নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সম্পদহীনদের জন্য শিক্ষাই সম্পদ

চাঁদগাজী

শিক্ষা, টেকনোলোজী, সামাজিক অর্থনীতি ও রাজনীতি জাতিকে এগিয়ে নেবে।

চাঁদগাজী › বিস্তারিত পোস্টঃ

রাজা জহির শাহ ও তাঁর চিরদু:খী কাবুলীওয়ালারা

৩১ শে জুলাই, ২০১৯ রাত ৮:৫৮



আমি শৈশব থেকেই বাড়ীর আংগিনায়, বিশালদেহী, বোঝার ভারে নুয়েপড়া বিদেশী এই মানুষগুলোকে দেখে আসছিলাম; এরা বর্ষা সইতে পারতো না, শীতে আসতো গ্রামে; প্রতিটি বাড়ী বাড়ী গিয়ে উলের চাদর, উলের টুপি, হালুয়া, কিসমিস, মক্কার তসবিহ, আফিম বিক্রয় করার চেষ্টা করতো। গ্রামের বাচ্চারা উৎসাহের সাথে এই লম্বাদেহী ধৈয্যশীল মানুষগুলোর পেছনে পেছনে হাঁটতো; গ্রামের খুব অল্প পরিবারেরই ক্রয় ক্ষমতা ছিলো, তেমন বিক্রি হতো না। আমাদের বাড়ী এলে আমি টিউব ওয়েলে থেকে জগে করে পানি দিতাম; খেতে দিলে খেতো।

এরা আজকের যেসব বাংগালী স্ত্রী, পরিবারকে ফেলে সাউথ আফ্রিকা, লিবিয়া, মালয়েশিয়া চলে যাচ্ছে, তাদেরই মতো ছিলো। আজকে কারা আন্দামান সাগরে ডুবছে, কারা ভুমধ্যসাগরে ডুবছে, কেহ খবর রাখছে? সেই ৬০'এর দশকে ২০০০ মাইল দুর থেকে এক দরিদ্র কাবুলীওয়ালা, বাংলার দরিদ্র মানুষদের কাছে সামান্য এটা সেটা বিক্রয় করে কিইবা পেতো, ২/৪ বছর পর, স্ত্রীপুত্রদের জন্য কি নিয়েই বা দেশে ফিরতো? কতবারই বা ততকালীন সময়ে ২০০০, ২০০০ করে ৪০০০ মাইল পাড়ি দিতে পারতো?

আমি যখন এঁদেরকে আমার গ্রামে ফেরি করতে দেখেছি, তখন তাঁদের রাজা ছিলেন জহির শাহ; ততকালীন আফগানিস্তনানের জন্য ভালো শাসকই ছিলেন: রাজতন্ত্রের মাঝে তিনি গণতন্ত্র চালু করেছিলেন: পার্লামেন্ট ছিলো, মন্ত্রীসভা ছিলো; এবং অবশেষে দেশে গণতান্ত্রিক সংবিধান করেন। কিন্তু দেশকে অর্থনৈতিক দিক থেকে ভালোভাবে এগিয়ে নেয়ার মতো বড় ধরণের মাথা হয়তো ছিলো না।

ভারত, পুর্ব পাকিস্তানে কাবুলীওয়ালাদের দেখেই বুঝা যেতো যে, সেই দেশের অর্থনীতি তেমন ভালো ছিলো না। তবে, মানুষ খুব একটা অসুখী ছিলো না, তাদের পৃথিবীতে চাহিদা কম ছিলো; মানুষের সামাজিক চরিত্র ছিল কঠিন; ওরা অন্যায় করলে, সমাজই সাজা দিতো, সবার কাছে ছোরা, কিংবা বন্দুক থাকতো; ফলে, কেহ কাউকে সহজে হেনস্তা করার সুযোগ পেতো না। ওরা নিজেদের মানুষকে নিয়ে গর্ব করতো, ওরা বৃটিশকে বারবার পরাজিত করেছে, সেই গল্প বলে গর্ব অনুভব করতো।

