নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সম্পদহীনদের জন্য শিক্ষাই সম্পদ

চাঁদগাজী

শিক্ষা, টেকনোলোজী, সামাজিক অর্থনীতি ও রাজনীতি জাতিকে এগিয়ে নেবে।

চাঁদগাজী › বিস্তারিত পোস্টঃ

সরকারের উচিত রোহিংগা ক্যাম্পগুলোকে \'এনজিও-মুক্ত\' করা

২৩ শে আগস্ট, ২০১৯ রাত ৮:৪১



এনজিওগুলো ১১ লাখ রোহিংগা পালনকে 'পুরোপুরি রমরমা ব্যবসা' হিসেবে প্রতিষ্টিত করেছে, এরা এই ব্যবসাকে টিকিয়ে রাখার জন্য সম্ভাব্য সব কিছু করছে, এরা কৌশলে রোহিংগাদের ফিরে যাবার ব্যাপারে ভীত করে তুলছে, ফেরার আগেই বার্মার নাগরিকত্বের দাবীর ব্যাপারে কুপরামর্শ দিচ্ছে। এনজিও'র লোকেরা শতকরা ১০০ ভাগ অসৎ লোকজন; বাংলাদেশ সরকারের উচিত যথাশীঘ্রই রোহিংগা ক্যাম্পগুলোকে 'এনজিও-মুক্ত' করা। এনজিওরা যেই কাজগুলো করছে, সরকার রিফিউজী বিভাগের অধীনে কয়েক হাজার শিক্ষিত ছেলেমেয়েকে চাকুরী দিয়ে এই কাজগুলো করানো উচিত; এতে ৭০০০ হাজারের বেশী ছেলেমেয়ের চাকুরী হবে। এনজিওরা অনেক অনেক বেশী বেতন নেয়, অনেক বেশী বাড়তি মিথ্যা খরচ দেখায়ে বিশাল পরিমাণ চুরি করে; সরকারের লোকেরা আরো সঠিভাবে ক্যাম্প চালাতে পারবেন।

বেশীরভাগ এনজিও কর্মকর্তারা বয়স্ক, ও আগে সরকারী কর্মকরতা ছিলো, কিংবা ইউনিভার্সিটি, কলেজগুলোতে অসৎ শিক্ষক ছিলো; এরা সুযোগ সন্ধানী, এদের কাজ করার ক্ষমতা নেই।

এনজিও কর্মচারীদের ভেতরে সরকার-বিরোধী লোকজনও আছে; তারা চাইবে সরকারী প্ল্যানগুলো ফেইল করুক; এসব লোকদের ওখান থেকে বের করার উপায় হলো এনজিও'কে ওখানে কাজ করতে না দেয়া। এনজিও'কে ওখানে কাজ করতে না দিলে, কিছু বিদেশী প্রাইভেট এনজিও অনুদান কমবে; তবে, সেইসব অনুদান না হলেও চলবে; কারণ, সেইসব অনুদানের শতকরা ৮০ ভাগ এনজিও'র লোকেরাই নিয়ে যায়, এবং এসব অনুদান অন্য খাতেও প্রবাহিত করা হয়।

গতকাল সাড়ে ৩ হাজার রোহিংগা দেশে চলে যাবার কথা ছিলো, ১ জনও যায়নি; না যাওয়ার পেছনে ভয় কাজ করছে, এবং তাদের ভয় বাড়িয়ে দিচ্ছে এনজিওগুলো। বেশ কিছু পরিমাণ রোহিংগা দেশে চলে যেতে চায়; কিন্তু বার্মা এদেরকে এক ধরণের ক্যাম্পে নিয়ে যেতে চাচ্ছে; বাংলাদেশকে কাজ করতে হবে, গোহিংগাদের নিজগ্রামে ফেরত যাবার ব্যাপারে।

