়ামী লীগকে শেখ হাসিনা রিপেয়ার করেছেন; ঘটনায় মুল ক্ষতিগ্রস্হ পক্ষ ছিলো জনতা, জনতাকে তিনি রিপেয়ার করার চেষ্টা করেননি; জনতা আওয়ামী লীগের পক্ষে ও বিপক্ষে ছিলো। ২০১৪ সালের ভোটের পর, জনতার যে অংশ আওয়ামী লীগ বিরোধী ছিলো, তারা মানসিকভাবে দেশের সরকারকে কখনো গ্রহন করেনি। সেই ভোটে যারা আওয়ামী লীগের পক্ষে ছিলেন, বিএনপি ভোটে অংশ না নেয়াতে, আওয়ামী লীগ নিজের সাপোর্টারদেরও মুল্যায়ন করেনি; কারণ, ভোট দিলে, বা না দিলে কিছুই বদলাচ্ছিলো না, আওয়ামী লীগই জয়ী হচ্ছিল।

২০১৪ সালের বিজয়ের পর, সময় দ্রুত চলে গেছে; শেখ হাসিনা পরাজিত বিএনপি'কে কঠোর হস্তে দমন করেন; সেটার অবশ্য দরকার ছিলো। বিএনপি'র প্রতি কঠোর হওয়ার খারাপ দিক হলো, বিএনপি'র ভোট ব্যাংক আরো শক্ত হওয়া। শেখ হাসিনা ২০১৪ সালের ভোটের পর থেকে শুরু করে,২০১৮ সালের ভোট অবধি বিএনপি'র ভোট ব্যাংককে নিজের করার কোন চেষ্টাই করেননি; তিনি আসল, এদেরকে পছন্দ করেন না; কিন্তু এরা দেশের নাগরিক, এবং এদের হাতে ভোট আছে!

যারা বিএনপি'র শক্ত ভোটার, তাদের বড় অংশ স্বাধীন বাংলাদেশ চাননি; তারা বৃহত্তর পাকিস্তানের শক্তিতে বিশ্বাসী ছিলেন, অনেকই আজো ভারত উপ-মহাদেশে বৃহত্তর পাকিস্তানের অভাব অনুভব করেন। এদেরকে দলে আনাও যেমন মুশকিল, আবার দলের বাহিরে রাখাও বিপদজনক। রাজনীতির অংশ হিসেবে এদেরকে ক্রমেই বিএনপি থেকে আলাদা করা, শেখ হাসিনার মুল রাজনীতি হওয়ার দরকার আজকে।

মন্তব্য ৩০ টি রেটিং +০/-০

মন্তব্য (৩০) মন্তব্য লিখুন

১| ১৮ ই মে, ২০১৯ রাত ৯:২৩

আহমেদ জী এস বলেছেন: চাঁদগাজী,




আওয়ামী লীগকে টিকিয়ে রাখতে হলে দলটিকে মুক্তিযুদ্ধের হোলসেল এজেন্ট হওয়া ছেড়ে জনগনকেও খুচরো ভাবে নাড়াচাড়া করতে দিতে হবে। এতে যদি "রিপেয়ার" কিছুটা হয়!

১৯১৪ সালের বিজয়ের পর ......
সালটি ঠিক করে দিন।

১৮ ই মে, ২০১৯ রাত ৯:৩১

চাঁদগাজী বলেছেন:



ধন্যবাদ, ঠিক করেছি।

মুক্তিযুদ্ধ সম্পার্কে নতুন আওয়ামী লীগারদের সঠিক কোন ধারণা নেই; তবে, তারা সেটা নিয়ে ব্যবসা করে যাচ্ছে।

২| ১৮ ই মে, ২০১৯ রাত ৯:৩৬

খেয়া ঘাট বলেছেন: নিউইয়র্কের সাদা মেয়রতো তো তারা কালা বউকে সাথে নিয়ে ডেমোক্রেট থেকে ট্রাম্পের সাথে টক্করে নামলো। কিতা মনে করেন?????

১৮ ই মে, ২০১৯ রাত ৯:৪১

চাঁদগাজী বলেছেন:


সে ভালো মানুষ, অবর্ণবাদী মানুষ; তবে, ডেমোক্রেটদের দিক থেকে, সময় জো বাইডেনের পক্ষে। বাইডেন ব্যতিত, অন্যেরা ট্রাম্পের কাছে পাত্তা পাবার সম্ভাবনা কম! ডেমোক্রেটদের হাতে ভোট বেশী, দেখা যাক।

৩| ১৮ ই মে, ২০১৯ রাত ৯:৫৩

রাজীব নুর বলেছেন: পোষ্টে কিন্তু শেখ হাসিনার জন্য আপনার টান ফুটে উঠেছে।

১৮ ই মে, ২০১৯ রাত ১০:০৩

চাঁদগাজী বলেছেন:



রাজনীতিতে, উনার জন্য আমার টান ছিল সব সময়; উনি ব্যতিত, বাংলাদেশের অন্য কোন রাজনীতিবিদের জন্য আমার টান মান কিছুই নেই; এমন কি উনার বাবার জন্যও আমার কোন টানটুন নেই।

