নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সম্পদহীনদের জন্য শিক্ষাই সম্পদ

চাঁদগাজী

শিক্ষা, টেকনোলোজী, সামাজিক অর্থনীতি ও রাজনীতি জাতিকে এগিয়ে নেবে।

চাঁদগাজী › বিস্তারিত পোস্টঃ

রোহিংগা মেয়ে রাহী আক্তার খুশী \'জন্মসুত্রে\' বাংলাদেশের নাগরিক!

০৭ ই সেপ্টেম্বর, ২০১৯ সন্ধ্যা ৭:৫৬


Bangladesh born Rohingya girl ousted from university

ব্লগে গতকাল "রোহিঙ্গা পরিচয় লুকিয়ে ইউনিভার্সিটি ভর্তি হওয়া ছাত্রীর ছাত্রত্ব স্থগিত" শিরোনামে ১ টি পোষ্ট এসেছে; এই পোষ্টটি লেখা অবধি সেই পোষ্টটি "আলোচিত ব্লগ" পাতায় ছিল; এখন পর্যন্ত ১৮ জন ব্লগার ইহাতে মন্তব্য করেছেন; এঁদের মাঝে শুধুমাত্র ১ জন ব্লগার পুরোপুরি সঠিক মন্তব্য করেছেন, তিনি হলেন, ব্লগার 'বিচার মানি তবে তালগাছ আমার'; স্বয়ং লেখকই ভুল ধারণা দিয়েছেন পোষ্টে!

পোষ্টটির বিষয় হলো: ১৯৯৩ সালে আসা এক রোহিংগা পরিবারের মেয়ে রাহী আক্তার খুশীকে নিয়ে; রাহী কক্সবাজারের রোহিংগা শরণার্থী শিবিরে জন্ম গ্রহন করেছে; সে এসএসসি পাশ করেছে একটি মাদ্রাসা ধরণের একাডেমী থেকে, এখন সে কক্সবাজারের ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির ছাত্রী; সম্প্রতি, রোহিংগা হওয়ার কারণে রাহীর ছাত্রত্ব স্হগিত করা হয়েছে; এটা অন্যায়; কারণ, রাহী জন্মসুত্রে বাংলাদেশী নাগরিক।

১৮ জনের মাঝে ১৭ জন মন্তব্যকারী ব্লগার, ও স্বয়ং লেখক এই বিষয়টি পরিস্কারভাবে ভাবতে ও বুঝতে ব্যর্থ হয়েছেন। বাংলাদেশের জেল, বাংলাদেশের শরণার্থী ক্যাম্প, বাংলাদেশের উড়োজাহাজ, বাংলাদেশের সাগরে যেই শিশু জন্ম নেবে, বর্তমান বিশ্বের নিয়ম অনুসারে সেই শিশু বাংলাদেশের নাগরিক। বার্মায় জন্ম নেয়া রোহিংগাদের সেই দেশের নাগরিকত্ব না দেয়ায় যেই সমস্যার সৃষ্টি হয়েছে, সেই সমস্যা কি আমরা বাংগালীরাও অনুশীলন করতে যাচ্ছি?

পোষ্টে একটি বিষয় এসেছে যে, মেয়েটির পরিবার মেয়েটির রোহিংগা পরিচয় লুকিয়ে, তাকে একাডেমীতে ও বিশ্ববিদ্যালয়ে ভর্তি করায়েছে, এটা অপরাধ কিনা? না, এটা অপরাধ নয়; বরং, এটা একটা অন্যায় নিয়মের বিপক্ষে একটি সহজ নিরীহ সমাধান। শিশুর অধিকার শিক্ষা লাভ, সেটা থেকে বন্ছিত করার যে কোন আইনই 'ভুল আইন'; ভুল আইনকে সঠিক করার ক্ষমতা নিশ্চয় রাহীর পিতামাতার ছিলো না, বা নেই; সেই ক্ষমতা আছে পার্লামেন্টের, সংসদীয় কমিটির, প্রেসিডেন্টের। রাহীর মা-বাবা তাদের সাধ্যানুসারে শিশুর অধিকার রক্ষা করেছেন। ভুল আইনের পাশ কাটিয়ে যাবার জন্য নিরীহ কৌশল খাটায়েছেন পরিবারটি, এতে দেশ, সমাজ কারো কোন ধরণের ক্ষতি হয়নি; কিন্তু শিশুটির অধিকার রক্ষা হয়েছে, দেশ ও জাতির ভালো হয়েছে; সুতরাং, সেখানে অন্যায় হয়নি, অন্যায় হয়েছে বেকুবী আইনটি করা (যদি এই ধরণের কিছু আসলে থেকে থাকে)।

বাংগালীদের ব্লগিং ২০ বছর অতিক্রম করেছে; এই ২০ বছরে যদি মাত্র ২০ হাজার একটিভ ব্লগার থেকে থাকেন, এঁরা বাংলাদেশের সবচয়ে সৌভাগ্যবান মানুষ, যাঁরা নিজেদের ভাবনাচিন্তাকে যুগোপযোগী করার সুযোগ পেয়েছেন; এঁদের কমনসেন্স'এর লেভেল অন্য বাংলাদেশীদের তুলনায় অনেক বিশুদ্ধ হওয়ার কথা; কিন্তু ফলাফল এখনো হতাশ হওয়ার মতো।

মন্তব্য ৮৪ টি রেটিং +৪/-০

মন্তব্য (৮৪) মন্তব্য লিখুন

১| ০৭ ই সেপ্টেম্বর, ২০১৯ রাত ৮:৩৮

ডঃ এম এ আলী বলেছেন: এখনো প্রথম পাতায় দেখতে পাচ্ছিনা ।
তবে অপেক্ষার পালা শেষ হোক এ কামনা থাকল ।
দিন কয়েক সকলের লেখাগুলো পড়েন , সময় কাটান
আর দেখেন ব্লগে খেলা কি চলছে
দুদিকের দুই রেল লাইন চলছে কি সমান্তরাল
নাকি তাদের কোনটি হারাচ্ছে তাদের তাল
আর করে তুলছে অনেক কিছু বেসামাল ।

০৭ ই সেপ্টেম্বর, ২০১৯ রাত ৮:৪৬

চাঁদগাজী বলেছেন:


ড: আলী সাহেব, আপনাকে ধন্যবাদ; অন্যদের পোষ্ট পড়ার সময় পাচ্ছি, খারাপ নয়।

২| ০৭ ই সেপ্টেম্বর, ২০১৯ রাত ৮:৩৯

ডঃ এম এ আলী বলেছেন:
বিষয় মনে হয় বদলে গেছে ।
পড়ে দেখতে হবে প্রথম থেকে ।

০৭ ই সেপ্টেম্বর, ২০১৯ রাত ৮:৪৭

চাঁদগাজী বলেছেন:


পরিক্ষা করে দেখলাম, সামনের পাতায় যায়নি; তখন এই বিষয়ে সামান্য মতামত টাইপ করলাম।

৩| ০৭ ই সেপ্টেম্বর, ২০১৯ রাত ৯:০৭

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন:
সহমত পোষণ করছি। বাংলাদেশের অনেক নবীন বাবামা কেবল মাত্র আমেরকিনা পাসপোর্ট পাবার আশায় বাংলাদেশ থেকে ওখানে গিয়ে ডেলিভারি করান। এটা যদি অপরাধ না হয় তাহলে এই মেয়েটির বাবা মা কোন অপরাধ করেছেন বলে আমার মনে হয় না।

০৭ ই সেপ্টেম্বর, ২০১৯ রাত ৯:২১

চাঁদগাজী বলেছেন:


