নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

পোষাক তৈরীর কারখানায় মাসিক বেতনে কামলা দেয় মাস শেষে মাইনের আশায়, যে মাইনে দিয়ে চলবে নিজের পরিবার ও সমাজের জন্য কিছু একটা করার প্রচেষ্টা মাত্র। নিতান্তই সাদামাঠা গ্রাম থেকে আসা স্বল্প শিক্ষিত মানুষ।

চোরাবালি-

চোরাবালি- › বিস্তারিত পোস্টঃ

আপনার মেয়েকে আপনিই নিরাপদে রাখতে পারবেন।

০৯ ই জানুয়ারি, ২০২০ সকাল ১০:০৬

চলমান ঘটনা প্রবাহের মধ্যে আমি বিশেষ করে এড়িয়ে চলি ধর্ষণের ঘটনাগুলি ও দলবাজির বক্তব্যগুলি। সদ্য ঢাকা বিশ্ববিদ্যালয়ের ঘটনাটি গতকালই পরলাম, আগে শুধু হেড লাইন পড়েছি। যাহউক, এটা বাংলাদেশ, কুর্মিটোলা থেকে শাওড়া বাজার বা জোয়ার সাহারা প্রায় কিলো দুই হবে, ফুটপাত দিনের বেলাই নির্জন, আর রাতের অন্ধকারে তো চলাচলেরই অযোগ্য। বিশ্ববিদ্যালয়ের গাড়ী ভুল করে নামাবে বা বিশ্ববিদ্যালয়ে পড়ুয়া মেয়ে ভুল করে শাওড়া বাজারের পরিবর্তে কুর্মিটোলা নামবে এবং কুর্মিটোলা থেকে শাওড়া বাজারে যাবার জন্য ফুটপাত দিয়ে হাটবে এ দেশে এটা বোকামী যেখানে অতি উন্নত দেশেও নির্জনে চলাচল ঝুকিপূর্ণ । যা হউক আমরা আশা করব বিচারের নামে যে জর্জ মিয়ার রূপে মজুন না হয়।

আমার দেখামতে সদ্য মধ্যবৃত্তে পা দেয়া পরিবার ও নগরায়নের ফলে বড়লোক বনে যাওয়া পরিবার যারা জীবনটাকে নাটক সিনোর মত মনে করেন তারা বিপদে পরে বেশি, তারা মনে করেন নাটক সিনেমায় যেভাবে অবাধে ছেলে মেয়ে চলাফেরা করতে পারে বাস্তবেও সেটা সম্ভব, কিন্তু বস্তুত সেটা যে আদতেও সম্ভব না সেটা তাদের মাথায়ই আসে না বা তারা মানতে চান না। অষ্টম শ্রেণীতে পড়ুয়া মেয়ে যখন প্রাইভেটের নাম করে রাত ১০টা পর্যন্ত বাইরে থাকে তখন তারা বলে এ আধুনিক সমাজ, সেকেলে পদ্ধতিতে কি আর তাদের দমিয়ে রাখা যাবে। কলেজ পড়ুয়া মেয়ে যখন বান্ধবির বাসায় রাত কাটায় তখন আমরা আধুনিক মনে করি, আর বিশ্ববিদ্যালয়ে পড়ুয়া মেয়েরা যখন বন্ধুবান্ধবী নিয়ে লং জার্নি বা ২/৩/৫ দিনের জন্য বেড়াতে যায় তখন আমরা গর্বের সাথে বলি বাংলাদেশ এখন আধুনিক হয়ে গেছে, মেয়েরা আর পিছেয়ে নেই একা চলতে শিখেছে।

এ কথা অস্বীকার করার কোন উপায় নেই যে অধিকাংশ রেপ’এর ঘটনার সুত্রপাত প্রেম ঘটিত, আর গ্যাং রেপের ঘটনাগুলিও তাই, এক জনার সাথে দেখা করতে গিয়ে বিপদে পরে যায়। অন্যদিকে মাদক এবং পর্ণগ্রাফীও উষ্কে দিচ্ছে এসবে। কদিন আগেই কক্সবাজারে জীবন দিল একটি মেয়ে বন্ধুদের সাথে অতিরিক্ত ইয়াবা সেবনে, শুধু যে অতিরিক্ত ইয়াবা সেবন হচ্ছিল সেখানে সেকথা কেও হলফ করে বলতে পারবে না, কারণ এ ড্রাগ কি জন্য মোটামুটি সবাই জানে। বেকারত্বও কম দায়ী নয়। কাথায় আছে বেকার মস্তিষ্ক শয়তানের আস্তানা।

