নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সম্পদহীনদের জন্য শিক্ষাই সম্পদ

চাঁদগাজী

শিক্ষা, টেকনোলোজী, সামাজিক অর্থনীতি ও রাজনীতি জাতিকে এগিয়ে নেবে।

চাঁদগাজী › বিস্তারিত পোস্টঃ

পাকিস্তানের বিপক্ষে মুক্তিযুদ্ধ করে, পাকিস্তানী পন্হায় ফিরে যাওয়া

১৪ ই জুলাই, ২০১৯ সন্ধ্যা ৭:০৪



১৯৭৫ সালে, শেখ সাহেবকে হত্যা করার পর, জেনারেল জিয়া সেনাপ্রধান হন; সেই সময়ে ২০/২২ জন 'মুক্তিযোদ্ধা' জেনারেল থাকার পরও, জেনারেল জিয়া পশ্চিম পাকিস্তান ফেরত হোসেন মোহাম্মদ এরশাদকে 'সেকেন্ড ইন কমান্ড' বানান; ইহা আপনার কাছে কি স্বাভাবিক মনে হচ্ছে? বেংগল রেজিমেন্টের যেসব অফিসার মুক্তিযুদ্ধের সময় ১১ সেক্টরে কমান্ডার ও সাব কমন্ডার হিসেবে ৯ মাস যুদ্ধ করেছেন, তাঁদের থেকে কাউকে জেনারেল জিয়া উনার এসিস্টেন্ট হিসেবে নিয়োগ না দিয়ে, পশ্চিম পাকিস্তানে আটকা-পড়া একজন অফিসারকে নিজের এসিস্টেন্ট বানিয়েছিলেন, কারণ জিয়া ভেবেছিলেন যে, সিনিয়র অফিসারদের মাঝে জেনারেল এরশাদই ছিল একমাত্র ইডিয়ট; আসলে, জেনারেল এরশাদ ছিল পাকিস্তান ও সিআইএ'এর পালিত শিয়াল; জেনারেল জিয়া মরে প্রমাণ করে গেছেন যে, জেনারেল জিয়া অনশ্যই জেনারেল এরশাদের তুলনায় বেকুব ছিলেন। জেনারেল জিয়া যে, মুক্তিযোদ্ধা সৈনিকদের হাতে নিহত হবেন, সেটা জেনারেল এরশাদ জানতেন ও জেনারেল এরশাদ পরোক্ষভাবে মুক্তিযোদ্ধা অফিসার ও সৈনিকদের এই ব্যাপারে সাহায্য করেছিলেন।

জেনারেল জিয়া ও জেনারেল এরশাদের শাসনের মাধ্যমে আমরা আবার সেনাবাহিনী প্রশাসিত পাকিস্তানী পন্হায় ফেরত গিয়েছি। পাকিস্তানের জন্য ১৯৭১ সালের পরাজয় ছিল ভয়ানক মানহানীর ব্যাপার; পাকিস্তানীরা সামরিক জাতি, তারা বাংগালীদের কাছে পরাজয়কে কোনদিন মানসিকভাবে মেনে নেয়নি; তারা বাংলাদেশের বিপক্ষে প্রতিশোধ নিতে তৈরি হচ্ছিল; পাকিস্তানী সেনাবাহিনী ও সিএইএ মিলে এরশাদ ও আটকে-পড়া কিছু অফিসারকে প্রস্তুত করেছিলো বাংলাদেেশের ক্ষমতা দখলের জন্য। শেখ সাহেব ও তাজুদ্দিন সাহেবের অদক্ষতা তাদেকে সেই সুযোগ এনে দেয়; শেখ সাহেব 'বাকশাল' করার প্ল্যান নেয়ার পর, সিআইএ শেখ সাহেবকে হত্যা করে দেশের ক্ষমতা দখল করার জন্য বাংলাদেশ বাহিনীর কিছু অফিসারকে ভাড়া করেছিলো। সিআইএ সরাসরি জিয়ার সাথে যোগাযোগ করেছিলো, কিংবা এরশাদের মাধ্যমে জেনারেল জিয়ার সাথে সম্পর্ক স্হাপন করেছিলো।

