নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সম্পদহীনদের জন্য শিক্ষাই সম্পদ

চাঁদগাজী

শিক্ষা, টেকনোলোজী, সামাজিক অর্থনীতি ও রাজনীতি জাতিকে এগিয়ে নেবে।

চাঁদগাজী › বিস্তারিত পোস্টঃ

জাতির বড় বড় সমস্যাগুলো নিয়ে ভাবুন, সমাধান খুঁজুন

১৭ ই জুলাই, ২০১৯ রাত ৯:৫৮



এইচএসসি পরীক্ষার রেজাল্ট বের হয়েছে: ১৩ লাখ ৩৬ হাজার ছেলেমেয়ে পরীক্ষা দিয়েছিলো, ৯ লাখ ৮৯ হাজার কৃতকার্য হয়েছে, বাকী ৩ লাখ ৪৭ হাজার ফেল করেছে! যারা পরীক্ষা দিয়েছে, তাদের মাঝে ১ থেকে দেড় লাখ হবে, গত বছর যারা ফেল করেছে তাদের থেকে পুনরায় অংশ গ্রহনকারীরা। এবারের পরিক্ষার্থীরা আনুমানিক, ২০০০ সাল বা ২০০১ সালে জন্ম গ্রহন করেছিলো; ঐ সময় আনুমানিক, ২০ লাখের মতো ছেলেমেয়ে জন্ম নিয়েছিলো; সর্বাধিক ৫০ হাজারের মৃত্য হলেও ৬ লাখ ছেলেমেয়ে এইচএসসি পরীক্ষা দিতে পারেনি, এবং ৩ লাখ ৪৭ হাজার ফেল করেছে। এবারের পাশের হার গড়ে শতকরা ৭৩ ভাগ; গড়ে ১৮ বছরের ছেলেমেয়েদের মাঝে শতকরা ২৭ ভাগ ফেল করা জাতির জন্য বিশাল সমস্যা। আরো একটা সমস্যা হলো, আমাদের ১২ শ্রেণী পাশকরা ছেলেমেয়েদের গড়ে পড়ালেখা/জানার গভীরতা, কোরিয়ান বা পোলিশ ছেলেমেয়ে থেকে অনেক নীচে হবে।

বাংলাদেশের বন্যা সমস্যা ও বিশুদ্ধ পানির অভাব ক্রমেই কঠিন হয়ে যাচ্ছে; এই ২টি সমস্যা আমাদের অর্থনীতি, স্বাস্হ্য, পরিবেশের উপর ভয়ংকর চাপের সৃষ্টি করেছে। এই সমস্যায় ভারতেরও অবদান আছে; তবে, এই সমস্যার জন্য বাংলাদেশীদের নিজস্ব ভুল ও অপকর্মই বেশী দায়ী; ইহার সমাধান কি? এই সমস্যা দিনদিন বড় হচ্ছে, ইহা নিজের থেকে চলে যাবে না, ইহার সমাধান দরকার।

সম্প্রতি, জেনারেল এরশাদের মৃত্যু হয়েছে; উনার রাজনৈতিক দল আছে, তারা শোক পালন করছেন; উনার অবদানের কথা জাতিকে জানাচ্ছেন; উনাকে উনার দলের পক্ষ থেকে "পল্লী বন্ধু" উপাধি দিয়েছেন। ব্লগে উনার মৃত্যুর উপর পোষ্ট এসেছিলো; অনেক ব্লগার উনার অবদানের কথা বলেছেন। উনার দল সরকারে ও বিরোধী দলে আছে, এরা দেশ চালনায় অংশ নিচ্ছে; এদের কেহ কি বলেছে, কি করে, একজন মানুষ মিলিটারীতে অফিসার হয়ে ও পরে দেশের প্রেসিডেন্টের চাকুরী করে, নগদ ৫০ কোটীর বেশী সম্পদ রেখে গেছে? উনার দলের লোকেরা ইহাকে কেন সঠিক আয় হিসেবে দেখছে; যারা উনার অবদানের কথা বলছেন, তারা কেন উনার সামরিক ক্যু'কে (১৯৮২ সাল) জাতীর বিপক্ষে অপরাধ হিসেবে গণ্য করছে না? আপনি এরশাদ ও তার গুণ গ্রাহীদেরকে জাতির জন্য সমস্যা হিসেবে দেখছেন, নাকি এদেরকে জাতির জন্য প্রয়োজনীয় জনগোষ্ঠি হিসেবে দেখছেন?

জে: এরশাদ অসুস্হ হওয়ার পর থেকে, উনার ভাই ও দেলের নেতারা ঘোষণা দিয়ে সর্বপ্রকার কার্যকলাপ স্হগিত রেখে, এরশাদের অবস্হা নিয়ে মিটিং করেছেন; ৯০ বছর বয়স্ক এরশাদকে সিংগাপুর নেয়ার জন্য আপ্রাণ চেষ্টা করেছে; যাক, শারীরিক অবস্হার কারণে উনাকে নেয়া সম্ভব হয়নি। কিন্তু এরা দেশের সাধারণ মানুষের অসুস্হতা, তাদের জন্য সামান্য চিকিৎসা নিয়ে, ঘোষনা দিয়ে সরকারের সাথে আলাপ করেনি, দলীয় মিটিং করেনি; এসব মানুষ আমাদের সরকারে আছে, আমাদের পার্লামেন্ট আছে; এসব মানুষ জাতীর লীডারশীপে থাকলে জাতি কিভাবে সন্মানের সাথে টিকে থাকবে?