১৯৭৩ সালে রাজা জহির শাহ চোখের সমস্যায় ভোগেন; মস্কোতে উনার চিকিৎসার কথা হচ্ছিল; কিন্তু উনার পরিচিত এক ডাক্তার ছিলেন ইতালীতে, তিনি সেখানে যান। উনার চিকিৎসা চলার সময়, উনার আত্মীয় ও প্রাক্তন প্রধানমন্ত্রী, জেনারেল দাউদ খান দেশে সামরিক ক্যু' করে, দেশের ক্ষমতা দখল করে ফেলে; আফগানিস্তান ভয়ংকর সমস্যার দিকে পা বাড়ালো

মন্তব্য ৫৭ টি রেটিং +৫/-০

মন্তব্য (৫৭) মন্তব্য লিখুন

১| ৩১ শে জুলাই, ২০১৯ রাত ৯:১৬

محمد فسيح الاسلام বলেছেন: কাবুলীওয়ালারা হয়তো সেই পরিভ্রমনেই আনন্দ পেতো।

আমি একবার এক সিলেটিকে জিজ্ঞাসা করেছিলেম- তোমরা বাপু ওরকম দেশছাড়া হও কেন!

উত্তরে শুনেছিলুম- অন্য দেশকেই ঘর বানাতে যে মজা, নিজ দেশে তা পাওয়া যায় না। পূর্বপুরুষের শিক্ষা।

তবে, তারা যে বোকা ছিলো তাতে কোন সন্দেহ নেই। কাছের মানুষকে বড্ড বিশ্বাস করতো। নাহলে, দাউদ খান তখত নিতে পারে!

৩১ শে জুলাই, ২০১৯ রাত ৯:২৩

চাঁদগাজী বলেছেন:


দাউদ খান ও আমাদের জেনারেল জিয়ার আচরণ একই রকম ছিলো।

২| ৩১ শে জুলাই, ২০১৯ রাত ৯:১৯

জাহিদ হাসান বলেছেন: আপনার বয়স তো তাহলে ৭০ এর কম না।

৩১ শে জুলাই, ২০১৯ রাত ৯:২৪

চাঁদগাজী বলেছেন:


কাছাকাছি

৩| ৩১ শে জুলাই, ২০১৯ রাত ৯:২৮

ঠাকুরমাহমুদ বলেছেন: @জাহিদ হাসান ১৯৭০ সনের পূর্বে বাংলাদেশে কাবুলিওয়ালারা গ্রামে গ্রামে বাজারে বন্দরে পায়ে হেটে হেটে ফেরি করতো। এখন আমার বয়ষ তাহলে ২০০ !!!

৪| ৩১ শে জুলাই, ২০১৯ রাত ৯:৩৩

জাহিদ হাসান বলেছেন: ঠাকুর মাহমুদ, চাদগাজী সাহেব স্বীকার করেছেন তিনি ৭০ এর কাছাকাছি। ভাবা যায়?

লেখক বলেছেন: কাছাকাছি

৩১ শে জুলাই, ২০১৯ রাত ৯:৩৫

চাঁদগাজী বলেছেন:



ব্লগের অনেকেই বিবিধ সময়ে আমাকে একই প্রশ্ন করেছিলেন!

৫| ৩১ শে জুলাই, ২০১৯ রাত ৯:৪০

محمد فسيح الاسلام বলেছেন: ভ্রাতা, উনি যে চীন ভেঙ্গে চীনের একটা অংশকে তুরস্কের অন্তর্ভুক্ত করতে চেয়েছিলেন, সেটা কি ঠিক ছিলো?

৩১ শে জুলাই, ২০১৯ রাত ৯:৪৬

চাঁদগাজী বলেছেন:


আমি ইতিহাসের সেই অংশ জানি না; তুরস্ক থেকে চীনের বর্ডার ৩০০০ মাইলের বেশী হতে পারে। তদুপরি, উনি তো খুবই দুর্বল দেশের রাজা ছিলেন!