অতএব আপনার মেয়েকে আপনাকেই আগলে রাখতে হবে, কেননা এটা বাংলাদেশ যেখানে পুলিশের সামনে ছিনতাই হয়, পুলিশের এসআই ধর্ষণের দায়ে কারাগারে যায়, ডিসি সাহেবেরা লাল বাতি জালিয়ে অফিস রুমে যৌনাচার লিপ্ত হয়, শিক্ষকেরা ক্লাসরুমে ছাত্রী ধর্ষণে মেতে ওঠে, নেতারা স্পেশাল বাংলোতে নিয়ে যায় ফুর্তি করতে, রিসোর্ট এর নামে অবাধে যৌন কর্ম করার সুযোগদান কারী প্রতিষ্ঠান চলে এদেশে।

আপনার মেয়েটি বড় হলে তারও যৌন চাহিদা আসবে, প্রেমে পরবে, রাতের বেলা বন্ধুদের সাথে পার্টি করতে চাইবে, বান্ধবীর বাসার কথা বলে বন্ধুর বাসায় যেতে চাইবে, কোচিং প্রাইভেটের নাম করে বন্ধুর সাথে পার্কে জড়াজড়ি করে বসে থাকতে চাইবে, রিক্সার হুড তুলে বসবে, রিসোর্টে যেতে চাইবে বন্ধুদের সাথে এটাই স্বাভাবিক। এসবের অধিকাংশ সময়ই ঘটে যায় যৌনাচার বা সেচ্ছা সেক্স বা ব্যাভিচারের মত ঘটনা আবার বদ লোকের খপ্পরে পড়ে হতে হয় গণ ধর্ষণও।

মন্তব্য ১৪ টি রেটিং +১/-০

মন্তব্য (১৪) মন্তব্য লিখুন

১| ০৯ ই জানুয়ারি, ২০২০ সকাল ১১:০৪

কাজী ফাতেমা ছবি বলেছেন: যেনো আমার মনের কথাগুলোই বলেছেন। শহরের পরিবেশে মেয়েদের চলাফেলা জঘন্য প্রকৃতির। এরা নিজেদের কী মনে করে আল্লাহ জানেন। আর মা বাপের কথা কী আর কমু। যেখানে ছেলেদের একা ছাড়তে বাইরে ভয় লাগে । সেখানে এখনো মেয়েরা বেটাগিরি দেখায় বাইরে গিয়ে ।

আপনার মেয়ে আপনাকেই নিরাপত্তার দায়িত্ব নিতে হবে আধুনিক মা বাবারা । এখনো সময় আছে সাবধান হোন।

০৯ ই জানুয়ারি, ২০২০ দুপুর ১২:২২

চোরাবালি- বলেছেন: ধন্যবাদ আপনাকে। সুন্দর মন্তব্যের জন্য

২| ০৯ ই জানুয়ারি, ২০২০ সকাল ১১:২৫

বিচার মানি তালগাছ আমার বলেছেন: সচেতনতা ও সতর্কতা ঘর থেকেই শুরু হতে হবে। ছোট থেকে ধর্মীয় চর্চা থাকলে অনেকটা কমে আসে বদ চিন্তা ধারা। বন্ধু বাছাইয়ে সতর্ক হতে হবে। সব আবদারে রাজি হওয়া যাবে না। সামনে কঠিন সময়...

০৯ ই জানুয়ারি, ২০২০ দুপুর ১২:২৪

চোরাবালি- বলেছেন: এইডস এর সচেতনতা মূলক বিজ্ঞাপনে আগে ছিল অন্যান্য শতর্কতামূলক কথা বার্তার সাথে "ধর্মীয় অনুশাসন মেনে চলুন" কথাটিও ছিল। এদেশের একটি পত্রিকা এই শব্দেরও বিরোধিতা করেছিল মৌলবাদি শব্দ বলে। যার ফলে কথাটি বাদ হয়ে যায়।

৩| ০৯ ই জানুয়ারি, ২০২০ সকাল ১১:৪০

এম এ হানিফ বলেছেন: দেশের কোন দোষ নেই ভাই। সব দোষ আমার, আপনার, আমাদের, আপনাদের, ঘুনে ধরা আমাদের এ সমাজের। আমরা সবাই যদি ভাল হই, ভাল থাকব আমরা, আমাদের সন্তানেরা, মায়েরা মেয়েরা। আর ভালো থাকবে এ দেশ, প্রাণের প্রিয় বাংলাদেশ।

