নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

ভাল-মন্দের মাঝে আমার বসবাস

সময়ে অসময়ে ভর করে কিছু প্রিয় মূহুর্তগুলো…… ফিরে ফিরে আসে অনুভূতির গহীন অরণ্যে, হৃদয়ে একটু সুখের স্পর্শ, আর না পাওয়ার নিদারুণ ক্ষরণ দিয়ে যাওয়া… তার নাম তো স্মৃতিই বটে!

সি.এম.তানভীর-উল-ইসলাম

আমি একজন চিন্তাবিদ।

সি.এম.তানভীর-উল-ইসলাম › বিস্তারিত পোস্টঃ

মিতা অ্যান্টি

১২ ই আগস্ট, ২০১৩ রাত ৩:১৯

মিতা অ্যান্টি সরি আপনাকে বাকি সবার মত আপা ডাকতে পারছি না, আপনি আমার বড় তো তাই আপনাকে অ্যান্টি ডাকবো। যদিও আপনি আমার অ্যান্টি হওয়ার যোগ্য না।



অ্যান্টি আপনি হয়তো ভুলে গেছেন গান গাইলেও গায়িকা হতে পারা যায়, কিন্তু সকলের ভালোবাসা, শ্রদ্ধা অর্জন করা যায় না যদিনা সে অপরকে ভালবাসতে/ শ্রদ্ধা করতে জানে। দাড়ি/ টুপি রাখলেই যদি আমি বাঙ্গালি হতে না পারি তাহলে তো আপনি যার গান গাইতে থাকেন সেই রবীন্দ্রনাথ বাঙ্গালি নাহ (জাতির বিবেক কাছে প্রশ্ন)। ভুলে গেছেন আপনার জন্ম কোথায়??? আপনি যার উরশে জন্মগ্রহন করেছেন মানে আপনার বাবা, চাচা, দাদা, দাদার বাবা কেউ কি দাড়ি রাখেনাই??? উনারা কি জন্মগতভাবে মাকুন্দা (যার কোন দাড়ি নাই মানে হরমোনের প্রবলেম) ছিলেন নাকি??? আমার তো তাই মনে হচ্ছে।



আপনার মা, খালা, চাচি দাদি, দাদির মা, আপনার বোন কি ওদের কেউ কি হিজাব করে নাই??? তাহলে তো আপনি জন্মগত ভাবে লেংটা জাতি মানে কোন লাজ শরম ছাড়া আদিম জাতি।



ধর্ম কর্ম করলেই কি বাঙ্গালি হওয়া যায় না??? বাঙ্গালি হতে হলে কি আপনার মত নাস্তিক হতে হবে??? তাহলে তো সবার আপনার কাছ থেকে সার্টিফিকেট নিতে হবে!! নাকি???



আরেক অ্যান্টি বলেছেন, বাংলাদেশে মুসলিমরা সংখ্যালঘু। আর আপনি বলতেছেন, দাড়ি/ টুপি/ হিজাব করলেই বাঙ্গালি না। কি অ্যান্টি??? টেলিভিশন চ্যানেল গুলোতে চেহেরা দেখাতে পারলেই আপনাদের মাথায় উলটা- পাল্টা চিন্তার উদয় হয়??? ভুলে যান, নিজের জন্ম কোথায়??? ভুলে যান কারা আপনাদের এত উপরে উঠার সুযোগ করে দিছে??? আপনাদের আসলে ওইসব টেলিভিশন চ্যানেল গুলো থেকে অপমান করে বাইর করা উচিত। যত্তসব, মেন্টালি সিক ফালতু অ্যান্টির দল!!!