৬| ৩১ শে জুলাই, ২০১৯ রাত ৯:৪২

জুন বলেছেন: কাবুলিওয়ালা শুনলেই রবীন্দ্র নাথ ঠাকুরের অমর গল্প কাবুলিওয়ালার কথা মনে পরে ।
মিনি আর সেই কাবুলিওয়ালার কথপোকথন । মায়া লাগে সেই দুরদেশী বিক্রেতার জন্য ।
তবে এটা ঠিক আজ তালেবান তথা রাশিয়া আমেরিকার কাছে ধ্বংসপ্রায় আফগানদের বৃটিশরা কখনো পদানত করতে পারে নি । এ ছিল তাদের অনেক বড় অহংকার ।

+

৩১ শে জুলাই, ২০১৯ রাত ৯:৪৯

চাঁদগাজী বলেছেন:


রবী ঠাকুরের হৃদয়ে মানবতা ছিল, দয়ামায়া, স্নেহ ছিলো; সেজন্যই অমর কিছু সাহিত্য সৃষ্টি করতে পেরেছিলেন।

৭| ৩১ শে জুলাই, ২০১৯ রাত ৯:৪৮

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন: পৃথিবীর সব দরিদ্র মানুষ অর্থনৈতিক ভাবে মুক্তি লাভ করুক। মানবতার জয় হোক।

৩১ শে জুলাই, ২০১৯ রাত ৯:৪৯

চাঁদগাজী বলেছেন:


আজকের পৃথিবীতে সেটা সম্ভব।

৮| ৩১ শে জুলাই, ২০১৯ রাত ৯:৫২

محمد فسيح الاسلام বলেছেন: কাশগর আর ইয়ারখন্দের যুদ্ধ সম্পর্কে একটু খোঁজ নিলেই জানতে পারবেন উনি কিভাবে চীন ভেঙ্গে স্বাধীন উইঘুরুস্থান বানাতে চেয়েছিলেন। :)

৩১ শে জুলাই, ২০১৯ রাত ১০:০৬

চাঁদগাজী বলেছেন:


দেখবো; তবে, উনি যখন রাজা ছিলেন (১৯৩৩-১৯৪৫ বৃটিশ চীন, ১৯৪৮-১৯৭৩ মাও'এর চীন) চীন তখন বৃটিশ কলোনী ও পরে মা'এর চীন।

৯| ৩১ শে জুলাই, ২০১৯ রাত ৯:৫৫

আবুহেনা মোঃ আশরাফুল ইসলাম বলেছেন: কাবুলিওয়ালাদের আর একটা ব্যবসা ছিল সুদে টাকা ধার দেওয়া। সুদের টাকা ওদেরকে সময় মতো পরিশোধ না করলে মহা বিপদ ছিল। খুন খারাপিও হয়ে যেতো।

৩১ শে জুলাই, ২০১৯ রাত ১০:০৯

চাঁদগাজী বলেছেন:


ওটার জন্য একটা আলাদা গ্রুপ ছিলো; চট্টগ্রামে টাকার মালিক ছিলো, ইসলামইল কাবুলীওয়ালা; সাধারণ কিছু কাবুলীওয়ালা ইসমাইলের সেলসম্যান ছিলো।

১০| ৩১ শে জুলাই, ২০১৯ রাত ৯:৫৮

ঠাকুরমাহমুদ বলেছেন: জাহিদ হাসান বলেছেন: ঠাকুর মাহমুদ, চাদগাজী সাহেব স্বীকার করেছেন তিনি ৭০ এর কাছাকাছি। ***ভাবা যায়?
তাঁর কাছে বয়ষ জানতে চাওয়াটা কি হাস্যকর নয়? আমি মুক্তিযুদ্ধের আগে বাংলাদেশে কাবুলীওয়ালাদের দেখেছি বিহারীদেরও। বিহারীরা আজো আছে মিরপুর -১১, মোহাম্মাদপুর সহ এরা কিছু রিফিউজি স্থায়ী ক্যাম্পে। ৬৩-৬৫ বছরের একজন ব্লগে লিখেন এটি নিয়ে আশ্চর্য্য হওয়ার মতো কি আছে আমার জানা নেই। কাজী আনোয়ার হোসেন (কাজী দা) এখনো ভালো লিখেন হাতেও কম্পিউটারেও।

