নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সম্পদহীনদের জন্য শিক্ষাই সম্পদ

চাঁদগাজী

শিক্ষা, টেকনোলোজী, সামাজিক অর্থনীতি ও রাজনীতি জাতিকে এগিয়ে নেবে।

চাঁদগাজী › বিস্তারিত পোস্টঃ

বেকারত্ব নিয়ে ভাবুন টাবুন, ফাইন্যানসিয়েল রুল টুল বের করুন

২৭ শে জুন, ২০১৯ ভোর ৪:০১



মালয়েশিয়া, সিংগাপুর, তাইওয়ান, কানাডা, আমেরিকা, চিলি, সুইডেন, নরওয়ে ইত্যাদিরা বিদেশী মানুষ এনেও তাদের প্রয়োজনীয় শ্রমের চাহিদা মেটাতে পারছে না; অপরদিকে, বাংলাদেশ, পাকিস্তান, আফগানিস্তান, আফ্রিকা, মেক্সিকো, হন্দুরাস কিছুতেই নিজের মানুষকে কাজ দিতে পারছে না, মানুষ বছরের পর বছর বেকার বসে থাকছে, বা নিজের শিক্ষা ও দক্ষতা থেকে কম আ্য়ের কাজ করে, পরিবার নিয়ে ভীষণ কষ্টের মাঝে আছে; ব্যাপরটা কি? মালয়েশিয়া সরকারের লোকদের মাঝে আর বাংলাদেশ সরকারের লোকদের মাঝে দক্ষতার কি পার্থক্য? নাকি বাংলাদেশ, পাকিস্তান, মিশর, আফগানিস্তানের কাছে সম্পদ নেই?

বর্তমান বিশ্বে সবার কাছে সম্পদ আছে; আসলে, বেকার মানুষগুলোও বিশাল সম্পদ; সেই দিক থেকে হিসেব করলে বাংলাদেশ, পাকিস্তান, মেক্ষিকো, ফিলিপাইনের কাছে অনেক সম্পদ আছে, যা তারা কাজে লাগাতে পারছে না। বিল্ডিং তৈরিতে কাঁচা মাটির তেমন মুল্য নেই; কিন্তু ইটের মুল্য আছে; সেই ক্ষেত্রে মাটি থেকে ইট বানিয়ে নিলে, মুল্যহীন মাটি দরকারী উপাদানে পরিণত হচ্ছে বিল্ডিং'এর জন্য।

আজকে আমাদের দেশে যেই পরিমণ বেকার মানুষ আছেন, এরা গতকাল থেকে বেকার হননি; এদের শুরু ছিলো ১৯৭২ সালে, এবং সর্বশেষ এদের পরিমাণ বিশালভাবে বেড়ে চলছে ২০০৯ সাল থেকে। ধরুন, আজকে দিনের কথা, আজকে বেকার লোকদের নিয়ে শেখ হাসিনা সকালে মিটিং করেনি, সেজন্য আগামী বছর ও তারপরের বছরও বেকারের হার বাড়বে।

শেখ হাসিনা যদি ২০০৯ সাল থেকে, প্রতি বৃহস্পতিবার ও প্রতি রবিবার বেকারের সংখ্যা ও উহার সমাধান নিয়ে মিটিং করতেন, আজকে বাংলাদেশকে বার্মা ও ভারত থেকে শ্রমিক আনতে হতো। শেখ হাসিনা যে, এসব ব্যপারে মিটিং করছেন না, তা নয়; উনি মিটিং করছেন মৃত-মগজের মানুষদের সাথে: মুহিত, ক্রিকেট কামাল, নাহিদ, বেগম মতিয়া চৌধুরী, তোফায়েল আহমেদ, এগুলো ভাবনাচিন্তার দিক থেকে মৃত মানুষ; এরা সঠিক ভাষায় কিছু বলতে পারে না, সঠিকভাবে কিছু লিখতে পারে না, পড়লে বা শুনলে বুঝতে পারে না, দেখলে এনালাইসিস করতে পারে না।