শেখ সাহেবকে হত্যা করার পর, জেনারেল জিয়া ক্ষমতা দখল করার সাথে সাথে পশ্চিম পাকিস্তান বাংলাদেশে 'রিলিফ পাঠায়ে' সাহায্য করে ও আরবদেশগুলো থেকে রিলিফের ব্যবস্হা করে। পাকিস্তান একই সময়ে, আরবদেশগুলোকে বাংলাদেশ দেশ থেকে শ্রমিক নেয়ার জন্য অনুরোধ করে। জেনারেল জিয়া পাকিস্তানের ১ম সামরিক প্রেসিডেন্ট আইয়ুব খানের ঘনিষ্ট অফিসার ছিলেন, এবং পাকিস্তান বাহিনীতে থাকাকালীন জেনারেল জিয়া পাকিস্তান সেনাবাহিনীর ইন্টেলিজেন্স এজেন্সী আইএসআই'এর সদস্য ছিলেন; ফলে, জেনারেল জিয়া ও জেনারেল এরশাদ মিলে বাংলাদেশকে সহজে পাকিস্তানী পন্হায় নিয়ে যান। এই ২ জনের পরও, পাকিস্তান বাংলাদেশকে কন্ট্রোল করেছে বাংলাদেশ সেনাবাহিনী ও বেগম জিয়ার মাধ্যমে।

মন্তব্য ৬৪ টি রেটিং +৩/-০

মন্তব্য (৬৪) মন্তব্য লিখুন

১| ১৪ ই জুলাই, ২০১৯ সন্ধ্যা ৭:২৬

পবিত্র হোসাইন বলেছেন: (বাবা-মা) শব্দ লেখা থেকে বিরত থাকুন।
পাঠানদের সাথে আজকাল বেশি চলাফেরা করছেন মনে হয়।
সামুকে ডুবানোর জন্য আপনার মতো একজন পাপেটই যথেষ্ট। আপনার এই সব পাঠান মার্কা গার্বেজ লেখা বন্ধ করুন।

১৪ ই জুলাই, ২০১৯ সন্ধ্যা ৭:৪৪

চাঁদগাজী বলেছেন:



সামু আমাদের হাতে ভাসবে, কিংবা ডুববে; আপনার প্রবেশে উহা অপবিত্র হবে মাত্র।

২| ১৪ ই জুলাই, ২০১৯ সন্ধ্যা ৭:২৯

নতুন বলেছেন: বীরস্রস্ঠ মতিউর রহমান বিমান ছিন্তাই করে দেশে আশার সময় জীবন দিয়েছিলো। আর লেজেহুমু এরশাদ পাকিস্তানে বসে বসে কি করেছিলেন ৯ মাস? উনাকে যখন বাংলাদেশে পাঠায় তখন মনে হয় দেশকে আবার পাকিস্থানের পথে নিয়ে যাবার মিশন দিয়েই পাঠানো হয়েছিলো।

বেচারা মরে গেছে এখন অবশ্য তাকে নিয়ে এতো সমালোচনা করে লাভ নেই। দেশের ভালো চাওয়ার মতন কোন নেতাই এখন নেই।

১৪ ই জুলাই, ২০১৯ সন্ধ্যা ৭:৩৮

চাঁদগাজী বলেছেন:


জেনারেল জিয়া, জেনারেল এরশাদ, বেগম জিয়া দেশকে পাকিস্তানী পন্হায় নিয়ে গেছে; দেশের বড় অংশ নাগরিক সেটাতেই খুশী আজকে; ফলে, দেশ হঠাৎ করে, ১৯৭১ সালের কক্ষে ফেরত যেতে পারবে না।

এরশাদ ও আরো কয়েক হাজার অফিসার পাকিস্তানের বিজয়ের জন্য অপেক্ষা করছিলো।

৩| ১৪ ই জুলাই, ২০১৯ সন্ধ্যা ৭:৩৫

বিচার মানি তালগাছ আমার বলেছেন: তিনি এখন সব সমালোচনার উর্ধ্বে। তবে 'থুথু' নিয়েই বিদায় হলেন। বর্তমান সরকারকে টিকিয়ে রাখার কলংক টা মিটিয়ে যেতে পারেন নি...

