নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

পোষাক তৈরীর কারখানায় মাসিক বেতনে কামলা দেয় মাস শেষে মাইনের আশায়, যে মাইনে দিয়ে চলবে নিজের পরিবার ও সমাজের জন্য কিছু একটা করার প্রচেষ্টা মাত্র। নিতান্তই সাদামাঠা গ্রাম থেকে আসা স্বল্প শিক্ষিত মানুষ।

চোরাবালি-

চোরাবালি- › বিস্তারিত পোস্টঃ

সরকারের পক্ষে কী ডেঙ্গু নিয়ন্ত্রণ সম্ভব? ? ?

৩১ শে আগস্ট, ২০২৩ সকাল ১১:৫০





চারিদিকে ডেঙ্গুর ভয়বহতা, সামনে সেপ্টেম্বর মাসে আরো বাড়তে পারে। কিন্তু রাজনৈতিক মাঠ সরগরম থাকার ফলে এখন এদিকে কারো কোন খেয়াল নেই। প্রতিটি হাসপাতাল ডেঙ্গুরোগীতে পূর্ণ। এবং হাসপাতালগুলি চিত্র, ব্যবস্থাপনা ও হাসপাতালের আশেপাশের পরিবেশ দেখলে মনে হবে না যে রোগ নিয়ন্ত্রণ হবে বরং রোগ ছড়াবে একথা বলা যায়। ডেঙ্গু গবেষণায় ছিল এ মশা বিকেল সন্ধ্যার আগে, ভোরের মিষ্টি আলোয় কামড়ায় কিন্তু এখন দেখা যাচ্ছে যে কোন সময় কামড়াতে পারে। তেমনি ভাবে গবেষণা বলছে এ মশা স্বচ্ছপানিতে ডিম পারে, অস্বচ্ছপানিতেও যে ডিম দেয় না একথা জোড় দিয়ে বলা যাবে না কেননা রূপ বদলাতেও পারে। তাই সরকার বা সিটি করপোরেশন একক ভাবে ডেঙ্গু মোকাবেলা করতে পারবে না। পারত যদি এদেশে আইন প্রয়োগকারী সংস্থাকে রাজনৈতিক তোষামদী না করতে হত। তাই আমাদের সম্মিলিত ভাবে কাজ করতে হবে।

আমরা একটু লক্ষ্য করলেই দেখতে পাই করনো কালীন সময়ে ডেঙ্গু বা মশা বাহিত রোগের প্রকট কম ছিল যার প্রধান কারণ তখন প্রতিটি ঘরে ঘরে স্যানিটাইজার, বিলিচিং, সাবানের যথাযথ ব্যাবহার ছিল করনো থেকে বাচার তাগিদে। বাসাবাড়ির হাউজের পানিই ড্রেনে গিয়ে পরে যার ফলে মশার উৎপাদন কম ছিল। কিন্তু করনো বিধি নিষেধের সাথে সাথে আমরা আবার সেই আগের অবস্থানে, নেই স্বাস্থ্য বিধি, নেই কোন ব্লিচিং পাউডারের ব্যাবহার। আর জাতিগত ভাবে আমরা কখনও ময়লা যথাস্থানে ফেলতে পারি না। আমাদের ময়লা ফেলার যথাপুযুক্ত স্থান ড্রেন, যার ফলে প্রতিটি ড্রেন একএকটা ময়লার স্তুপ। অনেকেই বলবেন ওসব ময়লা স্থানে ডেঙ্গু মশা ডিম পারে না, কিন্তু সাধারণ মশা তো বংশবিস্তার করছে।