৩১ শে জুলাই, ২০১৯ রাত ১০:১১

চাঁদগাজী বলেছেন:


এটা একটা সাধারণ ব্যাপার

১১| ৩১ শে জুলাই, ২০১৯ রাত ১০:০০

গিয়াস উদ্দিন লিটন বলেছেন: এটা সেটা বিক্রির পাশাপাশি এরা সুদের ব্যবসা করতো। এক বছর টাকা দিয়ে পরের বছর আদায় করতে আসতো।
আমার এক জেঠার কাছে শুনেছিলাম- কোন দেনাদার মারা গেলে তার ওয়ারিশানরা ঋণ পরিশোধ করতে অপারগতা প্রকাশ করলে এরা নাকি মৃত ব্যক্তির কবরের উপর লাঠি দিয়ে পিটাতো। যতক্ষণ ওয়ারিশানরা টাকা দিবে বলে ওয়াদা না করতো ততক্ষণ এই লাঠিপেটা চলতো।

৩১ শে জুলাই, ২০১৯ রাত ১০:১৪

চাঁদগাজী বলেছেন:



ওরাও দরিদ্র ছিলো, বাংগালীরাও দরিদ্র ছিলো, এটাই কষ্টকর।

১২| ৩১ শে জুলাই, ২০১৯ রাত ১০:২১

ঠাকুরমাহমুদ বলেছেন: গিয়াস উদ্দিন লিটন ভাই বর্তমানে বেসরকারী ব্যাংক হতে সুদের টাকা নিয়ে মারা গেলে কি হয়? গ্রামীন ব্যাংক হতে সুদের টাকা নিয়ে মারা গেছে এমন কতো লোকের কি বিপত্তি হয়েছে তা বলতেও একটি পোষ্ট দিতে হবে।

কাবুলীওয়ালাদের প্রতি এটি অবস্যই অমানবিক তথ্য বলা যায়। তারা তাদের সঙ্গি হিসেবে সব সময় একটি লম্বা লাঠি নিয়ে হাটতো, কারো কাছে টাকা পেলে তার বাড়ীর সামনে দিন রাত খুঁটি পেতে বসে থাকতো, সেখানেই সে বেগুন ভর্তা, টমেটো ভর্তা আলু ভর্তা দিয়ে ভাত খেতো। মজার একটি বিষয় জানাচ্ছি বাংলাদেশের মানুষ টমেটো বেগুন সহ নানা ধরেনের স্ববজী ভর্তা কাবুলীওয়ালাদের কাছে শিখেছে।



৩১ শে জুলাই, ২০১৯ রাত ১০:৩২

চাঁদগাজী বলেছেন:



আমাদের এলাকায় ওদের সুদের ব্যবসা ছিলো বলে আমার জানা ছিলো না; শীতের কাপড় ও কিছু হালুয়া জাতীয় খাবার বিক্রয় করতো।

১৩| ৩১ শে জুলাই, ২০১৯ রাত ১০:২৬

জুনায়েদ বি রাহমান বলেছেন: কিছুদিন আগে '১৮৯৭ সালের সারাগারহি যুদ্ধের' উপর ইন্ডিয়ান এক ভিডিও ব্লগারের নির্মিত একটা ডকুমেন্টারি দেখলাম, তিনি ঐ যুদ্ধকে ইসলামি মৌলবাদীদের যুদ্ধ সাথে (ব্রিটিশ ভারতী শিখদের) যুদ্ধ বলে চালিয়ে দিতে চাইছেন। যাইহোক, আফগান'রা বর্তমান সমস্যাগুলো থেকে সহজে বেরুতে পারবেনা।
তালেবান, আমেরিকা, ভারত, পাকি, চীন.... সবাই নিজেদের স্বার্থে তাদের ব্যবহার করতে চাইছে।

৩১ শে জুলাই, ২০১৯ রাত ১০:৩৫

চাঁদগাজী বলেছেন:


