নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সাইকেল চালানো স্বাস্থ্যের জন্য ভাল। ইহা ক্ষুধা উদ্রেক করে!

হঠাৎ ধুমকেতু

আমি মহিউদ্দিন খালেদ। পেশায় ইঞ্জিনিয়ার। পড়তে ভালোবাসি। নিজের একটা চিন্তা জগত আছে। সেখানে চারপাশের অনেক কিছু নিয়ে অনেক নিঃশব্দ আলোচনা হয়! সেই আলোচনা গুলোর সাথে বৃহত্তর জগতের সংযোগ ঘটাতে ইচ্ছে করে!

হঠাৎ ধুমকেতু › বিস্তারিত পোস্টঃ

শিক্ষা ব্যবস্থা কে সফল ভাবে ধ্বংস করতে চাইলে কি কি দায়ীত্ব পালন করতে হবে।

২৮ শে সেপ্টেম্বর, ২০১৫ রাত ১২:৫৩

একটা জাতির শিক্ষার মূলে কুঠারাঘাত করা সহজ নয়। এর জন্য সবাইকে সচেতন হতে হয় এবং নিজ নিজ দায়ীত্ব পালন করতে হয়। শিক্ষা মন্ত্রনালয় কে অবশ্যই খেয়াল রাখতে হবে শিক্ষা যেন একটা হাস্যকর বিষয়ে পরিনত হয়। যারা পাশ করার আদৌ উপযুক্ত নয় তাদের কে পাশ করিয়ে শিক্ষিতের হার বৃদ্ধি হচ্ছে কিনা সেদিকে সুতীক্ষ্ণ নজর রাখতে হবে, সর্বস্তরের পরীক্ষার প্রশ্ন ফাঁস হচ্ছে কিনা এবং সেই ফাঁস প্রশ্নপত্রের বদৌলতে যারা কৃতকার্য হচ্ছে তাদের উচ্চ ডিগ্রীর সার্টিফিকেট প্রাপ্তি যাতে বাঁধাগ্রস্ত না হয় সেদিকে অবশ্যই খেয়াল রাখতে হবে।

এরপরে রয়েছে মহান শিক্ষকদের দায়ীত্ব। শিক্ষক দের অবশ্যই কোচিং ব্যবসায় আত্ননিবেদন করতে হবে। ছাত্রছাত্রীদের বোকা বানানোর এবং নিজেদের পয়সাওয়ালা বানানোর নানাবিধ কলাকৌশল তাদের রপ্ত করতে হবে। মহান শিক্ষক রা যদি আনাড়ি’র মত বেসিক শেখাতে গিয়ে ছেলেমেয়েদের অযথা কৌতুহলী করে তুলে তাহলে সর্বাগ্রে তাদের নিজেদের চাকরি যাবে। তখন শিক্ষকতা বাদ দিয়ে তাদের মামা হালিম অথবা হাজির বিরিয়ানী বিক্রি করে সংসার চালাতে হবে। কাজেই ছাত্রছাত্রীদের মডেল টেস্ট, মক টেস্ট, বই পড়ার আগেই কোশ্চেন পেপার সল্ভ, এ প্লাস বি হোলস্কয়ার সূত্র শেখার আগে বায়নোমিয়াল থিওরাম মুখস্ত করানো, ক্লাস পার্টি, ডান্স পার্টি, পেরেন্টস টিচার মিটিং( পেরেন্টস টিচার মিটিং হল পেরেন্টস দের ছাগল বানানোর একটা মহান প্রক্রিয়া। পেরেন্টস দের উদ্যেশ্যে কোচিং সেন্টারের পরিচালক বলেন- আপনার বাচ্চা ত খুবই ব্রিলিয়ান্ট। কিন্ত পড়েনা! পেরেন্টস বাসায় গিয়ে পোলা অথবা মাইয়ার ঝুঁটি ধরে- শালার পুত! তোর ব্রেন ত ঠিক আছে( কার পোলা/মাইয়া দেখতে হবেনা!!), পরস না ক্যা? আমার সামনেই আজকে নিউটনের সূত্র মুখস্ত করে নিউটন হইয়া যাইবি!!) এর গোলক ধাঁধাঁয় সারাক্ষণ রাখতে হবে। নিজেকে প্রায় পীরের পর্যায়ে নিয়ে যেতে হবে। যাতে ছাত্রছাত্রী এবং বাবা মা রা ভাবতে এবং বিশ্বাস করতে বাধ্য হয়- আপনার কোচিং সেন্টারে কোচিং করার উপর ই তার/সন্তানের ইহলৌকিক এবং পারলৌকিক সকল কল্যান নিহিত।

বাবা মা পিছিয়ে থাকলে একেবারেই হবেনা। ছেলে মেয়েদের পিছনে সারাক্ষণ বাঁশ উচিয়ে রাখতে হবে।নিজে হিন্দি সিরিয়াল দেখতে দেখতে বাল বাচ্চাদের সারাক্ষণ ‘পড় পড় পড়’ বলে কানের পোকা নড়িয়ে দিতে হবে। কথায় কথায় প্রতিবেশির ছেলেমেয়েদের তুলনা দিতে হবে। প্রশ্নপত্র ফাঁস হল কিনা তার খোঁজ রাখতে হবে এবং উপযুক্ত মুল্যে যথাস্থান হতে প্রশ্ন পত্র খরিদ করে মাস্টার কে খবর দিয়ে আনিয়ে প্রশ্নপত্র সল্ভ করার ব্যবস্থা করতে হবে। স্কুলের ফি, কোচিং ফি, প্রাইভেট মাস্টার ফি র পাশাপাশি ‘ফাঁস প্রশ্ন খরিদ ফি’ র জন্য আলাদা বাজেট রাখতে হবে।

