নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

পোষাক তৈরীর কারখানায় মাসিক বেতনে কামলা দেয় মাস শেষে মাইনের আশায়, যে মাইনে দিয়ে চলবে নিজের পরিবার ও সমাজের জন্য কিছু একটা করার প্রচেষ্টা মাত্র। নিতান্তই সাদামাঠা গ্রাম থেকে আসা স্বল্প শিক্ষিত মানুষ।

চোরাবালি-

চোরাবালি- › বিস্তারিত পোস্টঃ

আবরার মরিয়া প্রমাণ করিয়াছেন সে অভিনয় করেন নাই

২৪ শে ডিসেম্বর, ২০১৯ সকাল ৯:৫৪

গার্মেন্টস এ কামলা খাটি এটা পরিষ্কার কথা। তাই রাজনীতি বা সময়ের হালচাল সম্পর্কে পত্রিকায় ভরসা। আজকাল পত্রিকারও যে অবস্থা!! ফেসবুক আর মানুষের মুখ থেকে শুনে কিছুটা অনুমান করার চেষ্টা মাত্র।

সদ্য প্রায়ত ভিপি নুরুকে পেটানোর ঘটনা বিভিন্ন গণমাধ্যমের ভিডিও ফুটেজ এ দেখা গেলেও অনেকেই বলছে তিনি অভিনয় করছেন। প্রথম আলোর ওয়েবে কেও একজন কমেন্টস করছেন "নেইমারকেও হার মানিয়েছে" ইত্যাদি। আবার স্বয়ং মন্ত্রী প্রশ্ন তুলছেন জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের ছেলেরা ঢাকা বিশ্ববিদ্যালয়ে কেন? খুবই যুক্তিসংগত প্রশ্ন।

আচ্ছা রাব্বানি গ্রুপকে যখন তখন পেটাপিটির অধিকার কে দিয়েছে বা কোন জোরেই বা তারা এসব নির্বিঘ্নে করে পার পাচ্ছেন? কথায় আছে খুটির জোড়ে মেরা নাচে। যাকগে সেসব কথা। যে কথায লিখতে বসা, গতকাল আমর একজন স্যার (কলেজ জীবনের) তিনিও দেখলাম তার পোষ্টে নুরুা পাগলা থেকে শুরু করে ফকিন্নির পুত পর্যন্ত বলেছেন। যেহেতু আমার শিক্ষক তাই উত্তর দিলে বাক যুদ্ধ শুরু হবে, আর সেটা কাম্য নয় তার সঙ্গে তাই বাক যুদ্ধে এড়িয়ে চলার চেষ্টা করি সর্বদা। এমনিতেই বহুত ঝামেলায় কামলা গিরি নিয়ে।

উনার কথায় মাঝে মধ্যেই এই বড়লোকী ভাব লক্ষ্যনীয় কিন্তু উনি কখনই ভেবে দেখেন না যে এদেশের সাধারণ শিল্পপতির তুলনায় তার মাঠে থাকা ১০০বিঘা জমি খুবই সামান্য। আবার সাধারণ শিল্পতিরা বড় শিল্পপতির কাছে খুবই সামান্য অর্থাৎ কেওই বড় লোক আবার কেওই ফকিন্নি না। স্থান, কাল, পাত্র ভেদে সবাই ফকিন্নি আবার সবাই ধনী।

মাঝে মধ্যেই একটা প্রশ্ন আসে মাথায়- যে মুক্তিযোদ্ধা সুস্থ্যসবল ও সরকারী চাকুরী করে অবসর নিয়ে আবার দুস্থ্য অসহায় মুক্তিযোদ্ধার ভাতা গ্রহণ করতে পারে সে আসলে কোন ত্যাগে মু্ক্তিযুদ্ধে অংশগ্রহণ করেছিল। যাকগে সেসব প্রসঙ্গে ফিরে আসি।

এদেশে যখনই কোন মারামারি হয় তখনই দেখা যায় বিশেষ ছাত্র সংগঠন, হয় তারা নিজেরা নিজেরা অথবা অন্যকারো উপর চড়াও। বিচার শালিস হয়তো হয় কিন্তু ব্যস্ততায় হয়তো চোখে পড়ে না আমার। যদি নিজেদের মধ্যে হয় তো বেশ আর তা না হলে মুখস্থ একটা কথা- স্বাধীনতার বিরোধি শক্তি, জামাত-শিবির, অথবা জামাত-শিবির ভেবে মেরেছে ইত্যাদি বয়ানই যথেষ্ঠ তাদের বুক উচিয়ে চলার জন্য। সাথে যদি জুড়তে পারে - ঘটনা তেমন কিছু না, অভিনয় করেছে মাত্র। সাথে সাথে তাদের পক্ষে জুটে যাবে হাজারও সমর্থক ও সংঘটন যেমনটি ঘটছে এখন নুরের ক্ষেত্রে। আবরার যদি বেচে ফিরত তা হলেও ঘটনা চাপা পরে যেত অভিনয় বৃত্তে। তাই আবরার জীবন দিয়ে প্রমাণ করেছেন সে অভিনয় করেন না, তাকে হত্যা করা হয়েছে। নুরু বেচে আছে তাই সেটা অভিনয়।