০৯ ই জানুয়ারি, ২০২০ দুপুর ১২:২৫

চোরাবালি- বলেছেন: রষ্ট্র একটি সত্তা মাত্র, তাকে প্রতিনিধিত্ব করে কোন না কোন ব্যাক্তি। এদেশে বরাবরই আসল অপরাধিরা ধরাছোয়ার বাইরে থাকে ফলে অপরাধ বারতে থাকে প্রতিনিয়ত যা এখন মারাত্মক রূপ ধারণ করেছে বলে মনে হয় আমার কাছে।

৪| ০৯ ই জানুয়ারি, ২০২০ সকাল ১১:৪৫

আরইউ বলেছেন: আপনার লেখা পড়ে মনে হচ্ছে আপনি "ভিকটিম ব্লেইমিং" করছেন। মিউচুয়াল যৌন সম্পর্ক আর রেইপ ভিন্ন জিনিস।

দুঃখিত না বলে পারছিনা, @কাজী ফাতেমা ছবি, "শহরের পরিবেশে মেয়েদের চলাফেলা জঘন্য প্রকৃতির।" বলে আপনি কী বোঝাতে চেয়েছেন? পোশাক নিয়ে কথা বলছেন? ধর্ষক পোষাক দেখেনা, বয়স দেখেনা, শহর বা গ্রাম দেখেনা।

আপনি লিখেছেন "এ কথা স্বীকার করার কোন উপায় নেই যে অধিকাংশ রেপ’এর ঘটনার সুত্রপাত প্রেম ঘটিত, আর গ্যাং রেপের ঘটনাগুলিও তাই, এক জনার সাথে দেখা করতে গিয়ে বিপদে পরে যায়।" [সম্ভবত "...অস্বীকার করার উপায় নেই... ..." লিখতে চেয়েছিলেন। জানিনা "অধিকাংশ রেপ’এর ঘটনার সুত্রপাত প্রেম ঘটিত" এই ডেটা আপনি কোথা থেকে পেলেন!

বাই দ্য ওয়ে, আমার চার বছরের বাচ্চাটা নিয়ে কী করবো? ওর বয়ফ্রেন্ড নেই, যৌন চাহিদা নেই, রাতের বেলা বন্ধুদের সাথে পার্টি করতে চায়না, বান্ধবীর বাসার কথা বলে বন্ধুর বাসায় যায়না, কোচিং প্রাইভেটের নাম করে বন্ধুর সাথে পার্কে জড়াজড়ি করে বসে থাকেনা, রিক্সার হুড তুলে বসেনা, বা রিসোর্টে যেতে চায়না। এই বাচ্চাটাকে নিয়ে কী করা যায়?

০৯ ই জানুয়ারি, ২০২০ দুপুর ১২:২৮

চোরাবালি- বলেছেন: ভুল ধরার জন্য ধন্যবাদ। আর আপনার কথার উত্তর ভাই আমার পক্ষে দেয়া সম্ভব না বা দেয়ার ইচ্ছে নাই। যার চিন্তা ধারাই থাকে উল্টা তাকে বোঝানোর স্বাধ্য কারো নেই।

৫| ০৯ ই জানুয়ারি, ২০২০ সকাল ১১:৫১

নতুন বলেছেন: এ কথা স্বীকার করার কোন উপায় নেই যে অধিকাংশ রেপ’এর ঘটনার সুত্রপাত প্রেম ঘটিত, আর গ্যাং রেপের ঘটনাগুলিও তাই, এক জনার সাথে দেখা করতে গিয়ে বিপদে পরে যায়।

প্রেম বা অন্য কোন ঘটনা ধষ`নের সুত্রপাত হতে পারেনা।

ধষন একটা অপরাধ, কোন ভাবেই তাকে জায়েজের সুযোগ নেই। হত্যা আর ধষ`নের মোটিভেসন প্রায় একই রকমের।

ধষন হত্যার চেয়ে খুব একটা ছোট অপরাধ না।

০৯ ই জানুয়ারি, ২০২০ দুপুর ১২:৩২

চোরাবালি- বলেছেন: আসুন ইসলামিক নিয়মে বিচায় চাই। রাজি আছেন? যে অপরাধী হবে তার বিচার হবে। উভয়ে হলে উভয়েরই হবে।

এদেশে মেয়ের প্রেম কর্ম অতপরঃ স্বেচ্ছা সেক্স যখন মায়ের কানে যায় তখন সে মেয়ে হয় অতিআধুনিক, যখন বাবার কানে পৌছায় তখন তার জন্য পাত্র দেখা হয় বা সেই ছেলার সাথে বিবাহের চেষ্টা করা হয়, আর যখন পাড়াপ্রতিবেশী জানে তখন দৌড়ে গিয়ে ধর্ষণ মামলা হয়।। আপনাকে অনুরোধ জানাবো এদেশে রিসোর্টগুলিতে যাতায়ত বাড়াতে, আশুলিয়ায় নৌকা ভ্রমণ করতে, বিভিন্ন পার্কে ঘুরতে তা হলেই বর্তমান দেশের ছেলে মেয়েদের চরিত্র বুঝতে পারবেন আশাকরি।