মশাবাহিত রোগ থেকে বাচতে হলে প্রথমেই আমাদের পরিস্কার পরিচ্ছণতার দিকে নজর দিতে হবে। নিজ বাসা, বাসার আশে পাশে পরিস্কার পরিচ্ছন্ন রাখতে হবে, অনন্ত ১৫দিনে একবার ব্লিচিং পাউডার ব্যবহার করতে হবে যেন জীবানু ধ্বংশ হয়। যদিও দুঃখের বিষয় এই দেশে মানুষ কোরবানির সময় সিটি করপোরেশনের ব্যাগ ও বিলিচিং পাওডারের আশায় বসে থাকে লাখ টাকার পশু জবাই দিয়ে, তারা যে বাড়ি, বাড়ির আশে পাশে ব্লিচিং পাউডার স্প্রে করবে না একথা সহজে বলা যায়। কিন্তু বাঁচতে হলে ছেচড়ামি ভুলে কাজে লাগতে হবে। সচেতনতা মূলক কর্মসূচীতে এ জাতি কোন দিন সচেতন হয়নি তাই সরকারী সংস্থাকে এ বিষয়ে কঠোর হতে হবে। আমাদের যুব সমাজকে ইউটিউব, টিকটক আর ফেসবুক ব্লগিং এর পাশাপশি সামাজিক কাজে বিশেষ করে পরিষ্কার পরিচ্ছণাতা মূলক কাজের ক্যামপিং, নিজে সচেতন, প্রতিবেশিকে সচেতন করতে হবে। বাড়ির মালিকদের ছ্যাচড়ামো ভুলে পরিষ্কার পরিচ্ছন হতে হবে, ভাড়াটিয়াদের বস্তিবাসির ন্যায় বসবাস না করে সভ্যসমাজের মত বসবাস করে ময়লা যত্রতত্র জানালা দিয়ে বাইরে না ফেলে নিদিষ্টি স্থানে ফেলতে হবে। অন্যথায় সরকার যত পদক্ষেপই নিক না কেন কোন পদক্ষেপেই কাজ হবে না।



মন্তব্য ১৮ টি রেটিং +৩/-০

মন্তব্য (১৮) মন্তব্য লিখুন

১| ৩১ শে আগস্ট, ২০২৩ দুপুর ১২:৫৬

রাজীব নুর বলেছেন: সরকারের দোষ দিয়ে লাভ নাই। ডেঙ্গু নিধনে দেশের সকল মানুষের একসাথে কাজ করতে হবে। আমাদের দেশের মানুষ তো সচেতন না। সরকার যা করার করছে।

০৪ ঠা সেপ্টেম্বর, ২০২৩ সকাল ১০:১০

চোরাবালি- বলেছেন: ধন্যবাদ আপনাকে। কিন্তু আমরা বেখবর।
আমার বন্ধুকে বললাম ডেঙ্গুবিরোধী ক্যাম্পিং করো, পরিষ্কার পরিচ্ছন্নতা ক্যাম্পিং, মশারি বিতরণ, ইত্যাদি---
বন্ধু বলল ও এলাকায় ডেঙ্গুর প্রকোপ নেই বললেই চলে, আমি তাকে বোঝাতে অক্ষম হলাম, আমরা শুরু করি, আমাদের দেখাদেখি হয়তো আরো সংগঠন এগিয়ে আসবে, আর আমাদের যেহেতু একটা মিডিয়া সাপোর্ট আছে, একটু হাইলাইট করতে পারলে অনেকেই উৎহাসি হবে। দুখের বিষয় মিডিয়া সাপোর্টও পাওয়া গেল না

২| ৩১ শে আগস্ট, ২০২৩ দুপুর ২:৫৯

সামিউল ইসলাম বাবু বলেছেন: ডেঙ্গু করোনা থেকেও কৃটিক্যাল। আল্লাহ তায়ালা আমাদের সকলকে হেফাজত করুণ। আমিন

০৪ ঠা সেপ্টেম্বর, ২০২৩ সকাল ১০:১১

চোরাবালি- বলেছেন: আমরা সচেতন হলে ডেঙ্গু নিয়ন্ত্রণ করা যায় খুব সহজেই

৩| ৩১ শে আগস্ট, ২০২৩ দুপুর ২:৫৯

সামিউল ইসলাম বাবু বলেছেন: ছবিটা দেখলেই মায়া করছে।

০৪ ঠা সেপ্টেম্বর, ২০২৩ সকাল ১০:১১

চোরাবালি- বলেছেন: জ্বি

৪| ৩১ শে আগস্ট, ২০২৩ বিকাল ৩:০৭

শাওন আহমাদ বলেছেন: আমি আপনার সাথে একমত।

০৪ ঠা সেপ্টেম্বর, ২০২৩ সকাল ১০:১৩

চোরাবালি- বলেছেন: ধন্যবাদ আপনাকে

৫| ৩১ শে আগস্ট, ২০২৩ বিকাল ৪:০৮

শাহ আজিজ বলেছেন: আহা ! চোখে পানি চলে এলো , কি কষ্ট ওদের বাবা মার । জীবনে অনেক কিছু পাবেন ওরা কিন্তু এই দুই টুকরা হীরা ছাড়া ।

০৪ ঠা সেপ্টেম্বর, ২০২৩ সকাল ১০:১৩

চোরাবালি- বলেছেন: আল্লাহ তাদের ধয্যশক্তি বাড়িয়ে দিন। আমিন

৬| ৩১ শে আগস্ট, ২০২৩ সন্ধ্যা ৭:৫৫

শায়মা বলেছেন: আহারে কি করে সহ্য করছে বাবা মা!