মন্তব্য ৫৮ টি রেটিং +৪/-০

মন্তব্য (৫৮) মন্তব্য লিখুন

১| ১৭ ই জুলাই, ২০১৯ রাত ১০:০৮

সেতুর বন্ধন বলেছেন: আপনার সাথে একমত । কিন্তু এই সমস্যা সমাধান কে করবে। আমাদের মাঝে এমন অঙ্গিকার নিয়ে কেউ আসেনি তার কথার ১০% পূরণ করেছন। শুধ গপ ছেড়ে যাচ্ছেন। যেই দিকে যাবেন সেই দিকে অব্যবস্থায় ছেয়ে আছে। বাংলাদেশের মানুষ কোন সময়ে কি সুখী ছিল?

১৭ ই জুলাই, ২০১৯ রাত ১০:৫৬

চাঁদগাজী বলেছেন:


সমাধান যদি ভালো হয়, অনেকেই সেটা নিয়ে আগ্রহী হবেন।

২| ১৭ ই জুলাই, ২০১৯ রাত ১০:১৫

মোগল সম্রাট বলেছেন: দুর্নীতি, রাজনীতি আর পরকিয়ায় পুরা দেশ আক্রান্ত। ইহা বাদ দিলে দেশে মানুষ পাওয়া যাবেনা, সুতরাং দ্যাশকে কালহারি বানাইয়া কি লাভ হইবেক গাজী ভাই? পরকিয়ার জনকের মরনে কতো জন কাইন্দা ব্লগ ভিজাইচে তাহা এইকয়দিন দ্যাখলাম। ম্যডামের ১টাকার বাড়ি আর উদ্ধার হইলো না চিন্তাযুক্ত আছি!!!!

১৭ ই জুলাই, ২০১৯ রাত ১০:৫৮

চাঁদগাজী বলেছেন:


যারা জে: এরশাদের মাঝে কোনরূপ গুণ দেখেছেন, এরা অমানুষ।

৩| ১৭ ই জুলাই, ২০১৯ রাত ১০:১৬

গিয়াস উদ্দিন লিটন বলেছেন: বিশেষ করে প্রাইমারী থেকে ড্রপাঊটের হার কমাতে সরকার চেষ্টা করছে, সফলও হচ্ছে।
শিক্ষার হার বাড়াতে সরকার যতটা আন্তরিক, শিক্ষার গুনগত মান বাড়াতে ততটা আন্তরিক নয়।

১৭ ই জুলাই, ২০১৯ রাত ১০:৫৯

চাঁদগাজী বলেছেন:


সরকারে যারা আছেন, তাদের কোন মানই নেই; তাই, শিক্ষার মান নিয়ে উনারা উনারা ভাবার কথা নয়।

৪| ১৭ ই জুলাই, ২০১৯ রাত ১০:২৮

যোখার সারনায়েভ বলেছেন: রংপুরে এরশাদ ফেরেশতা!

১৭ ই জুলাই, ২০১৯ রাত ১১:০১

চাঁদগাজী বলেছেন:



মংগা ছিল রংপুরের মানুষদের বুদ্ধিমত্তের স্কেল।

৫| ১৭ ই জুলাই, ২০১৯ রাত ১০:৪১

আহমেদ জী এস বলেছেন: চাঁদগাজী,




আমরা জাতির বড় বড় সমস্যাগুলো নিয়ে শুধু ভাবতেই পারবো, ব্লগে লিখতেও পারবো কিন্তু কোনও সমস্যার সমাধানই আমাদের হাতে নেই। তাই সমাধান খুঁজে লাভ কি ? কেবল আত্মতৃপ্তি পেতে পারি, এটুকুই!
এখন বলতে পারেন, ঐটুকুই যথেষ্ট। যথেষ্ট হলেও কোনও ফয়দা নেই কারন পদার্থ বিজ্ঞান বলে, "সারাদিন ঠেলাঠেলি করিয়াও
( বল প্রয়োগ ) যদি একটা ছাগলকেও ( বস্তু ) একচুল সরানো না যায় তবে কোনও কাজ হয় নাই বলিতে হইবে।" আমাদের সমস্যা নিয়ে ভাবা আর তার সমাধান খোঁজাও মনে হয় " নো ওয়র্ক ডান" ক্যাটেগরীতে পড়বে! :(

১৭ ই জুলাই, ২০১৯ রাত ১১:০৫

চাঁদগাজী বলেছেন:


সমাধান নিয়ে ভাবলে, অর্ধেক সমস্যার সমাধান হয়ে যাবে! বাংগালীদের অনেকেই এসব সমস্যা নিয়ে কথা বলছেন; তবে, বেশীর ভাগই সঠিক সমাধান নয়।

