নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

পড়ি এবং লেখি

সৃষ্টিশীল আলিম

ক্ষুদে সাহিত্যিক, সৃষ্টির নেশায় উন্মুখ

সৃষ্টিশীল আলিম › বিস্তারিত পোস্টঃ

গন্তব্য ‘নিশ্চিন্তপুর\' ...

১৯ শে মার্চ, ২০১৬ রাত ১১:৫৯











নিশ্চিন্তপুর' নামটি চোখে পড়তেই মনে পড়ে গেল- বিভূতিভূষণের সেই বিখ্যাত উপন্যাস 'পথের পাঁচালী'র কথা। বুকের ভেতরটা কেমন খচ্ করে উঠলো। জীবনে কত বই পড়েছি; কিন্তু এই বইটি কেন যেন এখনো আমাকে ভাবিয়ে তোলে। লেখকের বর্ণনা ছবির মতো করে ভেসে ওঠে দৃষ্টির ক্যানভাসে। আমিও হারিয়ে যেতে থাকি চিত্রকল্পের এপ্রান্ত থেকে ওপ্রান্তে। সে এক অন্যরকম ছবির দেশ, চিন্তার দেশ, ভাবনার দেশ, প্রকৃতি সান্নিধ্যের দেশ। যেখানে দিগন্ত রেখায় মিলিত হয় কল্পিত চিন্তার ফসল। জয়তু বিভূতিভূষণ বন্দ্যোপাধ্যায়। জয়তু 'পথের পাঁচালী'।



'পথের পাঁচালী' থেকেই কতক পঙক্তি ...

নিরাভরণ ছোট্ট বাড়ি, সামনে জংপড়া চওড়া লোহার গেট। দেখার কিছুই নেই - শুধু ওই স্তব্ধ নির্মাণের কাছে গিয়ে চোখ বন্ধ করে দাঁড়ালে নাকে আসে এক ঝলক কাঁচা আমের গন্ধমাখা হাওয়া, ক্ষীণ হয়ে শোনা যায় রবিশংকরের সুরের হাহাকার। শহুরে মুখরতা থেকে দূরে বিস্মৃতির গর্ভে দাঁড়িয়ে আছে এক মহান কবির বাড়ি, তার অস্তিত্বই যেন রচনা করেছে এই পৃথিবীর বুকে এক টুকরো নিশ্চিন্তিপুর!

'অপুর পথ' আসলে তো হারিয়ে যাওয়ার দিকরেখা, প্রাণী থেকে মানুষ হয়ে ওঠার পথ। "পথের দেবতা প্রসন্ন হাসিয়া বলেন- মূর্খ বালক, পথ তো আমার শেষ হয়নি তোমাদের গ্রামের বাঁশের বনে, ঠ্যাঙারে বীরু রায়ের বটতলায় কি ধলচিতের খেয়াঘাটের সীমানায়! তোমাদের সোনাডাঙা মাঠ ছাড়িয়ে, ইছামতী পার হয়ে, পদ্মফুলে ভরা মধুখালি বিলের পাশ কাটিয়ে, বেত্রবতীর খেয়ায় পাড়ি দিয়ে, পথ আমার চলে গেছে সামনে, সামনে, শুধুই সামনে। দেশ ছেড়ে বিদেশের দিকে, সূর্যোদয় ছেড়ে সূর্যাস্তের দিকে, জানার গণ্ডি এড়িয়ে অপরিচয়ের উদ্দেশে।

দিন রাত্রি পার হয়ে, জন্ম-মরণ পার হয়ে, মাস বর্ষ মন্বন্তর, মহাযুগ পার হয়ে চ'লে যায়, তোমাদের মর্ম্মর জীবন-স্বপ্ন শেওলা ছাতার দলে ভরে আসে, পথ আমার তখনো ফুরোয় না। চলে, চলে, এগিয়েই চলে....।"



সফর সঙ্গী: শ্রদ্ধাভানেষু Fayzul Haque



মুনশি আলিম
জাফলং, সিলেট

মন্তব্য ২ টি রেটিং +০/-০

মন্তব্য (২) মন্তব্য লিখুন

১| ২০ শে মার্চ, ২০১৬ রাত ১২:৩৯

ডাঃ প্রকাশ চন্দ্র রায় বলেছেন: খুব সুন্দর লাগলো মুগ্ধ হলাম পড়ে। ধন্যবাদ। ভালো থাকুন। আমার ব্লগে আসুন।

২| ২০ শে মার্চ, ২০১৬ রাত ১:১৭

আরণ্যক রাখাল বলেছেন: ওটাতো নিশ্চিন্দিপুর!

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.