মা-বাবা অপরাধী হলেও অসুবিধা নেই; মেয়েটি জন্মসুত্রে বাংলাদেশী।

৪| ০৭ ই সেপ্টেম্বর, ২০১৯ রাত ৯:২৩

ঠাকুরমাহমুদ বলেছেন: চাঁদগাজী ভাই,
নাগরিকত্ব বিষয়ে অনেক বিতর্ক থাকতে পারে আমি বিতর্কে যেতে চাচ্ছি না। আমি বলতে চাচ্ছি বাংলাদেশে অনেক প্রবাসী ছাত্রছাত্রী আছেন যারা প্রবাসী কোটাতে বাংলাদেশ পাবলিক বিশ্ববিদ্যালয়ে পড়ালেখার সুযোগ পাচ্ছেন, সেখানে একটি প্রবাসী হোক রোহিঙ্গা হোক শরনার্থী হোক সে কেনো প্রাইভেট বিশ্ববিদ্যালয়েও পড়ালেখা করতে পারবে না? এজন্য বিদেশী এনজিওর আইনী চাপের মুখোমুখি যখন কক্সবাজার স্থানীয় প্রশাসন পরবে তখন “ঢাকা” থেকে নির্ঘাত বলা হবে ব্যাপারটি তারা কেউ জানেন না - এ ব্যাপারে তদন্ত করা হবে।

০৭ ই সেপ্টেম্বর, ২০১৯ রাত ৯:৩৭

চাঁদগাজী বলেছেন:



মেয়েটি জন্মসুত্রে বাংলাদেশী, এটিই সহজ ভাবনা

৫| ০৭ ই সেপ্টেম্বর, ২০১৯ রাত ১০:০৫

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন: এখনও প্রতি বছর অনেক বাবা-মা মার্কিন যুক্তরাষ্ট্রে যায় তাদের সন্তানের ডেলিভারি করতে শুধু মাত্র একটি পাসপোর্ট পাবার আশা য়। আমার পরিচিতির মধ্যে এরকম অনেক আছে। আমি নিজে অনেক মানুষ দেখেছি, যারা বাংলাদেশে ইনকাম করে মালয়েশিয়াতে এনে খরচ করে। ফ্যামিলির সবাই থাকে মালয়েশিয়াতে। আর কর্তা বাংলাদেশে ইনকাম করছেন। এমন দৃশ্য আমেরিকা ও কানাডার তো নাকি অনেক দেখা যায়।

০৭ ই সেপ্টেম্বর, ২০১৯ রাত ১০:২০

চাঁদগাজী বলেছেন:



শতশত সরকারী কর্মচারী দেশে কাজ করেন, তাদের স্ত্রী ও ছেলেমেয়ে আমেরিকায়, কানাডায়।

৬| ০৭ ই সেপ্টেম্বর, ২০১৯ রাত ১০:১২

ঠাকুরমাহমুদ বলেছেন:





এবার মালালা ইউসুফ জাই এর মতো রাহী আক্তার খুশীকে যদি নোবেল পুরস্কার টা দিয়ে দেয় তাহলে বাঙালীর কান্নায় আরেকটা বঙ্গোপসাগর হবে !!! আর বিএনপি জামাত এতোই আনন্দিত হবে যে তাৎক্ষনিক হার্ট এ্যাটাক - অতিরিক্ত আনন্দে মানুষ হার্ট এ্যাটাক ও ষ্ট্রোক করে।।

ডিডব্লিও মিডিয়া কি প্রতিক্রিয়া জানাবে তার অপেক্ষায় আছি।।

০৭ ই সেপ্টেম্বর, ২০১৯ রাত ১০:২২

চাঁদগাজী বলেছেন:



রাহী বাংলাদেশী মেয়ে; জামাত-বিএনপি বাংলাদেশ বিরোধী শক্তি ছিলো ১৯৭১ সালে, ওরা মনেপ্রাণে বাংলাদেশে বিশ্বাস করে না

৭| ০৭ ই সেপ্টেম্বর, ২০১৯ রাত ১১:০২

ঠাকুরমাহমুদ বলেছেন:



কক্সবাজার ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি এখন পর্ন্তন্ত কি কি পদক্ষেপ নিয়েছে জানা নেই, তবে তাদের উচিত সংশ্লিষ্ট মন্ত্রনালয় সহ ইউনিভার্সিটি গ্রান্ট কমিশন (বাংলাদেশ) ও জাতীয় বিশ্ববিদ্যালয়ে লিখিতভাবে সকল তথ্য দিয়ে বিস্তারিত জানানো। তাতে স্বচ্ছতা আসবে। নয়তো এইসব ব্যাপার আদতে ছোট ছোট বিষয় মনে হলেও পরে বড় সমস্যা হয়ে দাড়ায়, বাংলাদেশের ভুলে গেলে চলবে না অখ্যাত প্রিয়া সাহা ডোনাল্ড ট্রাম্পের কাছে যেখানে পৌছাতে পেরেছে সেখানে রাহী আক্তার খুশী আইনের ছাত্রী বৃটেনের রাণীর কাছে যাওয়া খুব কি কঠিন কিছু ???

বাংলাদেশের মানুষের সমগ্র জীবনের একমাত্র কাজ হচ্ছে অখ্যাত মানুষকে বিখ্যাত করা।



০৮ ই সেপ্টেম্বর, ২০১৯ রাত ১২:১২

চাঁদগাজী বলেছেন:



বাংলাদেশের মানুষের বড় সমস্যা হচ্ছে, তারা কোন কিছুই সঠিকভাবে করতে পারে না, কোন না কোনভাবে সমস্যার সৃষ্টি করে।

৮| ০৮ ই সেপ্টেম্বর, ২০১৯ রাত ১২:৪৭

ঠাকুরমাহমুদ বলেছেন: “কক্সবাজার ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি রোহিঙ্গা ছাত্রী রাহী আক্তার খুশী” লিখে গুগলে সার্চ দিন খুশীকে নিয়ে যা নিউজ হয়েছে তা দেখতে পারবেন।

০৮ ই সেপ্টেম্বর, ২০১৯ রাত ১২:৫৮

চাঁদগাজী বলেছেন:


গতকাল আল শাহরিয়ারের পোষ্ট আসার পর, আমি অনলাইনে দেখেছিলাম; মেয়েটার বয়স অনুযায়ী বুঝা যাচ্ছে যে, সে বাংলাদেশ জন্মেছে; সুতরাং , মেয়েটি আমাদের দেশের মেয়ে; এবং ওর পড়ালেখার অধিকার আছে; ওর পরিবার ভুল করে ও বেকুব মানুষদের সমস্যা এড়ানোর জন্য ঘুষ দিয়ে, একটা নিরীহ সমাধান বের করে সঠিক কাজ করেছে।

৯| ০৮ ই সেপ্টেম্বর, ২০১৯ রাত ১:১০

ঠাকুরমাহমুদ বলেছেন: চাঁদগাজী ভাই,
রাহী আক্তার খুশীর বিষয়টি অবস্যই কমনওয়েলথ পর্যায়ে যাবে । আর এই বিষয়টি আর্ন্তজাতিক ইস্যু না করে বাংলাদেশ সরকার ও স্থানীয় প্রশাসন সহ শিক্ষা অধিদপ্তরের উচিত মেয়েটির শিক্ষা সুবিধা বঞ্চিত না করা।

০৮ ই সেপ্টেম্বর, ২০১৯ রাত ৩:৩৩

চাঁদগাজী বলেছেন:


দীপুমনি, শেখ হাসিনা, বা প্রেসিডেন্ট এই খবর পাবার পর, একটা টেলিফোন কল করে, বিশ্ববিদ্যালয়কে বললে, "খুশী বাংলাদেশী মেয়ে, তাকে যা বলা হয়েছে, সেটা উইথড্র করে, ওকে আবার আগের মতোই পড়তে দেন।" তা'হলে সমস্যা সেখানেই সমাধান হয়ে যেতো, বা সমাধান হয়ে যাবে।

১০| ০৮ ই সেপ্টেম্বর, ২০১৯ রাত ১:৪৮

কানিজ রিনা বলেছেন: তাহলে রহিঙ্গা শিশু যারা বাংলাদেশে জম্ম
নিয়েছে তারা কি সবাই বাংলাদেশী হবে?
তাহলে ওদের সাথে বাবা মা কি বাংলাদেশে
থাকবে? বার্মা সরকার যদি ওদের ফিরিয়ে
নেয় তখন বাবা মা কি রহিঙ্গা বাংলাদেশী
সন্তান নিয়ে যেতে পারবে? ধন্যবাদ সুন্দর
পোষ্টের জন্য। গতকাল রাহীআক্তার খুশীর
পড়ালেখার বিষয়টা পড়ে খুব দুঃখ পেলাম।

