নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

ফ্রম ডাস্ট আই হ্যাভ কাম, ডাস্ট আই উইল বি

আপন আলোয় আলোকিত হবার অব্যাহত চেষ্টা

আধখানা চাঁদ

যাহা বলিব সত্য বলিব, সত্য বই মিথ্যাও কিঞ্চিৎ বলিব (গল্প বলার সময়)

আধখানা চাঁদ › বিস্তারিত পোস্টঃ

দেশপ্রেমিক অথবা না-দেশপ্রেমিক।

১৪ ই নভেম্বর, ২০১৪ রাত ১২:৪৭

আপনি একজন দেশপ্রমিক। যখন আপনি...



এসি গাড়ির ভেতর বসে থাকবেন, জানালার স্বচ্ছ কাচ দিয়ে বাইরের নোংরা ডাস্টবিন দেখবেন,বাসের হ্যান্ডলে ঝুলতে থাকা মানুষ দেখবেন। গাড়ি থেকে বের হয়ে আবার এসি রুমে ঢুকবেন। আপনার সহযোগীরা সব টিপটপ,পরিপাটি,স্টাইলিশ। হাতে দামী স্মার্টফোন। মুখে বাংলা ইংরেজী মিশ্রিত 'টক'! কে কোথায় কীভাবে কতদূর যাবে তার ভবিষ্যত পরিকল্পনা। রুমে ঢুকে দেখবেন কারেন্ট নেই, কয়েক সেকেন্ড লাগে আইপিএস চালু হতে, সে কয়েক সেকেন্ডকেও মনে হয় কয়েক যুগ! দুপুরে লাঞ্চে 'স্বপ্ন' সুপার শপ থেকে 'কষ্টের টাকায় শ্রেষ্ঠ বাজারে' রান্না করা খাবার, তা না হলে নব্য গজিয়ে ওঠা কোন রেস্তোরায় যাওয়া। বিল নিয়ে চিন্তা করতে হয় না, ক্রেডিট কার্ড আছে না ? কাজ শেষে আবারও এসি রুম থেকে বের হয়ে এসি গাড়িতে বাড়ি এসে আবার এসি রুমে ঢোকা। বাক্যগুলোর মাঝে এসি শব্দটা বাদ দিলেও আপনার দেশপ্রেমের পরিমাণ এতটুকু কমবে না !





আপনি দেশপ্রমিক না। কারণ আপনি...



আধা ঘন্টা বাসের জন্যে দাঁড়িয়ে থেকে এক ঘন্টা যুদ্ধ করে বাসে উঠে এক গজ জায়গায় এত মানূষ কীভাবে দাঁড়িয়ে থাকে চিন্তা করতে থাকেন। আপনার নাকে ডাস্টবিনের পুঁতিগন্ধ এত মানুষের ঘামের গন্ধ পেরিয়ে আপনার নাক অব্দি পৌঁছতে পারেনা। আপনি লাঞ্চে খান বাসি পাউরুটি, আধগলে যাওয়া কলা বা হয়ত পচা আলু দিয়ে বানানো দুইটা সিংগারা(যদি পান)।আপনার সহকর্মীরা আনস্মার্ট, ক্ষ্যাত, কে কারে কীভাবে ল্যাং মেরে, ঘুষ দিয়ে দ্রুততম উপায়ে জায়গামত পৌঁছতে পারবে সে চিন্তায় মগ্ন। আপনার রুমে কারেন্ট চলে গেলে ফ্যান ঘোরে না, গরমে ঘামতে ঘামতে দেশের গুষ্টি উদ্ধার করেন আপনি। কাজ শেষে যেভাবে গিয়েছিলেন আবারও সেভাবে বাসায় ঢুকে দেখেন পানি নেই, গ্যাস নেই, রান্না হয়নি।





আপনি একজন দেশপ্রেমিক কারণ...



আপনার লোকাল বাসের হ্যন্ডলে ঝুলতে হয় না,পচা বাসি খাবার খেতে হয় না।আপনি একজন দেশপ্রেমিক, তাই ফিটনেস সার্টিফিকেট চেক করার নাম নিয়ে যাত্রীদের দুর্দশা চিন্তা করেন না। যদিও এই পাবলিক ট্রান্সপোর্ট এই রাস্তায় চলার অনুমতি আপনার বিটিআরসিই দিয়েছিল! আপনি একজন দেশপ্রেমিক কারণ আপনি এই আনফিট পাবলিক বাসগুলো বন্ধ করার আগে বিকল্প ব্যবস্থা চিন্তা করার সময় পাননি! আপনি একজন দেশপ্রেমিক কারণ আপনি একজন মন্ত্রী,নেতা,বড় ব্যবসায়ী, নামী কর্পোরেট,লেখক,ফেইসবুক সেলেব।





আপনি একজন দেশপ্রেমিক না, কারণ...



