নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

পোষাক তৈরীর কারখানায় মাসিক বেতনে কামলা দেয় মাস শেষে মাইনের আশায়, যে মাইনে দিয়ে চলবে নিজের পরিবার ও সমাজের জন্য কিছু একটা করার প্রচেষ্টা মাত্র। নিতান্তই সাদামাঠা গ্রাম থেকে আসা স্বল্প শিক্ষিত মানুষ।

চোরাবালি-

চোরাবালি- › বিস্তারিত পোস্টঃ

হারামের সীমাবন্ধতা শুধু শুকুরে

২৪ শে মে, ২০১৮ দুপুর ১২:১৩

একটা সময় ছিল ঘুষখোর সুদখোরেরাও রমজান মাসে বিরতি দিতেন রমজান উপলক্ষে। কিন্তু এখন যুগ বদলাইছে, রমজান মানে বাড়তি খরচ, ঈদের অতিরিক্ত কেনাকাটার ঝামেলা। অতিরিক্ত চাই অতিরিক্ত। এমনও দেখা গেছে এলাকার সব থেকে খারাপ লোকটি রমজানের পরে খারাপ আচরণ তো দুরে থাক কেও তার সঙ্গে খারাপ আচরণ করলেও সে নিরবে সহ্য করেছেন।

কিন্তু হায় আফসোস রমজান আসে যায় বদলায় না কিছুই; কিছু যে বদলায় না তা নয়, রমজান উপলক্ষ্যে হয়তো দু'চারজন ঘুষখোর দুর্নীতিবাজ বৃদ্ধিপায় দেখাদেখি। অথবা পরিবারের চাহিদা মেটাতে।

মুসলিমদের মধ্যে শুধু হারাম মানতে দেখা যায় শুকুরে। তাছাড়া অন্যগুলি যা আছে সেগুলি যে হারাম সেটি কও মনেই করে না। আজ ফতোয়া খোজে হালালের ছকে ফেলানোর জন্য ঘুষকে বকশিস হিসেবে ধরে। হারাম টাকায় সবকিছুই যে হারাম সেটি আমরা আজ আর মানি না। গতকদিন আগে একজন তো জোড় গলায় দাবী করল সে যে ঘুষ নিচ্ছে শুধু ঘুষ নেয়ার অপরাধ হবে; খাবার তো সে হালাল খাবারই খাচ্ছে, আবার দান করছে তার জন্য তো নেকিও হবে। ধর্মজ্ঞান দেখে শুধু মুচকি হাসি ছারা কিইবা করার আছে।

আশ্চর্য হয় যখন মসজিদের নামাজ পড়তে গিয়ে মানুষ একে অপরের সাথে বিবাদে লিপ্ত হয়, মসজিদ থেকে বেরিয়েই শুরু করে কার কিভাবে দেখে নিবে। অনেকে তো দাবি করে আরে ধর্ম মেনে কে কবে উন্নতি করেছে; এসব ধর্মটর্ম মানুষকে দমিয়ে অনুন্নত করে রাখার প্রচেষ্টা। তাদের মতে ধর্ম না হয় বাদই দিলাম, রাষ্ট্রীয় আইনও তো অমান্য করছেন, ক্ষমতার বলে হয়তো বেচে যাচ্ছেন, নিজের বিবেকের কাছে খুশি প্রশ্ন করে জিতবেন তো আপনি?