০৮ ই সেপ্টেম্বর, ২০১৯ রাত ৩:৩৬

চাঁদগাজী বলেছেন:


বাংলাদেশ সীমান্তের ভেতরে যে বাচ্চাগুলো জন্মেছে, সবগুলো বাংলাদেশী। বাংগালী মা-বাবা যখন আমেরিকা, কানাডা, লন্ডন চলে যান, সাথে ছেলেমেয়েদের নিয়ে যেতে পারেন; সরকার থেকে আলাদাভাবে পারমিশন নিতে হয় না।

১১| ০৮ ই সেপ্টেম্বর, ২০১৯ রাত ২:১৩

ঠাকুরমাহমুদ বলেছেন: কানিজ রিনা আপা, রোহিঙ্গা ইস্যু একটি ভিন্ন বিষয় এখানে আগে পরে কি হবে তা বিশাল ইতিহাস - সেখানে রাহী আক্তার খুশীকে ইতিহাসে জড়ানো ঠিক হবে না। তাকে পড়ালেখা বঞ্চিত করা অর্থ হবে: - তাকে ফুল স্কলারশীপে বৃটেনে যাওয়ার পথ করে বাংলাদেশকে একটি নিকৃষ্ট দেশে পরিনত করা।

০৮ ই সেপ্টেম্বর, ২০১৯ রাত ৩:৩৯

চাঁদগাজী বলেছেন:



রাহী যদি অন্য কোথায় চলে যায়, ও বলে যে, সে বাংলাদেশের ভেতরে রোহিংগা পরিবারে জন্ম নেয়ার কারণে, তাকে ঘুষ দিয়ে পড়তে হয়েছে, ও ইউনিভার্সিটিতে পড়তে দেয়নি, আমাদেকের বিশ্বের নতুন কাবুলীওয়ালা ভাবা হবে।

১২| ০৮ ই সেপ্টেম্বর, ২০১৯ রাত ৩:৪৮

হাসান কালবৈশাখী বলেছেন:
জন্ম হলেই অটো নাগরিকত্ত - এই নিয়ম আমেরিকা বাতিল করেছে রিসেন্টলি।
ব্রিটেন বেশ আগেই এই নিয়ম বাতিল করেছিল।
অবৈধ অনুপ্রবেশকারি হাইব্রিড রহিংগাদের নাগরিকত্ত দেয়ার প্রশ্নই আসে না।

০৮ ই সেপ্টেম্বর, ২০১৯ ভোর ৪:২৭

চাঁদগাজী বলেছেন:



আপনি তো মগের বাচ্চাদের (বার্মিজ) সমান বুদ্ধিমান; রোহিংগারা বার্মায় জন্মে নাগরিকত্ব পায়নি, বাংলাদেশে জন্ম নিয়েও পাবে না? আপনার চিন্তাশক্তি বরাবরই ঘোলাটে ছিলো।

১৩| ০৮ ই সেপ্টেম্বর, ২০১৯ ভোর ৪:০৮

ঠাকুরমাহমুদ বলেছেন: ১২-১৩ লক্ষ রোহিঙ্গা বাংলাদেশে আশ্রয় নিতে পেরেছে তাদের নানা ধরনের বড় বড় সমস্যা নিয়ে বাংলাদেশ বিচলিত, সেখানে ১৩ লক্ষ : ১ রাহী আক্তার খুশীকে শিক্ষা বঞ্চিত করা হবে সত্যি সত্যি খুবই লজ্জাকর ও ঘৃণ্য কাজ, সারা বিশ্ব বিষয়টি নিয়ে আলোচনা হবে।

মানুষের মৌলিক অধিকার কি? কোটি কোটি ডলার খরচ হচ্চে প্রয়োজনে রোহিঙ্গাদের জন্য আলাদা স্কুল কলেজ বিশ্ববিদ্যালয় করা হোক। নয়তো অশিক্ষিত তালিবান তৈরি হবে বাংলাদেশে - এটি বোঝার জন্য মাথায় হাতুড়ি মেরে সিনেমার মতো জ্ঞান ফিরে পাওয়ার প্রয়োজন নেই। রোহিঙ্গা সমস্যা দ্রুত সমাধান যোগ্য না, সময় নিবে, এর জন্য বসে থাকা যাবে না। তাদের শিক্ষা বঞ্চিত করা অর্থ বড় ধরনের সমস্যা নিজের কাধে তুলে আনা। আর রাহী আক্তার খুশীকে তার পথ চলার জন্য ফ্রি এক্সেস দিয়ে বাংলাদেশ সম্মান পাবে অসম্মান নয়।


০৮ ই সেপ্টেম্বর, ২০১৯ ভোর ৪:৩১

চাঁদগাজী বলেছেন:


রোহিংগাদেরকে পড়ালেখা থেকে বন্চিত করেছে বার্মা, বাংলাদেশে একই অপবাদ ঘাঁড়ে নেবে?

১৪| ০৮ ই সেপ্টেম্বর, ২০১৯ ভোর ৪:২৩

ঠাকুরমাহমুদ বলেছেন:




মানুষের মৌলিক অধিকার বা চাহিদা কি?
খাদ্য - বাংলাদেশে রোহিঙ্গাদের খাদ্যাভাব হচ্ছে আজ পর্যন্ত জানা নেই
বস্ত্র - বাংলাদেশে রোহিঙ্গা বস্ত্রহীন আছে এমন কথা আমার জীবনে আমি শুনিনি
বাসস্থান: তাদের বাসস্থান ব্যাবস্থা করা হয়েছে, আরো হবে।
শিক্ষা: এখানে আমরা তালিবান হয়ে গেছি, এটি তাদের দেয়া যাবে না, তারা কি আমাদের চেয়ে এগিয়ে যাবে???
চিকিৎসা: প্রথম শ্রেণীর চিকিৎসা পাচ্ছে তারা তাদের জন্য বিদেশী ডাক্তার আছে (নরওয়ে, তুরস্ক, জাপান, যুক্তরাজ্য, যুক্তরাষ্ট্র ভারত ও আরো অনেক দেশের ডাক্তার)



০৮ ই সেপ্টেম্বর, ২০১৯ ভোর ৪:২৯

চাঁদগাজী বলেছেন:



বাংগালী প্রতিটি পরিবার চায় যে, তার প্রতিবেশীর ছেলেমেয়েরা যেন ওদের ছেলেমেয়ের মতো পড়ালেখার সুযোগ না পায়, সেটা হোক প্রফেসর কবির চৌধুরী, কিংবা সিলেটের পাখী মিয়া।

১৫| ০৮ ই সেপ্টেম্বর, ২০১৯ ভোর ৪:৩৩

ঠাকুরমাহমুদ বলেছেন: আমি ব্যাক্তিগতভাবে মনে করি রাহী আক্তার খুশীর বিষয়টি এখনো এমন গুরুতর বিষয় নয়, এটি মিডিয়া ও সাধারণ জনগণের সামান্য ভুল বোঝাবুঝির বিষয়, তাই কক্সবাজার ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি তাকে স্থগিত করেছে এটি যে কোনো ছাত্রছাত্রীর ক্ষেত্রে হতে পারে। এখানে কক্সবাজারের শিক্ষা অফিসারের একটি ফোন কল বা একটি লিখিত অধ্যাদেশ যথেষ্ট। জেলা প্রশাসক পর্যায়ে নেওয়ার ও প্রয়োজন দেখিনা।

০৮ ই সেপ্টেম্বর, ২০১৯ ভোর ৪:৩৯

চাঁদগাজী বলেছেন:



প্রশাসনের যে কোন বুদ্ধিমান মানুষ সহজে বুঝতে পারবেন যে, এটা একটা অকারণ সমস্যা, এবং ইহার সমাধান সহজ।

