নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সম্পদহীনদের জন্য শিক্ষাই সম্পদ

চাঁদগাজী

শিক্ষা, টেকনোলোজী, সামাজিক অর্থনীতি ও রাজনীতি জাতিকে এগিয়ে নেবে।

চাঁদগাজী › বিস্তারিত পোস্টঃ

sorry,you are not allowed to comment in this blog

১২ ই জুন, ২০১৯ ভোর ৬:২৫



একটু আগে একটা পোষ্ট পড়লাম, খেলাধুলার খবর; তেমন গুছিয়ে লেখা নয়, তেমন আকর্ষনীয়ভাবে লেখাও নয়; লেখা খুব একটা টানছিল না, কোনভাবে চোখ বুলানো যায়; তবুও পড়লাম, আমার পছন্দের খেলা নিয়ে লেখা, ভালো মন্তব্য করলাম; আমার ভালো মন্তব্য অনেকের কাছে অত ভালো হিসেবে গন্য হয় না; আমার মন্তব্যটা গৃথিত হয়নি, মেসেজ পেলাম, "sorry,you are not allowed to..." । এই মেসেজ আমি গত সাাড়ে ৪ বছরে বহু বহুবার পেয়েছি; এবং প্রতিবারেই আমি বেশ প্যানিকে ভুগেছি, প্রতিবারেই আমার মনে হয়, সামু আমাকে ব্লক করেছে; এতদিনে অভ্যস্ত হয়ে যাওয়ার কথা ছিল; কিন্তু হইনি।

আজকেও প্যানিক পেয়ে বসলো, বলতে গেলে একটু বেশী প্যানিক, সামু কি আমাকে ব্লক করে দিলো? আজকে একটু বেশী প্যানিক ভোগার কারণ আছে: একজন ব্লগার আজকে, ব্লগার রাজিব নুর, গড়ল, হাসান কাল বৈশাখী ও আমার নামে নালিশ দিয়ে একখানা পোষ্ট ছেড়েছেন, আমরা নাকি ধর্মীয় পোষ্টে খারাপ মন্তব্য করি।

"sorry,you are not allowed to ...", এই মেসেজটা পেলে, আমি সব সময় তাড়াতাড়ি ব্লগার রাজিব নুরের পোষ্ট খুঁজি; উনার একটা পোষ্ট ১ম কিংবা ২য় পেইজে থাকেই থাকে; উনার পোষ্টে কি লেখা আছে দেখার চেষ্টা না করে, কমেন্ট করি বসি; যখন দেখি মন্তব্য গৃহিত হয়েছে, আমি স্বস্তির নিশ্বাস ফেলি; যেদিন দেখবো যে, রাজিব নুরের পোষ্ট থেকেও ঐ মেসেজ আসছে, আমি বুঝবো যে, সামু আমাকে ব্লক করেছে!

ব্লগার রাজিব নুরের পোষ্টে আমার মন্তব্য গৃহিত হলে, আমি কাবুলের আবদুর রহমানের মতো একটা লম্বা নিশ্বাস নিই, এরপর একটু পানি খেয়ে নিই; তারপর, যেই ব্লগার আমাকে ব্লক করেছেন, উনার পোষ্টে ফেরত যাই, নাম দেখি! পরিচিত হলে, আমি কারণ বুঝতে পারি, চুপ হয়ে যাই! যখন দেখি অপরিচিত, তখন আমি রেগে যাই; আমি জানি না, কি কারণে আমাকে ব্লক করা হয়েছে; তবে, আমার মনে একটা ধারণা আপনার থেকেই এসে যায়, ইনি তেমন উল্লেখযোগ্য ব্লগার হওয়ার সম্ভাবনা নেই; এই ধরণের মনোভাব পোষণ করা অবশ্যই ভালো নয়; কিন্তু আমি কিছুতেই এর থেকে ভালো ধারণা পোষণ করতে পারি না।

অপরিচিত ব্লগার থেকে কমেন্ট ব্লক খেলে, আমি বেশ রেগে মেগে উনার ব্লগ এরিয়ায় গিয়ে, উনার পোষ্ট মোষ্ট কয়েকটা পড়ে দেখি; এবং উনি যাই লিখুক না কেন, আমি সিদ্ধান্তে পৌঁছি যে, এসব ম্যাঁপ্যাঁও লেখা, এই ব্লগার সুবিধা করতে পারবে না! উনাকে নিয়ে টানা হেঁচড়ার দরকার নেই!

