নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

ফ্রম ডাস্ট আই হ্যাভ কাম, ডাস্ট আই উইল বি

আপন আলোয় আলোকিত হবার অব্যাহত চেষ্টা

আধখানা চাঁদ

যাহা বলিব সত্য বলিব, সত্য বই মিথ্যাও কিঞ্চিৎ বলিব (গল্প বলার সময়)

আধখানা চাঁদ › বিস্তারিত পোস্টঃ

ধুম থ্রি, কামিং সুন, আসেন অপেক্ষা করি!

১০ ই অক্টোবর, ২০১৩ রাত ৯:৪৭

প্রথমেই সবাইকে শারদীয় দুর্গোৎসব এর আন্তরিক শুভেচ্ছা।



যে বিষয়টি নিয়ে লিখতে বসেছি সেটি হল চলচ্চিত্র। আরো ভাল করে বলতে গেলে বলতে হয় ভারতীয় চলচ্চিত্র। আমি কোন চলচ্চিত্র বোদ্ধা না । তাও লিখছি। কেন ? দিওয়ালি তে মুক্তি পাচ্ছে ক্রিষ ৩ ( আগেরটার নাম ক্রিশ ছিল, পরেরটার নাম ক্রিশ ৩ কেন আমার বোধগম্য না, কেউ দয়া করে বোঝাতে আসবেনও না, আমি বুঝতেও চাই না!)। আরো মুক্তি পাচ্ছে সঞ্জয় লীলার ‘রামলীলা’ ! এই সঞ্জয়ের ভাল ছবি করার রেকর্ড আছে। যেহেতু বেচারার জন্ম ইন্ডিয়ায় আর মাসালা ছবি বানানো ছাড়া যে ভাল নির্মাতার না খেয়ে মরা লাগে, সেটা সে ভালই জানে। আর সেজন্যেই নর্তন কুর্দন,মারপিট, আইটেম সং সমৃদ্ধ ‘রাউডি রাথোড়’ প্রযোজনা করে রেইসে টিকে থাকতে হয়। আরও বছর শেষে আসছে আমীরের ধুম থ্রি ! পালাবি কোথায় !



সে যা হোক। ফেলানী হত্যা মামলার রায়ে ভারতের জওয়ান কে নির্দোষ ঘোষণা করার পর এ দেশে খবরের জগতে ঝড় ওঠে। বিশেষ করে অনলাইন মাধ্যমে রীতিমত ওঠে সুনামি। আমাদের কিছু নামী দামী তারকা,ফেইসবুক সেলিব্রেটি তাদের প্রো পিক, কভার পিকে ফেলানী হত্যার পোস্টকার্ড সম্বলিত ছবি দেন। আমি নাদান মানুষ, এসবের কিছুই করিনা। তবে সেদিন থেকে কার্যত আমি ভারতীয় ছবি দেখা বন্ধ করে দেই। আগে দেখা হত। আর দশজন সাধারণ মানুষের মত আমিও শাহরূখ খান কে পছন্দ করতাম। না করেই বা উপায় কী ! দেশের ক্যাবল টিভির ২০০ চ্যানেলের মধ্যে ইন্ডিয়ান চ্যানেল ১৫০টার বেশি। রিমোট চাপলেই ইন্ডিয়ান ছবির গান, নয়তো সিরিয়াল। ভক্ত না হয়ে কী উপায়।



রানবীরের রকস্টার নিয়ে তুমুল আড্ডা । আমীর কেন পার্ফেকশনিস্ট সেটা নিয়ে চুলচেরা বিশ্লেষণ। কিন্তু ফেলানী হত্যার পর এইসব ভারতীয় ছবি দেখা পুরোপুরি বন্ধ করে দেই। এটা আমার মত খুবই তুচ্ছ,নগন্য এক মানুষের একান্ত নিজস্ব সংগ্রাম। এইটা আমি কাউকে বলি না। যে হিন্দী ছবি দেখে দেখুক, আমি দেখব না ।



তাহলে এখন প্রশ্ন আসে, কেন এইটা এখন ফলাও করে প্রচার করছি ব্লগে ? খুব দেশপ্রেমগিরি ফলাচ্ছি ? লিখছি মনঃকষ্টে।



ফেইসবুকে বেশ কিছু মুভি লাভার সাইটের মেম্বার আমি। তাদের প্রতিদিনের পোস্টে হিন্দী ছবির প্রচারণা দেখলে মনে হয়, এইটা আমাদের দেশে রিলিজ হচ্ছে। তারা ঠিক এতটাই আনন্দিত হয়,এতটাই ভালবাসা নিয়ে একটা মুভির জন্যে অপেক্ষা করে ততটা মনে হয় ইন্ডিয়ানরাও করে না । এইটা খুবই একটা দৈন্যতার চিহ্ন। আমরা কি একবারও ভেবে দেখেছি, যে ভারতের কোন এক হিন্দী ছবির হিরো বা হিরোইন আমাদের বাংলাদেশী কোন স্টারের নাম জানে কী না ? তাদের কথা বাদ। কোন ভারতীয় মুভি প্রেমি আমাদের কোন ডিরেক্টরের নাম বলতে পারবে ? পারবে টেলিভিশন এর নির্মাতা সরওয়ার ফারূকী কে চিনতে? পারবে, তারেক মাসুদ কে চিনতে ? কেউ পারবে না। কিন্তু আমাদের দেশের ক্লাস ফাইভ-সিক্সে পড়া একটা বাচ্চাও শাহরুখকে চিনবে, হ্রত্বিক কে চিনবে । তাদের মত হতেও চাইবে!এই ব্যার্থতা কার ? সেই বাচ্চার অভিভাবকের। যারা কিনা বিনোদনের আশায় হিন্দী সিনেমা, সিরিয়াল দেখতে বসেন বাচ্চাটির সামনেই । সিনেমা সিরিয়াল দেখবেন না ? বাচ্চাদের কার্টুনও তো হিন্দী ডাবড। যাবেন কই বলেন ? আর তথাকথিত চলচ্চিত্র বোদ্ধাদের কথা তো বাদই দিলাম। এই কথা বললে বলা হয়, এইটা মুভি সাইট। এইখানে অন্য কিছু আনবেন না ? আমি বলি, কেন আনব না?আপনারা কী তাদের ছবির প্রচারণা হিন্দিতে করছেন ? কই না তো ? বাংলায়ই তো লিখছেন , লজ্জা লাগছে না লিখতে ?



