নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সাইকেল চালানো স্বাস্থ্যের জন্য ভাল। ইহা ক্ষুধা উদ্রেক করে!

হঠাৎ ধুমকেতু

আমি মহিউদ্দিন খালেদ। পেশায় ইঞ্জিনিয়ার। পড়তে ভালোবাসি। নিজের একটা চিন্তা জগত আছে। সেখানে চারপাশের অনেক কিছু নিয়ে অনেক নিঃশব্দ আলোচনা হয়! সেই আলোচনা গুলোর সাথে বৃহত্তর জগতের সংযোগ ঘটাতে ইচ্ছে করে!

হঠাৎ ধুমকেতু › বিস্তারিত পোস্টঃ

স্বপ্ন নিয়ে

০১ লা নভেম্বর, ২০১৪ বিকাল ৪:৪০

স্বপ্ন আমরা কেন দেখি? স্বপ্ন জিনিষ টাই বা কি? এসব নিয়ে আমি প্রায় ই ভাবি।

শৈশব থেকে আগ্রহ থাকলেও স্বপ্ন বিষয়ে লিখা ‘সোলেমানী খাবনামা ও ফালনামা’ ছাড়া আর কোন বই আমার হাতের নাগালে আসে নি। যত দূর মনে পড়ে এই বইয়ে কেবল মাত্র ‘ স্বপ্নে কি দেখিলে দেখলে কি ঘটিবে( গাছে ফল ধরার সপ্ন দেখলে সংসারে উন্নতি হবে- এই ধরনের)’ টাইপের বর্ননা ছিল। বিস্তারিত কোন ব্যাখ্যা বিশ্লেষণ ছিল না। কাজেই এই বই পড়ে আমি বিশেষ উপকৃত হই নাই। পরবর্তীতেও স্বপ্ন বিষয়ে সেরকম ব্যাখ্যামূলক কোন বই না পাওয়ায় আমি নিজেই স্বপ্ন নিয়ে এক ধরনের মানসিক গবেষণা শুরু করি এবং স্বপ্ন বিষয়ে আমার নিজস্ব একটা ধারণা তৈরি হয়।

আমি বুঝতে পারি একজন মানুষ কি স্বপ্ন দেখবে সেটা তার স্মৃতি, মানসিক সিদ্ধান্ত এবং যেই সময়ে স্বপ্ন দেখছে সেই সময়কার মনোদৈহিক অবস্থার উপর নির্ভর করে। এই সিদ্ধান্তে আসার আগে আমি আমার নিজের দেখা কিছু স্বপ্নের চুলচেরা বিশ্লেষণ করার চেষ্টা করি।

স্বপ্ন-১
আজ থেকে এগার বছর আগের কথা। আব্বার মৃত্যু’র দূদিন পরের ঘটনা। বুকের ভেতর চাপ চাপ কষ্ট নিয়ে দুপুর বেলা শুয়ে আছি। দেখি আমাদের পুরোনো বেড়ার ঘরে আব্বা এসেছেন। আব্বার গায়ে আব্বার সেই বিখ্যাত ৮০x ৮০ টিস্যু হাফ হাতা গেঞ্জি। আব্বা বিছানায় শোয়া। আমি দুহাতে আব্বাকে ধরে আব্বার মুখের উপর ঝুঁকে আছি। সময় টা সন্ধ্যা এবং আব্বার মুখ হাসি হাসি। আমি আব্বা কে জিজ্ঞেস করলাম-

আব্বা কেমনে আসতে দিল? দেখি, অই পারের খবর কিছু বলেন!

আব্বা শুধু হাসে। কোন জবাব দেয় না।

আব্বা, দেখি অই পারের খবর কিছু বলেন! আমি আবার জিজ্ঞেস করি।

আব্বা এবার শব্দ করে হাসে। শিশুর সরল হাসি। কিন্তু প্রশ্নের জবাব নাই!