শেখ হাসিনার দরকার ছিলো, চোর হোক আর ধোর হোক, সব ব্যাংকের সিইও'দের সাথে কথা বলা, বড় বড় শিল্পের সিইও'দের সাথে কথা বলা, ট্রাক ও বাস মালিকদের সাথে কথা বলা, কনষ্ট্রাকশান কোম্পানীদের সাথে কথা বলা, সিমেন্ট তৈরির কারখানার সিইও'দের সাথে কথা বলা, বড় বড় চাষী ও মাছ চাষীদের সাথে কথা বলা, ইউনিভা্রসিটির শিক্ষকদের সাথে কথা বলা, ষ্টক-মার্কেটের লোকদের সাথে কথা বলা; উনি বরাবরই কথা বলে আসছেন বেকুব ব্যুরোক্রেট ও অদক্ষ মন্ত্রীদের সাথে; এতে করে উনি বরাবরই বেকুদের মাঝে থেকে যাচ্ছেন।

ভেবেচিন্তে আপনারা কিছু একটা বের করুন, না'হয় আপনাদের মতো তরুণেরা কবিতা টবিতা লিখে, প্রেম করার পরও বিয়ে করতে পারবে না, টং'এর দোকানের চা খাবে। বেগম জিয়াও একবার কিসব ফর্মুলার কথা ঘোষণা করেছিলেন: ২০১৪ সালের ভোটের আগে, ঢাকায় ১ সভায় তিনি বলেছিলেন, উনি বেকারত্ব সমাধানের ফর্মুলা জানেন, ও দেশে বিদ্যু্ত ঘাটতি পুরণের ফর্মুলা জানেন, এখন জানাবেন না, ভোটের পরে জানাবেন। দেশের অবস্হা নিশ্চয় বুঝতেছেন, বেগম জিয়ার মতো ভোট নিয়ে আপনাকে মাথা ঘামাতে হবে না; সুতরাং, এখন থেকে ভাবতে শুরু করুন; মাথায় কিছু এলে, উহা বলুন; হয় কাজ হবে, না হয় হবে না।

মন্তব্য ৫৪ টি রেটিং +৫/-০

মন্তব্য (৫৪) মন্তব্য লিখুন

১| ২৭ শে জুন, ২০১৯ সকাল ৭:০৯

হাসনাতুল বলেছেন: আপনার সাথে একমত। আমাদের সময় এখনই।

২৭ শে জুন, ২০১৯ সকাল ৮:২৪

চাঁদগাজী বলেছেন:


তরুণ প্রফেশানেল ও ছাত্রদের ভাবতে হবে; আগের জেনারেসন আসলে মৃত গাছ, উহা দাঁড়িয়ে আছে, ফুল আর ফল হবে না।

২| ২৭ শে জুন, ২০১৯ সকাল ৯:১৭

পবিত্র হোসাইন বলেছেন: বাংলাদেশের মানুষের মধ্যে কাজ করার ইচ্ছা শক্তি কম। সেস্রা নেতা হইতে পারলেই অনেক টাকা। কষ্ট করে কাজ কেউ করতে চায় না। স্বল্প শিক্ষিত মানুষ সারাদিন অটো রিকশা নিয়ে কাজ করলে ৫০০-৭০০ টাকা ইনকাম করতে পারে। কিন্তু সেই মানুষ যদি সারাদিন কাউকে ভাই ভাই করে তাইলে টাকা তো আছেই সাথে ক্ষমতা ফ্রি। ধান্দাবাজির অভাব নাই। মধ্য শিক্ষিত মানুষেরা একটু কষ্টে আছে কিন্তু তারা স্ট্রাগল করতে রাজি না তাদের সিইও টাইপ চাকরি দরকার। সাইকেল না উঠে গাড়ির স্বপ্ন দেখে। উচ্চশিক্ষিতরা একটু আধটু সচেতন আছে। নিম্ন পর্যায়ে যারা আছেন তারা একদিন কাজ করে ১০দিন করতে চায় না। বিশ্বাস না হলে আপনার বাসার কাজের লোক খুজেঁ দেখেন পান কিনা না? পাইলেও তাদের ডিমান্ড শুনে আপনার মাথায় চক্কর দিবে। কিন্তু তাদের ঘরে আপনার চেয়ে দামি মোবাইল আছে। একজন স্টুডেন্ট যে কোন রেস্টুরেন্টে কাজ করতে পারে এটা বাংলাদেশের সমাজে অবাকর। তাদের চিন্তা ভাবনা থাকে কিভাবে ভর্তি বাণিজ্য-প্রশ্নপত্র ফাঁস করে টাকা ইনকাম করা যায়। সেই প্রজন্মের কাছে কি আশা করেন। শেখ হাসিনা কে বলেন জাতির জন্য কাউন্সিলের ব্যবস্তা করে তাদের মন মানসিকতা পরিবর্তন করতে। যে জাতি সরি বলতে শিখে নাই তাদের আবার উন্নয়ন ?