আমেরিকা, চীন, ভারত ওখান থেকে কিভাবে লাভবান হচ্ছে আমার জানা নেই; তালেবান ও পাকীরা আফিম/হিরোইন ব্যবসাটা হাতে রাখতে চায়, এটাই সমস্যা

১৪| ০১ লা আগস্ট, ২০১৯ রাত ১২:৪৫

আনমোনা বলেছেন: লেখক বলেছেন:
ওটার জন্য একটা আলাদা গ্রুপ ছিলো; চট্টগ্রামে টাকার মালিক ছিলো, ইসলামইল কাবুলীওয়ালা; সাধারণ কিছু কাবুলীওয়ালা ইসমাইলের সেলসম্যান ছিলো। [/sb

এ ব্যাপারটা জানা ছিলোনা। গল্প উপন্যাসে কাবুলিওয়ালার কথা পড়েছি, তাদের সুদের কারবারের কথাও পড়েছি। মিলাতে পারতামনা এত দরিদ্র মানুষ কিভাবে টাকা ধার দেয়। ইসমাইল কাবুলীওয়ালার কথা প্রথম শুনলাম।

০১ লা আগস্ট, ২০১৯ রাত ১২:৫৫

চাঁদগাজী বলেছেন:



আমি ঠিকানাটা ভুলে গেছি; চিটাগং কলেজ থেকে মাইল'খানেক দুরে একটা দো'তলা লম্বা বাড়ী ছিল; দেখতে স্কুলের মতো ছিলো; এটার মালিক ছিলো ইসমাইল কাবুলীওয়ালা; ঘরটাকে আফগানিস্তান থেকে আগত কাবুলীওয়ালাদের জন্য বোর্ডিং হিসেবে ব্যবহার করতো সে; দরিদ্র কাবুলীওয়ালারা এখানে মুরগীর মতো কোনভাবে ঘুমাতো; এদেরকে সে সুদের টাকার সেলসম্যান হিসেবে ব্যবহার করতো।

১৫| ০১ লা আগস্ট, ২০১৯ রাত ১২:৫৪

ঠাকুরমাহমুদ বলেছেন: লেখার গতিতে একটি থথ্য ভুল লিখেছি, কাবুলিওয়ালারা ভাত খেতো না, তাদের থান কাপড়েরর পোটলাতে আটা থাকতো তা দিয়ে আটার রুটি হাতে বানিয়ে নিতো বেলনা পিড়ি ছাড়া আর রুটি সেঁকতো যেই তাওয়াতে সেখানেই টমেটো, বেগুন, ঢেরষ পুড়ে ভর্তা করে নিতো।

কাবুলিওয়ালা এরা দুঃখী ফেরিওয়ালা। আর আফগান ডাকাত, আফগান মোল্লা এক শ্রেণীর লোক না এরা ভিন্ন ভিন্ন শ্রেণীর লোক। যেমন বাংলাদেশের ঠেলা করে ফেরিওয়ালা আর মাদ্রাসার জঙ্গি এক না, ঠিক তেমনি।



০১ লা আগস্ট, ২০১৯ রাত ১:৩৫

চাঁদগাজী বলেছেন:


ওরা রাতে থাকতে চাইতো কাছারী ঘরে, থাকতে দিলে নিজের রান্না নিজে করতো; গ্রামের মানুষ সেটাকে উপভোগ করতো। আমাদের বাড়ীতে থাকার অনুমতি দিতো না আমার এক চাচা; খেতে চাইলে, যা আছে তা এনে দিতাম; মনে আছে, এরা মাছ পছন্দ করতো না।

১৬| ০১ লা আগস্ট, ২০১৯ সকাল ৭:৪৫

অলিউর রহমান খান বলেছেন: তারা কি জীবন যুদ্ধে ঘুরে দাঁড়াতে পারবে বলে আপনি মনে করেন জনাব?