বাংলাদেশ সরকার, ইউএন রিফউজী সংস্হা বার্মার সাথে কাজ করার দরকার ছিলো, যেন পাশাপাশি ৩/৪ গ্রামের মানুষ এক সাথে নিজগ্রামে ফিরতে পারে, এবং সেখানে আগের থেকেই ইউএন রিফিউজী সংস্হার লোকেরা থাকে, ও বার্মার পছন্দ মতো যেকোন ৩য় দেশের লোকজন থাকে কমপক্ষে; এবং বার্মার পছন্দ মতো দেশের, ও কমপক্ষে কানাডা, সুইডেনের মিডিয়ার লোকেরা থাকে। এসবের ব্যবস্হা না হলে, রোহিংগারা ভয়ে যাবে না; কারণ, মগের মুল্লুকের সেনাদের কোন ব্যক্তিত্ব নেই, এরা আসলেই মগের বাচ্চা।

অবস্হার পরিপ্রেক্ষিতে মনে হচ্ছে, রোহিংগারা ক্রমেই বর্তমান রিফিউজি জীবনকে মেনে নেবে, এবং এতে অভ্যস্ত হয়ে যাবে; পতিতা, ড্রাগ ব্যবসায় জড়িত হয়ে যাবে; এটা হতাশা ও অনিশ্চয়তা থেকেই ঘটবে। তদুপরি, বার্মার ভেতর যেই সামান্য পরিমাণ রোহিংগা আছে, তারাও ভালো কোন খবর দিচ্ছে না। চীনাদের দাপটে, স্হানীয় অশিক্ষিত রাখাইনরাও বর্তমানে বেশ ভুগছে, রাখাইনের পরিস্হিতি হতাশাজনক।

এনজিও'তে যারা কাজ করে, এগুলো অদক্ষ ও অসৎ, রোগিংগারা এদের সাথে থেকে আরো খারাপ হচ্ছে ও হতাশ হয়ে যাচ্ছে। রোহিংগাদের প্রতি পরিবারের সক্ষম ব্যক্তিদের কাজ দেয়ার দরকার; এতে প্রয়োজনীয় সম্পদ সৃষ্টি হবে।

মন্তব্য ৫২ টি রেটিং +২/-০

মন্তব্য (৫২) মন্তব্য লিখুন

১| ২৩ শে আগস্ট, ২০১৯ রাত ৮:৪৮

রাজীব নুর বলেছেন: এনজিও গুলো না থাকলে রোহিঙ্গাদের মধ্যে ঝামেলা শুরু হবে না??

২৩ শে আগস্ট, ২০১৯ রাত ৮:৫৫

চাঁদগাজী বলেছেন:


সরকার ৭ থেকে ১০ হাজার নতুন গ্রেজুয়েটকে চাকুরী দিয়ে, এনজিও'কে সরায়ে দেয়ার দরকার; এনজিও'তে সবচেয়ে দুষ্ট, লোভী, শিক্ষিত বাংগালীরা জড়িত।

২| ২৩ শে আগস্ট, ২০১৯ রাত ৮:৫৮

ডার্ক ম্যান বলেছেন: ক্যাম্পগুলোতে খাবার ও পানি সরবরাহ কমিয়ে দেওয়া উচিত ।

২৩ শে আগস্ট, ২০১৯ রাত ৯:০৪

চাঁদগাজী বলেছেন:


ওরা প্রাণ বাঁচাতে এই দেশে এসেছে; বাংলাদেশ বিশ্বে সুনাম পেয়েছে, ওদের জন্য সাহায্য আসছে।

৩| ২৩ শে আগস্ট, ২০১৯ রাত ৯:০৮

রাজীব নুর বলেছেন: লেখক বলেছেন:
সরকার ৭ থেকে ১০ হাজার নতুন গ্রেজুয়েটকে চাকুরী দিয়ে, এনজিও'কে সরায়ে দেয়ার দরকার; এনজিও'তে সবচেয়ে দুষ্ট, লোভী, শিক্ষিত বাংগালীরা জড়িত।

এনজিওতে অনেক বয়স্ক লোক চাকরী করার সুযোগ পায়। এই চাকরী থেকেই তাদের সংসার চলে।

২৩ শে আগস্ট, ২০১৯ রাত ৯:১৯

চাঁদগাজী বলেছেন:


যারা এনজিও'তে (রোহিংগা সম্পর্কিত) চাকুরী করে পরিবার চালাচ্ছেন, তাদের খেয়াল রাখতে হবে, নিজের পরিবারের বাহিরে, রোহিংগাদেরও পরিবার আছে; তাদের নিয়ে ব্যবসা করলে, জাতির ক্ষতি হবে।