মন্তব্য ১৮ টি রেটিং +১/-০

মন্তব্য (১৮) মন্তব্য লিখুন

১| ২৪ শে ডিসেম্বর, ২০১৯ সকাল ১১:৫৩

জাহিদ হাসান বলেছেন: স্বাধীনতার সৈনিকেরা একটু মারধোর করতেই পারে। আবরারের উচিত হয়নি মরে যাওয়া !

২৪ শে ডিসেম্বর, ২০১৯ বিকাল ৫:০০

চোরাবালি- বলেছেন: জ্বি। এটা এখন স্বাভাবিক ঘটনা

২| ২৪ শে ডিসেম্বর, ২০১৯ দুপুর ১২:৫৯

একাল-সেকাল বলেছেন: দেশে ভিন্ন মতের যত জনসংখা আছে, তারা প্রত্যেকেই BFDC ( Bangladesh Film Development Corporation) এর কর্মী/ সদস্য। :)

২৪ শে ডিসেম্বর, ২০১৯ বিকাল ৫:০০

চোরাবালি- বলেছেন: সুন্দর বলেছেন।

৩| ২৪ শে ডিসেম্বর, ২০১৯ দুপুর ১:০০

নতুন নকিব বলেছেন:



সদ্য প্রায়ত ভিপি নুরুকে পেটানোর ঘটনা বিভিন্ন গণমাধ্যমের ভিডিও ফুটেজ এ দেখা গেলেও অনেকেই বলছে তিনি অভিনয় করছেন। প্রথম আলোর ওয়েবে কেও একজন কমেন্টস করছেন "নেইমারকেও হার মানিয়েছে" ইত্যাদি। আবার স্বয়ং মন্ত্রী প্রশ্ন তুলছেন জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের ছেলেরা ঢাকা বিশ্ববিদ্যালয়ে কেন? খুবই যুক্তিসংগত প্রশ্ন।

-ভিপি নূরকে প্রয়াত বললেন!

আপনি ভালো লিখে থাকেন। আপনার লেখা মাঝে সাঝে পড়া হয়। আশা করছি ভালো আছেন।

শুভকামনা।

২৪ শে ডিসেম্বর, ২০১৯ বিকাল ৪:৫৯

চোরাবালি- বলেছেন: ভাই আমি ভিপি নুরকে প্রায়ত বলিনি বলেছি তার ঘটনাকে। প্রতিদিন নতুন নতুন ঘটনা এসে পুরাতন ঘটনা প্রায়ত হচ্ছে এই আরকি।

৪| ২৪ শে ডিসেম্বর, ২০১৯ দুপুর ১:১২

মোহামমদ কামরুজজামান বলেছেন: উনারা বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধের সেনা।বাংলাদেশের স্বাধীনতা বজায় রাখার জন্য উনারা যে কাউকে আক্রমণ করতে পারে।যে কাউকে ট্যাগ করতে পারবে রাজাকার, শিবির বা টেরোরিস্টের ।এটা উনাদের অধিকার।কারণ, বাংলাদেশে উনারাই কেবল দেশপ্রেমিক ।
উনারা বাদে, বিরোধী সবাই রাজাকার, শিবির ,দেশদ্রোহী ।
আর উনাদের সম্পূর্ণ অধিকার আছে যে কাউকে শিখলানো(শিখানো)র।তারা মাননীয় শিক্ষকের মত,আর শিখানোর প্রয়োজনে একটু আধটু মারধর হতেই পারে।তাই বলে ভান করবে বা মরে যাবে এটা তাদের নিকট গ্রহনযোগ্য হতে পারেনা।এটা দেশবিরোধী কাজ ।তাই শুধু আবরার বা নুরু না ,যে কারুরই উনাদের আপ্যায়নের ( মারধরের ) পর মরে যাওয়া,অভিযোগ করা,ভান ধরা গ্রহনযোগ্য নয়।

২৪ শে ডিসেম্বর, ২০১৯ বিকাল ৫:০১

চোরাবালি- বলেছেন: জ্বি, সুন্দর বলেছেন। ধন্যবাদ আপনাকে সুন্দর মন্তব্যের জন্য।

৫| ২৪ শে ডিসেম্বর, ২০১৯ দুপুর ১:৪৩

নীল আকাশ বলেছেন: বাইরের লোকজনের দোষ দিয়ে কি হবে? এই ব্লগেই তো এইসব বিকৃত রূচির মানুষ আছে। দেখে আসুন একটু আগে কি পোস্ট দিয়েছে......
বিপ্লবী নুরু