০৪ ঠা সেপ্টেম্বর, ২০২৩ সকাল ১০:১৪

চোরাবালি- বলেছেন: আল্লাহ তাদের ধয্যশক্তি বাড়িয়ে দিন। আমিন

৭| ৩১ শে আগস্ট, ২০২৩ রাত ৮:১২

মিরোরডডল বলেছেন:




বাচ্চা দুটোর মৃত্যু হৃদয়বিদারক!!!!


০৪ ঠা সেপ্টেম্বর, ২০২৩ সকাল ১০:১৪

চোরাবালি- বলেছেন: আল্লাহ তাদের বাবা-মায়ের ধয্যশক্তি বাড়িয়ে দিন। আমিন

৮| ৩১ শে আগস্ট, ২০২৩ রাত ৮:৫৮

করুণাধারা বলেছেন: পত্রিকায় এই ছবিটা দেখার পর খবরটা পড়ার সাহস হয়নি। পরে পড়েছি। খুবই দুঃখজনক।

আপনি প্রশ্ন করেছেন, "সরকারের পক্ষে কি ডেঙ্গু নিয়ন্ত্রণ সম্ভব?" উত্তরটা দিয়েছেন নিজেই, ডেঙ্গু নিয়ন্ত্রণ করার দায় জনসাধারণের!!

রাস্তাঘাটে একবার বের হয়ে দেখুন, কত খানাখন্দ, ফুটপাতের টাইলস অজস্র ভাঙ্গা। এগুলোতে পানি জমে থাকে। এগুলো ঠিক করার দায়িত্ব জনসাধারণের? সরকার ডেঙ্গু নিয়ন্ত্রণে কি কি পদক্ষেপ নিয়েছে? তাতে কি কি সফলতা পেয়েছে?

০৪ ঠা সেপ্টেম্বর, ২০২৩ সকাল ১০:২২

চোরাবালি- বলেছেন: যেখানে একটা লেখা লেখার পর ১৪বার দেখতে হয় সরকারের বিপক্ষে কোন ওয়ার্ড আছে কিনা সেখানে আমি কী সরকারের দায় দিতে পারি? আমাদের প্রশাসন রাজনৈতিক তোষামদি নির্ভর। তাই তারা সঠিক পদক্ষেপ নিতে পারে না, যারা পাশের দেশ ত্রিপুরা ভিজিট করেছে তারা দেখেছে রাস্তায় ১পিস পলি নেই, সেখানে নিয়ম দোকানে পলি আছে কিন্তু কারো হাতে পলি পেলেই ১হাজার রূপি জরিমানা। আমাদের দেশে কখনও কী সম্ভব এ নীতির প্রয়োগ? কারণ উনি ছাত্র/আরেজন যুব/আরেকজ পিউর সংগঠনের লোক তাদের কিছু বলা যাবে না।

৯| ০২ রা সেপ্টেম্বর, ২০২৩ সকাল ১০:৪২

ধুলো মেঘ বলেছেন: সরকারের উচিৎ প্রতি বছর আগস্ট মাসে বড় বড় মাঠগুলোতে ডেঙ্গু ট্রিটমেন্ট ক্যাম্প খোলা। ডেঙ্গু রোগীর জন্য ওটি বা বিশেষজ্ঞ ডাক্তার লাগেনা। পর্যাপ্ত স্যালাইন, আই সি ইউ, প্যাথলজি ল্যাব আর সাধারণ মানের কিছু ঔষধ - এগুলোর ব্যবস্থা করা খুব কঠিন কিছু না।

০৪ ঠা সেপ্টেম্বর, ২০২৩ সকাল ১০:২৪

চোরাবালি- বলেছেন: সরকারের প্রথমেই যেটা করা উচিত, যার বাড়ির আশেপাশে ময়লা আবর্জনা পাবে তাদের জরিমানা করা।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.