নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

পোষাক তৈরীর কারখানায় মাসিক বেতনে কামলা দেয় মাস শেষে মাইনের আশায়, যে মাইনে দিয়ে চলবে নিজের পরিবার ও সমাজের জন্য কিছু একটা করার প্রচেষ্টা মাত্র। নিতান্তই সাদামাঠা গ্রাম থেকে আসা স্বল্প শিক্ষিত মানুষ।

চোরাবালি-

চোরাবালি- › বিস্তারিত পোস্টঃ

যারা কোটার সংষ্কারের বিপক্ষে তারা সুবিধাভোগী

১০ ই এপ্রিল, ২০১৮ দুপুর ১:৩৬

কোটা সংষ্কারের আন্দোলনকে ভিন্নখাতে নেয়ার জন্য একশ্রেণী এর মধ্যে মুক্তিযোদ্ধাদের মিশিয়ে রমরমা গল্প বলছে।

একজন প্রকৃত মুক্তিযোদ্ধা কখনও কোটার পক্ষে থাকবে না। কেননা তারা যুদ্ধ করেছিল দেশের স্বার্থে নিজের ও নিজের পরিবার উত্তরাধিকারিদের স্বার্থে না।

আর কোটার পক্ষে যারা তারা সমাজের সুবিধাভোগী। তাদের স্বার্থে আঘাত লাগছে তাই তারা কোটার পক্ষে মত দিচ্ছে। সরকার বলছে কোটা পূরণ না হলে মেধাবীদের থেকে নেয়া হচ্ছে। তা হলে কেন পাশ মার্কের ক্ষেত্রে আলাদা নীতি। মেধাবীদের পাশ মার্ক ৮০, আর কোটা ধারীদের ৫০ কেন?

একটা সময় দেশের অর্থনৈতিক ভারসাম্য রক্ষায় কোটার দরকার ছিল; এখন প্রতিটি জেলাতে এমনকি থানাতেও ভালোভালো শিক্ষা প্রতিষ্ঠান বিদ্যমান। সেখানে মেধার বিকল্প নাই। কোটার পাশাপাশি যেটা আরো বেশী সংষ্কার প্রয়োজন তা হলে স্বামী-স্ত্রী দুজনই সরকারী চাকরী না করতে দেয়া। যে কোন একজন সরকারী চাকুরী করতে পারবে। দুজন সরকারী চাকরী নব্য বিয়ে করলে যে কোন একজনকে অবসর নিতে হবে। (ডাক্টারী পেশা ব্যতিত/যখন দেশে পর্যাপ্ত ডাক্টার থাকবে তখন সেখাওে এ নিয়ম হয়া দরকার। যদিও কখনও এটা হবে না কেননা নিয়ম যারা বানাবে তারাই তো স্বামী/স্ত্রী তথা চৌদ্দগুষ্টি সুবিধা নিয়ে চাকরী কের থাকে। ঃ

মন্তব্য ১৫ টি রেটিং +০/-০

মন্তব্য (১৫) মন্তব্য লিখুন

১| ১০ ই এপ্রিল, ২০১৮ দুপুর ১:৪০

অনন্য দায়িত্বশীল আমি বলেছেন: এইসব দাবী করলেই রাজাকার ট্যাগ; সুতরাং সাবধান!

১০ ই এপ্রিল, ২০১৮ দুপুর ১:৪৩

চোরাবালি- বলেছেন: এটা এখন একটা ফ্যাশন হয়ে দাড়িয়েছে; স্বার্থনেষ্বী মহলের স্বার্থে আঘাত লাগলেই রাজাকার। মুক্তিযুদ্ধের বিপক্ষের শক্তি।

২| ১০ ই এপ্রিল, ২০১৮ দুপুর ১:৪২

কাওসার চৌধুরী বলেছেন: খুব সুন্দর যুক্তিপূর্ণ লেখা। পড়ে ভাল লেগেছে। কোটা নিয়ে আমার ব্লগে কালকে একটা লেখা পোস্ট করেছি সময়-সুযোগ হলে একটু ভিজিট করবেন। আপনার জন্য শুভ কামনা রইল।

১০ ই এপ্রিল, ২০১৮ দুপুর ১:৪৬

চোরাবালি- বলেছেন: ধন্যবাদ আপনাকে। আমাদের দেশের স্বার্থপর মহল মাননীয় প্রধানমন্ত্রীর মুক্তিযোদ্ধাদের প্রতি ভালোবাসার সুযোগ নিয়ে সবকিছুর সাথে মুক্তিযুদ্ধের পক্ষে আর বিপক্ষের লোক বানিয়ে ফেলে নিজেদের স্বার্থ রক্ষার্থে। তারা মুলত স্বার্থপর সুবিধাভোগী গোষ্ঠী।

৩| ১০ ই এপ্রিল, ২০১৮ দুপুর ১:৪৭

সোহাগ তানভীর সাকিব বলেছেন: অবশ্যই তারা সুবিধা ভোগী। তারা চায় না মেধাবিরা দেশের কাজ করার সুযোগ পাক। মেধাবিরা দেশের জন্য কিছু করুক। এইসব সুবিধাবাজদের কারণেই দেশ আজ অনেক পিছিয়ে।

১০ ই এপ্রিল, ২০১৮ দুপুর ১:৫৪

চোরাবালি- বলেছেন: আজকে যারা বিপক্ষে দুদিন বাদে যখন নিজেরা বঞ্চনার স্বীকার হবে তখন বুঝবে।

৪| ১০ ই এপ্রিল, ২০১৮ দুপুর ১:৫২

দেশ প্রেমিক বাঙালী বলেছেন: কোটা নিয়ে কিছু বললেই তো রাজাকার ট্যাগ দিচ্ছে!

