নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

পোষাক তৈরীর কারখানায় মাসিক বেতনে কামলা দেয় মাস শেষে মাইনের আশায়, যে মাইনে দিয়ে চলবে নিজের পরিবার ও সমাজের জন্য কিছু একটা করার প্রচেষ্টা মাত্র। নিতান্তই সাদামাঠা গ্রাম থেকে আসা স্বল্প শিক্ষিত মানুষ।

চোরাবালি-

চোরাবালি- › বিস্তারিত পোস্টঃ

ভারতীয় সিনেমার উদ্দেশ্য কি?

০৩ রা মে, ২০১৮ সকাল ১০:৪৬

সিনেমা আমার দেখার সুযোগ হয় না বা দেখিও না ইচ্ছাকৃত; দীর্ঘ সময় ধরে বসে সিনেমা দেখার মত ধর্য্য আমার কোন কালেই ছিল না বা এখনও নেই। জীবনে যে সিনেমা হলে যাই নাই এমনও না, ৭০-৮০দশকে জন্ম নেয়া এমন লোক খুব কম পাওয়া যাবে যে কিনা সিনেমা হলে গিয়ে সিনেমা দেখে নাই। সবসময়ই কখনও অর্থেকের একটু বেশী, কখনও অর্ধেক এমন করেই দেখা হত। অথবা বসে থাকলেও বন্ধু বান্ধব মিলে আড্ডা গল্প দিয়ে সময় পার। এজন্য সিনেমা হলের দর্শনার্থীদের সাথে তর্কও লেগে যেত।

যা হউক- লম্বাছুটিতে বাচ্চাদের সময় দিতে গিয়ে কিছুটা তাদের মতই চলতে হল। তাদের পিড়াপিড়তে সিনেমা দেখতে হল তাদের সাথে; -জিও পাগলা- নামের সিনেমাটি নাকি অনেক হাসির তাই তারা বেশ আনন্দ নিয়ে দেখে আমার অগচরে কেননা আমি যখন ফিরি তখন তাদের সিনেমা দেখার সুযোগ নাই। অনন্ত বাধ্য হয়ে দেখতে হল কিছুটা; সিনেমাতে প্রথমেই স্বাচ্ছন্দে অশ্লীল ভাষার ব্যবহার দেখে ভাবলাম আমি হয়তো দীর্ঘদিন দেখি না তাই হয়তো যুগের সাথে খাপ খাওয়াতে পারছি না বলে খটকা লাগছে। কিছু সময় পরই অডিও ইন্টারটেইমেন্ট নামে কিছুটা বিনোদনের নামে কি হল বুঝে উঠতে পারলাম না, আবারও কিছু সময় পর সেই একই অডিও ইন্টারটেইনমেন্ট।

এর পরের দিন স্বইচ্ছায় সুপারহিট -পি.কে- দেখতে বসলাম; অবশ্য এরও একটা উদ্দেশ্য আছে তা হলে কৃঞ্চিৎ হিন্দি চর্চা। কারণ যেখানে কামলা খাটি সেখানে অনেক পাকিস্থানি, ভারতীয় এবং শ্রীলংকান আছে। যারা সবাই হিন্দিতে কথা বলে। যাহউক সিনেমার দৃশ্যপট বা কাহিনি যে অবশ্যই সুন্দর সেটাতে দ্বিমত পোষণ করার কোন কারণ দেখি না। কিন্তু ড্যানসিং কারের দৃশ্যটা না হয় বাস্তবতা বোঝাতে ১বার ঠিক ছিল কিন্তু ৫/৬বার কি জন্য ব্যবহার করা হল সেটি আমার বোধগম্য নয়।

এক মুভিখোর বন্ধুর সাথে আলাপ করে জানলাম প্রায় প্রতিটি সিনেমাতেই এমন কিছু না কিছু অংশ বিশেষ থাকে যা অশ্লীলতাকে উষ্কে দেয়ার পক্ষে অথবা পর্ণগ্রাফির পক্ষে। আসলে এসব মুভির বিশেষ উদ্দেশ্য কি সেটি অবশ্যই ভাবনার বিষয় বটে।