৪| ১৮ ই মে, ২০১৯ রাত ১০:১৫

পথিক প্রত্যয় বলেছেন: উনি উনার পিতার হত্যাকারী ও তাদের সহযোগীদের শায়েস্তা করার জন্য রাজনীতিতে এসেছিলেন, সেই ক্ষেত্রে পুরোপুরি সফল।

১৮ ই মে, ২০১৯ রাত ১০:৩০

চাঁদগাজী বলেছেন:


হতয়াকারীদের বিচারের ভয়ংকর দরকার ছিলো।
এরপর দরকার ছিলো জাতি গঠন; তিনি সেখানে ফেল করেছেন।

৫| ১৮ ই মে, ২০১৯ রাত ১০:৩৩

পথিক প্রত্যয় বলেছেন: জাতির ভবিষ্যত কি

১৯ শে মে, ২০১৯ রাত ১২:০১

চাঁদগাজী বলেছেন:



জাতির ভবিষ্যত ভালো নয়, সব সময় অন্য জাতিগুলোর পেছনে পড়ে থাকবে, নিজেদের বড় পরিচয় থাকবে না।

৬| ১৯ শে মে, ২০১৯ রাত ১২:১৯

রাজীব নুর বলেছেন: ধন্যবাদ সাহসী মন্তব্য করার জন্য।

১৯ শে মে, ২০১৯ রাত ১:২৫

চাঁদগাজী বলেছেন:


শেখ হাসিনা যেদিন থাকবে না; আওয়ামী লীগ পালিয়ে যাবার সম্ভাবনা আছে; এজন্য উনার উচিত একটি শক্তিশালী আওয়ামী লীগ গঠন করা।

৭| ১৯ শে মে, ২০১৯ রাত ২:৫৫

বলেছেন: মুক্তিযুদ্ধ নিয়ে ব্যবসা চলছে এটা তাহলে মানলেন!!

১৯ শে মে, ২০১৯ রাত ৩:০০

চাঁদগাজী বলেছেন:


আমাকে মানতে হবে, না মানতে হবে, এমন কিছু নেই; মুক্তিযু্দ্ধ আমার জীবনকালে ঘটেছে, ইহাকে আমি অনুধাবন করেছি; আপনি মুক্তিযু্দ্ধের কেহ নন।

৮| ১৯ শে মে, ২০১৯ ভোর ৫:১২

ওসেল মাহমুদ বলেছেন: আমার শ্রদ্ধা ! শেখ হাসিনা বন্গবন্ধুর সুযোগ্যা কণ্যা ! তিনি রাজনীতিতে এসে আশাতীত সাফল্য পেয়েছেন ! তার উপদেস্টারা ও সহযোগীরা কি তেমন যোগ্য নয় ? যার কারণে সর্বস্তরের জনগন কে সাথে নিয়ে শক্তিশালী আওয়ামীলীগ গঠন করতে ব্যর্থ হয়েছেন ?!

১৯ শে মে, ২০১৯ বিকাল ৪:৫১

চাঁদগাজী বলেছেন:


শেখ সাহেবে হত্যার বিচার হয়েছে, শেখ হাসিনার দৃঢ় মনোভাবের জন্য; উনার আশেপাশে কেহ আপনার চোখে পড়ছে?

৯| ১৯ শে মে, ২০১৯ সকাল ৭:০৮

লাল মাহমুদ বলেছেন: আওয়ামিলীগ এখন চলছে শেখ হাসিনার একক নেতৃত্বে বা সিদ্ধান্তে। আমার মনে সন্দেহ এটাই তার অবর্তমানে যিনি আওয়ামীলীগের দায়িত্বে আসবেন তাকে সবাই মানবেন কিনা।
শেখ হাসিনার জীবনের সব এজেন্টায় বাস্তবায়িত করেছেন। কিন্তু তিনিও কি তার বাবার মত একই ভূল করলেন না?! শক্তিশালী বিরোধী দলের কথা বলছিলাম আর কি।

১৯ শে মে, ২০১৯ বিকাল ৪:৫২

চাঁদগাজী বলেছেন:



উনার বাবা উনার মতো বুদ্ধিমান ছিলেন না; তবে, উনি জনতার বিরোধী অংশকে নিজের প্রতি টানেননি আজো।

১০| ১৯ শে মে, ২০১৯ দুপুর ১:১৫

হাসান কালবৈশাখী বলেছেন:
হাসিনা হয়তো আরো ৫-৬ বছর সুস্থ থাকবে। সুস্থ থেকে দেশকে এগিয়ে নিবে।
এই ৫-৬ বছরে দেশকে এমন একটি শক্ত অবস্থানে পৌছে দিবে যাতে যেকোন একজন সাধারন নেতাও দেশকে ভালভাবে চালাতে পারবে।

১৯ শে মে, ২০১৯ বিকাল ৪:৪৪

চাঁদগাজী বলেছেন:


২০০৯ সাল - ২০১৪ সালের মাঝে আওয়ামী লীগে কোন নেতা সামনের সারিতে এসেছে, যাকে জাতির কেহ বিশ্বাস করতে পারে, অনুসরণ করতে পারে, কাহার উপর মানুষ আস্হা আছে?