আমাকে ব্লক করলে, আমি প্যানিকে ভুগলেও, আসলে আমি তেমন মনোকষ্ট পাই না; কারণ, আমার মনে একটা ধারণা এসে যায় যে, যিনি আমাকে ব্লক করেছেন, উনার নিজের অবস্হায়ই হতাশাজনক। শুধুমাত্র একজন ব্লগারের বেলায় আমি খুবই অনুশোচনায় ভুগেছিলাম; উনি ছিলেন খুবই ভালো গল্পকার, উনার নিক ছিলো, "মামুন রশিদ" কিংবা "মামুনর রশীদ"; আমি উনার গল্প পড়তাম খুবই মনোযোগ দিয়ে; সব গল্প হয়তো সব সময় ভালো হয় না; উনার একটা গল্পে আমি বেশ হতাশ হয়ে যাই; আমি ভালো লেখকের উপর হতাশ হলে, মনে হয়, ক্ষেপে যাই; আমি কি ভয়ংকর মন্তব্য করেছিলাম কে জানে! আমি যা জানলাম, তা হলো, কমেন্টের পরপরই উনি আমাকে ব্লক করেছেন; আমি এমনভাবে ক্ষেপে গেলাম যে, রাজিব নুরের পোষ্ট খোঁজার সময় ছিলো না; আমি জানতাম কারা কারা উনার আত্মার পাঠক ছিলেন; এসব পাঠকের পোষ্টে গিয়ে গল্পকারের উদ্দেশ্য কয়েকটা এটম বোমা ছাড়লাম; মড়ু টড়ুর কথা ভাবার সময় ছিলো না; আমি যার গল্প ভালোবাসি তিনি কিভাবে আমাকে ব্লক করেন?

উনি ব্লগ থেকে আমার চির-ব্লক চেয়ে ১ পোষ্ট ছাড়লেন; তখন ব্লগে অনেক পাঠক ছিলেন, ৬০ মিনিটে ১৬০টি'র বেশী কমেন্ট আসলো, সবাই উনাকে সাপোর্ট করে আমার ব্লক চাইলেন; আমি এসব মন্তব্য পড়ছিলাম, আর খুঁজে বের করার চেষ্টা করছিলাম, এদের মাঝে কে বেশী উনার গল্প পড়তো, কে উনার ভক্ত? কমেন্ট যখন ২০০ ছাড়িয়ে গেলো, আমি তখন চোখে সরিষার ফুল দেখতে লাগলাম; কিন্তু আমি তখনো সিউর ছিলাম, আমিই উনার সবচেয়ে বড় পাঠক!






মন্তব্য ৪২ টি রেটিং +৩/-০

মন্তব্য (৪২) মন্তব্য লিখুন

১| ১২ ই জুন, ২০১৯ সকাল ৯:১৭

রাজীব নুর বলেছেন: খুব দুঃখজনক।

ব্লগে একমাত্র আপনিই দূর্দান্ত মন্তব্য করেন।
আপনার পোষ্ট এবং মন্তব্য গুলো আমার খুব ভালো লাগে।

১২ ই জুন, ২০১৯ সকাল ৯:৩২

চাঁদগাজী বলেছেন:


আমি হয়তো কুসংস্কারে বিশ্বাস করি, আমাকে কমেট ব্লক করার পর, অনেক ব্লগারের লেখায় মন্তব্য দ্রুত কমে আসতে দেখেছি; যদিও আমি এদের কথা ভুলে যাই, কিছু কিছু ভালো ব্লগারের কথা ভুলিনি।

২| ১২ ই জুন, ২০১৯ সকাল ৯:৫১

আর্কিওপটেরিক্স বলেছেন: অকারণে কমেন্ট ব্লক করা উচিত নয় !