০১ লা আগস্ট, ২০১৯ সকাল ৭:৫৯

চাঁদগাজী বলেছেন:


তালেবানদের প্রতি সমর্থন বন্ধ করতে হবে আফগানদেরকে; তখন তারা সমস্যা থেকে বেরিয়ে আসতে পারবে; তালেবানরা বেকুব লোকজন

১৭| ০১ লা আগস্ট, ২০১৯ সকাল ৯:০১

ইসিয়াক বলেছেন: রচনা এবং মতামত গুলো অতীব সুন্দর । আলোচনা চলুক ।ভালো লাগছে। আমি সব সময় বুঝি কম ,জ্ঞান ও সীমিত ।
মন্তব্য করার দুঃসাহস দেখাই না । ভালো থাকবেন । শুভ সকাল

০১ লা আগস্ট, ২০১৯ সকাল ৯:০৮

চাঁদগাজী বলেছেন:



যারা বাংলাদেশ চাহেনি, তাদের বংশধরদের সাপোর্ট করবেন না।

১৮| ০১ লা আগস্ট, ২০১৯ সকাল ৯:২০

ইসিয়াক বলেছেন: ১০০ % । জামাতের মন্ত্রীরা যখন ঢাকায় বাংলাদেশের পতাকা শোভিত গাড়িতে ঘুরে বেড়াতো তখন বয়স অল্প হলেও বুকের মধ্যে খুব কষ্ট হতো ।মনে এই দেশ ছেড়ে একদিন চলে যাবো ই । এরা এত তাড়াতাড়ি সব ভুলে যায় কি করে ।ভোট না দিলে তো ওরা এমপি হতে পারেনি ।তার উপর মন্ত্রী ...।কী লজ্জা কী লজ্জা।এখনো আমার ভাবতে কষ্ট হয় ওরা মন্ত্রী হয়েছিলো ।যারা আমার বাংলাদেশ কে কখনো চাই ই নি ।

০১ লা আগস্ট, ২০১৯ সকাল ৯:২৮

চাঁদগাজী বলেছেন:



এগুলো আবারো ঘটতে পারে

১৯| ০১ লা আগস্ট, ২০১৯ সকাল ৯:২০

রাজীব নুর বলেছেন: উনি ইতিহাসে শেষ রাজা।
রাজা জহির শাহ যখন দেশ পরিচালনা করেছেন, বেশ ভালোই ভাবেই করেছেন। অথচ তাকে নির্বাসনে যেতে হয়েছিল। আফগানিস্থানের উন্নয়নে তার ভূমিকা আফগান বাসী সারা জীবিন স্মরণ রাখবে।

০১ লা আগস্ট, ২০১৯ সকাল ৯:৩০

চাঁদগাজী বলেছেন:


শেখ হত্যা ও ক্যু বাংলাদেশকে কক্ষচ্যুত করেছে, ক্যু করে জহির শাহ'কে সরায়ে, আফগানিস্তানকে কক্ষচ্যুত করেছে

২০| ০১ লা আগস্ট, ২০১৯ দুপুর ১২:৩৮

সেলিম আনোয়ার বলেছেন: জহির শাহ ছিলেন আমেরিকার মদদ পুষ্ট । আর তার নির্বাসন হয়েছিলো।

০১ লা আগস্ট, ২০১৯ বিকাল ৩:২১

চাঁদগাজী বলেছেন:


বিশ্বের সব দেশই আমেরিকার সাহায্য পেয়েছে কোন না কোনভাবে! ৫ লাখের বেশী বাংগালী বাস করেন আমেরিকায়; আপনিও চলে আসবেন এক সময় আমেরিকায়!

২১| ০১ লা আগস্ট, ২০১৯ বিকাল ৪:৩৪

নীলপরি বলেছেন: শিরোনামটা দেখেই কাবুলীওয়ালা গল্পের কথা মনে পড়েছিল । আপনার লেখা ও মন্তব্য থেকে বাস্তব কাবুলীওয়ালাদের অনেক কথা জানলাম ।

০১ লা আগস্ট, ২০১৯ বিকাল ৪:৩৯

চাঁদগাজী বলেছেন:


রবী ঠাকুরের কালজয়ী গল্প একটা জাতির কষ্টকে তুলে ধরেছিলেন প্রায় শত বছর আগে। আজকে, শত বছর পরেও জাতি নিস্পেষিত, নিজেদের ভুলের কারণে। তাদের মাঝে জন্ম নিয়েছিলো নীচু বুদ্ধির লোকজন, এরা জাতিকে চালাতে গিয়ে জাতিকে ভয়ংকর যুদ্ধের মাঝে নিয়ে গেছে।

আপনাকে ব্লগে কম দেখছি! জাহিদ অনিকও নেই, আপনিও নেই; কিন্তু নীলে নীলে ব্লগ উপচে পড়ছে!

