নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

কমপিউটার জগৎ

কমপিউটার জগৎ

কমপিউটার জগৎ

লাইভ ওয়েব টিভি

কমপিউটার জগৎ › বিস্তারিত পোস্টঃ

লন্ডনে তিনদিনব্যাপি যুক্তরাজ্য-বাংলাদেশ ই-বাণিজ্য মেলা শুরু

০৮ ই সেপ্টেম্বর, ২০১৩ সন্ধ্যা ৬:০৮

‘ক্লিকেই বাণিজ্য’ স্লোগানকে সামনে রেখে শনিবার থেকে যুক্তরাজ্যের সেন্ট্রাল লন্ডনে শুরু হয়েছে তিনদিনব্যাপি ‘যুক্তরাজ্য-বাংলাদেশ ই-বাণিজ্য মেলা’। স্থানীয় দ্য মিলেনিয়াম গ্লুচেষ্টার হোটেলে আয়োজিত এ মেলার আয়োজক তথ্য ও যোগাযোগ প্রযুক্তি মন্ত্রণালয়, বাংলাদেশ হাই কমিশন লন্ডন ও তথ্যপ্রযুক্তি বিষয়ক ম্যাগাজিন কমপিউটার জগৎ। শনিবার স্থানীয় সময় সকাল ১১ টায় প্রধান অতিথি হিসেবে মেলার উদ্বোধন করেন পররাষ্ট্র মন্ত্রী দিপু মনি।



উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে পররাষ্ট্রমন্ত্রী দিপু মনি বলেন, একবিংশ শতাব্দীর চ্যালেঞ্জ মোকাবেলায় আমরা বাংলাদেশকে একটি সমৃদ্ধ ডিজিটাল বাংলাদেশ হিসেবে গড়ে তুলতে কাজ করছি। আমাদের স্বপ্ন একুশ শতকের বাংলাদেশ হবে তথ্য-প্রযুক্তি নির্ভর আধুনিক স্বপ্নময় ডিজিটাল বাংলাদেশ। আর সে স্বপ্নকে ধারণ করেই বর্তমান সরকার চায় ভিশন ২০২১ বাস্তবায়নের মাধ্যমে দেশকে এগিয়ে নিতে। দেশকে এগিয়ে নিতে বিশ্বের যেখানেই বাংলাদেশী রয়েছেন সেখানেই স্ব স্ব অবস্থান থেকে কাজ করতে হবে। পররাষ্ট্রমন্ত্রী ই-বাণিজ্য মেলার আয়োজকদের ধন্যবাদ জানিয়ে বলেন, আপনাদের এ প্রচেষ্ঠা সফল এবং স্বার্থক হবে বলে আমি বিশ্বাস করি।



তথ্য ও যোগাযোগ প্রযুক্তি মন্ত্রণালয়ের সচিব মো. নজরুল ইসলাম খান এর সভাপতিত্বে অনুষ্ঠিত উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন অলপার্টি পার্লামেন্টারী গ্রুপের সহ-সভাপতি লর্ড শেখ, ব্রিটিশ পার্লামেন্ট এর সদস্য হন কেইথ ভাজ। উপস্থিথ ছিলেন বৃটিশ বাংলাদেশ চেম্বার অব কমার্সের সভাপতি মুকিম আহমেদ ও বাংলাদেশ ক্যাটারারস অ্যাসোসিয়েশনের সভাপতি নূর-উর রহমান খন্দকার পাশা।



অনুষ্ঠানের সভাপতি মো. নজরুল ইসলাম খান বলেন, বাংলাদেশের ই-বাণিজ্যকে সম্প্রসারণ করতে সরকার বিভিন্ন পদক্ষেপ নিয়েছে। লন্ডনের পর যুক্তরাষ্ট্রের এই মেলার আয়োজন করা হবে। পর্যায়ক্রমে প্রবাসী বাংলাদেশিরা রয়েছেন, এমন কমিউনিটিগুলোতে ই-বাণিজ্য মেলার আয়োজন করা হবে। ব্রিটেনে নিযুক্ত বাংলাদেশের হাইকমিশনার মোহাম্মদ মিজারুল কায়েস এর স্বাগত বক্তব্যের মাধ্যমে শুরু হওয়া অনুষ্ঠানে মেলা আয়োজন স¤পর্কে বিস্তারিত তুলে ধরেন মেলার সহ-আয়োজক তথ্যপ্রযুক্তি বিষয়ক ম্যাগাজিন কমপিউটার জগৎ এর কারিগরি স¤পাদক ও কমজগৎ টেকনোলজিসের প্রধান নির্বাহী কর্মকর্তা মোঃ আবদুল ওয়াহেদ তমাল।



