নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সাইকেল চালানো স্বাস্থ্যের জন্য ভাল। ইহা ক্ষুধা উদ্রেক করে!

হঠাৎ ধুমকেতু

আমি মহিউদ্দিন খালেদ। পেশায় ইঞ্জিনিয়ার। পড়তে ভালোবাসি। নিজের একটা চিন্তা জগত আছে। সেখানে চারপাশের অনেক কিছু নিয়ে অনেক নিঃশব্দ আলোচনা হয়! সেই আলোচনা গুলোর সাথে বৃহত্তর জগতের সংযোগ ঘটাতে ইচ্ছে করে!

হঠাৎ ধুমকেতু › বিস্তারিত পোস্টঃ

আমাদের একটা ‘বেয়াদপ’ আছে!

০৮ ই নভেম্বর, ২০১৪ রাত ১০:১৬

ঘটনাটা আজ থেকে চৌদ্দ বছর আগে আমার এক বন্ধুর মুখ থেকে শোনা।

ওদের এলাকায় এক ছেলে কে কোন ভাবেই বিয়ে দেয়া যাচ্ছে না। কারন ছেলের চোখ ‘টেরা’! আমার বন্ধু ছুটিতে বাড়ি গিয়ে ঘটনা শুনল। তারপর ছেলের বাপ মা কে বলল- আপনারা দুশ্চিন্তা করবেন না। আমি ব্যবস্থা করতেছি। ছেলেকে ডেকে বলল- শ্বশুরবাড়ির লোক যখন তোকে দেখতে আসবে তুই ভুলেও কারো দিকে চোখ তুলে তাকাবিনা। চোখ নিচের দিকে নামিয়ে রেখে আদবের সাথে ওদের কথার জবাব দিবি!



ছেলে জিজ্ঞেস করল- চোখ নিচের দিকে নামিয়ে রাখলেই কি বিয়ে দিতে রাজী হবে ভাইয়া? মেয়ে ত নাকি খুব সুন্দর!



আমার বন্ধু বলল- মুখে মুখে কথা বলস ক্যান বেয়াদপ? তোরে যেইটা করতে বলছি সেইটা কর!



যথাসময়ে হবু শ্বশুরবাড়ির লোকজন ছেলে দেখতে আসল। ছেলে মাথা নিচু রেখে সবার কদমবুসি করল। তারপর সবার সামনে মাথা নিচু করে বসে রইল। সব প্রশ্নের ‘ জ্বী হুজুর’ টাইপ জবাব দিল। নাস্তা পানি খেয়ে পান চিবাতে চিবাতে ‘ছেলে দেখক’ পার্টি ফেরত যাবার সময় তাদের সামনে এসে দাঁড়াল আমার বন্ধু। বলল- ছেলে বেশি চালাক চতুর নয়। পড়ালেখা তেও নাই। কাম কাজেও নাই। অলম্বুস টাইপের ছেলে। কিন্তু ছেলের খুব আদব লেহাজ। আপনাদের মেয়ে বিয়ে করলে জীবনে কোনদিন আপনাদের চোখে চোখে তাকিয়ে কথা বলবে না। এখন বাকীটা আপনাদের বিবেচনা।



‘জীবনে কোনদিন আপনাদের চোখে চোখে তাকিয়ে কথা বলবে না’ শুনে এবং এর লক্ষণ বাস্তবে দেখে কন্যাপক্ষ ‘ব্রিটিশ গোলামী আবেগে’ আপ্লুত। যথাসময়ে শ্রীমান লক্ষ্মী টেরা’র সাথে শ্রীমতী পটল চেরা’র বিবাহ সম্পন্ন হল।



আমাদের একটা ভয়ঙ্কর বেয়াদপ ছেলে আছে। ব্যাটার কত বড় সাহস? ওয়ার্ল্ডে এত বড় বড় খেলোয়াড় থাকতে সে কিনা এক নম্বর অল রাউন্ডার হয়! আরে বেটা একটু ধীরে সুস্থে! বাংলাদেশ মাত্র ক্রিকেট খেলা একটু আধটু শিখতে শুরু করেছে। প্রতিপক্ষের নামকরা বোলারের বলে চার মারতে পারলে মনে মনে খুশি হবি!প্রতিপক্ষের নামকরা ব্যাটসম্যান ওদের কোন কালের কোন পার্ট টাইম বোলারের সাথে তোর তুলনা করলে তাও মনে মনে খুশি হবি! আদব লেহাজের একটা ব্যাপার আছে না। বিনয়ী না হলে বড় ভাই দের থেকে শিখবি কেমনে?