৬| ০৯ ই জানুয়ারি, ২০২০ দুপুর ১:১৪

ঢাবিয়ান বলেছেন: পোস্টে ডিজলাইক।
আপনাদের এই ধরনের মন মানসিকতা ধর্ষনকে আরো প্রশ্রয় দেয়। মেয়েদের পোষাক, চলাফেরা্র সাথে যে ধর্ষনের কোন সম্পর্ক নাই তার প্রমান হিজাব পড়া তনু, বোরখা পড়া নুসরাত কিংবা পাচঁ/ সাত বছরের শিশু। তারপরেও পুরুষতান্ত্রিক সমাজ মেয়েদের দিকে অঙ্গুলি তুলবেই। আইন শৃংখলাবীহন এই রাস্ট্রে, নারী শুধু পাশবিকতার শিকার নয়, শিকার মানুষের নোংরা মন মানসিকতারও ।

০৯ ই জানুয়ারি, ২০২০ দুপুর ১:৫১

চোরাবালি- বলেছেন: আচ্ছা বলেন তো রাষ্ট্র এ পর্যন্ত কত% ধর্ষণের বিচার করেছে? কত % অপরাধের সাজা হচ্ছে? আপনার কি মনে হয় এই মজনুই একটা মেয়েকে কাধে উঠিয়ে নিয়ে জঙ্গলে গিয়ে রেপ করে ছেড়ে দিল?

আপনার ঘরে গ্রীল কি আপনি লাগাচ্ছেন নাকি দরজা খোলা রেখে থানায় অভিযোগ জাচ্ছেন শুধু মাত্র। আপনি সেই রাষ্ট্রে স্বাধীন ভাবে চলাচল করতে পারবেন যেখানে আইন শৃঙ্খলা কঠোর, মানুষ সত্যবাদী, সত্যিকারের অপরাধীরা সাজা পায়।

আমাদের মধ্য থেকে ডিপলি চিন্তা করার মানুষিকতাও উঠে গেছে।

৭| ০৯ ই জানুয়ারি, ২০২০ বিকাল ৪:৪৩

রাজীব নুর বলেছেন: একটা জেদি ঘোড়া রক্তের ভিতর দৌড়ায়। যারা অপমান করেছে, তাদের কাউকে ভুলিনি, মনে রেখেছি! চাবুক হাতে মহাকাল অন্যরকম প্রতিশোধ শেখাচ্ছে!

৮| ১৮ ই ফেব্রুয়ারি, ২০২২ দুপুর ১:৩৫

নতুন বলেছেন: লেখক বলেছেন: আসুন ইসলামিক নিয়মে বিচায় চাই। রাজি আছেন? যে অপরাধী হবে তার বিচার হবে। উভয়ে হলে উভয়েরই হবে।

এদেশে মেয়ের প্রেম কর্ম অতপরঃ স্বেচ্ছা সেক্স যখন মায়ের কানে যায় তখন সে মেয়ে হয় অতিআধুনিক, যখন বাবার কানে পৌছায় তখন তার জন্য পাত্র দেখা হয় বা সেই ছেলার সাথে বিবাহের চেষ্টা করা হয়, আর যখন পাড়াপ্রতিবেশী জানে তখন দৌড়ে গিয়ে ধর্ষণ মামলা হয়।। আপনাকে অনুরোধ জানাবো এদেশে রিসোর্টগুলিতে যাতায়ত বাড়াতে, আশুলিয়ায় নৌকা ভ্রমণ করতে, বিভিন্ন পার্কে ঘুরতে তা হলেই বর্তমান দেশের ছেলে মেয়েদের চরিত্র বুঝতে পারবেন আশাকরি।


বাংলাদেশে বিয়ে না করলে ধর্ষনের মামলা যেটা হইতেছে সেটা ভন্ডামী। এটা বড়জোড় প্রতারনার মামলা হতে পারে।

এটা একটা আইন করে বন্ধ করা সম্বব। দেশের ধর্ষনের আইন অনেক পুরানো একে সংসধন করতে হবে।

কিন্তু ধর্ষনের ইসলামী শরিয়া আইনের বিচার কি একটা বলবেন কি?

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.