২৭ শে জুন, ২০১৯ সকাল ৯:৪৯

চাঁদগাজী বলেছেন:



জাতির মাথা হলো সরকার, মানুষ সরকারকে অনুসরণ করে; সরকারের লোকদের অনুসরণ করে পুরোজাতি ভয়ংর অবস্হানে আছে। পুরো জাতিতে অনুসরণ করার মতো কোন আদর্শ মানুষ নেই!

৩| ২৭ শে জুন, ২০১৯ সকাল ৯:৪৯

হাসনাতুল বলেছেন: চাঁদগাজী বলেছেন: আগের জেনারেসন আসলে মৃত গাছ, উহা দাঁড়িয়ে আছে, ফুল আর ফল হবে না।

মৃত গাছ সত্যটা জেনেও জায়গায় দাঁড়িয়ে আছে, জায়গায়টা ছেড়ে দিলেইতো হয়।

২৭ শে জুন, ২০১৯ সকাল ৯:৫২

চাঁদগাজী বলেছেন:


বাগানে মরা গাছের পাশাপাশি নতুন গাছ জন্মে; মরা গাছ সারে পরিণত হয়।

৪| ২৭ শে জুন, ২০১৯ দুপুর ১২:৩০

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন: সবার জন্য কাজ চাই।

২৭ শে জুন, ২০১৯ বিকাল ৩:৪৫

চাঁদগাজী বলেছেন:


চেয়ে লাভ নেই, দেয়ার মতো লোক নেই, নিজকে কিছু একটা করতে হবে।

৫| ২৭ শে জুন, ২০১৯ দুপুর ১:০৭

রাজীব নুর বলেছেন: প্রধানমন্ত্রী বলেছেন বাংলাদেশ উন্নয়নের বিস্ময়।

২৭ শে জুন, ২০১৯ বিকাল ৩:৪৭

চাঁদগাজী বলেছেন:


উনি একদিক থেকে ঠিক! বাংলদেশকে অনেকটা পাকিস্তানে পরিণত করেছিলো, উনি কেড়ে নিয়েছেন! তবে, উনার আমলটা ইষ্ট ইন্ডিয়া কোম্পানীর আমলের মতো হয়ে যাচ্ছে অনেকটা।

৬| ২৭ শে জুন, ২০১৯ দুপুর ২:০৮

নতুন বলেছেন: একটা প্রচলিত কথা আছে...

এক মুখ সোনা দিয়ে ভরা যায়, কিন্তু দশ মুখ ছাই দিয়েও ভরা যায় না... আর আমাদের দেশের ১৭ কোটি মুখ বাতাস দেয়াও অসম্ভব...

দেশের জনগনের চিন্তা ভাবনা না পাল্টালে বেকারক্ত কম হবেনা...

দেশের মানুষ সবাই চায় চাকুরী করতে, সব ছাত্রই বিএ এমএ পাশ করে চাকুরী করতে চায়...

সমাজে ব্যবসা করার প্রচলন চালু করতে হবে... বেকার রা যদি পড়াশুনা শেষে কারিগরি শিক্ষা নেয় ১৭ মানুষের দেশে অবশ্যই ছোট খাটো ব্যবসা শুরু করতে পারে।

২৭ শে জুন, ২০১৯ বিকাল ৩:৫১

চাঁদগাজী বলেছেন:


সরকার, দেশের প্রতিষ্ঠিত ব্যবসায়ী ও রাজনৈতিক দলের লোকেরা ব্যবসা করছে, একজন সাধারণ মানুষ ব্যবসায় যেতে পারবে না সহজে, ওকে ক্যাপিটেলে ভাগ বসাতে দেবে না, যায়গা দেবে না।

আপনি টাকা থাকলেও বাস ব্যবসায়, ট্রাক ব্যবসায় যেতে পারবেন না।

৭| ২৭ শে জুন, ২০১৯ দুপুর ২:২৩

বিচার মানি তালগাছ আমার বলেছেন: আপনি তো আর্মি পছন্দ করেন না। আমার মনে হয় মৃত ব্যুরোক্রেট-দের চেয়ে তারা ভাল করবে...