এইটা আদতে খুব নগন্য সমস্যা বলে মনে হয় , কিন্তু এর প্রভাব কত বিস্তৃত হতে পারে, কেউ চিন্তা করছে কী ? অভিভাবকেরা কী করবেন, আমাদের সবার অভিভাবক মাননীয় সরকার কিন্তু ভারতীয় ছবি আমদানী করতে চায় । তখন আবার এই সব মুভি লাভার সাইটেরই কেউ কেউ মনের ভুলে এর বিরোধিতা করে ফেলেন।



মাঝে মাঝে মনে হয়, আচ্ছা আমরা কি আসলেই পৃথিবীর বুকে আলাদা স্বাধীন এক জাতি? আমরা কারো খাই না, পরি না,। নিজেরা উপার্জন করি। আমরা বাংলায় কথা বলি, হিন্দী বা ইংরেজী কোনটাই আমাদের জাতীয় ভাষা না। আমাদের জাতীয় ভাষা বাংলা। আমাদের নিজস্ব একটা সংস্কৃতি আছে। যেখানে এখনো ছেলেপেলে দেরী করে বাসায় ফিরলে বাবার ঝাড়ি আবশ্যক। সামন্ত ছেলেরা এখনও নিজের পছন্দের কথা সরাসরি না বলে খালাদের,চাচীদের দিয়ে বলায়। আমাদের মেয়েরা এখনও একজনকে ভালবাসলে তার জন্যে জীবন দিতে পারে, কোন উৎসবে এখনো শাড়ীই তাদের প্রথম পছন্দ, তাদের প্রথম পড়া শাড়ীটিও অবধারিতভাবে হয় তাদের মায়ের কেনা শাড়ী। এখনো আমাদের বাবা-মায়েরা সমকামীতা কী সেইটা জানেন না। হ্যাঁ এইটা ঠিক, মেয়েদের কামিজ শর্ট হয়েছে, ওড়না বুকের বদলে গলায় গিয়েছে। শাড়ী, লেহেঙ্গার নাম হয়েছে হিন্দী সিনেমার নামে। কিন্তু এখনও আমাদে সংস্কৃতি এখনো আমদেরই রয়ে গেছে। এ জন্যেই আফ্রিদি আমাদের দেশে এসে তার ফ্যাশন হাউজ খুলতে গেলে ,আমাদের মেহজাবিন কে তার ফ্যাশন শোতে অংশ নিতে দেখলে আমরা বিরক্ত হই। আফ্রিদি কে “উইল ইউ ম্যারি মি ‘ বললে আমাদের প্রেমিকরা নিজেরাই ব্রেকাপের জন্যে ব্যস্ত হয়ে উঠে। সবকিছুর পরও আমাদের ছেলে মেয়েরা বয়ফ্রেন্ড-গার্লফ্রেন্ড না হয়ে প্রেমিক-প্রেমিকা হতে চায়। কারণ আমাদের রক্তে আছে নির্মলেন্দু গূণের, হাসান হাফিজের কবিতা। আমাদের আছে হিমুর হুমায়ূন আহমেদ। এমনকি আমাদের আছে অনন্ত জলিল ! যে কিনা পরোক্ষভাবে হলেও নিজের অজান্তে হিন্দী সিনেমার সাথে অঘোষিত যুদ্ধে লিপ্ত হয়েছে।



তাহলে কেন আমরা ধুম থ্রি এর জন্যে অপেক্ষা করব ? কেন আমরা আমাদের প্রিয় বাংলা ভাষায় কোন রকম কাহিনীবর্জিত বস্তা পচা নাচ গানে ভরপুর হিন্দী সিনেমার জন্যে ব্লগ লিখব ?



আপনে রামপালে বিদ্যুতকেন্দ্র করা নিয়ে চিল্লাবেন আবার বছর শেষে ধুম থ্রি এর জন্যে অপেক্ষা করে পোস্ট দেবেন তা তো হয় না ! প্রায় নগ্ন, অর্ধনগ্ন হিন্দী ছবির নায়িকা দেখে রাতে স্বপ্নদোষে দুষ্ট হওয়া আপনার শোভা পায় না।

মন্তব্য ৩৩ টি রেটিং +৩/-০

মন্তব্য (৩৩) মন্তব্য লিখুন

১| ১০ ই অক্টোবর, ২০১৩ রাত ৯:৫৪

শব্দহীন জোছনা বলেছেন: তাই ন্যাকি, কেউ কেউ অপেক্ষা করতেছি ন্যাকি । তাদের জন্য করুণা করলেও করতে পারেন , কিন্তু পাল্টাতে পারবেন কি ?!

১০ ই অক্টোবর, ২০১৩ রাত ১০:১৪

আধখানা চাঁদ বলেছেন: পাল্টানোর ক্ষমতা যদি থাকত, অনেক কিছুই পালটে দিতাম। আমরা সবাই বলি, বিশ্বাস ও করি যে সামনের দিনগুলো ভাল আসবে। কিন্তু সেই ভাল আসার রাস্তাটাও যে আমাদের নিজেদের তৈরি করে নেয়া লাগবে, সেটা অনেকেও বুঝেও বোঝে না।

মন্তব্যের জন্যে অনেক ধন্যবাদ জোছনা।

২| ১০ ই অক্টোবর, ২০১৩ রাত ১০:১৮

মামুলি আদমি বলেছেন: "অর্ধনগ্ন হিন্দী ছবির নায়িকা দেখে রাতে স্বপ্নদোষে দুষ্ট হওয়া আপনার শোভা পায় না।"

গ্রান্ড মাস্তি দেখতে হইবেক । :-B :-B :-B

২৭ শে অক্টোবর, ২০১৩ বিকাল ৪:৫৬

আধখানা চাঁদ বলেছেন: দেখেন গিয়া। কেউ মানা করে নাই।

পড়ার জন্য ধন্যবাদ।

৩| ১০ ই অক্টোবর, ২০১৩ রাত ১০:২১

ক্রিসেণ্ট বলেছেন: মামুলি আদমি বলেছেন: "অর্ধনগ্ন হিন্দী ছবির নায়িকা দেখে রাতে স্বপ্নদোষে দুষ্ট হওয়া আপনার শোভা পায় না।"
:P

২৭ শে অক্টোবর, ২০১৩ বিকাল ৪:৫৭

আধখানা চাঁদ বলেছেন: ভুল কিছু বলে থাকলে দুঃখিত। মেজাজ খারাপ হয়ে গেসিলো।

৪| ১০ ই অক্টোবর, ২০১৩ রাত ১০:৩১

ইরফান আহমেদ বর্ষণ বলেছেন: আসুক......