শেখ সাহেব আমাদের ড: কুদরত-ই-খুদাকে শিক্ষানীতি প্রণয়ন করতে ভার দিয়ে ছিলেন; তিনি ২ বছর পর, একটা রিপোর্ট দিয়েছিলেন; উহা অবশ্যই বেঠিক সমাধান ছিলো; কোনভাবে ইহার জন্য ২ বছর সময় লাগার কথা ছিলো না।

৬| ১৭ ই জুলাই, ২০১৯ রাত ১০:৪৯

সেলিম আনোয়ার বলেছেন: এরশাদ ভাগ্যবান। তার জনপ্রিয়তা আছে। তবে তার দল ভাঙতে পারে। জাতীয় পার্টি শেষ হয়ে যেতে পারে। এটা ও একটি বড় সমস্যা। খাবার পানির সমস্যার সমাধানে এখন আর মনোনিবেশ করা উচিত। যে হায়রে নদী দূষণ হচ্ছে তা যথেষ্ট পরিমাণে আশঙ্কার কারণ। নদীর দূষিত পানি মাটি স্তরে প্রবেশ করে ভূগর্ভস্থ পানি দূষিত করতে পারে। এগুলো নিয়ে এখনি ভাবতে হবে।

১৭ ই জুলাই, ২০১৯ রাত ১১:০৬

চাঁদগাজী বলেছেন:


এরশাদ ছিল দুর্মতি, মানুষ ছিলো গর্দভ।

৭| ১৭ ই জুলাই, ২০১৯ রাত ১০:৫৮

মৃন্ময়ী শবনম বলেছেন: এরশাদ সাহেব চলে গেছেন তিনি এখন অতীত, হয়তো তার কর্ম জাতি ভোগ করছে বা করবেনা তা বিড়াট আলোচনার বিষয় হতে পারে। তবে আপনার পোষ্টের প্রথম সমস্যা হচ্ছে আগত পাবলিক বিশ্বদ্যিালয়ে ভর্তি সমস্যা- ভর্তিতে ঘুষ বানিজ্য-শিক্ষা শেষে চাকুরী সমস্যা। দেশে এখন এমবিএ পাশ করা যুবত যুবতী এখন সর্বোচ্চ ৭,০০০-১০,০০০ হাজার টাকা বেতনের চাকুরীর পেছনে হণ্য হয়ে ইন্টারভিউ দিচ্ছে যা দেখতেও লজ্জাকর। সেই চাকুরী যা সারা দিন রোদ বৃষ্টি তাপে লোকাল বাসে বাদুড় ঝোলা হয়ে বিক্রয় কর্মী হিসেবে দৌড়াতে হবে। - করণীয় কি ?

১৭ ই জুলাই, ২০১৯ রাত ১১:০৯

চাঁদগাজী বলেছেন:


এরশাদ মরে গেছে, উনার সৃষ্ট সমস্যা জীবিত আছে, জাতি উনার লোকদের শিকার হয়ে থাকবেন আরো অনেক যুগ।

সভ্যতার এই সময়ে, সরকারের পক্ষে চাকুরী সৃষ্টি করা, কয়েকদিনের ব্যাপার মাত্র।

৮| ১৭ ই জুলাই, ২০১৯ রাত ১১:৪২

বলেছেন: ১০৮২ সালটা কি ?

১৭ ই জুলাই, ২০১৯ রাত ১১:৫১

চাঁদগাজী বলেছেন:


উহা টাইপো

৯| ১৮ ই জুলাই, ২০১৯ রাত ১২:০৭

অর্থনীতিবিদ বলেছেন: শিক্ষা, বন্যা সমস্যা এবং বিশুদ্ধ পানীয় জলের অভাব দূরীকরণ শীর্ষক সমস্যা এবং তার সমাধান নিয়ে ইতিপূর্বে বিভিন্ন ব্লগে, পত্র পত্রিকায় আলোচনা করা হয়েছে এবং এখনও হচ্ছে। আমি নিজেও বাংলাদেশের শিক্ষা ব্যবস্থার সমস্যা এবং তার সমাধান নিয়ে আমার বইতে আলোচনা করেছি। কিন্তু সমস্যার স্বরূপ উদঘাটন করা এবং সেগুলোর সমাধান করার পন্থা বাতলে দেয়া এক জিনিস আর সেগুলোকে কাজে পরিণত করা অন্য জিনিস। এই কাজে পরিণত করাটাই কেন যেন আর হয়ে ওঠে না। তবে আমি আশাবাদী মানুষ। আশা করি কোনো একদিন ঠিকই হবে। এরশাদ আসলে মারা গেছে ১৯৯০ সালেই। তাকে নিয়ে এখন টানাহেচড়া করাটা যুক্তিসঙ্গত নয়। এরশাদের ৮ বছর একনায়কতান্ত্রিক শাসনের পর জাতি গত ২৯ বছর ধরে গণতান্ত্রিক শাসন দেখে আসছে। তবে এই গণতান্ত্রিক শাসনের সাথে আসলে ছদ্মবেশী একনায়কতান্ত্রিক শাসনের তেমন কোনো পার্থক্য নেই। তাই বাংলাদেশের অধিকাংশ মানুষ এরশাদকে ঘৃনা করার পরিবর্তে বরং তার মৃত্যুতে দুঃখিত হয়। এরশাদের উপর ক্ষোভে আপনি অন্ধ হয়ে আছেন। তাই এরশাদের প্রতি জনগণের দৃষ্টিভঙ্গির এই নীরব পরিবর্তন আপনার চোখ এড়িয়ে গেছে।