১৪ ই জুলাই, ২০১৯ সন্ধ্যা ৭:৫৩

চাঁদগাজী বলেছেন:



কাউকে সমালোচনা করার ইচ্ছে নেই, আমাদের জাতির কক্ষপথ ও সিষ্টেমটাকে ব্যাখ্যা করার চেষ্টা করছি।

৪| ১৪ ই জুলাই, ২০১৯ সন্ধ্যা ৭:৪২

মাহমুদুর রহমান বলেছেন: প্রলাপ।

১৪ ই জুলাই, ২০১৯ সন্ধ্যা ৭:৪৬

চাঁদগাজী বলেছেন:


দিলেন তো আমার পোষ্ট টাকে অপবিত্র করে!
'আমি এক'ডজন ব্লগার বলছি'

৫| ১৪ ই জুলাই, ২০১৯ সন্ধ্যা ৭:৪৮

মাহমুদুর রহমান বলেছেন: লেখক বলেছেন:


দিলেন তো আমার পোষ্ট টাকে অপবিত্র করে!
'আমি এক'ডজন ব্লগার বলছি'


হে হে হে।একডজন ব্লগার বলছেন!
হো হো হো।

১৪ ই জুলাই, ২০১৯ সন্ধ্যা ৭:৫০

চাঁদগাজী বলেছেন:


আপনি ব্লগারদের সন্মান করার শুরু করেন।

৬| ১৪ ই জুলাই, ২০১৯ রাত ৮:০১

মাহমুদুর রহমান বলেছেন: আপনি ব্লগারদের সন্মান করার শুরু করেন।


সবার প্রতি আমার যথেষ্ট সম্মান রয়েছে।আপনার নেই আপনি শিখুন।আপনি অসভ্য!আগাছা!

১৪ ই জুলাই, ২০১৯ রাত ৮:০৩

চাঁদগাজী বলেছেন:


ওকে

৭| ১৪ ই জুলাই, ২০১৯ রাত ৮:৪৫

মাহমুদুর রহমান সুজন বলেছেন: এরশাদ সাহেব একজন ভাল মানুষ ছিলেন। সেনানায়ক,রাষ্টনায়ক, জনদরদী, কবিতা প্রেমী এরশাদের একজন শ্রদ্ধাভাজন ব্যাক্তি। ওনার বিদেহী আত্নার শান্তি কামনা করি।

১৪ ই জুলাই, ২০১৯ রাত ৯:৫৫

চাঁদগাজী বলেছেন:


জে: এরসাদ যদি আপনার চোখে ভালো মানুষ হয়ে থাকেন, জাতির চোখে আপনি ভয়ংকর খারাপ ও কমবুদ্ধিমান নাগরিক। উনি নির্বাচিত সরকারের বিপক্ষে সামরিক ক্যু করেছিলেন! আপনারা এত কম কমনসেন্স নিয়ে, বাংলায় জন্মে, বাংলার মেয়েদের চাকরাণী হতে, ও মানুষকে আরবদের ও মালয়দের দাসে পরিণত হতে সাহায্য করে চলেছেন।

৮| ১৪ ই জুলাই, ২০১৯ রাত ৯:০০

পাঠকের প্রতিক্রিয়া ! বলেছেন: সেনা শাসন খারাপ, এখনকার গণতন্ত্র তো আরো খারাপ।


উইকেট পড়া তো শুরু হয়েছে। আর ক'টা পড়লে দেশের অবস্থা কী হপে???

১৪ ই জুলাই, ২০১৯ রাত ১০:০৩

চাঁদগাজী বলেছেন:


বাবার নির্মম মৃত্যু শেখ হাসিনাকে গণতন্ত্র থেকে দুরে রাখছে।

৯| ১৪ ই জুলাই, ২০১৯ রাত ৯:০৫

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন: আমার মনে আছে, ১৯৮৭ সালে আমাদের এলাকায় এক তরুণ মাইকে শ্লোগান দিচ্ছিলেন, "এরশাদ তোর মরণ হবে, কাফন ছাড়া দাফন হবে"।

১৯৯০ সালের ৪ ডিসেম্বর ঢাকার রাজপথে বিশাল জনতার বিজয় মিছিলে অনেকের হাত উঁচিয়ে ধরা দৈনিক সংবাদ এর বিশেষ টেলিগ্রাম সংখ্যা। তাতে হেডলাইন মাত্র দুটি শব্দের "এরশাদের বিদায়।

