নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

ফ্রম ডাস্ট আই হ্যাভ কাম, ডাস্ট আই উইল বি

আপন আলোয় আলোকিত হবার অব্যাহত চেষ্টা

আধখানা চাঁদ

যাহা বলিব সত্য বলিব, সত্য বই মিথ্যাও কিঞ্চিৎ বলিব (গল্প বলার সময়)

আধখানা চাঁদ › বিস্তারিত পোস্টঃ

আমাদের ছোট ফেইসবুক হিরোস

০৫ ই এপ্রিল, ২০১৩ সন্ধ্যা ৬:৩০





বেশ অনেক বছর আগে থেকে সামাজিক যোগাযোগ রক্ষার কথা বলে উদ্ভাবিত ফেইসবুক এখন জনপ্রিয়তম ওয়েবসাইট। খুব ভুল করে না থাকলে মানুষ গুগলেও এত সার্চ করে না যতটা ফেইসবুকে করে(ফ্রেন্ড সার্চ, মেসেজ সার্চ, এপ্লিকেশন সার্চ, গেইম সার্চ)! ফেইসবুক কর্তৃপক্ষ যদি একটু বুদ্ধি করে গুগলের সার্চ ইঞ্জিন টা দিয়ে দেয়, তাহলে গুগলে আলাদা করে কতজন ঢুকবে, চিন্তার করার বিষয় আছে। ফেইসবুক আমার এই আইডিয়া কাজে লাগাতে পারে, টাকা পয়সা দিলে আমিই এটা প্রস্তাব করতাম!;)



প্রসঙ্গে আসি, তুমুল জনপ্রিয় এ সাইটটিতে ছেলে ছোকরা, মেয়ে ছোকরারা মূলত ব্যবহার করে। কম বয়সী এবং তুলনামূলক তরূণরা এর মূল ব্যবহারকারী। এখন একটা সময় যখন এ ফেইসবুক আমাদের মৌলিক চাহিদার পর্যায়ে চলে গেছে! আমার যে বন্ধু অতুলনীয় মেধার অধিকারী, যে কিনা ২২ বছরে রেকর্ড মার্কস পাওয়া, যে কিনা বাঁশি,গিটার,ড্রামস বাজাত, যে কিনা পশ্চিমাদের অন্ধ অনুকরণকারীদের নিবৃত করত, সেই বন্ধু অনেকদিন পর দেখা হলে আমাকে বলে, বিয়ের অনেক দিন পর আমার শাশুড়ি আসছে বিদেশ থেকে, ছবি দেখে লাইক দিস। আমার মুখ দিয়ে কথা বের হয়না। কারণ ওর শাশুড়ি আমার আরেক বন্ধুর মা,সেও জানে এটা। বাসায় যেয়ে দেখা করার বদলে ছবিতে লাইক আর কমেন্ট করাটা সে সোজা মনে করল!



সে যাই হোক, ৫ই ফেব্রুয়ারী থেকে কিছু ব্লগারের আহবানে তৈরি হয়ে যায় আমাদের গ্ণজাগরণ মঞ্চ। সবাই অবাক হয়ে লক্ষ করে, যে তরূন যুবা-নারীরা প্রেমময় স্ট্যাটাস বাদ দিয়ে আন্দোলনমুখী স্ট্যাটাস দিতে শেখে, লিখতেও শেখে।

তখন আমার মনে হয়েছিল, আমাদের এই তরূণরা অনেক কাজ করতে পারে, এদের নিয়ে দুশ্চিন্তার কিছু নেই।

একদিন লক্ষ করলাম ফেইসবুকে এক ইউজার। তার ৫,৬০০ এর বেশি শুধু ফলোয়ারই। সে একজন নারী, তার কয়েকটা স্ট্যাটাস পড়লাম, খুবই আশা জাগানিয়া লেখা তার। তবে এও বুঝতে সময় লাগল না, রুপের মোহেই অনেকে ফলোয়ার হয়েছে। বয়েস নিতান্তই কম। তাও ভেবেছিলাম ভার্সিটি পড়ুয়া। ভুল ভাংল গতকাল। দেখলাম সে মুখ খারাপ করে কিছু কথা লিখল বাংলা অব্জেক্টিভ খারাপ হওয়া নিয়ে। এবং অবশ্যই সেটি পোস্ট করার সাথে সাথে লাইকের বন্যা বয়ে গেল।



ফেবুর একটা ফিচার আছে, নোটস নামে। একটু বড় সাইজের লেখা লেখার জন্যে। গল্প,ছড়া,কবিতা, প্রবন্ধ। লিখে নাম ট্যাগ করে দিলে তারাও পড়তে পারে, মন্তব্য করতে পারে। কিন্তু এখন যারা একটু ভাল লেখে তারা অনেক বড় লেখাটাই স্ট্যাটাস হিসেবে দেন, কারণ তাহলে আলাদা করে কাউকে ট্যাগ করা লাগেনা,সবাই দেখতে পারে, ফলোয়াররাও পড়তে পারে। এতে জনপ্রিয় হওয়া যায় সহজেই !