মন্তব্য ১২ টি রেটিং +০/-০

মন্তব্য (১২) মন্তব্য লিখুন

১| ০৩ রা মে, ২০১৮ সকাল ১১:০০

রাজীব নুর বলেছেন: নাম কামানো আর টাকা পয়সা ইনকাম।

০৩ রা মে, ২০১৮ সকাল ১১:১৫

চোরাবালি- বলেছেন: অশ্লীল ব্যাপরগুলি বাদদিলেও তো টাকা কামাতে পারত এবং নামও হত।

২| ০৩ রা মে, ২০১৮ সকাল ১১:৩১

তারেক_মাহমুদ বলেছেন: ভাল বলেছেন, ড্যান্সিং কারের বিষয়টি অশ্লীলতাকে উসকে দেওয়ার জন্যই বলে আমারও মনে হয়, ধন্যবাদ।

০৩ রা মে, ২০১৮ দুপুর ১২:৫১

চোরাবালি- বলেছেন: তারা প্রতিটি সিনেমায় কৌশলে একাজটি করে; তবে এগুলি আমার মতে শাসক শ্রেণীর মদদে। কেননা যুব সমাজকে যদি অশ্লীলতায় মাতিয়ে রাখা যায় তা হলে তারা নিজেরা ইচ্ছেমত চলতে এবং চালাতে পারবে।

৩| ০৩ রা মে, ২০১৮ সকাল ১১:৪৮

মোঃ খুরশীদ আলম বলেছেন: ছিঃ নেমা না দেখলেই বা কি হয়? এখানে কি আসলে কিছু আছে অশ্লীলতা ছাড়া ?

০৩ রা মে, ২০১৮ দুপুর ১২:৫৪

চোরাবালি- বলেছেন: আমি দেখি না; কিন্তু আমার বাচ্চাদের প্রতিটি সিনেমা প্রায় মুখস্থ। শহুরে জীবনে তাদের বিনোদনের আর কোন মাধ্যম নেই। সুযোগ পেলেই টিভির সামনেই পরে থাকে।

৪| ০৩ রা মে, ২০১৮ দুপুর ১২:১১

মোঃ ফখরুল ইসলাম ফখরুল বলেছেন: আসল কথা হচ্ছে তারা পরোক্ষভাবে হলেও পর্নগ্রাফির পক্ষে X(

০৩ রা মে, ২০১৮ দুপুর ১২:৫৬

চোরাবালি- বলেছেন: পক্ষে তো আছে এবং কিভাবে উষ্কে দেয়া যায় সেটির মাধ্যাম খুজছে তারা। আগে শারী পরিয়ে বৃষ্টির জলে ভেজানো হতো; সেটি গা স্বওয়া হয়ে গেলে ওড়না গালায় দিয়ে বুক উচু করা হত; তারপর চুমুর দৃশ্য------------------------- সেটি আজ অডিও ইন্টারটেইনমেন্ট ও ড্যান্সিং কার অবধি

৫| ০৩ রা মে, ২০১৮ দুপুর ১:১৮

ব্লগার_প্রান্ত বলেছেন: ভাই, আমি শেষ কবে হিন্দি সিনেমা দেখেছি মনে নাই।
হিন্দি গানও বিষাক্ত, অতি মাত্রায় সেন্টিমেন্টাল।

০৩ রা মে, ২০১৮ দুপুর ১:৪৭

চোরাবালি- বলেছেন: আমার তো দেখার সুযোগ নেই;
কিন্তু ঘরেরর বাচ্চাদের আর উঠতিদের ঠেকাবেন কি করে???

৬| ০৩ রা মে, ২০১৮ দুপুর ১:৫১

ব্লগার_প্রান্ত বলেছেন: বাসা গল্পের বই ভর্তি করেন।
আর উঠতিদের ব্লগে আনেন।
আমার বয়স এই এপ্রিলে ১৬ হলো

০৩ রা মে, ২০১৮ দুপুর ২:০২

চোরাবালি- বলেছেন: পরামর্শ ভালো;
বইও আছে, বিনদনের জন্য কিছু পেটও আছে; একজন সেগুলি নিয়ে অন্যজন সুযোগ পেলেই টিভি

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.