১৬| ০৮ ই সেপ্টেম্বর, ২০১৯ ভোর ৬:০৯

ঠাকুরমাহমুদ বলেছেন:

কক্সবাজারে সাহসিকতার পরিচয় দিলো তরুণী রাহী আক্তার খুশী

৩ জুলাই রাত আনুমানিক ৯ টার দিকে কক্সবাজার শহরে তারাবনিয়ারছড়া চকরিয়া ষ্টিল এর পাশের রোডে এই ঘটনাটি ঘটে।

তরুণী রাহি খুশি চাটগাঁ সময় কে জানান, “রাত ৯টার দিকে আমি ব্যক্তিগত কাজে এডভোকেট মোস্তফা আহমেদ এর বাসায় যাচ্ছিলাম। হঠাৎ পেছন থেকে আমার মাথায় এক ছিনতাইকারী লাঠির দ্বারা আঘাত করে ফেলে দেয়। আমার হাত থেকে মোবাইল আর ব্যাগ ছিটকে পরে। সে মোবাইল আর ব্যাগ নিয়ে দৌড়াতে চাইলে আমি তাকে শক্ত করে ধরে ফেলি।

সে পর পর ৩বার আমাকে প্রচন্ড বেগে আঘাত করে। প্রচণ্ড ব্যথা উপেক্ষা করে আমি তাকে পাল্টা আঘাত করি। নাক বরাবর বেগে আঘাত করতেই সে মাটিতে পড়ে যায়। তার হাত থেকে আমি আমার ব্যাগ আর মোবাইল নিয়ে নিতে সক্ষম হই।

সে আবার আমাকে পাল্টা আঘাত করে দৌড়াতে চাইলে আমিও পেছনে তাড়া করি। আমার চিৎকার শুনে কিছু মানুষ জড়ো হয়ে ধরে ফেলে এবং মারধর করে। আমি তার ছবি তুলে নি। এক কথায় আমি তার সাথে যুদ্ধ করেছি।”
তরুণী রাহি খুশির এই অসামান্য সাহসিকতার কথা সামাজিক যোগাযোগ মাধ্যম ও প্রত্যক্ষদর্শীদের মাধ্যমে কক্সবাজার শহরে ছড়িয়ে পড়লে বিভিন্ন সামাজিক সংগঠন তার বীরত্বের প্রশংসা করেন। অনেকে রাহী খুশীর সাহসিকতা তরুণীর জন্য শিক্ষণীয় বলে আখ্যায়িত করেছে।

সে কক্সবাজার ফুয়াদ আল খতীব হাসপাতালে চিকিৎসা গ্রহন করে। কর্তব্যরত চিকিৎসক রাহী খুশি আশংকা মুক্ত বলে জানিয়েছেন। বর্তমানে রাহী খুশি তার নিজ বাড়িতে অবস্থান করছে।

ছিনতাইকারী আইন শৃঙ্খলা বাহিনীর হাতে তুলে দেওয়া হয়।

সুত্র: - চাটগাঁ সময়
প্রকাশিত সময় : বৃহস্পতিবার, ৪ জুলাই, ২০১৯

০৮ ই সেপ্টেম্বর, ২০১৯ সকাল ৭:৫৬

চাঁদগাজী বলেছেন:


বুঝা যাচ্ছে যে, সে বেশ শক্ত মেয়ে।

১৭| ০৮ ই সেপ্টেম্বর, ২০১৯ সকাল ৭:৪২

বলেছেন: জন্ম নিলেই সে দেশের নাগরিক।।
গলফ রিজনে অনেক বাংলাদেশী যুগ যুগ পার করছো কই ওরা তো মিসকিন ছাড়া কিছু বলে না?

রোহিঙ্গা শিশুর নাগরিকত্ব সনদে টাইটেল হবে -- "রিফিউজি "

ওরা বাঙালি নহে।।।
আর শিক্ষার সুযোগ দেয়ার হবো মানবাধিকার।।।।

০৮ ই সেপ্টেম্বর, ২০১৯ সকাল ৭:৫৪

চাঁদগাজী বলেছেন:


আপনার নাক হয়তো বার্মিজদের মত চ্যাপ্টা নয়, কিন্তু ভাবনাশক্তি বার্মিজদের মতো: জন্মেছ আরাকানে, কিন্তু বার্মার নাগরিক নও, এটাই তো বার্মার মিলিটারী রোহিংগাদের বলে আসছে।

গালফ, আফগানিস্তান, বার্মা সভ্যতার কেহ নয়, ওরা অপসভ্যতার মানুষ, আপনি ওদের অনুসরণ করছেন; জার্মান, ফান্স, কানাডা, আমেরিকার মতো মানবিক হতে হবে আমাদেরকে।

১৮| ০৮ ই সেপ্টেম্বর, ২০১৯ সকাল ৮:৫১

বিচার মানি তালগাছ আমার বলেছেন: পোস্ট ১ম পাতায় না গেলেও সমস্যা নেই। ব্লগে যদি ১ জন এসেও ব্রাউজার হিস্টোরিতে ch লিখে আপনার ব্লগ অনুসন্ধান করে সেটা আমি। যাক সে কথা। হাসান ভাইয়ের মন্তব্য পড়ে গতকাল আমিও বিভ্রান্তিতে ছিলাম। তাহলে কি জার্মানী তথা ইউরোপের দেশগুলোতে শরনার্থীর ছেলে মেয়েরা মূলধারায় পড়ালেখা করতে পারবে না? এখানে কথা এসেছে প্রতিদিন জন্ম নেয়া হাজার হাজার রোহিঙ্গা শিশুও কি তাহলে জন্মসূত্রে নাগরিকত্ব পাবে? এ ব্যপারে অবশ্যই আগামী ২০/২৫ বছর পর(আমার মনে হয় সেটাই হবে) সরকার সিদ্ধান্ত নিবে...

০৮ ই সেপ্টেম্বর, ২০১৯ সকাল ৯:৪৮

চাঁদগাজী বলেছেন:


গতকাল আল শাহরিয়ার নিজেই বিভ্রান্তি ছড়ায়েছে নিজের পোষ্টে। উনার পোষ্টে কেবলমাত্র আপনার মন্তব্যটি পুরোপুরি সঠিক ছিলো।

ব্লগার হাসান কাল বৈশাখ জেনে না জেনে, বুঝে না বুঝে বর্তমান বাংলাদেশ সরকারের পক্ষে কথা বলেন। বার্মার মগের বাচ্চারা বলছে যে, রোহিংগারা শতযুগ ধরে বার্মায় জন্ম নিয়েও নাগরিক হয়নি, অনেক বাংগালীও বলছে যে, রোহিংগা শিশুরা বাংলাদেশের নাগরিক নয়; এগুলো ভুল।

০৯ ই সেপ্টেম্বর, ২০১৯ বিকাল ৩:২৬

চাঁদগাজী বলেছেন:



আমার কমেন্ট টা শায়মার পোষ্টে পেষ্ট করার জন্য আপনাকে অনেক ধন্যবাদ।

১৯| ০৮ ই সেপ্টেম্বর, ২০১৯ সকাল ৯:৪১

রাজীব নুর বলেছেন: অল্প কিছুদিন আমাদের আয়ু । এই অল্পদিনের জন্য আমাদের কত আয়োজন- ডিগ্রী, চাকরি, প্রমোশন, টাকা, বিয়ে, বাড়ি-ঘর; কোনো মানে হয় !

