নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সাইকেল চালানো স্বাস্থ্যের জন্য ভাল। ইহা ক্ষুধা উদ্রেক করে!

হঠাৎ ধুমকেতু

আমি মহিউদ্দিন খালেদ। পেশায় ইঞ্জিনিয়ার। পড়তে ভালোবাসি। নিজের একটা চিন্তা জগত আছে। সেখানে চারপাশের অনেক কিছু নিয়ে অনেক নিঃশব্দ আলোচনা হয়! সেই আলোচনা গুলোর সাথে বৃহত্তর জগতের সংযোগ ঘটাতে ইচ্ছে করে!

হঠাৎ ধুমকেতু › বিস্তারিত পোস্টঃ

কমপ্লান নিয়ে কমপ্লেইন

০১ লা অক্টোবর, ২০১৫ দুপুর ২:০৩

বিজ্ঞাপনের ভাষাটা মুটামুটি এরকম-
একদল সদ্য কৈশোরে পা দেয়া বালক। তারা নানান রকম শারীরিক কসরত করেও লম্বা হতে পারছেনা। কিন্তু একটা বালক দেখা গেল তরতর করে বেড়ে উঠেছে। সবাই সমস্বরে চিৎকার করে বলছে- তুই এত তাড়াতাড়ি বেড়ে গেলি কি করে? সুইমিং পুলে দাঁড়ানো এক বালক প্রবল ঈর্ষান্বিত চিৎকার করে বেড়ে উঠা বালক কে জিজ্ঞেস করছে- কি খাবার খা...স রে তুও ই ই ই?

বেড়ে উঠা বালক তখন গর্বের সাথে ঘোষনা করে- আই ইম এ কোমপ্লান বোই!

বিজ্ঞাপন টা যতবার দেখি কেমন যেন খটকা লাগে।– জেনেটিক কারন ব্যতিরেকে কমপ্লান নামক দুধ খেলে একটা বাচ্চা লম্বা হয়ে যাবে- এই মিথ্যে তথ্য পরিবেশনের জন্য খটকা লাগে তা নয়। কারন বিজ্ঞাপনের উদ্যেশ্য পণ্যের প্রচার, সত্যের প্রচার নয়। খটকার কারন ভিন্ন।

যে লক্ষ লক্ষ বাচ্চারা এই বিজ্ঞাপন দেখছে তাদের মাথায় কি এটা ঢুকে যাচ্ছেনা যে-লম্বা হওয়া টা একটা অত্যাবশ্যকীয় ব্যাপার! স্বাভাবিক প্রাকৃতিক নিয়মে কিছু বালক লম্বা হবে। কিছু বালক খাটো হবে। শারীরিক কসরত করে বা পুষ্টিকর খাবার খেয়ে সেটার খুব সামান্য এদিক ওদিক হতে পারে। কারন- যেকোন প্রানীর টোটাল অর্গানিজম টা জেনেটিক প্রোগ্রাম অনুযায়ী বেড়ে উঠে এবং শরীরের বিভিন্ন অঙ্গ প্রত্যঙ্গ গুলোর পরস্পরের মধ্যে আনুপাতিক সম্পর্ক বিদ্যমান। কাজেই কোন খাবার খাইয়ে কাউকে জেনেটিক কোড নির্ধারিত এই প্রোগ্রাম থেকে বের করে এনে অস্বাভাবিক লম্বা বা খাটো বানিয়ে দেয়া সম্ভব না। তাহলে যে বাচ্চারা খাটো থাকছে তারা কি এই বিজ্ঞাপন দেখে ভাবছে না- ইস লম্বা না হওয়ায় ঠকে গেলাম!

উঠতি বয়স টাই হচ্ছে শারীরিক বৈশিষ্টের কারনে হীণমন্যতা বা উচ্চমন্যতা তৈরি হবার বয়স। বয়োসন্ধিকালে বা উঠতি যৌবনে মানুষের মন থাকে যৌন আকর্ষণ কেন্দ্রিক। যৌবন উদগমের সাথে সাথে মানুষের মনে এই ভাবনা উদয় হওয়া স্বাভাবিক- সে বিপরীত লিঙ্গ কে কতটুকু আকৃষ্ট করতে সক্ষম। বালকদের মধ্যে যারা স্বাস্থ্যবান যাদের তাড়াতাড়ি দাড়ি গোঁফ গজায় তারা গৌরব বোধ করে। তুলনায় যাদের স্বাস্থ্য ক্ষীণ এবং দাড়ি গোঁফ উঠতে দেরি হয় তারা হীণমন্যতায় ভুগে। বলাবাহুল্য, এসবের সাথে মানুষের সত্যিকারের যৌন স্বাস্থ্যের সম্পর্ক কতটুকু সেটা সেই বয়সে যাচাই করার কোন উপায় থাকেনা( আমি যে সমাজে বড় হয়েছি সেই সমাজের প্রেক্ষিতে বলছি) এবং এই হীণমন্যতা তার সামগ্রিক জীবনে একটা নেতিবাচক প্রভাব ফেলে। এই সমস্যা দূর করার জন্য বয়োঃসন্ধিকালে বালক বালিকা উভয় কে বিজ্ঞান সন্মত যৌন শিক্ষা প্রদান করা অতীব জরুরী।