৪| ২৩ শে আগস্ট, ২০১৯ রাত ৯:২৫

রূপক বিধৌত সাধু বলেছেন: রোহিঙ্গারা এখনো আতঙ্কে আছে। আমার মনে হয় এটাই ফিরে না যাওয়ার কারণ। জাতিসংঘের অধীনে ওদের জন্য সেফ জোন তৈরি করা উচিত ছিল।

২৩ শে আগস্ট, ২০১৯ রাত ৯:৪৪

চাঁদগাজী বলেছেন:



বার্মা ভয়ানক দেশ, মগের মুল্লুক; সেইফ মেইফ জোন বানাতে, ওখানে কাউকে যেতে দেবে না ওরা।

কিছু রোহিংগা ফেরত যেতে চাচ্ছে, এনজিও'গুলো ওদের ভয় দেখাচ্ছে নিজেদের ব্যবসা ধরে রাখতে।

৫| ২৩ শে আগস্ট, ২০১৯ রাত ৯:২৯

শাহিন বিন রফিক বলেছেন:

এনজিউতে কারা চাকরী করে? তারা কি বাংলাদেশী না?
এনজিও তাড়িয়ে দিলে রোহিঙ্গাদের একমাসও খাবার দিতে পারবে না সরকার, তখন চিত্র ভিন্ন রুপ নিবে।
এনজিও না তাড়ানো বুদ্ধি করে তাদের কিভাবে নিয়ন্ত্রণে রাখা সেই পথ খুঁজতে হবে, উচ্চ নজরদারীতে রাখতে হবে।
৭-১০ হাজার নতুন চোর না নিয়োগ দিয়ে পুরানো চোরগুলোকে সাইজে আনলে সুফল বেশি পাওয়া যাবে কারণ এই পুরানো চোরেরা এই বিষয় বেশি দক্ষ।

২৩ শে আগস্ট, ২০১৯ রাত ৯:৪৬

চাঁদগাজী বলেছেন:


এনজিও'রা টাকা ডাকাতী করে, ওরা খাদ্য উৎপাদন করে না।

দরকার, এনৈও'দের যায়গায় ক্সবেকার গ্রেজুয়েটদের নিয়োগ দিয়ে, রোহিংগাদের কন্ত্রোলে রাখা

৬| ২৩ শে আগস্ট, ২০১৯ রাত ৯:৩০

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন: এনজিও গুলির বাণিজ্য এখন জমজমাট । সেই সাথে কক্সবাজারের হোটেল গুলির ব্যবসাও জমে উঠেছে।

২৩ শে আগস্ট, ২০১৯ রাত ৯:৪৮

চাঁদগাজী বলেছেন:


রোহিংাদের হারানোর কিছু নেই, হাতে কাজ নেই; ফলে, ওরা যা ইচ্ছা তাই করছে; এনজিও'দের কাজ হচ্ছে, রোহিংগাদের নামে বিল করা।

৭| ২৩ শে আগস্ট, ২০১৯ রাত ৯:৩৩

শাহিন বিন রফিক বলেছেন:


আমার এক বন্ধু ব্রাকে চাকরী করে প্রায় ছয় মাস উখিয়া ক্যাম্পে ছিল, এবার ঈদের বিস্তারিত কিছু শুনলাম। ও বলল- স্থানীরা ওদেরকে মাদক সরবরাহ কাজে ব্যবহার করছে আর ধীরে ধীরে তারা ভয়ংকর হয়ে উঠছে স্থানীয় দুষ্টু চক্রের হাত ধরে।

২৩ শে আগস্ট, ২০১৯ রাত ৯:৫১

চাঁদগাজী বলেছেন:


ঘটনা ঐ দিকেই যাচ্ছে; রোহিংগারা অশিক্ষিত, ওদের কোন ব্যাপারে সঠিক ধারণা নেই, ওরা যা শোনে সেটাই ধরে নেয়।

৮| ২৩ শে আগস্ট, ২০১৯ রাত ৯:৩৪

নূর আলম হিরণ বলেছেন: চীনারা কি এনজিওতে ফান্ডিং করে?