১২ ই জুন, ২০১৯ সকাল ১০:১৩

চাঁদগাজী বলেছেন:


যারা ব্লগিং'কে অনুধাবন করেন না, তারা অন্যের মতামত শুনতে অভ্যস্ত নন।

৩| ১২ ই জুন, ২০১৯ সকাল ৯:৫৫

পবিত্র হোসাইন বলেছেন: মানুষকে সম্মান করতে শিখুন তাহলে এসব ম্যাঁপ্যাও পোষ্ট দেয়ার প্রয়োজন হবে না।

১২ ই জুন, ২০১৯ সকাল ১০:১২

চাঁদগাজী বলেছেন:


আমি মানুষকে মানুষ হিসেবে নিয়ে থাকি সব সময়, সন্মানিত বা কোন পবিত্র জীব হিসেবে নেয়ার কথা ভাবিনি কখনো।

৪| ১২ ই জুন, ২০১৯ সকাল ১০:২১

রাজীব নুর বলেছেন: আমি আবারও বলছি- আপনি ভালো মন্তব্য করেন। আপনার মন্তব্য যারা নিতে পারে না- তারা অন্ধকারে আছে।
আমি তো আপনার মতো অন্য কাউকে এরকম যথাযথ মন্তব্য করতে দেখি না।
আপনার করা মন্তব্য থেকেও শিক্ষার উপাদান পাওয়া যায়।

সবচেয়ে বড় কথা আপনি একজন আধুনিক মানুষ। আধুনিক চিন্তার মানুষ। যারা আপনাকে চিনলো না, বুঝলো না- তারা বড় ভুল করলো।

১২ ই জুন, ২০১৯ বিকাল ৩:১৪

চাঁদগাজী বলেছেন:


আমরা অন্য জাতিদের চেয়ে শিক্ষা, দীক্ষা, ভাবনাচিন্তা, আচরণ, সংস্কৃতি, সমাজনীতি, অর্থনীতিতে পেছনে আছি; কারণ, আমরা ভুলের উপর আমাদের জীবন গড়ছি, আধুনিক মানুষকে অনুসরণ না করে অতীতের ভুল ধারণাকে জড়ায়ে ধরে আছি; আমার অনেক মন্তব্য ভুল ভাবনা ও ভুল ধারণার বিপক্ষে থাকে।

৫| ১২ ই জুন, ২০১৯ সকাল ১০:৩৫

কাজী ফাতেমা ছবি বলেছেন: মানুষের মনে কষ্ট দেয়া ঠিক না। কটু কথাও সুন্দর ভাবে হাসিমুখে বলা যায় কিন্তু আপনি একেবারে কড়াকড়ি কথা বলেন। মানুষের মন হলো জানলার কাঁচ, কাঁচের গ্লাস। ফট করে ভেঙ্গে যায় মানুষ কষ্ট পায়। আপনার একটা নেগেটিভ মন্তব্য বাকী পাঠকদের হতাশ করে এবং সেই পোস্টটি আর কেউ পড়ার প্রয়োজন বোধ করে না। আশাকরি এমন মন্তব্য করবেন না কাউকে যে আপনাকে ব্লক করা লাগে। ব্লগ সবার জন্য উন্মুক্ত। যে যার মত পোস্ট দিবে, ভালো না লাগলে এড়িয়ে যাবেন। এমন না যে আর কেউ পোস্ট দিচ্ছে না। পড়ার জন্য অনেক পোস্ট আসে সামুতে। হ্যাপী ব্লগিং

১২ ই জুন, ২০১৯ বিকাল ৩:১৯

চাঁদগাজী বলেছেন:



আলোচনার ষ্টাইল যথাসম্ভব ভদ্র হওয়ার দরকার আছে, সেটা আমার মাথায় আছে; কিন্তু আমার পুরো মাথাটাই একটু কম ডিপ্লোমেটিক। তবে, এটা ঠিক যে, অনেক ব্লগার জেনেশুনে, কিংবা না বুঝে ভুল ভাবচিন্তাকে, ভুল ধারণাকে সাপোর্ট করে সুন্দর মন্তব্য করেন।

৬| ১২ ই জুন, ২০১৯ সকাল ১০:৪৬

পদাতিক চৌধুরি বলেছেন: বিষয়টি নিঃসন্দেহে দুঃখজন। অথচ ব্লক করাতে আপনি যেহেতু চাপে পড়ছেন তাই মন্তব্যে আপনাকে আরো একটু হার্দিক হতে অনুরোধ করবো। পাশাপাশি মন্তব্য আশানুরূপ না হলেও যুক্তি দিয়ে প্রতিমন্তব্য দেওয়াই কাম্য। লক বা পারসোনাল আক্রমণ সংশ্লিষ্ট ব্লগারের যুক্তিহীনতা বা দুর্বলতার লক্ষণ বলে আমার ব্যক্তিগত অভিমত।
শুভ ব্লগিং।

১২ ই জুন, ২০১৯ বিকাল ৩:২৮

চাঁদগাজী বলেছেন:


ব্লগে আলোচনা হয় মানুষের আধুনিক ভাবনা, আধুনিক জ্ঞান, ধারণাকে প্রসারিত করার পক্ষে; কিন্তু যারা পশ্চাৎমুখী, তাদের সাথে আলোচনা উত্তপ্ত হবেই হবে।

৭| ১২ ই জুন, ২০১৯ সকাল ১১:১০

বিচার মানি তালগাছ আমার বলেছেন: উপভোগ্য দুঃখ গাঁথা...

১২ ই জুন, ২০১৯ বিকাল ৩:৩১

চাঁদগাজী বলেছেন:


অনেক ব্লগার যুগের সাথে তাল মিলিশে চলতে পারে না; তারা অন্যদের পথ আটকায়ে দাঁড়িয়ে থাকার চেষ্টা করে; এতে ধাক্কা লাগবেই!

৮| ১২ ই জুন, ২০১৯ সকাল ১১:৩৫

নজসু বলেছেন:




শ্রদ্ধেয়,
অনেক সময় সবার সব সত্যি কথা পছন্দ নাও হতে পারে।
তাই, বলে আপনি আপনার মতাদর্শ থেকে সরে দাঁড়াবেন তাও ঠিক নয়।
আপনি আপনার অবস্থানে ঠিক থাকেন বলে আপনাকে আমি এতো পছন্দ করি।
আপনার মন্তব্য আমি উপভোগ করি।

কথা বলার স্বাধীনতা ব্লগে থাকবে এটাই স্বাভাবিক। তাই সামান্য কারণে কমেন্ট ব্লক আমিও সমর্থণ করিনা।
ব্লগে কোন বিষয়ে পক্ষে বিপক্ষে মন্তব্য আসবেই। মন্তব্য কতখানি অমার্জিত হলে কমেন্ট ব্লক করা হবে তার একটা নীতিমালা আছে কিনা আমার জানা নেই।

আমার পোষ্টে আমি সবসময় আপনার গঠনমূলক মন্তব্য কামনা করি। আমি চাই আমার ত্রুটিগুলো, আমার অজানাগুলো আপনি ধরিয়ে দিন।
আমার একটা পোষ্টে অন্ততঃ ৪০ জন ব্লগার সেটিকে ভালো বলেছেন। আপনি একমাত্র সেই পোষ্টটির দূর্বল দিকটা আমাকে দেখিয়ে দিয়েছেন।
সত্যি বলছি, ঐ মন্তব্যটাই আমি গুরুত্ব দিয়ে নিজেকে সংশোধন করার চেষ্টা করেছি।

