নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সাইকেল চালানো স্বাস্থ্যের জন্য ভাল। ইহা ক্ষুধা উদ্রেক করে!

হঠাৎ ধুমকেতু

আমি মহিউদ্দিন খালেদ। পেশায় ইঞ্জিনিয়ার। পড়তে ভালোবাসি। নিজের একটা চিন্তা জগত আছে। সেখানে চারপাশের অনেক কিছু নিয়ে অনেক নিঃশব্দ আলোচনা হয়! সেই আলোচনা গুলোর সাথে বৃহত্তর জগতের সংযোগ ঘটাতে ইচ্ছে করে!

হঠাৎ ধুমকেতু › বিস্তারিত পোস্টঃ

বাংলা একাডেমী শুনছেন কি?

২৪ শে ফেব্রুয়ারি, ২০১৫ সন্ধ্যা ৬:২৪


এবারের বইমেলায় আমার একটা বই প্রকাশিত হয়েছে। সেই সুবাদে আমি চট্টগ্রাম থাকলেও বইমেলার খোঁজ খবর নিয়মিত রাখছি। আমার বইয়ের প্রকাশকের সাথে কথা বলে যেটা জেনেছি সেটা হল অন্যান্য লেখকদের তুলনায় এবার ও যথারীতি অনেক বেশি বিক্রি হচ্ছে হুমায়ুন আহমেদের বই। হুমায়ুন আহমেদ নিজেকে গন মানুষের হৃদয়ের লেখক হিসেবে প্রতিষ্ঠিত করে গিয়েছেন। মেলায় গিয়ে পাঠক পাঠিকার সিংহ ভাগ উনাকে খুঁজবে এটাই স্বাভাবিক। কিন্তু আমার ভাবনা অন্যত্র। আমার বইয়ের নগণ্য সংখ্যক ক্রেতার কাছ থেকে মেলার বিভিন্ন স্টলের সামনে প্রদর্শিত যেসব বইয়ের ছবি দেখেছি তাতে বড় রকমের ধাক্কা খেয়েছি! বেশির ভাগ বইয়ের নাম করনের স্টাইল, প্রচ্ছদ সব কিছু হুমায়ুন আহমেদ ধাঁচে। সরাসরি হিমু নাম দিয়েও কয়েকটা বই চোখে পড়ল। যেন হুমায়ুন আহমেদ একটা ব্রান্ড এবং বইয়ে কোন রকমে এই ব্র্যান্ডের ছোঁয়া লাগাতে পারলে কিছু বই বিক্রি হবেই। মলাট না উল্টেও বলা যায় এসব বই হবে অন্তঃসারশূন্য এবং এসব বইয়ের লেখকদের মধ্য থেকে কখনোই কোন সত্যিকারের সাহিত্যিক উঠে আসবেন না। কারন লেখক তার লেখকজীবনের শুরুতেই আত্নসমর্পন করে বসে আছেন। আত্ন সমর্পন করে বড় জোর নোট বই লেখক হওয়া সম্ভব। সাহিত্যিক নয়।

কিন্তু এটাই ত নিশ্চয় সামগ্রিক চিত্র নয়। পরিসংখ্যানের নিয়মেই এমন কেউ নিশ্চয় লিখছেন যিনি জনপ্রিয় কোন লেখকের কাছে নিজের স্বত্ব বিক্রি করে জনপ্রিয় হবার সস্তা চেষ্টা করেন না। তিনি হয়ত লাজুক প্রকৃতির। তাঁর লেখা বইটা পাঠক কে চিনিয়ে দেবার কোন উপায় হয়ত তাঁর জানা নেই। এটা ঠিক যিনি সত্যিকারের লেখক তাকে কোন কিছুই আটকে রাখতে পারবে না। তার সৃষ্টিই তাঁকে সাময়িক অন্ধকার ছিঁড়ে ফুঁড়ে আলোয় নিয়ে আসবে কোন না কোন দিন। কিন্তু আমার মনে হয় বাংলা একাডেমীর এতে একটা দায়িত্ব থেকেই যায়।

