নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সম্পদহীনদের জন্য শিক্ষাই সম্পদ

চাঁদগাজী

শিক্ষা, টেকনোলোজী, সামাজিক অর্থনীতি ও রাজনীতি জাতিকে এগিয়ে নেবে।

চাঁদগাজী › বিস্তারিত পোস্টঃ

পোষ্ট ও পোষ্টের বিষয়ের উপর প্রশ্ন করলে উত্তর দেয়া ব্লগিং\'এর অংশ

০৬ ই আগস্ট, ২০১৯ রাত ৯:২৪



ব্লগে আপনি যখন সমসাময়িক বিষয়, রাজনীতি, সায়েন্স, টেকনোলোজী, ধর্ম, ইত্যাদির উপর পোষ্ট দেবেন; আপনাকে পোষ্টের উপর, ও পোষ্টের বিষয়ের উপর প্রশ্ন করবেন পাঠকেরা; এবং আপনাকে উত্তর দিতে হবে; আপনি পোষ্টের লেখক হিসেবে বলতে পারবেন না, "পোষ্ট, মন্তব্য ও প্রতি-মন্তব্যের ভেতর খোঁজেন, উত্তর পাবেন"; এই ধরণের উত্তর দেয়া আসলে ব্লগিং নয়; যারা নিজের পোষ্টের উপর আলাপ চলাকালে এই ধরণের উত্তর দেন, ব্লগিং তাদের জন্য নয়। আপনি পোষ্ট লিখলে, পোষ্ট বা পোষ্টের বিষয়ে প্রশ্ন এলে, উহার উত্তর দেয়ার জন্য প্রস্তুত থাকতে হবে।

আমাকে পোষ্টের বাহিরে প্রশ্ন করলেও আমি উত্তর দিই, এবং উত্তরটাকে সহজ রাখি; আমাকে পোষ্টের বাহিরে যেই প্রশ্নটি সম্প্রতি বেশী করা হয়েছে, সেটা হলো, "আপনার বয়স কত?"; উত্তরে আমি লিখেছি, "৬৮ বছর"; আমার মনে হয়, উত্তরটি সহজ ছিলো। আমি বলতে পারতাম, "আমার বয়স নিয়ে প্রশ্ন করা সঠিক হবে না", "আমি ১০ম শ্রেণীতে পড়ার সময় আই্য়ুব খান পাকিস্তানের প্রেসিডেন্ট ছিলেন, এবং অভিনেতা রাজ্জাক সাহেব তখন নায়িকা সুচন্দার বিপরিতে অভিনয় করতেন; কিন্তু এগুলো হতো ইডিওটিক উত্তর।

সাধারণ লেখা ও ব্লগের পোষ্টের মাঝে পার্থক্য হলো, ব্লগে পোষ্টের উপর রিয়েল-টাইমে আলোচনা, সমালোচনা, তর্ক-বিতর্ক হয়; আপনি পোষ্ট দিয়ে আলোচনায় অংশ না নিলে, আপনার অবস্হা "রেজা ঘটক", বা "সুখী মানুষে" মত হবে: ভালো বিষয়ের উপর লিখেও পাঠক পাওয়া যায় না। নুরু সাহেবের অবস্হাও কিছুটা সেই রকম ছিলো, পোষ্ট দিয়ে লাপাত্তা; প্রশ্ন করলে, উত্তর না দিয়ে, আপনাকে ৩টা উল্টো প্রশ্ন করে বসে থাকতেন।

আজ কয়েকদিন আমাদের 'জাতীয় সংগীত' নিয়ে ফেইসবুকে, ব্লগে ও মিডিয়ায় আলাপ হচ্ছে: বর্তমান গানটির চেয়ে ভালো কোন গান'কে জাতীয় সংগীত করা যায় কিনা! এই বিষয়ে আমি পোষ্ট দিয়েছি, অন্যেরাও দিয়েছেন; আমার যুক্তি হলো, "১৯৭১ সালে, জাতি ও মুক্তিযোদ্ধরা যেই গানটানকে গেয়ে ইমোশানেল হয়েছিলেন, সেটাকেই মুক্তিযুদ্ধ চলাকালীন সময়ের সরকার আমাদের জাতীয় সংগীত হিসেবে গ্রহন করেছেন; সেই সময়ের মানুষেরা এটাকে না বদলালে, অন্য কেহ ইহাকে বদলাতে পারবে না"।

আমাকে যদি কেহ প্রশ্ন করেন, "আপনি বর্তমান জাতীয় সংগীতের গানটির বদলে, অন্য কোন গানের পক্ষে কিনা"? আমার উত্ট হবে, "না"। এটি একটা উদাহরণ, আপনি পোষ্ট দিলে, সহজ ও সঠিক উত্তর দিতে প্রস্তুত থাকবেন, এটা ব্লগিং'এর অংশ।

মন্তব্য ৬৮ টি রেটিং +৬/-০

মন্তব্য (৬৮) মন্তব্য লিখুন

১| ০৬ ই আগস্ট, ২০১৯ রাত ৯:২৯

সত্যপথিক শাইয়্যান বলেছেন: নতুন জাতীয় সঙ্গীতের চিন্তাটা উজবুকিয়।

০৬ ই আগস্ট, ২০১৯ রাত ৯:৩১

চাঁদগাজী বলেছেন:


যারা এসব বলছেন, উনারা আসলেই পাকী জাতীয় পদার্থ, উনার পরাজয়ের লম্বা ইতিহাস আছে।

২| ০৬ ই আগস্ট, ২০১৯ রাত ৯:৪৬

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন: আপনার সাবলীল সুন্দর আলোচনা মন্ত্রমুগ্ধের মতো পড়লাম।

০৬ ই আগস্ট, ২০১৯ রাত ৯:৫১

চাঁদগাজী বলেছেন:


ব্লগারকে প্রশ্ন করা হলে, ব্লগারের মতো উত্তর দিতে হবে, সঠিক ও সহজ; ব্লগার থেকে কেহ উকিলের উত্তর শুনতে চান না।

৩| ০৬ ই আগস্ট, ২০১৯ রাত ৯:৫৩

শাহিন-৯৯ বলেছেন:

১৯৭১ সালে আমাদের মুক্তিযোদ্ধারা কি শুধু জাতীয় সংগীত গেযে উজ্জবীত হয়েছিল নাকি অন্য সংগীতও তাদের উজ্জীবিত করেছিল?
আমাদের স্বাধীনতার নেতা একটি সংবিধান দিয়েছিলেন সাথে ছিল অসংখ্যা মুক্তিযোদ্ধারা কিন্তু তিনি সেই সংবিধান ৪ বার পরিবর্তন করেছিলেন।
আমি বুঝাতে চাচ্ছি প্রয়োজন হলে সবকিছু পরিবর্তন করা সম্ভব।
আপনি ভূয়া মফিজের ওখানে বলেছেন পরিবর্তন করতে হলে মুক্তিযোদ্ধারা করবে। খুব সুন্দর প্রস্তাব। কিন্তু বাস্তবে কি তা সম্ভব? মুক্তিযুদ্ধ ইতিহাস নিয়ে যেখানে তারা দুইভাগে বিভক্ত সেখানে এই বিষয়ে একমত হবে বলে আপনি মনে করেন?

০৬ ই আগস্ট, ২০১৯ রাত ১০:০১

চাঁদগাজী বলেছেন:


জাতীয় সংগীত যোগ হয়েছে মুক্তিযুদ্ধ চলাকালে; বদলাতে হলে সেই জেনারেশনই বদলাবেন; মুক্তিযুদ্ধের ইতিহাস একটা: এই দেশের সাধারণ মানুষ অস্ত্র ধরে, যুদ্ধ করে দেশ স্বাধীন করেছিলেন।

৪| ০৬ ই আগস্ট, ২০১৯ রাত ৯:৫৩

শায়মা বলেছেন: আমি সবার উত্তর দেই! আমাকে ইচ্ছাকৃতভাবে হেনস্থা করার ট্রাই করা হলেও! জবাব দিতে আর রক্ষা রাখিনা ! হা হা হা :) :) :)

০৬ ই আগস্ট, ২০১৯ রাত ৯:৫৮

চাঁদগাজী বলেছেন:


আমি জানি, আপনি উত্তর দেন; এটাই ব্লগিং
নিজের পোষ্টের বিষয়ের উপর প্রশ্ন করা হলে, উহার উত্তর বের করতে কি প্রশ্নফাঁস করতে হবে?

৫| ০৬ ই আগস্ট, ২০১৯ রাত ৯:৫৭

ইসিয়াক বলেছেন: +++

০৬ ই আগস্ট, ২০১৯ রাত ১০:০৪

চাঁদগাজী বলেছেন:


১৯৭১ সালের জেনারেশন যুদ্ধ করেছেন, দেশ স্বাধীন করেছেন; তাঁরা জাতীয় সংগীত হিসেবে যেই গানকে গ্রহন করেছেন, সেটা শুধু তাঁরাই বদলানোর ক্ষমতা রাখেন।

৬| ০৬ ই আগস্ট, ২০১৯ রাত ১০:০০

রাজীব নুর বলেছেন: জাতীয় সংগীত আমাকে মুগ্ধ করে, বিষন্ন করে, শক্তি দেয়।
জাতীয় সংগীত নিয়ে যারা নেগেটিভ মন্তব্য করে তারা অবশ্যই দুষলোক।

০৬ ই আগস্ট, ২০১৯ রাত ১০:০৫

চাঁদগাজী বলেছেন:


আপনার পোষ্টের উপর প্রশ্ন করলে, উত্তর দিতে পারেন তো? নাকি প্রশ্নফাঁস করা লাগবে?