১০ ই অক্টোবর, ২০১৩ রাত ১১:০০

আধখানা চাঁদ বলেছেন: আসু্ক । আমরা না দেখি ।

১০ ই অক্টোবর, ২০১৩ রাত ১১:০৮

আধখানা চাঁদ বলেছেন: মন্তব্যের জনইয়ে অনেক ধন্যবাদ ইরফান ভাই।

৫| ১০ ই অক্টোবর, ২০১৩ রাত ১১:০০

বশর সিদ্দিকী বলেছেন: হিন্দি মুভি দেখি না দির্ঘদিন। চ্যানেল দেখি ডিসকভারি, টিএলসি, ক্রিকেট চ্যানেল গুলা আর, আর ডব্লিওবি.

১০ ই অক্টোবর, ২০১৩ রাত ১১:০২

আধখানা চাঁদ বলেছেন: দেখেন, কোন সমস্যা নাই, কিন্তু সেই হিন্দী মুভি নিয়া মার্কেটিং না করাই ভাল।

আমি টিভি দেখাই ছাইড়া দিসি। :(

১০ ই অক্টোবর, ২০১৩ রাত ১১:০৮

আধখানা চাঁদ বলেছেন: মন্তব্যের জন্যে অনেক ধন্যবাদ ভাই।

৬| ১১ ই অক্টোবর, ২০১৩ রাত ১:১৬

অনেকের মধ্যে একজন বলেছেন: ভাই আপনার দু:খ কোথায়? ইন্ডিয়ান এক্টররা বাংলাদেশী এক্টরদের নাম জানে না বলে? নাকি ইন্ডিয়াতে বাংলাদেশি চ্যানেল চলেনা বলে?

সমাধান নিন...
ইন্ডিয়ান অন্য দেশের যেকোন এক্টরকে গিয়ে জিজ্ঞেস করে আসুন টম ক্রুস কে? দেখবেন ঠিক উত্তর দিতে পারবে। ইন্ডিয়া বা অন্য কোন দেশে গিয়ে আমেরিকান চ্যানেল গুলা বন্ধ করে দিতে বলুন গা। দেখেন তারা আমেরিকান চ্যানেল বন্ধ করে কিনা। আমেরিকাতে ইন্ডিয়ান চ্যানেল চলুক বা না চলুক এটা নিয়ে তারা মাথা ঘামাই না। তারা এমনতেই আমেরিকান চ্যানেল দেখে।

আর শুনেন ওয়াল্টন মোবাইল হচ্ছে বাংলাদেশি ব্রান্ড আর আইফোন হচ্ছে আমেরিকান ব্রান্ড। এখন আপনি যদি এটা বলে দাবি করেন যে তোমরা আমেরিকান রা ওয়াল্টন ফোন কিনো না তাইলে আমরা কেন তোমাদের আই ফোন কিনবো। মানুষ্কে তার চাহিদার জন্য বলে দিতে হয়না। ভাল জিনিস মানুষ নিজেই আগ্রহ করে দেখে। আমাদের দেশের সিনেমা আমি নিজেই দেখিনা তাহলে এটা কিভাবে দাবি করতে পারি যে সেটা অন্যদের দেখতে হবে?
আমেরিকাতেও বাংলাদেশী চ্যানেল চলেনা তাহলে আমেরিকান চ্যানেল গুলা বাংলাদেশ থেকে বন্ধ করে দেয়া হোক? আর ইন্ডিয়ান চ্যানেল কিন্তু বহির বিশ্বে চলে। তার কারন কি? নিজেই বুঝে নেন বুদ্ধি দিয়ে। আর অন্যরা কি করে কি সিনেমা দেখে এসব নিয়ে ভাবা টা সময়ের অপচয়। নিজে নিজের চর্কাই তেল দেয়া মনে হয় বেশী ভাল

১১ ই অক্টোবর, ২০১৩ সকাল ৯:৫২

আধখানা চাঁদ বলেছেন: আপনার মত অনেকেই হিন্দী সিনেমা দেখতে মানা এইটা মনে করতে পারে দেখেই আমি শুরুতেই বলেছি, যার দেখার ইচ্ছা দেখুক। তাদের দেখতে তো মানা করি নাই ! করসি ?

আপনার যুক্তিগুলা হাস্যকর। আমার দুঃখ অমিতাভ আমাদের রাজ্জাক রে চিনে না সেইটা না। আপনে অমিতাভ রে চেনেন কারণ আপনে ওদের মুভি দেখেন। আমার দুঃখ আমাদের দৈন্যতায়। আমাদের দেশে ভাল ছবি হয় না দেখেই আপনার নাচ গান দেখে বিনোদিত হইতে হবে, এই যুক্তি নিয়াই চলেন ! হাস্যকর। আপনার আইফুন কেনার পয়সা আছে, চাহিদাও আছে । এই জন্যে ওয়াল্টন না কিন্না আইফুন কিনবেন। একটা বার অন্যদিকে চিন্তা কইরা দেখসেন, যদি এদেশে আইফুন আমদানি না হইত আপনার ঘাড়ে ওয়াল্টন কিন্না দুইবার সালাম দিয়া আইত! খুব ভুল বললাম? ভাল মানুষি শেখাইতে আসছেন , আপনে নিজে আপনার নিজের দেশের পণ্য ভালবাসতে চান না, আপনেরে কোন পাগলে কী বুঝাইব। ইন্ডিয়ান টিভি চ্যানেল দুনিয়ার সব জায়গায় চলে, কারণ এইটা ওদের পলিসি, ওরা চায় সবখানে চলুক। এইটা ওদের ক্রেডিট যে ওরা চালাইতে পারসে। কিন্তু টিভি টা তো আপনার, আপনে ওদের হেভি মেকাপ দেয়া লুতুপুতু হিন্দী সিরিয়াল দেখবেন সেই মন মানসিকতা আপনার। আর আমেরিকা, ইউকে এমনকি অস্ট্রেলিয়াও এখন আমাদের বাংলাদেশী চ্যানেল দেখা যায়। না জেনে উলটা পালটা তথ্য দেন কেন ?