আপনাকে আমরা অনেক অনেক বেশি সময় আমাদের মাঝে চাই।
ভালো থাকবেন শ্রদ্ধেয়।



১২ ই জুন, ২০১৯ বিকাল ৩:৩৩

চাঁদগাজী বলেছেন:


অনেকেই লেখার থেকে পরিচয় ও সম্পর্কে বেশী দাম দিচ্ছেন; সেটা বন্ধুত্বের জন্য ভালো, কিন্তু ব্লগিং'এর অংশ হওয়া উচিত নয়।

৯| ১২ ই জুন, ২০১৯ দুপুর ১:২৮

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন: কত আজব চিড়িয়া আছে দেশে।

১২ ই জুন, ২০১৯ বিকাল ৩:৩৭

চাঁদগাজী বলেছেন:



উন্নত জাতিগুলোর সংস্পর্শে এলে, নিজেদেরকে বুঝা সহজ হয়। আমাদের দেশের ৩/৪ কোটী মানুষ আরব দেশ ঘুরে এসেছেন, এরা আসলে ভালো কিছু শিখে আসেননি।

১০| ১২ ই জুন, ২০১৯ বিকাল ৩:২২

কাজী ফাতেমা ছবি বলেছেন: মন্দ বা কিছু কথা আছে যা শুনলে মানুষ মন খারাপ করবে সরাসরি কাউকে বলবেন না কখনো। ঘুরিয়ে প্যাচিয়ে সত্যটুকু বলার চেষ্টা করবেন। মানুষের মনে কষ্ট দিলে তা অভিশাপ হয় নিজের জন্য ।

১২ ই জুন, ২০১৯ বিকাল ৩:৩৫

চাঁদগাজী বলেছেন:


চেষ্টা করে দেখবো।

১১| ১২ ই জুন, ২০১৯ সন্ধ্যা ৭:৪১

শায়মা বলেছেন: হা হা ভাইয়া এটা কি নতুন ঘটনা তোমার জন্য!!!!!!!!

তবুও দুঃখ কেনো!!!!!

যে তোমাকে ব্লক করেছে তাকে তুমি মন থেকেই ব্লক করে দাও!

আর যদি কষ্ট পাও নেক্সট টাইম থেকে সাবধান হয়ে যাও :P

১২ ই জুন, ২০১৯ রাত ৮:৪৪

চাঁদগাজী বলেছেন:


গায়ে মাছি বসলে ভয়ের কিছু থাকে না; তবে, কেমন যেন বিরক্তিকর অনুভবতা

১২| ১২ ই জুন, ২০১৯ রাত ৮:৩৪

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন: বাংলাদেশের মানুষ মালয়েশিয়া তে আসলে এখানকার ভাষাটা ভালোই শিখে ফেলে। রাস্তাঘাটে আমাকে দেখলে প্রায়ই, বলে ভাই একটু তলং করেন। মানে, ভাই একটু সহযোগিতা করুন।

১২ ই জুন, ২০১৯ রাত ৮:৪৬

চাঁদগাজী বলেছেন:


বাংগালীরা যেই দেশে যান, সেই দেশের ভাষা মোটামুটি দ্রুতই শিখে ফেলেন; দেশের ভেতরে স্কুল, কলেজে ইংরেজীর অবস্হা ভালো নয়।

১৩| ১২ ই জুন, ২০১৯ রাত ৮:৫৪

পাঠকের প্রতিক্রিয়া ! বলেছেন: মন্তব্য তো ঠিকই করতে পাচ্ছেন। তারপরও ম্যাওপ্যাও কেন?

আমার মনে হয় না সামু থেকে আপনাকে ব্যান করা হয়েছে। এতবড় পোস্ট না লিখে মডারেশন স্ট্যাটাস আর নতুন নোটিশ দেখলেই বোঝা যেত ব্যাপারা কী?অনেক সময় টাইম আউট/অটোম্যাটিক লগআউট হয়ে গেল এই লেখাটা( "sorry,you are not allowed to comment in this blog) দেখায়।

বয়স তো কম হল না। ত্যাড়ামি একটু ছাড়েন। অগ্রিম ব্যান মুবারকের শুভেচ্ছা...;)

১৩ ই জুন, ২০১৯ রাত ১:০২

চাঁদগাজী বলেছেন:


শীঘ্রই ৭০'এ পা দেবো, সোজা হয়ে যাওয়া উচিত মনে হয়!