৭| ০৬ ই আগস্ট, ২০১৯ রাত ১০:০৭

জুন বলেছেন: ব্লগারকে প্রশ্ন করা হলে, ব্লগারের মতো উত্তর দিতে হবে, সঠিক ও সহজ; ব্লগার থেকে কেহ উকিলের উত্তর শুনতে চান না।
আপনি কথাটি দারুন বলেছেন চাঁদগাজী। অনেকে বলে অমুক মন্তব্য থেকে দেখে নিন । আমি ব্যক্তিগত হাজার ঝামেলা সত্বেও চেষ্টা করি সবাইকে উত্তর দিতে তা যদি একই কথাও হয় ।

০৬ ই আগস্ট, ২০১৯ রাত ১০:১৭

চাঁদগাজী বলেছেন:


নিজের পোষ্টের উপর যারা উত্তর দিতে সক্ষম নয়, ব্লগিং তাদের জন্য নয়; বেশীরভাগ বাংগালীরা প্রশ্ন কম বুঝেন, ও উত্তর জানেন না।

৮| ০৬ ই আগস্ট, ২০১৯ রাত ১০:০৭

আহা রুবন বলেছেন: পোস্টে (উদ্ভট মন্তব্য বাদে) কেউ কোনও প্রশ্ন বা মন্তব্য করলে তার উত্তর না দেয়াকে আমার কাছে অভদ্রতা মনে হয়। কারণ এটি তো পত্রিকা নয়।

০৬ ই আগস্ট, ২০১৯ রাত ১০:১৯

চাঁদগাজী বলেছেন:


'ব্লগিং অবশ্যই পত্রিকা নয়', সহজ ব্যাপার; এখানে প্রশ্নের সহজ, সঠিক উত্তর দেয়ার দরকার।

৯| ০৬ ই আগস্ট, ২০১৯ রাত ১০:১৫

ডার্ক ম্যান বলেছেন: ঐ পোলা একটা তেলবাজ।

০৬ ই আগস্ট, ২০১৯ রাত ১০:২১

চাঁদগাজী বলেছেন:



ব্লগারেরা ব্লগে আসেন সঠিক ঘটনা বুঝতে, সঠিক এনালাইস দেখতে, জানতে; এই সত্য ভুলে গেলে সেটাকে ব্লগিং বলে লাভ কি?

১০| ০৬ ই আগস্ট, ২০১৯ রাত ১০:১৬

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন: বর্তমান জাতীয় সংগীত এর চেয়ে সুন্দর ও মানসম্মত কোন ভাল জাতীয় সংগীত আগে রচনা করুক‌। তারপর তারা জাতীয় সংগীত বদলানোর দাবী রাখুক। তারপর গণভোট দেয়া হোক। ব্যাপারটা এত সোজা নয়।

০৬ ই আগস্ট, ২০১৯ রাত ১০:২৩

চাঁদগাজী বলেছেন:


দেশের বুদ্ধিমান অংশ কথা বলুক, দেখা যাক; যারা ১৯৭১ সালের পরাজয়ের ক্ষোভ থেকে জাতিকে বিভ্রান্ত করতে চায়, তারা ভুল করছে বারবার।

১১| ০৬ ই আগস্ট, ২০১৯ রাত ১০:২২

আর্কিওপটেরিক্স বলেছেন: প্রশ্নের উত্তর দিলেই হয়ে যায়। কপি-পেস্ট তো আছেই।

০৬ ই আগস্ট, ২০১৯ রাত ১০:২৬

চাঁদগাজী বলেছেন:



কিছু ব্লগার ব্লগিং'এর ফিচারগুলো কিছুতেই অনুধাবন করতে পারছেন না।

আপনি কম্প্যুটিং ও টেকনোলোজীর উপর লিখুন, সেটাতেই আপনি ভালো।

১২| ০৬ ই আগস্ট, ২০১৯ রাত ১০:৩২

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন: আমি বর্তমান জাতীয় সংগীত এর পক্ষে আছি। ভবিষ্যতেও এর পক্ষে থাকবো।

০৬ ই আগস্ট, ২০১৯ রাত ১০:৩৪

চাঁদগাজী বলেছেন:


এই গানটি ১৯৭১ সালে জাতিকে ইমোশানেল ও মোহিত করেছিলো সবচেয়ে বেশী।

১৩| ০৭ ই আগস্ট, ২০১৯ রাত ১২:৩৯

আহমেদ জী এস বলেছেন: চাঁদগাজী,




কাল থেকে ক'দিন দেশে থাকবোনা। আপনার এই অতি প্রয়োজনীয় ও গুরুত্বপূর্ণ লেখাটিতে কিছু না বলে যাওয়াটা ঠিক হবেনা , তাই এতো রাতেও কমেন্ট করতে বসেছি।
৭ নম্বর প্রতিমন্তব্যটি দিয়েই শুরু করি---নিজের পোষ্টের উপর যারা উত্তর দিতে সক্ষম নয়, ব্লগিং তাদের জন্য নয়; বেশীরভাগ বাংগালীরা প্রশ্ন কম বুঝেন, ও উত্তর জানেন না।
মনে হয় কিছু ভুল বলেননি। আমি যে কোনও লেখা তা পুরাতন কিম্বা নতুন ব্লগার যারই হোক তার লেখার মূল্যায়ন করে কমপক্ষে ২/৩ লাইনে কমেন্ট করি। কিছু পুরাতন ব্লগার বাদে নতুনদের বেশীর ভাগই হয় প্রতিউত্তর করেন না কিম্বা করলেও অনেক দেরীতে করেন। আর তার লেখাটাকে কি ভাবে মূল্যায়ন করেছি তার ধারকাছে না গিয়ে, সে সম্পর্কে কিছুই না বলে শুধু একটা "ধন্যবাদ" শব্দ লিখে দিয়ে দায় সারেন। আমার তখন আপনার মতোই মনে হয়, এরা আসলেই কম বোঝেন এবং কোন কথার কি রকম অর্থ হয় আর তার উত্তর কেমন হবে জানেন না। নতুনদের মধ্যে এ ধরনের প্রবনতা বেশী। আজকেই কাল্পনিক_ভালোবাসা তার পোস্টে এরকম কয়েকটি উদাহরণ দিয়েছেন যেখানে বলা হয়েছে, কোনও লেখার উৎকর্ষ বিধানের পথ বাৎলে দিয়ে কেউ যদি মন্তব্য করেন তবে তারা অনেকেই রেগেমেগে মন্তব্যকারীকে একহাত নিয়ে বাতিল করে দেন।
আসলে এগুলো কোনমতেই ব্লগিং নয়।