আমার মূল কথাটা আপনার এন্টেনার উপরে দিয়া গেসে, সেইটা হল, থিঙ্ক গ্লোকালি, দেন গ্লোবালি। টম কুরুজ যখন সিনেমা বানায় তখন ডিস্ট্রিবিউটর দের মাথায় আমাদের বাংলাদেশের মত থার্ড ওয়ার্ল্ড কান্ট্রি তে সে জনপ্রিয় হবে কিনা সেই চিন্তা নিয়া বানায় না। এইসব দেশে ওদের ছবি চললে সেইটা হল ওদের বোনাস! আপনার মত আবালদের জন্য খালি টম না, হিন্দী তামিল ছবিও পপুলার হয়! কারণ আপনারা দেশী সব কিছুতেই দোষ খুঁজে পান। আপনারে বলে লাভ নাই, কারণ আমাদের সরকার প্রধানও আপনার মত ভাদা।

আপনার চর্কা আছে বলে মনে হয় না, থাকলেও তেল দিতে নিষেধ করব। কারণ তেলের অপচয়।

৭| ১১ ই অক্টোবর, ২০১৩ রাত ১:৩৪

অনেকের মধ্যে একজন বলেছেন: বাংলাদেশের কোন পে চ্যানেল আছে? কোন স্পোর্টস চ্যানেল আছে? বলুন তাহলে ওরা কি চালাবে? টিভি খুল্লেই খালু অ্যাড আর নিউজ হতেই থাকে। বাংলাদেশি চ্যানেল গুলা পে চ্যাণেল না বিধায় এদের সমস্ত খরচ বিজ্ঞাপন থেকে তুলতে হয়। আর তাই গ্রামীন ফোনের অবিরাম ইন্টানেট প্যাকেজের মত বিজ্ঞাপন চলতেই থাকে। এটা আমাদেরি বিরক্ত লাগে তাহলে বিদেশীরা তাদের বিভিন্ন সুবিধা সম্পূর্ন চ্যানেল গুলা বাদ দিয়ে কেন আমাদের দেশের বিজ্ঞাপন দেখতে যাবে বলুন?

১১ ই অক্টোবর, ২০১৩ সকাল ৯:৫৮

আধখানা চাঁদ বলেছেন: আবারো না জাইনা জ্ঞানী সাজলেন। চ্যানেল আই এর এনটিভি এর নাম শুনছেন। এই দুইটাই পে চ্যানেল।

আর অন্য চ্যানেলে বুঝি এড দেয় না ?পে চ্যানেল তাদের সমস্ত খরচ ডিস্ট্রিবিউটর থেকে পায় ? কই পাইলেন এই তথ্য?!

৮| ১১ ই অক্টোবর, ২০১৩ রাত ১:৩৫

অনেকের মধ্যে একজন বলেছেন: বাংলাদেশের কোন পে চ্যানেল আছে? কোন স্পোর্টস চ্যানেল আছে? বলুন তাহলে ওরা কি চালাবে? টিভি খুল্লেই খালু অ্যাড আর নিউজ হতেই থাকে। বাংলাদেশি চ্যানেল গুলা পে চ্যাণেল না বিধায় এদের সমস্ত খরচ বিজ্ঞাপন থেকে তুলতে হয়। আর তাই গ্রামীন ফোনের অবিরাম ইন্টানেট প্যাকেজের মত বিজ্ঞাপন চলতেই থাকে। এটা আমাদেরি বিরক্ত লাগে তাহলে বিদেশীরা তাদের বিভিন্ন সুবিধা সম্পূর্ন চ্যানেল গুলা বাদ দিয়ে কেন আমাদের দেশের বিজ্ঞাপন দেখতে যাবে বলুন?

৯| ১১ ই অক্টোবর, ২০১৩ রাত ১:৫১

অনেকের মধ্যে একজন বলেছেন: আর একটা জিনিস খেয়াল করবেন মুভির সার্টিফিকেটে এডাল্ট মুভির জন্য লিখে দেয়ায় থাকে যে সেটা এডাল্ট তাহলে আপনি বাচ্চা হয়ে কেন দেখতে যাবেন? আর তাও যদি দেখতে যান তাহলে স্বপ্নদোষ হবে এটাই স্বাভাবিক। কারন সেসব মুভি নন এডাল্টদের জন্য নহে।
আপনার কথা অনুযায়ী চলা মানে অনেক্টা এরকম যে... আমেরিকা যদি কখনো বিডি তে হাম্লা চালাই তাহলে সব পিসি, ইন্টারনেট যুদ্ধ জাহাজ এসব ব্যাভার করা বন্ধ করে দিতে হবে কারন এসব যে আমেরিকার তইরি :P. দিয়ে ইট পাটকেল দিয়ে আমেরিকার সাথে যুদ্ধে মোকাবেলা করতে হবে?

১১ ই অক্টোবর, ২০১৩ সকাল ১০:০৩

আধখানা চাঁদ বলেছেন: আপনেই বলেন, দেখি আপনার বুদ্ধি তে কী বলে ? আম্রিকা বাদ দেন, ধরেন আপ্নের ইন্ডিয়া বাংলাদেশ আক্রমণ করল। আপনার যা মুরদ দেখলাম, যুদ্ধে তো যাবেন ই না। কী করবেন, বসে বসে ধুম থ্রি এর ট্রেইলার দেখবেন ?

যেই ভাল সাজলেন, ভাবখানা এমন যে এডাল্ট ছবির শুরুতে যেই প্রিকশন দেয়া থাকে সেইটা দেখে দেখে অগুলা দেখেন ? এইসব আবলামি কী হিন্দী সিনেমা দেখেই শিখসেন ?