আজ তিনি সত্যি সত্যি বিদায় নিলেন।

১৪ ই জুলাই, ২০১৯ রাত ১০:০০

চাঁদগাজী বলেছেন:


জে: জিয়া, জে এরশাদ ও বেগম জিয়া মিলে, বাংগালীদের রক্ত দিয়ে অর্জিত স্বাধীনতাকে পাকিস্তানের পায়ে নীচে বিলায়ে দিয়েছে।

১০| ১৪ ই জুলাই, ২০১৯ রাত ৯:০৫

রাজীব নুর বলেছেন: হুসেইন মুহম্মদ এরশাদ। চাইলেই অস্বীকার করা যাবে না আপনাকে। ভালো কিংবা মন্দে। শাসকের সবটাই তো ভালো নয়। সবটা ভালো হতেও নেই।

১৪ ই জুলাই, ২০১৯ রাত ১০:০৫

চাঁদগাজী বলেছেন:


ক্যু করার কারণে উনার ফাঁসী হওয়ার কথা ছিলো।

১১| ১৪ ই জুলাই, ২০১৯ রাত ৯:৫৭

মোগল সম্রাট বলেছেন: জাসদকে পেট্রোনাইস করছিলো কে?

১৪ ই জুলাই, ২০১৯ রাত ১০:০৮

চাঁদগাজী বলেছেন:


শেখ সাহেব ছাত্র রাজনীতিকে তুংগে নিয়ে, আগাছা ছাত্রলীগের হাতে জাতির ভাগ্যকে তুলে দিয়েছিলেন; সেই আগাছার ফল ছিলো জাসদ; আজো আগাছা। বাগান নষ্ট করার জন্য অনেকেই আগাছা ভালোবেসে ছিলেন।

১২| ১৪ ই জুলাই, ২০১৯ রাত ১০:০৮

রাজীব নুর বলেছেন: লেখক বলেছেন:
ক্যু করার কারণে উনার ফাঁসী হওয়ার কথা ছিলো।

পল্লীবন্ধু এরশাদ।

১৪ ই জুলাই, ২০১৯ রাত ১০:০৯

চাঁদগাজী বলেছেন:


বিবাহিত মহিলাদের বন্ধু ছিলেন উনি।

১৩| ১৪ ই জুলাই, ২০১৯ রাত ১০:২৫

নজসু বলেছেন:





অনেকে এরশাদকে একজন সফল রাষ্ট্রনায়ক হিসেবে আখ্যায়িত করে থাকেন।

১৪ ই জুলাই, ২০১৯ রাত ১১:০৮

চাঁদগাজী বলেছেন:

যারা এরশাদকে সফল রাষ্ট্রনায়ক হিসেবে আখ্যায়িত করে থাকেন, তারা নিশ্চয় ইডিয়ট!

১৪| ১৪ ই জুলাই, ২০১৯ রাত ১১:৩৭

মাহমুদুর রহমান সুজন বলেছেন: আপনি জ্ঞানি গুনি মানুষ তয় আপনি দেশের জন্য কি করেছেন? মুক্তি যুদ্ধ করেছেন বলে বলেতো সব ক্রেডিট নিতে চান। সবজান্তা জাহিরে করে নিজে প্রবাসী হয়ে বসে আছেন। নিজের দেশকে ভাল যদি বাসতেন তাহলে নিজের দেশের উন্নতি করার জন্য কিছু একটা যে করেছেন তার উদাহরণ জাতিকে দেখান। জাতি দেখে শান্তি পাবে। আনার নাম দিনে শতবার গুনবেন।

১৫ ই জুলাই, ২০১৯ রাত ১২:৪৫

চাঁদগাজী বলেছেন:


আমি কি করেছি, সেটা বলতে পারি; কিন্তু আপনারে কাছে উহার কোন মান আছে বলে আমার মনে হয় না।

১৫| ১৪ ই জুলাই, ২০১৯ রাত ১১:৫০

আহা রুবন বলেছেন: ভাষা মতিনের একটি সাক্ষাৎকারে পড়েছিলাম,তাঁকে জেনারেল জিয়া ডেকে পাঠালেন তার অফিসে। তিনি রুমে ঢুকলেন। জিয়া ফোনে কথা বলছেন(?) সামনে টিভি চলছে। মতিন সাহেবকে জিয়া ইশারা করলেন টিভির ভলিউম কমিয়ে সোফায় বসতে। মতিন সাহেব তো বুঝে গেলেন জিয়া সাহেব ভাত টিপে দেখতে চাচ্ছেন এই লোক তার কতটুকু অনুগত থাকবে, তার মেরুদণ্ড কতটা শক্ত।