বাংলাদেশ ক্রিকেট বোর্ড খুব ভাল একটা কাজ করেছিল। এই বেয়াদপ টাকে ছয় মাসের জন্য নিষিদ্ধ করেছিল। একে নিষিদ্ধ করায় বাংলাদেশ ক্রিকেট খুব ভালমত সাইজ হয়ে গেছিল। কোথাও খেলতে গিয়ে কারো সাথে কোন বেয়াদপী করতে পারে নাই। দেশে খেলতে এসেও কেউ বেয়াদপীর স্বীকার হয় নাই। আরো ভাল হত বেয়াদপ কে আজীবনের জন্য নিষিদ্ধ করে দিলে। এতে করে পাইপ লাইনে থাকা অন্যান্য বেয়াদপ রাও সাইজ হয়ে যেত। বাংলাদের ক্রিকেট টীম পুরাই আদপ লেহাজের টিম হয়ে যেত। জীবনেও বড় কোন দলের সাথে বেয়াদপি করার সাহস করত না।



বেয়াদপগুলো যে শুধু খেলায় বেয়াদপ হয় তা না। কথাবার্তায় ও চূড়ান্ত বেয়াদপ হয়। পত্রিকায় সাক্ষাতকার দেবার সময় এরা পাবলিকের ‘সেন্টু এরিয়া’ মাথায় রেখে অতিবিনয়ী ভাব নিয়ে ‘ভুয়া শচিন টেন্ডুলকার’ না সেজে নিজের মনে আসা কথাগুলো বলে ফেলে। এতে বিদেশীদের সবকিছু কে আদর্শের চূড়ান্ত ভেবে বসা দেশপ্রেমিক জাতি বিরাট আহত হয়! ‘প্রিয় খেলোয়াড়ের নাম ব্রায়ান লারা না বলে সাকিব আল হাসান বলবে’- পরবর্তী প্রজন্ম কে এতটা অশিক্ষিত ভাবতে দেশ প্রেমিক জাতির কষ্ট হয়।



গত দুদিন মাইগ্রেনের ব্যাথায় পুরা জোম্বি হয়েছিলাম। দুনিয়াদারি খেয়াল ছিল না। আজকে পেপার খুলেই মাথাটা গরম হয়ে গেল!



কি রে সাকিব? তোর মাথা ঠিক আছে? কোথায় প্রতি ম্যাচে ডাব্বা মারবি আর বলবি- উইকেট বেঁকা ছিল। ব্যাট তেড়া ছিল। বল পিছলা ছিল!



তুই কিনা একই ম্যাচে সেঞ্চুরি করস? আবার দশ উইকেট পাস?



আমাদের এত সহ্য হয় না বাপ। আমরা ক্রিকেট খেলা নিয়ে আড্ডায় বসলে ইয়ান বোথাম, ভিভ রিচার্ডস, ইমরান, খান, কপিল দেব, রিচার্ড হ্যাডলি, গ্যারি সোবার্স নিয়ে কথা বলতে ভালবাসি। তুই আমাদের মাগুরার দেশি পোলা হয়ে এদের জায়গায় ভাগ বসাস ক্যান?







মন্তব্য ১৯ টি রেটিং +৫/-০

মন্তব্য (১৯) মন্তব্য লিখুন

১| ০৯ ই নভেম্বর, ২০১৪ রাত ১২:৪১

সকাল হাসান বলেছেন: আর ৮৬ রান ও ৩ উইকেট নিতে পারলেই সাকিব অলরাউন্ডারদের খোলা আরেকটি ক্লাবে ঢুকে যাবে!

এক সিরিজে ২৫০ রান ও ২০ উইকেট নেওয়াদের অভিজাত ক্লাব! যেইখানে আছে সব কিংবদন্তী অলরাউন্ডাররাই!

আর সাকিব এই রান কয়টা আর উইকেট কটা নিতে পারলে একটা বিশ্বরেকর্ডও গড়বে! আগের সবাই এই ক্লাবে ঢুকেছে হয় ৪ ম্যাচ বা ৫ ম্যাচ বা ৬ ম্যাচ খেলে! বেশির ভাগই ৫-৬ ম্যাচের সিরিজে!
সাকিব সেটা করতে পারলে হবে মাত্র ৩ ম্যাচে!

বেয়াদবটার সামনে আরেকটা বেয়াদবি করার সুযোগ আছে! আমি চাই, বেয়াদবটা বেয়াদবি করুক! করেই যাক!

১৪ ই নভেম্বর, ২০১৪ দুপুর ১২:০৮

হঠাৎ ধুমকেতু বলেছেন: বেয়াদপ শব্দটা খুব অসংজ্ঞায়িত শব্দ। কাউকে উদ্যেশ্য করে এই শব্দ প্রয়োগ করার আগে একত্রিশ বার চিন্তা করা উচিত।

২| ০৯ ই নভেম্বর, ২০১৪ রাত ১:১৩

কলমের কালি শেষ বলেছেন: বেশ বলেছেন ।

১৪ ই নভেম্বর, ২০১৪ দুপুর ১২:০৯

হঠাৎ ধুমকেতু বলেছেন: ধন্যবাদ কালিশেষ ভাই। কলম এখনো রিফিল করেন নাই?