জুন বলেছেন - ব্লগার থেকে কেহ উকিলের উত্তর শুনতে চান না।
শায়মা বলেছেন - আমি সবার উত্তর দেই! আমাকে ইচ্ছাকৃতভাবে হেনস্থা করার ট্রাই করা হলেও!
এসব হলো ব্লগিং স্পিরিট। একজন ব্লগারের মধ্যে সবকিছুকে যৌক্তিক ভাবে মেনে নেয়া এবং তার বিপরীতে যৌক্তিকভাবেই সাড়া দেয়ার এই গুনটি (স্পিরিটটি) থাকতে হবে।

শুভরাত্রি।

০৭ ই আগস্ট, ২০১৯ রাত ১২:৪৮

চাঁদগাজী বলেছেন:


আপনার জন্য নিরাপদ যাত্রা কামনা করছি, শুভেচ্ছে রলো, ভ্রমণটি উপভোগ করুণ। পুরাতনদের চেষ্টা করতে হবে, যাতে নতুনরা ব্লগিংকে বুঝতে পারে, কাজে লাগাতে পারে, একজন চিন্তাশীল, ব্যক্তিত্বস্পন্ন ভালো লেখক হতে পারে।

১৪| ০৭ ই আগস্ট, ২০১৯ রাত ১:০৪

ঠাকুরমাহমুদ বলেছেন: আমি ব্যাবসায়ী মানুষ প্রচন্ড ব্যাস্ত থাকি বাসায় ফিরতে রাত ০৯:০০ বেজে যায় বা তারো বেশী। তার মধ্যে ব্লগে লিখি পোষ্টে যেই কয়টি মন্তব্য আসে তাতে প্রত্তুত্তর করি এটি মন্তব্যকারীর প্রাপ্য এবং দাবী। এটি অস্বীকার করা যায় না - অস্বীকার করলে ব্লগিং বন্ধ করে দেওয়াটা বরং সমীচীন। ব্লগারকে বুঝতে হবে মন্তব্য বেশী পাওয়ার আশায় মন্তব্যকারীকে বার বার প্রশ্নের বা মন্তব্যর সম্মুখীন করা যায় না। এটি নিছক বোকামী ও ছেলেমানুষি।

০৭ ই আগস্ট, ২০১৯ রাত ১:৪৭

চাঁদগাজী বলেছেন:


জাতীয় সংগীতের উপর এক ব্লগারের নিজের অবস্হানই ঠিক ছিলো না; মনে হয়, পরাজিত পক্ষের লোক; তাই, ভাত টিপে দেখলাম; উত্তর দিতে পারেনি; প্রশ্নফাণনস করেও লাভ নেই।

১৫| ০৭ ই আগস্ট, ২০১৯ রাত ১:০৬

জুনায়েদ বি রাহমান বলেছেন: ঠিক বলেছেন। প্রশ্ন করা হলে যতটা সম্ভব সহজ ও সাবলীলভাবে উত্তর দেওয়া উচিত।
অপছন্দের হলেও।
সবার সব কথা, সব প্রশ্ন আমার মনের মতো হবে, এটা আশাকরা বোকামি!

০৭ ই আগস্ট, ২০১৯ রাত ১:৪৮

চাঁদগাজী বলেছেন:


কিছু ব্লগার কোনদিনও সঠিকভাবে ব্লগিং করতে পারবেন না, তাদের সেই ব্যাকগ্রাউন্ড নেই।

১৬| ০৭ ই আগস্ট, ২০১৯ রাত ১:২৯

কাওসার চৌধুরী বলেছেন:



সামহোয়্যারইন ব্লগে দেড় বছরেরও কম সময় হলো আছি। ব্লগে সবাই ভালো লিখবেন যেমন প্রত্যাশিত নয়; সবার কমেন্টের প্রতিউত্তরও পরিপাটি হবে তাও প্রত্যাশা করি না। তবে আপনি ঠিকই বলেছেন, একজন ব্লগার যে বিষয়টি নিয়ে লিখবেন সে বিষয়ে সাম্যক ধারণা থাকা দরকার। পোস্ট লিখলে কমেন্ট আসবে; আর কমেন্টে আলোচনা-সমালোচনা থাকবে। এগুলো লেখককে ঠান্ডা মাথায় ডিফেন্ড করতে হবে। এখানে রাগলে চলবে না। তবে, কমেন্টকারীকেও সতর্ক থাকতে হবে যেন লেখক তার কমেন্টে যাতে অসম্মানিত কিংবা অপমানিত হন।