১৮ ই জুলাই, ২০১৯ রাত ১২:২১

চাঁদগাজী বলেছেন:


১৯৭১ সালে, জাতির ১ লাখ ২০ হাজার মানুষ পাকিস্তানের মিলিটারী শাসনের বিপক্ষে যু্দ্ধ করেছেন, ২২ হাজার প্রাণ দিয়েছেন; যুদ্ধ না করে, সিভিলিয়ান হিসেবে কয়েক লাখ মানুষ প্রাণ দিয়েছেন। জেনারেল জিয়া ও জেনারেল এরশাদ ক্যু করে, আমাদেরকে পাকিস্তানী পন্হায় নিয়ে গেছে; মাঝখান থেকে ২২ হাজার মুক্তিযোদ্ধা ও কয়েক লাখ মানুষের রক্ত বৃথা গেছে।

১৮ ই জুলাই, ২০১৯ রাত ১২:২৩

চাঁদগাজী বলেছেন:



জে: এরশাদ মারা গেছে, উনার সৃষ্ট দল ও দলের কর্মকান্ড মৃত নয়।

১৮ ই জুলাই, ২০১৯ রাত ১২:২৩

চাঁদগাজী বলেছেন:



আপনার বই কিসের উপর? শিক্ষানীতির উপর আপনি কি লিখেছেন?

১০| ১৮ ই জুলাই, ২০১৯ রাত ২:৪৮

ঠাকুরমাহমুদ বলেছেন: জেনারেল এরশাদ মারা গেছে ২০১৯ এ কথা ঠিক কিন্তু জেনারেল এরশাদের শেষ হয়েছে ১৯৯০ এ, তারপর ১৯৯০ থেকে ২০১৯ সরকার’রা কি করেছেন - এরশাদের বোঝা বহণ করেছেন? এরশাদ অধ্যায় শেষ ১৯৯০ সনে। ফিনিশড এবং ডিসমিসড। এখন রোহিঙ্গা সমস্যা বলেন আগত মহামারী থেকে মুক্তির উপায় কি? - এরশাদ এই পালের গোদা বাংলাদেশে এনে ভরে দেননি। তাছাড়া ১৯৯০ সনের পরে আওয়ামীলীগ এরশাদকে গ্যাটিস হিসেবে ব্যাবহার করেছে। জাতীয় পার্টি কে বা কারা জীবিত রেখেছে? যেমনটি আওয়ামী লীগ ১৯৯০ সনে জামাতের সাথে কোলাবরেশন করেছিলো। আ্ওয়ামী লীগ জামাত বিএনপি এক থালায় এক সাথে খাদ্য ভক্ষণ করতো।


দয়াকরে এরশাদ চ্যাপ্টার বাদ দিন।



১৮ ই জুলাই, ২০১৯ ভোর ৪:২৯

চাঁদগাজী বলেছেন:


জে: জিয়া ১৯৮১ সাল থেকে নেই, কিন্তু বিএনপি'কে আয়ত্তে আনতে শেখ হাসিনা জাতিরও ক্ষতি করেছেন; এরশাদ নেই, রওশন আছেন।

১১| ১৮ ই জুলাই, ২০১৯ রাত ২:৫০

ঠাকুরমাহমুদ বলেছেন: ২০০ বছরে বৃটিশরা বাঙ্গাল মুল্লুক এতো শোষণ করেনি যতোটা স্বাধীন বাংলাদেশ শোষণ হয়েছে ১৯৭১ থেকে ২০১৯ পর্যন্ত।

১৮ ই জুলাই, ২০১৯ ভোর ৪:৩১

চাঁদগাজী বলেছেন:


বাংগালীরা বাংগালীদের মাংস খেয়ে অসুস্হ হয়ে গেছে!

১২| ১৮ ই জুলাই, ২০১৯ ভোর ৪:১৪

অর্থনীতিবিদ বলেছেন: ২২ হাজার মুক্তিযোদ্ধা ও কয়েক লাখ মানুষের রক্তের বিনিময়ে আমরা পূর্ব পাকিস্তানীরা স্বাধীন বাংলাদেশ পেয়েছি। তাই তাদের রক্ত বৃথা গেছে একথা ঠিক নয়। তবে যারা মুক্তিযুদ্ধ করেছে এবং যারা মারা গেছে তাদের যথার্থ মূল্যায়ন হয়নি এটা আপনি বলতে পারেন। শেখ সাহেব যখন স্বাধীন বাংলাদেশের প্রথম মন্ত্রীসভা গঠন করেন তখন তার উপর মানুষের পাহাড় প্রমান প্রত্যাশা ছিলো। কিন্তু সে প্রত্যাশা তিনি পূরণ করতে পারেননি। মুক্তিযুদ্ধের বিরোধীতাকারীদের ক্ষমা করা ছিলো আরো বড় ভুল। সূচনালগ্নের এই ভুলগুলোই পরবর্তীতে সামরিক শাসনের পথ প্রশস্ত করে দেয়। এরশাদ জিয়ার দেখানো পথ ধরেই ক্ষমতায় এসেছিলেন। বলছেন, জে: এরশাদ মারা গেছে, উনার সৃষ্ট দল ও দলের কর্মকান্ড মৃত নয়। উনি ভেঙ্গে যাওয়া তিন টুকরা দলের এক টুকরার কান্ডারী ছিলেন। এই মেরুদন্ড ভাঙ্গা দলের কার্যক্রমকে এতো গুরুত্ব দিচ্ছেন কেন বুঝতে পারছি না। সত্যি কথা বলতে কি আমি আমাদের গ্রামেরর ছেলেপিলেদের ক্লাব ঘরের কার্যক্রমের সাথে এরশাদের দলের কার্যক্রমের তেমন কোনো তফাৎ খুঁজে পাই না। আমার বইটাতে ঠিক শিক্ষানীতি না, শিক্ষা ব্যবস্থার সমস্যা ও তার সমাধান নিয়ে আলোচনা করেছিলাম।