মন্তব্য ৮ টি রেটিং +২/-০

মন্তব্য (৮) মন্তব্য লিখুন

১| ১২ ই আগস্ট, ২০১৩ রাত ৩:৪০

ভাঙ্গাচুরা যন্ত্রপাতি বলেছেন: বাঙাল জাতি ব্রড স্পেকট্রামের জাতি। রেসিয়ালি, রিলিজিয়াসলি সব দিক থেকেই আমরা ব্রড স্পেকট্রামের। আমাদের মধ্যে কেউ ফর্সা, কেউ কালো, কেউ শ্যামলা। মানে নানা জাতের লোক মিলে বাঙালি জাতি। আমাদের মধ্যে কারও চামড়া আর্যদের মত ফর্সা, কারও চামড়া দ্রাবিড়দের মত কালো, কারও মুখ মঙ্গোলয়েডদের মত, মানে চাইনীজ/তিব্বতী ভাবধারার। সাদা, কালো, শ্যামলা, আরব, তুর্কী, আর্য, দ্রাবিড়, অষ্ট্রালয়েড, পলিনেশিয়ান সব মিলিয়েই আমরা বাঙালি। এক বহুমাত্রিক ও বিচিত্র জাতি আমরা। আমাদের মধ্যে রেসিয়াল বৈচিত্রের মত রয়েছে ধর্মীয় বৈচিত্রও। কেউ হিন্দু কেউ মুসলমান, কেউ বৌদ্ধ, কেউ খ্রীষ্টান। মুসলমানদের মধ্যে কেউ সূফিবাদী, মারেফতি, কেউ সুন্নাহ অনুসরণ করে, হিন্দুদের মধ্যে কেউ বৈষ্ণব, কেউ বা শাক্ত। নানা জাতের, নানা ধর্মের লোক আমাদের মধ্যে। এখানে রবীন্দ্রনাথ রাখে দাড়ি, নজরুল রাখে চুল। কেউ পরে লুঙ্গি, কেউ ধুতি। টুপি হোক, হিজাব হোক, লুঙ্গি হোক, নামাজ হোক, পূজা হোক, সিদুর হোক, সবই বাঙালির অন্তর্ভূক্ত। এই সব বৈচিত্রতা নিয়েই আমরা বাঙালি, এটাই আমাদের সৌন্দর্য!

১২ ই আগস্ট, ২০১৩ রাত ৩:৫৭

সি.এম.তানভীর-উল-ইসলাম বলেছেন: আমার একদম মনের কথাটাই অনেক সুন্দর করে উপস্থাপন করেছেন ভাই। আপনার সাথে সহমত।

২| ১২ ই আগস্ট, ২০১৩ ভোর ৬:৪৪

নয়ামুখ বলেছেন: ঘুমটা দেয়ার কারণে যদি মিতা হকের কাছে বাঙালিত্ব হারাতে হয়, তবে শাড়ির নিচে ব্লাউজ আর পেটিকোট পরার কারণে মিতাদের বাঙালিত্ব থাকে কি করে.

১২ ই আগস্ট, ২০১৩ সকাল ১১:৩৭

সি.এম.তানভীর-উল-ইসলাম বলেছেন: মিতা অ্যান্টি বাঙ্গালি মানেই জানেন না। কপালেই বড়সরো লাল টিপ পরলেই বাঙ্গালি হয়না। উনাদের মত মানসিক বিকারগ্রস্ত প্রাণীদের কেন টেলিভিশন চ্যানেল গুলো তে দেখায় আমি বুঝিনা!!

৩| ১২ ই আগস্ট, ২০১৩ সকাল ৮:১০

ছািব্বর বলেছেন: এরা মানষিকভাবে বিকারগ্রস্থ । এদের টিভি চ্যানেল এ নয় , সরাসরি পাগলা গারদে পাঠানো উচিত ।

১২ ই আগস্ট, ২০১৩ সকাল ১১:৩৯

সি.এম.তানভীর-উল-ইসলাম বলেছেন: পাগলা গারদে থাকার যোগ্যতাও মিতা অ্যান্টির নাই। উনাকে জাতির সামনে ক্ষমা চাওয়া উচিত।

৪| ১২ ই আগস্ট, ২০১৩ সকাল ৯:০৭

রবিউল ৮১ বলেছেন: শুধু ঘুমটা দেয়ার কারণে যদি মিতার কাছে বাঙালিত্ব হারাতে হয় তাহলে পাশ্চাত্যর মেয়েরা মিতার চাইতে ঢের বশী বা ংগালী।

১২ ই আগস্ট, ২০১৩ সকাল ১১:৪০

সি.এম.তানভীর-উল-ইসলাম বলেছেন: মিতা অ্যান্টিরা আসলে সমাজের ব্যাধি।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.