জিয়া ছিলেন খুবই ধুরন্ধর! কিন্তু এরশাদ ছিলেন ভেজা বেড়াল, জিয়ার চেয়ে এক ডিগ্রি বেশি।

১৫ ই জুলাই, ২০১৯ রাত ১২:৪৯

চাঁদগাজী বলেছেন:


জিয়া অনেককিছু জানতেন; কিন্তু বেকুবী করে, জাতিকে কক্ষচ্যুত করে, জাতীকে আজীবনের জন্য দাসে পরিণত করে, নিজে অকালে নিষ্ঠুরতার শিকার হয়েছেন।

১৬| ১৫ ই জুলাই, ২০১৯ রাত ১২:০১

বঙ্গদুলাল বলেছেন: উনার রাজনৈতিক জীবনী বিভিন্ন জন বিভিন্নভাবে ব্যবচ্ছেদ করছেন।সরকারি দল, বিরোধী দল, স্বতন্ত্র পার্টি,বিভিন্ন জন বিভিন্নভাবে মন্তব্য করছেন।বেশিরভাগ জনগণ বুঝতে পারছেন না কীভাবে মূল্যায়ন করবেন।অনেকদিন ব্লগে আসতে পারিনি।শুভকামনা আপনার জন্য।

১৫ ই জুলাই, ২০১৯ রাত ১২:৫০

চাঁদগাজী বলেছেন:


ক্যু করা রাজনীতির অংশ নয়, ইহা ক্রাইম; উহা ছিলো ক্রিমিন্যাল, ফাঁসী হওয়ার দরকার ছিলো।

১৭| ১৫ ই জুলাই, ২০১৯ রাত ১২:৫৫

কালো যাদুকর বলেছেন: এত কস্ট করে ডিক্টেটর এরশাদকে গদি থেকে আমরা নামালাম, কিন্তু তাতে কি লাভ হল? ঠিকইতো শেষমেষ টিকে গেলেন। এটাই আমার সবথেকে বর দুঃখ।

১৫ ই জুলাই, ২০১৯ রাত ২:৫১

চাঁদগাজী বলেছেন:


সেটাই জাতির বড় দু:খ; সেখ হাসিনার কাছে জাতির থেকে এরসাদের মুল্য বেশী ছিলো।

১৮| ১৫ ই জুলাই, ২০১৯ রাত ১:০৮

কালো যাদুকর বলেছেন: আপনি বেগম জিয়ার কথা বলেছেন। আসলে বাংলাদেশে কোন রাজনৈতিক ব্যালান্স নেই। সে ভ্যাকুমটা বেগম জিয়া পূরন করেছিলেন, ঐ সময় , পাকি গ্রুপের সাথে হাত মিলিয়ে। একটি সফল রাস্ট্রের জন্য শক্তিশালী বিরোধীদল লাগে। আজ আমাদের দেশের বয়স ৫০ হতে চলল, অথচ , কোন রাজনৈতিক ব্যালান্স নেই। নেই কোন শক্তিশালী বিরোধীদল। এই সুযোগে যদি আরেকটা এরশাদ তৈরি হয়, তবে সে দোষ কার??

১৫ ই জুলাই, ২০১৯ রাত ২:৫৪

চাঁদগাজী বলেছেন:


শেখ সা হেব জাসদকে বিনষ্ট করেছেন; বিএনপি আওয়ামী লীগকে নিশ্চিন্ন করতে চেয়েছিলো, আওয়ামী লীগ বিএনপি'কে ভেঁড়াে দলে পরিণত করেছে; এটাই এদের আনন্দ, এটাই এদের রাজনীতি।