২২| ০১ লা আগস্ট, ২০১৯ বিকাল ৪:৫০

নীলপরি বলেছেন: হুম। আমি একটু অনিয়মিত হয়ে গেছি । সময় পেলে আসার চেষ্টা করি ।

০১ লা আগস্ট, ২০১৯ বিকাল ৫:৫৪

চাঁদগাজী বলেছেন:


সময় করে আসেন, ব্লগারেরা কবিতা থেকে বন্চিত হচ্ছেন!

২৩| ০১ লা আগস্ট, ২০১৯ বিকাল ৫:২৪

জাহিদ হাসান বলেছেন: ঠাকুর মাহমুদ আমার বর্তমান বয়স ২৩ । আমার এখনই লিখতে কেমন যেন ক্লান্ত লাগে। আমি নিজেই এই বয়সে বেশ কুড়ো হয়ে গেছি। আর বুড়ো হয়ে চাদগাজী দাদু যেভাবে লিখে চলেছেন তাতে অবাক না হয়ে উপায় আছে?

দাদু ডেকেছি বলে চাদগাজী সাহেব আবার রাগ করবেন না যেন। =p~ =p~
অবশ্য রাগলেও সমস্যা নাই । আমি খুব দিলখোলা মানুষ। কে কি মনে করল তাতে কিছু মনে করি না। হা হা হা

০১ লা আগস্ট, ২০১৯ বিকাল ৫:৫৭

চাঁদগাজী বলেছেন:


সব সম্বোধনই গ্রহনযোগ্য।

আমার পোষ্টগুলোকে লেখা বলা চলে না; এগুলো চলমান ঘটনাগুলোকে বুঝার প্রচেষ্টা, তেমন কিছু নয়।

২৪| ০১ লা আগস্ট, ২০১৯ সন্ধ্যা ৬:০৩

অন্তরা রহমান বলেছেন: আচ্ছা আচ্ছা, তাহলে অনেকটা পর্ব আকারে দিচ্ছেন। চলুক...

০১ লা আগস্ট, ২০১৯ সন্ধ্যা ৭:৩৭

চাঁদগাজী বলেছেন:


বাংলাদেশের সাথে মিল আছে কিছুটা

২৫| ০১ লা আগস্ট, ২০১৯ সন্ধ্যা ৬:০৫

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন: আলোচনা ভালো লাগলো।

০১ লা আগস্ট, ২০১৯ সন্ধ্যা ৭:৩৮

চাঁদগাজী বলেছেন:


বাংলাদেশ, পাকিস্তান ও আফগানিস্তানযকে ভুল পথে নিয়ে গেছে মিলিটারী।

২৬| ০১ লা আগস্ট, ২০১৯ সন্ধ্যা ৭:১৫

মৃন্ময়ী শবনম বলেছেন: আফগানদের মুল সমস্যা তাদের বার বার বিভ্রান্ত করেছে ধর্ম ‍আর কুশিক্ষা। বাংলাদেশেও ধর্ম এখন ডেঙ্গু সমস্যা হয়ে দাড়িয়েছে।




@অন্তরা রহমান আপনি যেভাবে প্রতিটি ব্লগারের পোস্টে কমেন্ট করে যাচ্ছেন তাতে মনে হচ্ছে আপনার নিজের পোষ্টে প্রচুর কমেন্ট ও লাইক প্রয়োজন !!!!!!!!!!!!!! আপনি কি ফেসবুকার? আরো হাস্যকর বিষয় আপনার প্রোফাইল পিকাচর !!!!!!! চিন্তা করবেন না আম জাম যা লিখে পোষ্ট দেবেন তাতেই ৫০-১০০ টি কমেন্ট লাইক পাবেন চালিয়ে যান, থামবেন না।।

