নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

ভাল-মন্দের মাঝে আমার বসবাস

সময়ে অসময়ে ভর করে কিছু প্রিয় মূহুর্তগুলো…… ফিরে ফিরে আসে অনুভূতির গহীন অরণ্যে, হৃদয়ে একটু সুখের স্পর্শ, আর না পাওয়ার নিদারুণ ক্ষরণ দিয়ে যাওয়া… তার নাম তো স্মৃতিই বটে!

সি.এম.তানভীর-উল-ইসলাম

আমি একজন চিন্তাবিদ।

সি.এম.তানভীর-উল-ইসলাম › বিস্তারিত পোস্টঃ

লুঙ্গি ড্যান্স (নারীরা দূরে থাকেন নতুবা নিজ দায়িত্তে পড়বেন)

২৬ শে আগস্ট, ২০১৩ রাত ১১:৩১

কি যে দিনকাল পড়ছে,... কয়দিন ধইরা মাথায় খালি লুঙ্গি ড্যান্স গানটা ঘোরে। যেখানে যাই সেখানে লুঙ্গি ড্যান্স গানটা শুনতে পাই। যদিও আমি লুঙ্গি পড়ি না। জীবনে একবার বিশেষ কারন ছাড়া লুঙ্গি পড়ছি বলে আমার মনে হয় না।



কাল একজনের সাথে কথা কইতেছিলাম সেও “লুঙ্গি ড্যান্স লুঙ্গি ড্যান্স লুঙ্গি ড্যান্স লুঙ্গি ড্যান্স” করতে করতে গানের ভুবনে ডুইবা হাবু ডুবু খাইতেছে।



আজকাল পোলাপান গুলো লুঙ্গি নিয়া পড়ছে। আস্ক করলে চোখ মুখ ঘুরাইয়া, হাত- পা বাঁকাইয়া কয় "ইটস ফ্যাশন!! ও তুমি বুঝবেনা ডুড (dude)... " মনে মনে বলি "ওহ বুঝছি তুমি বুইঝা উলটাইয়া ফেলাইছ, ফাজিল পোলাপান কোথাকার!! আমারে আবার ফ্যাশন শিখাইবার আইছে"







প্রত্রিকা, ম্যাগাজিন, সকল বুক এর উত্তম বুক ফেসবুক খুললে দেখা যায়, মাইয়ারা আজকাল পিছাইয়া নাই। লুঙ্গি পইড়া পোলাগো মতন ফ্যাশন করে। বলিইইই, লুঙ্গি পড়ার যখন এতো শখ জাগছে... থাক, আর কিছু কমুনা। কইলে তখন নারী ইভটিছিইং, নারী বিদ্বেষী কইয়া নারীরা আমার লগে যুদ্ধ ঘোষণা কইরা ফেলাইবো। মাইয়াগো যেমন রিজনের (reason) দেওনের অভাব নাই তেমন কথায় কথায় পান থেকে চুন খসতেই দোষ খুঁজার অভাব নাই। গার্লফ্রেন্ড এর লগে পার্কে বইসা বাদাম চাবাইতে থাকিলে কইবে," বাদাম খাইতেছ কেন??? শরীরে কি ভাইটামিনের অভাব হইছে?? " পাতা চাবাইতে থাকিলে কইবে " গরুর মত পাতা চিবাইতেছ কেন?? চোখের পাওয়ার জিরো হয়য়া গেছে নাকি???"



দেখেন মাইয়াগো অবস্থা!! বয়ফ্রেন্ড আবেগ আপ্লুত হইয়া গার্লফ্রেন্ডরে বলে "চল জান :D তোমারে নিয়া আজ চাইনিজ খামু??" এই কথা শুইনা গার্লফ্রেন্ড চোখ বড় বড় করে তাকাইয়া কয় " ওমা টাকা পাইলা কইথেকা?? সূর্য আজ কোনদিকে উঠছে?? এতদিন হইয়া গেলো আমারে নিয়া একবারও চাইনিজ খাবাইতে নিলা না। টুনির বয়ফ্রেন্ড মুখলেস টুনিকে নিয়া প্রতি সপ্তাহে একবার চাইনিজ খায়, জরিনার বয়ফ্রেন্ড আবুল মাঝে মাঝে জরিনারে নিয়া শপিং করতে যায়......" হেন তেন পেছাইল্লা কথা-বাত্রা !!