১৯| ১৫ ই জুলাই, ২০১৯ রাত ১:২৯

ঠাকুরমাহমুদ বলেছেন: জেনারেল এরশাদ রাজা ছিলেন, রাজার রাণী থাকে আর বিশ পঞ্চাশটা দাসী বাঁদী থাকে। যারা দাসী বাঁদী হওয়ার তারা সগর্বে হয়েছেন। তবে এরশাদ এই দেশের মাহাথীর মোহাম্মদের বাপ ছিলেন। মাহাথীর মোহাম্মদ মালয়েশিয়া স্থিতি করতে কতো জনকে গুম করেছেন তা হিসাব বিহীন। এরশাদ তা করেন নি। এরশাদের হাতে তিন বাহিনী ছিলো যার অপব্যাবহার তিনি করেন নি। এরশাদ সরকার আমলে কয়জন রাস্তায় মারা গেছেন আর গুম হয়েছেন আর বিগত ২৯ বছরে কয়জন হত্যা ক্রস ফায়ার নিহত গুম হয়েছেন?

<<<আপনার পোষ্টে ব্লগার নামক আগাছা আপনার পোষ্টের মান নিম্নে ধাবিত করছে। আজে বাজে কমেন্ট করে আপনার ক্ষতি করছে এই সব আগাছা ব্লগার।

১৫ ই জুলাই, ২০১৯ সকাল ৭:৩০

চাঁদগাজী বলেছেন:



ক্যু করার অপরাধে এরশাদের বিচার হওয়ার দরকার ছিলো

২০| ১৫ ই জুলাই, ২০১৯ রাত ৩:১১

ঠাকুরমাহমুদ বলেছেন: বাংলাদেশে আর ক্যু কি হয়েছে, একমাত্র ক্যু এরশাদ করেছেন ? ফখরুদ্দিন মউইনুদ্দিন কে প্যাসেজ দিয়ে দেশের বাইরে যেতে সহযোগিতা কে করেছেন? জেনারেল মোশাররফ ও একটি ক্যু করেছিলেন। চাঁদগাজী ভাই এরশাদ সাহেব বাংলাদেশের নায়ক ছিলেন।

১৫ ই জুলাই, ২০১৯ সকাল ৭:৩২

চাঁদগাজী বলেছেন:


ক্যু করেছিলেন জে: জিয়া ও জে: এরশাদ।

২১| ১৫ ই জুলাই, ২০১৯ রাত ৩:২১

ঠাকুরমাহমুদ বলেছেন: বাংলাদেশ এমন একটি দেশ যেই দেশ জিয়াউর রহমান বেঁচে থাকলে তাকে কাঠগড়ায় দাড়াতে হতো তাকেও জেলে যেতে হতো। ভাসানি হুজুর বেঁচে থাকলে তাকেও জেলে পুরে দিতো বাংলাদেশী - এটি বাংলাদেশ।

১৫ ই জুলাই, ২০১৯ সকাল ৭:৩৩

চাঁদগাজী বলেছেন:


মওলানা ভাসানী জাতিকে সারাজীবন সঠিক পথ দেখায়ে গেছেন।

২২| ১৫ ই জুলাই, ২০১৯ ভোর ৬:১২

আনমোনা বলেছেন: কি বলবো বুঝতে পারছিনা। এরশাদ যে আবার রাজনীতিতে ফিরে এসেছিলো, সেটা কি তার কৃত্বীত্ত, না জনগনের ব্যর্থতা।

১৫ ই জুলাই, ২০১৯ সকাল ৭:৩৫

চাঁদগাজী বলেছেন:


জনগণ ও শেখ হাসিনার ব্যর্থতা।

২৩| ১৫ ই জুলাই, ২০১৯ সকাল ৯:০৯

রাজীব নুর বলেছেন: লেখক বলেছেন:
বিবাহিত মহিলাদের বন্ধু ছিলেন উনি।

সে সময় তার জুয়ান বয়স। হয়তো অনেক বন্ধু ছিল তার।

১৫ ই জুলাই, ২০১৯ বিকাল ৪:১৩

চাঁদগাজী বলেছেন:


সে বাংগালীদের সামাজিক সেক্স-জীবনকে অপমাণিত করে পরকীয়া করে বেড়ায়েছে ততকালীন ১২ কোটী মানুষের সামনে।