অনুষ্ঠানে জানানো হয়, বাংলাদেশে ই-বাণিজ্য প্রসারের লক্ষ্যে কমপিউটার জগৎ আইসিটি মন্ত্রণালয়ের সহযোগিতায় চলতি বছরের প্রথম দিকে দেশের ভেতরে-বাইরে ধারাবাহিকভাবে ই-বাণিজ্য মেলা আয়োজনের সিদ্ধান্ত নেয়া হয়। ইতোমধ্যে ঢাকা, সিলেট ও চট্টগ্রামে ই-বাণিজ্য মেলা অনুষ্ঠিত হয়েছে। যার ধারাবাহিকতায় দেশের বাইরে লন্ডনে অনুষ্ঠিত হচ্ছে ই-বাণিজ্য মেলা।



কমজগৎ টেকনোলজিসের প্রধান নির্বাহী কর্মকর্তা মোঃ আবদুল ওয়াহেদ তমাল জানান, এটি নিছক একটি ই-বাণিজ্য মেলায় নয়। এটি লন্ডনে ডিজিটাল বাংলাদেশেরই আংশিক উপস্থাপন। এর মাধ্যমে বাংলাদেশের ই-বাণিজ্য স¤পর্কে প্রবাসী বাংলাদেশীরা যেমনি করে জানার সুযোগ পাবেন, তেমনি মেলায় অংশ নেয়া প্রতিষ্ঠানও তাদের পণ্য এবং সেবা বৃহত্তর পরিবেশে প্রদর্শন ও প্রচারের সুযোগ পাচ্ছে।



মেলায় ৩১টি ই-বাণিজ্য সেবাদাতা তাদের পণ্য ও সেবা প্রদর্শন করছে। মেলার অংশ হিসেবে শনিবার বিকেলে ‘ডিজিটাল বাংলাদেশ গড়তে ই-সার্ভিসের মাধ্যমে নারীদের ক্ষমতায়ন’ শীর্ষক সেমিনার আয়োজিত হয়।



মেলার সাপোর্ট পার্টনার হিসেবে রয়েছে বাংলাদেশ ব্যাংক, রপ্তানি উন্নয়ন ব্যুরো (ইপিবি) এবং এফবিসিসিআই। পার্টনার হিসেবে রয়েছে টিম ইঞ্জিন, অপটিমাম সল্যুশন অ্যান্ড সার্ভিসেস, বাংলানিউজ২৪, সামহোয়্যার ইন ব্লগ, বাংলাদেশ ক্যাটারারস অ্যাসোসিয়েশন যুক্তরাজ্য, ব্রিটিশ বাংলাদেশ চেম্বার অব কমার্স, চ্যানেল আই, রিভ সিস্টেমস, ওয়ালেটো ও ই-সুফিয়ানা।



মেলায় ই-সুফিয়ানা, বিবাহবিডি ডটকম, উপহার ডটকম, জাতীয় মহিলা সংস্থা, বাংলাদেশ ব্যাংক, সোনালী ব্যাংক লিমিটেড, ব্র্যাক ব্যাংক, ইউর ট্রিপ মেট লিমিটেড, নিলাস হোম, ইউনাইটেড এয়ারওয়েজ, কলসেন্টার সেবাদাতা প্রতিষ্ঠান ভয়েচ ট্রাক কমিউনিকেশন, টেলিকম সেবাদাতা প্রতিষ্ঠান রিভ সিস্টেমন এবং বিবিধ ক্যাটাগরিতে অনন্য ট্রেডার্স, অ্যাপস লিডার লিমিটেড অ্যান্ড এমসিসি লিমিটেড, বাক্য, বিমান বাংলাদেশ এয়ারলাইন্স, ক্লিফটনস আর্টস অ্যান্ড ইভেন্টস, কমপিউটার জগৎ, ডিল লিডার, এক্সেলসিয়র সিলেট, আই হেলথ নেট, এলএলসি, জেএমজি কার্গো অ্যান্ড ট্রাভেল লিমিটেড, সোনার বাংলা ট্রাভেলস লিমিটেড, মেডিকেয়ার ইন্টারন্যাশনাল, ডিজিটাল ডক্টরস৩৬৫ ডটকম, মাইক্রোটাইমস লিমিটেড, ওয়ানস্টপ সল্যুউশনস ইউকে লিমিটেড, রিভ সিস্টেমস, গিগাবাইট, এসএসবিসিএল ফ্যাশন ওয়ার্ল্ড, টেকওয়ার্ল্ড, টেলিটক, ইউএবিডিএল ডটকম, ভিশন ট্যুরিজম, পল্লী মহিলা সংস্থা তাদের স্টলে নিজ নিজ পণ্য ও সেবা প্রদর্শন করছে।

মন্তব্য ৯ টি রেটিং +০/-০

মন্তব্য (৯) মন্তব্য লিখুন

১| ০৮ ই সেপ্টেম্বর, ২০১৩ সন্ধ্যা ৬:৫৪

মদন বলেছেন: প্রচলিত ইকমার্স প্রতিষ্ঠানগুলো নেই কেনো?