১৮ ই জুলাই, ২০১৯ ভোর ৪:৩৫

চাঁদগাজী বলেছেন:


শিক্ষা ব্যবস্থার সমস্যা ও তার সমাধান হিসেবে আপনি কি বলেছেন, সেটা শুনতে আমি আগ্রহী।

১৩| ১৮ ই জুলাই, ২০১৯ ভোর ৪:২৪

সৈয়দ তাজুল ইসলাম বলেছেন: এবার কি এইচএসসির ফলাফল বেরিয়েছে নাকি?


প্রত্যেকটা সমস্যার সমাধান হচ্ছে সমস্যাগুলোর তাত্ত্বিক বিশ্লেষণ। যে বিশ্লেষণে অনু থেকে অনু পরিমান সমস্যাগুলো ফুটে উঠবে। আর এতে করেই সহজে সমাধান করা যাবে যদি সমাধান করার মানসিকতা লালন করে। কিন্তু এই সমাধান করার মানসিকতা লালন করবেটাই বা কে? যারা সমাধান করবে তারা যদি উল্টো সমস্যা ও সমাধান নিয়ে আলোচনা কারীদের কোট কাচারিতে দৌড়ানি দেয়, তবে কে নিজের খেয়েদেয়ে দৌড়ানি খেতে যাবে!


আপনিই তো একবার বলেছিলেন,
রাষ্ট্রের সকল উন্নতি-অবনতি নির্ভর করে ক্ষমতাসীন দলের রাজনৈতিক ব্যক্তিবর্গের পরিবার ও নিকটাত্মীয়দের উপর।





তারপরও আলোচনা হোক, অন্তত আমাদের মধ্যে থাকা চিন্তকরা স্বাধীনভাবে চিন্তা চেতনাগুলো সকলের মাঝে শেয়ার করুক।



১৮ ই জুলাই, ২০১৯ ভোর ৫:০৫

চাঁদগাজী বলেছেন:



দেশ চালানোর কথা সরকার, পারলামেন্ট ও প্রশাসনের; ওরা যেভাবে চালাচ্ছে, এতে জাতির বড় অংশ বন্চিত হয়েছে ও হচ্ছে!

এরশাদের মতো মানুষ কাজ না করে,যদি বিদেশী ষ্টাইলে খেয়ে দেয়ে জীবন উপভোগ করে, আরো ৫০ কোটী টাকা ক্যাশ রাখে যায়, সে 'বিনা কাজে' কত পরিমাণ মানুষের আয় 'হস্তগত' করেছে? এই রকম হাজার হাজার বাংগালী অন্যদের আয়ের টাকা দখল করে চলছে, এরা কাজ করে না।

১৪| ১৮ ই জুলাই, ২০১৯ ভোর ৪:৩৬

ডঃ এম এ আলী বলেছেন:



অন্যের ভাবনাগুলি এমনভাবেই
আচ্ছন্ন করে ফেলে যে সেগুলি
হতে বেরিয়ে এসে নীজের
ভাবনার সময়ই তেমন
একটা পাওয়া যায়না
নীজের মৌলিক
ভাবনা গুলিকে
মানুষে বলে
সব বেহুদা
ভাবনা ।
বলুন এখন যাব কোন দিকে ?

১৮ ই জুলাই, ২০১৯ ভোর ৪:৪৮

চাঁদগাজী বলেছেন:


দেশের শিক্ষিত অংশের ভাবনা হতে হবে, সঠিক ও জাতিকে সাহায্য করার মতো; ভুল ভাবনা দিয়ে দেশ চালাচ্ছে আমাদের ব্যুরোক্রেটরা, প্রশাসন ও সরকার; এরা দেশের ১৮ কোটীর জন্য ভাবে না, ওরা নিজেদের পরিবার নিয়ে ব্যস্ত।

১৫| ১৮ ই জুলাই, ২০১৯ ভোর ৪:৪৫

অর্থনীতিবিদ বলেছেন: সমস্যা ও সমাধান নিয়ে লেখাটা সম্ভবত আট পৃষ্ঠার ছিলো। মন্তব্যের স্বল্প পরিসরে তা ব্যাখ্যা করতে গেলে সহজ কথাগুলোও শেষে জটিল হয়ে যাবে। আর পেশাগত জীবনের কোনো কিছু আমি আসলে ব্লগে টেনে আনতে চাই না। বইয়ের কথাটা অনেকটা ভুল ক্রমেই বলে ফেলেছি বলা যায়। এ বিষয়ে আমাকে ক্ষমা করবেন গাজী সাহেব।