আমি যতটুকু জানি আমাদের সমগ্র প্রকাশনা জগত এবং বাংলা একাডেমীর ব্যাপার টা অনেক টা তেলা মাথায় তেল দেবার মত। প্রতিষ্টিত লেখক ছাড়া কেউ যদি ‘কানেকশন’ কাজে লাগিয়ে অথবা তেল দিয়ে নিজের লেখা বড় কত্তাদের কাউকে পড়তে না দেন তাহলে তারা পড়েন না। এতে করে আমার মনে হয় সৃষ্টিশীল প্রতিভারা কোন না কোন ভাবে আড়ালেই থেকে যাচ্ছেন। এমন হওয়া খুবই সম্ভব এবারের বইমেলায় প্রকাশিত সবচেয়ে ভাল উপন্যাস বা কবিতার বইটি ই হয়ত রয়ে গেছে সবার দৃষ্টির অগোচরে। কারন সৃষ্টিশীল মানুষেরা স্বভাবগত ভাবে ‘তেলশীল’ হয় না!

আমার মনে হয় এদিক টা নিয়ে বাংলা একাডেমীর এখুনি ভাবা উচিত। নইলে আগামী দশ বছরে ব্ই ও আর দশটা পণ্যের মত অন্তঃসারশূন্য একেকটা গ্ল্যামারপিস এ পরিণত হবে।




মন্তব্য ৮ টি রেটিং +২/-০

মন্তব্য (৮) মন্তব্য লিখুন

১| ২৪ শে ফেব্রুয়ারি, ২০১৫ সন্ধ্যা ৭:৫৭

এম এম করিম বলেছেন: পুরো একমত।

২| ২৪ শে ফেব্রুয়ারি, ২০১৫ রাত ৮:৫১

নাসরিন চৌধুরী বলেছেন: বেশ ভাল বলেছেন
কিন্তু আসলেই কি আমরা এসব নিয়ে ভাবছি? লেখা নিয়ে বা লেখার মান নিয়ে উদ্বিগ্ন যতটা আমরা নই কিন্তু বই প্রকাশ করতেই হবে সেটা নিয়ে আমরা বেশ উদ্বিগ্ন থাকি। লিখতে যতটা ভালবাসি কিন্তু অন্যের লেখা পড়তে ততটাই অনীহা--আমরা লেখক হতে চাই পাঠক না। আর মূল্যায়নের ব্যপারটি নিয়ে যেটা বলেছেন "তেলমারা" সেটা ও যথার্থ বলেছেন। প্রচার ও প্রসারের অভাবে অনেক ভাল লেখকের ভাল লেখাগুলো অবহেলিতই থেকে যায়

যাই হোক আমাদের শুভ বুদ্ধির উদয়হোক। বাংলা একাডেমী ভেবে দেখতে পারেন ব্যাপারটা

৩| ২৫ শে ফেব্রুয়ারি, ২০১৫ রাত ১২:৩৭

হিমচরি বলেছেন: valoi bolechen Dhumketu bhai...apnader moto nobin lekhokder-k focus na korle agami dine bishal ak sunnotar sristi hobe....bangla sahitto amader politicical party gulor motoi dikvranto hobe nishondehe!!
apnar boiti melar sesh dine kinbo insahallah!!

৪| ২৫ শে ফেব্রুয়ারি, ২০১৫ রাত ১:৩১

এনামুল রেজা বলেছেন: বাংলা একাডেমির কর্ণ এবং চক্ষু নেই জানতাম। ইদানিং মগজও গায়েব হচ্ছে।

৫| ২৫ শে ফেব্রুয়ারি, ২০১৫ ভোর ৬:২৫

আহসানের ব্লগ বলেছেন: ভাল বলেছেন +

৬| ২৫ শে ফেব্রুয়ারি, ২০১৫ সকাল ১০:২৬

এহসান সাবির বলেছেন: বাংলা একাডেমী শুনতে পায় না এই সব...!

৭| ২৫ শে ফেব্রুয়ারি, ২০১৫ দুপুর ১২:৩৬

বঙ্গভূমির রঙ্গমেলায় বলেছেন:

ভাই বাংলা একাডেমীর কাজ কি তারা নিজেরাও জানে না।

৮| ২৫ শে ফেব্রুয়ারি, ২০১৫ রাত ৮:০৯

সুমন কর বলেছেন: আমার মনে হয় এদিক টা নিয়ে বাংলা একাডেমীর এখুনি ভাবা উচিত। নইলে আগামী দশ বছরে ব্ই ও আর দশটা পণ্যের মত অন্তঃসারশূন্য একেকটা গ্ল্যামারপিস এ পরিণত হবে।

ভাল বলেছেন।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.