১৪| ১২ ই জুন, ২০১৯ রাত ৯:৩০

রাকু হাসান বলেছেন:

আপনার অনেক মন্তব্যই আমার ভালো লাগে । মন্তব্যে বুঝা যায় অনন্ত পোস্ট খুব ভালো ভাবে পড়েছেন । এটা ব্যক্তিগতভাবে নিশ্চিত আমি । অন্যরা যায় বলুক । অধিকাংশ পোস্টে আমি আপনার বুদ্ধিদীপ্ত মন্তব্য দেখি কিছু পোস্টে আবার উত্তেজীত হয়ে মন্তব্য করতে দেখি । সেসব মন্তব্যে পেছনে আপনার কোনো না কোনো উদ্দেশ্য থাকে । ব্যক্তিগত রাগ ,ক্ষোভ ও থাকতে পারে । ইদানীং মনে হয় উত্তেজীত হয়ে মন্তব্য করেন । সময় ও অভিজ্ঞতার বিবেচনায় স্বাভাবিক ও বটে । এই হলো আপনার ব্যাপারে আমার ধারণা । ধারণাটা ভুলও হতে পারে আমার ।

পাঠকের প্রতিক্রিয়া ! বলেছেন: মন্তব্য তো ঠিকই করতে পাচ্ছেন। তারপরও ম্যাওপ্যাও কেন?
আমার মনে হয় না সামু থেকে আপনাকে ব্যান করা হয়েছে। এতবড় পোস্ট না লিখে মডারেশন স্ট্যাটাস আর নতুন নোটিশ দেখলেই বোঝা যেত ব্যাপারা কী?অনেক সময় টাইম আউট/অটোম্যাটিক লগআউট হয়ে গেল এই লেখাটা( "sorry,you are not allowed to comment in this blog) দেখায়।
----আমারও এটা মনে হচ্ছে । এই ইংরেজী বাক্যটা আমার ক্ষেত্রেও অনেক সময়েও এসেছিল ।

ব্যান করলে সুনির্দিষ্ট কারণ দর্শানোর কথা ব্লগ কর্তৃপক্ষের । শুভকামনা ।

১৩ ই জুন, ২০১৯ রাত ১:০৭

চাঁদগাজী বলেছেন:


এই মেসেজটি এসেছে কমেন্ট ব্যান থেকে, ব্লগ থেকে ব্যান নয়। আমি পোষ্ট পড়লে কমেন্ট করতে ভালোবাসি; বাংগালীরা মোটামুটি ১৫ বছরের মতো ব্লগিং করছেন: ভুল ধারণার প্রচার, দুর্বল বক্তব্য, লজিকবিহীন লেখা, এখন আর ব্লগে আসা উচিত নয়; আমার ধারণা, যিনি যা লিখেন, সময় ও সভ্যতার সাথে তাল মিলিয়ে লেখার জন্য চেষ্টা করা উচিত।

১৫| ১৩ ই জুন, ২০১৯ ভোর ৫:০১

স্বামী বিশুদ্ধানন্দ বলেছেন: আপনি কতিপয় বালকের বালসুলভ মন্তব্য ও আচরণে অতি সহজেই কেন সংক্ষুব্ধ হইলেন ? ইহাতে অকারণেই রক্তচাপ বৃদ্ধির সম্ভাবনা রহিয়াছে | কেনই বা তাহাদের মন্তব্যসমূহের জবাব দান করিতে গিয়া হস্তের উপর অতিরিক্ত চাপ প্রদান করিতেছেন ? আপনি আপনার স্বাভাবিক লেখনি লিখিয়া যান, আমাদের মতো অসংখ্য পাঠক আপনার লেখনী উপভোগ করিবে | :)