মন্তব্য ২২ টি রেটিং +২/-০

মন্তব্য (২২) মন্তব্য লিখুন

১| ২৪ শে মে, ২০১৮ দুপুর ১২:২৬

অনুতপ্ত হৃদয় বলেছেন: আসলে এখনো আমরা সেই অন্ধকারই পড়ে আছি, এই অন্ধকার দূর করতে পারে আলো।

আবার একটা আলোর ঝলকানি প্রয়োজন।

২৪ শে মে, ২০১৮ দুপুর ১২:২৮

চোরাবালি- বলেছেন: অন্ধকারে আছি কিনা জানি না তবে ক্রমান্বয়ে অন্ধকারে যাচ্ছি সেটা নিশ্চিত।

২| ২৪ শে মে, ২০১৮ দুপুর ১২:৪২

কাইকর বলেছেন: কবে যে এই অন্ধকার থেকে আমরা উঠতে পারব! ক্রমেই আরো বেশি করে আমরা অন্ধকারের দিকে যাচ্ছি

২৪ শে মে, ২০১৮ দুপুর ১২:৪৫

চোরাবালি- বলেছেন: ধন্যবাদ মন্তব্যের জন্য।

৩| ২৪ শে মে, ২০১৮ দুপুর ১২:৫৫

ঢাবিয়ান বলেছেন: বর্তমান কালে বেশীররভাগ মুস্লিম হালাল খোজে শুধু খাবা্রে, ইংকাম হালাল কিনা সেই ব্যপারে এক্কেরে চুপ।

২৪ শে মে, ২০১৮ দুপুর ২:২৬

চোরাবালি- বলেছেন: হ্যাঁ, হারাম ইনকামের সবকিছুই যে হারাম হয়ে যায় সেটি আমরা আজ ভুলে গেছি।

৪| ২৪ শে মে, ২০১৮ দুপুর ১:৩৫

যুক্তি না নিলে যুক্তি দাও বলেছেন: ভালোই লাগল, পোস্টেরর জন্য ধন্যবাদ

২৪ শে মে, ২০১৮ দুপুর ২:২৬

চোরাবালি- বলেছেন: ধন্যবাদ আপনাকেও

৫| ২৪ শে মে, ২০১৮ দুপুর ২:০০

ক্স বলেছেন: কিনতে হবে জামা জুতা
দামি একটা জামদানি
ফাইল দিয়ে করতে হবে
আরও কিছু আমদানি

তাড়াতাড়ি ফাইল নম্বর কন
ছাড়েন কিছু সেলামি
ঈদের ছুটি বাড়ি যাব
আসব না আর কাল আমি

২৪ শে মে, ২০১৮ দুপুর ২:২৭

চোরাবালি- বলেছেন: সময়ের সঠিক কবিতা

৬| ২৪ শে মে, ২০১৮ দুপুর ২:১৮

কথার ফুলঝুরি! বলেছেন: আল্লাহ সবাইকে সঠিক পথ দেখান।

২৪ শে মে, ২০১৮ দুপুর ২:২৬

চোরাবালি- বলেছেন: আমিন

৭| ২৪ শে মে, ২০১৮ দুপুর ২:৫২

বিপরীত বাক বলেছেন:
ইসলাম ধর্মে হারাম হল ১) মদ্যপান
২) যৌন সঙ্গম/ব্যভিচার
৩) শুকরের মাংস ভক্ষণ
৪) হালাল প্রাণী কিন্তু আল্লাহর নামে জবেহকৃত নয়
আর বাদ বাকি সব ক্ষমার যোগ্য/বা পাপ না। হারাম না। মিথ্যে বলা, চুরি-বাটপারি-জোচ্চুরি-জালিয়াতি-মানুষকে ঠকানো, অকৃতজ্ঞতা, ধোঁকা দেয়া, মানুষকে অত্যাচার করা, অন্যের সম্পদ কেড়ে নেয়া, এতিমের টাকা মেরে খাওয়া, এতিমের উপর অত্যাচার, জনগণের টাকা মেরে খাওয়া, আমানতের খেয়ানত, ঘুষ খাওয়া ---------------------------------------- ∞ ∞ ∞ ∞ ∞ ∞ ∞ ∞ ∞ ∞ ∞ ∞ ।