এটি খুবই আশার কথা যে এ মেয়েটি এত অল্প বয়সে তার লেখার মেধা বিকশিত করেছে,সে সক্রিয়ভাবে শাহবাগ আন্দোলনে জড়িত,তাকে ধন্যবাদ। কিন্তু পরক্ষণেই মনে হল, এই মেয়েটি যদি আরো বই পড়ত, আরো জানত, তাহলে সে ওই খারাপ কথাগুলো লিখত না। যার এত এত ফলোয়ার, তার কিছু লেখার আগে সেটা নিয়ে অনেক চিন্তা করা উচিত।

এটাই মূলত অনেক পড়া আর না পড়ার পার্থক্য। আজকালকার ছেলেমেয়েরা গল্পের বই,উপন্যাস এগুলো পড়ে না, শিখে না। আমার নিজের বয়স খুব বেশি না, কিন্তু আমার সময় কেটেছে প্রচুর বই পড়ায়,যা কিছু হলেও নিজের মধ্যে ধারণ করেছি, কিন্তু যে আপুটার কথা বললাম, সে নিজের মেধায় ভর করে অনেক ভাল লেখে, কিন্তু পড়ে না। ফেইসবুকে সে অলমোস্ট স্টার। কিন্তু ইন্টারে ভাল রেজাল্ট না করলে , ভাল জায়গায় চান্স ই তো পাবে না, সুতরাং তার কথার গ্রহ্ণযোগ্যতা অনেকটুকু জায়গা হারাবে।



শুধু এ মেয়েই না, আরো অনেক ছোট ফেইসবুক হিরো আছে, যারা অনেক সুন্দর লেখে, অনেক ফলোয়ার। কিন্তু আফসোস, তারা নিজেরা ভাল লেখা পড়েনা, সময় কাটে ফেইসবুকে, পড়ার সময় কোথায়! আমাদের ছোট ফেইসবুক হিরোরা শেষ পর্যন্ত অন্ধকারেই রয়ে যাচ্ছে।

মন্তব্য ১৪ টি রেটিং +৫/-০

মন্তব্য (১৪) মন্তব্য লিখুন

১| ০৫ ই এপ্রিল, ২০১৩ সন্ধ্যা ৬:৪৩

জেনারেশন সুপারস্টার বলেছেন:

০৫ ই এপ্রিল, ২০১৩ সন্ধ্যা ৬:৪৪

আধখানা চাঁদ বলেছেন: থ্যাঙ্কু ! আমি বিড়ি খাইনা, বিদেশী হইলেও না ! /:)

২| ০৫ ই এপ্রিল, ২০১৩ সন্ধ্যা ৬:৪৭

বইয়ের পোকা বলেছেন: সহমত। ভালো লেখার জন্য ভালো পড়া আবশ্যক।

০৫ ই এপ্রিল, ২০১৩ সন্ধ্যা ৬:৪৯

আধখানা চাঁদ বলেছেন: অনেক ধন্যবাদ।

লিখতে হলে পড়তেই হবে, এর কোন বিকল্প নেই।

৩| ০৫ ই এপ্রিল, ২০১৩ সন্ধ্যা ৭:২১

মামুলি আদমি বলেছেন: ভাল লেখা। +++

০৬ ই এপ্রিল, ২০১৩ দুপুর ১:৪৪

আধখানা চাঁদ বলেছেন: ভাল লেখা না। ভাল লেখা হলে অনেক বার পঠিত হত। ভাল থাকবেন।

৪| ০৫ ই এপ্রিল, ২০১৩ সন্ধ্যা ৭:২৬

ছোট মির্জা বলেছেন: হুম !

০৬ ই এপ্রিল, ২০১৩ সকাল ১০:৫৪

আধখানা চাঁদ বলেছেন: হুম !

৫| ০৬ ই এপ্রিল, ২০১৩ রাত ৩:৫৭

কান্ডারি অথর্ব বলেছেন:


++++++

০৬ ই এপ্রিল, ২০১৩ সকাল ১০:৫০

আধখানা চাঁদ বলেছেন: অনেক ধন্যবাদ ভাই ।

৬| ২৪ শে এপ্রিল, ২০১৩ সকাল ১১:৫৫

কালা মনের ধলা মানুষ বলেছেন: ভাল লিখসেন ভাই।

তবে এদের হিরোস না বলে ডিজিটাল পীর বললেই যুতসই হয় !! এদের অনেক ফলোয়ার কিনা !!

১২ ই মে, ২০১৩ রাত ১২:০৩

আধখানা চাঁদ বলেছেন: অনেক ধন্যবাদ ভাই। কেমন আছেন ? প্রো-পিক টা অসাধারণ হইসে। ভাল থাকবেন ভাই।

৭| ০৫ ই জুলাই, ২০১৩ সকাল ১০:৪৭

ইরফান আহমেদ বর্ষণ বলেছেন: +++++++

০৮ ই আগস্ট, ২০১৩ সকাল ১১:৫৬

আধখানা চাঁদ বলেছেন: অনেক ধন্যবাদ ভাই।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.