নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

মনের সকল কথাগুলো যদি আরও গুছিয়ে লেখতে পারতাম...

মাকার মাহিতা

কবি হবো...

মাকার মাহিতা › বিস্তারিত পোস্টঃ

৩ মেগা প্রকল্প

১৩ ই জুন, ২০২১ সন্ধ্যা ৬:০৮



বর্তমান সরকার তৃতীয় মেয়াদের ক্ষমতা গ্রহন করার পর অনেক মেগা প্রকল্প হাতে নিয়েছেন। তার মধ্যে এই তিন মেগা প্রকল্প অন্যতম। এখন প্রশ্ন হচ্ছে প্রকল্পের বাস্তবায়ন শেষ হবে কবে? তবে প্রকল্প বাস্তবায়নে যে সকল প্রতিবন্ধকতা মূখ্য হয়ে দাড়িয়েছে তার মধ্যে প্রধান হল করোনা বা কভিড-১৯ পেনডেমিক।

তবে, হ্যাঁ আমরা বাঙ্গালীরা হারতে শিখি নি, ৭১ এ্ও হারিনি এবারও নয়। পেনডেমিক পরিস্থিতি পার করে আবারো সোনালী দিনে আমরা ফেরত যাব এই সুভ প্রত্যাশা করি।

এখানে আরেকটি প্রশ্ন, এই সব মেগা প্রজেক্ট বাস্তবায়নে মেগা দুর্নিতি বা লুটপাট যাই বলেন তা ঠেকানোর কি কোন উপায় আছে?

ধন্যবাদ।

মন্তব্য ৪ টি রেটিং +০/-০

মন্তব্য (৪) মন্তব্য লিখুন

১| ১৩ ই জুন, ২০২১ রাত ১১:৫৪

জগতারন বলেছেন:
এই রকম মেগা প্রকল্প এই দেশে আরও কয়েক জন প্রশাসক নিয়াছিল ও করিয়াছিল; এরশাদ ও জিয়া'র আগে ছিল ফিল্ড মার্শাল মোহাম্মদ আইয়ূব খাঁন৷ ১৯৬০ সাল থেকে ১৯৭০ সাল প্রর্যন্ত পূর্ব পাকিস্থানের শুধু উন্নয়ন৷ যেমন; আমাদের বর্তমান সংসদ ভবনটি কিন্তু ফিল্ড মার্শাল আইয়ূব খাঁনখ-এর বানানো৷ আর বিদেশে তাকাইলে মোয়াম্মার গাদ্দাফী'র কথা লিবিয়াবাসি কোনও দিনও ভুলিতে পারিবে না৷

তাই কথা হলো কে কত্ত মেগা প্রকল্প বাস্তবায়িত করুক ওটা থোড়াই কেয়ার! মূল কথা হলো; ন্যায় বিচার ও সু-শাসান৷ (যেমন; গ্রেটব্রিটেন) তা দিতে না পারিলে কোন দেশের প্রশাসক-এর অবস্থান যে ইতিহাসের কোথায় গিয়ে দাঁড়ায় তা ভবিষ্যতই বলিয়া দেবে৷

১৪ ই জুন, ২০২১ সকাল ১১:৫৮

মাকার মাহিতা বলেছেন: সু শাসন থাকলেই তো মেগা দুরনিতি হতো না। কিন্তু সুশাসন কিভাবে নিশ্চিত হবে?

২| ১৪ ই জুন, ২০২১ সকাল ১১:৩৪

গফুর ভাই বলেছেন: বাংলা শুধু ইট পাথরের উন্নতি কে উন্নতি বলে কিন্তু কাওকে ইণ্টলেকচুয়াল মানে হল বুদ্ধিগত উন্নতির কথা বলতে শুনি নাই যাদের হাতে দেশের পরিচালনার ভার আছে। কে চাইবে তার গোর খুড়তে।

১৪ ই জুন, ২০২১ সকাল ১১:৫৭

মাকার মাহিতা বলেছেন: বুদ্ধিভিত্তিক পরিকল্পনার বড়ই অভাব। সেটা অবকাঠামোগত হোক কিংবা মানবসম্পদ ব্যবস্থাপনার ক্ষেত্রেই হোক না কেন!

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.