সবশেষে যারা পড়াশোনা করছে তাদের নিজেদের ও দায়ীত্ব রয়েছে। তাদের সবাইকে একেকটা বিবেকহীন ষাঁড় এবং ষাঁড়ী তে পরিনত হতে হবে। ভুলেও তাদের মনে যেন এই প্রশ্ন জাগ্রত না হয়- ‘কোন কিছুই না শিখে একটা সার্টিফিকেট হাতে পাওয়া এবং সাইকেল চালানোমাত্র না শিখে বিমানের ককপিটে বসা সমার্থক নয় কি?’ এধরনের বেকুবি প্রশ্ন তাদের মনে চলে আসলে বাকী সবার সন্মিলিত প্রয়াস ব্যর্থ হয়ে যাবার সম্ভাবনা আছে!

কাজেই সাফল্যের সাথে একটা জাতির শিক্ষার মূলে কুঠারাঘাত করতে হলে নিষ্ঠার সাথে শিক্ষা মন্ত্রনালয়, শিক্ষক সমাজ এবং অভিভাবক সমাজ কে তাদের নির্ধারিত দায়ীত্ব পালনের পাশাপাশি কোমলমতি ছাত্রছাত্রীদের ‘ষাঁড় লেভেল’ ঠিক আছে কিনা সেটাও সময়ে সময়ে পরীক্ষা করে দেখতে হবে।

মন্তব্য ১১ টি রেটিং +২/-০

মন্তব্য (১১) মন্তব্য লিখুন

১| ২৮ শে সেপ্টেম্বর, ২০১৫ রাত ১:১০

গেম চেঞ্জার বলেছেন: বাঃ ভাল স্যাটায়ার ।

২৮ শে সেপ্টেম্বর, ২০১৫ রাত ১:২০

হঠাৎ ধুমকেতু বলেছেন: ধন্যবাদ ভাই।

২| ২৮ শে সেপ্টেম্বর, ২০১৫ রাত ২:০২

পাজল্‌ড ডক বলেছেন: সবকিছুই তো তাহলে পারফেক্ট হচ্ছে,আলহামদুলিল্লাহ বলেন :P

২৮ শে সেপ্টেম্বর, ২০১৫ সকাল ৯:৫৭

হঠাৎ ধুমকেতু বলেছেন: আলহামদুলিল্লাহ!

৩| ২৮ শে সেপ্টেম্বর, ২০১৫ রাত ২:১৯

ই হক মুরাদ বলেছেন: গত কয়েক বছর ধরে মনে হচ্ছে আমাদের কে মেধাশুন্য বানানোর একটি "লং টার্ম টার্গেট" চালানো হচ্ছে।

৪| ২৮ শে সেপ্টেম্বর, ২০১৫ সকাল ৯:৫৯

হঠাৎ ধুমকেতু বলেছেন: এবং সেই চেষ্টা সফল হবার জন্য আমরা সবাই যার যার যায়গা থেকে সর্বাত্নক সহযোগিতা করছি।

৫| ২৮ শে সেপ্টেম্বর, ২০১৫ দুপুর ১২:২৫

টরপিড বলেছেন: এখন পর্যন্ত দায়িত্ব সবাই যার যার জায়গা থেকে ভালোভাবেই পালন করে চলেছে। মাঝে-মধ্যে দু-একজন নিস্ফল হা-হুতাশ করে বটে, তা নিয়ে চিন্তার কিছু নেই, তারা অগ্রগতিতে বাধা তৈরী করতে পারবেনা। আশা করছি খুব দ্রুতই জাতিকে মেধাশুণ্য করার লক্ষ্যমাত্রা অর্জিত হবে!


(মাঝে মাঝে মারাত্নক রকম আতংকিত হই দেশের বর্তমান শিক্ষাব্যবস্থার কথা ভেবে! :( )

২৮ শে সেপ্টেম্বর, ২০১৫ দুপুর ২:৫০

হঠাৎ ধুমকেতু বলেছেন: আপনার সাথে শতভাগ একমত।

৬| ২৮ শে সেপ্টেম্বর, ২০১৫ রাত ৯:২৭

অব জার ভার বলেছেন: কি কইলেন রে ভাই! কইলজা'ডার ভিতরে আস্তা চাক্কু হান্দাইয়া দিলেন

৭| ২৮ শে সেপ্টেম্বর, ২০১৫ রাত ৯:২৮

আহমেদ জী এস বলেছেন: হঠাৎ ধুমকেতু ,




উপরের সব মন্তব্যের সাথে সহমত ।

৮| ২৮ শে সেপ্টেম্বর, ২০১৫ রাত ১১:৪১

মোহাম্মদ জামিল বলেছেন: দুনিয়ার সব চিরন্তন সত্য বাক্য বাংলার মাটিতে আইসা উল্টা হইয়া যায়। আজীবন পইড়া আইলাম শিক্ষা জাতির মেরুদন্ড... আর এখন দেখি শিক্ষা জাতির ষাড় বানানোর যন্ত্র। আসুন আমরা সবাই ভবিষ্যত প্রজন্মরে ষাড় বানানোর কাজে শিক্ষামন্ত্রীর তথা সরকারের তেলামী করি।

[ আল্লাহ কেন যে এইখানে ফালাইলা, একটু সাইড করে ফালাইলে তো ইন্ডিয়াতে পড়তাম- তাও সালার ভার ছিল ]

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.