নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

ফ্রম ডাস্ট আই হ্যাভ কাম, ডাস্ট আই উইল বি

আপন আলোয় আলোকিত হবার অব্যাহত চেষ্টা

আধখানা চাঁদ

যাহা বলিব সত্য বলিব, সত্য বই মিথ্যাও কিঞ্চিৎ বলিব (গল্প বলার সময়)

আধখানা চাঁদ › বিস্তারিত পোস্টঃ

বই রিভিউঃ টেনিদা সমগ্র

১১ ই ফেব্রুয়ারি, ২০১৫ সন্ধ্যা ৭:৫৯



প্রথমে একটু পরিচিত হওয়া যাক যার হাত দিয়ে এই টেনিদার সৃষ্টি। টেনিদার স্রষ্টা নারায়ণ গঙ্গোপাধ্যায় এর আসল নাম তারকনাথ গঙ্গোপাধ্যায়। ‘নারায়ণ’ তাঁর সাহিত্যিক ছদ্মনাম। তিনি ১৯১৮ সালের ৪ ফেব্রুয়ারী বাংলাদেশের বরিশালের বাসুদেবপুরের নলচিরায় জন্মগ্রহন করেন। অত্যন্ত মেধাবী এই মানুষটি ডিস্টিংশনসহ ১৯৩৮ সালে বি. এ এবং ১৯৪১ সালে কৃতিত্বের সাথে এম.এ পাশ করেন।

টেনিদা নারায়ণ গঙ্গোপাধ্যায় এর এক অমর সৃষ্টি। সত্যজিৎ রায়ের যেমন ‘প্রফেসর শংকু’, ‘ফেলুদা’ বা প্রেমেন্দ্র মিত্রের যেমন ‘ঘনাদা’ তেমনি নারায়ণ গঙ্গোপাধ্যায়ের ‘টেনিদা’ এক অনন্য স্বকীয় চরিত্র। ছোটদের জন্যে তাঁর সমস্ত রচনা কিশোর সাহিত্য নামক বইতেও পাওয়া যায় কিন্তু টেনিদা এদের মাঝে উজ্জ্বলতম। মূলত কিশোরসাহিত্য হলেও যে কোন বয়সের মানুষ যে কোন সময়ে টেনিদা পড়ে নির্মল আনন্দ পাবে তা হলফ করেই বলা যায়। । কথিত আছে, এই টেনিদা ছিলেন আসলে লেখকের বাড়িওয়ালা যার সাথে একটি খুব সহজ এবং ভাল সম্পর্ক ছিল লেখকের। আর তিনি এই বাড়িওয়ালার নাম দিয়েই কাল্পনিক এক চরিত্রের সৃষ্টি করেছেন যা পরবর্তীতে প্রজন্ম থেকে প্রজন্ম কিশোর-কিশোরীদের নির্মল আনন্দ বিলিয়েছে। তিনি এমন এক অসাধারণ মেধার অধিকারী যিনি শুধু এমন একটি চরিত্রই সৃষ্টি করেননি তার সাথে আরও কিছু সহযোগী চরিত্রের মাধ্যমে তৈরি করেছেন অনেকগুলো চমকপ্রদ উপন্যাস এবং গল্প । সত্যিই অতুলনীয়!

টেনিদা সমগ্র আসলে টেনিদা সংক্রান্ত সকল গল্প-উপন্যাসের সংকলন। বইয়ের প্রধান টেনি শর্মা যার আসল নাম ভজহরি মুখার্জি। টেনিদা মূলত তিন কিশোরের লীডার। গল্প এবং উপন্যাসগুলোর বর্ণনাদাতার নাম প্যালার মতে টেনিদার নাক হল মৈনাক পর্বতের মত,বুকের ছাতি পুরো ৩৬ ইঞ্চি এবং গড়ের মাঠে গোরা পিটিয়ে চ্যাম্পিয়ন। তবে সাত বারের চেষ্টায়ও মেট্রিক পাশ করতে পারেনি। একটু চালবাজ, প্রচুর খেতে পারে এবং সে খাওয়া অবশ্যই হয় বেশিরভাগ প্যালা অথবা ক্যবলার পকেট কেটে! যত চালবাজই হোক বিপদ সামনে আসলে সবার আগে সেই সামনে বুক চিতিয়ে দাঁড়ায়।

প্যালারাম যে নিজেও এই উপন্যাস,গল্পের একজন চরিত্র। পড়াশোনায় তাঁর অবস্থান টেনিদার ঠিক পরেই! তার ভাষায় সে সারাবছর পালাজ্বরে ভোগে এবং শিঙ্গি মাছের ঝোল খায়।

বাকি দুজনের নাম হাবুল সেন আর ক্যাবলা। হাবুল সেন ঢাকাইয়া ভাষায় কথা বলে আর ক্যাবলা বাকি তিনজনের চাইতে সবচেয়ে মেধাবী আর বুদ্ধিমান।

এই চারমূর্তি পটলডাঙ্গায় থাকে আর চাটুজ্যেদের রোয়াকে বসে আড্ডা মারে। এই চাটুজ্যেদের রোয়াকই মূলত এর চারমূর্তির মিলনস্থল, আনঅফিসিয়াল অফিস !