২৪| ১৫ ই জুলাই, ২০১৯ সকাল ১০:১৫

আপেক্ষিক মানুষ বলেছেন: ১. বঙ্গবন্ধু ছাত্র রাজনীতি চরমে নিয়ে গেছেন, যার ফলে অছাত্রলীগের জন্ম।
২. স্বাধীনতা যুদ্ধে এরশাদের ভূমিকা কি? আমি জানি না জানতে ইচ্ছে করে অনেক আগে থেকেই।
৩. জেনারেল জিয়া সহ সবারই ক্ষমতার লোভ চরমে ছিল/আছে।
৪. শুনেছি খালেদা জিয়া যুদ্ধের পর বাংলাদেশে আসতে চায়নি। পশ্চিম পাকিস্তানের কোন এক অফিসারের সাথে পরকিয়ায় জড়িত ছিল(শোনা কথা, সঠিক কিনা জানি না)।
৫. এরশাদ গনতন্ত্র ক্ষুন্য করেছে, হাসিনাও করেছে। তবে দেশের উন্নতির জন্য মাঝে মাঝে গনতন্ত্রের দিক না হাটলেও চলবে মনে করি।
৬. ইডিওট বাঙ্গালীর বুদ্ধিতে চীনা ইঞ্জিনিয়ার দিয়ে বানানো ফ্লাই ওভারেও বন্যা হয়, জানজটের সৃষ্টি হয়।

১৫ ই জুলাই, ২০১৯ বিকাল ৪:২৮

চাঁদগাজী বলেছেন:


১) ১৯৭২ সালে, শেখ সাহেবের উচিত ছিলো ছাত্র রাজনীতির অবসান ঘটায়ে, ছাত্দের পড়ালেখায় নিয়োজিত করা।
২) মুক্তিযুদ্ধের সময় (১৯৭১ সাল) এরশাদ পশ্চিম পাকিস্তানে পাকীদের সাথে ছিল; ১৯৭৩ সালে বাংলাদেশে আসে; সেখ সাহেবের উচিত ছিলো, পাকিস্তান থেকে ফেরত আসা সব সৈনিককে নগদ টাকা হাতে দিয়ে, অবসরে পাঠানো।
৩) জে: জিয়া স্বাধীনতা যুদ্ধের সময় দেয়া রক্তের সাথে বেইমানী করেছে।
৪) বেগম জিয়া স্বেচ্চায় ঢাকা কেন্টনমেন্টে পাকী সেনাদের ছত্রচা্যায় ছিলেন, ও বিশ্বাস করতেন যে, পাকীরা জয়ী হবে।
৫) ক্যু করার কারণে এরশাদের ফাঁসী, কিংবা যাবজ্জীবন হওয়ার দরকার ছিলো; জিয়া শেখ সাহেবকে হত্যা করায় শেখ হাসিনা আওয়ামী লীগ দখল করেছে।
৬) সেখ হাসিনা বাংগালীদের বেকার রেখে বিদেশী (চীনা, ভারতীয়) দক্ষদের ব্যবহার করছেন, এটা অন্যায়।

২৫| ১৫ ই জুলাই, ২০১৯ সকাল ১০:১৭

আপেক্ষিক মানুষ বলেছেন: তারপরেও এরশাদের আত্মার শান্তি কামনা করি, যেখানেই থাকুক, ভাল থাকুক সে।

১৫ ই জুলাই, ২০১৯ বিকাল ৪:২৮

চাঁদগাজী বলেছেন:


আমরা জাতির ইতিহাস নিয়ে আলোচনা করছি

২৬| ১৫ ই জুলাই, ২০১৯ সকাল ১১:২৭

সেলিম আনোয়ার বলেছেন: তার মানে জেনারেশ এরশাদ মূলহোতা। সেট হতেই পারেন।তিনি তো আর মুক্তিযোদ্ধা নন। তার সঙ্গে আতাত হওয়া কি দোষের নয়?