২৩ শে আগস্ট, ২০১৯ রাত ৯:৫১

চাঁদগাজী বলেছেন:


চীনা এসব ব্যাপারে টাকা দেয় না; ওরা ববসায় ঘুষ দেয়।

৯| ২৩ শে আগস্ট, ২০১৯ রাত ৯:৪২

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন:
আপনার পোস্টের বক্তব্য গুলো ফেলে দেওয়ার মতো নয়।
এটা কি গুরুত্বসহকারে বিবেচনা করা উচিত।

২৩ শে আগস্ট, ২০১৯ রাত ৯:৪৯

চাঁদগাজী বলেছেন:



ব্লগে এগুলো নিয়ে ব্লগারেরা আলাপ করেন, এটুকুই

১০| ২৩ শে আগস্ট, ২০১৯ রাত ১০:২২

সুপারডুপার বলেছেন: রোহিঙ্গাদের দিয়ে এনজিও গুলোর মিলিয়ন থেকে বিলিয়ন ডলার ইনকাম করতে পারে। উদাহরণ হিসাবে: প্রিয়া সাহার শাড়ী এনজিওর ওয়েবসাইটি Click This Linkদেখেই বোঝা যায় , এনজিও গুলো কি কি ছবি দেখেইয়ে 'please donate ' বলিয়ে , বিদেশ থেকে ইউরো-ডলার আনে। ইউরোপ থেকে ১০ মিলিয়ন লোক ৫ ইউরো করে ডোনেট করলেই তো ৫০ মিলিয়ন ইউরো ইজি ইনকাম, কিন্তু কেউ জানবে না। পাশাপাশি দাতা সংস্থার তো আছেই।

এনজিও গুলো তো চাবেই রোহিঙ্গরা থাকুক, এতো লাভের রোহিঙ্গা ব্যবসা কি কেউ সহজে ছাড়তে চাবে ! এনজিও গুলোর যদি তেল থাকে বার্মাতে রোহিঙ্গাদের পাঠিয়ে দিয়ে , বার্মাতে গিয়ে রোহিঙ্গাদের সেবা করুক। বার্মা সরকারকে চাপ সৃষ্টি করুক অথবা দাতা দেশগুলোতে রোহিঙ্গাদের নিয়ে যাক।

২৩ শে আগস্ট, ২০১৯ রাত ১০:৩৪

চাঁদগাজী বলেছেন:



এনজিও'রা রোহিংগাদের রেখে দেয়ার জন্য চেষ্টা করছে, ওদেরকে ভয় দেখাচ্ছে, কোন রকম পেশা ইত্যাদি শেখাচ্ছে না। আমাদের বেকার গ্রেজুয়েটদের চাকুরী দিয়ে, এনজিও'দের বের করার দরকার।

১১| ২৩ শে আগস্ট, ২০১৯ রাত ১০:৩৫

ডঃ এম এ আলী বলেছেন: খুব ভাল লিখেছেন , লেখাটিতে শুধু লাইক নয় একে প্রিয়তেও নিলাম ।
NGO Non Government Organisation তথা বেসরকারী সংগঠন । এগুলির মালিক কোন ব্যক্তি বিশেষ নয় ।
দেশের লক্ষ লক্ষ স্কুল কলেজ প্রথমে বেসরকারী সংগঠই ছিল , সে গুলিকে বিভিন্ন সময়ে জাতীয় করন করে সরকারী করা হয়েছে । যে সমস্ত বেসরকারী স্কুল কলেজগুলি বেসরকারী সংগঠন হিসাবে বেশী সফল ছিল সেগুলিকে প্রথম দিকেই
জাতীয়করন করা হয়েছে ।

তেমনি ভাবে বলা যায় NGO গুলিতে যারা চাকুরী করেন তাদের কোন দুষ নেই , তারা অত্যন্ত দক্ষ , সততা ও নিষ্ঠার সাথে কাজ করে যাচ্ছেন । যত নষ্ট ও, দুষ্ট ও খারাপ হলো এর প্রতিষ্ঠাতা ট্রাস্টি হিসাবে যারা নিয়োজিত আছেন , তারা বেতনভুক কর্চচারী নন । তাদের দিকদর্শন ও পরামর্শ অনুযায়ী বেতনভুক কর্মচারীদেরকে কাজ করতে হয় , তারা যেমন নির্দেশনা দেন , বেতনভুক এনজিউ কর্মচারী জান প্রান দিয়ে নিবেদিত কর্মী হিসাবে তাদের দায়িত্ব পালন করেন ।