২৭ শে জুন, ২০১৯ বিকাল ৩:৫৫

চাঁদগাজী বলেছেন:



আমাদের আর্মি অফিসারেরা মিশর ও পাকীদের মতো, ওরা সুযোগ পেয়েছিলো একবার, সব দখল করে ফেলেছিলো; সামনেও, শেখ হাসিনা না থাকলে, আবার চলে আসবে। দরকার আর্মিকে ৩০ হাজার সৈনিক ও ২ হাজার রেগুলার অফিসারের ভেতর নিয়ে আসা; ৩য় বিশ্বে, মানুষ মিলিটারী অফিসার হলে মগজ ঠিক থাকে না।

৮| ২৭ শে জুন, ২০১৯ বিকাল ৪:০৩

ভুয়া মফিজ বলেছেন: মনে করেন, ব্লগাররা চিন্তা-ভাবনা করে আপনাকে একটা ফাইন্যানসিয়েল রুল টুল বের করে দিল, কি করবেন সেটা দিয়ে?:)

২৭ শে জুন, ২০১৯ বিকাল ৪:০৫

চাঁদগাজী বলেছেন:


আমি সেটা কাজে লাগাবো; আমিও কিছু ব্যাপার নিয়ে ভাবছি; তাই, নতুন কিছু আছে কিনা, দেখছি।

৯| ২৭ শে জুন, ২০১৯ বিকাল ৪:০৯

মাহমুদুর রহমান বলেছেন: ভালো বলেছেন।

২৭ শে জুন, ২০১৯ বিকাল ৪:৩৫

চাঁদগাজী বলেছেন:


আপনি ভালো বলাতে আমার সন্দেহের উদ্রেক হলো!

১০| ২৭ শে জুন, ২০১৯ বিকাল ৪:১৮

ভুয়া মফিজ বলেছেন: তাহলে প্রাথমিকভাবে ছোট আকারে একটা ভোকেশনাল ট্রেনিং ইনস্টিটিউট করেন। বিভিন্ন রকমের টেকনিক্যাল (যেমন, ওয়েল্ডিং, মোটর রিপেয়ার, ইলেক্ট্রিক্যাল ইত্যাদি) কাজ শেখান। যারা দেশে কাজ করতে চায়, তাদেরও কাজে লাগবে; যারা বিদেশে যেতে চায়, তাদেরও গিয়ে রাস্তা ঝাড়ু দিতে হবে না।

আমাদের সরকারের প্রতিটা উপজেলায় একটা করে বড় আকারের এমন ইনস্টিটিউট করা উচিত ছিল। এটা যদি করতো, তাহলে প্রবাসীরা দেশে যে পরিমান টাকা এখন পাঠায়, তার কয়েকগুন বেশী পাঠাতে পারতো।

আমার কাছে বেকার সমস্যা দূর করার এর চেয়ে ভালো উপায় আর কিছু মনে হয়নি। দেশের একটা বড় অংশ সবসময়ই বিদেশে যাওয়ার চেষ্টা করে, যে কোনভাবেই। যাক, তবে কোন একটা বিষয়ে দক্ষ হয়ে যাক। ঝাড়ুদার হওয়া কোন কাজের কথা না।

২৭ শে জুন, ২০১৯ বিকাল ৪:৩৯

চাঁদগাজী বলেছেন:



আমাদের সাধারণ মানুষ ও নতুন গ্রাজুয়েটরা কোন বিষয়ে দক্ষ নন; তাদেরকে কমপক্ষে কোন ১টা বিষয়ে প্রফেশানেল ট্রেনিং দিতে হবে, আমি আপনার সাথে সহমত; দেখা যাক, কিভাবে করা সম্ভব হয়।

১১| ২৭ শে জুন, ২০১৯ সন্ধ্যা ৬:২৬

ching বলেছেন: SD card নিয়ে কাজ করুন, চীন হতে আনা লাগবে না।

২৭ শে জুন, ২০১৯ সন্ধ্যা ৬:৫৭

চাঁদগাজী বলেছেন:


চীন হতে কি আনা লাগবে না?

১২| ২৭ শে জুন, ২০১৯ সন্ধ্যা ৬:৪১

করুণাধারা বলেছেন: সে তো সবসময়ই ভাবি। গাড়ির গ্যারেজে দেখি ছোট ছোট ছেলেরা বড় বড় সমস্যা সমাধান করে ফেলে। এদের দেখে আমার মনে হয় যদি এদের ঠিকমতো ট্রেনিং দেয়া হতো...

