নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সাইকেল চালানো স্বাস্থ্যের জন্য ভাল। ইহা ক্ষুধা উদ্রেক করে!

হঠাৎ ধুমকেতু

আমি মহিউদ্দিন খালেদ। পেশায় ইঞ্জিনিয়ার। পড়তে ভালোবাসি। নিজের একটা চিন্তা জগত আছে। সেখানে চারপাশের অনেক কিছু নিয়ে অনেক নিঃশব্দ আলোচনা হয়! সেই আলোচনা গুলোর সাথে বৃহত্তর জগতের সংযোগ ঘটাতে ইচ্ছে করে!

হঠাৎ ধুমকেতু › বিস্তারিত পোস্টঃ

একটি নাগরিক অনুভব!

০৫ ই নভেম্বর, ২০১৩ বিকাল ৪:৫৬

সেদিন আমার সন্তান সম্ভবা স্ত্রী সহ চেকআপ শেষে হসপিটাল থেকে বেরিয়ে সিএনজি তে চাপলাম। সিএনজি চালকের বয়স অনুমান বাইশ তেইশ। আমি তাকে শুরুতেই বলে দিলাম, একদম আস্তে আস্তে চালাবে। স্পীড ব্রেকারে যাতে একটুও ঝাঁকি না লাগে।

কিন্তু কে শোনে কার কথা!

বারংবার আমার নিষেধ উপেক্ষা করে সে ঝড়ের গতিতেই চলতে লাগল এবং এক পর্যায়ে একটা স্পিড ব্রেকারে প্রচন্ড ঝাঁকি খাওয়াল!

আমি চুড়ান্ত রেগে গেলাম এবং বললাম- শুওরের বাচ্চা তোকে না বলছি আস্তে চালাতে! ঝাঁকি লাগাস ক্যা?

সিএনজি চালক মর্মাহত হল। বলল- ভাই আপনি আমারে গালি গালাজ করতাছেন ক্যা?

আমি বললাম- শুওরের বাচ্চা গালিগালাজ না করে তোর গালে চুমো খাব? তুই মায়ের পেটে জন্মাস নাই?

সে বলল- ভাই দোষ করলে আমি করছি। মা তুলে গালি দেন ক্যা? মা’য় ত কোন দোষ করে নাই!



বাসায় ফেরার পর আমি ব্যাপারটা নিয়ে ঠান্ডা মাথায় ভাবলাম।আমি কিভাবে নিশ্চিত হলাম যে আমি স্পষ্ট ভাষায় বলে না দেয়া সত্ত্বেও সি এন জি চালক বুঝতে পারবে আমার স্ত্রী সন্তান সম্ভবা? সে যদি বুঝতে না ই পারে তাইলে আমি কিসের ভিত্তিতে তাকে গালাগালি করলাম?

অভ্যাসবশতই কি আমরা এই ঘটনাগুলো ঘটাই?সিএনজি ওয়ালা, রিকশাওয়ালা, বাস কন্ডাক্টর’দের আ প্রথম সুযোগেই ঝেড়ে গালাগাল করি এবং ক্ষেত্র বিশেষে(বিশেষত মারের ঘটনা থাকলে!) বন্ধু বান্ধব আত্নীয় স্বজনের কাছে ঘটনা জাহির করে মজা পাই!

কিন্তু যে মানুষ টাকে আমি এই মাত্র গালাগাল করে চলে আসলাম তার সাথে আমার আবার দেখা হবার কোন সম্ভাবনাই বলতে গেলে নাই। সেক্ষেত্রে আমি যদি অন্যায় করে থাকি সেই মানুষ টার কাছে ক্ষমা চাওয়ার কোন সুযোগ নাই। সেই অন্যায়ের বোঝা আমাকেই বয়ে বেড়াতে হবে আজীবন!

অন্য দিকে যে লোকগুলো সারাদিনে অজস্রবার এরকম ‘ব্যাড কন্ডাক্ট’ এর শিকার হচ্ছে তাদের চেতনায় এর কি প্রভাব পড়ছে? তারাও কি প্রতিশোধপরায়ন হয়ে উঠছে না মনে মনে?

যাত্রীদের অসহায় দেখলে যে সিএনজি ওয়ালা রা রিকশাওয়ালারা যেতে চায় না অথবা তিন চার গুন ভাড়া চেয়ে বসে তার সাথে কি এই প্রতিশোধপরায়ন মনোভাবের সম্পর্ক আছে?



মন্তব্য ০ টি রেটিং +০/-০

মন্তব্য (০) মন্তব্য লিখুন

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.