নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সাইকেল চালানো স্বাস্থ্যের জন্য ভাল। ইহা ক্ষুধা উদ্রেক করে!

হঠাৎ ধুমকেতু

আমি মহিউদ্দিন খালেদ। পেশায় ইঞ্জিনিয়ার। পড়তে ভালোবাসি। নিজের একটা চিন্তা জগত আছে। সেখানে চারপাশের অনেক কিছু নিয়ে অনেক নিঃশব্দ আলোচনা হয়! সেই আলোচনা গুলোর সাথে বৃহত্তর জগতের সংযোগ ঘটাতে ইচ্ছে করে!

হঠাৎ ধুমকেতু › বিস্তারিত পোস্টঃ

করিমের আড্ডাবাজি

১৪ ই সেপ্টেম্বর, ২০১৪ সকাল ১১:১৪

পাড়ার রকে ছেলেপেলে আড্ডা দিচ্ছে। করিম একটা ঠান্ডা বেন্সন সিগারেট ধরিয়ে কষে টান দিল। তারপর রকের দিকে আগাল। আড্ডা জমজমাট। আড্ডার বিষয় মেয়েমানুষের শরীর। করিম যেহেতু যুবক কাজেই করিমের আড্ডা ভাল লাগল। গরম শরীরে সেও বন্ধুদের সাথে খানিক্ষন খেক খেক করল। কিছুক্ষন পর সেখান দিয়ে পাড়ার একটি মেয়েকে হেটে যেতে দেখল করিম। বইয়ের ব্যাগ কাঁধে ঝুলানো মেয়েটা যে সুদীপ স্যারের কাছে পড়তে যায় সেটা সবাই জানে। মেয়েটাকে দেখেই ছেলেপেলেরা মেয়েটার শরীর নিয়ে ‘মৌখিক এনাটমি’ শুরু করল। এবার করিমের আর ভাল লাগল না। করিমের আচমকা মনে হল তার ছোটবোন তুলি ও এই মেয়েটার বয়সী এবং সেও অন্য ব্যাচে সুদীপ স্যারের কাছে এখান দিয়েই পড়তে যায়। এবারের খেক খেকে করিম অংশগ্রহন করল না। করিমের মাথা ধরল এবং করিম বলল-দোস্ত বাসায় যাই!



যেতে যেতে বাবু দের বাসার ছাদ থেকে করিমের নাম ধরে কেউ জোরে ডাক দিল। করিম ছাদে উঠে দেখল ছাদের উপর মাদুর পেতে আড্ডা। আড্ডায় পেটমোটা মদের বোতল আছে। চানাচুরের প্যাকেট আছে। সিগারেট ত আছেই। কথাবার্তার বিষয় রাজনীতি। করিম দেখল- কিভাবে দেশের সকল সমস্যা সমাধান করা যায় সেটা সবাই নিজের মত করে জানে এবং সবাই নিজের টাই মানে। সজল কাজলের উপর তার বক্তিতা চাপায় ত কাজল রহিজের ঘাড়ের উপর সিগারেটের ছাই ফেলে বলে- দেশের সব মানুষের আগে কার্টেসি শিখা উচিত! কার্টেসি জানেনা বলেই ত দেশ ও জাতির আজ এই অবস্থা!



করিমের আড্ডা ভাল লাগলনা। সে একপেগ মেরেই ছাদ থেকে নেমে আসল। ছাদ থেকে নেমে খামাকাই পুকুর পাড়ের দিকে হাঁটতে লাগল। হাঁটতে হাঁটতে করিমের মনে আফসোস হল। আকাশে আজ অর্ধেক চাঁদ উঠেছে। আরেক পেগ মেরে পুকুর পাড়ে গিয়ে বসলে চাঁদ টাকে পুরা মনে হতে পারত। করিম নিজেই নিজেকে ‘খেক’ করে গাল পাড়ল!



পুকুর পাড়ে অর্ধেক চাঁদের আলোয় গোল হয়ে জুনায়েদ, সুদীপ্ত রা আড্ডা দিচ্ছে। এদের আড্ডার বিষয় আরো জঘন্য। এরা বসে বসে তাদের ই এক সাবেক বন্ধু(!) মেসকাতের র নামে যত ধরনের বদনামি করা যায় করতেছে। তাকে তুচ্ছ তাচ্ছিল্য করছে। জুনায়েদ ত বলেই ফেলল- মেস্কাইত্তায় একবার পুকুর পাড়ে মুত্তে বইছিল। চান্দের আলোয় ফাঁক দিয়া দেইখা কেন জানি মনে অইছিল হের বীচি নাই!!