১৮ ই জুলাই, ২০১৯ ভোর ৪:৫৪

চাঁদগাজী বলেছেন:


একটা সমাধান হলো, আজ থেকে 'সবার জন্য শিক্ষা': ঠিক যেভাবে ৬ বিলিয়ন ডলারে পদ্মা হচ্ছে, তেমনি ১০ বিলিয়ন ডলারে সবাইকে স্কুলে, কলেজে, ইউনিভার্সিটিতে, ভোকেশানেল ধরে রাখতে হবে কমপক্ষে ১০/১৫ বছর অবধি; সবাই শিক্ষিত হয়ে গেলে ওরা নিজেরা সম্পদ সৃষ্টি করবে।

১৬| ১৮ ই জুলাই, ২০১৯ ভোর ৫:৪৫

সৈয়দ তাজুল ইসলাম বলেছেন:

এরশাদের জন্য দোয়া করার আগে এটা পড়ে নিয়েন ;)


১৮ ই জুলাই, ২০১৯ ভোর ৬:১৬

চাঁদগাজী বলেছেন:


দোয়া কতটুকু কাজ দেবে সেটা আল্লাহ জানেন, আমাদের কাছে রহস্যাবৃত; কিন্তু গুলশান ক্লবের 'বার সার্ভিস' বন্ধ থাকাটা রিয়েল, এ হলো, বাংলাদেশের রাষ্ট্রধর্ম ইসলামের আইন স্বাক্ষরকারী প্রেসিডেন্ট।

১৭| ১৮ ই জুলাই, ২০১৯ ভোর ৬:৩৮

সৈয়দ তাজুল ইসলাম বলেছেন: আপনি লক্ষ্য করে দেখবেন, অনেকেই তাকে কবি সত্ত্বায় পরিচয় দিচ্ছেন। আপনি এতে প্রভাবিত হবেন না। তারা এটা মজা করেই করছেন ;) । আপনার জানা আছে হয়ত 'নতুন বাংলাদেশ গড়ব মোরা/ নতুন করে আজ শপথ নিলাম' গানটির কথা, যা স্বৈরশাসক এরশাদের সময়ে টেলিভিশন ও বেতার কেন্দ্রে নিয়মিত প্রচার করা হতো এবং এই গানের রচয়িতা হিসেবে এরশাদ এর নাম দেখান হত। অথচ এই গানটির মূল রচয়িতা ছিলেন রাঙ্গামাটির সুরেন্দ্রলাল ত্রিপুরা।

আমার ভেতর প্রশ্ন জাগে, মরহুম এরশাদ সাহেব কি সুরেন্দ্রলাল ত্রিপুরার কাছে ক্ষমা চেয়েছিলেন? বা তার পক্ষ থেকে তার কোনো সাঙ্গোপাঙ্গ?
আল্লাহ নিজের প্রাপ্য ছেড়ে দিলেও এই মানুষগুলি তাদের প্রাপ্য কেমনে ছাড়বে?


আর মরহুম এরশাদ সাহেব যে পাক্কা ভণ্ড মাজারি ছিলেন, তার প্রমাণ এখনও ঢাকা শহরের অনেক পতিতা তুল্ল মাজারে পাওয়া যাবে।

১৮ ই জুলাই, ২০১৯ সকাল ৭:২২

চাঁদগাজী বলেছেন:


মানুষ যেই কারণে ১৯৭১ সালে প্রাণ দিয়েছিলেন, জে: জিয়া ও জে: এরশাদ সেই কারণগুলোকে মুছে দিয়ে, আমাদেরকে ১৯৬৯ সালের আইয়ুব খানের পাকিস্তানে নিয়ে গেছে।

১৮| ১৮ ই জুলাই, ২০১৯ সকাল ৯:৩৪

রাজীব নুর বলেছেন: জাতির বড় সমস্যা গুলো দূর হবার সম্ভবনা কম।
বরং সমস্যা আরো বাড়বে। আসলে সমস্যা গুলো চিহ্নিত করে দ্রুত ব্যবস্থা কে নিবে?

১৮ ই জুলাই, ২০১৯ বিকাল ৫:০৬

চাঁদগাজী বলেছেন:


বড় সমস্যার একটি হলো, মানুষকে বিদেশ যেতে হচ্ছে পরিবার পেছেনে ফেলে: সরকার চায় যে, মানুষ বিদেশে যাক; সমস্যার সমাধান ওরা করবে না; কারণ, ওরা এই সমস্যা চায়। রাতে ওবায়দুল কাদের নিজের পরিবারের সাথে ঘুমায়; আর ব্লগার মেঘ প্রিয় বানর মরুভুমিতে ঘুমায়।