আমাদের প্লামার, ইলেকট্রিশিয়ান এরা নিজের কাজ খুবই ভালো জানে, সমস্যা হচ্ছে এদের অধিকাংশই লেখাপড়া জানে না তাই নিজেকে প্রকাশ করতে পারে না। সবচেয়ে বেশি দরকার এদের ইংরেজি শিক্ষা, তাহলে এরা বিদেশে গিয়ে কাজ করতে পারত ভাষার সমস্যার জন্য যেটা এখন করতে পারছে না।

আমার ক্ষমতা থাকলে আমি অধিকাংশ বিষয়ে এম এ, বি এ তুলে দিয়ে কারিগরি শিক্ষার প্রসার ঘটাতাম।

২৭ শে জুন, ২০১৯ সন্ধ্যা ৬:৫৮

চাঁদগাজী বলেছেন:



কারিগরি শিক্ষার প্রসার আপনিও ঘটাতে পারবেন, আমি সেটাতে আপনাকে সাহায্য করার চেষ্টা করবো আগামী বছর।

১৩| ২৭ শে জুন, ২০১৯ সন্ধ্যা ৭:৪৪

একান্ত নিনাদ বলেছেন: আপনার লিখাটা ভালো লাগলো ভাইয়া। আসলে কেন জানি আমরা কেউ লংটার্ম ইমপেক্টটা দেখিনা। দুঃখ লাগে মাঝে মাঝে ভাবলে। আমি জানিনা আপনার লিখাটা এমন কেউ দেখবেন কিনা যে প্রকৃত উদ্যোগ নিতে পারবেন। কিন্তু আমাদের সবার এভাবেই ভাবা উচিত। ভালো থাকবেন।

২৭ শে জুন, ২০১৯ রাত ৮:৪২

চাঁদগাজী বলেছেন:


ক্রিকেট কামাল সাহেব, মূহিত, সাইফুর রহমানেরা "লংটার্ম প্ল্যানিং" করার মত মগজ নিয়ে জন্মেনি, ওদের পৃথিবীটার বাসিন্দা হলো ওদের পরিবারের লোকেরা।

১৪| ২৭ শে জুন, ২০১৯ সন্ধ্যা ৭:৫১

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন:
বাংলাদেশের মানুষের মধ্যে থেকে মানবতা নামক সুন্দর গুণটি ক্রমশ হারিয়ে যাচ্ছে। আফসোস।

২৭ শে জুন, ২০১৯ রাত ৮:৪৪

চাঁদগাজী বলেছেন:


বাংলায় মানবতা আগেও ছিলো না; যুদ্ধের চাপে, ১৯৭১ সালের জেনারেশনের লোকজন কিছুটা মানুষ হয়েছিলো; এখন আগাছা জন্ম নিচ্ছে, আগাছারা সেক্রেটারিয়েট দখল করেছে।

১৫| ২৭ শে জুন, ২০১৯ সন্ধ্যা ৭:৫৮

ইব্‌রাহীম আই কে বলেছেন: মন্ত্রীদের সাথে সমস্যা সমাধানে আলোচনার কিছুই দেখছিনা, উপদেষ্টাগুলোকেও আপাতত সাইডে রাখা যেতে পারে।

সচিব, চাকরি দাতা, শিক্ষাবিদ ও শিক্ষার্থীদের সাথে এসব সমস্যা সমাধানে প্রত্যক্ষ আলোচনা করা দরকার

২৭ শে জুন, ২০১৯ রাত ৮:৪৬

চাঁদগাজী বলেছেন:


প্রাইম মিনিষ্টার অর্থনীতি ও ফাইন্যান্স বুঝেন না; উনি আলোচনা করেন তাদের সাথে, যারা উনার চেয়ে কম জানে!