১০| ১১ ই অক্টোবর, ২০১৩ সকাল ১১:৪১

অনেকের মধ্যে একজন বলেছেন: ভাই আমাকে হলিউডের মুভি বা আমেরিকান চ্যানেল দেখার জন্য কাওকে বলে দিতে হয়নি। বা কারও ব্লগের এমন লেখাও আমি দেখিনি যেখানে লেখা ছিল আমেরিকান মুভি এবং তাদের চ্যানেল গুলা দেখ ভাল পাবা। আমি কারো রেফারেন্স ছাড়াই এমনতেই দেখি। এটার কারন কি? কারন তারা আমার চাহিদা গুলা ভাল ভাবেই পূরন করতে পারে। তার মানে এইনা যে আমি আমেরিকাকে আমার দেশের থেকে বেশী ভালবাসি। তাই যখন তারা যখন আমাদের দেশে হাম্লা করতে আসবে তখন ঠিক আমার জাইগা থেকে আমি প্রতিবাদ করব। ঠিক ইন্ডিয়ার ক্ষেত্রেও বসে থাকবো না। ইন্ডিয়ান চ্যানেল এবং মুভি আমি ইন্ডিয়াকে ভালবাসার জন্য দেখিনা। আর মানুষ কে কাকে কি দেখতে হবে কোন দেশের চ্যনেল দেখতে হবে সেটা অন্তত আপনার কাছে শিখতে হবে। আপনার অবগতির জন্য জানাচ্ছি যে এক্টা ক্যাবল অপারেটর তাদের চ্যানেল লিস্টে শুধু ইন্ডিয়ান চ্যানেলই রাখেনা সেখানে পপুলার অনেক আমেরিকান চ্যানেল আছে , চাইনিজ চ্যানেল, সোদি আরবের চ্যানেল, ইসলামিক চ্যানেল, শিক্ষামূলক চ্যানেল, ইংলিশ বাংলা হিন্দি গানের চ্যানেল, এবং সব ধরনের বাংলা চ্যানেল গুলা দিয়ে দেয়া আছে। এবার যার যেটা ভাল লাগে সে সেটা দেখবে এটাই স্বাভাবিক আর এখানে অন্য কারো নাক গলানোর কন দরকার থাকা দরকার বলে আমি মনে করি না। আপনার কাছে শিখতে হবে আমি কোন চ্যানেল দেখব না দেখব?

আমি বলতে চেয়েছিলাম পে চ্যানেল গুলা অনেক বড় এক্টা এমাউন্ট অ্যাড ছাড়াই প্রোবাইডার দের থেকে পে থাকে তাই তাদের অ্যাড দেয়ার পরিমান অনেক সীমিত যেটা আপনি বুঝতে ভুল করেছেন। আর ইন্ডিয়া এবং উন্নত দেশে ডিশের চ্যানেল দেখতে বাধ্যতা মূলক সেটটপ বক্স কিনতে হয়। সেখানে ক্যাবল অপারেটরদের থেকে লাইন নেয়া অবইধো। তাহলে আপনি মোটা মাথা দিয়ে একবার চিন্তা করে দেখেন পে চ্যানেল গুলা কি পরিমানে টাকা পাই অ্যাড ছাড়াই।
আর সব আবলামি হিন্দি সিনেমা থেকে কেন বাংলা সিনেমা দেখেও শিখছি কিছু।

আর আমেরিকা তে বাংলাদেশী চ্যানেল ইচ্ছা করলে দেখা যায় এটা সত্য কিন্তু এই ইচ্ছাটা সেখানে থাকা প্রবাশী বাংলাদেশীদের ছাড়া অন্য কারো হয়না। এটা মনে হয় আপনার জানা নাই

১১ ই অক্টোবর, ২০১৩ বিকাল ৫:৩৫

আধখানা চাঁদ বলেছেন: আমি কোন বিষয় নিয়া লিখসি আপনে এখনও বোঝেন নাই, ভোদাইয়ের মত নিজে যেইটা বুঝেন নাই সেইম সেইটা নিয়েই গ্যাজাইসেন। আমি এই ব্লগে কোথায় আমাদের দেশী চ্যানেল দেখতে বলসি এবং কাউকে অন্য কোন চ্যানেল,মুভি দেখতে বসছি সেইটা খুঁজে বের করতে বলব না, কারণ আপনার মত মহাজ্ঞানী সেইটা খুঁজতে বসবে এবং পাবে না ( কারণ আমি তো বলিই নাই, পাবেন কেমনে) এইটা হল আপনার অনেক গুলা বোঝার ভুলের একটা।

ঠিক আছে, আপনে যেইটা মনে চায় সেইটা দেখেন, কিন্তু আই রিপিট, আপনে কিন্তু ঘুরে ফিরে সেই আগের জায়গাতেই আসেন। আমি আগের লেখায় বলসি, যে সরকার যদি যাবতীয় ইন্ডিয়ান চ্যানেল, বিদেশী চ্যানেল বন্ধ করে দেয়, তখন আপনে কী করতেন, সেইটা না বলে সেইম জিনিস গ্যাজাইসেন। আমি তো বলসিই, আপনে যেইটা মন চায় সেইটা দেখেন। নো অফেন্স।

১১| ১১ ই অক্টোবর, ২০১৩ সকাল ১১:৫১

অনেকের মধ্যে একজন বলেছেন: তাহলে আমাদের দেশের চ্যানেল বা মুভি দেখার জন্য কেন এভাবে ব্লগ লিখতে হবে? আপনি এমনিতে রিভিউ দিতে পারেন। কিন্তু এটা বলতে পারেন না যে কাকে কি দেখা উচিত।

১১ ই অক্টোবর, ২০১৩ বিকাল ৫:৩৬

আধখানা চাঁদ বলেছেন: হায়রে। আমি কি কোন চ্যানেলের মার্কেটিং করে যে অমুক দেখ, তমুক দেখ সেইটা বলসি ?

শোনেন মহাজ্ঞানী, যেই জিনিস টা বুঝবেন না, সেইটা নিয়ে মন্তব্য করতে আসবেন না।

১২| ১১ ই অক্টোবর, ২০১৩ বিকাল ৩:৫২

অনেকের মধ্যে একজন বলেছেন: আপনি আরেক্টাও ভুল বুঝে রিপ্লাই দিয়েছেন। আমরা যথেষ্ট পরিমানে ওয়াল্টন ফোন ব্যবহার করি এখন। এবং তাদের পণ্যের মান যথেস্ট ভাল। কিন্তু আমি এটা আমেরিকান দের ব্যাবহার রের কথা জিজ্ঞেস করেছিলাম। তারা কি আমাদের ফোন ব্যাভার করে? যদি না করে তাহলে আমরা কেন তাদের ফোন ব্যবহার করব। যেধরনের যুক্তি আপনি দিতে চাচ্ছেন সেটার জন্য বলছি এটা।
আর আমেরিকা, ইউকে, অস্ট্রেলিয়া এরা আবার বাংলা ভাষা কবে থেকে বুঝা শুরু করলো যে সেখানে বাংলাদেশী চ্যানেল চলবে? বাংলাদেশের চ্যানেল গুলা কি আন্তর্জাতিক মানের? বিদেশে কোন চ্যানেল চালাতে হলে সেটা আন্তর্জাতিক মানের হতে হয় প্রথমত ইংলিশ সাবটাইটেল মাস্ট থাকতে হবে। বাংলাদেশী এগুলা চ্যানেল গুলা বিদেশে চলে সেটা সত্য কিন্তু সেটা শুধু মাত্র প্রবাশী বাংলাদেশীরা দেখে।