০৮ ই সেপ্টেম্বর, ২০১৯ সকাল ৯:৫০

চাঁদগাজী বলেছেন:



এটাই জীবন, এর বাহিরে কিছু নেই।

২০| ০৮ ই সেপ্টেম্বর, ২০১৯ দুপুর ১২:৪৯

রায়হান চৌঃ বলেছেন: নাগরিকতার বিষয় টা আরও একবার ভেবে দেখুন। বাংলাদেশের স্বাধীনতার ৪৮ বছর পর ও ভারত তার ১৯ লাখের ও বেশী মানুষ কে বাংলাদেশী বলে চিহ্নিত করেছে। এবং সময়ের অপেক্ষায় আছে পুশবেক করার জন্য।

০৮ ই সেপ্টেম্বর, ২০১৯ বিকাল ৪:৪২

চাঁদগাজী বলেছেন:


আসামে বাংগালী মুসলমানেরা ছিল শতবছর ধরে; বিপুল সম্পদ থাকা সত্বেও আসামীরা দরিদ্র জীবন যাপন করে; তাদের চা বাগানের মালিক ভারতের অন্য এলাকার ক্যাপিটেলিষ্টরা; আসামীরা ইডিয়ট, তারা উলফা গঠন করে মানুষ মেরেছে, নিজেরা মরেছে; কাজের কাজ কিছুই হয়নি।

বাংগালী মুসলমানেরা সময় মতো দরকারী কাগজপত্র সংগ্রহ না করাতে বিপদে পড়েছে; কিন্তু তারা ভারতের নাগরিক; তারা যদি আসামে না থাকতে পারে অন্য প্রদেশে যাবে।

২১| ০৮ ই সেপ্টেম্বর, ২০১৯ বিকাল ৩:৪৭

রায়হান চৌঃ বলেছেন: ঠাকুরমাহমুদ সাহেব: সমস্যা ১) জন্ম সূত্রে যদি চিহ্ণিত করি তবে, ১৯ লাখ মানুষ কে বাংলাদেশী হিসেবে চিহ্নিত করতে হলে তাদের বয়স কম করে হলেও ৪৮ এর উপরে হতে হবে তাই না ?

সমস্যা ২) যাদের কে অবৈধ প্রবাসী বলছেন তারা কার জন্য কাজ করছে ? আমি তো মনে করি তারা সবাই বাংলাদেশের জন্য ই করছে। তবে কি আপনি ও তাদের ই দলে (বাংলাদেশ সরকার) যারা শুধু মাত্র উন্নত বক্ষা আর যুবতির টাটকা যৌবনে মজে থাকে ?

নোট: উন্নত বক্ষা আর যুবতির টাটকা যৌবন বলতে প্রবাসী দের র‌েমিট্যেন্স কে ই বুঝানো :)

ভালো থাকবেন :)



২২| ০৮ ই সেপ্টেম্বর, ২০১৯ বিকাল ৪:৫১

সেলিম আনোয়ার বলেছেন: দুঃখজনক।

০৮ ই সেপ্টেম্বর, ২০১৯ বিকাল ৫:০৩

চাঁদগাজী বলেছেন:



কোনটা দু:খজনক, রাহীর ছাত্রত্ব স্হগিত করা? ইহা দু:খজনক নয়, ইহা বেকুবদের বেআইনী কাজ।

২৩| ০৮ ই সেপ্টেম্বর, ২০১৯ বিকাল ৪:৫১

আরইউ বলেছেন: আইন অনুযায়ী রিফিউজিদের বাংলাদেশে right of the soil নেই; সে, রোহিংগা শিশুরা জন্মসূত্রে বাংলাদেশের নাগরিক নয়!

০৮ ই সেপ্টেম্বর, ২০১৯ বিকাল ৫:০৯

চাঁদগাজী বলেছেন:



শিশু যেখানে জন্মে, সেখানকার right of the soil পায়।

২৪| ০৮ ই সেপ্টেম্বর, ২০১৯ বিকাল ৫:২৫

আরইউ বলেছেন: বাংলাদেশে না Click This Link

০৮ ই সেপ্টেম্বর, ২০১৯ বিকাল ৫:৫০

চাঁদগাজী বলেছেন:


অবৈধ বাংগালীদের ছেলেমেয়ে আমেরিকায়, কানাডায় জন্মসুত্রে নাগরিক; বাংলাদেশ যদি অন্যায় আইন করে থাকে, সে বার্মার স্তরে আছে।

২৫| ০৮ ই সেপ্টেম্বর, ২০১৯ বিকাল ৫:৪৫

ঠাকুরমাহমুদ বলেছেন:





উক্ত পোষ্টে আমি আজকে একটি প্রশ্ন করতে চাই শ্রদ্ধেয় মুক্তিযোদ্ধা ব্লগার চাঁদগাজী ভাইয়ের কাছে, ব্লগের সবার কাছে
এবং কক্সবাজার প্রশাসনের কাছেও “মানুষের মৌলিক অধিকার কি”? তার উত্তর যদি খাদ্য, বস্ত্র, বাসস্থান, শিক্ষা ও চিকিৎসা হয় তাহলে রাহি আক্তার খুশী কোন অধিকার থেকে বঞ্চিত হচ্ছেন এবং কেনো হবেন?

নাগরিক ও নাগরিকত্ব বিতর্ক থাকুক বিতের্কর স্থানে আমার প্রশ্ন আমরা কি ১৩ লক্ষ রোহিঙ্গা ঠাই দিয়ে তাদের সকল মৌলিক অধিকার রক্ষা করে শুধু শিক্ষা অধিকার থেকে বঞ্চিত করবো নাকি সঠিক দিক নির্দেশনা দিবো?

আরো একটি প্রস্তাব এখানে প্রয়োজন মনে করি রোহিঙ্গাদের জন্য অবস্যই স্কুল কলেজ তৈরি করা জরুরী। বার্মা কবে তাদের ফিরিয়ে নেবে এসব আন্তর্জাতিক বিষয়। আমদের শক্ত প্রশাসন আছে তাঁরা সঠিক সিদ্ধান্ত নেবেন।

১৯৭১ সনে ত্রিপুরা স্থানীয় সরকারের সহযোগিতায় বাংলাদেশের ডাক্তার সহ ভারতীয় ডাক্তার নার্স “বাংলাদেশ ফিল্ড হাসপাতাল” গড়ে তুলেছিলেন এজন্য অনন্তকাল আমরা কৃতজ্ঞ থাকবো। - এ বিষয়ে আমি পোষ্ট দিবো।

০৮ ই সেপ্টেম্বর, ২০১৯ বিকাল ৫:৫৪

চাঁদগাজী বলেছেন:



বাংলাদেশের সামর্থানুসারে বাংলাদেশ রোহিংগাদের সব মানবিক অধিকার রক্ষা করে চলেছে; শুধু পড়ালেখায় ঘাটতি আছে, ৫/৬ বছরের শিশু থেকে ১৮ বছরের তরুণদের পড়ানো উচিত।

২৬| ০৮ ই সেপ্টেম্বর, ২০১৯ সন্ধ্যা ৬:১৭

নতুন বলেছেন: আমি অবশ্যই মেয়েটির শিক্ষার পক্ষে .... শিক্ষার জন্য কোন শিক্ষাত মানুষই বাধা দিতে পারেনা দিলে সে যে প্রকৃত শিক্ষিত না সেটার প্রমান দেয়।

কিন্তু মেয়ে টি বাংলাদেশে জন্মনিলেও বাংলাদেশী নাগরিকত্ত পাবেনা।

তাই আপনার ধারনা ভুল মনে হচ্ছে।

বাংলাদেশী বাবা মায়ের সন্তান যেই দেশেই জন্ম নিক সে বাংলাদেশী নাগরিক্ত পাবে.... কিন্তু বাংলাদেশী বাবা বা মা না থাকলে বাংলাদেশে জন্ম নেওয়া শিশু বাংলাদেশী নাগরিকত্ত পায় না।

এটা আমাদের দেশের বত`মানের নাগরিত্ব আইন... Click This Link

Jus sanguinis
According to the Citizenship Act 1951, one method of acquiring Bangladeshi nationality is via jus sanguinis. This means one may acquire citizenship regardless of whether they were born on Bangladeshi sovereign territory or not. Bangladeshi citizenship is provided primarily jus sanguinis, or through bloodline, irrespective of the place or the legitimacy of the birth.[2] Therefore, any child born to a Bangladeshi woman illegitimately outside Bangladeshi soil would still be a Bangladeshi citizen, whereas a child born to two non-nationals in Bangladesh would not. This method is restricted if the child's parents also acquired their nationality through naturalisation or by descent.