১৬| ২৭ শে জুন, ২০১৯ রাত ৮:১৬

পাঠকের প্রতিক্রিয়া ! বলেছেন: বাংলাদেশ এখন উন্নয়ন বিস্ময় : প্রধানমন্ত্রী


কোন ষড়যন্ত্র করে বঙ্গবন্ধু কন্যার উন্নয়ন অগ্রযাত্রা দমিয়ে রাখা যাবে না: নাসিম

২৭ শে জুন, ২০১৯ রাত ৮:৩৯

চাঁদগাজী বলেছেন:


শেখ হাসিনা নাসিম, তোফায়েল, মতিয়া, আমু, ড: হাছান পালন কেদ্র খুলেছেন ঢাকায়। উনি যা করার ছিলো সেটা করেছেন, এখন ফালতু সময় কাটাচ্ছেন।

১৭| ২৭ শে জুন, ২০১৯ রাত ৮:৩৮

রাজীব নুর বলেছেন: আমাদের দেশের ধনী ব্যাক্তি আর রাজনীতিবিদরা তেলবাজি খুব পছন্দ করে।

২৭ শে জুন, ২০১৯ রাত ৮:৪৭

চাঁদগাজী বলেছেন:



এরা জন্মগত শিয়াল।

১৮| ২৭ শে জুন, ২০১৯ রাত ৯:০৫

শাহিন-৯৯ বলেছেন:


আমাদের বেকার সমস্যা সমাধান হয়তো একদিনে হবে না ধীরে ধীরে করতে হবে। শুধু সরকার সব করে দিবে এরকম ভাবলেও হবে না, সামর্থ্য অনুযায়ী সবার কিছু কিছু কাজ করলে অনেকাংশ বেকারত্ব কমে যাবে।
আমি ঢাকায় এসে বুঝতে পারি গ্রাম আর শহরের মধ্যে পার্থক্য। এখানে সব হতে মুঠোয় শুধু প্রয়োজন টাকা তাই একটু লেখা-পড়া শিখেই সবাই শহর মুখে ঝাঁপিয়ে পড়ে, শহরেই কিছু করতে হবে এই মানুসিকতা আমাদের মাঝে ঢুকে পড়ে, এক শহর কত মানুষের কর্মসংস্থান করতে পারে? অথচ গ্রামে প্রচুর শ্রমের ব্যাবস্থা আছে যেখানে নিজের আত্নকর্মসংস্থানের পাশাপাশি আরো দুই-চার জন মানুষকে কাজ দেওয়া যায়।
এখনো আমাদের দেশের দুধের চাহিদার ৭০% উপর বিদেশ থেকে আমদানী করতে হয়,
এমনকি ডিম পর্যন্ত ইন্ডিয়া থেকে আনতে হচ্ছে। আমাদের সাথে ভারতের যে বানিজ্য ঘাটতি তার সবকিছু আমাদের দৈনন্দিন জীবনের প্রয়োজনীয় খাদ্য-দ্রব্য। আমাদের দেশে প্রচুর উর্বর জমি আছে নেই উপযুক্ত কৃষক এর উপর মূলধন নির্ভর করতে হয় সুদের উপর বা এনজিওর কিস্তরি উপর।
আমাদের দেশে বেকারদের একটি উল্লেখযোগ্য হচ্ছে এস এস সি, এইচ এস সি। এদের বেশিরভাগ ইচ্ছা শহরে এসে কিছু একটা করতে হবে। কিন্তু এদেরকে যদি আমরা উপযুক্তভবে কৃষি উপর শিক্ষা দিতে পারতাম তাহলে এরাই মাসে ৩০০০০-৪০০০০ হাজার টাকা ইনকাম করতে পারত।

আমি কি করছি হয়তো অনেকে প্রশ্ন করতে পারে, আমি আমার ভাইদের যতদূর সম্ভব পড়া-লেখা করিয়ে গ্রামে কিছু করার ব্যাবস্থা করছি, ইনশাল্লাহ অনেকটা সফল। আমি ছাড়াও আমার গ্রামে অনেক শিক্ষিত ছেলেরা ফার্ম করছে। আমার বিশ্বাস আগামী ৪-৫ বছরের মধ্যে আমাদের গ্রাম আত্ন-কর্মসংস্থানের মডেল রুপ নিবে।

২৭ শে জুন, ২০১৯ রাত ৯:২৭

চাঁদগাজী বলেছেন:


খুবই ভালো আইডিয়া।
আপনি যতটুকু বুঝতে পেরেছেন, ক্রিকেট কামাল সাহেব অতটুকু বুঝতে পারেন না, সেটা একটা সমস্যা, উনি ভুল দিকে টাকা হারায়ে বসে থাকেন।

১৯| ২৭ শে জুন, ২০১৯ রাত ৯:০৬

শাহিন-৯৯ বলেছেন:



আপনি আবার দীর্ঘ মন্তব্য পছন্দ করেন না আমার এই মন্তব্যটি বেশ বড় হয়ে গেছে এই জন্য আন্তরিক দুঃখিত।

২৭ শে জুন, ২০১৯ রাত ৯:২৮

চাঁদগাজী বলেছেন:


দরকারী কথা লিখেছেন, এতে মন ভালো হয়েছে আমার।

২০| ২৭ শে জুন, ২০১৯ রাত ১০:১৭

আহা রুবন বলেছেন: কেবল সরকার পদক্ষেপ নিলেই ফল আশানুরূপ হবে তেমনটি আশা করা যায় না। আমাদের নিজেদের মন-মানসিকতার বদল ঘটাতে হবে। পাশ করলেই মনে করি আমার কাজ শেষ, এখন সরকারের দায়িত্ব চাকরি দেয়া।

আপনি মাটি আর ইটের উদাহরণ দিয়েছেন। দেশে নতুন করে ইট ভাটার অনুমোদন দেয় হচ্ছে না। পরিবেশ বান্ধব কংক্রিটের ইট কিন্তু সামান্য একটা ফর্মা বানিয়েই তৈরি করা যায়। অর্থ সাশ্রয়ী এই ইটের এত চাহিদা যে যারা এগুলো বানায় ওরা নিজেরাই (যেমন কনকর্ড) ব্যবহার করে, বিক্রি করে না। কয়জন যুবক আছে যারা এই বালু-সিমেন্ট নিয়ে মাথা ঘামাবে, নতুন ব্যবসায় পা বাড়াবে? অবশ্য তাকে যদি এই রকম কোনও ইটের ফ্যাক্টরিতে ম্যানেজারের চাকরির প্রস্তাব দেয়া হয়, সে তা লুফে নেবে।

২৮ শে জুন, ২০১৯ রাত ১২:৫০

চাঁদগাজী বলেছেন:


সঠিক, ভালো ভাবনা

২১| ২৮ শে জুন, ২০১৯ রাত ১২:১৮

নাঈম জাহাঙ্গীর নয়ন বলেছেন: ভালো লাগলো আপনার এবারের আলোচনা, ভালো পরামর্শ ও উপযুক্ত সমালোচনা রেখেছেন।

শুভকামনা জানবেন

২৮ শে জুন, ২০১৯ রাত ১২:৫১

চাঁদগাজী বলেছেন:


আপনি বেকারত্ব সমাধানে কিছু করতে চান?

২২| ২৮ শে জুন, ২০১৯ রাত ১২:৩৩

আর্কিওপটেরিক্স বলেছেন: কারিগরি শিক্ষার বযাপারটা আগে আসে। তারপর আসে ইংরেজিতে দক্ষতা। তারপর উদ্যোগ।

শিক্ষার গলদ দিয়ে কিছু হবে না। দরকার প্র্যাকটিক্যাল নলেজ।

২৮ শে জুন, ২০১৯ রাত ১২:৪৯

চাঁদগাজী বলেছেন:


কিছু না বদলায়ে, আজকে কিছু করা যায়?

২৩| ২৮ শে জুন, ২০১৯ রাত ১২:৫৩

আর্কিওপটেরিক্স বলেছেন: Entrepreneurship. Funding. Security.

২৮ শে জুন, ২০১৯ ভোর ৬:২৮

চাঁদগাজী বলেছেন:

জার্মানী ও জাপানে সম্ভব

২৪| ২৮ শে জুন, ২০১৯ দুপুর ২:৩৪

ঠাকুরমাহমুদ বলেছেন: চাঁদগাজী ভাই,
আমাদের দেখা ও পাঠ্য পুস্তকে পড়া প্রানী জগতের সবচেয়ে পরিশ্রমী প্রানী পিপিলিকা আর মৌমাছি - এখন কথা হচ্ছে “আপনি চাঁদগাজী ভাই আপনি কি পিপিলিকার মৌমাছির ভাষা বোঝেন” ? না বোঝেন না।। কখনো সম্ভব না।।