আরেকটি বিষয় চমৎকার বলেছেন; আপনি পোস্ট লিখলে প্রতিউত্তর করাটাও দায়িত্বশীল ব্লগিং এর মধ্যে পড়ে। শুধু পোস্ট লেখলে আপনি যতভাল ব্লগার হোন না কেন তার কোন গুরুত্ব থাকবে না। এছাড়া, কমেন্ট ড্রপ করে প্রতিউত্তর করাটাও শোভনীয় নয়। সময় মতো প্রতিউত্তর করা উচিৎ।

#ধন্যবাদ।

০৭ ই আগস্ট, ২০১৯ রাত ১:৫৪

চাঁদগাজী বলেছেন:


ব্লগে সমসাময়িক বিষয়ে মিডিয়ায় অনেক লেখা আসে; বেশীরভাগ লেখাই কমদক্ষ লেখকদের থেকে আসে; লেখা থেকে তাদের অবস্হা নির্ণয় করাও কঠিন; তাদেরকে প্রশ্ন করার উপায় নেই।

ব্লগে লেখা আসলে, আরেকজন ব্লগারই সেটা পড়ার সম্ভাবনা; ফলে, প্রয়োজনীয় আলোচনা ও প্রশ্নের উত্তর দেয়ার মতো জ্ঞান থাকতে হবে; সর্বোপরি, রাজনৈতিক ও কালচারেল ব্যাপারে নিজের অবস্হান পরিস্কার করতে হবে।

১৭| ০৭ ই আগস্ট, ২০১৯ ভোর ৪:০৮

ডঃ এম এ আলী বলেছেন:
পোষ্টের বিষয়বস্তু সম্পর্কিত বিষয়ের উপর মন্তব্যকারীর প্রাসঙ্গিক কোন প্রশ্নের উত্তর দেয়া
পোষ্ট দানকারীর অবশ্যই উচিত বলে মনে করি । প্রাসঙ্গিক কোন প্রশ্ন এড়িয়ে যাওয়া সমিচিন
নয়।

০৭ ই আগস্ট, ২০১৯ ভোর ৬:৪১

চাঁদগাজী বলেছেন:


সেইজন্যই ব্লগারেরা প্রসিদ্ধ।

১৮| ০৭ ই আগস্ট, ২০১৯ ভোর ৫:২৬

স্বামী বিশুদ্ধানন্দ বলেছেন: দেশে স্বাধীন হয়ে গেছে ৭১এ, আর সেই সাথে আমরা আমাদের জাতীয় সংগীত, জাতীয় পতাকা পেয়ে গেছি | সারা পৃথিবীতে বাংলাদেশী পরিচয়ে ছড়িয়ে পড়ছি আমরা | "আমার সোনার বাংলা..." যখন শুনি তখন যেখানেই থাকি মনটা চলে যায় জন্মভূমিতে | আমাদের জাতীয় সংগীত নিয়ে উল্টাপাল্টা মন্তব্য আগে তেমন শুনি নি | এখন স্বাধীনতার প্রায় পঞ্চাশ বছর পরে কোন পাগলে কি বললো তাতে কিছুই যায় আসে না |

০৭ ই আগস্ট, ২০১৯ ভোর ৬:৪৩

চাঁদগাজী বলেছেন:


আসলে, অেক বাংগালীর ভাবনশক্তি বেশ সীমিত।

১৯| ০৭ ই আগস্ট, ২০১৯ সকাল ৮:৫৯

খায়রুল আহসান বলেছেন: চমৎকার লিখেছেন, দ্বিমত পোষণের কোনই অবকাশ নেই। +
নিজের পোষ্টের বিষয়ের উপর প্রশ্ন করা হলে, উহার উত্তর বের করতে কি প্রশ্নফাঁস করতে হবে? - কাল্পনিক_ভালবাসা তার সাম্প্রতিক একটি পোস্টে আপনার রসবোধ এর কথা দৃষ্টান্তসহ উল্লেখ করেছেন। এখানে আপনি তার আরেকটা দৃষ্টান্ত রেখে গেলেন। :)

০৭ ই আগস্ট, ২০১৯ দুপুর ১২:০০

চাঁদগাজী বলেছেন:


ব্লগার (এডমিন) কাল্পনিক_ভালবাসা'কে অনেক ধন্যবাদ, উনি আমাকে সব সময় সাহায্য করেন।

আমি প্ল্যান করে, বা ভেবেচিন্তে এসব লিখি না; আজকে ১ ব্লগার "জাতীয় সংগীতে'র উপর পোষ্ট দিয়েছেন; উনাকে ৩ বার প্রশ্ন করলাম, " আপনি বর্তমান জাতীয় সংগীতের গানটির এর বদলে অন্য কোন গান'কে চান কিনা"; তিনি উত্তর না দিয়ে দুনিয়ার ম্যাঁওপ্যাঁও শুরু করেন; সেই মহুর্তে এই কয় লাইন লিখেছি।