Jus soli
Citizenship is acquired jus soli, or at birth, when the identity or nationality of the parents is unknown.[2] In this regard, the child is assumed to be born to Bangladeshi nationals, and hence, given citizenship upon birth. However, this does not apply to the children of enemy aliens born in Bangladesh and it also does not apply to people residing illegally in Bangladesh or refugees in Bangladesh.[3] Enemy aliens are people who do not recognize or refuse to recognize the sovereignty, territorial integrity and independence of the People's Republic of Bangladesh. Enemy aliens are also people whose country of citizenship is, or was, at war with Bangladesh since the declaration of independence in March 1971 by the father of the nation Sheikh Mujibur Rahman.[3] Jus soli citizenship is conferred upon some Urdu-speaking people of Bangladesh since May 2008 by a High Court verdict (see below).

সরকারের উচিত মেয়েটিকে পড়াশুনার ব্যবস্তা করেদেওয়া।

নিয়ম মানুষই বানায় এবং মানুষের জন্য নিয়ম পরিবত`ন করা উচিত....

০৮ ই সেপ্টেম্বর, ২০১৯ সন্ধ্যা ৭:১৫

চাঁদগাজী বলেছেন:


১৯৫১ সালের আইন বাংলাদেশ চালু রাখতে পারে না; বাংলাদেশ জাতি সংঘের সদস্য, এবং জাতি সংঘের "Jus soli"তে রাষ্ট্রহীনদের বেলায় আলাদা।

২৭| ০৮ ই সেপ্টেম্বর, ২০১৯ সন্ধ্যা ৬:৩৯

আরইউ বলেছেন: পৃথিবীর অধিকাংশ দেশেই — উন্নত ও “সভ্য” দেশ সহ — বার্থরাইট নাগরিকত্ব নেই; আমি না থাকাই যুক্তিযুক্ত মনে করি।

ইউএন কনভেনশন মতে সব শিশুর — রিগার্ডলেস অব দেয়ার সিটিজেনশিপ, ন্যাশানালিটি, রিফিউজি স্ট্যাটাস — শিক্ষার অধিকার আছে।

বাংলাদেশ আইএলও রিফিউজি কনভেশন এর সিগনেটরি। কিন্তু সম্ভবত সরকারের এখন রোহিংগা নীতি নিয়ে ভাবা প্রয়োজন। এই বাংলাদেশের মাটিতে জন্ম নেয়া শিশুগুলোর ভবিষ্যত কী; কোন লিগাল ফ্রেমওর্কএর উপর ভিত্তি করে তারা কী কী অধিকার দাবী করতে পারে/পারবে তা স্পষ্ট হওয়া উচিত।

০৮ ই সেপ্টেম্বর, ২০১৯ সন্ধ্যা ৭:১১

চাঁদগাজী বলেছেন:



জাতি সংঘের "Universal Declaration of Human Rights " এ শিশুর জন্মস্হানকে "রাইট টু দ্য সয়েল" বলা হয়েছে; বাংলাদেশ জাতি সংঘের সদস্য এবং বাংগালীদের ছেলেমেয়ে আমেরিকায় জন্ম নিলে, জার্মানীতে জন্ম নিলে, তারা জন্মসুত্রে সেই দেশের নাগরিক; সুতরাং, বাংলাদেশকে একই নিয়ম মানতে হবে।

সরকারের ভাবার কিছু নেই: শিশুর বয়স ৫/৬ বছর হলে, তাকে পড়াতে হবে।

২৮| ০৮ ই সেপ্টেম্বর, ২০১৯ সন্ধ্যা ৭:৩৪

রাকু হাসান বলেছেন:


আশা করছি ব্যান কাটিয়ে ভালো ভাবেই ফিরবেন। শুভকামনা করছি ।

০৮ ই সেপ্টেম্বর, ২০১৯ সন্ধ্যা ৭:৩৬

চাঁদগাজী বলেছেন:


বাংলাদেশের মানুষ অন্য পরিবারের লোকদের পড়ালেখা নিয়ে অসুস্হ প্রতিযোগীতায় আছে।

২৯| ০৮ ই সেপ্টেম্বর, ২০১৯ সন্ধ্যা ৭:৫১

আরইউ বলেছেন: সেটা স্টেটলেসদের ক্ষেত্রে প্রজোয্য! বাংলাদেশ সরকার রোহিংগাদের মিয়ানমারের নাগরিক বলে আসছে — সো, তারা স্টেটলেস নয়! এখানে আইনি মারপ্যাচ আছে। আমার পরিচিত একজন হিউম্যান রাইটস একটিভিস্ট প্লাস ইমিগ্রেশন লইয়ার বন্ধুর মতে এই গিভেন দ্য কনটেক্সট, বাংলাদেশে জন্ম নেয়া রোহিংগা শিশুরা বাংলাদেশের নাগরিক নয় — আপনি মানুন বা না মানুন!

রাইট অব দ্য সয়েল রাষ্ট্রের বিষয় — রাষ্ট্রের নাগরিকত্ব আইন নির্ধারণ করবে কে নাগরিক কে নয় — এটা সার্বভৌমত্বের বিষয়। কানাডা/ ইউএসএ বাংলাদেশের (বা অন্যদেশের) নাগরিকের সন্তানকে নাগরিকত্ব দেয় তাদের নীতিমালার উপর ভিত্তি করে। অন্য কোন রাষ্ট্রের সেটা রেসিপ্রোকেট করতে হবে এমন বাধ্যবাধকতা নেই!!

আমরা খুব শিঘ্র রোহিংগা সমস্যা থেকে মুক্তি পাচ্ছিনা বলে মনে হচ্ছ। রোহিংগা নীতির শুধু পড়ালেখা নয়, অনেক কিছুর জন্য দরকার।

০৮ ই সেপ্টেম্বর, ২০১৯ রাত ৮:১৮

চাঁদগাজী বলেছেন:



রাষ্ট্র যখন মানবিক আইন করে না, সেটাতে সবাই ভোগে; আমাদের রাষ্ট্র ১৯৭২ সাল থেকে গরীব শিশুদের পড়ায়নি, আজকে রোহিংগা শিশুদেরও পড়াবে না।

বাংলাদেশ বলছে, রোহিংগারা বার্মার নাগরিক, বার্মা বলছে, ওরা বাংলাদেশ থেকে আগত; ফলে এটা বিতর্কিত অবস্হানে প্রবেশ করেছে; কিন্তু আমরা জানি যে, ওরা ওখানে জন্ম নিয়েছিলো; কিন্তু বার্মা জন্মসুত্রে নাগরিকত্ব দিচ্ছে না; বাংলাদেশও একই কাজ করছে, জন্মসুত্রে নাগরিকত্ব দিচ্ছে না।

৩০| ০৮ ই সেপ্টেম্বর, ২০১৯ রাত ৮:০৩

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন: বাংলাদেশের মানুষের নাগরিকত্ব আইনের দ্বারা নির্ধারিত হয় । আইনে যা বলা আছে তার বাইরে কিছুই হবে না।

০৮ ই সেপ্টেম্বর, ২০১৯ রাত ৮:১৯

চাঁদগাজী বলেছেন:


বাংলাদেশের অনেক আইন মানবতা-বিরোধী।

৩১| ০৮ ই সেপ্টেম্বর, ২০১৯ রাত ৮:৩১

আরইউ বলেছেন: নাগরিকত্ব বিষয়ে আমি আপনার সাথে একমত নই — আমাদের সেই সামর্থ নেই।

রোহিংগা শিশুদের পড়ালেখা বিষয়ে আমি ১০০ ভাগ একমত, কারণ এই শিশুদের না পড়ালে এরা দেশের বোঝার উপর আরো বোঝা হবে; অপরাধে লিপ্ত হবে।

০৮ ই সেপ্টেম্বর, ২০১৯ রাত ৯:০০

চাঁদগাজী বলেছেন:



ঠিক আছে।

পড়ালেখার অধিকার প্রতিটি শিশুর আছে, এটাতে আমরা একমত।

বার্মা জন্মসুত্রে রোহিংগাদের নাগরিকত্ব না দেয়ার ব্যাপারে আপনার মতামত কি?