১৯| ১৮ ই জুলাই, ২০১৯ সকাল ১১:২৪

নীলপরি বলেছেন: চাণক্য বলেছিলেন মধুভান্ডে ছিদ্র করলে যতোটুকু মধু বের হয় সেটুকু দুর্নীতি রাজনীতিতে সহ্য করা যায় । এখন আমাদের মতো সাধারণ মানুষেরা পুরো মধু ভান্ড উধাও হয়ে গেলেও সহ্য করে । এই অবস্থায় কে কতোটা ভাবতে সক্ষম সেটাও একটা ভাবনার বিষয় ।

১৮ ই জুলাই, ২০১৯ বিকাল ৫:০৮

চাঁদগাজী বলেছেন:


চাণক্যের সময় রাজতন্ত ছিলো, উনার কথা আজকে প্রয়োজ্য নয়; সুইডেন, ডেনমার্ক, কানাডায় দুর্নীতি সবচেয়ে কম।

২০| ১৮ ই জুলাই, ২০১৯ দুপুর ১২:৩৩

হাসান রাজু বলেছেন: স্বাধীন কিংবা পরাধীন কোন সময় ই বাংলাদেশ একজন সৎ ও যোগ্য রাষ্ট্র নেতা পায় নি। খারাপের ভালো জুটলেই বাঙালিকে খুশি হতে হয়েছে। এরশাদকে পেয়েছিল বাঙালি জগন্যতম হিসেবে। কিন্তু ১৯৯০ এর পরের সরকারগুলোর কাজকাম দেখে বাঙালি তুলনা মূলক বিচার করতে গিয়ে দেখল বিরাট ভুল হয়ে গেছে তাদের। এরশাদ সেই খারাপের ভাল যে কিনা উড়ে এসে জোরে বসে ছিল। তাদের তুলনায়, যাদের জনগণ ভাল হবে ভেবে ক্ষমতায় বসিয়েছিল ।

দিন যাচ্ছে জনগণ হতাশ হচ্ছে। এরশাদের অপকর্ম গুলো এখন নস্যি মনে হচ্ছে। জনগণ মিডিয়া আর চাপাবাজদের খপ্পরে পড়ে জনগণ দুর্নীতি আর অসততার নদী থেকে সাগরে পড়েছে।

১৮ ই জুলাই, ২০১৯ বিকাল ৫:১০

চাঁদগাজী বলেছেন:


দলের লোকগুলো জাতির জন্য কিছু না করে, তাদের পরিবারের জন্য করছে!

২১| ১৮ ই জুলাই, ২০১৯ দুপুর ১২:৪১

ভুয়া মফিজ বলেছেন: লেখক বলেছেন: সমাধান নিয়ে ভাবলে, অর্ধেক সমস্যার সমাধান হয়ে যাবে! বাকী অর্ধেকের সমাধান কে করবে? জাতি জানতে চায়। :)

১৮ ই জুলাই, ২০১৯ বিকাল ৫:১১

চাঁদগাজী বলেছেন:


বাকী অর্ধেক আমার ও আপনার মতো মানুষেরা করবেন।

২২| ১৮ ই জুলাই, ২০১৯ দুপুর ১২:৪৮

আপেক্ষিক মানুষ বলেছেন: দেশের শিক্ষার মান খুব খারাপ হয়ে যাচ্ছে।

১৮ ই জুলাই, ২০১৯ বিকাল ৫:১৩

চাঁদগাজী বলেছেন:


শিক্ষার মান বাড়ানোর জন্য শিক্ষিতদের সাহায্য লাগবে; শিক্ষিতরা এই ব্যাপারে কিছু করছেন না এখনো

২৩| ১৮ ই জুলাই, ২০১৯ দুপুর ২:০৯

অপু দ্যা গ্রেট বলেছেন:



স্যার আমরা সমস্যা নিয়ে কতইবা আর ভাবি । দেশের যত বড় বড় সমস্যা আছে তা নির্নয় ও সমাধানের জন্য তো যারা বসে আছেন তারা নিজেরাই সমস্যায় আছেন ।

তাদের জিজ্ঞেস করলে বলবে কাজ চলছে, তদন্ত হচ্ছে ।

সমাধান যতই ভাল হোক সেই দিকের কত জন নজর দিচ্ছে । ঢাকার জ্যাম কিন্তু কমছে না । বরং দিন দিন বাড়ছে। ঢাকা বসবাসের অনুপযুক্ত হয়েছে অনেক আগেই ।

কৃষি জমি কমে যাচ্ছে । পরিবেশের বিপর্যয় ঘটছে । যারা এগিয়ে আসছেন তারাও ঠিক ভাবে কাজ করতে পারছেন না । কারন ভাল কাজের দাম কেউই দেয় না ।

যে যেভাবে পারছে দুর্নীতি করে যাচ্ছে ।

১৮ ই জুলাই, ২০১৯ বিকাল ৫:১৫

চাঁদগাজী বলেছেন:


প্রশাসন ও সরকারের লোকেরা তাদের পরিবারের জন্য কাজ করছে, জাতির জন্য করছে না; এটা হয়তো সবচেয়ে বড় সমস্যা

২৪| ১৮ ই জুলাই, ২০১৯ দুপুর ২:২৯

বিচার মানি তালগাছ আমার বলেছেন: প্রায় ৩০ বছর আগের এক সরকার প্রধানকে নিয়ে না ভেবে বর্তমান সরকার ও আগামীর সরকারগুলোকে নিয়ে ভাবতে হবে। যেভাবে সরকারগুলো কাজ করছে তাতে আগামী ১০০ বছরেও শিক্ষার ও জাতির উন্নতি হবে না। সেতু, ফ্লাইওভার দিয়ে পেট ভরলে ভিন্ন কথা...