ব্লগাবেরা পোষ্টের বিষয়ের উপর প্রশ্ন করেন, এটাই ব্লগিং'এর বড় দিক।

২০| ০৭ ই আগস্ট, ২০১৯ দুপুর ১:৩৮

সেতুর বন্ধন বলেছেন: আমার সোনার বাংলা আমি তুমায় ভাল বাসি...
আমি কবি গুরু রবিন্দ্রনাথের লিখা গানটি চাই সবসময়ের জাতিয় সংগীত হিসেবে। যারা চাননা তারা শুধুর প্যাচ বুঝেন। স্বাধিনতার এতো বছর পর্যন্ত এই গানটি সবাই চেয়ে গেছেন যদিও দুই একজনের চুলকানী ছিল বটে। তাতে কি। কবি গুরু সে সর্বজন প্রিয়।

০৭ ই আগস্ট, ২০১৯ বিকাল ৪:৪০

চাঁদগাজী বলেছেন:


বাংলায় দেশ প্রেমের গানের অভাব নেই; এই গানটি ১৯৭১ সালের জেনারেশন গেয়েছেন জাটীয় সংগীত হিসেবে, মুক্তিযোদ্ধারা গেয়েছেন জাতীয় সংীত হিসেবে।

২১| ০৭ ই আগস্ট, ২০১৯ দুপুর ২:১৯

মোঃ মাইদুল সরকার বলেছেন: ঘোলা জলেও মাছ থাকে তাকে ক’জন দেখে।

দিন দিন ব্লগিং-এ অনেকের লগিং কমে যাচ্ছে।

০৭ ই আগস্ট, ২০১৯ বিকাল ৪:৪৫

চাঁদগাজী বলেছেন:


কিছু মানুষের উৎসাহ দীর্ঘস্হায়ী নয়, লেখক হতে ধৈয্যের দরকার।

২২| ০৭ ই আগস্ট, ২০১৯ বিকাল ৪:১৫

কাজী ফাতেমা ছবি বলেছেন: ঠিক

০৭ ই আগস্ট, ২০১৯ বিকাল ৪:৪২

চাঁদগাজী বলেছেন:


ব্লগারদের ব্লগিং'এর মুল বিষয়গুলো বুঝতে হবে, আলোচনার সময় প্রশ্নের সঠিক ও সহজে উত্তর দিতে হবে।

২৩| ০৭ ই আগস্ট, ২০১৯ বিকাল ৪:৪০

আবুহেনা মোঃ আশরাফুল ইসলাম বলেছেন: আপনার এই পোস্টের বক্তব্যের সাথে একমত।

০৭ ই আগস্ট, ২০১৯ বিকাল ৪:৪৩

চাঁদগাজী বলেছেন:


ধন্যবাদ আপনাকে, আপনার জীবনের অভিজ্ঞতা অনেককে সাহায্য করছে ব্লগে

২৪| ০৭ ই আগস্ট, ২০১৯ বিকাল ৫:০৩

রোকনুজ্জামান খান বলেছেন: কেমন আছেন ভাই,, অনেক দিন পর ব্লগে ফিরলাম। কিন্ত ব্লগার আর ভিজিটর এর সংখ্যা এত কম দেখে আমি হতাস।

০৭ ই আগস্ট, ২০১৯ সন্ধ্যা ৬:০৪

চাঁদগাজী বলেছেন:


ফিরে আসার জন্য অভিনন্দন; ব্লগার কমেছে অনেক কারণেই; তবে মুল কারণ, সামুতে প্রবেশে বাধা সৃষ্টি করা হয়েছে প্রশাসন থেকে; এটা সাময়িক।

লিখুন।

২৫| ০৭ ই আগস্ট, ২০১৯ সন্ধ্যা ৭:০০

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন: স্যার, কাশ্মীর পরিস্থিতি নিয়ে একটি পোস্ট দিন । আপনার পোস্ট পাঠ করে আপনার বিশ্লেষন থেকে কিছু বোঝার চেষ্টা করি। বর্তমান পরিস্থিতি দেখে আমি নিজে কিছুই বুঝতে পারছি না।

০৭ ই আগস্ট, ২০১৯ সন্ধ্যা ৭:৪৫

চাঁদগাজী বলেছেন:


লিখবো, একটু সময় লাগবে।

২৬| ০৭ ই আগস্ট, ২০১৯ সন্ধ্যা ৭:৪৩

মাহের ইসলাম বলেছেন: সচরাচর পোষ্টে কমেন্ট করে উত্তর পেয়েছি।
কয়েকজন অবশ্য, অনেক দেরীতে উত্তর দিয়েছেন।

সমস্যা হলো, আমি নিজেই অনিয়মিত। তাই, কেউ উত্তর না দিলেও বুঝতে পারিনা।
তবে, চেষ্টা থাকে আমার ব্লগে প্রশ্নের উত্তর দেয়ার।
এমনকি, মন্তব্যেরও উত্তরে, আর কিছু না হলেও ধন্যবাদ জানাই।