এখন উঠতি বয়েসী বালক দের যদি ক্ষনে ক্ষনে এটা মনে করিয়ে দেয়া হয় লম্বা হওয়া টা অতি জরুরী বিষয় তাহলে যারা লম্বা নয় তাদের মনে এটাকে কেন্দ্র করে গেঁড়ে বসতে পারে হীনমন্যতার শিকড়। আবার যারা লম্বা চওড়া আছে তাদের এই বিজ্ঞাপন দেখে মনে হতে পারে বেঁটেদের তুলনায় তারা সুপিরিওর। এই বিজ্ঞাপন কিশোরদের মনস্তত্ত্বে সত্যিকারের কতটুকু এবং কি প্রভাব ফেলছে সেটা নিয়ে আমার মনে হয় অনুসন্ধান করা উচিৎ।

মন্তব্য ২১ টি রেটিং +৬/-০

মন্তব্য (২১) মন্তব্য লিখুন

১| ০১ লা অক্টোবর, ২০১৫ বিকাল ৩:০০

মঞ্জু রানী সরকার বলেছেন: এই মিথ্যা প্রলোভন বন্ধ হওয়া উচিত

০১ লা অক্টোবর, ২০১৫ রাত ৯:৪০

হঠাৎ ধুমকেতু বলেছেন: বিজ্ঞাপন মানেই ত মিথ্যে প্রলোভন! কিন্তু এখানে এমন কিছু দেখানো হয় যেটা বালক দের মানসিক স্বাস্থ্যের জন্য ক্ষতিকর। এজন্য ই এটার প্রচার বন্ধ হওয়া উচিত।

২| ০১ লা অক্টোবর, ২০১৫ বিকাল ৩:১২

হাসান রাজু বলেছেন: বাচ্চার কথা বলছেন । মা, দাদি, নানিদের কথা তো বললেন না । এ আরেক মাথা ব্যাথা । মানুষের গোল্লা মার্কা পোলাপান দেখলে এদের মাথা খারাপ হয়ে যায় । টিভিতে যা ই দেখিয়ে বলুক এইটা খাওয়ান লম্বা হবে, ওইটা খাওয়ান মোটা হবে এরা অস্থির হবেই ।

০১ লা অক্টোবর, ২০১৫ রাত ৯:৪১

হঠাৎ ধুমকেতু বলেছেন: অস্থি মজ্জায় মূর্খতা মিশে থাকলে মানুষ সব কিছুতেই অস্থির হয়। বিস্ময়ের কিছু নেই।

৩| ০১ লা অক্টোবর, ২০১৫ বিকাল ৪:৩৩

এরিক ফ্লেমিং বলেছেন: প্রক্রিয়াজাত খাবার খেয়ে একটা প্রক্রিয়াজাত জেনারেশন তৈরী হচ্ছে। অনেকটা ব্রয়লার মুরগির মতো, আকার আকৃতিতে বেঢপ অথচ প্রাণশক্তিতে দুর্বল।

০১ লা অক্টোবর, ২০১৫ রাত ৯:৪৫

হঠাৎ ধুমকেতু বলেছেন: শুধু খাবার নয়। পড়াশুনা থেকে সবকিছু প্রক্রিয়াজাত! প্রক্রিয়াজাত প্রশ্ন পত্রে পরীক্ষা!! যে প্রক্রিয়ায় আমরা সমগ্র জাতি বর্তমানে প্রক্রিয়াজাত হচ্ছি সেই প্রক্রিয়া অব্যাহত থাকলে এই বিশ্ব জগতে আমাদের ক্রিয়াজাত বলে অদূর ভবিষ্যতে আর কিছু থাকবেনা। নিঃস্ব প্রতিক্রিয়াশীল জাতি হয়ে আমরা পৃথিবীর আবর্জনায় পরিনত হব।