১৮ ই জুলাই, ২০১৯ বিকাল ৫:১৭

চাঁদগাজী বলেছেন:


জিয়ার মৃত্য হয়েছে ৩৭ বছর আগে, বিএনপি উনার ভুল পথকেই সঠিক হিসেবে ধরে কাজ করে যাচ্ছে; এরশাদ'এর মৃত্যু হয়েছে, উনার কারণেই উনার স্ত্রী আজ সরকারের বড় অংশ।

২৫| ১৮ ই জুলাই, ২০১৯ বিকাল ৫:১৩

রাজীব নুর বলেছেন: লেখক বলেছেন:
বড় সমস্যার একটি হলো, মানুষকে বিদেশ যেতে হচ্ছে পরিবার পেছেনে ফেলে: সরকার চায় যে, মানুষ বিদেশে যাক; সমস্যার সমাধান ওরা করবে না; কারণ, ওরা এই সমস্যা চায়। রাতে ওবায়দুল কাদের নিজের পরিবারের সাথে ঘুমায়; আর ব্লগার মেঘ প্রিয় বানর মরুভুমিতে ঘুমায়।

আসলে এই দেশের রাজনীতিবিদ ও তাদের ছত্রছায়ায় থাকা এবং কিছু ব্যবসায়ী ছাড়া এই দেশের কেউ ভালো নেই।

১৮ ই জুলাই, ২০১৯ বিকাল ৫:১৯

চাঁদগাজী বলেছেন:

আমাদের প্রেসিডেন্ট, শেখ হাসিনা ও ওবায়দুল কাদের চায় যে, মানুষ বিদেশে গিয়ে দাসের মত খাটুক; উনারা মানুষকে দেশে রাখার ব্যবস্হা নেননি।

২৬| ১৮ ই জুলাই, ২০১৯ রাত ৯:৩৫

রাজীব নুর বলেছেন: লেখক বলেছেন:
আমাদের প্রেসিডেন্ট, শেখ হাসিনা ও ওবায়দুল কাদের চায় যে, মানুষ বিদেশে গিয়ে দাসের মত খাটুক; উনারা মানুষকে দেশে রাখার ব্যবস্হা নেননি।

তাদের বিচার করবে আল্লাহ। সাধারন মানুষ তো আর তাদের বিচার করতে পারবে না। অবশ্য তারা তাদের বিচার দুনিয়াতেই পেয়েও যেতে পারেন। খালেদা জিয়া কি কোনো দিন ভেবেছিলেন তার জীবনের শেষ সময় কাটবে জেলে।

১৮ ই জুলাই, ২০১৯ রাত ১০:৫০

চাঁদগাজী বলেছেন:


মানুষ পাকীদের বিচার করেছে; মুক্তিযোদ্ধারা জে: জিয়ার বিচার করেছে; কেহ বাদ যাবে না।

২৭| ২০ শে জুলাই, ২০১৯ বিকাল ৪:২৬

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন:
দ্বিতীয় দফায় জীবনের শেষবার প্রধানমন্ত্রী হয়ে শপথ নেবার পর মাহাথির মোহামাদ বলেছিলেন- তিনি যদি শিক্ষামন্ত্রীর দায়িত্ব নেন তবে প্রথম থেকে স্নাতকোত্তর ক্লাস পর্যন্ত গণিত, বিজ্ঞান বিষয়গুলো ইংরেজিতে পড়ানো শুরু করবেন।

তার এই কথাটি আমার খুব মনে ধরেছিল। আমাদের কমপক্ষে গণিত আর বিজ্ঞান ইংরেজিতে পড়া উচিত। আমরা ইংরেজি পারি না। ইহা খুব খারাপ ব্যাপার।

২০ শে জুলাই, ২০১৯ সন্ধ্যা ৭:৪৯

চাঁদগাজী বলেছেন:


ইংরেজী হলো বিজ্ঞানের ভাষা, বিজ্ঞান ইংরেজী পড়ানোই লজিক্যাল

২৮| ২৭ শে জুলাই, ২০১৯ রাত ১০:৩৯

নাসির ইয়ামান বলেছেন: বিদ্রোহ ছাড়া দেশে শান্তি ফিরিয়ে আনা সম্ভব হবে না।
তবে এজন্যে মানসিকভাবে সকলের প্রস্তুতি দরকার।
বাঙালী কখনো জাতিগতভাবে ঐক্যবদ্ধ হতে পারেনি,পারবে বলে এরকম কোনো সমিকরণ মেলাতে পারছি না।
আপনি কী বলেন?

২৭ শে জুলাই, ২০১৯ রাত ১১:১৩

চাঁদগাজী বলেছেন:


১৯৭১ সালে বৃহত্তর অংশ বাংগালী এক হয়েছিলো; এখন সম্ভব হবে না সহজে; কারণ, রাজনৈতিক ও ধর্মীয় বিভক্তি ঐক্যের বিপক্ষে।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.