২| ০৯ ই সেপ্টেম্বর, ২০১৩ রাত ১:২১

পরিবেশ বন্ধু বলেছেন: বেশ স্বপের বাস্তবায়ন

৩| ০৯ ই সেপ্টেম্বর, ২০১৩ ভোর ৬:০৭

তুহিন সরকার বলেছেন: মেলার সাফল্য কামনা করছি।

পোস্টের জন্য ধনবাদ।

৪| ০৯ ই সেপ্টেম্বর, ২০১৩ সকাল ৯:২৩

ইরফান আহমেদ বর্ষণ বলেছেন: শুভকামনা।

৫| ০৯ ই সেপ্টেম্বর, ২০১৩ সন্ধ্যা ৭:০৯

বোরহান বলেছেন: "লন্ডনে ICT Fair আয়োজন করেছে কম্পিউটার জগত আর এখানকার বাংলাদেশ মিশন। কাল অনুষ্ঠানে গিয়ে দেখি মেলার ভেতর ৪জন মানুষ নেই।অংশগ্রহণকারীরা ক্ষোব জানিয়ে বললো কম্পিউটার জগত নাম একটি পত্রিকার আয়োজন এটি যা পক্ষান্তরে প্রায় ২০০আদম পাচারে শেষ হচ্ছে।গোটা বিশেক ছাড়া আর কেওই ফিরে যাবেনা।এখন ব্রিটেনে আমরা ওয়ার্ক পারমিট নিয়েও সপ্তাহে ২/৩ দিনের বেশি কাজ পাচ্ছিনা।সেই জায়গাতে ১৫লক্ষ টাকা খরচ করে এরা অবৈধ হয়ে কিভাবে কি করবে আমরা বুঝতে পারছিনা।প্রথম-আলোর কাছে অনুরোধ ব্যপারটা একটু অনুসন্ধান করবেন।"
প্রথম আলো অন লাইন এর এক পাঠক এর মন্তব্য। :| :| লন্ডন প্রবাসী ব্লগাররা কেউ কি বলতে পারেন।

৬| ০৯ ই সেপ্টেম্বর, ২০১৩ সন্ধ্যা ৭:১৪

ভোরের সূর্য বলেছেন: প্রচলিত ইকমার্স প্রতিষ্ঠানগুলো নেই কেনো?কারন লন্ডনে ICT Fair আয়োজন করেছে কম্পিউটার জগত আর এখানকার বাংলাদেশ মিশন। কাল অনুষ্ঠানে গিয়ে দেখা গেছে মেলার ভেতর ৪জন মানুষ নেই।অংশগ্রহণকারীরা ক্ষোভ জানিয়ে বললো কম্পিউটার জগত নাম একটি পত্রিকার আয়োজন এটি যা পক্ষান্তরে প্রায় ২০০আদম পাচারে শেষ হচ্ছে।গোটা বিশেক ছাড়া আর কেওই ফিরে যাবেনা।এখন ব্রিটেনে যারা ওয়ার্ক পারমিট নিয়েও সপ্তাহে ২/৩ দিনের বেশি কাজ পাচ্ছেনা।সেই জায়গাতে ১৫লক্ষ টাকা খরচ করে এরা অবৈধ হয়ে কিভাবে কি করবে বুঝতে পারছিনা।আশা করবো ব্যপারটা নিয়ে কেউ একটু অনুসন্ধান করবেন।আমরা দেশের ভাবমুর্তি নষ্ট হতে দিতে পারিনা বা যারা দেশে থেকে এত টাকা খরচ করে যাবেন তাদেরকেও বিপদে পরা দেখতে আমদের বাংলাদেশি হিসাবে ভাল লাগবেনা।

৭| ০৯ ই সেপ্টেম্বর, ২০১৩ সন্ধ্যা ৭:৫৬

দীপরাজ বলেছেন: সরকারি কর্মকর্তাদের পিকনিক ট্রিপের দারুণ ব্যবস্থা করছে কম্পিউটার জগত। মেলায় গেছে ৫ মন্ত্রী। আমলা আছে ২০ জনেরও বেশি। ই-কমারসের সাথে সম্পর্ক নেই_এমন ভুয়া কোম্পানিই বেশি নাকি অংশ নিচ্ছে! ইপিবি, বাংলাদেশ ব্যাংক, মন্ত্রণলয় মিলা ১ কোটি টাকার বেশি স্পন্সর দিচ্ছে! দর্শক কি দরকার? টাকা আয় আর ভ্রমণ হলেই হইল! আদম পাচার হয়ে দেশের ১২টা বাজলে সমস্যা কি..:(

৮| ০৯ ই সেপ্টেম্বর, ২০১৩ রাত ১১:০৯

মদন বলেছেন: দেশী গ্রিটিংস, আরফিগিফট, গিফটজহাট, মুক্তবাজার, হাটবাজার সহ সুপরিচিত, জনপ্রিয় এবং পুরোনো একটি ইকমার্স সাইটও অংশগ্রহন করলো না। তাহলে সেখানে হলো টা কি বুঝলাম না।

বাংলাদেশের ইকমার্স সাইটগুলোর তালিকা পাবেন এখানে http://www.deshigift24.com/

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.