নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সম্পদহীনদের জন্য শিক্ষাই সম্পদ

চাঁদগাজী

শিক্ষা, টেকনোলোজী, সামাজিক অর্থনীতি ও রাজনীতি জাতিকে এগিয়ে নেবে।

চাঁদগাজী › বিস্তারিত পোস্টঃ

নতুন নবী এলে, বাংলাদেশেই আসবেন!

২৩ শে জুলাই, ২০১৯ রাত ৯:১১



ধর্ষণ কেন বেড়েছে, সেটা ইতিমধ্যে ব্লগে ব্যাখ্যা করেছেন ব্লগারেরা, ফেইসবুকেও ল্যাংড়া খোঁড়া ধরণের যুক্তি মুক্তি এসেছে; দেশের মিডিয়া ও টক-শো ইত্যাদিতে কিছু কারণ অকারণ ইত্যাদি নিয়ে আলোচনা হয়েছে। মাদক মানব সভ্যতার শুরু থেকে ছিলো, ইহা ধর্মের অংশও ছিলো; কিন্তু উহা আজকের বাংলাদেশের সমাজের জন্য ভয়ংকর সমস্যায় পরিণত হয়েছে। গণপিটুনী পাক-ভারতে সব সময় ছিলো, বাংলাদেশে ছিলো; সম্প্রতি, উহা বৃদ্ধি পেয়েছে; এগুলোর সমাধান দরকার! সরকার চাইলে এগুলোর সমাধান করতে পারতো; কিন্তু সরকার, ধরি মাছ না ছুঁই পানি পলিসি অনুসরণ করে, মোটামুটি ব্যর্থ হয়েছে; এখন নাগরিকদের নিজ দায়িত্বে এগুলোর সমাধান করতে হবে।

আল্লাহ এগুলোর সমাধান করলে আরো ভালো হতো, আমাদের এলাকায় একজন নতুন নবী পাঠালে সঠিক কাজ হবে। নবী আসার আগে যেসব আলামত ঘটে, সবই বাংলাদেশে দেখা যাচ্ছে! আমাদের এলাকায় আগেও কোন নবী পাঠানো হয়নি; ফলে, আমরা আমাদের এলাকায় ১ জন নবী পাবার দাবী রাখতে পারি; আমরা এতদিন নিজ এলাকার মিনিষ্টার চেয়ে আসছি সব সময়; এখন বড় কিছু চাওয়ার সময় হয়েছে!

এসব সমস্যা সমাধানের সজন্য, সামাজিক প্রতিরোধ গড়ে তোলা সম্ভব, এবং আমাদের বর্তমান রাজনৈতিক ও সামাজিক পরিস্হিতিতে ইহার দরকার; কিন্তু সামাজিক প্রতিরোধ গড়ে তুলতে হলে, সামাজিক আন্দোলন দরকার, উহার জন্য দরকার বড় কোন ব্যক্তিত্ব, যেমন ড: ইউনুস, কিংবা পল্লীবন্ধু জেনারেল এরশাদ, অথবা দেশের প্রেসিডেন্ট ইত্যাদি। সামাজিক প্রতিরোধ সংস্হা নিজের থেকে গড়ে উঠে না, হয় সরকারকে উহা করতে হয়, কিংবা সমাজের পরিচিত কোন বড় ব্যক্তিত্বের আহ্বানে তা ঘটে।

আমাদের সরকার এই ধরণের সামাজিক প্রতিষ্ঠান গড়ার পক্ষে যাবে বলে মনে হয় না; কারণ, এই ধরণের সামাজিক প্রতিষ্ঠান যদি কাজ করার শুরু করে, আমাদের বর্তমান ধরণের সরকারের পতন ঘটবে সামজিক প্রতিষ্ঠানেরর হাতে; সমস্যা, শাঁখের করাত!

মন্তব্য ১৪ টি রেটিং +২/-০

মন্তব্য (১৪) মন্তব্য লিখুন

১| ২৩ শে জুলাই, ২০১৯ রাত ৯:১৫

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন: আপনার পোস্টের বক্তব্যের সাথে সহমত প্রকাশ করছি। সেই আমলের আরবের চেয়ে বাংলাদেশের বর্তমান পরিস্থিতি মানুষের চিন্তা চেতনা অনেক বেশি খারাপ।

২৩ শে জুলাই, ২০১৯ রাত ৯:২৮

চাঁদগাজী বলেছেন:


এখন নবী এলে, বগলে থাকবে ল্যাপটপ, হাতে স্মার্টফোন, মুখে মদীনা সনদ; জন্মেই সামুতে নাম লিখাবেন, নিকটা যে কি নেবেন কে জানে? শেষে, চাঁনগাজী নিয়ে ঝামেলার সৃষ্টি করেন কিনা কে জানে!

২| ২৩ শে জুলাই, ২০১৯ রাত ৯:২৭

আখেনাটেন বলেছেন: আমাদের সরকার এই ধরণের সামাজিক প্রতিষ্ঠান গড়ার পক্ষে যাবে বলে মনে হয় না; কারণ, এই ধরণের সামাজিক প্রতিষ্ঠান যদি কাজ করার শুরু করে, আমাদের বর্তমান ধরণের সরকারের পতন ঘটবে সামজিক প্রতিষ্ঠানেরর হাতে; সমস্যা, শাঁখের করাত! হা হা হা; আপনার লেখার মাঝেই কারণও বলে দিয়েছেন কেন এগুলো সম্ভব নয়।

একজন ভিশনারী নেতা দরকার যিনি নিজেদের স্বার্থসিদ্ধির চেয়ে জাতির বুদ্ধিবৃত্তিক বিকাশকেই গুরুত্ব দিবেন। আর সর্বোচ্চ গুরুত্ব দিবেন শিক্ষা খাতে।

আমাদের মাননীয় নেত্রীকে কি ভিশনারী মনে হয় আপনার?