প্রধানমন্ত্রী আমাদের ভাষা বোঝবেন না, কখনো সম্ভব না। তিনি বোঝবেন যমুনা গ্রুপের ভাষা, তিনি বোঝবেন বসুন্ধরা বেক্সিমকো প্রাণ আরএফএএল এর ভাষা। তিনি বোঝবেন তার দলের ভাষা তিনি বোঝবেন জামাত বিএনপির ভাষা। তাঁর জানা নেই বাংলাদেশে জামাত বিএনপি আ্ওয়ামী লীগ বাদে ও মানুষ আছে !!! না বোঝার কারণ - যারা জামাত বিএনপি আওয়ামীলীগ এর বাইরে আছে তারা পিপিলিকা মৌমাছি বা গরু ছাগলের কাতারে পরে তাদের ভাষা না বোঝলেও চলে।

দেশে যা হবে তা শুধু হবে মাত্র - “জামাত বিএনপি আর আওয়ামী লীগের জন্য”। এর বাইরে কারো জন্য কিছু হবেনা। আপনার এই ছাতার নিচে আসতে হবে।

***আমার নিজের দেখা বাংলাদেশে বেকার নারী পুরুষ যখন কোনো চাকুরী পেতেন না তখন প্রাইমারী স্কুরের শিক্ষকতা চাকুরী বেছে নিতো এখন সেই প্রাইমারী স্কুলের শিক্ষকতার চাকুরী করতে হলে ছাতার নিচে যেতে হবে এবং ৫-৭ লক্ষ টাকা ঘুষের বিনিময়ে চাকুরী নিতে হবে। প্রাইমারী স্কুলের চাকুরী তো আমাদের সময় হাতের আঙ্গুলে গুনেও দেখি নি - কি বলেন কি উন্নয়ন আর কি অর্থনীতি?

আপনি দেশের বাইরে থেকে লোক মুখে শুনে - নিউজ পেপারে ও টিভিতে দেখে দেশ সম্পর্কে জানেন - আর আমি দেশে আছি, বলেন কি জানতে চান, আমি কথা দিচ্ছি রাষ্ট্রবিরোধী ও বেআইনী কথা বাদে যেকোনো কথা আপনাকে জানাবো - এই খোলা ব্লগে।





২৮ শে জুন, ২০১৯ বিকাল ৫:০৪

চাঁদগাজী বলেছেন:


শিক্ষকতার চাকুরী, পুলিশের চাকুরী, রেলওয়ের চাকুরী, পোর্টের চাকুরী, প্রশাসনের চাকুরী পেতে ঘুষ দেয়ানেয়ার ফলে, দেশ পুরোপুরি 'মগের মুল্লুকে' পরিণত হয়েছে; শেখ হাসিনা এটা অনুধাবন করতে অক্ষম।

২৫| ২৮ শে জুন, ২০১৯ বিকাল ৪:৩০

হুদাই পাগলামি বলেছেন: টং দোকানের চা আমাদের দেশের মানুষের মাঝে অতুল্য প্রিয় কারণ এই চাই নতুন সম্পদের মূল উৎস।

২৮ শে জুন, ২০১৯ বিকাল ৪:৫৯

চাঁদগাজী বলেছেন:


টং দোকান আমাদের অর্থনীতি, মানুষের ক্রয় ক্ষমতা ও সামাজিক পরিবেশের একটা মাপকাঠি; এর অস্তিত্ব আমাদের বুদ্ধিমত্তার নিদর্শন

২৬| ০৩ রা জুলাই, ২০১৯ সন্ধ্যা ৬:৩৮

বলেছেন: কেমন আছেন ?

০৪ ঠা জুলাই, ২০১৯ সকাল ৮:৩৩

চাঁদগাজী বলেছেন:


ধন্যবাদ, ভালো আছি! সবাই যেন একটা আক্রমণ থেকে রক্ষা পেলেন!

২৭| ০৩ রা জুলাই, ২০১৯ সন্ধ্যা ৬:৩৮

ভুয়া মফিজ বলেছেন: কেমন ছিলেন এ'কদিন গাজীভাই! আমরা সব্বাই আপনাকে অনেক মিস করেছি ফেবু'তে। আপদকালীন সময়ের জন্য একটা একাউন্ট খুলে ফেলেন।

ঘরে ফিরে আনন্দ হচ্ছে.....চরম!!!! :)

০৪ ঠা জুলাই, ২০১৯ সকাল ৮:৩৪

চাঁদগাজী বলেছেন:


একটা আইডি করতে হবে, দেখছি; লিলিপুটিয়ানদের চাপে নাম ভুলে যাবার অবস্হা

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.