নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

পড়ি এবং লেখি

সৃষ্টিশীল আলিম

ক্ষুদে সাহিত্যিক, সৃষ্টির নেশায় উন্মুখ

সৃষ্টিশীল আলিম › বিস্তারিত পোস্টঃ

শিক্ষক নিবন্ধনের কড়চা!

১০ ই অক্টোবর, ২০১৬ রাত ৮:২৫





বর্তমানে নিবন্ধনের মাধ্যমে শিক্ষক নির্বাচনের প্রক্রিয়াকে আমার কাছে খুবই জটিল আর প্রশ্নবিদ্ধ বলে মনে হয়। কেননা, জেলা পর্যায়ে একজন প্রার্থী সেরা হওয়ার পরও তার চাকরি হওয়ার সম্ভাবনা থাকে না; যদি তার উপজেলায় পোস্ট খালি না থাকে।
স্পষ্টত দেখা যায়, জেলা বা বিভাগীয় পর্যায়ের একজন মেধাবী প্রার্থীর চেয়ে উপজেলার কম মেধাবী প্রার্থীরা বেশি পরিমাণে চাকরির সুযোগ পাচ্ছে। ফলে প্রতিযোগিতা ও এই নিবন্ধনের প্রতি প্রার্থীদের দিনকে দিন বিতৃষ্ণা বেড়েই চলছে

অন্যান্য উপজেলায় চাকরি হওয়ার জন্য একজন প্রার্থীকে আবেদন করতে যে পরিমাণ টাকা খরচ করতে হয়; তা প্রায় শিক্ষাজীবনের একটি কোর্স সম্পন্ন হওয়ার খরচের সমান! কিন্তু অপ্রিয় হলেও সত্য যে, এত টাকা খরচ হওয়ার পরও সে প্রার্থীর চাকরি হওয়ার সম্ভাবনা খুবই ক্ষীণ!

বাংলাদেশ ব্যাংকের নির্দেশ মতে, সদ্য পাস করে বের হওয়া শিক্ষার্থীরা এমনিতেই বেকার; ফলে তাদের কাছ থেকে কোনো প্রকার ফি না নেওয়াই যুক্তিসঙ্গত। আমরা সকলেই বাংলাদেশ ব্যাংকের এই মহৎ উদ্যোগকে স্বাগত জানিয়ে ছিলাম। বর্তমান শিক্ষাবান্ধব সরকারের প্রতিও অনুরোধ সব প্রার্থীদের সকল প্রকার প্রতিযোগিতামূলক পরীক্ষার ফি তুলে নেওয়ার জন্য। এবং সেই সাথে নিবন্ধন প্রক্রিয়াকে আরো স্বচ্ছ ও কেন্দ্রীয় মেধাভিত্তিক করলে আগামী ভবিষ্যতের জন্য তা আরো বেশি সুফল বয়ে আনবে বলে আমার বিশ্বাস।

মন্তব্য ১ টি রেটিং +০/-০

মন্তব্য (১) মন্তব্য লিখুন

১| ১০ ই অক্টোবর, ২০১৬ রাত ৮:৩২

পবন সরকার বলেছেন: সুন্দর কথা বলেছেন।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.