নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

পড়ি এবং লেখি

সৃষ্টিশীল আলিম

ক্ষুদে সাহিত্যিক, সৃষ্টির নেশায় উন্মুখ

সৃষ্টিশীল আলিম › বিস্তারিত পোস্টঃ

শু ভ ❤ জ ন্ম দি ন ❤ কথাসাহিত্যিক ❤ প্রশান্ত মৃধা ❤- মুনশি আলিম

২১ শে নভেম্বর, ২০২২ রাত ১২:৩০

শু ভ ❤ জ ন্ম দি ন ❤ কথাসাহিত্যিক ❤ প্রশান্ত মৃধা ❤



প্রশান্ত মৃধা একজন শিক্ষক, নিবেদিতপ্রাণ সাহিত্যিক, জ্ঞানবৃক্ষ। কিছু মানুষই থাকে সত্যিকারের পড়ুয়া, কিছু মানুষই থাকে সত্যিকারের সৃষ্টিশীল, কিছু মানুষই থাকে সাধারণের মতো অথচ তাদের চিন্তাচেতনা সাধারণদের থেকে শত-সহস্র বছর এগিয়ে। কিছু মানুষের জন্মই হয় আলো বিতরণের জন্য। কিছু মানুষের জন্মই হয় মুগ্ধতার আবেশে অপরকে মোহিত করার জন্য। প্রশান্ত মৃধা স্যার সেইসব গুণী মানুষের মধ্যে অন্যতম প্রধান।



স্যারের পঠনপাঠন, একাগ্রতা, বন্ধুবৎসল হৃদয়, নৈতিক মূল্যবোধ নানাভাবে আমার মতো অসংখ্য মানুষকে মুগ্ধ করে চলেছে।
আপনার ছাত্র হতে পেরে নিজেকে গর্বিত মনে করি। তবে সবচেয়ে ভালোলাগে আপনার সোজাসাপ্টা কথাগুলো। নিজেও যে কতবার আপনার মতো হওয়ার চেষ্টা করেছি সে হিসেব করলে ক্যালকুলেটরও নিঃসন্দেহে গরম হয়ে ওঠবে। একেই বলে সেরা শিক্ষকের প্রভাব!
ছাত্রবয়সে তথা এখনো যে দুএকজনকে আইডল মনে করি আপনি তাঁদেরই একজন। আপনার কত কথা, কত ভঙ্গিই না আমরা নকল করতাম! মার্জিত ভাষায় বললে এভাবে বলা যায়, আপনাকে নানাভাবেই অনুসরণসহ অনুকরণ করতাম। করতাম বললে ভুল হবে, এখনো করি।



আপনি আমারসহ আমাদের অনেকেরই পথ প্রদর্শক। আমাদের প্রেরণার বতিঘর।
আপনার ক্লাসের চেয়েও আমাকে বেশি মুগ্ধ করে আপনার প্রগাঢ় ব্যক্তিত্ব। বিশেষ করে আপনার টাইমিং, আপনার কমিটমেন্ট নানাভাবেই আমাকে আলোড়িত করে। আর সৃষ্টিশীল সাহিত্যসম্ভারের কথা না-হয় নাইবা বললাম।

বর্তমান বাংলা কথাসাহিত্যে আপনার লিডিং পজিশন আমাকে নানাভাবেই অনুপ্রেরণা দেয়, গর্বিত করে তোলে।

আমার বিশ্বাস আপনার মতো গুণী সাহিত্যিকের লেখালিখির ভাষা, প্রকরণ; কথাসাহিত্যের সমস্যা, সংকট, উত্তরণ, বর্তমান রূপ; সাহিত্যে রসবোধ, সামাজিক উপাচার, দর্শন, ধর্ম ও রাজনীতির প্রভাব; আপনার কথাসাহিত্যে সময়ের ব্যবচ্ছেদ, সমাজ—সম্প্রদায় ও চরিত্রচিত্রণের কৌণিক দৃষ্টিভঙ্গি; কথাসাহিত্যে ভাষাদর্শন, আঞ্চলিকতার প্রয়োগ, বিষয়, শিল্পরূপ ও শিল্পীর দায়বোধ, সমাজ বাস্তবত; কথাসাহিত্যে রিয়ালিজম, নারী স্বাধীনতা, সংকট ও উত্তরণ, সাহিত্য নির্মাণের প্রকৌশল ও নির্মিতিসহ নানা বিষয় নিয়ে নিকট ভবিষ্যতে বিপুল গবেষণা হবে। যদিও গবেষণা হওয়া উচিত ছিল আরও আগে!



অসংখ্য কালজয়ী গল্প তথা মৌলিক কথাসাহিত্যের প্রাণপুরুষ প্রিয় গল্পকার ও ঔপন্যাসিক প্রশান্ত মৃধা স্যার, শুভ জন্মদিন; শতায়ু হোন।
সুন্দর ও আনন্দে ভরে থাকুক আপনার জীবন। পরিবার-পরিজন নিয়ে ভালো থাকুন, আজ এবং প্রতিদিন। জন্মদিনে আপনাকে জানাই বিনম্র শ্রদ্ধা, আন্তরিক শুভেচ্ছা ও ভালোবাসা।

মন্তব্য ২ টি রেটিং +০/-০

মন্তব্য (২) মন্তব্য লিখুন

১| ২১ শে নভেম্বর, ২০২২ রাত ১২:৪২

মোহাম্মদ গোফরান বলেছেন: শুভ জন্মদিন।

শিরোনামে এতোগুলা লাভ রিয়েক্ট দেয়াতে এবং রিয়েক্ট এর কালার লাল হওয়াতে পোস্টটি সবার চোখে পড়বে।

২| ২১ শে নভেম্বর, ২০২২ রাত ৯:৫২

রাজীব নুর বলেছেন: শুভ জন্মদিন।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.