০১ লা আগস্ট, ২০১৯ সন্ধ্যা ৭:৩৫

চাঁদগাজী বলেছেন:


আফগানদের শিক্ষা সুযোগ বন্ধ হয়েছে ১৯৭৩ সালের পর, দেশে হত্যাকান্ড লেগেই ছিলো; আফগানরা তেমন ধর্মান্ধ ছিলো না, দেশটিকে পাকিস্তান সেনাবাহিনী পরোক্ষভাবে দখল করে নিয়েছিলো ১৯৯০ সালের পর; পাকীরাই ক্ষমতা দখল করে মাদ্রাসার এতিম ছেলেদের জীবনের বিনিময়ে।

২৭| ০১ লা আগস্ট, ২০১৯ সন্ধ্যা ৭:৪৮

মৃন্ময়ী শবনম বলেছেন: একটি দেশের রাজনৈতিক-প্রশাসনিক-আর্থিক-শিক্ষার অবকাঠামো একবার ভেঙ্গে গেলে আর ঠিক হয় কিনা তা নজিরবিহীন। আফগান, লিবিয়া, শিরিয়া, ইরাক সহ আফ্রিকার যুদ্ধ বিদ্ধস্থ দেশ আর কোনো দিন অর্থনৈতিক মুক্তি পাবে কিনা তা কল্পনারও অতীত। আর আপনার দেওয়া পোষ্ট ফিলিস্তিন ও ইসরায়েল - তাদের মুক্তি নেই মুক্তি হবেও না।

০১ লা আগস্ট, ২০১৯ রাত ৮:১৮

চাঁদগাজী বলেছেন:


দেশে বিশৃংখলা, যুদ্ধ শুরু করে যারা, তারা নিজেরাই একসময় সেটাকে আর কন্ট্রোল করতে পারে না; বিশেষ করে ৩য় বিশ্বে, বিশৃংখলা চলাকালীন সময়ে মানুষকে সার্নক্ষণিক ভয়ের মাঝে ও চাপের মাঝে থাকতে হয়।

মুসলিম দেশগুলোতে যুদ্ধ শুরু হলে, ধর্মীয়রা লেগে যায়: এদের মাথায় মগজ নেই, জীবনের মুল্যও নেই; ফলে, কন্ট্রোল করা কঠিন।

২৮| ০২ রা আগস্ট, ২০১৯ রাত ১২:৪৫

জাহিদ অনিক বলেছেন:
ব্লগে কিছুদিন এসেছিলাম-- নেট কানেকশন স্লো ছিল, নিজের লাইফও স্লো যাচ্ছিলো---
সবকিছু মিলিয়ে কেমন পারছিলাম না একটা আসতে----
আজকে সবকিছু সরিয়ে রেখে- ব্লগে এলাম।

ব্লগ মিস করি আমিও আপনার মতই।
শুভেচ্ছা প্রিয়

০২ রা আগস্ট, ২০১৯ রাত ১:১১

চাঁদগাজী বলেছেন:



এসেছন ভালো হলো: আপনি নেই, নীল পরীও ছিলো না কিছুদিন, খায়রুল আহসান সাহেবও মাস'খনােক ছিলো না; কবিরা না থাকলে ব্লগ খালি খালি মনে হয়।

২৯| ০৯ ই আগস্ট, ২০১৯ সকাল ৯:৪৮

আলাপচারী প্রহর বলেছেন: আপনার লেখাটি ভালো লাগলো। সৈয়দ মুজতবা আলীর "দেশে বিদেশে" গ্রন্থে জহির শাহের বিদায়ের পরবর্তী কালের ঘটনাবলীর বণর্না আছে।

উৎসাহীরা বইটি পড়লে অনেক তথ্য পাবেন।

০৯ ই আগস্ট, ২০১৯ সন্ধ্যা ৬:২৪

চাঁদগাজী বলেছেন:



ঠিক আছে

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.