২০১৪ সাল -২০১৮ সালের মাঝে এমন কোন ব্যক্তিত্বের উদ্ভব ঘটেছে, যিনি পুরোপুরি নিজগুণে ভোট পেতে পারেন, ও আওয়ামী লীগের জন্য ভোট চাইলে মানুষ উনার কথায় আস্হা রেখে আওয়ামী লীগকে ভোট দেবেন?

১১| ১৯ শে মে, ২০১৯ বিকাল ৩:৪৯

অক্পটে বলেছেন: স্বৈরাচারের একনিষ্ঠ পোষ্যই বটে। "যারা বিএনপি'র শক্ত ভোটার, তাদের বড় অংশ স্বাধীন বাংলাদেশ চাননি" আরে ফোকলা, বিএনপির কয়জন নেতা পাকিস্তান ভিজিট করে আর আমলীগের কয়জন নেতা পাকিস্তান ভিজিট করে দেখে তার পর বলিয়েন। আপনি ব্যবসায়ী মানুষ হাছান মহমুদ আর আপনার মধ্যে কোন পার্থক্য আছে বলে মনে হয়না। ঐটা মিথ্যার শিরোমনি আপনিও তাই। সকল সময়ই স্বৈরাচারের কিছু পেইড এজেন্ট থাকে। আপনি ভালোই করছেন। সর্বোপরি আ.লীগ মুক্তি যুদ্ধের ব্যবসাটা ভালো ভাবেই করে যদিও বিএনপিতে মুক্তিযোদ্ধার সংখ্যা বেশি।

১৯ শে মে, ২০১৯ বিকাল ৪:৪৮

চাঁদগাজী বলেছেন:


বিএনপি প্রতিষ্ঠা করেছেন এক বীর মুক্তিযোদ্ধা, কিন্তু উনি দলের নেতৃত্বে এনেছিলেন তাদের যারা বাংলাদেশ চাহেনি; এটা ঘটেছে, সেই সময়ের ঐতিহাসিক ঘটনা প্রবাহের কারণে। তবে, জেনারেল জিয়া, উনার দলের বাংলাদেশ-বিরোধীদের ভাবনাকে রাজনীতিতে প্রয়োগ করতে দেননি, ওদেরকে পায়ের কাছে পালিত কুকুরের মতো মাটিতে বসায়ে রাখেছিলো।

১২| ১৯ শে মে, ২০১৯ রাত ১১:০৬

মাহমুদুর রহমান বলেছেন: আপনার মত পাবলিকদের কারনে আজ বাংলাদেশে এতো হিংসা প্রতিহিংসার রাজনীতি চলছে।

১৯ শে মে, ২০১৯ রাত ১১:১০

চাঁদগাজী বলেছেন:



আমার মতে, বাংলাদেশে হিংসার রাজনীতি শুরু হয়েছে ১৯৭৫ সালের হত্যার মাধ্যমে; এই ব্যাপারে "একডজন ব্লগার" কি ভাবেন?

১৩| ১৯ শে মে, ২০১৯ রাত ১১:২০

মাহমুদুর রহমান বলেছেন: বাংলাদেশে হিংসার রাজনীতি শুরু হয়েছে ১৯৭৫ সালের হত্যার মাধ্যমে

আপনার ব্যাপারটা এমন যে,এক ব্যক্তি বললো বিষ্ঠা খাও আর তাতে আপনি মুখ লাগালেন।আর আপনার এই হিংসাত্মক মনোভাব প্রমান করে আপনি একজন অস্বাভাবিক মানুষ।

২০ শে মে, ২০১৯ ভোর ৪:২৯

চাঁদগাজী বলেছেন:


"আমি একডজন ব্লগার বলছি"?

১৪| ২১ শে মে, ২০১৯ ভোর ৪:২৩

নূর আলম হিরণ বলেছেন: দেশি দুর্নীতির পরিমান অতীতের যেকোন সময়ের তুলনায় বেশি হচ্ছে বলে মনে হয়।

২১ শে মে, ২০১৯ ভোর ৫:০২

চাঁদগাজী বলেছেন:



আসলে, ব্যুরোক্রেটরা, প্রশাসন ও সরকার কোন ধরণের নীতি মেনে চলছে না; ফলে, নীতি ও দুর্নীতির সম্নয়ে একটা সরকার চলছে, উহার নাম, বাংলাদেশ সরকার।

১৫| ২১ শে মে, ২০১৯ ভোর ৫:২২

পথিক প্রত্যয় বলেছেন: আওয়ামী লীগ টিকে আছে আন্তর্জাতিক শক্তি আর প্রশাসনের উপর নির্ভর করে। সাংগঠনিক কাঠামো অনেক নড়বড়ে ।

২১ শে মে, ২০১৯ ভোর ৬:১০

চাঁদগাজী বলেছেন:


শেখ হাসিনার অনুপস্হিতে, এটা ভয়ংকর সমস্যার সৃষ্টি করবে।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.