এ দেশে রাজাকার সর্দারের জানাজার অনুমতি দেশের জাতীয় মসজিদে করার অনুমতি দেয়া হয়। আর সে জানাজায় হাজার মানুষের উপস্থিতি আপনাকে কষ্ট দেয়। আপনি একজন দেশপ্রেমিক না, কারণ ফেবু সেলিব্রেটি আরিফ আর হুসেনের মত আপনি বলতে পারেন না যে আপনার দেশের মানুষ অনেককক কিউট! এতই কিউট যে ২ বছর আগের ফেসবুকের শ্রষ্টার বিয়ের ছবিতে গিয়ে নিজেকে, নিজের দেশকে হাস্যকর এবং অসভ্য সব কমেন্ট দিয়ে ডুবিয়ে দিয়ে আসে। আপনি একজন দেশপ্রেমিক না কারণ আপনার দেশের লেখক জাফর ইকবাল যখন কাঁপা গলায় বলেন, উনাকে সবাই চেনে হুমায়ুন আহমেদের ভাই হিসেবে, এবং তিনি এতে গর্ববোধ করেন ! কই ছিল উনার গর্ববোধ যখন শাওন-হুমায়ূনের ঘরে তাদের প্রথম কন্যা লীলা মারা যায়! হুমায়ূনের মা বাদে পরিবারের কেউ সে ঘোর বিপদে তার পাশে দাড়ায়নি। হুমায়ূন হাসপাতালে একা একা কেদেছিলেন, পাশে কেউ ছিলনা। এ কষ্টের কথা তিনি নিজে বইয়ে লিখে গেছেন।





দেশের দুই নেত্রী দেশপ্রেমিক, এরশাদ দেশপ্রেমিক। জ্বী, তারা দেশপ্রেমিক কারণ তাদের লোকাল বাসের হ্যান্ডলে ঝুলতে হয়না। কারেন্ট চলে গেলে ৩ টাকার মোমবাতি ৩৫টাকায় কিনতে হয় না। বৃষ্টির দিনে ২০ টাকার রিকশাভাড়া ৫০টাকা দিতে হয়না।তারা সিস্টেমের বাইরে থেকে সিস্টেম নিয়ে দিবাস্বপ্ন দেখেন। তারা এদেশ নিয়ে স্বপ্ন দেখেন, যেমন দেখেন গাড়ির জানালা দিয়ে নোংরা ডাস্টবিন।

মন্তব্য ৮ টি রেটিং +৫/-০

মন্তব্য (৮) মন্তব্য লিখুন

১| ১৪ ই নভেম্বর, ২০১৪ দুপুর ১২:১৮

আমিনুর রহমান বলেছেন:




কিছু বলার নাই :(

১৪ ই নভেম্বর, ২০১৪ দুপুর ১২:৫৩

আধখানা চাঁদ বলেছেন: দেখা ছাড়া কিছু করারও নাই।

২| ১৪ ই নভেম্বর, ২০১৪ দুপুর ১:৩৭

আহমেদ জী এস বলেছেন: আধখানা চাঁদ,




দেশপ্রেম সম্পর্কে আপনার ধারনায় আপনার দৃষ্টিভঙ্গীর সংকীর্ণতাই উঠে এসেছে । আধখানা চাঁদের মতোই বিবেচনাবোধের আধেকটা খুইয়ে বসে আছেন ।
অর্থনৈতিক সফলতা বা দৈন্যতাই কি দেশপ্রেম জাগায় বা কমায় ? বাসে ঝুললেই কি সে দেশপ্রেমিক আর উড়োজাহাজে চড়লেই সে দেশ প্রেমিক নয় ? তবে , দেশ বন্ধু চিত্তরঞ্জন দাস , নেতাজী সুভাষ বসু, মাওলানা ভাসানী এমনি আরো অনেক অনেক জাতীয় নেতা বা সমাজকর্মীরা কি দেশপ্রেমিক নয় ? যারা পারিবারিক ভাবেই উচ্চবিত্তের অধিকারী ?