৪| ০১ লা অক্টোবর, ২০১৫ বিকাল ৪:৪২

সুমন কর বলেছেন: সবই প্রচারের জন্য করা। X((

ভালো বলেছেন।

০১ লা অক্টোবর, ২০১৫ রাত ৯:৪৭

হঠাৎ ধুমকেতু বলেছেন: প্রচারের জন্য করুক ভালকথা। কিন্তু সেটা এমন কেন হবে- আমাদের কোমলমতি বালক দের মনের শান্তি নষ্ট করবে? নির্মাতাদের আরো সংবেদনশীল হওয়া উচিত।

৫| ০১ লা অক্টোবর, ২০১৫ বিকাল ৫:৪৪

গেম চেঞ্জার বলেছেন: সত্যিই এ বিষয়টা নি আমারও খটকা কাজ করত। সময় করে ভেবে দেখিনি। আসলেই এই ধরনের বিজ্ঞাপন একটু ভেবেচিন্তে দেয়া উচিত।

০১ লা অক্টোবর, ২০১৫ রাত ৯:৪৮

হঠাৎ ধুমকেতু বলেছেন: ঠিক বলেছেন।

৬| ০১ লা অক্টোবর, ২০১৫ সন্ধ্যা ৭:১৬

সাইফুল বিডি বলেছেন: ঠিক বলেছেন।

০১ লা অক্টোবর, ২০১৫ রাত ৯:৪৮

হঠাৎ ধুমকেতু বলেছেন: ধন্যবাদ।

৭| ০২ রা অক্টোবর, ২০১৫ রাত ১২:৫৯

মহান অতন্দ্র বলেছেন: সচেতনতা মুলক পোস্ট। ভাল লাগল।

০২ রা অক্টোবর, ২০১৫ দুপুর ১২:০১

হঠাৎ ধুমকেতু বলেছেন: ধন্যবাদ মহান আপনাকে।

৮| ০২ রা অক্টোবর, ২০১৫ রাত ১:০০

সাহসী সন্তান বলেছেন: বিজ্ঞাপন করা উচিত, তাই বলে এমন? দুধ একটা পুষ্টিকর খাদ্য সেটা সবাই জানে। তার মানে এই নয় যে সেই দুধ খেলে রাতা-রাতি কেউ আট দশ ফুট লাম্বা হয়ে যাবে?

কোথা থেকে যে এমন বিজ্ঞাপনের চিন্তা এদের মাথায় আসে আমি কিছুতেই ভেবে পাই না!

০২ রা অক্টোবর, ২০১৫ দুপুর ১২:০২

হঠাৎ ধুমকেতু বলেছেন: আমিও ভেবে পাইনা!

৯| ০২ রা অক্টোবর, ২০১৫ রাত ১:২৪

নতুন বলেছেন: আমাদের দেশে এই রকমের মিথ্যা তথ্য দিয়ে বিজ্ঞাপন প্রচার করা অনেক সহজ কারন কেউই এদের চ্যালেন্জ করেনা।

এরা ছোট্ট একটা স্টার দেয় তথ্যের পাশে যেটা মানুষের নজরে পরেনা।

নিজেরা সচেতন না হলে এই রকমের ধান্দাবাজীর খপ্পরে পড়তে হবে।

এরা তো দূধের শক্তি বাড়ায় হরলিক্স দিয়ে।

০২ রা অক্টোবর, ২০১৫ দুপুর ১২:০৩

হঠাৎ ধুমকেতু বলেছেন: চাপার শক্তি কি দিয়ে বাড়ায় সেটা নিয়ে গবেষনা হওয়া দরকার।

১০| ০৪ ঠা অক্টোবর, ২০১৫ বিকাল ৪:৫০

আমিনুর রহমান বলেছেন:



এভাবে তো ভেবে দেখিনি ! সত্যিই তো এধরণের অপ্রচার থেকে বিরত থাকা উচিৎ আমাদের।

সচেতনতামূলক পোষ্টে +

১১| ০৬ ই অক্টোবর, ২০১৫ বিকাল ৫:৪০

আহমাদ ইবনে আরিফ বলেছেন: মাথায় ঢুকালা্ম।
বিজ্ঞাপন এর সাথে যারা জড়িত তাদের সবার মাথায়ই আসলে ঢুকানো উচিৎ।

০৭ ই অক্টোবর, ২০১৫ রাত ১:২০

হঠাৎ ধুমকেতু বলেছেন: ধন্যবাদ আরিফ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.