৩২| ০৮ ই সেপ্টেম্বর, ২০১৯ রাত ৯:০৮

ঠাকুরমাহমুদ বলেছেন:





বাংলাদেশ ফিল্ড হাসপাতাল
মেলাঘর, আগরতলা, ত্রিপুরা, ভারত
-----------------------------------------

১৯৭১ এর তদানীন্তন পূর্ব পাকিস্তানের এক অশুভ সময়ের ঘন্টায় কোটি কোটি মানুষকে রাষ্ট্রহীন হতে হয়েছিলো, কি যেনো ইংলিশ বলেন আজকাল স্টেটলেস হয়ে ভারতে পাড়ি জমায়, তারা জানতো না তাদের দেশের নাম কোনোদিন স্বাধীন পূর্ব পাকিস্তান/ স্বাধীন পূর্ব বঙ্গ / স্বাধীন বাংলাদেশ হবে !!! ভাবনারও বাইরে ছিলো, হেন করেছে তেন করেছে এগুলো নতুন নতুন ইতিহাস, বানানো ইতিহাস, দেশ স্বাধীন হবে তাও মাত্র নয় মাসে তা কল্পনারও অতীত ছিলো, দেশের নারী পুরুষ নির্বিশেষে শুধু প্রাণ দিচ্ছিলো, রুখে দাড়িয়েছিলো মরতে মরতে !!! আবারো বলছি রুখে দাড়িয়েছিলো মরতে মরতে !!!

শুধু ঢাকা চট্টগ্রাম পাক মিলিটারি কর্ডন করে যেভাবে মানুষ হত্যা করেছিলো তা ইতিহাসে সঠিক আসেনি, তাহলে আজ ৩০ লক্ষ শহীদ নিয়ে কেউ প্রশ্ন করতেন না। কারণ ১৯৭১ এ ৩০ লক্ষেরও বেশী মানুষ হত্যা হয়েছে।। ১৯৭১ সনের পুরোটা বছর জুড়ে বাংলাদেশের আকাশ থেকে মৃত্যুর ছায়া বিশ্রাম নিতে পারেনি।

বাংলাদেশ ফিল্ড হাসপাতাল স্থান মেলাঘর, আগরতলা, ত্রিপুরা, ভারত। বাংলাদেশের কি পরিমান মানুষ আগরতলা যুদ্ধাহত হয়ে চিকিৎসা নিয়েছেন - হাত পা আর্টিলারি শেলে উড়ে গেছে কি বিভৎস করুণ সেই দৃশ্য তা ভাবনাও অবান্তর, তখন শুধুমাত্র বাংলাদেশ ফিল্ড হাসপাতালে বাংলাদেশী নাগরিক চিকিৎসা নেয়নি, চিকিৎসা নিয়েছেন আগরতলার প্রতিটি হাসাপতালে এমনকি গ্রামের বাড়ী ঘরেও, তখন গ্রামের বাড়ী ঘরের মানুষজন তাদের হাসপাতাল দেখিয়ে দেয়নি পরম মমতায় নিজ বাড়ী ঘরে তুলে নিয়েছেন, ১৯৭১ এর অনেক যুদ্ধাহত চিকিৎসা অবস্থায় মৃত্যু ও আগরতলা পৌছাতে গিয়ে মৃত্যু তাঁদের কবর আগরতলার নাম না জানা কতো জায়গায় তা আমরা এখন আর জানিও না।

তাই রাষ্ট্রহীন, কি যেনো ইংলিশ বলেন সবাই স্টেটলেস শব্দটির অর্থ তারাই জানেন যারা অনুধাবন করেছেন।

আহারে গৃহহীন রাষ্ট্রহীন, আহারে ১৯৭১ - - - - - - -

------------------------------------------------- অসমাপ্ত ------------------------------------------------





০৮ ই সেপ্টেম্বর, ২০১৯ রাত ১০:২২

চাঁদগাজী বলেছেন:



যুদ্ধে সব মানুষ আক্রান্ত হয়েছিলো, কিন্তু সব মানুষ অংশ নেননি; এবং যুদ্ধের পর, যুদ্ধটিকে সঠিকভাবে তুলে ধরা হয়নি।

৩৩| ০৮ ই সেপ্টেম্বর, ২০১৯ রাত ৯:১১

আরইউ বলেছেন: রোহিংগারা মিয়ানমারে জন্মসূত্রে নাগরিকত্ব পাবে কেনো। সেটার প্রশ্নই উঠেনা প্রয়োজনই নেই, কারণ তারাতো মিয়ানমারেরই নাগরিক; তাদের সন্তানরা পিতা-মাতার ব্লাডলাইন বা উত্তরাধিকারের ভিত্তিতেই মিয়ানমারের নাগরিক!

০৮ ই সেপ্টেম্বর, ২০১৯ রাত ১০:১৮

চাঁদগাজী বলেছেন:




বেশীর ভাগ মানুষ লজিক্যালী ভাবতে পারেন না, সেজন্য রোহিংগারা আজকে বাংলাদেশে রিফিউজী

৩৪| ০৮ ই সেপ্টেম্বর, ২০১৯ রাত ১০:৩০

চাঁদগাজী বলেছেন:


@শায়মা,

আমি কমেন্ট ব্যানে আছি; আপনার আজকের পোষ্ট, "এই ছবিগুলোর একটা গল্প আছে ...... "'এ কমেন্ট করতে পারছি না; আপনার "একি খেলা আমার সনে" উপন্যাসটা অনেক শক্তিশালী বই।

৩৫| ০৮ ই সেপ্টেম্বর, ২০১৯ রাত ১০:৩৪

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন: যে দেশের লাখ লাখ শ্রমিক সামান্য ভাতের জন্য মালয়েশিয়া মধ্যপ্রাচ্যে কান্নাকাটি করছে । একটি পারমিটের পাবার জন্য । সেই দেশে অন্য একটি দেশ থেকে পালিয়ে আসা লোকেরা নাগরিকত্ব পাবে কি পাবে না এটা আসলে আলোচনার ব্যাপার। বাংলাদেশের আদৌ সামর্থ্য আছে কিনা অন্য একটি অসভ্য দেশের 10-12 লাখ লোককে নাগরিকত্ব দেয়ার সেটাও ভেবে দেখার দরকার আছে‌।

০৯ ই সেপ্টেম্বর, ২০১৯ রাত ১:০১

চাঁদগাজী বলেছেন:



রোহিংগাদের কি হবে বুঝা মুশকিল; কিন্তু এখানে জন্ম নেয়া শিশুদের নাগরিকত্ব না দিলে, আমরা বার্মার সমপর্যায়ে চলে যাবো।

৩৬| ০৮ ই সেপ্টেম্বর, ২০১৯ রাত ১০:৩৮

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন: নাগরিকত্ব মানেই কিন্তু স্থানীয় কোন চেয়ারম্যান কর্তৃক ঘুষ খেয়ে একটি জন্ম নিবন্ধন সনদ দেয়া নয়। সরকারি কোন কর্মকর্তা কর্তৃক আরও অধিক ঘোষকে জাতীয় পরিচয় পত্র প্রদান করা নয়। নাগরিকত্ব মানে অবৈধ উপায়ে বাংলাদেশ একটি পাসপোর্ট পাওয়ার নয়। নাগরিকত্বের অর্থ আরো অনেক ব্যাপক। যেখানে দেশের লাখ লাখ কোটি কোটি সাধারণ মানুষের মৌলিক অধিকার বাস্তবায়িত হচ্ছে না । সেখানে অন্য একটি দেশের 12-13 লক্ষ মানুষকে কিভাবে নাগরিকত্ব দিবে? কিভাবে তাদের মৌলিক অধিকার নিশ্চিত করবে? বাংলাদেশ বিশ্বের একটি হতদরিদ্র ও দেশ। সে নিজেই তার বর্তমান জনসংখ্যা নিয়ে হিমশিম খাচ্ছে।