আবার সব বাসে ঝোলারাই, সব ডাষ্টবিনের খাবার খেয়ে বেঁচে থাকারাই কি দেশপ্রেমিক ? এরা যেহেতু দেশের ৯৫% মানুষ তাই দেশটা কি তবে দেশপ্রেমিকে ভরা , আপনার কাছে ? যদি তাই ই হয় তবে আপনার আক্ষেপ কেন ? আপনার তো খুশি হওয়ারই কথা যে, দেশের ৯৫% মানুষই দেশপ্রেমিক । বাকী ৫% এ কি আসে যায় । তা নিয়ে মাথা ব্যথাই বা কেন ?

যে দেশপ্রেমের কথা আপনি লালন করেন , তা একটি বোধ । এ বোধ সবার থাকেনা কী ধনী, কী গরিব । এর জন্যে টাকা নয় , গাড়ী নয় ; প্রয়োজন মানসিকতা । নিজ মাটি আর সংস্কৃতির প্রতি গভীর মমত্ববোধ, নির্মল জীবন জিজ্ঞাসা , নির্মোহ –নিরপেক্ষ দৃষ্টিভঙ্গী আর সর্বোপরি বিবেকবোধ ।

যে সব লোকজনের কথা আপনি বলেছেন, সে সব অদেশপ্রেমিক (?) লোকজন তো আপনারাই তৈরী করে দিয়েছেন । আপনার ভোটটি দিয়ে আপনি তো তাদের যা খুশি করার লাইসেন্স দিয়েছেন । আপনি ই তো তাদের সেলিব্রিটি বানিয়ে মাথায় তুলে নেচেছেন । এখোন এ আক্ষেপ কি মানাবে আপনাকে ?

শুভেচ্ছান্তে ।

১৪ ই নভেম্বর, ২০১৪ রাত ৮:২২

আধখানা চাঁদ বলেছেন: আপনার মন্তব্যটি আমার খুব মজা লেগেছে।
কিন্তু দুঃখের সাথে বলতে হচ্ছে আপনি পোস্ট বুঝতে পারেননি। পোস্টের থিম ধরতে পারেননি।
কিছু জিনিস তাও বলি, দেশপ্রেম একটি বোধ, বলেছেন আপনি। রাজনীতিবিদদের সেই বোধ আছে ? আমি মাত্র একটি জন অসুবিধার কথা উল্লেখ করেছি। যারা সেটা ভোগ করেন, তাঁরা যদি সামুতে পোস্ট লিখত আমি দুঃখের সাথে বলি, বর্তমানে বাংলাদেশে না থাকাটা তারা কতটা ভাগ্যের সেটা লিখত!
সমাজে কিছু মানুষ আছে যারা ভান করেন। দেশপ্রেম নিয়ে, সমাজ বদলে দেয়া নিয়ে, সেই ভানের বিরুদ্ধে হালকা চিমটি দিলাম। তাদের কিছুতেই কিছু যায় আসেনা। আসবেও না।
আমি আপনার সাথে একমত যে দেশে ৯৯ ভাগ দেশপ্রেমিক, ১ ভাগ না, আর সেটাই দেশ কন্ট্রোল করে !
আর ভাই, আমি যা তা লিখি, এইটারে এত সিরিয়াসলি নেবার কিছু নাই। এই ফালতু পোস্টে কিছুই যায় আসে না।
ভাল থাকুন সবসময় ।

৩| ১৪ ই নভেম্বর, ২০১৪ রাত ৮:৫৪

কলমের কালি শেষ বলেছেন: হুম । সবই দুঃখজনক । :( :( X( X((

১৪ ই নভেম্বর, ২০১৪ রাত ১০:০১

আধখানা চাঁদ বলেছেন: :( :((

৪| ১০ ই জানুয়ারি, ২০১৫ রাত ৯:১৪

আমি অথবা অন্য কেউ বলেছেন: অনেকটাই সহমত, পরিস্থিতির উপর নির্ভর করে সব

১১ ই জানুয়ারি, ২০১৫ দুপুর ১:১৯

আধখানা চাঁদ বলেছেন: দেশকে ভালবাসি আমরা সবাই। লেখাটা অনেক দুর্ভোগের পরে লেখা, তাই একটু উদ্ধত ভাব প্রকাশ পেয়েছে।

সুন্দর মন্তব্যের জন্যে অনেক ধন্যবাদ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.