আর আমি এন টিভি, চ্যানেল আই এই চ্যানেল গুলার না কেন? আমি নিজে সব বাংলাদেশী চ্যানেল দেখি তবে সেটা ডিপেন্ড করে কি প্রোগ্রাম হচ্ছে তার উপর। আর এই চ্যানেল গুলা পে চ্যানেল নহে জনাব। আপনার জ্ঞান এখনু অনেক সীমিত কারন আপনি এডাল্ট না। তাই যেকোন কথা বলার আগে ভাল ভাবে শিউর হয়ে নিবেন কি বলছেন না বলছেন। হুডাই খালি না জেনে তর্ক করেন। বাংলাদেশী চ্যানেল দেখতে শুধু গাম্লা লাগে আএ কিছু না। ছাদের উপ্রে একটা গামলা লাগাই দিলেই সব বাংলাদেশী চ্যানেল ফ্রী দেখতে পাবেন। লল

১১ ই অক্টোবর, ২০১৩ সন্ধ্যা ৬:১৯

আধখানা চাঁদ বলেছেন: আপনেও তো বুঝেন নাই যে আমাদের প্রাইম টার্গেট (ওয়াল্টন) এর কথা বলছি যে আম্রিকা না, আমাদের দেশের প্রতিটা মানুষ যদি ওয়াল্টন ব্যবহার করত, সাথে টেলিটক থ্রি জি (দুইটাই দেশী), তাহলে পণ্যের গুণগত মান বজায় রাখার ব্যাপারে এই কোম্পানীগুলা নিজে থেকেই আরো দায়িত্বশীল হত। এবং আমরাও আজকে স্যামসাং বা অন্য বহুজাতিক কোম্পানির সাথে কম্পিটিশনে নামতে পারতাম।

আরেকটা উদাহরণ দেই, মাহাথির মোহাম্মদ যখন প্রথমবার ক্ষমতায় আসেন, উনি প্রথম কাজ কী করেছিলেন জানেন ? উনি তার বর্ডার সীল করে দিয়েছিলেন ? কেন করেছিলেন জানেন? যাতে বাইরের কোন পণ্য না আসে? অনেক ভাল ফলাফলের একটা উদাহরণ হল "হোন্ডা সিভিক" আপনে তো মহাজ্ঞানী, ব্র্যান্ডটার নাম জানবেন আশা করি। এই হোন্ডা সিভিক মালয়েশিয়ার নিজস্ব পণ্য। তারা সবাই এটা ব্যবহার করা শুরু করেছিল, কারণ এছাড়া অন্য উপায় ছিল না , কারণ ইম্পোর্টেড কার আশা বন্ধ। খেয়াল কইরা । এর পর ৫ বছর পর যখন বর্ডার খুলে দেয়া হল, তখন এই হোন্ডা সিভিক মালয়েশিয়া থেকে রপ্তানী হতে লাগল। মানে মাহাথীর চাচ্ছিল, সম্পূর্ণ নিজের দেশের পণ্য যাতে ব্যবহৃত হয়, এবং সে এটা করতে বাধ্য করেছিল সবাইকে।
ঠিক এমন বা এর কাছাকাছি সিদ্ধান্ত নিতে পেরেছিল বলেই ১০ বা এর বেশি বছরের মধ্যে মালয়েশিয়া কোথা থেকে কোথায় পৌঁছে গেছে দেখেন। আমাদের সমসাময়িক হওয়া সত্ত্বেও এখন মালয়েশিয়ায় আমাদের লেবার ইমপোর্ট করতে হয়! টাকা পয়সা কম থাকলে ওখানকার ভার্সিটিতে পড়তে যাইতে হয়!

আবারো সেইম প্যাচাল, বিদেশীরা আমগো চ্যানেল দেখে না ক্যান ? এই প্রশ্নের ভেতরেই আপনার উত্তর আছে, ইন্ডিয়ানরা তাদের চ্যানেল বেশি দেখে, আপনার দেশী চ্যানেল,মুভি দেখে ? আম্রিকা জান, অইখানেও ওরা ওদের চ্যানেল দেখে, আপনার চ্যানেল দেখে ? আপনি কিন্তু ওদের চ্যানেল দেখেন, এবং আপনার মত আরো অনেকেই দেখে। এখন পয়েন্টে আসেন, ইন্ডিয়ানদের মত তারা যেমন আমাদের চ্যানেল দেখার রাস্তাই পুরোপুরি বন্ধ করে দিসে (কোলকাতা বাদে), তেমন যদি আমরা দিতাম, তাহলে সবাই দেশী চ্যানেল দেখে ইভালুয়েট করতে পারত। আরে ভাই, ১০ বছর আগে যান না। তখন কী শুধু বিটিভি দেখতেন না ? এইটা বললে আপনে আবারো কইবেন, আমার যা মন চায় আমি তাই দেখুম! দেখেন নারে ভাই, কেউ না করতেসে না।

আমি বলতে চাইসি, অন্যরা তো আমাদের চ্যানেল,মুভি দেখে না, তারা তাদের নিজেদের টা দেখে, ভালবাসে, আমরাই আপনার মত মহাজ্ঞানী দেখে খালি নিজের টা দেখি না, অন্য সবার টা দেখি!