ঘুম ভাঙ্গার পর আমি বুঝতে পারি আমি আসলে আমার স্মৃতি এবং মানসিক সিদ্ধান্তের বাইরে কিছুই দেখি নি। ‘অই পার’ বিষয়ক কোন তথ্য আমার মস্তিষ্কে জমা নেই। কাজেই আমার মস্তিষ্ক আমার স্বপ্নে দেখা আব্বা’র মুখে অই পার বিষয়ক প্রশ্নের জবাব তৈরি করতে পারে নি।

আমার আব্বা আমার দেখা নিস্পাপ তম মানুষ। কাজেই আমার আব্বার বিষয়ে আমার মানসিক সিদ্ধান্ত ছিল- অই পারে গিয়ে আব্বা সুখে শান্তি তে থাকবেন। এজন্যই স্বপ্নে আবার মুখ দেখলাম হাসি হাসি।

স্বপ্ন-২
তখন আমি প্রকৌশল পেশায় একেবারে নতুন। ময়মনসিংহের ভালুকা উপজেলার কাঁঠালি নামের এক গ্রামে গেছি মেশিন ইন্সটল করতে। পিএলসি,মটর, উইঞ্চ, কন্ট্রোল প্যানেল সব নিয়ে এলাহি কারবার! ভয়ে হাত পা পেটের ভেতর ঢুকে যাবার অবস্থা। অথচ যে কোম্পানী তে মেশিন ইন্সটল করতে গেছি তাদের সাথে মিটিং এ দূঃসাহসের সাথে বলে ফেলেছি- মেশিন ইন্সটল হয়ে যাবে ইনশাল্লাহ! কোন চিন্তা করবেন না।

ম্যানুয়েল হাতে নিয়ে আমি মেশিন পার্টসের পাশে পাশে হাটি আর সিগারেট খাই। ওখান কার টেকনিশিয়ান রা মাঝে মাঝেই এসে আমাকে এটা ওটা প্রশ্ন করে লজ্জায় ফেলে দেয়। আমি কিছু জানিনা বুঝতে পেরে ‘স্যার’ বাদ দিয়ে ‘বস’ ডাকা শুরু করে এবং প্যাকেট খুলে ক্যাপস্টেন সিগারেট অফার করে! আমার রাতের ঘুম হারাম হয়ে যায়।

মাঝে মাঝে ভাবি, কালকে ফজরের আজানের সময় কেউ না দেখে মত করে রেস্ট হাউজ থেকে বেরিয়ে পালিয়ে সোজা ঢাকা চলে যাব! সেই সময় গল্প বই এ পড়া মাসুদ রানা, ওয়াইল্ড বিল হিকক, শার্লক হোমস আমার সামনে এসে বাঁধা হয়ে দাঁড়ায়। আমি কাপুরুষ হতে পারি না!

একদিন রাতে স্বপ্নে দেখলাম। আমি মেশিনের পাশে দাঁড়িয়ে আছি। আমার চারপাশে ওখান কার ই অনেক টেকনিশিয়ান-মেকানিক্যাল, ইলেক্ট্রিক্যাল। ওরা সবাই গভীর মনোযোগ দিয়ে যে যার মত কাজ করছে। কিছুটা দূরে হাসি মূখে দাঁড়িয়ে আছেন দাড়িওয়ালা সৌম্য চেহারার সিইও সাহেব। একসময় আমাকে বিস্মিত করে দিয়ে গম গম আওয়াজ তুলে মেশিন চালু হয়ে গেল। ঘুম ভেঙ্গে আমার ঘাম ছুটে গেল। স্বপ্নের অর্থ আমার কাছে পরিস্কার!

আমার অবচেতন মন তার প্রত্যেক টা পর্যবেক্ষন কে কাজে লাগিয়ে আমাকে সফল করার জন্য যে সিদ্ধান্তে উপনিত হয়েছে তারই নিঃখুঁত চলচ্চিত্র রূপ ধরা পড়েছে স্বপ্নে।

সিইউ সাহেব বুয়েট পাশ শুনে শুরু থেকেই আমাকে শ্রদ্ধার দৃষ্টিতে দেখা শুরু করেছেন। তিনি বলেছেন- ভাল ছাত্র রা যে কোন কাজে শেষ পর্যন্ত সফল হয় ই হয়।

স্টোর রুমে ঘুরতে ঘুরতে যেসব ইলেক্ট্রিক্যাল, মেকানিক্যাল টেকনিশিয়ানের সাথে আমার দেখা হয়েছে তারা প্রত্যেকে একেক টা কাজে বাস্তব অভিজ্ঞতা সম্পন্ন।