ভালো থাকবেন।

০৭ ই আগস্ট, ২০১৯ সন্ধ্যা ৭:৪৬

চাঁদগাজী বলেছেন:



ব্লগের মাধু্র্য হলো, কথা বলে, বিষয়টাকে পরিস্কার করা

২৭| ০৭ ই আগস্ট, ২০১৯ রাত ৮:৫৫

রাজীব নুর বলেছেন: আমি কি ব্লগিং সঠিক ভাবে করছি??
আমার সমস্যা গুলো কোথায়?
আমাকে আমার সমস্যা গুলো বলে, আমাকে সুন্দর ভাবে ব্লগিং করতে সাহায্য করুন।

০৮ ই আগস্ট, ২০১৯ রাত ১২:৩৯

চাঁদগাজী বলেছেন:


ব্লগিং'এ আপনি নিজের একটা ভুবন গড়ে তুলেছেন, যা সবাইকে আকর্ষণ করে থাকে; আপনি মানুষ, মানবতা, সমাজের উপর লিখে যাচ্ছেন; এর বাহিরে হঠাৎ কিছু করার দরকার আছে কিনা, আমি দেখছি না।

আমি বুঝার চেষ্টা করি কয়েকদিন।

২৮| ০৭ ই আগস্ট, ২০১৯ রাত ৯:২৪

অন্তরা রহমান বলেছেন: পোস্ট করে কমেন্ট না করাটা একদম ঠোঁটকাটা ভাবে বলতে গেলে বুদ্ধিহীনদের কাজ। সুন্দর পোস্ট৷ বর্তমান কালের ব্লগিঙের একটা অন্ধকার দিককে সামনে নিয়ে এসেছেন।

০৮ ই আগস্ট, ২০১৯ রাত ১২:৪৫

চাঁদগাজী বলেছেন:


গতকাল, একজন ব্লগার "জাতীয় সংগীতের" উপর পোষ্ট দিয়েছিলেন, অনেকে পছন্দ করেছেন, অনেক মন্তব্য। আমার ধারণ হলো, উনি বর্তমান জাতীয় সংগীতের সাপোর্টার নন; উহা বুঝতে, উনি "বর্তমান সংগীতের সাপোর্টার কিনা?" এই নিয়ে ৩ বার প্রশ্ন করলাম, উনি ৩ বারই উত্তর দিলেন না; আমি তখন মেজাজ হারালাম; পরে এই পোষ্ট লেখলাম।

২৯| ০৭ ই আগস্ট, ২০১৯ রাত ১১:৫৪

রাকু হাসান বলেছেন:


বিশেষ করে আমার জন্য বিষয়টি খুব গুরুত্বপূর্ণ । প্রতি উত্তর দেওয়ার চেষ্টা করি । তবে ইদানীং নিয়মিত দিতে পারছি না । দেরি হয়ে যাচ্ছে । সহব্লগাররা ক্ষমার দৃষ্টিতে দেখবেন দয়া করে।এমনই হওয়া উচিত ব্লগিং । নতুন কিছু পেলাম আপনার পোস্ট থেকে । যদি কাজে লাগাতে পারি তাহলেই খুশি হব । সুন্দর মন্তব্য করেছেন কাওসার ভাইয়া এবং আহমেদ জী এস স্যার ।
দীর্ঘ মেয়াদী ব্লগিং করার ক্ষেত্রে কোন দিকটাই আমার পরিবর্তন আনা উচিত বলে মনে করেন ? নিজের ভুল গুলো নিজে ধরা তো কঠিন তাই প্রশ্ন করে বসলাম। ধন্যবাদ নিবেন স্যার ।

০৮ ই আগস্ট, ২০১৯ রাত ১২:৪৯

চাঁদগাজী বলেছেন:


সময়ের জন্য না দিতে পারা এক ব্যাপার; আর মেরুদন্ডহীনতার জন্য উত্তর না দিতে পারা অন্য ব্যাপার।

৩০| ০৮ ই আগস্ট, ২০১৯ রাত ১২:৩৩

নতুন বলেছেন: পোস্ট করে তাতে আলোচনা করার ইচ্ছা না থাকলে ব্লগিং করার মানে হয় না।

আবার কিছূ কিছু ব্লগার সমালোচনা সহ্য করতে পারেন না। রেগে গিয়ে বাজে ভাবে জবাব দেন।

ব্লগের আসল মজাই আলোচনা, সমালোচনায় এটাতে যারা অংশ নেয় না তারা ব্লগিং এর মজাই পায় না।

০৮ ই আগস্ট, ২০১৯ রাত ১২:৪৭

চাঁদগাজী বলেছেন:



গতকাল, আমাদের বর্তমান জাতীয় সংগীতকে পছন্দ করেন না, এমন একজন পোষ্ট দিয়ে অনেক সাপোর্ট পাচ্ছিলেন; আমি সংগীত নিয়ে উনার অবস্হান জানতে চাইলে, উনি কিছুতেই উত্তর দিচ্ছিলেন না; এসব সলোকের মেরুদন্ড নেই।