০৯ ই সেপ্টেম্বর, ২০১৯ রাত ১:০৭

চাঁদগাজী বলেছেন:


বাংলাদেশ প্রশাসনে অদক্ষ ও চোর ডাকাতেরা আছে, তারা পাসপোর্ট দিয়ে দিচ্ছে; বাংলাদেশের বেলায়, পাসপোর্ট পেলে, তাকে নাগরিক ধরতে হবে। এখন একটা আইনের দরকার, "কোন রোহিংগাকে পাসপোর্ট পেতে সাহায্য করলে ১৫/২০ বছরের জেল"।

৩৭| ০৯ ই সেপ্টেম্বর, ২০১৯ রাত ৩:১৬

জুনায়েদ বি রাহমান বলেছেন: ঐদিন মন্তব্য করে ব্লগ থেকে যাওয়া পর 'জন্মসূত্রে নাগরিক' বিষয়টা মনে পড়েছিলো। পরে আর ব্লগে আসা হয়নি।

বাংলাদেশ সম্ভব জন্মসূত্রে নাগরিকত্ব দেওয়ার আইনে ব্রিটেনকে ফলো করে। ব্রিটেন আমেরিকার মতো তাদের ভূখণ্ডে অবৈধ অভিবাসীদের জন্ম দেওয়া শিশুদের তাদের দেশের নাগরিক বলে গণ্য করে না। বাবা মা একজনকে বৈধ হতে হয়। তবে তাদের ভূখণ্ডে জন্ম নেওয়া কোন শিশু ৭ বছরের বেশি তাদের ভূখণ্ডে বাস করলে নাগরিকত্ব পেতে পারে।
যেহেতু মেয়েটি প্রায় দুই যুগ ধরে বাংলাদেশে বসবাস করছে। সেহেতু সে বাংলাদেশের নাগরিক।

ঐ পোস্টে বেশিরভাগ ব্লগারই মেয়েটিকে পড়ালেখায় বাধাপ্রধানের বিপক্ষে ছিলেন। দেশের অধিকাংশ মানুষ যখন মেয়েটির পড়ালেখায় বাধাপ্রধানে খুশি, তখন ব্লগার'রা দুঃখপ্রকাশ করেছেন; এটাই বা কম কি!

পোস্টের জন্য ধন্যবাদ

০৯ ই সেপ্টেম্বর, ২০১৯ সকাল ৮:৫২

চাঁদগাজী বলেছেন:


শেখ হাসিনা এখন বাংগালীদের পড়ার সামান্য সুযোগ দি্চ্ছেন; এর আগের সরকারগুলো বাংগালীদের পড়ালেখার সুযোগ দেয়নি; ফলে, বাংগালীরা রোহিংগা বাচ্চাদের পড়ালেখার পক্ষে যাবে না।

৩৮| ০৯ ই সেপ্টেম্বর, ২০১৯ দুপুর ১:৩৩

নতুন বলেছেন: রোহিঙ্গারা আমাদের দেশে থেকে যাবার সম্ভববনা ৫% এর নিচে বলেই আমার মনে হয়।

তাই সরকারের উচিত এদের কিভাবে পুন`বাসন করা যায় সেই বিষয়ে চিন্তা শুরু করা।

যেই ভাবে রোহিঙ্গাদেরর তাড়িয়েছে তাতে আমার মনে হয় না তাদের ফিরিয়ে নেবার ইচ্ছা মায়ানমারের আছে, আর আমাদের সরকারের যারা এই সমস্ত কাজ করছে তারাও তো দক্ষ না তাই ফিরিয়ে নেবার ব্যাপারে আমি আশাবাদি না।

তাই এখন উচিত হবে রোহিঙ্গারা যেন দেশের জন্য বড় সমস্যা না হয় তার জন্য কাজ শুরু করা।

* এদের নাগরিকত্ব দেওয়া.... ( আপনি এতো মানুষ চিরদিনের জন্য এই ভাবে রাখতে পারবেন না, এরা এক সময় বিরাট সমস্যা হয়ে দাড়াবে)
* কারিগরি শিক্ষা দিতে হবে, যাতে এটা আয় করে খেতে পারে।
* শিশুদের শিক্ষিত করতে হবে, ( নতুবা বড় হয়ে ডাকাত হবে )
* পরিবার পরিকল্পনা শিক্ষার জন্য বড় পরিকল্পনা দরকার।
*

০৯ ই সেপ্টেম্বর, ২০১৯ বিকাল ৩:৩৩

চাঁদগাজী বলেছেন:


আমাদের সরকারের লোকজন বার্মার লোকজন থেকে একটু সামান্য হয়তো বেশী বুঝেন; কিন্তু বার্মার লোকজন ভয়ংকর নির্দয়; ফলে, রোহিংগাদের ফিরে যাবার সম্ভাবনা কম। রোহিংগাদের স্বাব ভালো ছিলো না, এদের নিয়ে সমস্যা হবে।

বিদেশী সাহায্য চলাকালে রোহিংগাদের র কাজে লাগিয়ে, এদের চলার মতো সম্পদ সৃষ্টি করার দরকার।

৩৯| ০৯ ই সেপ্টেম্বর, ২০১৯ বিকাল ৪:১৫

সেলিম আনোয়ার বলেছেন: পরিচয় গোপন নিন্দনিয় মানলাম। জন্মসূত্রে নাগরিক হলে সে কী উচ্চতর শিক্ষা লাভ করতে পারবে না বিজ্ঞ ব্লগার?

০৯ ই সেপ্টেম্বর, ২০১৯ বিকাল ৫:২৮

চাঁদগাজী বলেছেন:


প্রতিটি বাংগালী পরিবার চেয়েছে, অন্য পরিবার যেন পড়ালেখায় নিজের পরিবারের পেছনে থাকে; এর ফলে, দেশের অবস্হা ভয়ংকর হয়েছে। যারা এই রোহিংগা মেয়ের পড়ালেখা স্হগিত করেছে, ওদের শাস্তি হওয়ার দরকার; এই মেয়ের খরচ সরকারের বহন করা উচিত।

৪০| ০৯ ই সেপ্টেম্বর, ২০১৯ বিকাল ৫:৪৭

রাজীব নুর বলেছেন: কেমন আছেন??
আপনার নতুন পোষ্ট পাচ্ছি না কেন??

০৯ ই সেপ্টেম্বর, ২০১৯ সন্ধ্যা ৬:১৭

চাঁদগাজী বলেছেন:



ব্যানে থাকায় পোষ্ট সামনের পাতায় যাচ্ছে না; কিন্তু পোষ্ট লিখছি

৪১| ০৯ ই সেপ্টেম্বর, ২০১৯ বিকাল ৫:৫১

রাজীব নুর বলেছেন: চাঁদগাজী বলেছেন:

@শায়মা,
আমি কমেন্ট ব্যানে আছি; আপনার আজকের পোষ্ট, "এই ছবিগুলোর একটা গল্প আছে ...... "'এ কমেন্ট করতে পারছি না; আপনার "একি খেলা আমার সনে" উপন্যাসটা অনেক শক্তিশালী বই।


ও.।.।.।
এই অবস্থা।
খুব দুঃখজনক।

০৯ ই সেপ্টেম্বর, ২০১৯ সন্ধ্যা ৬:১৬

চাঁদগাজী বলেছেন:



স্যরি, কমেন্ট ব্যানে আছি

৪২| ১২ ই সেপ্টেম্বর, ২০১৯ সকাল ৯:০৯

ডার্ক ম্যান বলেছেন: বাংলাদেশের নাগরিকত্ব আইন কি ঐ রোহিঙ্গা মেয়েটিকে বাংলাদেশের নাগরিক হিসাবে স্বীকৃতি দেয়??

১২ ই সেপ্টেম্বর, ২০১৯ সন্ধ্যা ৬:১৫

চাঁদগাজী বলেছেন:


বাংলাদেশের বর্তমান আইন দেয় না; আইনে ভুল আছে; জন্মসুত্রে শিশুরা জন্মস্হানের নাগরিক হয়; ভুল আইন করে, বাধা দিলে সেই আইন টিকবে না।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.