কাজেই আমার প্রতি সিইউ সাহেবের ইতিবাচক মনোভাব কে কাজে লাগিয়ে প্রত্যেকটা লোকের বাস্তব অভিজ্ঞতাকে যদি সমন্বয় করা যায়!!
আমার মনে হল আমি পরীক্ষার খাতায় এমন একটি সরল অঙ্ক করছি যেটার প্রতিটা ধাপ কিভাবে করতে হয় আমি জানি। আমি দ্রুত মেশিন সাপ্লায়ারের টেকনিক্যাল লোকের সাথে যোগাযোগ করে পিএলসি সেটিং এবং কন্ট্রোল প্যানেলের দরকারী এবং সহজতম ডায়াগ্রাম পাঠিয়ে দিতে বললাম। ফোনে ওদের সাথে কথা বললাম। কোন ধরনের চালাকি না করে সিইউ সাহেব কে সরল মনে বলে ফেললাম- সবার অভিজ্ঞতা জোড়া দিতে পারলে এই মেশিন সপ্তাহ খানেকের মধ্যে বসিয়ে দেয়া আমাদের পক্ষে সম্ভব। সাপ্লায়ার রা সর্বাত্নক সহযোগিতা দেবে। প্রয়োজন লাগলে আসবে! কিন্তু আগে আমরা নিজেরা চেষ্টা করি না কেন?

আমার কথার আবেগ সিইউ সাহেব কে স্পর্শ করল। আমার কথার অর্থ তাঁর কাছে ধরা পড়ল এই ভাবে- ভাল ছাত্রের ব্রেন কাজ করা শুরু করেছে! এখন তার কথামত চললেই সাফল্য সুনিশ্চিত। তিনি আমাকে পূর্ন সহযোগিতা করলেন। মেশিন চালু হল!

আমার মনে দাগ কাটা এরকম স্বপ্ন আরো অনেক আছে। সবগুলো থেকে একটাই সিদ্ধান্ত- আমার স্বপ্ন আমার মস্তিষ্কের ই ক্রিয়া। এর সাথে অন্য কোন জগতের কোন সম্পর্ক নাই। মানুষের অবচেতন মন আবেগের চেয়ে অনেক বেশি তথ্য নির্ভর। তথ্যের ভিত্তিতে পুঙ্খানুপুঙ্খ সম্ভাবনা যাচাই করে ফলাফলের নিঃখুত যে ‘মাইক্রো শর্ট ফিল্ম’ অবচেতন মন তৈরি করে সেটাই স্বপ্ন। স্বপ্ন দেখার পর স্বপ্নের অর্থ কে আমরা যুক্তি দিয়ে বিচার না করে কুসংস্কারাচ্ছন্ন আবেগ দিয়ে বেশির ভাগ সময় বিচার করি। এজন্য ই স্বপ্নের সঠিক অর্থ আমাদের কাছে ধরা পড়েনা। সঠিক অর্থ ধরতে পারি না বলে স্বপ্ন দিনে দিনে আমাদের কাছে গুরুত্বহীন বিষয়ে পরিনত হচ্ছে(যারা স্বপ্নের উপর পুরোপুরি আস্থা হারিয়ে ফেলে প্রকৃতি সম্ভবত তাদের কে স্বপ্ন দেখানো ও বন্ধ করে দেয়!) নইলে অনেক বিষয়ে গুরুত্ব পূর্ণ সিদ্ধান্ত নেবার আগে মানুষ হয়ত শেষ রাতে দেখা সপ্ন টার উপর নির্ভর করত!

মন্তব্য ৫ টি রেটিং +২/-০

মন্তব্য (৫) মন্তব্য লিখুন

১| ০১ লা নভেম্বর, ২০১৪ বিকাল ৫:০৮

রুমি৯৯ বলেছেন: nice

০২ রা নভেম্বর, ২০১৪ বিকাল ৪:১৪

হঠাৎ ধুমকেতু বলেছেন: অনেক ধন্যবাদ আপনাকে

২| ০২ রা নভেম্বর, ২০১৪ রাত ১০:৪২

সুমন কর বলেছেন: একদম ব্যক্তিগত স্মৃতিচারণ। স্বপ্ন-১- ভাল লাগল।

৩| ০৩ রা নভেম্বর, ২০১৪ দুপুর ১২:৫৪

অপূর্ণ রায়হান বলেছেন: আপনার সপ্নকথন ভালো লাগলো ভ্রাতা +++++

কিছু টাইপো ও স্পেসিং সমস্যা আছে । ঠিক করে দিলে আরও ভালো হবে ।

অনেক শুভেচ্ছা :)

৪| ০৩ রা নভেম্বর, ২০১৪ দুপুর ১২:৫৪

অপূর্ণ রায়হান বলেছেন: আমি নিজেই একটা বানান ভুল করলাম স্বপ্নকথন হবে । সরি ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.