আর আপনার সর্বশেষ লাইন পড়লেই বোঝা যায়, দেশের জন্যে আপনার দরদ কতখানি! ভাল , ইন্ডিয়ান, ইংলিশ দেখেন। জ্ঞান বাড়ান। তবে সেই জ্ঞান এইখানে এভাবে ঝাড়তে আসবেন না । ১ বছরে ২ টা ব্লগ লেইখা কতখানি কী করসেন বোঝা আছে, সময় নষ্ট করলাম নিজের।

এর পর উলটা পালটা লিখলে স্ট্রেইট বাইর করে দিব।

১৩| ১১ ই অক্টোবর, ২০১৩ রাত ৮:০১

অনেকের মধ্যে একজন বলেছেন: হেহে থাইক ভাইজান এক্টু বেশি হয়ে গেল না? স্যামসাং এর সাথে টক্কর দিবেন তাও আবার ওয়াল্টন প্রোডাক্ট দিয়া। লল। ওয়াল্টন মোবাইল কারা তইরি করে জানেন? হেহে চাইনা। আপনি যদি বর্ডার সীল করে দেন তাইলে ওয়াল্টন মোবাইল গুলা চাইনাতে তইরি হয়ে বাংলাদেশে ঢুকবে কোন দিক দিয়ে? চাইনা যেখানে নিজেই ফোন তইরি করে স্যামসাং এর সাথে টক্কর দিতে পারেনা সেখানে আপনি স্বপ্ন দেখতেছেন সেই চাইনা ফোনের রি ব্রান্ডিং ওয়াল্টন এর প্রোডাক্ট গুলা নিয়ে স্যামসাং এর সাথে টক্কর দিবেন? আর কাওকে এসব জিনিয়াস বুদ্ধি দিতে জাইয়েন না প্লিজ।
আর বর্ডার সিল করার আগে একবার এটা ভাইনা নিয়েন যে মানুষের চাহিদা আপনারা মিট করতে পারবেন কিনা। এক্টা কথা মনে রাখবেন এটা 2000 সাল না। এটা 2013. যুগের সাথে মানুষের চাহিদার পরিবর্তন হয়।
আর আমিরিকা তাদের দেশের চ্যানেল ছাড়া বা তাদের মুভি ছাড়া অন্যদের মুভি দেখনা আপনি এটা কই পাইলে?

১১ ই অক্টোবর, ২০১৩ রাত ৮:২৬

আধখানা চাঁদ বলেছেন: আপনার সাথে কথা বলা মানেই এনার্জি এবং টাইম দুইটাই লস।

এখনকার মোবাইলের যেই এভোলুশন সেইটা কী একদিনে হইসে ? এই স্মার্টফোন নামক জিনিস কী এক লাফে এই পর্যায়ে আসছে ? না।
এখন চিন্তা করেন যে জাপান কী এক লাফে আজকের পর্যায়ে আসছে, কোরিয়ার স্যামসাং কোম্পানি এক লাফে আসছে ? না ।
এখন আবার চিন্তা করেন, বাংলাদেশের মত একটা তৃতীয় বিশ্বের দেশ নিজেরা মোবাইল বের করছে, হা, ওয়ালটনের চিপ, প্রসেসর, র ম্যাটেরিয়াল চায়না থেকে আসে। সেই জন্যেই আপনে আমি কমদামে কিনতে পারছি।

টক্কর এর কথা আসে নাই, কী ভাবে পারফেক্ট হওয়া যায়, সেইটার কথা আসছে। কল্পনা করতে কী দোষ আছে একদিন এই ওয়াল্টন স্যামসাং এর সাথে পাল্লা দিবে ? বা র ম্যাটেরিয়ালস কোরিয়া সাপ্লাই দিবে ? বললাম না , কল্পনাও তো করতে পারেন না। ওয়াল্টন পারসে, তাই শুরু করতে পারসে, শুরু করাটাই জরুরি। স্যামসাং কবের কোম্নানি সেটাও দেখবেন।

বলসিলাম আবারো বলবেন সেইম কথা, আপনে কী দেখেন সেইটা নিয়া আমার বিন্দুমাত্র আগ্রহ নাই। তবে ভাই, নিজের দেশরে একটু ভাল করে দেখেন। একটু ভাল বাসেন। স্বপ্ন দেখতে শেখেন। ওয়াল্টন কেন, আপনে নিজে একটা কোম্পানি খুলে সেইটা দিয়ে স্যামসাং রে, এপল রে টক্কর দেয়ার শুরুর চিন্তা করেন। আপনে না করলেও কেউ না কেউ করে। নাহলে দুনিয়াতে শুধু স্যামসাং মোবাইল থাকত, ব্ল্যাকবেরি, এইচটিসি এইগুলা জন্মাইত না। আপনার মত চিন্তা করলে তারা ভাবত, স্যামসাং এর সাথে টক্কর দিতে পারমু? জাইগা। তা কিন্তু করে নাই কোনটাই।

আরেকটা কথা প্রসংগক্রমে বলি, এন্ড্রয়েড এবং আইওএস এ দুই প্ল্যাটফর্মেই কিন্তু এপস ডেভেলপ করে আমাদের বাংলাদেশী প্রোগ্রামাররা ফরেন কারেন্সী দেশে নিয়ে আসছে। গুগল , এপল এর মত কোম্পানি বাংলাদেশ থেকে এপ্স কিনছে। কত বড় ব্যাপার, চিন্তা করে দেখেন। নিজেদের কোয়ালিটি থাকলে কোম্পানি কত বড়, সেইটা ব্যাপার না।

ভাল থাকবেন। কষ্ট করে অনেক গুলা মন্তব্য করার জন্যে ধন্যবাদ।

১৪| ১৩ ই অক্টোবর, ২০১৩ রাত ১১:৫৩

অনেকের মধ্যে একজন বলেছেন: ভাই আপনি যদি টক্কর দেয়ার চিন্তা করেন মাথায় তাহলে সবার আগে আপনাকে যেটা প্রথমে ভাবতে হবে সেটা হচ্ছে আন্তর্জাতিক বাজার ধরা। আপনি যদি চাইনাকে দিয়ে প্রোডাক্ট তইরি করে নিয়ে আন্তর্জাতিক বাজার ধরার চিন্তা করেন তাহলে আমি বলব এটা বোকামু। চাইনা নিজেই কোন দিন এটা হতে দিবে না। ওয়াল্টন ফোন তইরি হয় শুধু মাত্র বাংলাদেশের মার্কেটের জন্য। আপনি এখন বলতে পারেন যে আইফোনও তো চাইনা তইরি করে। তাহলে আমি বলব খেয়াল করুন ওয়াল্টন ফোন তইরি হয় চাইনাতে এবং সে ফোনের মাথা থেকে পা পর্যন্ত সমস্ত টেকনোলজি চাইনাত তইরি, আর ওএস গুগলের। এখানে বাংলাদেশের কি থাকলো? শুধু নামটা। আর আইফোনের সমস্ত টেকনোলোজি আমেরিকার জাস্ট ফোন্টা চাইনাতে তইরি করে নিয়া হয় কারন চাইনার শ্রমিক খরচ কম তাই। তেমনি স্যামসাং এর ক্ষেত্রেও তাই স্যামসাং ফোন তইরি করে সম্পূর্ন তাদের নিজস্ব টেকনোলজি ব্যবহার করে, যদিও ও এস গুগলের। htc, nokia, blackberry এরাও প্রোডাক্ট তইরি করে নিজেদের বানানো টেকনোলজি দিয়ে। তাই তাদের প্রোডাক্ট কোয়ালিটি ভাল হয় এবং আন্তর্জাতিক বাজার থেকে ব্যপক সাড়া পাই।