৩| ০৯ ই নভেম্বর, ২০১৪ বিকাল ৩:০৯

ডি মুন বলেছেন: ‘ছেলে দেখক’ পার্টি ফেরত যাবার সময় তাদের সামনে এসে দাঁড়াল আমার বন্ধু। বলল- ছেলে বেশি চালাক চতুর নয়। পড়ালেখা তেও নাই। কাম কাজেও নাই। অলম্বুস টাইপের ছেলে। কিন্তু ছেলের খুব আদব লেহাজ। আপনাদের মেয়ে বিয়ে করলে জীবনে কোনদিন আপনাদের চোখে চোখে তাকিয়ে কথা বলবে না। এখন বাকীটা আপনাদের বিবেচনা। ----------- হা হা হা :)

‘প্রিয় খেলোয়াড়ের নাম ব্রায়ান লারা না বলে সাকিব আল হাসান বলবে’- পরবর্তী প্রজন্ম কে এতটা অশিক্ষিত ভাবতে দেশ প্রেমিক জাতির কষ্ট হয়।
----- ভালোই বলেছেন

১৪ ই নভেম্বর, ২০১৪ দুপুর ১২:১০

হঠাৎ ধুমকেতু বলেছেন: অনেক ধন্যবাদ ডি মুন ভাই।

৪| ০৯ ই নভেম্বর, ২০১৪ বিকাল ৩:১৯

আবু শাকিল বলেছেন: দারুন বলেছেন :)

১৪ ই নভেম্বর, ২০১৪ দুপুর ১২:১১

হঠাৎ ধুমকেতু বলেছেন: ধন্যবাদ আবু শাকিল ভাই।

৫| ০৯ ই নভেম্বর, ২০১৪ রাত ৯:১৩

আমি তুমি আমরা বলেছেন: সকাল হাসান বলেছেন: বেয়াদবটার সামনে আরেকটা বেয়াদবি করার সুযোগ আছে! আমি চাই, বেয়াদবটা বেয়াদবি করুক! করেই যাক!

৬| ০৯ ই নভেম্বর, ২০১৪ রাত ১০:৫০

মাহমুদ০০৭ বলেছেন: এই ধরণের কয়টা বেয়্যাদব আছে বলেই এখনো আশা পাই ।
+++++্
ভাল থাকবেন প্রিয় ধুমকেতু ভাই ।

১৪ ই নভেম্বর, ২০১৪ দুপুর ১২:১২

হঠাৎ ধুমকেতু বলেছেন: ধন্যবাদ। আপনিও ভাল থাকবেন মাহমুদ ভাই।

৭| ১০ ই নভেম্বর, ২০১৪ রাত ১:২৬

পার্সিয়াস রিবর্ণ বলেছেন: হা হা .. গল্পের সাথে বেয়াদব'টাকে বেশ মানিয়ে গেছে । :)

১৪ ই নভেম্বর, ২০১৪ দুপুর ১২:১৩

হঠাৎ ধুমকেতু বলেছেন: ধন্যবাদ বিবর্ন ভাই।

৮| ১৩ ই নভেম্বর, ২০১৪ সকাল ১০:৫৫

কোলড বলেছেন: A warrior is judged by the quality of opponents. This write up reeks of the stupid emotion when someone started dreaming about what Bangladesh will do in the last Asia cup. Just cheap emotion!

১৪ ই নভেম্বর, ২০১৪ দুপুর ১২:১৯

হঠাৎ ধুমকেতু বলেছেন: So it was very easy to get 10 wickets and score a 100 against Zim?? When he will do the same with team like Australia you guys will cheer up with your costly emotion??

৯| ১৩ ই নভেম্বর, ২০১৪ সকাল ১১:০৫

সৈয়দ মোজাদ্দাদ আল হাসানাত বলেছেন: আমাদের দেশ টা কবে এই টাইপ বেয়াদব ছেলেতে ভরে যাবে? সেই অপেক্ষাতেই আছি ।

১৪ ই নভেম্বর, ২০১৪ দুপুর ১২:২০

হঠাৎ ধুমকেতু বলেছেন: সেদিন আশাকরি বেশি দূরে নেই।

১০| ১৩ ই নভেম্বর, ২০১৪ সকাল ১১:৩২

তিক্তভাষী বলেছেন: জটিল! কোলড যেমন বলেছেন- রেকর্ডগুলো কাদের বিপক্ষে সেটা বিবেচনায় নেয়া উচিত- সেটাও ঠিক। বাড়াবাড়ি করার দরকার নেই। সাকিব আমাদের শ্রেষ্ঠ খেলোয়াড়, তাকে ঠিকভাবে কাউন্সিল করে তার মেধার সর্বোত্তম ব্যবহার নিশ্চিত করাই বোর্ডের কাজ হওয়া উচিত। বোর্ড কিন্তু সেটা পারেনি।

১৪ ই নভেম্বর, ২০১৪ দুপুর ১২:২৩

হঠাৎ ধুমকেতু বলেছেন: যে কাউন্সেল করবে তাকে অবশ্যই যাকে কাউন্সেল করবে অন্তত তার কাছাকাছি ধি-শক্তি সম্পন্ন হতে হবে। নইলে এটা হবে একটা ‘বিরক্তি সেশন’

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.