করিমের মত নির্লিপ্ত ছেলেও জুনায়েদের কথা শুনে বিস্মিত হল। জুনায়েদের সাথে মেসকাতের গলায় গলায় দোস্তি ছিল। মেসকাত আজকে একটা অন্যায় করছে দেখে তার আড়ালে তার নামে এরকম নোংরা কথা জুনায়েদ বলতে পারতেছে এটা করিমের বিশ্বাস হলনা। কিন্তু বিশ্বাস না করেই বা উপায় কি? এক পেগ মদ খেলে ত কারো নেশা হয়না।

করিম টলতে টলতে বাসায় ফিরল। চাপকলের নিচে ছোট বালতি ছিল। চাপকল ডেবে বালতি পুরা করল। মাথায় পর পর তিন বালতি পানি ঢালল। তারপর গিয়ে বিছানায় শুয়ে পড়ল।





( গল্পের সব নাম বানানো)

মন্তব্য ১৫ টি রেটিং +৩/-১

মন্তব্য (১৫) মন্তব্য লিখুন

১| ১৪ ই সেপ্টেম্বর, ২০১৪ সকাল ১১:৩৭

অপূর্ণ রায়হান বলেছেন: গল্পের নাম বানানো হলেও , ঘটনাগুলো আমরা আসলেই করে থাকি +

ভালো থাকবেন :)

১৪ ই সেপ্টেম্বর, ২০১৪ দুপুর ২:৪৭

হঠাৎ ধুমকেতু বলেছেন: ধন্যবাদ আপনাকে। আপনিও ভাল থাকবেন।

২| ১৪ ই সেপ্টেম্বর, ২০১৪ দুপুর ১২:২১

হাসান মাহবুব বলেছেন: +

১৪ ই সেপ্টেম্বর, ২০১৪ দুপুর ২:৪৭

হঠাৎ ধুমকেতু বলেছেন: ধন্যবাদ আপনাকে।

৩| ১৪ ই সেপ্টেম্বর, ২০১৪ দুপুর ২:১৭

লাইলী আরজুমান খানম লায়লা বলেছেন: গল্পে ভাল লাগা রইল

১৪ ই সেপ্টেম্বর, ২০১৪ দুপুর ২:৪৯

হঠাৎ ধুমকেতু বলেছেন: ধন্যবাদ আপনাকে।

৪| ১৪ ই সেপ্টেম্বর, ২০১৪ দুপুর ২:৩৬

যমুনার চোরাবালি বলেছেন: মজা পেয়েছি।

১৪ ই সেপ্টেম্বর, ২০১৪ দুপুর ২:৪৮

হঠাৎ ধুমকেতু বলেছেন: মজা পাওয়া খুব গুরুত্বপূর্ন। মজাই অনুভবের সূচনা করে।

৫| ১৪ ই সেপ্টেম্বর, ২০১৪ বিকাল ৩:২৮

নাসরিন চৌধুরী বলেছেন: হুম এমন অনেক চিত্র আমাদের দেশের পাড়াগুলোর গলিতে। কলেজ যাবার রাস্তায় অযাচিত এমন মন্তব্য কতটা বিব্রত করত তা শুধু যারা ফেইস করে তারাই জানে। আমি ওদের সমাজের কীট বলি।
তবে করিমের উপলব্দিবোধ প্রশংসনীয়।
নতুন ভোরের অপেক্ষায় চলুক আগামী

ভাল লিখেছেন।

১৪ ই সেপ্টেম্বর, ২০১৪ বিকাল ৩:৫১

হঠাৎ ধুমকেতু বলেছেন: ধন্যবাদ আপনাকে। আমার সবসময় মনে হয়েছে মানুষের মানসিক সংস্কৃতি উন্নত না হলে আর কিছু উন্নত হয়ে কোন লাভ নাই। আমার সীমাবদ্ধ ক্ষমতায় আমি তিনটা চিত্র আঁকতে চেয়েছি যেটা আমাদের সাধারন মানসিক সংস্কৃতি কে প্রকাশ করে। করিম তাদের মধ্যেই কিছুটা ভিন্ন একজন মানুষ। এর দেশলাই কাঠি টা মাঝে মাঝে ঘসা খেয়ে জ্বলে উঠে।

৬| ১৪ ই সেপ্টেম্বর, ২০১৪ সন্ধ্যা ৭:৩১

সুমন কর বলেছেন: ভাল লাগল। অারো একটু বড় করা যেত।

১৪ ই সেপ্টেম্বর, ২০১৪ রাত ৮:২৪

হঠাৎ ধুমকেতু বলেছেন: ধন্যবাদ আপনাকে। আমারো মনে হচ্ছে এই বিষয়ে আরো বড় পরিসরে লেখার সুযোগ আছে।

৭| ১৪ ই সেপ্টেম্বর, ২০১৪ রাত ৯:০৮

প্রোফেসর শঙ্কু বলেছেন: বড় লিখলে ভাল হবে আরও নিশ্চয়ই।

৮| ১৪ ই সেপ্টেম্বর, ২০১৪ রাত ১০:২৭

বাংলার পাই বলেছেন: সুন্দর++

৯| ১৪ ই সেপ্টেম্বর, ২০১৪ রাত ১১:১৬

পার্থ তালুকদার বলেছেন: সুন্দর বর্ণনা । ভাল লাগল ভাই ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.