তাই সরকারের উচিত হবে দেশের সকল এনজিউ গুলিকে তাদের সকল এমপ্লয়ী সহ জাতীয় করন করে সরকারী চাকুরে হিসাবে দায়িত্ব দেয়া। তাহলে কেও তাদের চাকুরী হারাবেনা । আর এনজিওগুলির মুল কর্ণধারগন তাদের নীজস্ব হলফ নামা অনুযায়ি নি:স্বার্থ তথাকথিত জনদরদী সমাজ সেবী , তাদের অন্য প্রফেসনাল কিংবা ব্যবসায়িক কাজ আছে বলে তারা সরকারী ও তাদের অন্যান্য দলিল দস্তাবেজে দেখিয়েছেন । তাই তাদেরকে নিয়ে কোন চিন্তার কারণ নাই ।

আর দেশের উন্নয়ন কর্মান্ডে বিদেশিরা যদি দান খয়রাত হিসাবে অর্থকরী পাঠাতে চান তবে তা অর্থ মন্ত্রনালয়ের বহি: সম্পদ বিভাগের (ERD ) মাধ্যমে পাঠাতে পারেন । দেশে এনজিও কার্যক্রম শুরুর আগে ERD এর মাধ্যমেই টাকা আসত , এই ERDতে কর্মরত উচ্চ পদস্থ সরকারী কর্মকর্তারা বিদেশী দান খয়রাত ( যাকে সরকারী পরিভাষায় ভদ্রভাবে Grant বা অনুদান বলা হয়ে থাকে ) দেশে আসার কায়দা কানুনগুলি জানতেন , সেই জানা হতেই তারা হয় অবসরে গিয়ে কিংবা গোপনে নামে বেনামে বিবিধ প্রকারে যুক্ত থেকে এনজিও খুলেন এবং বিদেশ হতে অর্থ করি আনার রাস্তা বের করেন । বিদেশ হতে অর্থ এনজিও মাধ্যমে আনার জন্য সরকারী প্রতিষ্ঠান সমুহকে অকেজু , অদক্ষ কিংবা দুর্ণিতিগ্রস্ত প্রমান করার জন্য যা যা করনীয় তার সবগুলি অস্রই তারা বিবিধভাবে প্রয়োগ করেন ।

এখনো এই প্রক্রিয়া অব্যাহত আছে । একটি এনজিউ প্রতিষ্ঠান বিদেশ হতে অর্থকরী আনার জন্য সত্য মিথ্যা ও মনগড়া তথ্য ও ফটোশপের কারসাজীতে গড়া সচিত্র লেখালেখি দিয়ে দেশের ভাবমুর্তী কিভাবে বিনষ্ট করেন তা যদি কেও দান খয়রাত আনার জন্য বিদেশীদের কাছে লেখা বা পাঠানো আবেদনপত্র ও মুল প্রকল্প দলীল গুলি না দেখে থাকেন তবে তা বুঝতে পারবেন না ।

২৩ শে আগস্ট, ২০১৯ রাত ১০:৫১

চাঁদগাজী বলেছেন:



ধন্যবাদ; আপনি সঠিকভাবে বলেছেন, এসব ট্রাস্টি মাষ্ট্রিরা সরকারী চাকুরী করার সময় দাতাদের সাথে পরিচিত হয়; তারপর, সরকারী চাকুরী ছেড়ে দিয়ে, এসব ব্যবসায় নামে; এদেরকে ঝাড়ুপেটা করার দরকার।

এনজিও'র কর্মচারীদের সরকারের অধীনে নিয়ে, ট্রাষ্টিদের ঝাড়ুপেটা করে বের করে দেয়ার দরকার।

১২| ২৪ শে আগস্ট, ২০১৯ রাত ১২:০৫

রাকু হাসান বলেছেন:

এটা ঠিক বলেছেন । এনজিও গুলো একটা অনৈতিক সুবিধা নিতেই পারে । তবে সরকারের এই কাজ বন্ধ করে দেওয়া এক প্রকার অসম্ভব। সরকারের স্বার্থ জড়িত।

২৪ শে আগস্ট, ২০১৯ রাত ১২:২১

চাঁদগাজী বলেছেন:


এনজিও যারা চালায়, ওদের ২/১ ভাই সরকারে আছে, সেক্রেটারিয়েটে আছে, দলে আছে, মলে আছে; আমাদের রাখাল বাবু, ড: আতিয়ারের বউ'এর এনজিও আছে; লাল গোলাপ বাবু, শেফিক রেহমানের বউ'এর এনজিও আছে; এগুলো ডাকাতের বংশধর।

১৩| ২৪ শে আগস্ট, ২০১৯ রাত ১২:২০

সচেতনহ্যাপী বলেছেন: শুধু মন্তব্য নিয়ে ভাবছি ।
কেমন আছেন??

২৪ শে আগস্ট, ২০১৯ রাত ১২:২১

চাঁদগাজী বলেছেন:



আমি ভালো আছি; আপনি কি প্রবাসে?

১৪| ২৪ শে আগস্ট, ২০১৯ রাত ৩:০৪

হাসান কালবৈশাখী বলেছেন:
বেশ কয়েকটি দাড়ীওয়ালা পাকিস্তানের এনজিও কাজ করছে।
পাকিদের এলাও করা হচ্ছে কেন?
লন্ডন মসজিদ ভিত্তিক এঞ্জিওতেও পাকিদের দেখা যাচ্ছে।

২৪ শে আগস্ট, ২০১৯ রাত ৩:১৩

চাঁদগাজী বলেছেন:



সরকারে এদের লোকজন আছে, মনে হয়; তবে, এদের অনেক প্রোগ্রাম থাকতে পারে তলে তলে

১৫| ২৪ শে আগস্ট, ২০১৯ রাত ৩:১১

আহমেদ জী এস বলেছেন: চাঁদগাজী,





ঠিকই বলেছেন। এই এনজিওগুলোর কর্নধারেরাই যতো নষ্টের গোড়া। এরাই সাধারন মানুষের নাম করে আনা বিপুল অর্থ আত্মসাৎ করে আর সুযোগের অপেক্ষায় থাকে। রোহিঙাদের নিয়ে তাদের এই সুযোগ তৈরীর খেলা বন্ধ করা উচিৎ। এবং তা এক্ষনি নইলে সরকারের রোহিঙা ফেরত পাঠানোর প্রচেস্টা আবারও মার খাবে।

২৪ শে আগস্ট, ২০১৯ রাত ৩:১৬

চাঁদগাজী বলেছেন:


সরকারী প্রশাসনের দুষ্ট লোকেরা, কিছু অসৎ ব্যুরোক্রেট ও অনেক ইউনিভার্সিটি শিক্ষক এই ডাকাতীতে আছে; এদের পরিবারের লোকেরা সরকারে আছে। শেখ হাসিনাকে বুঝতে হবে, এসব অসৎ মানুষেরা জাতির এক ভয়ংকর সমস্যাকে নিয়ে খেলছে।

১৬| ২৪ শে আগস্ট, ২০১৯ রাত ৩:৪১

বলেছেন: এনজিও যায় টাকা অনুদান হিসাবে পায় তার ৯০% নিজেদের পকেটে ভরে নেয়।

অনেক ইসলামি এনজিও এডমিন খাতে বিশাল অংকের টাকা ভাগ বসায়।
কিছুদিন আগে বৃটেনে এক গোড়া যেন কিনা একটি এনজিওর পরিচাল তার বার্ষিক খরচ ২০০ হাজার পাউন্ড নিজের এনজিও থেকে নেয়।
এই ব্যবসা অনেক আগে থেকেই চলছে।।

২৪ শে আগস্ট, ২০১৯ ভোর ৪:৩৬

চাঁদগাজী বলেছেন:


সেটাই সঠিক, ওরা শতকরা ৮০/৯০ ভাগ টাকা নিজেরা নিয়ে যায়।

এনজিও হচ্ছে, ডিগ্রধারী শিক্ষিত লোকদের আইনগত ডাকাতী; কিন্তু রোহিংগাদের ভুল পথে পরিচালিত করছে এরা; ফলে, ওদের ডাকাতী জাতিকে ভয়ংকর সমস্যায় ফেলবে।

১৭| ২৪ শে আগস্ট, ২০১৯ ভোর ৬:৫০

ঠাকুরমাহমুদ বলেছেন: চাঁদগাজী ভাই,
বাংলাদেশে সরকার হচ্ছে করুণা’র সরকার । এই দেশের সরকার অবস্থা বলছি। এতো অক্ষম সরকার পৃথিবীর আর কয়টা দেশে আছে? - আছে আফ্রিকা মহাদেশে আছে।

১। বিএনপি যখন সরকার: - সরকার জিম্মি ছিলো ব্যাবসায়ী বহরদের কাছে, সরকার জিম্মি ছিলো তারেক জিয়া, ফালু, পিন্টু কালা জাহঙ্গিরের কাছে, সরকার জিম্মি ছিলো ফুটপাতের হকারের কাছে। সরকার জিম্মি ছিলো ছাত্রদলের সান্ডা পান্ডার কাছে।

২। আওয়ামী লীগ যখখন সরকার: - সরকার জিম্মি আছে ব্যাবসায়ী বহরদের কাছে, সরকার জিম্মি আছে লোকনাথের কাছে, মতিয়া ফতিয়া আলু লেবু জাম্বুরা নামক নেতা নেত্রীর কাছে, সরকার জিম্মি আছে ফুটপাতের হকারের কাছে। সরকার জিম্মি আছে ছাত্রলীগের সান্ডা পান্ডার কাছে।

এনজিও কমিশনিং এ্যাজেন্ট বাংলাদেশ সরকারও। এনজিওর কাছ থেকে সরকার, সরকারী কর্মকর্তা, সাংসদ আমলা জামলা কামলা অর্থ কড়ি পায় বলে এনজিও দুর্দান্ত দূর্নীতি করে যেতে পারছে।

এনজিও গুলো এতাটাই দূর্নীতি গ্রস্ত যে সরকার সেখানে হাত দিলে সরকারের হাত পুড়ে যাবে।




২৪ শে আগস্ট, ২০১৯ সকাল ৯:৪৫

চাঁদগাজী বলেছেন:


সরকারে এনজিও মালিকদের লোকজন আছে; লোকজন আছে বলেই তারা এনজিও'র মালিক। কিন্তু ওরা জাতিুকে বড় সমস্যায় ফেলবে ।

১৮| ২৪ শে আগস্ট, ২০১৯ সকাল ৮:৫৯

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন: আর বাংলাদেশের জনগনের উচিত বাংলাদেশকে রোহিঙ্গা মুক্ত করা।

২৪ শে আগস্ট, ২০১৯ সকাল ৯:৪৩

চাঁদগাজী বলেছেন:



রোহিংগারা এখনো সমস্যায় পরিণত হয়নি; ওদের জন্য বিদেশী টাকা আসছে।

১৯| ২৪ শে আগস্ট, ২০১৯ সকাল ৯:০৯

মোঃ ইকবাল ২৭ বলেছেন: যে ৭০০০ হাজারের চাকুরী হবে তারাও কাজ পেলে অসৎ হয়ে যাবে। কাজ পাওয়ার আগে সৎ থাকলে সরকারী কাজে যোগ দিলে তারা আর সৎ থাকে না।

২৪ শে আগস্ট, ২০১৯ সকাল ৯:৪২

চাঁদগাজী বলেছেন:


এনজিওগুলো ১০০০ মানুষ রাখলে, ২০ হাজার মানুষের সমান খরচ দেখায় দাতাদেরকে।

২০| ২৪ শে আগস্ট, ২০১৯ সকাল ৯:৫০

আবুহেনা মোঃ আশরাফুল ইসলাম বলেছেন: সহমত।

২৪ শে আগস্ট, ২০১৯ বিকাল ৫:৩১

চাঁদগাজী বলেছেন:


দুষ্ট ও অসৎ মানুষ দিয়ে এই ধরণের কমপ্লেক্স কিছু হ্যান্ডলিং'এর চেষ্টা করছে সরকার।

২১| ২৪ শে আগস্ট, ২০১৯ দুপুর ২:৩৪

রাজীব নুর বলেছেন: সরকারের চেয়ে কি এনজিও গুলো বেশি শক্তিশালো??