২৩ শে জুলাই, ২০১৯ রাত ৯:৩১

চাঁদগাজী বলেছেন:


শেখ হাসিনা ভিশনারী নন, উনি হায়েনা শিকারী ও বানরের ফার্মের মালিক।

৩| ২৩ শে জুলাই, ২০১৯ রাত ৯:৩৩

স্রাঞ্জি সে বলেছেন: হায় হায় নানা তুমি ফেইসবুক-টেইসবুক ও চালাও নাকি।

২৩ শে জুলাই, ২০১৯ রাত ৯:৩৫

চাঁদগাজী বলেছেন:


ফেইসবুকে আমার একাউন্ট নেই; তবে, কয়েকজন ক্রিমিনাল আমার নিকে একবার একটা একাউন্ট করেছিলো।

৪| ২৩ শে জুলাই, ২০১৯ রাত ১০:১৬

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন: আমি এক বার বিসিএস পরীক্ষার ভাইবা দিতে গিয়েছিলাম। আমাকে প্রশ্ন করা হলো, আপনি কি বিচার বিভাগের স্বাধীনতা চান ? আমি জবাব দিলাম, জি স্যার , আমি চাই । তখন তিনি আমাকে প্রশ্ন করলেন, তাহলে আপনি ম্যাজিস্ট্রেট গুলিকে কি করবেন?

আমার তো আক্কেল গুড়ুম ‌। আমি তখন ছিলাম এক জন বেকার যুবক । দেশের প্রধানমন্ত্রী না। ম্যাজিস্ট্রেট নিয়ে চিন্তা ভাবনা আমার থাকার কথা না।

২৩ শে জুলাই, ২০১৯ রাত ১০:২৩

চাঁদগাজী বলেছেন:


একটি উত্তর হতে পারতো, "ওরা যা করছেন, তাই করবেন; শুধু উনাদের চাকুরীগুলো বিচার বিভাগের অধীনে চলে যাবে; বিচার বিভাগ আইনের প্রয়োগ করবেন, আইনের ব্যাখ্যা করবেন।"

৫| ২৩ শে জুলাই, ২০১৯ রাত ১০:৫৯

তারেক ফাহিম বলেছেন: দেশে উত্তর-দক্ষিন, পূর্ব পশ্চিম কোনটা ছাড় দেয়নি পদ্মাসেতুর নিচে থাকা দানবটি :P


সারাদেশটাতে টান টান উত্তেজনার মাঝে রাখছে।

২৩ শে জুলাই, ২০১৯ রাত ১১:০৩

চাঁদগাজী বলেছেন:


এই ধরণের জনতাই চেয়েছিলো আমাদের ব্যুরোক্রট, প্রশাসন, সরকার, কেন্টনমেন্ট ও ব্যবসায়ীরা; সবকিছু ওদের প্ল্যান অনুসারে কাজ করছে

৬| ২৩ শে জুলাই, ২০১৯ রাত ১১:১৭

মোগল সম্রাট বলেছেন: উস্তাদ খোয়াব নামা লেখা ক্ষ্যামা দিয়া কিছু প্রেসক্রিপশন লেখেন। আম্রিকার তরিকায়। পাব্লিক মুদি দোকান থেকে এন্টিবায়োটিক কিনা খাইতেছে ডেংগু আতংকে।

২৩ শে জুলাই, ২০১৯ রাত ১১:৩০

চাঁদগাজী বলেছেন:


বাংলাদেশের সবাই ডাক্তার, সবাই রাজনীতিবিদ; ফলাফল, ক্যান্সার, ডেংগু, হার্টএটাক; একটা দিক ভালো যে, ওরা যেসব এন্টিবাইওটিক কিনছে, তার শতকরা ৭০ ভাগ ছকের গুড়া।

৭| ২৪ শে জুলাই, ২০১৯ রাত ১২:১১

নতুন বলেছেন: নতুন নবী এই ঝামেলায় পড়তে চাইবেনা।

আর এখন গনতান্ত্রিক নেতা হইয়া অত উপরে যাইতে যাইতে সেও সিসটেম হইয়া যাবে।

তাই আগের তরিকায় নতুন প্রেসিডেন্ট আইসা ১০-১২ বছর ডান্ডা পিটাইয়া দেশে সবাইকে সোজা করলে যদি বাঙ্গালী সোজা হয়।

কিন্তু যে সিসটেম কইরা রাখছে তাতে পুরানো তরিকা আমল করার মতন নেক-বদ বান্দা বেশি উপরে যাইতে পারেনা।

সবাই সিসটেমে ইনফিনিটি লুপে পইড়া গেছে....

২৪ শে জুলাই, ২০১৯ রাত ১২:২৯

চাঁদগাজী বলেছেন:


শেখ হাসিনা যতটুকু বুঝেন, সেটা অনেকটা জমিজারীতন্ত্র; সেটাই চলছে; দেশটা ব্যবসায়ী, ব্যুরোক্রেট, প্রশাসন ও রাজনীতিবিদদের বাজারে পরিণত হয়েছে; চলমান পরিস্হিতি উনাদের পক্ষের ঘোলাজল।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.