মাঝে মাঝে মনে হয় পৃথিবীর সপ্তম আশ্চর্যের প্রথমস্থান নারীগো দেবার উচিত। ইহারা পৃথিবীর অন্যতম রহস্যময় প্রাণী সরি হিউম্যান। পৃথিবীর বিখ্যাত বিজ্ঞানীরা সকল রহস্য উম্মচন করতে পারলেও নারীর রহস্য এখনো উম্মচন করার স্পর্ধা দেখাইবার পারে নাই। তাহাগো বাড়িতে বউ/ গার্লফ্রেন্ড আছে নাকি!! নিজে খাইতে না পারলেও বউরে ঠিকই খাবাইতে হইবো, নিজে লুঙ্গি পইড়া থাকলেও বউরে ঠিকই সানি লিওনের ড্রেস কিননা দিবার লাগবো, নইলে ঘরে আগুন জ্বালাইয়া দিবো, এই আগুন কারো পক্ষে নিভানো সম্ভব নহে। স্বামী বেচারি ওই আগুনে পুড়তে পুড়তে মইরা যাইব মাগার কাউরে কইবারও পারবো না। গোটা জাতি তখন চক্ষে সান গ্লাস পইড়া থাকবো, নারী দোষ করিলেও উহা দোষ নহে। সকল দোষ নন্দগুশের সরি পতিদেবের।



লুঙ্গি ড্যান্স লুঙ্গি ড্যান্স লুঙ্গি ড্যান্স লুঙ্গি ড্যান্স ... উফ!! ঠিক মতন লিখবারও পারতেছিনা। পাশের বাসার কার মনে জানি মনে রং লাগছে। যাক বহুত বকবকাইছি... কি যেন লিখবার চাইছি... থাক, আর লিখুম না, পরে লিখুম। সবাইকে টা টা...







বি দ্রঃ আমার লেখাটাকে একটা রম্য লেখা হিসেবে নিলেই ভালো হবে। এখানে সিরিয়াসরি নেবার বা ভাবার কিছু নেই।

মন্তব্য ৬ টি রেটিং +১/-০

মন্তব্য (৬) মন্তব্য লিখুন

১| ২৭ শে আগস্ট, ২০১৩ রাত ১২:১৮

অনন্ত জীবন বলেছেন: ইন্ডিয়ান গু, তা যত কালোই হোক, খাওয়া চাই তোমাদের

২৭ শে আগস্ট, ২০১৩ রাত ১২:২৬

সি.এম.তানভীর-উল-ইসলাম বলেছেন: আসলেই!! তোমরা খাইতেছ আর আমাগো হজম করার লাগে।

২| ২৭ শে আগস্ট, ২০১৩ রাত ১২:৩০

মুগ্ধ মাহি বলেছেন: ভাই চিন্তাবিদ

চিন্তা করুন তো যদি এদেশে থাকেন ,আপনি ডাল-মাছ-ভাত খান নাকি খান না ? /:) /:)

যদি খেয়ে থাকেন তাহলে কেন খাচ্ছেন? আপনি তো শুধু কর্ন ফ্লেক্স, বার্গার-স্যান্ডুইচ,হট-ডগ,ব্রেড , ফ্রুটস দিয়ে রোজ রোজ উদরপুর্তি করতে পারেন।

বাঙালী যেমন ডাল-মাছ-ভাত খায় ঠিক তেমনি লুঙ্গিও পড়ে ।

তাই আপনার যদিও আমি লুঙ্গি পড়ি না। জীবনে একবার বিশেষ কারন ছাড়া লুঙ্গি পড়ছি বলে আমার মনে হয় না এই ঊক্তিতে বাহাদুরি বা গর্ব করার মত কিছুই নাই ,আপনার বরং বাঙালী হিসেবে লজ্জিত হওয়ার কথা

লুঙ্গি বলে নাকছিটকানোর মানে নিজের বংশকে নিজেই অপমান করা। কারন , এই মুহুর্তে আপনার বাবা/চাচা/দাদা/নানা লুঙ্গি পড়ে আছেন । লুঙ্গি শুধু এই দেশে পড়ে না। আর এটা পড়লে কেউ অভদ্র হয়ে যায়না, নীচু জাতও হয়না আর কেউ সারাজীবন লুঙ্গি না পড়লেও রানী এলিজাবেথ এর আত্মীয়ও হয় না । মিয়ানমারে লুঙ্গির অফিশিয়াল ব্যাবহার দেখেছেন?