৩১| ০৮ ই আগস্ট, ২০১৯ রাত ১:১৫

নতুন বলেছেন: জাতীয় সঙ্গীত পাল্টানোর কোন কারন দেখিনা। কখনো জাতীয় সঙ্গীত গাইতে গেলেই চোখের পানি ধরে রাখতে পারিনা।

কিন্তু যদি কেউ জাতীয় সঙ্গীত পাল্টানোর কথা বলেন সেটাও কিন্তু অপরাধ না। এবং তাকে বাজে কথা বলা ঠিক না। এই ইসুতে অনেকেই অনেককে বাজে ভাবে আক্রমন করতে দেখিছি। সেটাও ভদ্রতার মধ্যে থাকেনা।

আর আমাদের দেশের মানুষের খেয়েদেয়ে কাজ নেই তাই কোন ইসু পেলেই সেটা নিয়ে নিজের জ্ঞান জাহির করতে ব্যস্ত হয়ে পড়ে।

দেশে ডেঙ্গুর মতন আরো মহামারী আগামীতে না হয় সেটা নিয়ে সবাই ভাবতে পারে।
দূনিতি নিয়ে ভাবতে পারে।
যৌতুক প্রথা নিয়ে ভাবতে পারে।
ড্রাগস এর থাবা বড় হচ্ছে সেটা নিয়ে ভাবতে পারে....

ভালো কিছু না ভেবে একজন বলেছে যে তা্র একটা গান ভালো লাগে সেটা নিয়ে সারা দেশের মানুষ জ্ঞান বিতরন করছে....

০৮ ই আগস্ট, ২০১৯ রাত ২:২১

চাঁদগাজী বলেছেন:



দেশের কি পরিমাণ মানুষ জাতীয় সংগীতে অংশ গ্রহন করেন? খুবই সামান্য পরিমাণ। বদলানোর কথাটা কেন উঠে আসে, সেটার কোন সঠিক কারণ নেই; যারা বদলাতে চায়, তারা সামনাসামনি বলে না।

৩২| ০৮ ই আগস্ট, ২০১৯ সকাল ১০:২৬

বিচার মানি তালগাছ আমার বলেছেন: প্রতি উত্তর না পাওয়ার কারণে অনেক ভাল ব্লগারের লেখা পড়া বাদ দিয়েছি। রেজা ঘটক, ব্যোমক্যাশ, আবদুর রব প্রমূখদের...

০৮ ই আগস্ট, ২০১৯ দুপুর ২:১৪

চাঁদগাজী বলেছেন:


ভালো কথা, ব্লগার 'ব্যোমক্যাশ বাবুকে' আমি জানি, এবং মাসে ২/১ বার দেখা হয়; আমি উনাকে ব্লগার হিসেবে জানি; তিনি নিজের প্রকাশিত বই, সামু ইত্যাদি নিয়ে কথা বলেন, আমি কখনো বলি না যে, আমিও ব্লগিং করি।

৩৩| ০৮ ই আগস্ট, ২০১৯ দুপুর ২:৩৩

রাজীব নুর বলেছেন: লেখক বলেছেন:
ব্লগিং'এ আপনি নিজের একটা ভুবন গড়ে তুলেছেন, যা সবাইকে আকর্ষণ করে থাকে; আপনি মানুষ, মানবতা, সমাজের উপর লিখে যাচ্ছেন; এর বাহিরে হঠাৎ কিছু করার দরকার আছে কিনা, আমি দেখছি না।
আমি বুঝার চেষ্টা করি কয়েকদিন।

আপনার এই মন্তব্যে মনটা খূশিতে ভরে গেল।
বর্তমানে আমার আনন্দ বা শান্তি বলতে এই ব্লগিং।
তয় আপনার কাছে অনুরোধ, আমার ভুলভাল দেখলে আমাকে জানাবেন। আমি সাথে সাথে শুধরে নিব।
আসলে ভুল করার সময় আমি নিজে বুঝতে পারি না।

০৮ ই আগস্ট, ২০১৯ বিকাল ৩:০৬

চাঁদগাজী বলেছেন:



সঠিক, আপনার ভুলগুলো ধরা হচ্ছে না; এখন থেকে আপনার লেখার উপর নজর দেবো। আপনার ব্লগিং'এর বিষয় খুবই মডার্ণ, সমসাময়িক, প্রগ্রেসিভ, হিউমার সম্বলিত, মানবিক, দয়ামায়ায় সিক্ত; আপনি খুবই পপুলার ব্লগার।

৩৪| ০৯ ই আগস্ট, ২০১৯ রাত ১২:০২

পাঠকের প্রতিক্রিয়া ! বলেছেন: আপনি নিজেও অনেক মন্তব্যের ঠিকঠাক উত্তর করেন না। আর অনেক পোস্টেই লেখার সাথে ছবির কোন মিল থাকে না।

আপ্নার উরাধুরা প্রশ্নের উত্তর না করাই বেটারX(

০৯ ই আগস্ট, ২০১৯ রাত ১২:০৬

চাঁদগাজী বলেছেন:


আমি জোড়াতালি দিয়ে হলেও ব্লগিং করছি; আপনার অবস্হা কি? ব্লগিং করছেন, নাকি ব্লগর ব্লগর করে বেড়াচ্ছেন?

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.