ইসলাম ধর্মে রোজা রাখলে আগের সব পাপ মাফ, নামাজ পড়লে পাপ হিসেবে কাউন্ট হবে না কোনকিছুই, হজ্জ্ব করলে সদ্যজাত ভূমিষ্ঠ মিশুর লাহান হইয়া যাব। --এসব বলা হয়েছে। মূলতঃ ইসলাম হচ্ছে এমন একটা ধর্ম যেখানে ধর্মের কয়েকটা বেসিক রুল মেনে চলার বাধ্যবাধকতা দিয়ে বাকি আর সব কিছুকে হালাল করে দিয়েছে। দিয়েছে অবাধে অবৈধ ভাবে সবকিছু কামানোর লাইসেন্স। সোজা কথায় পৃথিবীতে একমাত্র ইসলাম ধর্মেই পাপের লাইসেন্স দেয়া আছে।

ইসলাম ধর্ম হল শুধু ১,২,৩,৪ নং কাজের ভিত্তি করে বানানো ধর্ম। এজন্যই মুসলিম দেশগুলোতেই সব অশান্তি।
আর যে দেশ যতবেশি ইসলামহীন সে দেশ ততই শান্তিতে পরিপূর্ণ। এখানেও ইসলাম ধর্মের মূলবাণী টা পরিলক্ষিত। যে তাহলে ধর্মপ্রান মানুষ গুলো ইসলাম কে আকড়ে ধরে রাখবে কিভাবে? ওদের ইসলাম সমুন্নত রাখতে ্ওইসব কাফের দের দেশেই যেতে হয়। ওই যে, ইসলামের কথা, শুধু নামাজ-রোজা-হজ্জ্ব কর, বাকি সবকিছু উইড়্যা উইড়্যা এমনি এমনিতে হয়ে যাবে। কাফেররা কস্ট করে, সুশাসন-সুবিচার প্রতিষ্টা করে ওসব আমেরিকা-বৃটেন-অস্ট্রেলিয়া তৈরী করে সোজা জাহান্নামে যাবে, আর মুসলিমগুলা শুধু নামাজ-রোজা-হজ্জ্ব করে, শূকরের মাংস না খেয়ে, মদ্যপান না করে, যাবতীয় আকাম-কুকাম-ঠগবাজি-দালালি-চামারি করে নিজেদের দেশগুলারে নরক বানিয়ে ওসব পশ্চিমা দেশে যেয়ে আল্লাহ-নবীরে ঠিকঠাকমত খাড়া করে বাইপাস রোড দিয়ে সোজা জান্নাত।

২৪ শে মে, ২০১৮ দুপুর ২:৫৮

চোরাবালি- বলেছেন: ইসলাম ধর্মে রোজা রাখলে আগের সব পাপ মাফ, নামাজ পড়লে পাপ হিসেবে কাউন্ট হবে না কোনকিছুই, হজ্জ্ব করলে সদ্যজাত ভূমিষ্ঠ মিশুর লাহান হইয়া যাব।----

বান্দার হক এবং আল্লাহর হক এ দুটি সম্পর্কে আপনার কোন ধারণা নেই।

আল্লাহ মাফ করেন শুধু আল্লাহর হক বান্দার হক না। বান্দার বিন্দু মাত্র হক আল্লাহ ক্ষমা করেন না যতক্ষন না বান্দা ক্ষমা করেন।
না জেনে উল্টাপাল্টা মন্তব্য করবেন না।