পাঁচটি উপন্যাসের বেশিরভাগই রহস্য-রোমাঞ্চ নির্ভর। এর সাথে রয়েছে টেনিদা সহ সবার চিরাচরিত হাস্যরস। গল্গগুলোও তাই। এই হাস্যরসই মূলত টেনিদা কে অন্য সব চরিত্র থেকে কেবল আলাদাই করেনি, করে তুলেছে কিংবদন্তিতুল্য। টেনিদার মুখের কথা অনেকটা প্রবচনের পর্যায়ে চলে গেছে। যেমনঃ ‘এক চড়ে তোর কান কানপুরে পাঠিয়ে দেব! (সময় এবং এলাকা ভেদে এই কান কত জায়গায় যে ঘুরেছে তার ইয়ত্তা নেই)’, ‘ব্যাপারটা মনে হচ্ছে পুঁদিচ্চেরি (মানে ব্যাপারটা সাংঘাতিক)’ এমনতর আরও কিছু।

সাথে হাবুল সেনের ঢাকাইয়া ভাষা এ উপন্যাস এবং গল্পগুলোকে দিয়েছে এক নতুন মাত্রা। এর সাথে ক্যাবলার উপস্থিত বুদ্ধি, মেধার জুড়ি মেলা ভার। প্যালার প্রাণবন্ত ধারাভাষ্য পড়ে না হেসে থাকা পৃথিবীর দুরুহতম কাজের একটি হবার কথা !

এই চারমূর্তি কে নিয়ে রচিত হয়েছে ৫টি উপন্যাস, ৩২ টি গল্প এবং ১টি নাটিকা যা এ সংকলনে স্থান পেয়েছে। বলাই বাহুল্য এ বইটি নির্মল আনন্দের একটি আধার। রচনাগুলো সবগুলোই রোমাঞ্চ এবং হাস্যরসে ভরপুর। যে কোন কাজ বা অকাজ সফলভাবে করার পর টেনিদার সোল্লাসে সেই চিৎকার, “ডি-লা গ্র্যান্ডি মেফিস্টোফিলিস” আর বাকি তিনজনের গলা মেলানো “ইয়াক-ইয়াক” যারা না পড়বে তারা শুধু যে কেবল নির্মল হাস্যরস থেকেই বঞ্চিত হবে তা নয়, বঞ্চিত হবে বাংলা কিশোর সাহিত্যের এক মাস্টারপিস থেকেও। হাস্যরস উপভোগের কূল ছাড়ানো মাত্রার এই বইটি তাই সকলেরই বিশেষ করে কিশোর-কিশোরীদের পড়া উচিত। সারাদিন কেবল মোবাইলের স্ক্রিনে না তাকিয়ে, ফেইসবুকে চ্যাট না করে বা টিভিতে আবজাব না দেখে এই বইটি পড়ে ফেললে সেটি কিশোর-কিশোরীদের মানসিক স্বাস্থ্যের জন্যেও অনেক উপকার হবে। বই পড়ার চেয়ে ভাল কাজ দ্বিতীয় আর কী হতে পারে ? কিছুই না। তাই বলি, জীবনটা আফসোস করার জন্যে বড্ড বেশি ছোট। তাই পড়ে ফেলা যাক টেনিদা সমগ্র। “ডি-লা গ্র্যান্ডি মেফিস্টোফিলিস ইয়াক-ইয়াক”।

মন্তব্য ১৩ টি রেটিং +৭/-০

মন্তব্য (১৩) মন্তব্য লিখুন

১| ১১ ই ফেব্রুয়ারি, ২০১৫ রাত ৮:২৭

সাইলেন্স বলেছেন: টেনিদা পড়ে না হেসে থাকা অসম্ভব। নীলক্ষেত থেকে মাত্র ১০০ টাকা দিয়ে বইটা কিনে ছিলাম, সুদে আসলে পয়সা উসুল।

চমৎকার রিভিউটা পড়ে আবারও গল্পগুলো পড়তে ইচ্ছা হচ্ছে।

অনেক ধন্যবাদ।

১১ ই ফেব্রুয়ারি, ২০১৫ রাত ৮:৩৩

আধখানা চাঁদ বলেছেন: এই বইয়ের অরিজিনাল কপিটা হারানো গেসে আমার। তারপর আবার কিনসি ফটোকপি প্রিন্ট। আসল বইটা হারানোর দুঃখ এখনও যায় নাই আমার।