তাই নিজেকে জাহির করার জন্য হলেও কখনও লুঙ্গি পরি নাই বলে ক্রেডিড নেওয়া গাধামির শামিল ( যদি আপনি বাংগালী হয়ে থাকেন)






২৭ শে আগস্ট, ২০১৩ রাত ১২:৫৯

সি.এম.তানভীর-উল-ইসলাম বলেছেন: ভাই আপনি তো বাঙ্গালী। তাই আপনার মনের কথা বুঝলাম কি বলতে চাইছিলেন। কিন্তু প্রব্লেম হল, আপনি যেটা বুঝছেন আমি সেটা বুঝাইনি।
আমি লুঙ্গি পড়ি না তাই বলে আমি ওইটা নিয়া গর্ব করতেছি, কেন আপনার এমনটা মনে হল?? আমি তো গর্ব করতেছি ওইটা তো লিখি নাই!!

সবারই কিছু নিজস্ব প্রব্লেম থাকে, আমারও আছে। তাই আমি লুঙ্গি পড়ি না। কেন পড়ি না, তা একান্ত ব্যক্তিগত বলে আমার জানানোর দরকার নাই বলে আমি মনে করতেছি। যাই হোক, লুঙ্গি পড়ি না বলে আপনার আমার বাঙ্গালীকত্ত নিয়া প্রশ্ন করার অধিকার নাই, তাই না?? এইটা যার যার ব্যক্তিগত ব্যপার আমি মনে করি।
আমি লুঙ্গি পড়িনা কথা টিকে আপনি চাইলে নেগেটিভলি নিতে পারেন চাইলে পজেটিভলি নিতে পারেন। আপনি নেগেটিভলি নিছেন, যা আমি পূর্বেও চিন্তা করি নাই।

আমি আপনি যা খান আমি তাই খাই। বার্গার... ইত্যাদি খাইলে আমি বাঙ্গালী হবো না এই কথা আপনাকে কে বলল???

আমি লুঙ্গি পড়াটাকে খারাপ বলছি না। কিন্তু আমার দেখা কিছু পোলাপান জাস্ট লুঙ্গি পড়াটাকে ফ্যাশন বলে উল্টা কিছু মুহূর্তের জন্য লুঙ্গি পড়ে ঢং করতেছে তাদের কথাই আমি একটু রম্য করে বলার চেষ্টা করেছিলাম মাত্র। আজকাল কিছু মেয়েরাও ফ্যাশন বলে বলে লুঙ্গি পড়তেছে যা আসলেই আমাদের বাঙ্গালী সমাজের সাথে যায় না। ফেসবুক খুললেই এমন ছবি দেখা যায়।

আমার লেখাটাকে একটা রম্য লেখা হিসেবে নিলেই ভালো হবে। এখানে সিরিয়াসরি নেবার কিছু নেই।

৩| ২৭ শে আগস্ট, ২০১৩ রাত ১২:৫৬

রাখালছেলে বলেছেন: সহমত ...মুগ্ধ মাহি

আপনার তো তাহলে বাংলায় বাস করাই উচিত না । আবার দেখি বাংলায় লেখেন । যান গা বিদেশে । থ্রি কোয়ার্টার, হাফ প‌্যান্ট পরেন ।

২৭ শে আগস্ট, ২০১৩ রাত ১:১২

সি.এম.তানভীর-উল-ইসলাম বলেছেন: লুঙ্গি নিয়ে রম্য লিখলেই আমি অবাঙ্গালী হয়ে গেলাম? আমি লুঙ্গি পড়িনা বললেই ওইটা গর্ব করার মত অপরাধে অভিযুক্ত হয়ে গেলো? খুব সহজ লাগে কাউকে ইচ্ছা মতন অবাঙ্গালী বলতে??

তাছাড়া থ্রি কোয়ার্টার, হাফ প‌্যান্ট পড়লেই কেউ অবাঙ্গালী হয়ে যায়?? এইটা যদি আপনার চিন্তা ধারা হয় তাহলে আপনার মস্তিষ্কের পরিধির সম্পর্কে আমার একটা খারাপ ধারনা জন্মাতেই পারে, কি বলেন!!

আমার লেখাটাকে একটা রম্য লেখা হিসেবে নিলেই ভালো হবে। এখানে সিরিয়াসরি নেবার বা ভাবার কিছু নেই।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.