নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সাইকেল চালানো স্বাস্থ্যের জন্য ভাল। ইহা ক্ষুধা উদ্রেক করে!

হঠাৎ ধুমকেতু

আমি মহিউদ্দিন খালেদ। পেশায় ইঞ্জিনিয়ার। পড়তে ভালোবাসি। নিজের একটা চিন্তা জগত আছে। সেখানে চারপাশের অনেক কিছু নিয়ে অনেক নিঃশব্দ আলোচনা হয়! সেই আলোচনা গুলোর সাথে বৃহত্তর জগতের সংযোগ ঘটাতে ইচ্ছে করে!

হঠাৎ ধুমকেতু › বিস্তারিত পোস্টঃ

আনন্দ-কল্পনা-অনুভবের ভাষা

১০ ই নভেম্বর, ২০১৩ সকাল ১০:১৭

রাতের ভাত খাচ্ছিলাম। পাশের বাসার ছেলে দুটার চেঁচামেচিতে খাওয়ার বারটা বাজল। চেঁচামেচি থামানোর কোন উপায় আমার হাতে নাই। কাজেই বসার ঘরে এসে চেঁচামেচির বিষয়বস্তু বোঝার চেষ্টা করলাম এবং বুঝতে পেরে শকড হলাম!



ওরা অত্যন্ত অবজ্ঞার সাথে বিকৃত স্বরে ‘ বৃত্ত এবং সরলরেখা কাহাকে বলে’ মুখস্থ করছিল। ওদের ‘পড়া মুখস্থের আওয়াজ’কে মনে হচ্ছিল ‘রিমান্ডে নেয়া আসামী’র আর্তনাদ এবং আমি স্পষ্টতই বুঝতে পারছিলাম ওদের পাশে বেত হাতে চোখলাল গৃহ শিক্ষক মশায় অথবা চোখলাল বাবা মশায় অথবা চোখ লাল মা মহাশয়া(!) উপস্থিত এবং উনি পরিতৃপ্ত হৃদয়ে ভাবতেছেন- তাহার কড়া শাসনে পোলাপান পড়ালেখা শিখে উল্টায় ফেলতেছে!



ধারনা ভুল। মহা ভুল!



বৃত্ত হচ্ছে(মাস্টারি করার জন্য দুঃখিত) সেই জিনিষ যা একটা স্থির বিন্দু থেকে সবসময় সমান দূরত্ব বজায় রেখে আরেকটা বিন্দু একই সমতলে চলতে থাকলে একসময় গিয়ে তৈরি হয়।



এই জিনিষ বাচ্চাদের যদি ছবি এঁকে সুন্দর করে বুঝিয়ে না বলে কিলিয়ে মুখস্ত করানো হয় তাইলে তারা ঘোড়ার ডিম বুঝবে এবং বড় হয়ে বৃত্তের পরিধি এবং ক্ষেত্রফলের পার্থক্য জিজ্ঞেস করলে বলবে- যাহা লাউ তাহা কদু, পরিধি আর ক্ষেত্রফল ত একই জিনিষ!!



কাজেই দোহাই লাগে একসময় মহান গণিতবিদরা তাদের মস্তিষ্কের ‘নিবিড় আনন্দ অনুভব’ দিয়ে পৃথিবীর কল্যানের জন্য যে সম্পদ সৃষ্টি করেছিলেন তা আপনার সন্তানের কাছে ‘আনন্দ-কল্পনা-অনুভবের’ ভাষায় পৌঁছানোর চেষ্টা করুন। রিমান্ডের ভাষায় নয়!!

মন্তব্য ০ টি রেটিং +০/-০

মন্তব্য (০) মন্তব্য লিখুন

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.