সুন্দর মন্তব্যের জন্যে আর পোস্ট পড়ার জন্য অনেক ধন্যবাদ সাইলেন্স ভাই।

২| ১১ ই ফেব্রুয়ারি, ২০১৫ রাত ৮:৩১

কলমের কালি শেষ বলেছেন: অসাধারণ রিভিও । +++

১১ ই ফেব্রুয়ারি, ২০১৫ রাত ৮:৩৪

আধখানা চাঁদ বলেছেন: ++++ এর জন্যে অসংখ্য ধন্যবাদ প্রিয় ব্লগার।

৩| ১১ ই ফেব্রুয়ারি, ২০১৫ রাত ৯:৪৪

বিদ্রোহী বাঙালি বলেছেন: অনেক সুন্দর রিভিউ করেছেন। টেনিদা চরিত্রের নাম অনেক শুনেছি কিন্তু কখনো পড়া হয়নি। চেষ্টা করবো সংগ্রহ করে পড়ে নিতে। আপনার রিভিউ আগ্রহ জাগিয়ে দিয়েছে বহুগুণ। অনেক ধন্যবাদ আধাখানা চাঁদ।

১১ ই ফেব্রুয়ারি, ২০১৫ রাত ১০:২৩

আধখানা চাঁদ বলেছেন: বইটা পড়ে দেখুন। ভাল লাগতে বাধ্য।

৪| ১১ ই ফেব্রুয়ারি, ২০১৫ রাত ১১:২১

অবনি মণি বলেছেন: এত নিখুঁতভাবে রিভিউ করেন যে ............কিছু বলার ভাষা হারিয়ে ফেলি !

১২ ই ফেব্রুয়ারি, ২০১৫ রাত ১:১৫

আধখানা চাঁদ বলেছেন: প্রশংসাখানি বড় বেশি হয়ে গেল !

পোস্ট পড়ার জন্যে অনেক ধন্যবাদ।

৫| ১২ ই ফেব্রুয়ারি, ২০১৫ দুপুর ১:৩৭

আমি তুমি আমরা বলেছেন: আহ, কৈশোরের দিনগুলোর কথা মনে করিয়ে দিলেন। টেনিদা প্রথম পড়েছিলাম ক্লাস সিক্সে থাকতে, বিশ্বসাহিত্য কেন্দ্রের সদস্য হওয়ার সুবাদে। পরবর্তীতে নারায়ন গঙ্গোপাধ্যায়ের "কিশোর রচনা সংগ্রহ" কিনে পড়েছিলাম বাকি লেখাগুলো।

পোস্টে ভাল লাগা রইল :)

১২ ই ফেব্রুয়ারি, ২০১৫ সন্ধ্যা ৬:১৯

আধখানা চাঁদ বলেছেন: আমি প্রথমবার পড়ি ক্লাস ফোর-এ থাকতে। 'টেনিদার কান্ড' নামে ছোট একটা বইতে ১০-১২ টা গল্প ছিল। এর অনেকদিন পর নিউমার্কেটে টেনিদা সমগ্রের সন্ধান পাই। আমাকে আর পায় কে ! তখনই কিনে ফেলি মানে আব্বাকে কিনে দিতে বলি আরকি। ওই বইটা ছিল অরিজিনাল প্রিন্ট। অনেক বছর পর্যন্ত বইটা থাকলেও ২০১৩ সাল থেকে আর পাইনি বইটা। আমার যাবতীয় বই শেলফে থাকলেও এই বইটা মিসিং। কালেকশনে রাখার বই তাই আবারও আরেকটা কপি কিনি নীলক্ষেত থেকে।

আমি এত বড় হয়ে যাবার পরেও বইটা অনেকবার পড়েছি, সামনেও পড়ব। বয়স জয় করা বই এটি।

পোস্ট পড়া এবং ভাল লাগার জন্যে অনেক অনেক ধন্যবাদ। ভাল থাকবেন।

৬| ১২ ই ফেব্রুয়ারি, ২০১৫ দুপুর ২:৩৭

হাসান মাহবুব বলেছেন: টেনিদা আমার সবসময়ের প্রিয় একজন চরিত্র। তাকে নিয়ে লেখা সব গল্প এবং উপন্যাস পড়েছি। পোস্টে ভালো লাগা রইলো।

১২ ই ফেব্রুয়ারি, ২০১৫ সন্ধ্যা ৬:২০

আধখানা চাঁদ বলেছেন: আমারও বইটা অল টাইম ফেভারেট। কতবার যে পড়লাম বইটা। কোনবারেই পুরোন মনে হয় না। আমার মতে এটি কালজয়ী একটি লেখা।

পোস্ট পড়া, ভাল লাগার জন্যে অনেক ধন্যবাদ প্রিয় হামা ভাই।
ভাল থাকবেন।

৭| ০১ লা জানুয়ারি, ২০১৬ বিকাল ৫:৩২

খেপাটে বলেছেন: বুথে টাকা তুলতে যাওয়ার পথে নীলক্ষেতে বইটা দেখে লোভ সামলাতে পারি নি,,কিনে নিলাম ৬০ টাকা দিয়ে

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.