আমাজানে যে আগুন লেগেছে সেই বিষয়ে কিছু লিখুন।

২৪ শে আগস্ট, ২০১৯ বিকাল ৫:৩৩

চাঁদগাজী বলেছেন:


সরকার ও প্রশাসনের লোকদের সাথে হাত রেখে এনজিও'গুলো ওখানে ব্যবসা খুলেছে।

ব্রাজিলের লোকজন অশিক্ষিত; এদিকে আমাজান জংগল দরকার বিশ্বের সবার; বেশ বড় সমস্যা।

২২| ২৪ শে আগস্ট, ২০১৯ বিকাল ৪:৪৬

বিচার মানি তালগাছ আমার বলেছেন: শেষ লাইনটাই গুরুত্বপূর্ণ। এরা আর যাবে না ধরে নিয়ে এদের মূলধারায় কাজে লাগানোর চেষ্টা করা উচিত।অবশ্যই রিফউজি হিসেবে...

২৪ শে আগস্ট, ২০১৯ বিকাল ৫:৩০

চাঁদগাজী বলেছেন:


বসায়ে বসায়ে খাওয়াতে গিয়ে সমস্যার সৃষ্টি করেছে; ক্যাম্পের ভেতরে গ্যাং, পতিতা, ড্রাগ চালু হেছে।

২৩| ২৪ শে আগস্ট, ২০১৯ বিকাল ৫:১৭

নীলপরি বলেছেন: ভালো বিশ্লেষণ করেছেন । এই বিষয় নিয়ে গুরুত্বদিয়ে ভাবা উচিত ।

২৪ শে আগস্ট, ২০১৯ বিকাল ৫:২৮

চাঁদগাজী বলেছেন:



এর কাছাকাছি কিছু করার দরকার ছিলো, মনে হয়।

২৪| ২৪ শে আগস্ট, ২০১৯ সন্ধ্যা ৭:৫৯

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন: রোহংগাদেরকে কৃষি শ্রমিক হিসাবে কাজে লাগানো উচিত। খামোখা বসিয়ে বসিয়ে খাওয়ানো ঠিক হচ্ছে না। দেশে আজকাল কৃষি শ্রমিকের ঘাটতি আছে।

২৪ শে আগস্ট, ২০১৯ রাত ৯:০৯

চাঁদগাজী বলেছেন:


শেখ হাসিনা ওদেরকে বসায়ে বসায়ে খাওয়ায়ে বিপদ বাড়াচ্ছে। জার্মানীতে পহেলাদিন থেকেই কাজ করতে বলা হয়।

২৫| ২৫ শে আগস্ট, ২০১৯ রাত ১২:১৮

রাকু হাসান বলেছেন:

রোহিঙ্গাদের কি ভাসানচরে যাওয়াতে বাধ্য করা যায় ? আমাদের মানবতা দেখাতে গিয়ে তো চামড়া উঠে যাচ্ছে ?

২৫ শে আগস্ট, ২০১৯ রাত ১০:৩৯

চাঁদগাজী বলেছেন:


ওদের নিয়ে সরকার কি করতে চাচ্ছে, বুঝা মুশকিল; তবে, ওদের পরিবারের কার্যক্ষম ব্যক্তিকে কাজে লাগানোর দরকার।

২৬| ০৩ রা সেপ্টেম্বর, ২০১৯ সন্ধ্যা ৭:০১

MD Nahidul Hasan বলেছেন: গতকাল দেখলাম "মুক্তি" নামের একটা এনজিও গৃহস্থালির জিনিস দেওয়ার নাম করে দা,ডেগার হতে শুরু করে রামদা পর্যন্ত রোহিঙ্গাদের হাতে তুলে দিচ্ছে

০৩ রা সেপ্টেম্বর, ২০১৯ রাত ১১:১৮

চাঁদগাজী বলেছেন:



এগুলোকে আজীবনের জন্য জেলের মাঝে আটকায়ে রাখা দরকার।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.