১৫ ই জুলাই, ২০১৯ বিকাল ৪:১৮

চাঁদগাজী বলেছেন:


তার সাথে আঁতাত করা ক্রাইম; কিন্তু, এরশাদের সাথে আঁতাত না করলে, কেন্টনমেন্টে বিএনপি-পন্হী মিলিটারীকে সামলাতে পারতো না শেখ হাসিনা, বেগম জিয়া আজও বড় শক্তি হিসেবে থাকতো; আরো অনেক ফালু ও পিন্টুরা বাংলাদেশের পার্লামেন্টে খেয়েদেয়ে পায়কানা করতো।

২৭| ১৬ ই জুলাই, ২০১৯ রাত ১:৫৪

ডঃ এম এ আলী বলেছেন: উপরের ২২ নং মন্তব্য
এরশাদ যে আবার রাজনীতিতে ফিরে এসেছিলো, সেটা কি তার কৃত্বীত্ত, না জনগনের ব্যর্থতা।এর প্রতি উত্তরের সাথে
আরো কয়েকটি নাম যুক্ত হতে পারে বিশেষ করে ২০১৪ সনের নির্বাচনে খালেদা জিয়া অংশ নিলে এরশাদের পথ রুদ্ধ হয়ে যেত
বলে ধারনা ।

১৬ ই জুলাই, ২০১৯ রাত ৩:৪৬

চাঁদগাজী বলেছেন:



২০১৪ সালে, কেন্টনমেন্টে বিএনপি'র পক্ষের অফিসারেরা দুর্বল হয়ে পড়েছিলো; তখন কেন্টনমেন্টে এরশাদের জনপ্রিয়তা বিএনপি থেকে বেশী ছিলো, মনে হয়।

২৮| ১৬ ই জুলাই, ২০১৯ ভোর ৪:০১

ডঃ এম এ আলী বলেছেন: ফারাক্কা নিয়ে পুরানো আন্দোলনটা আবার শুরু হয়েছে ।
সংহতি প্রকাশ হবে কিনা জানা প্রয়োজন ।

১৬ ই জুলাই, ২০১৯ বিকাল ৪:৫৭

চাঁদগাজী বলেছেন:


কোথায় সেই আন্দোলনটা শুরু হচ্ছে?

২৯| ১৬ ই জুলাই, ২০১৯ বিকাল ৪:৫৯

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন: এরশাদ সাহেবের শেষ শয্যা রংপুরে হলো। রংপুরবাসীর আবেগে বিজয় লাভ করল।

১৭ ই জুলাই, ২০১৯ সকাল ৮:২৩

চাঁদগাজী বলেছেন:


ভালো হলো, ওপারে ক্যু করার চেষ্ট শুরু করেছেন, হয়তো!

৩০| ১৭ ই জুলাই, ২০১৯ রাত ৩:৪০

অর্থনীতিবিদ বলেছেন: এরশাদ রাষ্ট্রপতি আব্দুস সাত্তারের নির্বাচিত সরকারকে হটিয়ে অবৈধভাবে রাষ্ট্রক্ষমতা দখল করেছিলেন। শেখ হাসিনা এরশাদের ক্ষমতায় আরোহনকে অবৈধ ঘোষণা করলেও তাঁর দল ১৯৮৬ সালে এই সামরিক শাসকের অধীনে নির্বাচনে অংশগ্রহণ করে। হাসিনা পরবর্তীতে এরশাদকে নিয়ে ৯৬ সালে নির্বাচনও করে। রাজনীতিতে এরশাদের প্রতি নমনীয় মনোভাব পোষণ করা হাসিনার ভুল ছিলো।

১৭ ই জুলাই, ২০১৯ সকাল ৮:২৫

চাঁদগাজী বলেছেন:


শেখ হাসিনা এরশাদকে ব্যবহার করে, কেন্টনমেন্ট থেকে বিএনপি'র দৈত্য'কে বোতলে ঢুকায়েছেন।

৩১| ১৭ ই জুলাই, ২০১৯ দুপুর ২:১৩

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন:

১৭ ই জুলাই, ২০১৯ বিকাল ৫:১৯

চাঁদগাজী বলেছেন:


এরশাদের মিশন শেষ হয়নি, ওর জারজ সন্তানেরা ওর হয়ে জাতির সম্পদ দখল করে যাবে।

৩২| ২০ শে আগস্ট, ২০১৯ বিকাল ৪:৫৮

বাংলার জামিনদার বলেছেন: আজ এদেশের বেশিরভাগ লোক চায় পাইক্যা হইতে, আপনি কিভাবে ঠেকাবেন????

২০ শে আগস্ট, ২০১৯ রাত ৮:৪৩

চাঁদগাজী বলেছেন:



ঠেকাবার পথ অর্থনীতি, শিক্ষা ও নিজস্ব সংস্কৃতির উপর জোর দেয়া

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.