নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সাইকেল চালানো স্বাস্থ্যের জন্য ভাল। ইহা ক্ষুধা উদ্রেক করে!

হঠাৎ ধুমকেতু

আমি মহিউদ্দিন খালেদ। পেশায় ইঞ্জিনিয়ার। পড়তে ভালোবাসি। নিজের একটা চিন্তা জগত আছে। সেখানে চারপাশের অনেক কিছু নিয়ে অনেক নিঃশব্দ আলোচনা হয়! সেই আলোচনা গুলোর সাথে বৃহত্তর জগতের সংযোগ ঘটাতে ইচ্ছে করে!

হঠাৎ ধুমকেতু › বিস্তারিত পোস্টঃ

অনন্ত স্ফুরন

০৫ ই নভেম্বর, ২০১৩ সকাল ১১:০৩

মুহুর্তে জেগে উঠে মুহুর্তেই মিলিয়ে যায়- এরকম সস্তা এবং পানসা আবেগ দিয়ে কিছুই হবেনা।

দরকার সত্যিকারের বিকশিত অজস্র মনে পুঞ্জিভুত অশেষ আবেগ শক্তি অনন্ত কাল ধরে যার স্ফুরন ঘটতে থাকবে সহজাতভাবে অর্জিত সুশিক্ষার তৈরি করা নিয়ম মেনে। সুশিক্ষা মানেই আধুনিক শিক্ষা।কাজেই তার তৈরি করা নিয়ম সময়ের পরিবর্তন সাপেক্ষে পরিবর্তনশীল। কোন সুশিক্ষিত মানুষ এতে কিছু মনে করেনা।

‘সত্যিকারের বিকশিত অজস্র মন’ কোথায় পাব? আমার মনে হয় এরকম মন তৈরি হবার প্রথম শর্ত আত্নমর্যাদাবোধ। আত্নমর্যাদাবোধ কোত্থেকে আসবে? আত্নপরিচয় থেকে।

শৈশব থেকেই যদি অভাব ঘটে নিজের সাথে পরিচিত হবার উপাদানের তাহলে ঘটতে পারে বিপর্যয়। কোন কিছুই অনুভব দিয়ে না ছুঁয়ে... এই টি-শার্ট টা এখন ফ্যাশন বলে পরলাম, এই গান টা হিট গান বলে শুনলাম, এই ছবিটা অস্কার পেয়েছে বলে দেখলাম, পিথাগোরাসের উপপাদ্য গতবার আসে নাই কাজেই এবার পরীক্ষায় আসবে বলে পড়লাম...এই Attitude দিয়ে পরিচালিত হওয়া মনে দাস ছাড়া অন্য কিছু হবার শক্তি সঞ্চিত হয় বলে মনে হয়না।

তাইলে আমরা এমন কিছু কেন করি না যাতে করে ঘটে আত্নপরিচয় এবং তৈরি হয় আত্নমর্যাদাবোধ এর রাস্তা?

মন্তব্য ২ টি রেটিং +০/-০

মন্তব্য (২) মন্তব্য লিখুন

১| ০৫ ই নভেম্বর, ২০১৩ সকাল ১১:৪৩

জাহিদ আপলু বলেছেন: ভাল লাগা জানিয়ে গেলাম :) :) :) :)

২| ০৫ ই নভেম্বর, ২০১৩ দুপুর ২:০৫

হঠাৎ ধুমকেতু বলেছেন: প্রিয় জাহিদ আপলু, ভাল লাগা জেনে ভাল লাগল। বিদ্যুৎ প্রবাহিত হবার জন্য ই ব্যাটারি থকে সার্কিটে ছেড়ে দেয়া! সার্কিটে নুন্যতম অনুরনন ও অশেষ আনন্দ দায়ক!

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.