৮| ২৪ শে মে, ২০১৮ বিকাল ৩:২৭

বিপরীত বাক বলেছেন:
বান্দার কাছে ক্ষমা তো সবচেয়ে সহজ বিষয়্ ।

ধরুন, কল্পনা করি, একটা কাহিনী, আমি আর আপনি প্রধান দুই চরিত্র বাকি সব গৌন।।।।।
আমি মাস্তান এবং আপনি এলাকার একজন অধিবাসী। আপনার অনেক প্রাচুরর্য্য সম্পদ সুখপরিবার বড় ব্যবসা। আমি দলবল ক্যাডার নিয়ে আপনার বাড়ীতে হানা দিলাম। আপনার একমাত্র ছেলেকে খুন করলাম, একমাত্র মেয়েকে তুলে এনে রেপ করে তাকে বিয়ে করলাম, আপনার ধনসম্পদ লুট করলাম,আপনার স্ত্রীকে মেরে ফেললাম।। কালের বিবর্তনে আপনি মেয়ে জামাই হিসেবে মেনে নিলেন। যেহেতেু মেয়ে আলরেডী রেপড হয়ে রেপিস্টকেই স্বামী মানা টা ভাল মনে করল। অনেক সময় পার হল।
আপনি বাড়ী ব্যবসা প্রতিষ্ঠান থেকে বিতাড়িত হয়ে দরিদ্র ভবঘুরে জীবনযাপন করা শুরু করলেন। বিপদের সময় কেউ আসলোও না সাহায্য করতে। বরং আমার লুটের পর অবশিষ্টাংশ লুট করতে ব্যস্ত হয়ে পড়ল। এভাবে দুইযুগ কেটে গেল। আপনি নিঃস্ব. হতদরিদ্র, বুবুক্ষ, বঞ্চিত, মানসিক মেরুদন্ড ভেঙে গেছে। তারপরও কিন্তু আমি অাপনার জামাই। নাতিপুতির বাপ।আপনি বৃদ্ধ হয়ে মৃত্যুর দিকে ধাবিত। আমি সেইসময় মাফ চেয়ে বসলাম। জামাই হিসেবে। আপনি কি মাফ করবেন না? অবশ্যই করবেন। এরকমই ঘটে বেশীরভাগ ক্সেত্রে।
বরং আল্লাহর হক এর কোন ক্ষমা নেই। কোটি কোটি হুকবা শাস্তি আছে। প্রকারন্তরে আমার মন্তব্যটাই ঠিক হল। অবশ্য এটা শুধু এ দেশ ও এ জাতের জন্য প্রযোজ্য।


বান্দার কাছে হকের ক্ষমা বিষয় টা অনেকটা বাসর রাতে জামাই এর দেনমোহরের জন্য বউএর কাছে ক্ষমা চাওয়ার মত। না দিয়া যাইব কোথায়।

২৪ শে মে, ২০১৮ বিকাল ৩:৩৬

চোরাবালি- বলেছেন: আপনার কোন জ্ঞানই নেই।
আপনি যেটির কথা বলছেন তেমটি যদি হয় সেখানে নতুন পাপ হবে জুলুম, আর ধর্ষণের নূন্যতম অপরাধ মৃত্যু দণ্ড, বিয়েতে কোন রক্ষা নাই।

আর খুনের ব্যাপারে ফয়সালা হল যে কোন নিরাপরাধ (কোন যোগ্য অপরাধি না, যেমন খুন, ব্যাভিচারি, কোন মুসলিম হালাল বস্তুকে হারাম আর হারাম বস্তুকে হালাল বলা) সে যেন সমস্ত মানুষকে খুন করল।

৯| ২৪ শে মে, ২০১৮ বিকাল ৪:০৯

কাওসার চৌধুরী বলেছেন: ঠিকই বলেছেন। হারামের সীমাবদ্ধতা শুধু শুকরে।

২৭ শে মে, ২০১৮ সকাল ১০:৩১

চোরাবালি- বলেছেন: ধন্যবাদ আপনাকে

১০| ২৪ শে মে, ২০১৮ বিকাল ৪:২৬

রাজীব নুর বলেছেন: সহমত।

২৭ শে মে, ২০১৮ সকাল ১০:৩১

চোরাবালি- বলেছেন: ধন্যবাদ আপনাকে

১১| ২৪ শে মে, ২০১৮ সন্ধ্যা ৬:৪৯

নতুন বলেছেন: হুম অনেক মুসলমান আছে যারা মদ খায়.... কিন্তু তারা শুকরের মাংস খাবে না কারন ঐটা হারাম। :)

২৭ শে মে, ২০১৮ সকাল ১০:৩১

চোরাবালি- বলেছেন: ধন্যবাদ আপনাকে

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.