আর ওয়াল্টনের যত প্রোডাক্ট আছে তার সবই চাইনা তইরি। তবে কিছু প্রোডাক্ট আছে যেগুলার পার্টস চাইনা থাকে আসে আর বাংলাদেশে শুধু ফিটিংস হয়। তবে কিছু পার্টস মালশিয়া থেকেও আসে। যেমন: টিভির পিকচার টিউব। তাই এদের বাংলাদেশের বাজার ছাড়া বাইরের দেশের বাজার ধরা অসম্ভব। তবে হ্যা যেদিন নিজেরা উন্নত মানের টেকনোলজি তইরি করতে পারবে সেদিন কিছু হলে হতেও পারে। আমি যেটা বল্লাম এটা হচ্ছে রিয়ালিটি। এখন তারপরেও কেও যদি স্বপ্নের দেশে থাকতে চাই আমার আপত্তি নাই। তবে না থাকাই বেটার আর এখানে দেশকে ভালবাসার মত ইমোশনাল কথা বার্তা বলার কোন মানেই হয়না। ভালবাসা চেয়ে নিতে হয়না সেটা আদায় করে নিতে হয়। তাক লাগানো টেকনোলজি আগে তইরি করুন আর তারপরেও যদি মানুষ সেটা গ্রহন না করে তারপরে আমাকে বইলেন। যে আমাদের দেশের পোডাক্ট আমরা ব্যভার করছি না কেন। অনেক কথা বলেছি ভুল হলে আমি দুঃখিত

১৪ ই অক্টোবর, ২০১৩ রাত ১০:৪৭

আধখানা চাঁদ বলেছেন: ওয়াল্টন, স্যামসাং,আইফোন সব কোম্পানিগুলোর তুলনা আনা হয়েছে কেবলমাত্র উদাহরণ হিসেবে।

আর আমরা এখন মাশাল্লাহ এমন এক পর্যায়ে এসে পৌঁছেছি, যে শুধুমাত্র স্বপ্ন এখন দেখিই না, সেই স্বপ্ন এখন বাস্তবেও পরিণত করতে পারি।

এসব আপনাকে বলা বৃথা। আপনার মধ্যেও দেশপ্রেম আছে। কিন্তু সেটায় ভেজালও আছে। ব্যাপারটা অনেকটা বাংলাদেশ ওয়ান্ডে স্ট্যাটাস পাবার আগে পাকিস্তান কে সাপোর্ট করার মত। যাই হোক, মতের অমিল থাকবেই। ব্যাপার না ।

১৫| ১৪ ই অক্টোবর, ২০১৩ রাত ১২:১৩

অনেকের মধ্যে একজন বলেছেন: আর কি পাগলের মত কথা বার্তা? এপস ডেভেলপ করে কয়টাকা দেশে আসছে? আমি তো যেগুলা এপস দেখছি সবই উন্মুক্ত এপস তাহলে টাকা আসলো কোথা থেকে? তবে হ্যা অবস্যই সাধুবাধ জানায় তবে প্লিজ এটা দাবি কইরেন না যে বিদেশী এপস ব্যবহার করা বাদ দিয়ে দেশী এপস ব্যবহার করেন। দেখেন আমি ওলরেডি একটা দেশী এপস ব্যবহার করছি রিডমিক কীবোর্ড যেটা দিয়ে বাংলাতে লিখে মন্তব্য করছি। তাহলে এখান থেকেই এক্টা জিনিস খেয়াল করুন এটা কিন্তু আমি কারো বলাতে নেইনি। ভাল পেয়েছি তাই নিজে থেকেই নিয়েছি। এবং দেশের তইরি এপস বলে দয়া দেখায়ও নি নাই। মানুষ্কে আসলে বলে দিতে হয়না মানুষ এমনি খুজে নেয় ভাল জিনিস। বুঝচ্ছেন? আ

১৪ ই অক্টোবর, ২০১৩ রাত ১০:৫৪

আধখানা চাঁদ বলেছেন: এবার সিরিয়াসলি হাসি পাইলো। পেইড এপস বলে যে একটা জিনিস আছ সেইটা মনে হয় জানেন। এপস থেকে বেশি টাকা আসছে অরিজিনাল সফটওয়ার ডেভেলপমেন্ট থেকে। বিভিন্ন আউটসোর্সিং সাইটগুলোতে যে বাংলাদেশের জয়জয়কার সেটা কেবলমাত্র এস ই ও করা নিয়ে নয়, মানসম্মত বিশ্বমানের সফটওয়্যার ডেভেলপার আছে, সে কারণেও।
আচ্ছা, আমাদের বাংলাদেশের প্রডাক্ট, বা মানুষজনকে ওয়ার্ল্ডক্লাস হিসেবে দেখতে আপনার এত সমস্যা কেন ? বুঝলাম না।

হা বুঝলাম, যেইটা আপনার দরকার আপনে শুধু সেইগুলাই ব্যবহার করে ফায়দা নেন। অন্যগুলাকে আসার রাস্তা দেন না। আপনে আসলে অনেকের মধ্যে একজন, তবে অন্যরকম একজন। আপনাকে ব্যক্তিগত আক্রমণ করা আমার উদ্দেশ্য না, আমার কথা হল নিজের দেশকে ভালবাসা, নিজের খারাপটা ভাল করার চেষ্টা করা। বিদেশ প্রীতি দূর করা। আপনে বুঝবেন না। দরকারও নাই। ভাল থাকেন।

১৬| ১৫ ই অক্টোবর, ২০১৩ রাত ১১:৫৮

প্রীতম ব্লগ বলেছেন: এখানে ইন্ডিয়ান ঔরসজাত ভারতীয় রাজাকারদের দেখা যাচ্ছে।

২৭ শে অক্টোবর, ২০১৩ বিকাল ৪:৫৫

আধখানা চাঁদ বলেছেন: /:) :-B :-B :-B /:)

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.