১০ ই এপ্রিল, ২০১৮ দুপুর ১:৫৫

চোরাবালি- বলেছেন: যারা রাজাকার ট্যাগ দিচ্ছে তারা মূলত স্বার্থপর গোষ্ঠী হয়তো কারো পরিবার তো দুরে থাক গোষ্ঠিরও কেও মুক্তিযোদ্ধা সাথে জড়িত না।

৫| ১০ ই এপ্রিল, ২০১৮ বিকাল ৩:১৪

ভুল বানান বলেছেন: একদিকে বলছেন মেধার কথা যোগ্যতার কথা অন্যদিকে বলছেন স্বামী স্ত্রী দুজন জব করতে পারবে না। দুজন ই যদি যোগ্য হয় তবে কেন পারবে না ? আপনার কথা মেনে ধরুন স্ত্রী জব ছেড়ে দিলেন। তখন ১ যখন পুরো সমাজ চাচ্ছে নারীকে না বসিয়ে রেখে কর্মক্ষম করতে আপনি চাচ্ছেন বসিয়ে দিতে। ২ ধরুন কয়েক বছর পর তাদের মধ্যে ডিভোর্স হয়ে গেলো। এবং মহিলাটির চাকুরীর বয়স পার হয়ে গেলো । এখন তার দায়িত্ব কে নেবে ? আপনি তাকে পরনির্ভরশীল করে দিলেন। এবার ধরুন স্ত্রী এর বেতন বেশী তখন জব কে ছাড়বে ? স্বামী নাকি স্ত্রী। ধরুন আপনার স্ত্রী এর বেতন আপনার থেকে বেশী। সংসার চালাতে টাকা খুবই গুরুত্বপূর্ণ। এখন আপনি কি চাকুরী ছেড়ে দিবেন ?

১০ ই এপ্রিল, ২০১৮ বিকাল ৩:২৫

চোরাবালি- বলেছেন: # সকল কোটার বিলুপ্ত হউক।

# আমাদের চিন্তা চেতনায় নেগেটিভ হয়ে যাচ্ছে দিন দিন। বিয়ের আগেই চিন্তা করি ডিভোর্সের। যা আজ থেকে ২০বছর আগে কেও করত না। আগে আমার বাবা চাকরী করত আমরা ৫ভাই বোন পড়া লেখা করতাম সংসার চলত। এখন স্বামী স্ত্রী দুজন চাকরী করে একটা বাচ্চা পালতে পারে না। আর মা-বাবা ভাই-বোনও দেবর-ভাসুরও পর আমাদের এসব চিন্তা চেতনার কারনে। এখন আপন বলতে আমরা বুঝি স্বামী/স্ত্রী আর সন্তান বিয়ের আগ পর্যন্ত। আর স্বামী/স্ত্রী সম যোগ্যতার খুব কমই দেখা যায়; যারা আছেন অধিকাংশই বিভিন্ন সুবিধায়।

আর এর সাথে কোটার কোন সম্পর্ক নাই। এটা বন্টন। যে মেধাবী সে করবে। আর সকল ধরনের কোটা তুলে দিক এসবের কোন দরকার পরবে না।

৬| ১০ ই এপ্রিল, ২০১৮ বিকাল ৪:১৬

ভুল বানান বলেছেন: এরেঞ্জড ম্যারেজ এ সম যোগ্যতা কম দেখা যায় , নরমাল ম্যারেজে না । আর স্বামী স্ত্রী টাইপ দাবী না করা ই ভালো। তবে সব ধরণের কোটা উঠে যাক যোগ্যরা সুযোগ পাক।

১০ ই এপ্রিল, ২০১৮ বিকাল ৪:৩০

চোরাবালি- বলেছেন: কোটা উঠে গেলে এসব এমনিতেই চলে যাবে ইনশাল্লাহ।
তাই দাবি একটাই কোটার নিপাত চাই।

৭| ১০ ই এপ্রিল, ২০১৮ বিকাল ৫:২৭

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন: কোটা প্রথা নিপাত যাক। মেধার বিকাশ হোক।

১০ ই এপ্রিল, ২০১৮ বিকাল ৫:৩৮

চোরাবালি- বলেছেন: সকল কোটার বিলুপ্তি চাই

৮| ১০ ই এপ্রিল, ২০১৮ বিকাল ৫:৪৮

রাজীব নুর বলেছেন: শোল আনা দিবি বলে আজ ও দিলি না, কেনো রে মন সাধুর সঙ্গ নিলি না...

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.