২৪ শে ডিসেম্বর, ২০১৯ বিকাল ৫:০২

চোরাবালি- বলেছেন: এরাই তো বাইরের, কেও ফেসবুকের কেওবা পত্রিকার। "রেখেছো মোরে বাঙালি করে মানুষ করোনি" লাইনটা মাঝে মধ্যেই মনে করি।

৬| ২৪ শে ডিসেম্বর, ২০১৯ বিকাল ৪:১৫

একাল-সেকাল বলেছেন: # নীল আকাশ,
মানসিক বিকার গ্রস্থ উপর থেকে মনে হলেও, গভীর ভাবে চিন্তা করলে দেখবেন ওরা একটা agenda নিয়ে কাজ করছে বলেই ধারনা। "র", "ইস্কন" এবং প্রতিবেশী দেশের বিজেপি'র মত সহিংস মানসিকতার লোকজন দেশ কে অশান্ত করার পাঁয়তারা করছে।
তাদের আক্রমণাত্মক কুরুচিপূর্ণ ভাষার ব্যাবহার অসভ্য জংলীদের মত। যুক্তিহীন মনগড়া মতামত, বিষয়বস্তর অসংলগ্ন ব্যাখ্যা। সর্বোপরি উস্কানিমুলক কর্মের মাধ্যমে সামাজিক অস্থিরতা তৈরি করে উদ্দেশ্য হাসিল করাই হচ্ছে এদের কাজ।

২৪ শে ডিসেম্বর, ২০১৯ বিকাল ৫:১১

চোরাবালি- বলেছেন: রাজনীতি থেকে যদি ধান্দাবন্ধ হত, আর ধান্দার বিরুদ্ধে যদি কঠোর ব্যবস্থা নেয়া হত তা হলে মারামারি কাটাকাটি সব বন্ধ হয়ে যেত। কেও নেতাই হতে চাইতো না।

৭| ২৪ শে ডিসেম্বর, ২০১৯ বিকাল ৫:১৫

বিচার মানি তালগাছ আমার বলেছেন: হাতি গর্তে পড়লে চামচিকাও লাথি মারে। কত সহজ এখন ট্যাগ লাগানো...

২৫ শে ডিসেম্বর, ২০১৯ বিকাল ৫:৫৭

চোরাবালি- বলেছেন: মাথার উপর দিয়ে গেল ভাই।

৮| ২৪ শে ডিসেম্বর, ২০১৯ বিকাল ৫:২১

রাজীব নুর বলেছেন: দেশে দেশে সুশাসন প্রতিষ্ঠা নেই। সুশাসন থাকলে এরকম হতো না।

২৫ শে ডিসেম্বর, ২০১৯ বিকাল ৫:৫৭

চোরাবালি- বলেছেন: সুশাসন নেই বলেই তো আজ যন্ত্রতত্র ক্ষমতার প্রদর্শণ।

৯| ২৪ শে ডিসেম্বর, ২০১৯ বিকাল ৫:২৯

একাল-সেকাল বলেছেন: আপনার কথায় নিম্ন বর্ণিত তালিকা ধান্দাবাজদের।! :(
সোহরাওয়ারদি
এ কে ফজলুল হক
মাওলানা ভাসানি
শেখ মুজিব
জিয়া
..................
তারা আপনার মতবাদের অনুসারী হলে আপনি /আমি/ আমরা কোন পাকিস্থানির টয়লেট পরিস্কারের করতাম। কানে হেডফোন লাগিয়ে ব্লগিং করতে হত না। দুর্ভাগ্য জাতির, ৪৮ বছর পরের প্রজন্ম রাজনীতিকে দোকানদারী হিসেবে দেখে। একদিন এই দোকানের মালিক হবে প্রতিবেশী রাষ্ট্র, আর বাঁচার তাগিদে আমরা হব দোকানের কর্মচারী/ পাহারাদার।

২৫ শে ডিসেম্বর, ২০১৯ সকাল ৯:০৪

চোরাবালি- বলেছেন: এই পোষ্টের সাতে আপনার এই ত্যানা প্যাচানো মন্তব্যের যদি ব্যাখ্যা দিতেন উপকৃত হতাম। যে সামান্য কিছু টাকার লোভ সামলাতে পারে না এবং সে টাকা পাওয়ার জন্য অন্যায় পথ অবলম্বণ করে তার দিয়ে অনন্ত রাষ্ট্রের কোন উপকার হবে।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.