১৩ ই জুন, ২০১৯ ভোর ৫:৩৫

চাঁদগাজী বলেছেন:



ধন্যবাদ।

১৬| ১৩ ই জুন, ২০১৯ ভোর ৫:৪০

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন:
নতুন পোস্টে মন্তব্য পোস্ট করতে গিয়ে দেখি উহা মুছে ফেলেছেন।

১৩ ই জুন, ২০১৯ বিকাল ৪:১১

চাঁদগাজী বলেছেন:


আমি ব্যস্ত ছিলাম, বাইরে যেতে হয়েছিলো; তাই, সরায়ে দিয়েছিলাম।

১৭| ১৩ ই জুন, ২০১৯ সকাল ৯:০৮

রাজীব নুর বলেছেন: আবার এসে আপনার পোষ্ট থেকে ঘুরে গেলাম।

১৩ ই জুন, ২০১৯ বিকাল ৪:১৪

চাঁদগাজী বলেছেন:


যাঁদের ধারণা পরিস্কার, ভাবতে পারেন, শিখতে পারেন, যাঁরা লিখতে, ব্লগে তাঁদের সংখ্যা বাড়ছে না।

১৮| ১৩ ই জুন, ২০১৯ বিকাল ৪:২৪

সেলিম আনোয়ার বলেছেন: ব্লক করা করি তে আমি নেই। কি লাভ অযথা ব্লক করে। এখনতো ব্লগই ব্লক হয়ে আছে। আমি পছন্দ করি সবাই মিলে মিশে থাকার ব্যাপারটি। মতপার্থক্য যতই হোক না কেন।

১৩ ই জুন, ২০১৯ সন্ধ্যা ৬:২৫

চাঁদগাজী বলেছেন:


মালিক ব্যস্ত থাকলে, ঘরে ইঁদুর বাড়ে

১৯| ১৩ ই জুন, ২০১৯ সন্ধ্যা ৬:৪৭

বঙ্গদুলাল বলেছেন: মানুষের ভালো অংশটুকু গ্রহণ করতে জানা একটা আর্ট।প্রত্যেকে সেটা পারেন না/চান না।সর্বোপরি প্রতিহিংসা,ঈর্ষা ছেড়ে দিয়ে মানুষকে ভালোবাসতে পারলে অনেকাংশে শান্তি নেমে আসে।আপনার সর্বাঙ্গীণ সুস্থতা প্রত্যাশা করছি;ভালো কাটুক প্রতিটি ক্ষণ।

১৩ ই জুন, ২০১৯ রাত ৮:২০

চাঁদগাজী বলেছেন:


ধন্যবাদ, আপনিও ভালো থাকুন।

২০| ১৩ ই জুন, ২০১৯ রাত ৯:০৫

ঢাবিয়ান বলেছেন: ্মানুষ যখন কারো সাথে অকারন ঝগড়ায় জড়াতে চায় না, তখন তাকে এড়িয়ে চলে। ব্লক ব্যপারটাও তাই। আপনাকে যারা ব্লক করে রেখেছে, তারা সবাই অত্যন্ত শান্তিপ্রিয় এবং কলহ থেকে শত হাত দূরে থাকতে চান।

১৩ ই জুন, ২০১৯ রাত ৯:২৬

চাঁদগাজী বলেছেন:


আপনাদের মতো লিলিপুটিয়ানদের কারণে ঢাকা ইউনিভার্সিটির র‌্যংক মাদ্রাসার লেভেলে পৌঁছেছে।

২১| ১৩ ই জুন, ২০১৯ রাত ৯:৫৬

বলেছেন: লেখায় আবেগী চাঁদগাজীকে পেলাম

১৪ ই জুন, ২০১৯ রাত ১২:৩২

চাঁদগাজী বলেছেন:


লোকজন ইচ্ছামতো কমেন্ট ব্যান করে বসে থাকে, এবং নিজেই শেষে হতাশ হয়ে যান।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.